শুক্রবার, ১৯ ডিসেম্বর ২০১৪ ।

দেশে তেলের দাম কমার সম্ভাবনা নেই

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও বাংলাদেশে কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুক্রবার বিকেলে সিলেট মহানগরীর নয়াসড়ক এলাকায় সংস্কারকৃত প্রেসবিটারিয়ান চার্চের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে কখনো আন্তর্জাতিক দামের সঙ্গে তুলনা করে তেলের দাম নির্ধারণ করা হয় না। আমরা সবসময় কম দামে তেল বিক্রি করি। তবে আমাদের ক্ষমতার উপর নির্ভর করে মাঝে মাঝে দাম বাড়াই।’ মুহিত আরো বলেন, ‘আন্তর্জাতিক বাজারে তেলের দাম এ পর্যায়ে বেশিদিন থাকবে না। তাছাড়া তেলের দাম না কমানো দেশের জন্যে ভাল, এতে রাজস্ব বাড়বে।’

১৪ দলের সবাই মুক্তিযোদ্ধা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ করে কথা বলতে গিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, ‘১৪ দলীয় জোটে যারা আছেন তারা সবাই মুক্তিযোদ্ধা। আমরা মুক্তিযুদ্ধের দল, জীবন দিয়ে যুদ্ধ করেছি, গণতন্ত্র রক্ষা করেছি। শেখ হাসিনার সঙ্গে যারা আছে তারা সবাই মুক্তিযুদ্ধের সৈনিক।’ ‘স্বৈরাচারের মতো আচরণ করবেন না, হুমকি দেবেন না। আপনি কাকে ভয় দেখান?’ শুক্রবার দুপুরে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে গণতন্ত্রী পার্টির জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নাসিম। জানুয়ারিতে ১৪ দল মাঠে নামবে উল্লেখ করে নাসিম বলেন, ‘গ্রামে-গঞ্জে ও রাজপথে ১৪ দলের নেতাকর্মীরা প্রস্তুত থাকবে। বিএনপি-জামায়াতের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। টেকনাফ থেকে তেঁতুলিয়া সজাগ থাকতে হবে। খুনির দল জামায়াত-বিএনপি-রাজাকারদের রাজপথে নামতে দেয়া হবে না।’ ডিসেম্বরের শেষেই আন্দোলনের ডাক দেয়া হবে- বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের এমন বক্তব্যের একদিন পরেই এ কথা বললেন নাসিম। বেগম খালেদা জিয়াকে উদ্দেশ করে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘নির্বাচনের আগে ৩ মাস বাংলার মানুষ আপনার নৈরাজ্যের অত্যাচার দেখেছে। এক মুহূর্তের জন্যও অত্যাচার করতে রাজপথে নামতে দেয়া হবে না।’

বিদ্যুতে আরো সহায়তা চেয়েছেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশে বিদ্যুৎ খাতে ভারতের সহযোগিতার উচ্ছ্বসিত প্রশংসা করে এই সেক্টরে আরো সহযোগিতা করার জন্য সে দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে এক বৈঠকে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। সংবাদ বাসস। রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি ইহসানুল করিম জানান, শুক্রবার সকালে ভারতের রাষ্ট্রপতি ভবনের সাউথ ড্রইং রুমে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের জন্য তার দেশের সদিচ্ছা রয়েছে এবং থাকবে।’ রাষ্ট্রপতি আবদুল হামিদ এসময় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বভার গ্রহণের পরই প্রথমে বাংলাদেশ সফর করায় সুষমা স্বরাজকে ধন্যবাদ জানান।
ওবামার ওই ঘোষণায় ক্ষেপেছেন বহু রিপাবলিকান নেতা। কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের যে কোনো ধরণের চুক্তিকে বিশ্বাসঘাতকতা হিসেবেই দেখছেন তারা। ভাবখানা এমন কিউবার ওপর কমসে কম ১৩০ বছর মার্কিন অবরোধ বলবৎ থাকা উচিত। মাত্র তো ৫০ পেরিয়েছে- আরো ৯০ বছর বছর যাক। তারপরেই না একে কায়দা মত হজম করা যাবে।
সাগরের গভীরে অন্ধকার এলাকার প্রাণী নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। এ যাবৎ নানা অনুসন্ধানে ৫০০ মিটার গভীরের প্রাণীদের ব্যাপারে জানা গেছে। জানা গেছে, এদের অদ্ভুত গঠন ও জীবন নিয়ে। এবার একেবারে ৮ কিলোমিটার গভীরের প্রাণীর সন্ধান পাওয়া গেল। ওই গভীরতায় বেশ কয়েক প্রজাতির প্রাণী ক্যামেরায় ধরা পড়েছে। সম্প্রতি প্রশান্ত মহাসাগরের মারিয়ানা ট্রাঞ্চে অনুসন্ধান চালায় আন্তর্জাতিক একটি সংস্থা। তারা ৮ হাজার ১৪৫ কিলোমিটার গভীরে বসবাসরত বেশক’টি প্রজাতির ছবি তুলেছে। সেখানে ভিডিওতে দেখা যাচ্ছে, ইলেক্ট্রিক ইল এবং চিংড়ির মতো সাদা ও রঙিন কিছু প্রাণী। তাদের ঘিরে রয়েছে ক্ষুদে আরো অনেক প্রাণী।
পত্রিকায় একটা খবরের শিরোনাম দেখে আমি রীতিমতো চমকে উঠেছিলাম, শিরোনামটি হল: ‘বাংলাদেশ হচ্ছে মৃতদের দেশ’। চোখ কচলে দ্বিতীয়বার পড়তে হল, ইংরেজি শিরোনামটির বাংলার সঠিক অনুবাদ করলে অর্থ হয় আরও ভয়ানক, ‘বাংলাদেশ হচ্ছে মৃত চিন্তা-ভাবনার দেশ’। আমি খুবই অবাক হলাম, এই দেশে থাকি, খাই, ঘুমাই, দেশের খবরাখবর রাখার চেষ্টা করি। হঠাৎ কেমন করে দেশের সব রকম চিন্তা-ভাবনা মরে গিয়েছে জানতেই পারলাম না!
চলছে দক্ষিণাঞ্চলবাসীর দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পূরণের কাজ। তাই পদ্মাপাড়সহ পুরো দক্ষিণাঞ্চলের মানুষের মাঝে উৎসাহ আর উদ্দীপনার কমতি নেই। পদ্মায় মহাকর্মযজ্ঞ শুরু হওয়ায় মাদারীপুরের শিবচর, শরিয়তপুরের জাজিরা আর মুন্সীগঞ্জের মাওয়াসহ দক্ষিণাঞ্চলের মানুষ এখন মহাখুশি। দীর্ঘ দিনের লালিত স্বপ্নের পদ্মা সেতু ও এর সংশ্লিষ্ট কাজ শুরু হওয়ায় ওই অঞ্চলের মানুষ এখন প্রতীক্ষায় আছে কবে ফেরি আর স্পিটবোট ছেড়ে সেতুর উপর দিয়ে যাতায়াত করবে। যাইহোক, নানা জটিলতার পর অবশেষে ভেঙে যেতে থাকা তাদের স্বপ্নে আবারও পূর্ণ প্রাণসঞ্চার হচ্ছে। সবকিছু ঠিক থাকলে পদ্মা সেতু এখন আর খুব বেশি দূরে নয়। মাত্র আর কয়েকটা বছর অপেক্ষা করতে হবে দক্ষিণাঞ্চলবাসীর। সরেজমিনে শিবচরের মাদবরেরচর, বাখরেরকান্দি, কাওড়াকান্দি, কাঁঠালবাড়ী এলাকায় ঘুরে এলাকাবাসীর সঙ্গে আলাপ করে জানা গেলো তাদের ইতিবাচক নানা মন্তব্য। দেখা গেছে তাদের উচ্ছ্বাস, উৎসাহ আর উদ্দীপনা। দিনের কাজ শেষ করে বিকেলের দিকে এলাকাবাসীর অনেকেই বের হচ্ছেন পদ্মা সেতুর বিশাল এই কর্মযজ্ঞ দেখতে। শুধু স্থানীয়রা নয়, উৎসুক জনতা দূর-দূরান্ত থেকে আসছেন পদ্মা পাড়ে। চোখ বুলাচ্ছেন তাদের স্বপ্নের সেতু নির্মাণের
তবে কাজাকিস্তানের এই নেকড়ে প্রীতি সাড়া জাগিয়েছে সেখানকার সামাজিক সাইটগুলোতে। অনলাইন ইউজাররা নানাভাবে একে উৎসাহিত করছেন। নুর নিউজ পোর্টালে এক ইউজার লিখেছেন,‘নেকড়েদের হাত থেকে নিজেদের রক্ষা করতে নেকড়ে পালতে শুরু করেছে গ্রামবাসীরা। এজন্য আপনি তাদের দোষ দিতে পারেন না। আর একজন মজা করে লিখেছেন,‘ ভেড়াগুলোকে খোঁয়াড়ে পুরে রাখা হয়েছে আর ভরা পেটে ঘুরছে নেকড়ের পাল। কিন্তু এখানে কোনো মেষপালক খুঁজেপাওয়া যাচ্ছে না।’
রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দর আরেক দফা কমেছে। নতুন পেঁয়াজের আমদানি বাড়ার কারণে দাম কমতির দিকে বলে জানিয়েছেন ব্যবসায়িরা। এছাড়া শীতকালীন সবজির দর স্বাভাবিক আছে। শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে। রাজধানীর কয়েকটি খুচরা বাজারে গিয়ে দেখা গেছে, মান ভেদে প্রতি কেজি নতুন পেঁয়াজের দাম ২০ টাকা থেকে ২৫ টাকা। যা গত সপ্তাহে ২৮ টাকা থেকে ৩০ টাকায় বিক্রি হয়েছে। দেশি পেঁয়াজের পাশাপাশি বিদেশি পেঁয়াজের দামও কমেছে। বিদেশি পেঁয়াজ ১৮ টাকা থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। নতুন পেঁয়াজের পাশাপাশি পুরোনো পেঁয়াজের দর প্রতি কেজিতে ২ থেকে ৫ টাকা কমেছে। পুরোনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ টাকা থেকে ৩৫ টাকায়। এদিকে রসুনের দাম খুচরা বাজারে কিছুটা বেড়েছে। তবে প্রাইকারী বাজারে দর অপরিবর্তিত আছে বলে জানা গেছে। খুচরা বাজারে প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। যা আগের সপ্তাহে ছিল ৮০ টাকা। তবে পাইকারী বাজারে প্রতি কেজি দেশি রসুন বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭২ টাকায়।

এবার রিয়ালের বিশ্বকাপ জয়?

ইউরোপের বনেদি ফুটবলের সবচেয়ে বড় পরাশক্তি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাদের ট্রফি ক্যাবিনেটে ৩২টি লা লিগা, ১৯টি কোপা ডেল রে, ৯টি স্প্যানিশ সুপার কাপ, ১০ চ্যাম্পিয়নস লিগ ট্রফি, ২ উয়েফা কাপ এবং ২টি উয়েফা সুপার কাপের শিরোপা। অথচ এখন পর্যন্ত ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে যায়নি মাদ্রিদ অধিপতিদের। বিষয়টি চমক জাগানিয়াই। কিন্তু নিখাঁদ সত্যি। তবে শনিবার এই আক্ষেপ ঘুচতে পারে রিয়াল মাদ্রিদের। এদিন ক্রিশ্চিয়ানো রোনালদো-গ্যারেথ বেলরা আফ্রিকার স্টাডে ডি মারাকেছে ক্লাব বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার ক্লাব সান লরেঞ্জোর মুখোমুখি হবে।

২৩ ম্যাচে বার্সার ভিন্ন ২৩ দল!

বার্সেলোনার কোচ হয়ে ফুটবলপ্রেমীদের দারুণ বিস্ময় উপহার দিয়েছিলেন লুইস এনরিকে। কিন্তু বিস্ময়টা সেখানেই মাটিচাপা পড়েনি। ম্যানেজারিংয়ের প্রথম ছয় মাসে ক্রীড়াবোদ্ধাদের প্রতিনিয়তই নতুন কিছু উপহার দিচ্ছেন কাতালনিয়ার নতুন স্প্যানিশ ম্যানেজার। এই যেমন বার্সার কোচ হিসেবে প্রথম ২৩ ম্যাচে ভিন্ন ২৩ ধরনের দল খেলিয়েছেন এনরিকে। কিন্তু আস্থা রাখতে পারছেন না নির্দিষ্ট কোনো একাদশের উপর।

মুখোমুখি রিয়াল-অ্যাটলেটিকো

এবার শেষ ষোলোতেই রিয়াল মাদ্রিদের বিপক্ষে গেল বছরের হারের শোধ নেয়ার সুযোগ অ্যাটলেটিকো মাদ্রিদের সামনে। কেননা লা লিগার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর ইউরোপ সেরা দল দুটি কোপা ডেল রে বা কিংস কাপের রাউন্ড অফ সিক্সটিনে পরস্পরের মুখোমুখি দাঁড়াচ্ছে। মূলত স্প্যানিশ ঘরোয়া লিগের দলগুলোর টুর্নামেন্ট কিংস কাপের রাউন্ড অব থার্টি টু’তে হসপিতালেতের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-২ ব্যবধানে জিতে ক্রিশ্চিয়ানো রোনালদো-গ্যারেথ বেলদের সামনে দাঁড়াচ্ছে দিয়াগো সিমিওনের শিষ্যরা।

শিপন-মাহির ‘একি মায়া’

আগামী ২৬ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’ ছবিটি। শিপন-মাহি জুটির এই ছবিটি মুক্তির মাত্র এক সপ্তাহ অনলাইনে প্রকাশ করা হলো ‘একি মায়া’ শিরোনামে নতুন একটি গান।

আত্মহত্যার প্রবণতা বাড়ায় দুঃস্বপ্ন!

ঘুমের মধ্যে সবাই কম বেশি স্বপ্ন দেখে। কেউবা আকাশে ওড়ে, কেউ রাজা হয়, কেউ দারুণ সব জায়গায় ভ্রমণ করে আবার কেউ স্বপ্নের মধ্যেই গাড়ি বাড়ির মালিক হয়। এসবই আপনার সুস্বপ্ন বলা চলে। ঘুম ভাঙার পর যখন এটা বাস্তবে না পান, তখন মনটা একটু খারাপ হয়ে যায়। তাই বলে সারাদিনের কাজে তেমন প্রভাব পড়ে না। কিন্তু আপনার ঘুমের মাঝে যদি বাসা বাধে ভয়ঙ্কর সব স্বপ্ন। কুৎসিত কিছু আপনাকে গ্রাস করছে, পৃথিবীর জঘন্যতম কাজ আপনি স্বপ্নের মধ্যে করছেন, অথচ আপনি কখনো এসব কল্পনাও করেননি।
অপরাধে পুরুষের পাশাপাশি নারীরাও জড়িয়ে পড়ছে। বিশেষ করে মাদক দ্রব্য, অস্ত্র ও ডাকতিতে তাদের সম্পৃক্ততা বেশি দেখা যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর ‘সহানুভুতিশীল’ ও ‘সামাজ ব্যবস্থার’ সুযোগে নারীদের অপরাধে জড়িয়ে পড়ার হার ক্রমাগতই বাড়ছে। বিশেষ করে অপরাধী স্বামীর পথ ধরে স্ত্রীরাও জড়িয়ে পড়ছে নানা অপরাধে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমাজ বিজ্ঞানী ও পুলিশ কর্মকর্তারা।

স্বামীর পথ ধরে অপরাধে নারী

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী প্রথম আক্রমণটি চালায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে। তাই প্রথম প্রতিরোধটিও গড়ে তোলেন সেখানে অবস্থানরত পুলিশ সদস্যরা। কিন্তু দুঃখজনক হলেও সত্য স্বাধীনতার ৪৩ বছর পরও রাজারবাগ পুলিশ লাইনে শহীদ পুলিশ সদস্যদের পরিবারের কোনো খোঁজ-খবর নেয়নি সরকার। শহীদ পরিবারের অনেকেই মারা গেছেন বিনা চিকিৎসায়। অর্থের অভাবে মানবেতর জীবন-যাপন করছেন অনেকে।

প্রথম প্রতিরোধ যোদ্ধারাই সর্বাধিক বঞ্চিত

বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে রাজধানীর বিভিন্ন স্থানে কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একাধিক ভাস্কর্য। বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি দুই সিটি করপোরেশনের উদ্যোগে এসব ভাস্কর্য নির্মাণ করা হয়। রক্ষাণাবেক্ষণের দায়িত্বেও রয়েছে দু’টি সংস্থা।

ঢাকার ভাস্কর্যের অভিভাবক কে?

আপনি জানেন আজ কতজন মুক্তিযোদ্ধা রিকশা চালায়? স্বাধীনতার ৪৩ বছর পরে এসে এ প্রশ্ন রেখেছেন ১৯৭১ সালের রক্তক্ষয়ী বীর মুক্তিযোদ্ধা বিএনপি নেতা জয়নুল আবদীন ফারুক। তার মতে, মুক্তিযোদ্ধাদের বিভক্তি আর রাজনৈতিক মতভেদে স্বাধীনতার কাঙ্ক্ষিত অর্জন হয়নি। সরকারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর ভালো সম্পর্কের নিয়ম চালু থাকলে উন্নতি আরো বেশি হতো। আওয়ামী লীগের ছাত্র রাজনীতি থেকে যুদ্ধে অংশ নেন জয়নুল আবদীন ফারুক। তৈরি পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার। জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক।

জানেন কতজন মুক্তিযোদ্ধা রিকশা চালায়?