রোববার, ০১ মার্চ ২০১৫ ।

এফবিআইয়ের প্রস্তাবে ইতিবাচক সরকার

ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ড তদন্তে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইকে যুক্ত করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রস্তাবকে ইতিবাচকভাবে দেখছে বাংলাদেশ সরকার। রোববার সন্ধ্যায় কূটনীতিকদের সঙ্গে বৈঠকে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তি একথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার বিকেলে দেশের চলমান সহিংস পরিস্থিতি সাম্প্রতিক অবস্থা জানাতে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে এই হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ জানায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

খালেদার কার্যালয়ে তল্লাশির নির্দেশ আদালতের

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ৬৩ কার্যদিবসের মধ্যে মাত্র ৭টি দিবস আদালতে হাজির ছিলেন। বুধবার ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদার খালেদা জিয়ার গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার আবেদনের শুনানিকালে ওই তথ্য প্রকাশ করেন। এদিন এ মামলায় আদালতে হাজির না হওয়ায় বিচারক খালেদা জিয়াসহ মোট তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। একই মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ৪ মার্চ আদালতে হাজিরা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনের বছরপূর্তিতে গত ৫ জানুয়ারি সরকার কর্মসূচি পালনে বাধা দেয়ায় অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা দেন খালেদা জিয়া। এর দু’দিন আগে থেকেই তিনি অবশ্য তার গুলশানের কার্যালয়ে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েন। কার্যালয়ের সামনে থেকে অতিরিক্ত পুলিশ সরিয়ে নেয়া হলেও এখনো বাসায় না গিয়ে কার্যালয়েই অবস্থান করছেন খালেদা। এর মধ্যে তার কার্যালয়ের গ্যাস, বিদ্যুৎ, স্যাটেলাইট টিভি, ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দেয়া হয়েছিল। তবে পরে বিদ্যুৎ সংযোগ দেয়া হলেও অন্যান্য সংযোগ এখনো বিচ্ছিন্ন আছে বলে অভিযোগ করছে বিএনপি। খালেদার কার্যালয়ের বাইরে থেকে খাবার প্রবেশেও বাধা দেয়া হচ্ছে।

খালেদার বাসার পুলিশ প্রত্যাহার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশানের বাসার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার বাংলামেইলকে জানিয়েছেন, ৬ জন কনস্টেবল এবং একজন হাবিলদার বাসার নিরাপত্তায় ছিলেন। রোববার রাত ৯টার দিকে তাদের প্রত্যাহার করা হয়েছে। এদিকে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে যেখানে তিনি গত ৫ জানুয়ারি থেকে অবস্থান করছেন সেখানে তল্লাশি চালাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে ২৫ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। তার কার্যালয়ে গুলশান থানায় দায়ের করা একটি হত্যাচেষ্টা মামলার আসামিরা আত্মগোপন করে আছেন- এ দাবিতে তল্লাশির আবেদন জানায় পুলিশ। আদালত তা মঞ্জুর করেছেন।
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ কাকে সমর্থন দিচ্ছেন তা এখনো রহস্যই রেখে দিয়েছেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থীর নাম ঘোষণা করার পর চট্টগ্রামের নেতারা আশা করেছিলেন এবারের চট্টগ্রাম সফরে হয়তো প্রার্থী ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। রোববার দুপুরে হোটেল ‘র‌্যাডিসন ব্লু’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাথে ছিলেন চট্টগ্রামের শীর্ষস্থানীয় নেতারাও। কিন্তু প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কোন আলোচনাও করেননি কিংবা এ প্রসঙ্গে কোন শব্দও উচ্চারণ করেননি। ফলে সাম্প্রতিক সময়ে এনিয়ে তিন তিনবার আওয়ালীগ সভানেত্রী চট্টগ্রামে আসলেও মেয়র প্রার্থী নিয়ে তিনি মুখ খুলেননি। নির্বাচনের সময় ঘনিয়ে আসলেও প্রার্থীতার আশায় মাঠ চষে বেড়ানো সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের অপেক্ষা আরো বাড়ায় তারা হতাশ হয়েছেন। হোটেল র‌্যাডিসনে চট্টগ্রামের মেয়র নির্বাচন নিয়ে কোন আলাপ কিংবা কথাই হয়নি বলে বাংলামেইলকে নিশ্চিত করেছেন র‌্যাডিসনে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে থাকা আওয়ামী লীগের দুই নেতা।
সদ্য বিদায়ী ২০১৪ সালে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ বিতরণ করেছে ১ লাখ ৯১০ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে মাত্র ২৫ শতাংশ ঋণ পেয়েছেন গ্রামের উদ্যোক্তারা। যেখানে এসএমই ঋণের ব্যবস্থাই করা হয়েছে মূলত গ্রামীণ উদ্যোক্তাদের লক্ষ্য করে। গত বছর বিতরণের ৭৫ শতাংশ ঋণ পেয়েছে শহরের উদ্যোক্তারা। এছাড়া মোট ঋণের মাত্র ৩ দশমিক ৯০ শতাংশ পেয়েছে নারী উদ্যোক্তারা। বাংলাদেশ ব্যাংকের এসএমই ঋণ বিতরণের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সালে এসএমই খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৯ হাজার ৩০ কোটি ৯৪ লাখ টাকা। বিতরণকৃত এ ঋণ লক্ষ্যমাত্রার চেয়ে ১১৩ দশমিক ৩৪ শতাংশ বেশি। আবার ২০১৩ সালের তুলনায় ১৮ দশমিক ২৭ শতাংশ বেশি ঋণ বিতরণ হয়েছে আলোচ্য সময়ে।
প্রায় সত্তর বছর নানা ঘাত প্রতিঘাত সয়ে অবশেষে সোভিয়েত ইউনিয়ন ১৯৯১ সালের শেষাংশে যখন পুরোপুরি ভেঙে পড়লো, তখন থেকেই মূলত রাষ্ট্রপতির আসন অর্জনের প্রতিযোগিতায় অবতীর্ণ হয়েছিলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার মানুষ তখনও তাকে কেজিবির প্রধান হিসেবে চেনে, তার রাজনৈতিক দূরদর্শীতা কিংবা কূটনৈতিক পারদর্শিতার ছোঁয়াচ তখনও পায়নি। পৃথকায়িত রাশিয়ার প্রথম রাষ্ট্রপতি হলেন বরিস ইয়েলৎসিন। পুতিনকে আরও নয় বছর অপেক্ষা করতে হলো। অবশেষে ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর সফল হলেন তিনি। আরোহন করলেন ...
বাগেরহাটের প্রেমিক যুগলের দীর্ঘ তিন যুগ আগে মন দেয়া-নেয়া শুরু। এরপর অপেক্ষা শুধু প্রণয় থেকে পরিণয়ের। অবশেষে সব বাধাবিপত্তি অতিক্রম করে বিয়ের পিঁড়িতে বসে যবনিকা টানলেন এ যুগের ‘চণ্ডিদাস-রজকিনী’ খ্যাত খ্যাত প্রেমিক যুগল। সাড়া জাগানো প্রেমের পরিসমাপ্তি (বিয়ে) দেখতে অসংখ্য উৎসুক লোকজন ভিড় জমায় কনের বাড়ি বাগেরহাটের চিতলমারী উপজেলার খড়মখালী গ্রামে। চণ্ডিদাস খ্যাত প্রেমিক হলেন চিতলমারী উপজেলার শ্যামপাড়া গ্রামের মৃত লোকনাথ বৈরাগীর ছেলে শুধাংশু বৈরাগী (৫৫)। আর রজকিনী খ্যাত প্রেমিকা পার্শ্ববর্তী খড়মখালী গ্রামের মৃত নিরোধ রায়ের মেয়ে নিভা রাণী রায় (৫০)। স্থানীয়রা জানান, স্কুল জীবন থেকেই নিভা রাণীর সঙ্গে শুধাংশু বৈরাগীর প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরবর্তীতে কলেজে পড়তে গিয়ে তাদের সম্পর্ক গভীর হয়। শিক্ষাজীবন শেষ করে তারা ঘর বাঁধার স্বপ্ন দেখলেও নানা সমস্যায় তা আটকে যায়। শুধাংশু-নিভার সম্পর্ক দুই পরিবারের মধ্যে জানাজানি হলেও নানা মতবিরোধ থাকায় তাদের ঘর বাঁধার স্বপ্ন আর বাস্তবে রূপ নেয়নি। আশায় বুক বেঁধে থাকেন দু’জনে। এভাবেই একটি দুটি করে কেটে যায় তাদের প্রেমের ৩৬টি বসন্ত। শুধাংশু বৈরাগী এলাকায় স্বঘোষিত চিরকুমার সংগঠনের সভাপতি হিসেবে পরিচিত। কয়েকবার তিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। আর প্রেমিকা নিভা রাণী বর্তমানে একটি বেসরকারি সংস্থার পদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।
২০ থেকে ২৫ বছর আগে দেশ ছেড়ে চলে গেছেন মণিরামপুরের হেলাঞ্চী গ্রামের কালীপদ মণ্ডল, খিতিশ মণ্ডল ও তাহেরপুর গ্রামের প্রফুল্ল কুমার দাস। চলে যাওয়ার এক দশক আগে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) অধীনে ঋণে সেচ যন্ত্র নিয়েছিলেন। কিন্তু তারা সেই ঋণের টাকার পরিশোধ করেননি। তাই স্থানীয় বিআরডিবি কর্মকর্তারা তাদের কাছ থেকে টাকা আদায়ে আজও খুঁজে বেড়াচ্ছেন! শুধু তাই নয়, অনেক নিরুদ্দেশ ও মৃত ব্যক্তির কাছে পাওনা আদায়েও তারা গরীব স্বজনদের প্রতিনিয়ত তাগাদা দিচ্ছে। যশোরে এ রকম ১৭১ জন কৃষকের কাছ থেকে অর্ধকোটি টাকা আদায়ে তিন দশকের বেশি সময় কর্মকর্তারা মাঠে ঘুরছেন। ঋণ নিয়ে মৃত ও নিরুদ্দেশ হওয়া কৃষকদের গরীব আত্মীয় স্বজনদের কাছে বিআরডিবি কর্মকর্তাদের বর্গিদের মতোই মনে হচ্ছে। (বলা বাহুল্য, অষ্টাদশ শতাব্দীর লুটতরাজপ্রিয় অশ্বারোহী মারাঠা সৈন্যদলের বলা হতো বর্গি। ১৭৪১ থেকে ১৭৫১ সাল পর্যন্ত বাংলার পশ্চিম সীমান্তবর্তী অঞ্চলগুলিতে নিয়মিতভাবে তারা লুটতরাজ চালাত।) বিআরডিবি সূত্র মতে, আশির দশকের শুরুতে যশোরে কৃষকদের সেচযন্ত্র ঋণ দেয়া হয়। সেসময় মেয়াদী সেচ যন্ত্রের ঋণ বিতরণ কর্মসূচির আওতায় জেলার আট উপজেলায় তিন হাজার ৬৬১ জন কৃষককে ৯ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার টাকা ঋণ দেয়া হয়েছিলো। স্যালো, মিকসুবিসি, কিলোসকার, ঊষা, কবুতরসহ কয়েকটি কোম্পানির স্যালোমেশিন ও পাইপসহ স্থাপন খাতে সরকার সোনালী ব্যাংকের মাধ্যমে জেলায় তিন হাজার ৬৬১ জন কৃষককে এ ঋণ দেয়। এর মধ্যে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ৫০ লাখ ২৮ হাজার টাকা অনাদায়ী রয়েছে। সরকার বিভিন্ন সময়ে অনাদায়ী টাকা আদায়ে সুদ মওকুফের ঘোষণা দেয় এবং মামলা দিয়ে জেল জুলুমেরও হুমকি দেয়া হয়। কিন্তু গত ৩৫ বছরেও সেটা সম্পূর্ণ টাকা আদায় করা যায়নি।
হাড্ডাহাড্ডি লড়াইয়েরই ইঙ্গিত মিলেছিল ইংল্যান্ডের স্কোর দেখেই। জো রুটের সেঞ্চুরিতে লংকানদের সামনে ৩০৯ রানের বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু ইটের জবাব পাটকেলটি দিয়েই দিল শ্রীলংকা। ৩১০ রান তাড়া করতে নেমে থিরিমান্নে আর সাঙ্গাকারার জোড়া সেঞ্চুরিতে ১৬ বল হাতে রেখেই ৯ উইকেটের বিশাল জয় পেয়ে গেল শ্রীলংকা। জয়ের জন্য ৩১০ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা দুর্দান্ত করেছে শ্রীলংকা। লাহিরু থিরিমান্নে ও দিলশানে ১০০ রানের ওপেনিং জুটিতে জবাবটা ভালোভাবেই দিতে শুরু করে লংকানরা। শেষ পর্যন্ত দ্বিতীয় উইকেট জুটিতে সাঙ্গাকারা আর থিরিমান্নের ২১২ রানের অপরাজিত জুটির ওপর ভর করে ৪৭.২ ওভারেই ১ উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলংকা।
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
নিউজিল্যান্ড
শ্রীলংকা
বাংলাদেশ
অস্ট্রেলিয়া
আফগানিস্তান
ইংল্যান্ড
স্কটল্যান্ড
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
ভারত
দক্ষিণ আফ্রিকা
ওয়েস্ট ইন্ডিজ
আয়ারল্যান্ড
পাকিস্তান
জিম্বাবুয়ে
আরব আমিরাত

ফিরে আসছে এডিনবার্গের স্মৃতি

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন ২০০৭ সালে সুপার এইটে উঠা। পরের আসর অর্থাৎ ২০১১ বিশ্বকাপে সহ-আয়োজক ছিল বাংলাদেশ। কিন্তু ঘরের মাঠে গ্রুপ পর্বে বিদায় নিয়েছিল টাইগাররা। চলমান অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের অবস্থান এখন পর্যন্ত ভালোই। তিনটি ম্যাচ হয়ে গেছে। এর মধ্যে একটি করে জয় ও পরাজয়। বাকি এক ম্যাচে পয়েন্ট ভাগাভাগি। বাকি রয়েছে তিনটি ম্যাচ। হিসাব পরিস্কার, এর মধ্যে দুটিতে জয় পেলেই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠবে মাশরাফি বাহিনী।

ফাইনালে শেখ জামাল

নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার পথে। ব্যবধান ১-১। সবাই প্রস্তুত অতিরিক্ত ত্রিশ মিনিটের খেলা দেখার জন্য। কিন্তু না, ৮৯ মিনিটে ডার্লিংটন চমক। বাধ ভাঙ্গা উল্রাস শেখ জামাল শিবিরে, শোকে মুহ্যমান শেখ রাসেল। ফাইনালের উঠার আনন্দই আলাদা। পুরো মাঠে হলুদ শিবিরের আনন্দ উযপান।

নেলসনে মাশরাফিদের প্রথম দিন

এবার মিশন স্কটল্যান্ড, মিশন নেলসন। একেবারে তাসমান সাগরের তীরবর্তী শহর নিউজিল্যান্ডের নেলসন। এখানকারই পাহাড় আর সবুজ বেষ্টিত সেক্সটন ওভাল। আন্তর্জাতিক ক্রিকেট এখানে কালে-ভদ্রে দু’একটি হয়ে থাকে। তবে, এবারের বিশ্বকাপে পেয়েছে ভেন্যুর মর্যাদা। এ উপলক্ষে বাড়ানো হয়েছে সৌন্দর্য। নিউজিল্যান্ডের কয়েকটি ভেন্যু আছে, যেগুলো এমনিতেই সবুজে ঘেরা, অনিন্দ্য সুন্দর। এর মধ্যে সেক্সটন ওভালকে দেখলে যে কেউ এর প্রেমে পড়ে যাওয়ার কথা। বাংলাদেশের ক্রিকেটাররা এখানে পা দেওয়ার পরই বুঝতে পেরেছে, এক রাশ সবুজের ফাঁদও পাতা আছে সেক্সটন ওভালের ২২ গজে। সবচেয়ে বড় কথা, এই প্রথম নেলসনে এল বাংলাদেশ দল। এখানকার হোটেল রাদারফোর্ডে উঠেছেন ক্রিকেটাররা।

বাড়ছে অনলাইন টিভির দর্শক

সমাদৃত টেলিভিশন চ্যানেলের নতুন রূপ অনলাইন টিভি। একদিকে তথ্য প্রযুক্তির ক্রমাগত উন্নয়ন, অন্যদিকে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপনের উৎপাতে অতিষ্ঠ দর্শকদের নির্মল বিনোদন আর সর্বশেষ সংবাদ জানানোর প্রয়াস থেকেই চালু হয় অনলাইন টিভি। তাই দর্শক টানতে প্রচলিত স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো ইতিমধ্যে অনলাইন ভার্সন চালু করেছে। অন্যদিকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের উদ্যোগেও চালু হয়েছে বেশ কিছু অনলাইন টেলিভিশন। অনলাইন টেলিভিশনের সবচেয়ে বড় সুবিধা হলো দর্শক নিজের সুবিধামতো সময়ে একেবারে বিনামূল্যে পছন্দের অনুষ্ঠান দেখতে পারেন। তাছাড়া স্মার্ট ফোনেরও মাধ্যমেও এ ধরনের চ্যানেলের অনুষ্ঠান উপভোগ করা যায়। তাই প্রতি নিয়তই অনলাইন চ্যানেলের কদর বাড়ছে। সম্প্রতি ‘পপকর্ন টিভি’ নামে একটি অনলাইন টেলিভিশন চ্যানেল চালু করেছেন নাট্যনির্মাতা রেদওয়ান রনি। পরীক্ষামূলক সম্প্রচারে থাকা এই চ্যানেলটি নিয়ে বেশ আশাবাদী এই নির্মাতা বলেন, ‘অনলাইন টেলিভিশন যুগের চাহিদা। দিন যত যাচ্ছে মানুষ তত প্রযুক্তি নির্ভর হচ্ছে। তারা হাতের মুঠোয় সবকিছু রাখতে চায়। এ কারণেই অনলাইন টেলিভিশন চালু করা।’

কর্মক্ষেত্রের প্রথম দিনগুলো...

মনের মতো একটা চাকরি পাওয়া শিক্ষিত বেকারদের জন্য কঠিন সাধনার ব্যাপার। অনেক পরিশ্রমের পর পাওয়া চাকরির প্রথম দিনই যেন নিজের জন্য অর্থবহ হয়। নিজের সম্পর্কে কারো মনে নেতিবাচক ধারণা না জন্মে তার চেষ্টা থাকে প্রথম থেকেই। তাই কর্মক্ষেত্রের প্রথম দিকের দিনগুলোতে কিছু বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে।
প্রায় একই কায়দায় এ যাবৎ হত্যা করা হয়েছে ১৫ জনকে। চাপাতি দিয়ে কুপিয়ে নয়তো ধারালো অস্ত্র দিয়ে গলাকেটে হত্যা করা হয়েছে এদের। এ ধরনের নৃশংসতার সর্বসাম্প্রতিক শিকার লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা প্রকৌশলী অভিজিৎ রায়। এ ধরনে হত্যাকাণ্ডের ঘটনা নয়টি এবং বেশ কয়েকটি হামলার ঘটনাও রয়েছে। কিন্তু কোনোটিরই রহস্য সন্দেহাতীতভাবে উদঘাটিত হয়নি। লেখক ড. হুমায়ূন আজাদ, মাওলানা নূরুল ইসলাম ফারুকী, গোপীবাগের কথিত পীর লুৎফর রহমানসহ ছয় জন, রাজধানীর উত্তরায় জেএমবির দলছুট সদস্য রাশিদুল ইসলাম, পল্লবীতে ব্লগার রাজীব হায়দার, খুলনার খালিশপুরে বাবা-ছেলে, বুয়েটের ছাত্র আরিফ রায়হান দ্বীপ, সাভারে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র হত্যা এবং সর্বশেষ অভিজিৎ হত্যা- নয়টি ঘটনা একই রকম। এসব ঘটনায় ১৫ জন প্রাণ হারিয়েছেন। ড. হুমায়ন আজাদ এবং ব্লগার রাজীব হায়দার হত্যায় জেএমবি ও আনসারুল্লাহ বাংল টিমের জঙ্গিদের সম্পৃক্ততা পাওয়া গেছে। তবে অন্য ঘটনার নেপথ্যে কারা, তার রহস্য এখনো অজানা।

একই কায়দায় ১৫ খুন, 'উগ্রবাদীরা' অধরাই

দায়সারা নির্বাচনে গঠিত দশম জাতীয় সংসদের চলতি বছরের শুরুর অধিবেশন যাচ্ছেতাই ভাবে চলছে। অধিকাংশ সংসদ সদস্য চলছেন ফ্রি-স্টাইলে। অধিবেশন কক্ষে পালনীয় আচরণবিধি কেয়ার করছেন না। নবীনরা হয়তো অজ্ঞতার কারণে এসব মানছেন না। কিন্তু জ্যেষ্ঠ সদস্যরাও কোনো কিছুতে গা করছেন না। এর আগে বহুবার সতর্ক করে দেয়া হলেও এবার অব্যাহত বিশৃঙ্খলা নিয়ে চুপচাপ স্পিকারের চেয়ার। চিফ হুইপের পক্ষ থেকে সতর্ক করা হলেও তা কর্ণপাত করছেন না জ্যেষ্ঠ সদস্যরা। সংসদের বৈঠক চলাকালীন অধিবেশন কক্ষে সংসদ সদস্যদের আচরণ কী হবে তা স্পষ্ট করা আছে সংসদের কার্যপ্রণালী বিধিতে। খোঁজ নিয়ে জানা যায়, এসব নির্দেশনা সম্পর্কে স্পষ্ট ধারণা নেই নবীন সদস্যদের। অন্যদিকে চোখের সামনে জ্যেষ্ঠ সদস্যদের হরহামেশা আচরণবিধি লঙ্ঘন করতে দেখে তারাও বেপরোয়া আচরণ করছেন। আচরণবিধিতে উল্লেখ আছে, অধিবেশন চলাকালে সংসদের কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন কোনো বই, সংবাদপত্র বা চিঠিপত্র পাঠ করা যাবে না।

আচরণবিধির কেয়ার করছেন না এমপিরা!

বন্ধ হয়ে যাচ্ছে সরকারি মালিকানাধীন দেশের সবচেয়ে পুরনো ফেঞ্চুগঞ্জ সার কারখানা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সার কারখানাটি বন্ধ করে দেয়ার জন্য বাংলাদেশ ক্যামিকেল ইন্ড্রাস্টিজ করপোরেশনের (বিসিআইসি) কাছে প্রস্তাব দিয়েছে। অব্যাহত লোকসানের পাশাপাশি পার্শ্ববর্তী শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি চালু হলে কাঁচামাল ও গ্যাসের সংকট দেখা দেবে- এমন আশঙ্কা থেকেই কারখানাটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এ কারণেই গত বছরের জুলাই মাসে কারখানার ট্রান্সফর্মার বিকল হয়ে উৎপাদন বন্ধ হওযার পর আর চালু হয়নি। জুলাইয়ের পর থেকেই বন্ধ রয়েছে সার কারখানাটি। ফেঞ্চুগঞ্জ সার কারাখানা চালু না রাখার ব্যাপারেও বিসিআইসি চিন্তাভাবনা করছে বলে জানা গেছে।

বন্ধ হয়ে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ সার কারখানা

ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেতে দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা দৌঁড়ঝাঁপ শুরু করেছেন। এ দৌঁড়ে এগিয়ে থাকতে চলছে নানান তদবির। মনোনয়ন পেতে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুয়ারে ধর্ণা দিচ্ছেন দলটির নেতারা। খবর সংশ্লিষ্ট সূত্রের। গত ১৬ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) উত্তর ও দক্ষিণে নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দেন। এরপর থেকেই দৌঁড়ঝাঁপ শুরু করেছেন ঢাকা মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতারা। এর মধ্যে (ডিসিসি) দক্ষিণে ঢাকা সিটির প্রথম মেয়র মোহম্মদ হানিফের ছেলে ও ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাঈদ খোকন রাজধানীতে পোস্টারিং করেছেন। ভোটে দোয়া চেয়েছেন সাধারণ মানুষের। ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমও দৌঁড়ে পিছিয়ে নেই। পিছিয়ে নেই ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) নির্বাচিত প্রেসিডেন্ট ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। এছাড়াও আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ধর্ণা দিচ্ছেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ এবং ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা।

ডিসিসি নির্বাচন নিয়ে আ.লীগ নেতাদের দৌড়ঝাঁপ