পদ্মার অতলে পদ্মাসেতু দুর্নীতি তদন্ত!

এখানে কানাডীয় প্রকৌশল প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের আন্তর্জাতিক প্রকল্প বিভাগের প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট রমেশ শাহর ডায়েরি প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে। দিনের পর দিন দুদক পার করছে রমেশের ডায়েরির কথা বলে। এভাবে দিনে দিনে এই দুর্নীতি তদন্ত পদ্মার গহীন জলে তলিয়ে যাচ্ছে কি না কে জানে! এ বিষয়ে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তা বাংলামেইলকে বলেন, 'আমরা আমাদের মতো কাজ করছি। তবে রমেশের ডায়েরি বাধা হয়ে দাঁড়িয়েছে। যেখানে ঘুষের পার্সেন্টেস লেখা ছিল। এ কারণে রমেশের ডায়েরির অনুলিপি ও বক্তব্য আদালতে উপস্থাপন করতে না পারলে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করা কঠিন।' তিনি বলেন, 'কানাডার নিয়ম অনুযায়ী সে দেশের বিচারিক কাজ শেষ না হওয়া পযর্ন্ত নথি পাওয়ার তেমন কোনো সম্ভবনা নেই।'

ইমরান খানের দলের পদত্যাগ

পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) এর সকল সংসদ সদস্য পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। পিটিআইয়ের সিনিয়র নেতা শাহ মেহমুদ কোরেশি ও আরিফ আলভি দলটির সংসদ সদস্যদের পক্ষে স্পিকারেরর হাতে পদত্যাগ পত্র তুলে দেন। পার্লামেন্টে দলটির ৩৪টি আসন ছিল।

জলপথে অভিনব প্রতিবাদ

প্রতিবাদের ভাষা হিসেবে কুশপুতুল পোড়ানোর সংস্কৃতি বহু পুরনো। কিন্তু এ তো ছিল ডাঙার প্রতিবাদ। জলপথে প্রতিবাদের ভাষা কী হতে পারে? দুই শতাধিক যাত্রী নিয়ে পিনাক-৬ ডুবে বহু মানুষ হতাহত এবং এই ধারাবাহিক লঞ্চ ‍দুর্ঘটনার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে মানুষ একটি নতুন ভাষা বের করে ফেলেছে।

লজ্জার হারে সিরিজ হারলো মুশফিকরা

সেই চিরচেনা দৃশ্য, সেই ব্যর্থতার পুনমঞ্চায়ন। হারের পুরান কিংবা শিশুতোষ ভুলের পুনরাবৃত্তি। ফলাফলটা তাই প্রত্যাশিতই। সেজন্য টানা হারের চক্কর কাটাতে পারলো না বাংলাদেশ। শুক্রবার গ্রানাডাতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাঁচন-মরণ ম্যাচে লেজে-গোবরে অবস্থা করে হারলো টাইগাররা। পরাজয়ের ব্যবধানটা ১৭৭ রানের। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের একটি খেলা বাকি থাকতেই ২-০ ব্যবধানে সিরিজ খোয়ালো বাংলাদেশ।

চলচ্চিত্রের নায়ক হচ্ছেন আমির

স্পট ফিক্সিংয়ের কারণে নির্বাসিত পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির উইকেটের ২২ গজ ছেড়ে এবার চলচ্চিত্রের নায়কের ভূমিকায় অবতীর্ন হচ্ছেন। আন্তর্জাতিক এক সংবাদ মাধ্যমকে নিজেই একথা নিশ্চিত করেছেন ২২ বছর বয়সী ক্রিকেটার।

ডি মারিয়ার জন্য বার্সার প্রস্তাব!

স্পেনের বিভিন্ন গণমাধ্যমের দাবি, আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়ার জন্য রিয়াল মাদ্রিদের কাছে নাকি বিশাল ৬০ মিলিয়ন ইউরো বা ৪৮ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিয়েছে বার্সেলোনা। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবের প্রস্তাবে সরাসরি না বলে দিয়েছে লস ব্লাঙ্কোসরা।

এবার অন্যরূপে মিম

মূলত লাক্স চ্যানেল আই সুপার স্টার প্রতিযোগিতার মাধ্যমেই শোবিজে পথ চলা শুরু হয় কুমিল্লার মেয়ে বিদ্যা সিনহা সাহা মিমের। টিভি নাটক দিয়ে তার পরিচিত বাড়লেও মন পড়ে ছিলো তার চলচ্চিত্রেই। ২০০৮ সালে হুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’ ছবি দিয়ে তার চলচ্চিত্রের ক্যারিয়ার শুরু হয়েছিলো। এ পর্যন্ত ‘আমার প্রাণের প্রিয়া’, ‘আমার মন বলে তুমি আসবে’, ‘জোনাকির আলো’, ‘পদ্মপাতার জল’ এবং ‘তারকাঁটা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন এ অভিনেত্রী।

শুক্রবারের রাশিফল

আকাশের দিকে তাকিয়ে লাভ নেই, ভাগ্য আপনার কপাল আর এই রাশিচক্রে। আপনি চাইলেই আজ সব করতে পারবেন না তবে আশি শতাংশ কাজ আজ সম্পূর্ণ করতে পারবেন এবং বাকি বিশ শতাংশ কাজের জন্য আপনাকে কুম্ভ রাশির দরজায় যেতে হবে। এখন সিদ্ধান্ত আপনার।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চুরি হওয়া নবজাতক এখলাস হোসাইন এখনো উদ্ধার হয়নি। মামলা হলেও পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি। সদ্যজাত সন্তানকে হারিয়ে মা এখন পাগলপ্রায়। প্রতিটা মুহূর্ত তার কাটছে কান্নাকাটি আর অস্থিরতার মধ্যে। বাংলামেইলের অনুসন্ধানে জানা গেছে, শুধু এই শিশুই নয়, গত চার বছরে ঢামেক থেকে পাঁচটি শিশু চুরি হয়েছে। প্রতিটি ঘটনায় মামলা হলেও এখন পর্যন্ত কোনো শিশুকেই মা-বাবার কোলে ফিরিয়ে দিতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। শিশু চোর চক্রকে শনাক্ত করতে পারেনি পুলিশও।

ঢামেকে এখন সন্তান হারানোর ভয়!

আবদুর রশিদ অবসরে যাওয়ার পর মামলার তদন্তভার পান মুন্সী আতিক। তিনি ২০০৭ সালের ২২ আগস্ট পর্যন্ত তদন্ত করেন। তিনিও আবদুর রশিদের ধারাবাহিকতায় একই প্রকার তদন্ত করেন। ২০০৬ সালে মুফতি হান্নানকে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করলে মুফতি হান্নান বিভিন্ন স্থানে ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বিভিন্ন বোমা হামলা মামলায় জড়িত মর্মে দোষ স্বীকার করেন। তবে এরপরও উদ্দেশ্যমূলকভাবে মুফতি হান্নানকে এই মামলায় গ্রেপ্তারও দেখাননি বা তার দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করেননি মুন্সী আতিক।

রক্ত লাশ আর আর্তনাদের ভয়াল সেই দিন

সাজা হওয়া না হওয়ার বিষয়টি নির্ভর করছে বিচারকের উপর। তবে মামলায় আসামিদের বিরুদ্ধে আনিত ও গঠিত অভিযোগ, রাষ্ট্রপক্ষে আমাদের বক্তব্য মামলার আলামত, এ পর্যন্ত সম্পন্ন সাক্ষীদের সাক্ষ্য এবং আসামিদের পক্ষে সাক্ষীদেরকে করা জেরার ধরনের উপর ভিত্তি করে আমি বলতে পারি যে, আমরা আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হচ্ছি। সাক্ষ্য ও জেরার এই গতি প্রকৃতি অব্যাহত থাকলে আমরা আসামিদের সাজার ব্যাপারে আশা করতে পারি।

রায় নিয়ে যেমনটা ভাবছেন পিপি রেজাউর

অপহরণের পর সাড়ে তিন মাস নিখোঁজ থাকার গত সোমবার টঙ্গী থেকে উদ্ধার হয়েছেন যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি মুজিবুর রহমান মুজিব। এই জিম্মি অবস্থায় তাকে প্রায়ই একটি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। আর তা হচ্ছে- লন্ডন অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার সম্পর্ক কেমন, কতোবার সাক্ষাৎ হয়েছে।

অপহরণকারীরা তারেক সম্পর্কে প্রশ্ন করতো