বুধবার, ২৩ জুলাই ২০১৪ ( ৭ শ্রাবণ ১৪২১ )

যৌনপল্লী উচ্ছেদকারীদের শিরশ্ছেদ প্রয়োজন

সমাজকল্যাণমন্ত্রী বলেন, ‘টাঙ্গাইলের প্রাচীন যৌনপল্লী যেসব মাওলানা উচ্ছেদ করেছে তাদের সৌদি আরবের আইনে শিরশ্ছেদ করা প্রয়োজন।’ মঙ্গলবার সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভিক্ষুক পুনর্বাসন বিষয়ে এক মতবিনিময় সভায় সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী এ কথা বলেন।

সেই মায়ের পাশে এক দরদী

বস্তায় ভরে রাস্তায় ছুঁড়ে ফেলা সেই অসহায় মা হাসিনার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন খন্দকার ফাউন্ডেশনের পরিচালক খন্দকার সাইফুল ইসলাম। মঙ্গলবার বিকেল ৪টায় নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে উপস্থিত হয়ে বৃদ্ধা হাসিনার পাশে থাকার কথা বললেন। এসময় তিনি বৃদ্ধার জন্য বিছানা, কাপড়, ফলমূলসহ চিকিৎসা খরচের জন্য নগদ ১০ হাজার টাকা নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাউছুল আজমের হাতে তুলে দেন। এছাড়াও আগামী এক বছরের ভরণ পোষণের দায়িত্ব নেন সাইফুল ইসলাম। এ জন্য প্রতি মাসে চার হাজার টাকা করে প্রদান করার ঘোষণাও দেন। এ সময় অসহায় বৃদ্ধার দুই চোখ বেয়ে আনন্দের অশ্রু গড়িয়ে পড়ে। সাইফুল ইসলাম বলেন, অনলাইন পত্রিকা বাংলামেইলে আমি উনার এ সংবাদটি দেখি। উনি আমার মায়ের মতো। তাই সামাজিক দায়বদ্ধতা আর বিবেকের তাড়নায় উনার দায়িত্ব নিতে এসেছি। আমাদের সমাজের বিত্তবানেরা যদি সামাজিক দায়িত্বটুকু পালন করেন তাহলে আমাদের সামাজিক উন্নয়ন অব্যশই হবে।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

আবারো দুঙ্গার হাতে ব্রাজিল

আবারো দুঙ্গাকে ব্রাজিলের কোচের আসনে বসালো ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। মঙ্গলবার ব্রাজিলের নতুন কোচ হিসেবে দুঙ্গাকে নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে সিবিএফ। ৫০ বছর বয়সী দুঙ্গা লুই ফিলিপে স্কলারির স্থলাভিষিক্ত হবেন।

রায়ের বিরুদ্ধে বিসিবি ও আইসিসির আপিল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) স্পট ও ফিক্সিং নিয়ে নাটক শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিপিএল ফিক্সিংয়ের বিচারের জন্য বিসিবি গঠিত দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনাল যে রায় দিয়েছে সেই রায়ের বিরুদ্ধে নিজেরাই আপিল করেছে। ট্রাইব্যুনালের চূড়ান্ত শাস্তি ঘোষণার পর আপিলের শেষ দিন ছিল মঙ্গলবার (২২ জুলাই)। নির্ধারিত সময়ের শেষদিনই আপিল করলো বিসিবি।

অসপিনা আর্সেনালে, সাউদাম্পটনের পথে রজো

আর্সেনালের সঙ্গে চার বছরের চুক্তিতে আবদ্ধ হয়েছেন কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড অসপিনা। আর আর্জেন্টাইন তারকা ডিফেন্ডারের মার্কো রোজাও যোগ দিতে চলেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল সাউদাম্পটনে। বিশ্বকাপে দুর্দান্ত নৈপুন্য প্রদর্শন করে সবার দৃষ্টি কাড়েন অসপিনা। শেষ পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের দল আর্সেনালের সঙ্গে ৪.৪ মিলিয়ন ইউরোতে চুক্তিবদ্ধ হলেন তিনি। যুক্তরাষ্ট্র সফরের পরেই দলে যোগ দেবেন তিনি।

ইউটিউবে হানিমুন ঝড়

সম্প্রতি ইউটিউবে প্রকাশিত হয়েছে ‘হানিমুন’ চলচ্চিত্রটির ‘ভালো না বাসলে বোঝা কী যায়’ শিরোনামের গানটি। শওকত আলী ইমনের সংগীত পরিচালনায় এবং ন্যান্সি ও সায়মনের কণ্ঠে গাওয়া এই গানটি ইউটিউবে প্রকাশ করার সঙ্গে সঙ্গেই, চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে সাড়া পড়ে যায়। তাই প্রথমদিনেই ১ লাখ ৫১ হাজার ৪২৪ জন দর্শক গানটি দেখেন। দ্বিতীয় দিন সেই সংখ্যা বেড়ে দাড়ায় ১ লাখ ৭০ হাজার ৪৮ জন।

চলছে জামদানি শাড়ি প্রর্দশনী

বাঙালির ইতিহাস ও ঐহিত্যের অংশ জামদানি শিল্প। ঐতিহ্যবাহী মসলিন কাপড় হারিয়ে গেলেও বহু কাঠখড় পুড়িয়ে টিকে আছে জামদানি শাড়ি। এই শিল্প বাংলাদেশের অহংকার। জামদানি শাড়ি বাংলার তাঁতিদের আপন মমতায় আর সুনিপুণ দক্ষতায় হয়ে উঠে ঐতিহ্যের পাশাপাশি আভিজাত্যের পোশাক।
৫২ সদস্যের এই কমিটি ঘোষণার পরপরই চর্তুমুখী সঙ্কট দেখা দিয়েছে আন্দোলন গঠনে গুরুত্বপূর্ণ এ সংগঠনটিতে। কমিটিতে আগের কমিটির সদস্য সচিব আবদুস সালামকে উপদেষ্টা করায় ক্ষুব্ধ তার সমর্থকরা। ঘোষিত কমিটি দেখে ‘বাকরুদ্ধ’ হয়ে পড়েছেন দলের একাধিক সিনিয়র নেতা। কমিটিতে স্থান পাওয়া নেতারাও ক্ষোভের আগুনে পুড়ছেন। আর বাদ পড়ারা পূর্বের কমিটির মতো বর্তমান কমিটি নিয়েও চরম হতাশা ও অসন্তুষ্টি প্রকাশ করেছেন। জ্যৈষ্ঠতা লঙ্ঘনের অভিযোগও তুলেছেন নেতারা।

তবু রাহুমুক্তি হবে না নগর বিএনপির

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে গাড়ি চুরির নানান কৌশল জানা গেছে। চোর সিন্ডিকেট যেকোনো গাড়ি ছুরি বা ছিনতাই করার আগে অন্ততপক্ষে পাঁচবার ওই গাড়ি সম্পর্কে খোঁজ নেয়। সংঘবদ্ধ চক্রের কয়েকজন মিলে টার্গেট করে গাড়িটির গতিবিধি লক্ষ্য করতে থাকে। এরপর গাড়িটি দখলে নেয়। এছাড়া তারা মার্কেটে, বাড়ির সামনে কিংবা কোনো স্থানে পার্ক করার পর চালককে অস্ত্রের ভয় কিংবা প্রলোভন দেখিয়ে গাড়িটি ছিনিয়ে নেয়। গাড়িটি দখলে নেয়ার পরপরই কোনো ওয়ার্কশপ কিংবা

গাড়ি ছিনতাইয়ের ১৬ কৌশল

শুধু ভাড়াটে খুনিই নয় রাজধানীতে ভাড়ায় পাওয়া যায় পেশাদার গ্রিল কাটা চোর, ডাকাত এমনকি খুনির সহযোগীও। অন্য যে কোনো ব্যবসার মতো তাদেরও বিশেষ ‘সিজন’ বা ‘মৌসুম’ আছে। আসন্ন ঈদের ছুটি এ ধরনের অপরাধীদের জন্য এমনই একটি ‘মৌসুম’। সিজনে ভাড়ায় খাটা এসব পেশাদার অপরাধীরা তাদের রেটও (দাম) বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই রাজধানীতে গ্রিল কেটে চুরি ও বেশকিছু ডাকাতির ঘটনা ঘটেছে। ঈদের ছুটিতে রাজধানীবাসীর একটি বড় অংশ ঢাকা ছাড়বেন। কিন্তু এ ধরনের অপরাধীদের অপতৎপরতা সঙ্গত কারণেই উদ্বিগ্ন করে তুলছে তাদেরকে। একটি মাত্র তালার ওপর ভরসা করেই তাদেরকে ছাড়তে হবে নিজ বাসা। তবে পুলিশের পক্ষ থেকে একাধিক তালা লাগানোর পরামর্শ (!) দেয়া হয়েছে।

ভরসা ওই একটি তালা!

চাঞ্চল্যকর হত্যা মামলাগুলো বেশি গুরুত্ব দিয়ে তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মনিটরিং সেলের আওতায় নেয়া হয়। কিন্তু ফল হচ্ছে উল্টো। এই সেল গিয়ে তদন্তের গতি হয় আরো মন্থর। এদের কাজ শুধু ‘তদন্ত চলছে’ বলে নিয়মিত প্রতিবেদন দেয়া। কখনো রাজনৈতিক বিবেচনায় মামলার মোড়ই ঘুরে যায়। বাদীদের ন্যায়বিচারের জন্য অপেক্ষার প্রহর আর শেষ হয় না। এরকম সাম্প্রতিক অনেকগুলো আলোচিত খুনের ঘটনা এক বছর ধরে শীতনিদ্রায় আছে। ভুক্তভোগী স্বজন ও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মনিটরিং সেলের সভায় প্রায় অর্ধশত মামলার তদন্ত নিয়ে বারবারই অসন্তোষ প্রকাশ করা হয়। পরিবর্তন করা হয় তদন্ত কর্মকর্তা। তবে ‘তদন্ত চলছে’ উল্লেখ করে নিয়মিত প্রতিবেদন দাখিল ছাড়া কোনো আশার আলোই দেখাতে পারছেন না তদন্তকারীরা।

মনিটরিং সেল মানে ডিপফ্রিজ!