শুক্রবার, ৩১ জুলাই ২০১৫ ।

আঘাত হেনেছে কোমেন

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কোমেন’ ক্রমেই দুর্বল হয়ে পশ্চিম-দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে চট্টগ্রামের সন্দ্বীপ অতিক্রম করছে। ক্রমেই দুর্বল হয়ে পড়া ঘূর্নীঝড়টি অতিক্রম করার সময় বাতাসের গতিবেগ ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। চট্টগ্রাম আবহাওয়া অফিসে দায়িত্বরত কর্মকর্তা মাসুদ করিম বিষয়টি নিশ্চিত বাংলামেইলকে বলেন, ‘দুর্বল হয়ে পড়া ঘূর্নীঝড় কোমেন রাত পৌণে ১০টার চট্টগ্রামের সন্দ্বীপ হয়ে বঙ্গোপসাগরের মধ্য দিয়ে অতিক্রম করছে। এটি দুর্বল থেকে দুর্বল হয়ে নোয়াখালী হয়ে ভোল-বরিশাল উপকূল অতিক্রম করবে।’

ধানমণ্ডিতে ইমামের কক্ষে খাদেমের লাশ

রাজধানীর ধানমণ্ডির ঈদগাহ জামে মসজিদের ঈমামের কক্ষ থেকে এক খাদেমের লাশ উদ্ধার করেছে পুলিশ। ওই খাদেমের নাম মো. দুলাল গাজীর (৫০)। বৃহস্পতিবার রাত ১২টার দিকে ধানমণ্ডি ৬/এ ঈদগাহ মসজিদের ইমামের কক্ষ থেকে এ লাশ উদ্ধার করা হয় বলে বাংলামেইলকে জানিয়েছেন ধানমণ্ডি থানার ওসি।

ক্ষমতা বিকেন্দ্রীকরণ করতে চায় সরকার!

ক্ষমতা কেন্দ্রীভূত করার প্রবণতা দেশের উন্নয়ন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। রাষ্ট্রের সুনির্দিষ্ট বিকেন্দ্রীকরণ নীতি না থাকলে সরকার ব্যবস্থা শক্তিশালী করার ধারাবাহিকতা নষ্ট হয়। তাই স্বায়ত্বশাসিত স্থানীয় সরকারব্যবস্থা প্রতিষ্ঠায় গণতান্ত্রিকভাবে ক্ষমতা বিকেন্দ্রীকরণ নীতি প্রণয়নের দাবি উঠছে অনেক আগে থেকেই। তাছাড়া বিগত নির্বাচনে রাজনৈতিক দলগুলো ক্ষমতা বিকেন্দ্রীকরণের প্রতিশ্রুতি দিলেও নিজেদের ক্ষমতা কমে যাওয়ার ভয়ে এর নীতি প্রণয়ন কিংবা বাস্তবায়নও করেনি। কিন্তু এবার ক্ষমতা বিকেন্দ্রীকরণের জন্য জেলা প্রশাসকদের প্রস্তুতি নিতে বলেছেন জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। যদিও ২০১৩ সালের ২৬ আগস্ট গণভবনে জেলা পরিষদের প্রশাসকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘আওয়ামী লীগ আবারো নির্বাচিত হয়ে ক্ষমতায় গেলে ক্ষমতা বিকেন্দ্রীকরণ করা হবে। বাড়ানো হবে স্থানীয় সরকারের ক্ষমতা। একইসঙ্গে জেলাভিত্তিক উন্নয়ন করা হবে। কেন্দ্রের কাছে শুধু বাজেট, পরিকল্পনা, অর্থায়ন ও মনিটরিংয়ের ব্যবস্থাও থাকবে।’
আমি সারা জীবন মানুষের ভেতরকার শুভবোধকে গুরুত্ব দিয়ে এসেছি। যখন কোনো নিষ্ঠুর অ্যাক্সিডেন্টে সম্পূর্ণ অকারণে অনেক মানুষ মারা যায়, আমরা সবসময়ই তার জন্য দোষী মানুষটাকে খুঁজে বের করে তার একটা শাস্তি দিয়ে বিষয়টুকু শেষ করতে চাই। বেশিরভাগ সময়েই ড্রাইভার হচ্ছে সেই দোষী মানুষ; কিন্তু গাড়ির মালিক এই ড্রাইভারকে ঘুমানোর সুযোগ দিয়েছেন কিনা, তাকে নিরাপদে গাড়ি চালানোর পরিবেশটুকু তৈরি করে দিয়েছেন কিনা তার খোঁজ নিই না। নিজে যেহেতু দীর্ঘদিন গাড়ি চালিয়েছি তাই আমি জানি, দুই ঘণ্টা টানা গাড়ি চালানোর পর খানিকক্ষণ বিশ্রাম নেওয়া কত জরুরি। আমরা কি আমাদের দেশে ড্রাইভারদের কখনও সেই বিশ্রামটুকু দিই? ধরেই নিই, একজন গাড়ির ড্রাইভার আসলে গাড়িটির মতোই একটা মেশিন!
মাগুরায় ছাত্রলীগের সংঘর্ষে মাতৃগর্ভে বুলেটবিদ্ধ শিশুটির মা নাজমা বেগমকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসা হয়েছে। বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে স্বজনরা একটি অ্যাম্বুলেন্সে করে মাগুরা সদর হাসপাতাল থেকে নাজমা বেগমকে নিয়ে আসে। আর গত ২৫ জুলাই গুলিবিদ্ধ শিশুটিকে মাগুরা থেকে ঢামেক হাসপাতালে এনে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। অ্যাম্বুলেন্স থেকে নামারো পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাজমা বেগম। এসময় তিনি বলেন, ‘আমার খুব ভালো লাগছে যে, আমার মনিকে দেখতে পাবো। দেশবাসীর কাছে দোয়া চাই মনির জন্য এবং আমার জন্য। আর সরকারে কাছে আবেদন, যারা আমার বাচ্চাকে গুলি করেছে তাদের যেন সুষ্ঠু বিচার হয়।’ পরে নাজমা বেগমকে ঢামেক হাসপাতালের ২১২ নম্বর গাইনি ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়। আর শিশুটি আগে থেকেই ঢামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি আছে। এদিকে গুলিবিদ্ধ শিশুটির বাবা বাচ্চু মিয়া জানান, মাদক ব্যবসাকে কেন্দ্র করে আজিবুর এবং আলী তার স্ত্রীকে গুলি করে।
মুক্তিযোদ্ধা আবু তাহের মণ্ডলের মেয়ে আর্জিনা বেগমের স্বামী ভারতীয় ১৪৩ নং গাঁওচুলকা ছিটমহলের বাসিন্দা শহীদুল ইসলাম বাদল। তিনি ছিটমহল বিনিময়ে জনগণনায় নাগরিকত্বের অপশনে ভারত যেতে পরিবারের সবার নিবন্ধন করেছিলেন। কিন্তু সবাই রাজি থাকলেও স্ত্রী আর্জিনা বেগম কিছুতেই এ সিদ্ধান্তে রাজি ছিলেন না। এদেশের মাটিতে তার বেড়ে উঠা। এখানের সবকিছুই তার চেনা জানা। এদেশের স্বাধীনতার জন্য তার বাবা যুদ্ধ করেছেন। এদেশ ছেড়ে তিনি কোথাও যাবেন না। অবশেষে তার দেশপ্রেমের কাছে হেরে যায় স্বামী বাদলের সিদ্ধান্ত। স্বামীকে বুঝিয়ে পরিবারের সবাইকে নিয়ে ৩০ জুলাই নাগরিকত্ব পরিবর্তনের শেষ দিনে ভারতে যাওয়ার অপশন থেকে নিজেদের নাম প্রত্যাহারের আবেদন করেন তিনি। জেলার ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের ফুলকুমার গ্রামের মুক্তিযোদ্ধা আবু তাহের মণ্ডলের মেয়ে আর্জিনা বেগমের সঙ্গে ৮ বছর আগে বিয়ে হয় শহীদুলের। অনামিকা খাতুন বৃষ্টি (৬) নামে তাদের এক সন্তান আছে। ছিটের মধ্যে বাদলের ভিটেবাড়িসহ দুই বিঘা জমিতে চাষবাস করেন। ফেরি আর কৃষি কাজ করে স্ত্রী সন্তান মা-বাবাসহ পাঁচ জনের সংসার চালাতে হিমসিম খেতে হয় বাদলকে। এর থেকে পরিত্রাণ পেতে ভারত সরকারের পুনর্বাসন প্যাকেজের সুবিধা পেতে বাদল এক প্রকার জোর করেই পুরো পরিবারকে নিয়ে ভারত যাবার নিবন্ধন করেন।
বিবিধ কারণে সকাল থেকেই মেজাজ খারাপ। অতীতের কিছু স্মৃতি হঠাৎ করে ভিড় করবে মনের আঙিনায়। যে অতীত ফিরে আসবার নয় তা নিয়ে চিন্তা না করাই ভালো। তবে অফিস থেকে বের হওয়ার আগে কোনো একটি বিষয়ে চিন্তিত হয়ে পড়বেন। আজ আপনার অর্থ পাওয়ার কথা থাকলেও বাকিতে থেকে যাবে সব। সঙ্গীর সঙ্গে ভালো ব্যবহার এখন সম্পর্কের একান্ত কাম্য। নিজের মন খারাপের রেশ যেন তার ওপর না পড়ে।
প্রাণ ভরে প্রকৃতির বিশুদ্ধ বাতাসে শ্বাস নেয়া কি জিনিস সেটা মনে হয় রাজধানীর যান্ত্রিক মানুষেরা ভুলেই গেছে! কর্মব্যস্ত জীবনে তাদের ঘর থেকে বেরই হতে হয় নাকে রুমাল চাপা দিয়ে। রাস্তায় বেরোলেই নানান দুর্গন্ধে দম আটকানোর অবস্থা। রাজধানীর প্রায় সব জায়গাতেই রাস্তার পাশে এখন গড়ে উঠেছে ছোট বড় আবর্জনার ও ময়লার মঞ্চ। একে বর্জ্যর দুর্গন্ধের কারণে নাকে রুমাল দিয়ে চলতে হয় কর্মব্যস্ত পথচারিদের। অন্যদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব উন্মুক্ত ময়লার ডাস্টবিনের কারণে সৃষ্টি হচ্ছে যাটজট। আর বর্ষার সময়ে সৃষ্টি হচ্ছে মহাদুর্যোগ। সরেজমিন দেখা গেছে, রাজধানীর ব্যস্ততম সেগুনবাগিচা, শাহবাগ, নিউমার্কেট, আাজিমপুরের বিভিন্ন ব্যাস্ত এলাকার যত্রতত্র ময়লা আবর্জনা পড়ে রয়েছে। এমনকি এসব এলাকায় উম্মুক্ত ডাস্টবিনের কারণে সৃষ্টি হচ্ছে যানজট। আবার কোন রাস্তায় আবর্জনার ডাস্টবিনের কারণে কষ্টে ওই রাস্তা বাদ দিয়ে অন্য রাস্তা দিয়ে চলাচল করছে স্থানীয়রা। একই অবস্থা রাজধানীর অভিজাত এলাকা ধানমণ্ডিতেও। ডিএনসিসির তথ্য অনুযায়ী, শুধু ঢাকা দক্ষিণে প্রতিদিন প্রায় ৫ হাজার পরিচ্ছন্নতা কর্মীকে ময়লা আবর্জনা পরিষ্কারের জন্য বেতন প্রদান করা হয়। কিন্তু দৈনিক এই পরিমাণ কর্মী ময়লা আবর্জনা পরিষ্কার কাজে রাস্তায় নামেন না বলে অভিযোগ আছে। যার কারণে প্রতিদিনই দুর্ভোগ পোহাতে হয় বলে এলাকাবাসী ও পথচারিদের অভিযো
নারায়ণগঞ্জের আলোচিত চাঞ্চল্যকর সেভেন মার্ডারের ঘটনায় নতুন মোড় নিয়েছে। সাত খুনের ঘটনায় দায়ের করা মামলা থেকে অব্যাহতি পাওয়া দুই আওয়ামী লীগ নেতা ঘটনার প্রায় ১৫ মাস পর পাল্টা মামলার আবেদন করেছে। সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক হাজী ইয়াছিন মিয়া ও স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আমিনুল হক রাজুর দায়ের করা পৃথক তিন মামলায় বিবাদী করা হয়েছে সাত খুনে নিহত কাউন্সিলর নজরুল ইসলামের ভাই আবদুস সালাম, শ্বশুর শহীদুল ইসলাম ওরফে শহীদ চেয়ারম্যানসহ বেশ কয়েকজনকে। বিবাদীদের হুমকিতে পলাতক থাকার কারণে মামলা করতে বিলম্ব হয়েছে বলে উল্লেখ করা হয়েছে দায়ের করা মামলার আবেদনে। গত ২৮ জুলাই নারায়ণগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পৃথকভাবে এ তিনটি মামলার আবেদন করা হয়। বৃহস্পতিবার ৩০ জুলাই বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মহসিন মিয়া বিষয়টি সাংবাদিকদের অবহিত করেন।

চ্যাম্পিয়ন শেখ জামাল

শিরোপা থেকে মাত্র এক জয় দূরে ছিল শেখ জামাল। হাতে ম্যাচ বাকি তিনটি। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ৩-২ গোলে পরাজিত করে সন্ধ্যাটা রঙ্গীনই করল হলুদ শিবির। দুই ম্যাচ হাতে রেখেই মান্যবর প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। পেশাদার ফুটবল লিগে শেখ জামালের এটি টানা দ্বিতীয় ও সব মিলিয়ে তৃতীয় শিরোপা। ১৮ ম্যাচে শেখ জামালের পয়েন্ট এখন ৪৫। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে মোহামেডান। চার ম্যাচ বাকি রয়েছে ৩২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা শেখ রাসেলের। তবে পরের দলগুলো বাকি সব ম্যাচ জিতলেও ছুঁতে পারবে না শেখ জামালকে।

লংকানদের অনায়াসে হারাল পাকিস্তান

ওয়ানডে সিরিজ হারলেও শেষ ম্যাচটিদে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল লংকানরা। পাকিস্তানের বিপক্ষে ৩৬৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ম্যাচ জিতেছিল ১৬৯ রানের বিশাল ব্যবধানে। কিন্তু টি২০ সিরিজে এসে সেই আগের মতই। এবারও হারের বৃত্তে বন্ধি স্বাগতিকরা। প্রথম টি২০তেই ২৯ রানে লংকানদের হারিয়েছে কলম্বোয় প্রথমে ব্যাট করে পাকিস্তান ৫ উইকেটে তুলল ১৭৫ রান। মজার ব্যাপার হলো, আহমেদ শেহজাদ, শোয়েব মালিক আর উমর আকমল, তিনজনই আউট হয়েছেন একই স্কোরে আউট হয়েছেন। ৪৬ করে। মূলতঃ তিনটি ৪৬-এর ওপর ভর করেই বড় স্কোর গড়ে পাকিস্তান।

প্রথম দিনের পারফরম্যান্সে ‘সন্তুষ্ট’ স্টেইন

সিরিজের শেষ টেস্টের আগে বাংলাদেশি ব্যাটসম্যানদের নিয়ে ভালোই পড়াশোনা করে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। এমনকি টস জিতলেও মিরপুরের উইকেটে আগে বোলিং নিতেন বলে জানালেন অতিথি দলের ডানহাতি পেসার ডেল স্টেইন। ঢাকা টেস্ট ক্যারিয়ারে ৪০০ উইকেট নেওয়ার পাশাপাশি প্রথম দিনের পারফরম্যান্সে পুরো দল সন্তুষ্ট বলে জানান তিনি। দক্ষিণ আফ্রিকার বোলিং অ্যাটক সাধারণত ডেল স্টেইন-কেন্দ্রিক। তাকে ঘিরেই অতিথি দলের পেস বোলিংয়ের সাফল্য-ব্যার্থতা অনেক কিছুই নির্ভর করে। সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশ অধিনায়ক টস জিতে বেছে নেন ব্যাটিং। আর তাতেই জ্বলে ওঠেন ডেল স্টেইন।

অনুদানের ছবি নির্মাণে দীর্ঘসূত্রিতা...

অনুদানের ছবি নিয়ে নয় ছয় নতুন কিছু নয়। অনুদান প্রাপ্তি থেকে ছবি মুক্তি দেয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই চলছে নিয়ম ভাঙ্গার খেলা। তাই প্রথম চেক প্রাপ্তির নয় মাসের মধ্যে চলচ্চিত্রের নির্মাণ কাজ শেষ করার বাধ্য বাধকতা থাকলেও,অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। অথচ অনুদান প্রদানের সময় প্রকাশিত প্রজ্ঞাপনেও এ বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকে ।

জাগিয়ে তুলুন ভেতরের আপনাকে

সবকিছু স্থীর থাকলেও মানুষের মন সদা চলমান। নিজেকে শাসন, বারণ, উৎসাহ, প্রশংসা, আদর-ভালোবাসা সবই সেই মন করে। নিজের ভালোলাগা ধরে রাখতে প্রতিটি মানুষের মাঝে এক ধরনের শিশুসত্ত্বা বাস করে। অধিকাংশ মানুষের ক্ষেত্রে এই সত্ত্বা বয়স এবং ব্যস্ততার কারণে ঢাকা পড়ে যায়। বয়সের সঙ্গে কাজের চাপ মানুষকে অনেক বেশি গম্ভীর করে দেয়। তবে প্রবল ইচ্ছাশক্তি থাকার পরও কোনো কাজ না করতে পারার ফলাফল মানুষের জীবনের জন্য বেশ ক্ষতিকারক। ধীরে ধীরে মানুষকে অসুস্থ করে ফেলে। সুস্থ ও স্বাভাবিক জীবনে থাকতে দরকার ভেতরের সত্ত্বাটিকে জাগ্রত রাখা। আর তাই..
স্ফটিকের মতো স্বচ্ছ জল, তার মাঝে চাঁদের ছায়া। যতদূর চোখ যায় মেঘালয় পাহাড়ের নীলাভ আভা। প্রকৃতির এই সৌন্দর্যময়তার মাঝে মিশে আছে সুনামগঞ্জের হাওরবাসীর চোখের জল। যে হাওর দেখতে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন হাজারো পর্যটক, সেই হাওরই অভিশাপ হয়ে বয়ে যাচ্ছে এখানকার বাসিন্দাদের। সুনামগঞ্জ সদরের লঞ্চঘাট থেকে নৌপথে প্রায় এক ঘণ্টার পথ ভাদেরটেক গ্রাম। করচার হাওরের অন্তর্ভূক্ত গ্রামটি। বর্ষণমুখর সকালে গ্রামে নৌকা ভিড়তেই চোখে পড়লো জিয়াউর রহমানের সংগ্রামের চিত্র। ঘরের যা কিছু আছে তাই নিয়েই উঠনোর ভাঙন ঠেকাতে ব্যস্ত তিনি। সঙ্গী তার চার সন্তান। তার পাশেই দাঁড়িয়ে থাকা ষাটোর্ধ্ব আব্দুল লতিফ হাওরের জলে যেন খুঁজছেন গত বছর তলিয়ে যাওয়া জমি।

জল আসে, স্বপ্ন ভাসে

র‌্যাব আর সিআইডির গোলকধাঁধায় ঘুরপাক খাচ্ছে যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলা। এক বছরেরও বেশি সময় আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এ মামলার অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হলেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি তারা। আদালত বারবার সময়সীমা বেঁধে দিলেও ব্যর্থ হয়েছে সিআইডি। তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র বাংলামেইলকে জানিয়েছে, গুরত্বপূর্ণ নথি না পাওয়ার কারণে এই মামলার তেমন কোনো অগ্রগতিই করতে পারেনি সিআইডি। আগের তদন্তকারী সংস্থা র‌্যাব মামলার গুরুত্বপূর্ণ নথি হস্তান্তর না করার কারণে তদন্ত সংশ্লিষ্টরা জটিলতায় পড়েছেন।

র‌্যাব-সিআইডির গোলকধাঁধায় ঘুরছে মামলা

এনবিআর সূত্র বাংলামেইলকে জানিয়েছে, গত দুই দিনে কর বিভাগের এবং শুল্ক, আবগারি ও মূসক বিভাগের ১৯০ জন কর্মকর্তার রদবদল ও পদোন্নতি দেয়া হয়েছে। এর মধ্যে গতকাল রোববার ১৭০ জন এবং সোমবার ২০ জন কর্মকর্তার রদবদল ও পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদের বেশির ভাগকেই ঢাকা ও চট্টগ্রামের বাইরে বদলি করা হয়েছে। আর সাধারণত এসব বদলি আদেশ রাতেই প্রজ্ঞাপন আকারে জারি করা হয় বলে জানান সেই সূত্র।

মরিয়া এনবিআরে বদলির হিড়িক

বারবার দুর্ঘটনার পরও সুন্দরবনের ভেতর দিয়ে ঝুঁকিপূর্ণ ট্যাংকারে জ্বালানি তেল পরিবহনের অনুমতি দিয়েছে সরকার। এমনিতেই বন কেটে উজার করা এবং অবৈধ শিকারীদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় এ বনের অলঙ্কার রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কমে ১০৬টিতে দাঁড়িয়েছে। অন্যান্য প্রাণী ও উদ্ভিদও হুমকির মুখে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন এবং বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত সুন্দরবন রক্ষায় উদ্যোগ না নিয়ে সরকার আরো ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।

সুন্দরবনকে সরকারই ঠেলে দিল ঝুঁকিতে