বুধবার, ২৬ নভেম্বর ২০১৪ ।

আর বাকি

নেপালে হাসিনা-মোদি বৈঠক

নেপালের কাঠমান্ডুতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৮ত সার্ক শীর্ষ সম্মেলনের শুরুতে বুধবার বিকেলে সাইডলাইনে এক বৈঠকে মিলিত হন তারা। জানা যায়, বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টার দিকে সিটি হলে এ বৈঠক হয়। . এর আগে সকালে সার্ক শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এই দুই প্রধানমন্ত্রী অংশ নেন। এছাড়া আফগান প্রেসিডেন্ট ড. আশরায় গানি আহমাদ এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুলল্লা ইয়ামিন গাইয়ুমের সঙ্গেও শেখ হাসিনার বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল মঙ্গলবার সার্ক সম্মেলনে যোগ দেয়ার উদ্দেশ্যে ৬৩ সদস্যের এক প্রতিনিধি দল নিয়ে নেপাল গেছেন। নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা বুধবার সকালে কাঠমান্ডুর সিটি হলে দু’দিনের এই শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনে কৈরালার সঙ্গে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভূটানের প্রধানমন্ত্রী টিশেরিং তোবগায়া, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ূম, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং শ্রীলংকার প্রেসিডেন্ট মহিন্দ রাজাপাকসে যোগ দিয়েছেন।

বাংলামেইলের খবরে তৎপর মেডিকেল টিম

বুড়িমারিতে সিলোকোসিস রোগে শ্রমিক মৃত্যুর খবর দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইলে গত মঙ্গলবার প্রকাশের পর ব্যাপক তৎপরতা শুরু হয়েছে স্বাস্থ্যবিভাগের কর্মকর্তাদের। বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তর রংপুর বিভাগের পরিচালক ডা. সৈকত আলী, লালমনিরহাট সির্ভিল সার্জন ডা. মোস্তফা কামালসহ ৫ সদস্যের মেডিকেল টিম ছুটে যান বুড়িমারিতে। কর্মকর্তারা সিলোকোসিস রোগে আক্রান্ত শ্রমিকদের খোঁজ খবর নেন। কীভাবে এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে সে বিষয়ে নির্দেশনাও দেন। এদিকে, ২৪ ঘণ্টার ব্যবধানে সিলোকোসিস রোগে আক্রান্ত হয়ে পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দরে আরো তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে সর্বশেষ বুধবার বিকেলে মারা গেছেন মজিবর রহমান(৫০) নামে এক শ্রমিক। তিনি পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নের উফারামার বামনদল এলাকার ইয়াকুব আলী ছেলে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে সিলোকোসিস রোগে তিন শ্রমিকের মৃত্যুর ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে সিলোকোসিস আক্রান্ত রোগী ও স্বজনদের মধ্যে। লালমনিরহাট সিভিল সার্জন ডা. মোস্তফা কামাল বাংলামেইলকে বলেন, সিলোকোসিস রোগে শ্রমিক মৃত্যুর বিষয়টি বাংলামেইল থেকে জানতে পারি। এরপরই বিষয়টি স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছি। ইতোমধ্যে গঠন করা পাঁচ সদস্য বিশিষ্ট মেডিকেল টিম এ বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখবে। গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করে ডা. মোস্তফা কামাল সিলোকোসিস রোগ নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য বাংলামেইল কতৃপর্ক্ষকে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে অভিনন্দন জানান। উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (২৫ নভেম্বর) বাংলামেইলে ‘সিলোকোসিস রোগে শ্রমিকের মৃত্যু, আক্রান্ত আরো ৫ শতাধিক’ শিরোনামে খবর প্রকাশ হয়। এ খবরে তোলপাড় শুরু হয় স্বাস্থ্য বিভাগসহ প্রশাসনে। এরপর বুধবার সকালে স্বাস্থ্য বিভাগের একটি পরিদর্শন টিম বুড়িমারিতে ছুটে যান। তারা আক্রান্ত শ্রমিকদের খোঁজ খবর নেন।

নারী কয়েদিদের বিউটিফিকেশন প্রশিক্ষণ

নারী কারাবন্দিদের আধুনিক ও যুগপযোগী প্রশিক্ষণ দিয়ে দক্ষতা ও কর্মপযোগিতা অর্জনের মাধ্যমে সমাজে পুনর্বাসনের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জার্মান কারিগরি সংস্থার (জিআইজেড) যৌথ প্রকল্প ‘ইমপ্রুভমেন্ট অব দ্য রিয়েল সিচুয়েশন অব ওভারক্রাউডিং ইন প্রিজন্স ইন বাংলাদেশ’ এর অধীনে এটি করা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘কারা অভ্যন্তরে সঠিক প্রশিক্ষণ পেলে মুক্তির পর অনেক বন্দীই সমাজের মূল স্রোতধারায় ফিরে যাবে এবং মর্যাদাপূর্ণ জীবন ও জীবিকার সন্ধান পাবে।’ প্রতিমন্ত্রী আরো বলেন, ‘কারাবন্দিদের পুনর্বাসন ও তাদেরকে সমাজের মূলস্রোতধারায় ফিরিয়ে নিতে কার্যকর ব্যবস্থা থাকা জরুরি। প্রতিটি আধুনিক রাষ্ট্রে কারাগার সংশোধনাগার হিসেবে কাজ করে। আমাদের কারাগারগুলোকে সেভাবেই গড়ে তোলার চেষ্টা করছি।’
জামায়াতের ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদকসহ ১৪ আসামির ঠিকানা পাওয়া যায়নি উল্লেখ করে এজাহারভুক্ত আসামিদের অব্যাহতির সুপারিশ করে ফেঁসে গেলেন পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) হাবিবুর রহমান। বুধবার বিকেলে ঢাকার অতিরিক্ত মুখ্য মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলমগীর কবির রাজ আগামী ১০ কার্য দিবসের মধ্যে এসআই হাবিবকে আদালতে উপস্থিত হয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন । বিচারক আদেশে বলেন, আসামিরা জাতীয় পর্যায়ে ব্যাপকভাবে পরিচিত নেতা হওয়া সত্ত্বেও তাদের স্থায়ী ঠিকানা না পাওয়ার অজুহাত রহস্যজনক।
এটি আরো জটিল আকার ধারণ করে যখন ফুসফুসের বায়ু কুঠুরিগুলো যুক্ত/স্ফিত হয়ে এক সেন্টিমিটার বা তারও বেশি বড় হয়। শ্বাস প্রশ্বাসে খুব সমস্যা হয়। এছাড়া এসময় যক্ষ্মা, ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণের মতো রোগগুলো এটিকে আরো জটিল করে তুলতে পারে। অথবা স্বয়ংক্রিয়ভাবে সেরে ওঠে এমন কিছু সমস্যাও দেখা দিতে। এ সমস্যা ধীরে ধীরে ফুসফুসের ক্যানসারেও গড়াতে পারে।
জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এর আগে সর্বোচ্চ ব্যবধানে জয় এসেছিল ১২১ রানে। এবার সেই রেকর্ড ভেঙ্গে ফেলল মাশরাফি বাহিনী। মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এবার জিম্বাবুইয়ানদের মাশরাফিরা হারিয়েছে ১২৪ রানের বিশাল ব্যবধানে। ফলে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম তিনটি জিতে ২ ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের করা ২৯৭ রানের বিশাল রানের নীচে চাপা পড়ে সেখান থেকে আর বেরই হতে পারেনি এলটন চিগুম্বুরারা। পুরো ৪০ ওভারও খেলতে পারেনি মাশরাফি-রুবেল-সাকিব আর আরাফাত সানিদের সামনে। ৩৯.৫ ওভারে ১৭৩ রান তুলতেই সব ক’টি উইকেট হারিয়ে বসে আফ্রিকান দেশটি।
মন্ত্রিত্ব তো একটা সুখেরই ব্যাপার। আমি মনে করি, প্রধানমন্ত্রী আমাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন- এটা পারব বলে। মাঝে নির্বাচনকালীন সময়েও আমি মন্ত্রী সভায় ছিলাম। সেখানে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলাম। এটা আমার জন্য বিরাট পাওয়া।
ভোটার তালিকায় হালনাগাদাদে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে চট্টগ্রামের সীমান্তবর্তী বান্দরবান, কক্সকাজার, রাঙামাটি জেলার ১৪টি উপজেলার বিশেষ এলাকায় নজরদারি বাড়াতে নির্বাচন কমিশন বার বার নির্দেশনা দিয়েছে। তারপরও ভোটার তালিকায় রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধ করতে পারেনি ইসি। এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদসহ অন্য কমিশনরা বার বার উদ্বেগ প্রকাশ করলেও এবার খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বেগ প্রকাশ করেছেন। একইসঙ্গে রোহিঙ্গাদের একটি তালিকাও নির্বাচন কমিশনে পাঠিয়েছেন তিনি। যে তালিকায় বর্তমানে ভোটার রয়েছে এবং ভোটার হওয়ার জন্য আবেদন করেছে এমন প্রায় তিন শতাধিক ব্যক্তির নাম রয়েছে। ভোটার তালিকা থেকে তাদের নাম কর্তন এবং যারা ভোটার হওয়ার জন্য আবেদন করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
ভাবতে অবাক লাগলেও সত্যি, যাত্রীরা মিলে ধাক্কা দিয়ে তাদের বহনকারী প্লেনটি সচল করলেন। বিস্ময়কর এ ঘটনাটি ঘটেছে সাইবেরিয়ায়। মঙ্গলবার রাশিয়ার সাইবেরিয়ায় আর্কটিক সার্কেলের একটি রানওয়েতে ৫২ ডিগ্রি তাপমাত্রায় বিমানটির চেসিস জমাট বেঁধে যায়। ফলে তা কিছুতেই চলছিল না। এরপর যাত্রীরা প্লেন থেকে নেমে সবাই মিলে ধাক্কা দিয়ে তা সচল করেন।

‘লারার উইকেটই বদলে দিয়েছিল সব’

বিশ্বকাপ ক্রিকেটে এ পর্যন্ত যত আপসেটের ঘটনা ঘটেছে তার মধ্যে অন্যতম সেরা আপসেট হিসেবে বিবেচনা করা হয় ১৯৯৬ বিশ্বকাপে কেনিয়ার কাছে ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজের ৭৩ রানের বিশাল পরাজয়। ক্যারিবীয়দের ওই দলে ছিলেন ব্রায়ান লারা, রিচি রিচার্ডসন, কার্টলি এমব্রোস, কোর্টনি ওয়ালস, ইয়ান বিশপদের মত ক্রিকেটার। অথচ, কেনিয়া ছিল ক্রিকেটের পুঁচকে একটি জাতি। আসিফ করিমের ভাষাতেই স্পষ্ট, ‘ব্রায়ান লারার উইকেট নিতে পারলে সে গল্প নাতি-নাতনিদেরও শোনাতে পারবো।’ তো সেই দলটি কিভাবে এমন আপসেট ঘটালো? শুনুন আসিফ করিমের মুখ থেকে...

প্রথমবার তাই আফসোস লাগছে

জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে মাত্র দুই বছর। ইতিমধ্যেই রঙিন পোষাকে ২৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২১ বছর বয়সী তরুণ ওপেনার। জাতীয় দলের ডানহাতি ওপেনারও সাকিব-তামিমদের সঙ্গে জিম্বাবুয়ে সিরিজে উজ্জল।

ওয়ানডেও বাংলাওয়াশ চায় টাইগাররা

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে বুধবার মিরপুরে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১২৪ রানের বিশাল ব্যবধানে জয় তুলে পাঁচ ম্যাচ সিরিজ ২ ম্যাচ হারে রেখেই ৩-০ তে জয় করে নিয়েছে টাইগাররা। ঘরের মাঠে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের বাকি দুটি ওয়ানডে জিততে মরিয়া স্বাগতিকরা। শুক্রবার একই ভেন্যুতে জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে মুখোমুখি হবে টিম বাংলাদেশ।

স্লো পয়জনে লাক্স কন্যা নাদিয়া

এবারের লাক্স তারকা নির্বাচিত হয়েছেন নাদিয়া। শুরু হয়েছে তার শোবিজ ওয়ার্ল্ডের পথ চলা। এর মাঝে 'স্লো পয়জন' নামে একটি একক নাটকে অভিনয় করেছেন তিনি। তারিক মুহাম্মদ হাসানের পরিচালনায় গত ১৯ ও ২০ নভেম্বর ঢাকার মতিঝিলে নাটকটির শ্যুটিং হয়েছে।

বুধবারের রাশিফল

অবৈধ আয় বাড়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তবে আপনি যদি ব্যক্তি হিসেবে সৎ হয়ে থাকেন তবে পরিশ্রম বর্হিভূত আয়ের ক্ষেত্রে সতর্ক হবেন। কারণ অবৈধ কোনোকিছুই শেষমেষ ভালো ফল দেয় না। ঘরে বাইরে শান্তি বিরাজ করবে। হঠাৎ কোনো পুরোনো বন্ধুর সঙ্গে দেখা হয়ে যাবে, তবে সন্ধ্যে নাগাদ বন্ধুর সঙ্গে কোনো একটা সমস্যা সমাধানে মেধা খাটাতে হবে। সদা সতর্ক থাকুন এবং চোখ কান খোলা রাখুন। আপনার পায়ে পায়ে শত্রু।
মন্ত্রিত্ব তো একটা সুখেরই ব্যাপার। আমি মনে করি, প্রধানমন্ত্রী আমাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন- এটা পারব বলে। মাঝে নির্বাচনকালীন সময়েও আমি মন্ত্রী সভায় ছিলাম। সেখানে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলাম। এটা আমার জন্য বিরাট পাওয়া।

‘আদর্শের কাছে মাথা বিক্রি করেছি’

মধ্যবর্তী নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় পার্টি। এজন্য দলীয় নেতাকর্মীদের মধ্যে গোপনে প্রস্তুতিও চলছে। দল থেকে এ ব্যাপারে খোদ চেয়ারম্যানই নির্দেশ দিয়েছেন। দলের তৃণমূল নেতাদের মতামত যাচাইবাছাই করার জন্য দলের চেয়ারম্যানের এক উপদেষ্টা পাঁচটি জেলায় এরইমধ্যে সফরও সম্পন্ন করেছেন। তবে এই সিদ্ধান্তকে পার্টির তৃণমূল নেতারা মানলেও এখনও কেন্দ্রীয় নেতারা তেমনটা সাড়া দিচ্ছেন না, এমন কথাই জানিয়েছে জাপার একাধিক সূত্র।

মধ্যবর্তী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জাপা

এলসিটি কুতুবদিয়া আর এলসিটি কাজল জমজ ভাই। বয়স ৮০ ছুঁই ছুঁই। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সবচেয়ে বড় এবং অতি পুরনো দুই জাহাজ। সেন্টমার্টিন নৌ-রুটে চলাচল করার জন্য জাহাজ দুটি ডেনমার্ক থেকে আনা হয়। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির জাহাজ বহরে অনেক বছর সার্ভিস দেয়ার পর এখন জমজ ভাইদের প্রাইভেট কোম্পানির তত্ত্বাবধায়নে ছেড়ে দেয়া হয়েছে। সোনারগাঁ জাহাজ বাদ দিলে কুতুবদিয়া ও কাজল জাহাজ দুটি এই রুটে চলাচলকারী জাহাজের মধ্যে সবচেয়ে বড় জাহাজ।

৫৬ বুড়ো জাহাজে বছরে গচ্চা ৫০ কোটি টাকা

ছোটখাট গড়নের একজন যুবক। পেশায় তিনি একজন মোটর মেকানিক। স্ক্রু ড্রাইভার আর হাঁতুড়ি নিয়েই গ্যারেজেই তার সংসার হওয়ার কথা। কিন্তু ২৬ বছর বয়সী এই যুবক মজেছেন অন্য এক প্রেমে! তিনি যে মোটর মেকানিকের কলাকৌশল রপ্ত করেও নিজেকে সপে দিয়েছেন ক্রিকেটের প্রেমে! শুধু ক্রিকেট খেলার প্রেমে মজেছেন বললে ভুল হবে তিনি শুধুই মাতাল হয়েছেন সাকিব-তামিম-মুশফিকদের ক্রিকেটিয় প্রেমে! তার প্রেমের উন্মাদনায় রীতিমত বিস্মিত হয় পুরো জাতি, আন্দোলিত করে তুলে বাংলাদেশি ক্রিকেট ভক্তদের। উৎসাহিত হয় পুরো বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৮ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট দলের দেশের মাটিতে অনুষ্ঠিত সব খেলায় তাকে দেখা গেছে রয়েল বেঙ্গল টাইগার রূপে। নিজের পুরো শরীরকে রং তুলিতে আঁকিয়ে ডোরাকাটা দাগে বাঘের অবয়বে হাজির হন প্রতিটি ম্যাচে।

বেঙ্গল টাইগারের বিশ্বকাপ যাওয়া অনিশ্চিত