বৃহস্পতিবার, ২৩ অক্টোবর ২০১৪ ।

গোলাম আযমের মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা

অবশেষে আনুষ্ঠানিক ঘোষণা এল। বৃহস্পতিবার রাত ১১টা ৫৪ মিনিটে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেয়িার জেনারেল আব্দুল মজিদ ভুইয়া সাংবাদিকদের বলেন, ‘রাত ১০টা ১০ মিনিটে গোলাম আযম মারা গেছেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।’ তিনি জানান, এখন মরদেহ কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। তার মরদেহের ময়নাতদন্ত করা হবে কি না সে সিদ্ধান্ত দেবে কারা কর্তৃপক্ষ।

দাফন দু’এক দিনের মধ্যে হচ্ছে না

গোলাম আযম মৃত্যুর আগে তার নামাজে জানাজা পড়ানোর জন্য প্রথমে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর নাম বলেছেন। তবে নিজামী কারাগারে এ কথা জানার পর দেলাওয়ার হোসাইন সাঈদীর নাম বলেছেন। তিনিও কারাগারে এ কথা জানানোর পর তিনি আর কিছু বলতে পারেননি। বৃহস্পতিবার রাত সোয়ার ১২টার দিকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ কথা বাংলামেইলকে জানান গোলাম আযমের ছোট ছেলে আব্দুল্লাহিল আমান আল আজিম। তবে দু’এক দিনের মধ্যে দাফন হচ্ছে না বলে জানান তিনি। তিনি বলেন, ‘আমার বাবা ১ হাজার ১১৬ দিন কারাগারে ছিলেন। এসময় ডাক্তাররা তাদের সর্বোচ্চ দিয়ে সহযোগিতা করেছেন। তাকে সিসিউইতে নেয়ার পর বাসা থেকে খাবার নিয়ে তার কাছে যাওয়ার অনুমিত দেয়া হয়। এই সুবাদে গত কয়েক দিন আমি তার কাছে থাকতে পেরেছি।’

গোলাম আযম মারা গেছেন

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধে আজীবন কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযম মারা গেছেন। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। গোলাম আযমের পিএস আবুল কালাম আজাদ বিষয়টি বাংলামেইলকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, তাদের জানানো হয়েছে রাত ৯টা ৫০ মিনিটে গোলাম আযম মারা গেছেন। তবে আনুষ্ঠানিক ঘোষণা দেননি চিকিৎসকরা। হাসপাতালে উপস্থিত গোলাম আজমের মসজিদের খাদেম রেজাউল করিমও বিষয়টি বাংলামেইলকে নিশ্চিত করেছেন। এর আগে বিএসএমএমইউ হাসপাতালের প্রিজন সেলে গুরুতর অসুস্থ হয়ে পড়লে সিসিইউতে নেয়া হয় গোলাম আযমকে। পরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।
তাই শব্দকল্পদ্রুম মানে শব্দের একটি কল্পতরু– অর্থাৎ তার কাছে যে কোনো শব্দ চাইলেই সেই শব্দটি পাওয়া যাবে! সোজা কথায় সেটি হচ্ছে অভিধান বা ডিকশনারি। সত্যি কথা বলতে কী, ধারাকান্ত দেব নামের একজন খুব জ্ঞানী মানুষ চল্লিশ বছর খাটাখাটনি করে ১৮১৯ খ্রিস্টাব্দে শব্দকল্পদ্রুম নামে একটা বাংলা অভিধান তৈরি করেছিলেন। আমাদের বাংলা বানান প্রতিযোগিতার নামকরণ করার পর আমরা আবিষ্কার করলাম, ঠিক এই নামে হায়াৎ মাসুদ একটা অসাধারণ বই লিখেছেন। শুদ্ধভাবে বাংলা লেখা শেখার জন্যে এই দেশের কিশোর-কিশোরীদের এর থেকে চমৎকার কোনো বই আমার চোখে পড়েনি।
নতুন কমিটি গঠন নিয়ে জাতীয়তাবাদী ছাত্রদলে বিদ্যমান অস্থিরতার পাশাপাশি সদ্য বিদায়ী হাবিবুর রশিদ হাবিবের সমর্থকরা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সিদ্ধান্তে কিছুটা মর্মাহত হয়েছেন। টুকু-আলীম কমিটিতে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের আহ্বায়ক হিসেবে ছাত্র রাজনীতিতে প্রভাব বিস্তারে সাফল্য অর্জন করতে থাকেন হাবিবুর রশিদ হাবিব। রাজনৈতিক দ্বন্দ্বে গুলিবদ্ধ হতে হয়েছে তাকে। হাবিবকে হাসপাতালে দেখতেও গিয়েছেন বিএনপি চেয়ারপারসন। কিছু রাজনৈতিক সমালোচনা থাকলেও দলের প্রয়োজনে তাকে কেন্দ্রীয় সম্পাদকের পদ উপহার দেন বেগম খালেদা জিয়া। সেই সুবাদে সারাদেশের ছাত্র রাজনীতিতে পরিচিত মুখ হয়ে ওঠেন তিনি। ৫ জানুয়ারির পর বেগম খালেদা জিয়া জুয়েল-হাবিব কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের নীতিগত সিদ্ধান্ত নিলেও তিনি সেসময় ছাত্র নেতাদের বলেছিলেন, ‘জুয়েল-হাবিব জেলে আছে। তাদের রেখে কমিটি করা মানবিক হবে না।’ তবে পরিস্থিতি অনুযায়ী অনড় থাকতে পারেননি খালেদা জিয়া। ২০১২ সালের ৪ সেপ্টেম্বর গভীর রাতে আমেরিকা থাকা অবস্থায় কেন্দ্রীয় ছাত্রদ
মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত বাংলাদেশি কর্মীদের ডিসেম্বরের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে দেশে ফিরে আসতে হবে। এ সময়ের মধ্যে চারশ রিঙ্গিত জমা দিলে সাজা ভোগ করা ছাড়াই দেশে ফিরতে পারবেন তারা। এই সুযোগ না নিলে জানুয়ারি থেকে অবৈধ কর্মীদের বিতাড়িত করা হবে। ফলে জানুয়ারির পর কয়েক লাখ বাংলাদেশি কর্মীকে দেশে ফিরে আসতে হতে পারে। এই আশঙ্কারমধ্যেই আগামী ৩ ও ৪ নভেম্বর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে কুয়ালালামপুরে জনশক্তিসংক্রান্ত যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খোন্দকার শওকত হোসেন বলেন, ‘যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে এই বিষয়টি নিষ্পত্তি করার চেষ্টা থাকবে। তারা তো (অবৈধ বাংলাদেশিরা) বিভিন্ন খাতে কর্মরত আছেন। ফলে তাদের বিষয়ে আলোচনার সুযোগ থাকবে।’ সচিব আরও বলেন, ‘জিটুজি পদ্ধতিতে এ পর্যন্ত প্রায় পাঁচ হাজার বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় গেছেন। আগামী জুনের মধ্যে আরও ২০ হাজার কর্মী মালয়েশিয়ায় পাঠানো সম্ভব হবে বলে আশাকরি। তার মধ্যে ১২ হাজার যাবেন সারওয়াক প্রদেশে। বনায়নের বাইরে নতুন খাত খোলারকারণে অন্যান্য খাতেও কর্মী যাবেন। এগুলো সবই ওয়ার্কিং গ্রুপের বৈঠকে চূড়ান্ত করা হবে।’ হাউস ম্যানেজার পদে নারী কর্মী পাঠানোর বিষয়েও আলোচনা হবে। মালয়েশিয়া সাধারণত সরকারি পর্যায়ে (জিটুজি) বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ করে থাকে। কিন্তু দালালদের খপ্পরে পড়ে অনেক কর্মী অবৈধভাবে কক্সবাজার দিয়ে সমুদ্রপথে জাহাজে মালয়েশিয়ায় যাচ্ছেন। কেউ কেউ পর্যটন ভিসায় গিয়েও থেকে যাচ্ছেন। মালয়েশিয়া ইতোপূর্বে অবৈধ কর্মীদের সিক্স পি কর্মসূচির আওতায় ছয় ধাপে নিবন্ধিত হয়ে বৈধ হওয়ার সুযোগ দিয়েছিল। কিন্তু তখন অনেক কর্মী দালালদের অর্থ দিয়েও বৈধ হতে পারেননি। দালালদের হাতে অনেকেই প্রতারিত হয়েছেন। এসব প্রক্রিয়ায় কয়েক লাখ বাংলাদেশি বর্তমানে মালয়েশিয়ায় অবৈধ হয়ে আছেন। বাংলাদেশ সরকার কূটনৈতিক যোগাযোগ বাড়িয়ে তাদের বৈধ করার চেষ্টা করলেও মালয়েশিয়া এখন পর্যন্ত তাতে সাড়া দেয়নি। বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে জনশক্তি সংক্রান্ত ইস্যুতে যে ধরনের সমস্যা হচ্ছে, সেগুলো দেখাশোনা করার জন্য কারিগরি পর্যায়ে যৌথ ওয়ার্কিং গ্রুপ আছে। এই কমিটির বৈঠকে যোগ দিতেই একটি প্রতিনিধি দ
ভোটার তালিকায় আবারো ভারতীয় নাগরিকের সন্ধান পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চুয়াডাঙ্গার হরিপ্রদাস ওরফে মণ্ডল এবং ঢাকা জেলার ডেমরার এম এ বাশার মনিরের করা অভিযোগের ভিত্তিতে ইসি এ ব্যাপারে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে। একই সঙ্গে ভোটার তালিকা থেকে দুজন ভুয়া ভোটারকে বাদ দিতে নির্দেশ দেয় ইসি।
টানা ১৩ বছর পর আবারও মুখ খুললেন মনিকা লিওনস্কি। তবে এবার আর বিল ক্লিনটন বিরোধীদের পরামর্শে নয়। খোদ ফোর্বেস ম্যাগাজিনের আয়োজিত এক সম্মেলনে সবার সামনে মুখ খুললেন মনিকা। আর এবারই প্রথম বিল ক্লিনটনের সঙ্গে তার সম্পর্ক নিয়ে খোলামেলা কথা বললেন তিনি।
হতদরিদ্র গৃহবধূ বৃষ্টি বেগম (২৫)। নিজের কোলজুড়ে এসেছে এক ফুটফুটে সন্তান। কিন্তু খুশি নন তিনি, নিজের নবজাতককে বিক্রি করে দিতে চান বৃষ্টি। সেই প্রস্তাব নিয়েই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে যান তিনি। এ ঘটনায় বৃহস্পতিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) তাকে আটক করা হয়। বৃষ্টি জানান, গত ৯ বছর আগে সোহেল মিয়ার সঙ্গে তার বিয়ে হয়। ছয় মাস আগে তার স্বামী সোহেল মিয়া বাচ্চাটিকে গর্ভে রেখে চলে যায়। এমন অবস্থায় যেখানে নিজে চলায়ই কষ্টকর সেখানে সন্তানকে কী খাওয়াবেন তিনি। তাই নিজের সন্তানকে বিক্রি করে দিতে চান। এর আগেও গর্ভে থাকা তার ৭ মাসের একটি বাচ্চা নষ্ট হয় বলে তিনি জানান।

সূচী নিয়ে ক্ষুব্ধ রোনালদো

অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের কঠিন লড়াই শেষ হতে না হতেই আবার মাঠে নামতে হচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোদের। একদিন বিরতি দিয়েই শনিবার এল ক্ল্যাসিকোয় নিজেদের মাঠ বার্নাব্যুতে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। অথ্যাৎ, প্রস্তুতি তো দুরে থাক, একটি ম্যাচ এবং দীর্ঘ ভ্রমনের ক্লান্তি শেষে বিশ্রামের জন্যও পর্যাপ্ত সময় নেই লজ ব্লাঙ্কোজদের হাতে। এ নিয়েই ক্ষুব্ধ রোনালদো।

জবাব দিচ্ছে অসিরাও

পাকিস্তানকে পাল্টা জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া। উইকেটকিপার ব্যাটসম্যান সরফরাজ আহমেদের ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরির কল্যাণে পাকিস্তান অলআউট হওয়ার আগে নিজেদের প্রথম ইনিংসে স্কোরবোর্ডে জমা করে ৪৫৪ রান। কম যাচ্ছে না অস্ট্রেলিয়াও। ব্যাট হাতে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার (৭৫*) এবং ক্রিস রজার্স (৩১*) ভালই জবাব দিচ্ছেন। দ্বিতীয় দিনশেষে বিনা উইকেটে অস্ট্রেলিয়া তুলেছে ১১৩ রান। এখনো তারা পিছিয়ে আছে ৩৪১ রানে। পাকিস্তানের কোন ব্যাটসম্যান এমন ধারাবাহিক সেটা সরফরাজ আহমেদকে না দেখলে বিশ্বাস করা যায় না। বৃহস্পতিবার দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি (১০৯) তুলে নেওয়ার আগে দেখুন তার আগের ম্যাচগুলোর পরিসংখ্যান -৭৪,৫,৪৮, ৫৫, ৫২*, ১০৩ এবং ৫৫।

ইরানের সঙ্গে লড়াকু হার

চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন এমনিতেই ছিল না। শেষ পর্যন্ত সেটা বাস্তবায়নও হলো না। তবে বাছাই পর্বে বাংলাদেশের মেয়েরা কেড়ে নিয়েছে যেন সবার হৃদয়। অসাধারণ পারফরমেন্স দিয়েই এএফসি অনুর্ধ্ব-১৬ উইমেন্স টুর্নামেন্টের বাছাই পর্ব শেষ করলো মনিকা চাকমারা। শেষ ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল শক্তিশালি ইরানের। শক্তির বিচারে দু’দলের পার্থক্য আকাশ-পাতাল। তবে মাঠের খেলায় সেই পার্থক্যের চাপ কোনভাবেই পড়তে দিলো না বাংলাদেশের মেয়েরা। পরাজয় ঘটলেও সেটা থাকল সম্মানজন। মাত্র ২-১ গোলের ব্যবধানে।

যে কারণে ‘পিঁপড়াবিদ্যা’ দেখতে হলে যাবেন

২৪ অক্টোবর ঢাকা এবং ঢাকার বাইরের ২২টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর পঞ্চম চলচ্চিত্র ‘পিঁপড়াবিদ্যা’। কেন এই চলচ্চিত্র দেখতে দর্শক সিনেমা হলে যাবেন? এমন প্রশ্নের জবাবে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, 'কারণ এটা আমার নতুন ধরণের একটা সিনেমা। যা আমার অন্য কাজগুলো থেকে আলাদা। আর এ চলচ্চিত্রের গল্পে দর্শক নিজেকে খুঁজে পাবেন। তার আশপাশের জীবনটাকে দেখতে পাবে। নতুন স্বাদ পাবে।'

সম্পর্কের জটিলতায় সহজ সমাধান

জীবনের প্রতিটি পাতায় সম্পর্কের লেখনিতে ভিন্ন রূপের আবির্ভাব হয়। নারী-পুরুষের সম্পর্ক সেখানে আরও বৈচিত্রময়। তাছাড়া মানুষ মাত্রই পরিবর্তনশীল। তাই জীবনযাপনের বিভিন্ন স্তরে আমরা সম্পর্ক নিয়ে সংকটে পড়ি। একটু গভীর মনোযোগ দিয়ে চিন্তা করলেই বোঝা যায় এর কারণ। বের হয়ে আসে সমাধানের সহজ পথ-
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’