বুধবার, ২২ অক্টোবর ২০১৪ ।

অপপ্রচার অগ্রযাত্রা ব্যাহত করতে পারবে না

কোনো অপপ্রচার বাংলাদেশের নির্বাচিত গণতান্ত্রিক সরকারের অগ্রযাত্রাকে ব্যাহত করতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতীয় সংসদে ড. শিরীন শারমিন চৌধুরী এবং সাবের হোসেন চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এ মন্তব্য করেন।

মক্কায় সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশির মৃত্যু

কাজে যাওয়ার সময় সৌদি আরবের মক্কায় এক সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে। বুধবার সকাল ৮টায় মক্কার যাবেল নুর নামক স্থানে এ সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটে। তাদের গ্রামের বাড়ি চট্টগ্রাম বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত তাদের নাম জানা যায়নি।

নীলফামারীর পথে খালেদা জিয়া

নীলফামারীতে ২০ দলীয় জোটের জনসভায় যোগ দিতে রওনা হয়ে গেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বুধবার বিকেল সোয়া চারটায় বেগম জিয়ার গাড়িবহর তার গুলশানের বাসভবন থেকে সড়ক পথে রওনা হয়ে যায়।
বিশ্বের ক্ষমতাধর প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে যেন খানিকটা রসিকতায় মেতে উঠলেন মার্কিন যুবক মাইক জোন্স। এনডিটিভি জানায়, ঘটনাটি সোমবার শিকাগো শহরের। ওবামা আগাম ভোট দিচ্ছিলেন। তার পাশেই ছিলেন এক তরুণী। নাম আইয়া কুপার। তিনিও ভোট দিচ্ছেলেন। ওবামার পরেই ছিলেন তিনি। ওবামা যখন ভোট দেন তখন আইয়া কুপার ছিলেন তার খুব কাছাকাছি। আর এই সুযোগটিই কাজে লাগান মাইক। বুদ্ধিদীপ্ত এক রসিকতা করে বসেন প্রেসিডেন্টের সঙ্গে।
মিরপুরের ঝুট ব্যবসায়ী গিয়াসউদ্দিন মাতুব্বর হত্যা মামলায় আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন আসামি তানভীর আহমেদ। একই মামলার অপর তিন আসামি নিহতের স্ত্রী লাভলী ইয়াসমিন লিমা, আকিবুল ইসলাম জিসান ও সাদমান ইসলামের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার আসামিদের ঢাকার সিএমএম আদালতে হাজির করে তানভীর আহমেদের স্বীকারোক্তি রেকর্ড ও অপর তিন আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য প্রত্যেককে ৭ দিন করে রিমান্ড মঞ্জুরের আবেদন করেন মিরপুর থানার এসআই ইমানুর রহমান।
একসঙ্গে তো দূরে থাক, বাংলাদেশের রাজনীতিতে সরকারি দল ও বিরোধীদলীয় নেতা একে অপরের সমালোচনায় সবসময় মশগুল থাকেন। সংসদের বসতে হয় মুখোমুখি। কিন্তু আজ একই মঞ্চে পাশাপাশি বসে আছেন এ দুই নেতা। জাতীয় সংসদে আয়োজিত স্পিকার ড. শিরীন শারমিন এবং সাবের হোসেন চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠানে পাশাপাশি বসে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। দু’জনের মাঝখানে আছেন শুধু সাবের হোসেন চৌধুরী।
অনুষ্ঠান চলছে। সামনে অতিথিরা। বুদ্ধিজীবী, পেশাজীবী, রাজনীতিক, ব্যবসায়ীরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বসে আছেন মঞ্চের সামনে। এ সুন্দর দৃশ্যটি কোনোভাবেই মিস করতে চাননি প্রধানমন্ত্রী। তাইতো তার সাদা রঙের মোবাইলটি দিয়েই মঞ্চে বসে ধারণ করলেন অনেকগুলো ছবি। একে একে মঞ্চের সামনের লোকজনের বেশ কয়েকটি ছবি তুললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বরণ করতে ঢাকা-বগুড়া মহাসড়কে দুইশ’ তোরণ নির্মাণ করেছে বগুড়ার নেতারা। বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মভূমি বগুড়ার পুত্রবধূ বেগম জিয়াকে বরণ করতে মহাসড়কের দুপাশে ফুলেলবৃষ্টি বর্ষণ করার প্রস্তুতি নেয়া হয়েছে। এদিকে, দলীয় প্রধানের আগমন ঘিরে সক্রিয় হয়ে উঠেছে সর্বস্তরের নেতাকর্মীরা। যারা এতদিন নিষ্ক্রিয় ছিলেন তারা দিনরাত পরিশ্রম করছেন। জেলার প্রতিটি পাড়া-মহল্লা, ওয়ার্ড, ইউনিয়ন আর উপজেলায় নেতাকর্মীদের সঙ্গে প্রস্তুতি বৈঠক শেষ হয়েছে। ঢাকা-বগুড়া মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে নির্মাণ করা হয়েছে তোরণ। এসব পয়েন্টা ছাড়াও যে যেখানে পারে মহাসড়কের পাশে দাঁড়িয়ে নেত্রীকে শুভেচ্ছা জানাবে। তাদের হাতে থাকবে ফুল। নেত্রীকে স্বাগত জানিয়ে তার ওপর ফুলেলবৃষ্টি বর্ষণ করবে সমর্থক ও কর্মীরা। বগুড়ার বধূর আগমনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা মহিলাদলের নেতাকর্মীরা। শত শত কিশোরী, তরুণী আর নারীদের সংগঠিত করা হয়েছে। এসব তরুণী আর কিশোরীও ফুল হাতে দাঁড়িয়ে নেত্রীকে শুভেচ্ছা জানাবে। এদিকে, দলীয় প্রধানের আগমন ঘিরে অনেক নেতাকর্মী বেরিয়ে এসেছে ঘর থেকে। দীর্ঘদিন ধরে যাদের কোনো অনুষ্ঠানে দেখা যায়নি, চোখে পড়েনি আন্দোলন কর্মসূচিতে তারাই এখন বেশি সক্রিয়। তারাই ‘শহীদ জিয়া, বেগম জিয়া আর তারেক রহমান’ লেখা পোস্টারে নিজেদের ছবি জুড়িয়ে সাঁটিয়ে দিয়েছেন পুরো জেলায়।
মার্কিন চিকিৎসক এজেকিয়েল এমানুয়েলকে সে দেশে বলতে গেলে সকলেই চেনে। তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের ক্লিনিক্যাল বায়োএথিক্স বিভাগের পরিচালক। একজন ক্যান্সার বিশেষজ্ঞ হিসেবে তো বটেই, সেইসঙ্গে তাত্ত্বিক এবং মানসিক প্রশস্তিদায়ক বক্তা হিসেবেও তাকে পছন্দ করে মানুষ। তার প্রসঙ্গ এজন্যে আসছে যে, গত ২১ অক্টোবর যুক্তরাষ্ট্রের রাজধানী নিউইয়র্কে অনুষ্ঠিত ‘World-Changing Idea Summit’এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন- মানুষের কত বছর বাঁচা উচিৎ। তার ভাষ্যগুলো নতুন করে ভাবনা জাগায়, সন্দেহ নেই। মৃত্যুর মতো অমোঘ আর কিছুই নেই। জানামতে ভাইরাস এবং টুরিটপসিস নিউট্রিকুলা নামক জেলিফিশ ছাড়া পৃথিবীর বাদবাকি প্রাণ মরণশীল। মানুষ মৃত্যু নিয়ে ভীষণ ভাবনাকাতর। এ কাতরতা থেকে বহু তত্ত্ব, গল্প, কিংবদন্তি জন্ম নিয়ে নিয়েছে।

আত্মবিশ্বাসি শুভাগত হোম

জিম্বাবুয়ের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ৭৫ রানে অপরাজিত থেকে আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন শুভাগত হোম চৌধুরী। বুধবার ফতুল্লায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ড্রয়ের পর সাংবাদিকদের এমন কথাই বলেন জাতীয় দলের ২৭ বছর বয়সী এ ব্যাটসম্যান। বাংলাদেশের ব্যাটসম্যানরা অর্ধশতক করার পরপরই আউট হয়ে যাচ্ছে, টেস্টের আগে এমন একটা ইনিংস কি জরুরী ছিল না এমন প্রশ্নে তিনি বলেন, ‘হ্যাঁ, অবশ্যই। টেস্ট ম্যাচের আগে এমন একটা ইনিংস সব ক্রিকেটারেরই আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। এটা টেস্ট ম্যাচে কাজে আসবে।’

ব্যাটিং নিয়ে খুশি টেলর

বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ড্র করেছে সফরকারী জিম্বাবুয়ে। আগামী শনিবার থেকে মিরপুরে ‍শুরু হবে দুই দলের টেস্ট লড়াই। তার আগে বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজেদের ব্যাটিং নিয়ে সন্তুষ্টির কথা জানালেন জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর। যদিও উইকেটে ভালো হওয়া সত্ত্বেও ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে না পারায় হতাশও সফরকারী অধিনায়ক। বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে তৃতীয় দিনের খেলা শেষে সাংবাদিকদের টেলর বলেন, ‘প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে আমরা ভালো ব্যাটিং করেছি।

আশরাফুলের বিপক্ষে আপিল

তবে কী সহসাই ক্রিকেটে ফিরতে পারছেন না মোহাম্মাদ আশরাফুল! বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি আশরাফুলের শাস্তি কমানোর বিরুদ্ধে আন্তর্জাতিক স্পোর্টস আদালতে আপিল করেছেন। বিসিবির গঠিত দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালের দেয়া আট বছরের নিষেধাজ্ঞা কমিয়ে গত ২৯ সেপ্টেম্বর পাঁচ বছর করে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। জানানো হয়, ভালো আচরণ দেখাতে পারলে আরও দুই বছরের শাস্তি ক্ষমাযোগ্য। কিন্তু বিসিবির ডিসিপ্লিনারি কমিটির ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে ( কোর্ট ফর আর্বিট্রেশন বা সিএএস) ২১ দিনের মধ্যে আপিল করা হয়েছে।

আইসিইউতে কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী

ষাট ও সত্তর দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী গুরুতর অসুস্থ। গত সোমবার রাত সাড়ে ১০টায় হঠাৎ করে তিনি অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-তে চিকিৎসাধীন রয়েছেন।

মেয়ের জন্য গৃহশিক্ষক কতটুকু নিরাপদ?

পুরুষের সঙ্গে তাল মিলিয়ে পিছিয়ে নেয় আজকের নারী। জ্ঞান-শিক্ষা চর্চায় সমান অবদান রাখতেও সক্ষম। আর কেনই বা পারবে না- নারীর আছে ইচ্ছা, যোগ্যতা আর একনিষ্ঠতা।কখনো কখনো এগিয়ে চলার এ যাত্রায় পড়ে যায় ছেদ।কর্মব্যস্ত বাবা-মা হয়তো সব সময় মেয়েটিকে সঙ্গ দিতে পারেন না। তাই স্কুলে যাওয়া-আসা আর গৃহশিক্ষকের কাছে পড়ার সব সময়ই তাকে থাকতে হয় অরক্ষিত। আর এই সুযোগে হয়তো পাঠদানের মতো মহান পেশায় নিয়োজিত শিক্ষকই করে ফেলেন কোনো অঘটন।
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’