শুক্রবার, ২৭ মার্চ ২০১৫ ।

পুণ্যস্নানে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু

নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দে সনাতন ধর্মাবলম্বীদের পুণ্যস্নান উৎসবে পদদলিত হয়ে নারী ও শিশুসহ ১১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে লাঙ্গলবন্দের রাজঘাটের সামনে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন, এছাড়াও লাঙ্গলবন্দ স্নান উদযাপন পরিষদের সদস্য রিপন ভাওয়াল ১১ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। প্রতিবছরের মতো এবারও শুক্রবার ভোর থেকে সনাতন ধর্মাবলম্বীদের পবিত্র অষ্টমীস্নান শুরু হয়েছে। ব্রহ্মপুত্র নদে হাজারো পুণ্যার্থীর এ স্নান চলবে শনিবার ভোর পর্যন্ত। পুণ্যস্নান উপলক্ষে বৃহস্পতিবার থেকেই বন্দর থানার লাঙ্গলবন্দে হাজার হাজার পুণ্যার্থীর ঢল নামে। নিজেদের পাপ মোচনের জন্য প্রার্থনায় বিদেশ থেকেও অনেকে এসেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ঢাকা দক্ষিণে মনোনয়নপত্র কিনেছেন আব্বাস

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক মির্জা আব্বাস আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে ঢাকা উত্তর থেকে মেয়র পদে মনোনয়নপত্র কিনেছেন। শুক্রবার সকাল পৌনে ১১টায় গুলিস্তানস্থ ঢাকা মহানগর নাট্যমঞ্চে স্থাপিত রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয় থেকে তার পক্ষে অ্যাডভোকেট শাহজাহান, অ্যাডভোকেট মহিউদ্দিন, আব্দুস সালাম নামের তিন ব্যক্তি মনোনয়নপত্র কিনেন বলে নিশ্চিত করেছেন সহকারি রিটার্নিং অফিসার নেয়াবুল আলম।

বিপুল গ্রেনেড বোমাসহ ৪ জেএমবি আটক

রাজধানীর মোল্লারটেক প্রেমবাগান এলাকা কসাইবাজার এলাকা থেকে বিপুল পরিমাণ উচ্চক্ষমতা সম্পন্ন বোমা, গ্রেনেড, বিস্ফোরক ও জিহাদি বইসহ চার জেএমবি সদস্যকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে র‌্যাবের গণমাধ্যম শাখার জ্যেষ্ঠ সহকারী পরিচালক মাকসুদুল আলম এ তথ্য জানিয়েছেন।
আজ ২৭ মার্চ। রাজধানীর সূত্রাপুর মালাকারটোলা গণহত্যা দিবস। ১৯৭১ সালের ২৭ মার্চের অপারেশন সার্চলাইট নামে মধ্যরাতে লোহারপুরের মালাকারটোলার হিন্দু মহল্লার ঘুমন্ত মানুষের ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাক হানাদার বাহিনী। সেই কালরাতে নৃশংসশভাবে হত্যা করা হয়েছিলো ১৫ আদম সন্তানকে। ইতিহাসের সেই ক্ষতচিহ্ন নিয়ে আজো ডুকরে কাঁদে মালাকারটোলা, ডুকরে কাঁদে শহীদদের স্বজনরা। প্রজন্মের পর প্রজন্ম আসে, ক্ষমতার হাত বদলায় রাজ্য, কিন্তু মালাকারটোলায় যেন কোনো পরিবর্তন নেই ইট ও লোহার ব্যাপ্তি ছাড়া।
৫২ থেকে ৭১। মাতৃভাষা থেকে মাতৃভূমি। এ যেন একই সূত্রে গাঁথা। ১৭৫৭ সালে যে সূর্য অস্তমিত হয়েছিল, সেই সূর্য প্রায় ২০০ বছর পর আবার সেই সূর্য এদেশের আকাশে উঠেছিল বটে। কিন্তু পুরোপুরি সকাল না হতেই আবারো মাতৃভাষা থেকে শুরু করে মাতৃভূমি কেড়ে নেয়ার যে চেষ্টা ঐ পাকবাহিনী করেছিল তাদের সকল জুলুম, অত্যাচার সবকিছু আবার বাংলা মায়ের দামাল ছেলের দল জীবন দিয়ে জয় করেছিল শুধুই আমাদের জন্য। যাদের আত্নত্যাগের বিনিময়ে আজ আমরা মায়ের ভাষায় কথা বলছি, গালি দিচ্ছি, স্বপ্ন দেখছি কিংবা পেয়েছি বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর মত এক টুকরো ভূখণ্ড। তাদের আজ আমরা কতটুকু মনে রেখেছি? তাদের আত্মত্যাগের চেতনা কতটুকুই’বা ধারণ করেছি হৃদয়ে?
আইসিসি ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে পর্যটকদের নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ডটকম। বৃহস্পতিবার বিকেল ৫টায় শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অনেক পর্যটক অংশ নেন। বিশ্বকাপ ক্রিকেট সংশ্লিষ্ট ৩টি প্রশ্নের সবক’টি উত্তর দিতে সক্ষম হন বিপুল প্রতিযোগী। পরে লটারির মাধ্যমে ড্র করে দু’জনকে পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্ত একজন হলেন অরূপ দাস। তাকে ফ্যান্টাসি কিংডমের সব রাইড ফ্রিসহ দু’টি টিকিট পুরস্কার হিসেবে তুলে দেয়া হয়। আর অন্যজন আনন্দ সরকারকে প্রদান করা হয় শুভেচ্ছা পুরস্কার। বাংলামেইল২৪ডটকমের স্টাফ করেসপন্ডেন্ট খলিলুর রহমানের ব্যবস্থাপনায় পুরস্কার বিতরণ করেন- সিলেটের স্থানীয় দৈনিক উত্তপূর্ব পত্রিকার সহকারী বার্তা সম্পাদক নেহার রঞ্জন পুরকায়স্থ ও বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি সিলেট জেলা শাখার কোষাধ্যক্ষ মামুন খান।
মুক্তিযুদ্ধে বাংলাদেশ সেনাবাহিনীর গৌরবময় অবদানের ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে প্রতি বছর স্বাধীনতা দিবসে সমরাস্ত্র প্রদর্শনী। এরই ধারাবাহিকতায় এবার রাজধানীর তেজগাঁওয়ের পুরনো বিমানবন্দর রানওয়ের বিমান জাদুঘরটিতে বৃহস্পতিবার সারাদিন উন্মুক্ত রাখা হয় জঙ্গিবিমান, হেলিকপ্টার ও তিনটি রাডার। নির্মাণকাজের কিছু অংশ এখনও বাকি থাকলেও প্রতিদিনই দর্শনার্থীর ভিড় বাড়ছে এ জাদুঘরে। প্রতিদিন গড়ে প্রায় এক হাজার দর্শনার্থী আসেন এখানে। এদের অধিকাংশই শিশু-কিশোর। বৃহস্পতিবার বাংলাদেশের স্বাধীনতার চুয়াল্লিশ বছর উদযাপন উপলক্ষে বিমানবাহিনীর এ জাদুঘরটি উন্মুক্ত রাখা হয়েছিল। এদিন বড়দের সঙ্গে শিশুরাও উৎফুল্ল হয়ে প্রতিটি বিমানের পাশ ঘেঁষে ঘুরে বেড়িয়েছে, আর মনে মনে রোমাঞ্চিত হয়েছে। অনেক শিশু বিমানগুলো ছুঁয়ে দেখেছে, পাশে দাঁড়িয়ে ছবি তুলেছে। অন্যসব শিশুদের মতো এগারো বছর বয়সী লামিয়াও বাবার হাত ধরে বিমান দেখতে এসেছিল। বিমানের এপাশ-ওপাশ, সামনে-পেছনে ঘুরে ঘুরে মেয়েকে বিমান দেখাচ্ছিলেন বাবা আনোয়ার হোসেন। চোখেমুখে তার তৃপ্তির উজ্জ্বলতা।
পিছিয়ে পড়েও নেইমার ও অস্কারের নৈপূণ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিক ফ্রান্সকে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। বিশ্বকাপ বিপর্যয়ের পর কার্লোস দুঙ্গার ব্রাজিলের এটা টানা সপ্তম জয়।
স্থান পটুয়াখালীর বাউফল শহীদ মিনার। সকাল সাতটা। উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম সাদিকুর রহমানের পাশে তখন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। রয়েছেন প্রশাসনের আরো লোকজন আর নেতাকর্মী। স্বাধীনতাযুদ্ধের মহান শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত তারা। এক পর্যায়ে উঠতে থাকেন শহীদ বেদীতে। কিন্তু হঠাৎ করেই চিফ হুইপের পায়ে চোখ আটকে গেলো অনেকের। তিনি জুতা পায়েই উঠছেন শহীদ মিনারের বেদীতে। এসময় সেখানে উপস্থিত কয়েকজন তাকে বিষয়টি স্মরণ করিয়ে দিতে চাইলেন। কেউ কেউ অনুরোধও করলেন জুতা খুলে বেদীতে উঠতে। কিন্তু তিনি কোনো সাড়া দিলেন না। বরং বলে বসলেন, ‘এটা বাউফল, এটা তো ঢাকা না। বাউফলে উঠলে কিছু হয় না।’
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
নিউজিল্যান্ড ১২
অস্ট্রেলিয়া
শ্রীলংকা
বাংলাদেশ
ইংল্যান্ড
আফগানিস্তান
স্কটল্যান্ড
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
ভারত ১২
দক্ষিণ আফ্রিকা
পাকিস্তান
ওয়েস্ট ইন্ডিজ
আয়ারল্যান্ড
জিম্বাবুয়ে
আরব আমিরাত

অস্ট্রেলিয়ান মিডিয়ায়ও ধোনিদের সমালোচনা

অস্ট্রেলিয়ার আরেকটি দৈনিক শিরোনাম করেছে, ‘তারা (ভারতীয় দল) বাড়ি ফিরে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে।’ রিপোর্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্ট সিরিজের বাজে পারফরমেন্স এবং ত্রি-দেশীয় সিরিজের ভঙ্গুর ভারতের পারফরমেন্স উপস্থাপন করা হয়। ধোনিরা এখন বাড়ি ফিরতে পেরে খুশি হবেন বলে সংবাদ-মাধ্যমটিতে বলা হয়।’

মেসির ফিটনেস নিয়ে শংকা!

ফিটনেস-জনিত সমস্যার কারণে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে অনুশীলন করতে পারেননি দলের সেরা তারকা লিওনেল মেসি। বৃহস্পতিবার বার্সেলোনা স্ট্রাইকারকে ছাড়াই অনুশীলন করে আলবেসেলেস্তেরা।

প্যারিস-জয়কে প্রতিশোধ মানছেন না নেইমার

বার্সেলোনার এই তারকা আরও বলেন, ‘এখানে প্রতিশোধের কোনো প্রশ্নই আসে না। সেই ঘটনার পর বহু সময় পেরিয়ে গেছে, আগের সেই খেলোয়াড়রাও নেই। ফলে ১৯৯৮ এর সঙ্গে এখনকার সময়কে মেলানো ঠিক হবে না। নিজেদের মাঠে বিশ্বকাপ বিপর্যয়ের পর ম্যাচটি আমাদের জন্য কঠিন ছিল। তবে আমরা সেই বাধা অতিক্রম করতে পেরেছি। বিশ্বকাপের পর আমরা টানা সাত ম্যাচ জিতেছি। আমরা প্রতিদিন, প্রতি ম্যাচে উন্নতি করছি।’

রসে টুসটুস দুধ খেজুর পিঠা

পিঠা পায়েসে বাঙালির স্বাদ-আস্বাদনে কখনো ক্লান্তি নেই। নিজেদের খাওয়াসহ অতিথি আপ্যায়নে হাতে তৈরি পিঠার উপযুক্ত বিকল্প মেলা দায়। তুলতুলে নরম এবং দুধের সরের স্বাদে দুধ খেজুর যে কারো জিভে লোল আনবেই। রসে টুসটুসে এই পিঠা একবার খেলে স্বাদ মুখে লেগে থাকবে বহুদিন! আসুন শিখে নেয়া যাক অসাধারণ স্বাদের দুধ খেজুর তৈরির সহজ পদ্ধতি।
আসন্ন ঢাকার বিভিক্ত সিটি করপোরেশন নির্বাচনে নিজ দলীয় মেয়র ও কাউন্সিলার প্রার্থীদের বিজয়ী করতে মরিয়া আওয়ামী লীগ। এমনকি এলক্ষ্য অর্জনে আচরণবিধির তোয়াক্কা করবেন না তারা। ইতিমধ্যে কেন্দ্র থেকে ১৫ টিম গঠন করা হয়েছে। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতা ও এলাকাভিত্তিক জাতীয় সংসদ সদস্যদের সমন্বয়ে টিমগুলো গঠন করা হয়েছে। এর মধ্যে রয়েছেন সরকারের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রীও। দলীয় সূত্রে এমনটাই জানা গেছে। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী,জাতীয় সংসদ বা স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থীদের প্রচারণায় এমপি-মন্ত্রীসহ কোনো ‘গুরুত্বপূর্ণ’ ব্যক্তি অংশ নিতে পারেন না। এমনকি নির্বাচনের আগে প্রার্থীদের কোনো অনুষ্ঠানেও তাদেরকে আমন্ত্রণ জানানো যাবে না। আচরণবিধি অনুযায়ী, গুরুত্বপূর্ণ ব্যক্তি বলতে- প্রধানমন্ত্রী, স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার ব্যক্তি, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়রকে বোঝানো হয়েছে।

ডিসিসি দখলে মাঠে নামছেন মন্ত্রীরা

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সকল সঙ্কটকে সঙ্গী করেই চলছে বাংলাদেশের অগ্রযাত্রা। প্রতিদিনই হাজারো খারাপ খবরের মাঝে ফুটে উঠছে বাংলাদেশের সাফল্যের চিত্র। পাকিস্তানের ২৩ বছরে শোষণ-বঞ্চনা শেষে শূন্যহাতে পথচলা শুরু করে বাংলাদেশ। এরপর থেকেই শুধুই এগিয়ে যাওয়া। রাজনৈতিক অস্থিরতা, সামরিক শাসন, পারস্পরিক আস্থাহীনতা কিংবা অগণআন্ত্রিক রাজনীতির চর্চা সত্ত্বেও বাংলাদেশ প্রতিনিয়তই এগিয়ে যাচ্ছে। দুর্নীতিতে এক নম্বর হওয়ার পরও বাংলাদেশ পিছিয়ে পড়েনি, বিশ্বব্যাপী ফিরিয়ে এনেছে আস্থা। স্বাধীনতার ৪৫তম বছরে পা রাখার প্রাক্কালে সহজেই বলা যায়, বাংলাদেশ ধীর গতিতে এগিয়েছে। কিন্তু এখন গতি ক্রমবর্মান। অশিক্ষিত ও অশিক্ষিত কৃষক, পোশাক শ্রমিক, প্রবাসী শ্রমিকরাই বাংলাদেশের অগ্রযাত্রায় সবথেকে বড় ভূমিকা পালন করেছে। তাদের হাত ধরে আজ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বাড়ছে রেমিট্যান্স। ব্যাংকের রিজার্ভ রেকর্ড পরিমাণ। সরকারি প্রতিষ্ঠান যেখানে ব্যর্থ, সেখানে বেসরকারি প্রতিষ্ঠান দেখিয়েছে সাফল্য। রাষ্ট্রযন্ত্র যখন চিন্তিত, তখন ব্যক্তিচিন্তায় অর্জিত হয়েছে সাফল্য। প্রতিদিনই বিশ্বের কোন না কোন প্রান্তে বাংলাদেশি ছিনিয়ে নিচ্ছেন সাফল্যের মুকুট।

সঙ্কটেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বিশেষ উপদেষ্টা ছিলেন। রাজনৈতিক পরিবার থেকে উঠে না এলেও গত তিন বছর থেকে রাজনীতির মাঠে বেশ পরিচিত মুখ। সমাজের প্রতিটি স্তরে জবাবদিহিতা নিশ্চিত করা গেলেই সুন্দরভাবে কিছু করা সম্ভব, সে স্বপ্নও দেখেন তিনি। স্বপ্নবাজ এ মানুষটি হলেন ববি হাজ্জাজ। তরুণ রাজনীতির মুখোচ্ছবি। লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে করেছেন পড়াশুনা। বিভিন্ন দেশের উন্নয়ন প্রকল্পে কাজ করেছেন প্রধান সমন্বয়কারী হিসেবে। সেসব অভিজ্ঞতাকে এখন দেশের জন্য কাজে লাগাতে চান তিনি। আর সে তাড়না থেকেই দেশকে কিছু দেয়ার আছে বলেও মনে করেন। তাই এবার ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র পদে প্রার্থী হয়েছেন ববি হাজ্জাজ।

জবাবদিহিতা নিশ্চিত করতে চান ববি হাজ্জাজ

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) হিমাগারে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। চুক্তিবদ্ধ আলু চাষীদের কাছ থেকে বস্তা প্রতি পাঁচ কেজি করে আলু বেশি নিচ্ছেন হিমাগারের কর্মকর্তারা। ফলে লাখ লাখ টাকা থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা। তবে দীর্ঘদিন ধরে চলে আসা এই অনিয়মের কথা অস্বীকার করেছে বিএডিসি কর্তৃপক্ষ।

সরকারি হিমাগারের পাল্লায় ৬ কেজি ফের!