রোববার, ০২ আগস্ট ২০১৫ ।

পেট্রোল রপ্তানি করবে বাংলাদেশ

ইন্টারনেট ব্যান্ডউইথের পর এবার জ্বালানি তেল রপ্তানি করবে বাংলাদেশ। প্রাথমিকভাবে পেট্রোল রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এজন্য ইতোমধ্যে দরপত্রও আহ্বান করা হয়েছে। আগামীকাল সোমবার দরপ্রস্তাব জমা দেয়ার শেষ দিন। এ প্রসঙ্গে বিপিসির চেয়ারম্যান এএম বদরুদোজ্জা জানান, আজ রোববার বিকেল পর্যন্ত কোনো দরপত্র জামা পড়েনি। তবে শেষ দিন জমা পড়তে পারে বলে আশা করছেন তারা। গ্যাসের উপজাত হিসেবে পাওয়া যায় কনডেনসেট। কনডেনসেট প্রক্রিয়াজাত করে পাওয়া যায় পেট্রোল, অকটেনের মতো জ্বালানি তেল। এতোদিন দেশে উৎপাদিত এ তেল দিয়ে অভ্যন্তরীণ চাহিদার আংশিক পূরণ হলেও, এখন কনেডেনসেটের উৎপাদন বেড়ে যাওয়ায় দেশের চাহিদার অতিরিক্ত তেল থাকছে বিপিসির হাতে। তাই বাড়তি তেল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

গর্ভবতী মায়ের গুলিবিদ্ধের ঘটনায় গ্রেপ্তার ২

মাগুরায় ছাত্রলীগের দুই পক্ষের গোলাগুলিতে গর্ভবতী মা ও তার পেটে থাকা শিশু গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় রোববার দুজন গ্রেপ্তার হয়েছেন। এরা হলেন- নজরুল ইসলাম ও সুমন সেন। সুমন সেনকে ঢাকার কল্যাণপুর থেকে র‌্যাব গ্রেপ্তার করেছে বলে বাহিনীর পক্ষ থেকে একটি ক্ষুদেবার্তা পাঠিয়ে জানানো হয়েছে। তবে ঠিক কখন তাকে গ্রেপ্তার করা হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি। রোববার সন্ধ্যার দিকে মাগুরার শ্রীপুর থেকে গ্রেপ্তার করা হয় নজরুল ইসলামকে। খবর পাওয়া গেছে, খুলনাগামী একটি বাস থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গত ২৩ জুলাই মাগুরার দোয়ারপাড় কারিগরপাড়ায় ছাত্রলীগের দুই গ্রুপের গোলাগুলির মাঝে পড়েন অন্তঃসত্ত্বা নাজমা বেগম। এতে তার গর্ভে থাকা শিশুটিও গুলিবিদ্ধ হন। ওই রাতেই তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।

লেনদেন ৫০০০ হলেই ছবি তোলা হবে

মোবাইল ব্যাংকিংয়ে পাঁচ হাজার বা তার বেশি টাকার ক্যাশ ইন বা ক্যাশ আউট হলেই এজেন্টকে ওই লেনদেনকারীর ছবি তুলে তথ্য সংরক্ষণ করার নির্দেশনা দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। অপরাধমূলক লেনদেনের ঝুঁকি কমানোর লক্ষ্যেই এ উদ্যোগ নেয়া হয়েছে। রোববার কেন্দ্রীয় ব্যাংক জারিকৃত এক সার্কুলারে স মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক বা সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ বিষয়গুলো প্রতিপালনের জন্য একটি চিঠি পাঠানো হয়েছে।
আন্তর্জাতিক ক্রিকেট এখন নিষিদ্ধ রয়েছেন মোহাম্মদ আশরাফুল। খেলতে পারবেন না আইসিসির অফিসিয়াল কোন টুর্নামেন্টে। তবে কিছুদিন ধরেই আশরাফুল খেলছেন বিভিন্ন আনঅফিসিয়াল কিছু টুর্নামেন্টে। বর্তমানে তিনি রয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে খেলছেন ডাইভারসিটি কাপ ক্রিকেট টুর্নামেন্টে বাংলাদেশ টাইগার্স নামের একটি দলের হয়ে। শেষ ম্যাচে তিনি করেছেন সেঞ্চুরি। তবে হঠাতই বিতর্ক উঠেছে। না, আশারফুলকে নিয়ে নয়। আশরাফুলের সঙ্গে ঐ টুর্নামেন্টে খেলেছেন ইলিয়াস সানি ও নাদিফ চৌধুরী। এদুজন আবার বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। নিষিদ্ধ ক্রিকেটারের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের খেলা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। বিসিবি জানিয়েছে, খতিয়ে দেখে এ বিষয়ে ব্যবস্থা নেবে তারা।
চট্টগ্রাম টেস্টে ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলায় দক্ষিণ আফ্রিকা বিপক্ষে লিড নিতে পেরেছিল স্বাগতিক বাংলাদেশ। তারপরও সিরিজের প্রথম টেস্টে কেউই সেঞ্চুরির দেখা পাননি। আর ঢাকা টেস্টে মুমিনুল-সাকিবরা উইকেটে সেট হবার পরও বাজেভাবে আউট হয়েছেন। টানা চার টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাট থেকে আসেনি কোনো সেঞ্চুরি। একই সঙ্গে উইকেটে সেট হবার পরও দলের কেউই নিজেদের ইনিংসগুলোকে বড় করতে পারছেন না। স্বাগতিক অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদের মতে টেস্টে সেট হবার পর ইনিংসগুলো বড় করতে না পারা একটা অপরাধ।
রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) জেনারেল ম্যানেজারের (জিএম) প্রদীপ কুমার দের মেয়ের বিয়ে আগামী ৯ আগস্ট। রাজধানীর একটি কমিউনিটি সেন্টারে ঢাকঢোল পিটিয়ে জমকালো অনুষ্ঠান করা হবে। নিমন্ত্রণ করা হবে ভিআইপিদের। খাওয়ানো হবে উন্নতমানের খাবার। মেয়ের বিয়ের জমাকালো ওই অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাজে আরো বেশি প্রভাবশালী হিসেবে পরিচিতি হবেন জিএম সাহেব! কিন্তু অনুষ্ঠানের ব্যয় নির্বাহের এত টাকা পাবেন কোথায়? তাই তিনি তার অধস্তন কর্মকর্তা-কর্মচারীদের ওপর চাপিয়ে দিয়েছেন ব্যয়ের বোঝা। দাওয়াত দেয়ার কোনো রকম পরিকল্পনা না থাকলেও টাকা চাই তার। মেয়ের বিয়ের জন্য তাই তিনি মাথা পিছু চাঁদা বসিয়েছেন। শনিবার নওহাটায় পবিসের হেড অফিসে উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এ ব্যাপারে বৈঠকও করেছেন জিএম প্রদীপ কুমার দে। বৈঠকে নেয়া সিদ্ধান্ত পরদিন রোববার সকালে অন্য জোনাল অফিসের কর্মকর্তা-কর্মচারীদের জানিয়ে দেয়া হয়েছে। নির্ধারিত হারে চাঁদা প্রদানের কথা বলা হয়েছে। এতে দুই ডিজিএমের ঘাড়ে চাপানো হয়েছে দেড় হাজার টাকা করে ৩ হাজার টাকা, ৮ জন এজিএমের কাছ থেকে ১ হাজার টাকা করে ৮ হাজার টাকা, ২৫ জন সুপারভাইজারের কাছ থেকে ৭০০ টাকা করে ১৭ হাজার ৫০০ টাকা, ২০ জন লাইন টেকনিশিয়ান ও ক্যাশিয়ারের কাছ থেকে ৬০০ টাকা করে ১২ হাজার টাকা, ৩ ও ৫ গ্রেডে বেতন পাওয়া ১৫০ জনের কাছ থেকে ৫০০ টাকা করে ৭৫ হাজার টাকা ও ১৫০ জন চতুর্থ শ্রেণির কর্মচারীদের কাছ থেকে ৩০০ টাকা করে ৪৫ হাজার টাকা চাঁদা ধরা হয়েছে।
১০০ টাকার মূল্যমানের প্রাইজবন্ডের ৮০তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। রোববার ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আনিছুর রহমানের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়। একক সাধারণ পদ্ধতিতে অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বরে ড্র অনুষ্ঠিত হয়। এবারের ড্রতে ০০০০০০১ হইতে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত বন্ড থেকে ৪২টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার মোট ১ হাজার ৯৩২টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। ৪২টি সিরিজ হলো-
ধর্ম অবমাননার কথিত অভিযোগের ভিত্তিতে আওয়ামী লীগ তাকে সদস্য পদ থেকে বহিষ্কারের এখতিয়ার রাখে না বলে দাবি করেছেন লতিফ সিদ্দিকী। তবে এর জবাবে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত বলেছেন, দলীয় গঠনতন্ত্র অনুসারেই তাকে বহিষ্কার করা হয়েছে। তিনি চাইলে এ নিয়ে আদালতে যেতে পারেন। রোববার বিকালে বাংলামেইলের সঙ্গে আলাপকালে সুরঞ্জিত এ কথা বলেন।
রাজশাহী থেকেই প্রকাশ্য রূপ নিচ্ছে হুসেইন মুহম্মদ এরশাদ ও রওশন এরশাদের মধ্যে দ্বন্দ্ব। এরশাদ ঘোষিত রাজশাহী জেলা কমিটি আছে। পাশাপাশি বিরোধী দলীয় নেতা রওশদ এরশাদ যোগ দিচ্ছেন অন্য কমিটি আয়োজিত মহাসমাবেশে। এ নিয়ে জেলা জাতীয় পার্টির মধ্যে অস্থিরতা বিরাজ করছে। রাজশাহী জেলা জাতীয় পার্টির একাধিক সূত্র জানায়, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজশাহী জেলা জাতীয় পার্টির (একাংশ) সভাপতি শাহাবুদ্দিন বাচ্চুর সভাপতিত্বে বিভাগীয় মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন জাতীয় পার্টির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও প্রধান বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। জাতীয় পার্টি রাজশাহী বিভাগের মোট ৮টি জেলার সমন্বয়ে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রীসহ জাতীয় পার্টির ২০ জন জাতীয় পার্টির সংসদ সদস্য। এ সমাবেশকে ঘিরে জাতীয় পার্টির স্থানীয় নেতারা চাঙা হয়ে উঠেছে। তবে শাহাবুদ্দিন বাচ্চুর নেতৃত্বে মহাসমাবেশকে ঘিরে যেখানে জোর কার্যক্রম শুরু করেছে সেখানে এরশাদের দেয়া কমিটি নিষ্ক্রিয় হয়ে আছে।

শেরেবাংলার ড্রেনেজ সিস্টেমে মুগ্ধ প্রোটিয়ারা

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন থেকে শুরু হয়েছে বৃষ্টি। ফলে টানা তিন দিন বৃষ্টির কারণে নিশ্চিত ড্রয়ের পথে রয়েছে ঢাকা টেস্ট। যদিও এই টেস্টের প্রথম দিনটা বৃষ্টি ছাড়া বেশ ভালোভাবেই শেষ হয়েছিল। প্রবল বর্ষণের পরও মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম সবসময় খেলার উপযোগী বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক টেস্ট ম্যাচে মাঠে নামা উইকেটরক্ষক ব্যাটসম্যান ডেন ভিলাস। এ ভেন্যুর পানি নিষ্কাশন ব্যবস্থা দেখে কিছুটা বিস্মিত এ প্রোটিয়া ব্যাটসম্যান।

নিষিদ্ধ আশরাফুলের সঙ্গে ইলিয়াস-নাদিফ!

আন্তর্জাতিক ক্রিকেট এখন নিষিদ্ধ রয়েছেন মোহাম্মদ আশরাফুল। খেলতে পারবেন না আইসিসির অফিসিয়াল কোন টুর্নামেন্টে। তবে কিছুদিন ধরেই আশরাফুল খেলছেন বিভিন্ন আনঅফিসিয়াল কিছু টুর্নামেন্টে। বর্তমানে তিনি রয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে খেলছেন ডাইভারসিটি কাপ ক্রিকেট টুর্নামেন্টে বাংলাদেশ টাইগার্স নামের একটি দলের হয়ে। শেষ ম্যাচে তিনি করেছেন সেঞ্চুরি। তবে হঠাতই বিতর্ক উঠেছে। না, আশারফুলকে নিয়ে নয়। আশরাফুলের সঙ্গে ঐ টুর্নামেন্টে খেলেছেন ইলিয়াস সানি ও নাদিফ চৌধুরী। এদুজন আবার বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। নিষিদ্ধ ক্রিকেটারের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের খেলা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। বিসিবি জানিয়েছে, খতিয়ে দেখে এ বিষয়ে ব্যবস্থা নেবে তারা।

জিম্বাবুয়ের রোমাঞ্চকর জয়

সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগম্বুরা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ শেষে দল দুটি একটি টি-২০ ম্যাচে অংশ নিবে। রোববার হারারের স্পের্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি সফরাকরী নিউজিল্যান্ডের। মাত্র ৩৯ রান তুলতেই দুই ওপেনার মার্টিন গাপটিল (১১) ও টম লাথাম (১৪) সাজঘরে ফেরেন। এরপর অবশ্য তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়িয়েছে কিউইরা। কেন উইলিয়ামসন ও রস টেলরের ব্যাটে ঘুরে দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলে সফরকারীরা।

একদিন তোমায় না দেখিলে....

বন্ধু মানেই খোলা আকাশ, খোলা জানালা, স্বাধীনতার স্বাদ, আর বিষাদ ভাগাভাগি করে নেয়া মানুষটা। সে মানুষ কখন কোথায় কিভাবে আমাদের জীবনে এসে ভীড়ে সে খবর আমরা কেউই জানিনা। বন্ধুত্ব হয়ে যায়, মিলে যায় দুটি প্রাণে প্রাণ...। মনের কথা খুলে বলার, প্রাণখুলে হাসি আর কান্নার জন্য যে মানুষটিকে আমরা খুঁজি সেইতো বন্ধু। আমাদের রঙিন পর্দার জগতেও তেমন বন্ধুত্ব আছে। সেসব তারকাদের গল্প নিয়ে আজকের এ আয়োজন....

‘হিরা চাই না, মানিক্য চাই না, চাইছি তোমার বন্ধুত্ব’

প্রকৃতির চিরন্তন নিয়মে বন্ধুত্ব গড়ে ওঠে মানুষে-মানুষে, ছেলে-মেয়েতে, ছাত্র-শিক্ষকে, বাবা-মায়ে, পাড়া-প্রতিবেশিতে। জীবনের পথ পরিক্রমায় শৈশব, কৈশোর, ছাত্রজীবন, কর্মক্ষেত্রে, সংসার ও সমাজ জীবনে বন্ধুত্ব গড়ে ওঠে অনেকের সঙ্গে। সুন্দর জীবনের জন্য প্রকৃত ও যোগ্য বন্ধু নির্বাচন একটি সঠিক সিদ্ধান্ত প্রয়োজন। ফরাসী কবি জ্যাক দেলিলের (১৭৩৮-১৮১৩) মতে, নিয়তি তোমার আত্মীয় বেছে দেয়, আর তুমি বেছে নাও তোমার বন্ধু। বন্ধু নির্বাচনে ভুল করলে জীবনে ছন্দপতন ঘটে। অর্থের বদলে ঘটে যেতে পারে জীবনের সবচেয়ে বড় অনর্থ। তাই, ছেলে মেয়ে প্রত্যেকেরই উচিৎ সঠিক ও যোগ্য বন্ধু নির্বাচন করা।
দীর্ঘ ৬৮ বছর পর নাগরিকত্ব পেল ভারত-বাংলোদেশের লাখ খানেক মানুষ। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে মুজিব-ইন্দিরা চুক্তি কার্যকরের মধ্য দিয়েই বিলুপ্তি ঘটলো ছিটমহলের। যার ফলে বাংলাদেশের ৫১টি ছিটমহলের ১৪ হাজার মানুষ ভারতের নাগরিকত্ব পেলেন। আর ভারতের ১১১টি ছিটমহলের ৪৪ হাজার মানুষ পেলেন বাংলাদেশের নাগরিকত্ব। অবসান ঘটলো ৬৮ বছরের বন্দিদশার। কিন্তু এই এতোদিনের অনেক গল্পই চাপা পড়ে গেল। ছিটমহলে বিনিময়ের প্রাক্কালের দ্বন্দ্ব এবং প্রভাবশালীদের দ্বারাও বঞ্চনা ও প্রতারণার শিকার মানুষদের গল্প আর কেউ হয়তো বলবেন না। কিন্তু এই মানুষগুলোর ভাগ্যোন্নয়নে যদি সরকার যথাযথ ব্যবস্থা না নেয় তাহলে সেই পুরনো গল্পগুলোর পুনরাবৃত্তি হতেই থাকবে।

ছিটমহলের যে গল্পগুলো অব্যক্ত থাকলো

আটষট্টি বছর পর ছোট করে হলেও আরেকটি ডায়াস্পোরা দেখবে ভারতবর্ষ। ১৯৪৭ সালের বিচ্ছেদে হাজার হাজার মানুষ পাঞ্জাব ও বাংলা সীমান্ত পার হয়েছিল। অনেকে নিজের পছন্দে, কেউ বাধ্য হয়ে বাপ দাদার ভিটেমাটি ছেড়েছিলেন। এতোদিন পর বাংলার সীমান্তে আবার সেই বিচ্ছেদ ঘটতে যাচ্ছে। অবশ্য নিজ পছন্দেই ভিটে ছাড়ছেন তারা। কিন্তু এতোদিন থেকে যে আত্মার বন্ধন তৈরি হয়েছিল সেটি ছিঁড়তে তাদের কষ্ট হচ্ছে না এটা বলা যাবে না। আজ শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে আর ভারত-বাংলাদেশ সীমান্তে ছিটমহলের অস্তিত্ব থাকবে না। ভারতীয় ছিটমহলের ৯৭৯ জন মানুষ বাংলাদেশের ভেতরে তাদের নিবাসকে চিরদিনের মতো বিদায় জানাবে। যদিও ভারত থেকে বাংলাদেশি ছিটমহলের কেউ এপারে আসছেন না। ভারতবর্ষের ইতিহাসে এই দ্বিতীয়বারের মতো মানুষকে তাদের আবাসভূমি বেছে নেয়ার সুযো্গ দেয়া হলো। এতোদিন ভারত-বাংলাদেশের ছিটমহলের মানুষরা নামমাত্র কাঁটাতারের বেড়ায় বন্দি থাকলেও থেমে থাকেনি এপারের সাথে ওপারের আনাগোনা। কোনো কোনো ছিটে একপথেই দুইপারের মানুষের যাতায়াত। বাংলার স্কুলে ভারতীয় শিশুরা। আর ভারতের স্কুলে বাংলার শিশুরা। শুধু তাই নয়, পড়ালেখা থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য, বিয়েসাদি সবকিছুতেই বাংলার মানুষের সাথে ভারতীয় ছিটমহলের বন্ধন যেন অবিচ্ছেদ্য। নাগরিক সুবিধা বঞ্চিত ছিটমহলের মানুষদের বাস্তবতা দেখলে বোঝা যায় কাঁটাতার এখানে কোনো প্রতিবন্ধকতা নয়। বাংলার অভ্যন্তরে ছড়িয়ে থাকা ওপারের দাসিয়ার ছড়া, চন্দ্রকোণা, বাঁশকাটা, উত্তর গোতামারি, বাত্রিগাছ, ভোটবাড়ি ও কামাত চ্যাংড়াবান্ধাসহ বেশ কয়েকটি ছিটমহল ঘুরে দেখা গেছে কাঁটাতারের বেড়া ভেদ করে দুইপারের মানুষের গাঢ় সম্পর্কের প্রাণবন্ত প্রতিচ্ছবি।

৬৮ বছর পর আরেক বিচ্ছেদ

স্ফটিকের মতো স্বচ্ছ জল, তার মাঝে চাঁদের ছায়া। যতদূর চোখ যায় মেঘালয় পাহাড়ের নীলাভ আভা। প্রকৃতির এই সৌন্দর্যময়তার মাঝে মিশে আছে সুনামগঞ্জের হাওরবাসীর চোখের জল। যে হাওর দেখতে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন হাজারো পর্যটক, সেই হাওরই অভিশাপ হয়ে বয়ে যাচ্ছে এখানকার বাসিন্দাদের। সুনামগঞ্জ সদরের লঞ্চঘাট থেকে নৌপথে প্রায় এক ঘণ্টার পথ ভাদেরটেক গ্রাম। করচার হাওরের অন্তর্ভূক্ত গ্রামটি। বর্ষণমুখর সকালে গ্রামে নৌকা ভিড়তেই চোখে পড়লো জিয়াউর রহমানের সংগ্রামের চিত্র। ঘরের যা কিছু আছে তাই নিয়েই উঠনোর ভাঙন ঠেকাতে ব্যস্ত তিনি। সঙ্গী তার চার সন্তান। তার পাশেই দাঁড়িয়ে থাকা ষাটোর্ধ্ব আব্দুল লতিফ হাওরের জলে যেন খুঁজছেন গত বছর তলিয়ে যাওয়া জমি।

জল আসে, স্বপ্ন ভাসে

র‌্যাব আর সিআইডির গোলকধাঁধায় ঘুরপাক খাচ্ছে যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলা। এক বছরেরও বেশি সময় আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এ মামলার অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হলেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি তারা। আদালত বারবার সময়সীমা বেঁধে দিলেও ব্যর্থ হয়েছে সিআইডি। তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র বাংলামেইলকে জানিয়েছে, গুরত্বপূর্ণ নথি না পাওয়ার কারণে এই মামলার তেমন কোনো অগ্রগতিই করতে পারেনি সিআইডি। আগের তদন্তকারী সংস্থা র‌্যাব মামলার গুরুত্বপূর্ণ নথি হস্তান্তর না করার কারণে তদন্ত সংশ্লিষ্টরা জটিলতায় পড়েছেন।

র‌্যাব-সিআইডির গোলকধাঁধায় ঘুরছে মামলা