বুধবার, ০১ জুলাই ২০১৫ ।

জিদ রাখলেন শিক্ষামন্ত্রী

লাখো শিক্ষার্থী যখন ভর্তি নিয়ে অনিশ্চয়তায় রয়েছে তখন এ সমস্যা সমাধানের ব্যাপারে কোনো সিদ্ধান্ত ছাড়াই ক্লাস শুরু হচ্ছে আগামীকাল বুধবার। সেই সঙ্গে বিলম্ব ফি ছাড়া ভর্তি হওয়ার জন্যও থাকছে আর একদিন, ২ জুলাই পর্যন্ত। এসব কিছু বিবেচনা না করেই শিক্ষাসূচি অক্ষুণ্ণ রাখার ধুয়ো তুলে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর ক্লাস শুরু করতে যাচ্ছে শিক্ষা প্রশাসন। গত ২৮ জুন যখন কারিগরি সমস্যার কারণে অনিশ্চিত ভর্তি আবেদনের তালিকা প্রকাশ তখন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণমাধ্যমকে বলেছিলেন, ‘আবেদনের ফল যেদিনই প্রকাশ হোক, ক্লাস ১ জুলাই শুরু হবে। প্রয়োজনে যে ক’জন ভর্তি হতে পারবে, তারা ক্লাস শুরু করে দেবে।’

যৌন হয়রানি: শিক্ষক বহিষ্কার, অপরজন ছুটিতে

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নিয়েছে প্রশাসন। এরমধ্যে একজনকে বহিষ্কার ও অন্যজনকে বাধ্যতামূলক ছু্টিতে পাঠানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। ভুক্তভোগী ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে এ দুই শিক্ষকের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। বহিষ্কৃত শিক্ষক হলেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সাইফুল ইসলাম। আর বাধ্যতামূলক ছুটিতে পাঠানো শিক্ষকের নাম অধ্যাপক নুরুল ইসলাম। তিনি ফলিত গণিত বিভাগের অধ্যাপক।

গৌরব ও সমৃদ্ধির ৯৫ বছর

চারদিকে রঙিন আলোকচ্ছটা। উৎসবমুখর পুরো ক্যাম্পাস। রঙিন বৈদ্যুতিক আলোয় রাতের আবহ হয়ে উঠেছে অন্যরকম। পুরো ক্যাম্পাসে সাজসাজ রব। হঠাৎ করেই আগন্তুক কেউ থমকে দাঁড়িয়ে দেখছে চারপাশ। এ যেন ঈদের আগেই অন্যরকম উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেই এমন আয়োজন ক্যাম্পাসজুড়ে। আলোকিত চারপাশ নিয়ে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আবু শাহীন বলেন, ‘আমাদের প্রাণের প্রতিষ্ঠানটির আজকের বর্ণিল আয়োজন দেখে ভাষা হারিয়ে ফেলছি বারবার। এতো গর্ব অনুভব করছি গত কয়েকদিনে ক্যাম্পাসের এমন রঙিন আয়োজন দেখে তা বলার মতো না। এখানে চান্স পেয়ে ধন্য মনে হচ্ছে।’
যুক্তরাষ্ট্র ও কিউবা একে অপরের রাজধানীতে দূতাবাস স্থাপন করতে যাচ্ছে। আজ বুধবার এ ব্যাপারে ঘোষণা আসার কথা রয়েছে। দুই দেশের মধ্যে ফেরি ও বিমান চলাচলেও ঘোষণাও আসছে আজ। ওবামা প্রশাসনের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা দূতাবাস স্থাপনের এই উদ্যোগকে সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি বড় অগ্রগতি বলে মনে করছেন। ১৯৬০ এর দশকের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায়। পরে যুক্তরাষ্ট্র কমিউনিস্ট কিউবার বিরুদ্ধে বাণিজ্য অবরোধ আরোপ করে।
একটা শঙ্কার কালো মেঘ ভর করে ছিল সেমিফাইনাল ম্যাচটি শুরুর আগ পর্যন্ত। এই প্যরাগুয়ের সঙ্গেই তো গ্রুপ পর্বে ড্র করতে হয়েছিল। এই প্যারাগুয়েই তো ব্রাজিলকে বিদায় করে দিয়েছিল। তা হলে না জানি কেমন প্রতিরোধ মেসিদের সামনে গড়ে তোলে তারা! কিন্তু না, দেখা গেলো প্রতিরোধ তো দুরে থাক, আর্জেন্টিনার সামনে দাঁড়াতেই পারেনি তারা। উল্টো গোলবন্যায় ভেসে ৬-১ ব্যবধানে হেরে গেলো তারা। আর ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা। এতবড় ব্যবধান, অথচ একটিও গোল আসেনি মেসির পা থেকে। আগের চার ম্যাচের মত আজ সেমিফাইনালেও গোলশূণ্য থাকলেন তিনি। সব মিলিয়ে ৫ ম্যাচে তার পা থেকে গোল এসেছে মাত্র ১টি। তাও পেনাল্টি থেকে। গোল করতে না পারলেও প্যারাগুয়ের বিপক্ষে অসাধারণ খেলেছেন তিনি। ৬ গোলের ৫টিরই যোগানদাতা ছিলেন এই বার্সা তারকা। মূলতঃ পুরো খেলাটার নিয়ন্ত্রণই ছিল তার পা থেকে।
পিরোজপুরের কাঠ ব্যবসায় খ্যাত স্বরূপকাঠী উপজেলার ১০ ইউনিয়নের ১৩টি গ্রামের প্রায় দেড় সহস্রাধিক পরিবার বংশ ক্রমান্বয়ে এ পেশা দ্বারা জীবিকা নির্বাহ করে আসছে বলে জানান স্থানীয় ও পার্শ্ববর্তী উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে নৌকার হাটে আসা শতাধিক ক্রেতা-বিক্রেতারা। ঝালকাঠীর পাষণ্ডা গ্রাম থেকে আসা নৌকা মিস্ত্রি সঞ্জয় গরামী (৩৫) জানান, ৫ বছর ধরে সে এ নৌকার হাটে আসছে। আজকের হাটে সে ৭টি নৌকা এনেছে। বেচা-বিক্রি খুব ভালো বলে মনে হয়েছে তার কাছে। নৌকার আকার ও প্রকারভেদে ৭০০ টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকার নৌকা ওঠে এ হাটে। আমড়া, আম, রেইনট্রি, কড়াই ও চাম্বল কাঠ তৈরি হাটে আসা সিংহভাগ নৌকা।
মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা(বাংলাদেশ সময় বুধবার ভোর চারটা) নাগাদ সময়সীমা পেরিয়ে যাওয়ায় গ্রিস এখন আনুষ্ঠানিকভাবে ঋণ-খেলাপি। উন্নত বিশ্বের কোনো দেশের ঋণখেলাপী হবার ঘটনা এই প্রথম। একই সাথে আন্তর্জাতিক উদ্ধার প্যাকেজের চুক্তির মেয়াদও উত্তীর্ণ হয়ে গেছে।
গত চারদলীয় জোট সরকারের সময় তৎকালীন সিভিল সার্জন ডা. ওয়ালী মাহমুদ খানের সঙ্গে ঘনিষ্ঠতার সুবাদে সিভিল সার্জন অফিসে এমএলএসএস পদে চাকরি হয় শহরের জাফরিনা বেগমের। চাকরির পর থেকেই তিনি অফিসে ইচ্ছে অনুযায়ী আসা-যাওয়া করতেন। তাছাড়া অফিসে তার নির্ধারিত কাজও তিনি করেন না। তার কাজগুলোও হুমকি-ধমকি দিয়ে অন্যদের দিয়ে করিয়ে থাকেন। এ নিয়ে সিভিল সার্জন অফিসে অসন্তোষ চললেও একাধিকবার তাকে বদলির চেষ্টা চালানো হয়। কিন্তু বদলির সময় ক্যাডার দিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাকে তিনি ভয় দেখিয়ে বদলি স্থগিত রাখেন।
গাঁজার পরেই সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় অবৈধ ড্রাগ কোকেন। এ মাদকের সবচেয়ে বেশি ব্যবহার উত্তর আমেরিকার দেশগুলোতে, এরপরেই আছে ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা। উন্নত বিশ্বের এক থেকে তিন শতাংশ মানুষই জীবনের নানা পরিস্থিতিতে কোকেন সেবন করে। এটি অবসাদ বা বিষাদগ্রস্ত মানুষ সাময়িক প্রশান্তি এবং অনেকে আনন্দ করার জন্যও কোনে সেবন করে। ২০১৩ সালের এক জরিপে দেখা গেছে, এক বছরে ৪ হাজার ৩০০ মানুষের মৃত্যুর সরাসরি কারণ ছিল কোকেন। এ সংখ্যা ১৯৯০ সালে ছিল ২ হাজার ৪০০। কোকেন সর্বপ্রথম এর পাতার নির্যাস থেকে আলাদা করা হয় ১৮৬০ সালে। আর ১৯৬১ সালে আন্তর্জাতিক আইনে মাস্তির করার জন্য কোকেন সেবন অপরাধ হিসেবে গণ্য করা হয়।

কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা

একটা শঙ্কার কালো মেঘ ভর করে ছিল সেমিফাইনাল ম্যাচটি শুরুর আগ পর্যন্ত। এই প্যরাগুয়ের সঙ্গেই তো গ্রুপ পর্বে ড্র করতে হয়েছিল। এই প্যারাগুয়েই তো ব্রাজিলকে বিদায় করে দিয়েছিল। তা হলে না জানি কেমন প্রতিরোধ মেসিদের সামনে গড়ে তোলে তারা! কিন্তু না, দেখা গেলো প্রতিরোধ তো দুরে থাক, আর্জেন্টিনার সামনে দাঁড়াতেই পারেনি তারা। উল্টো গোলবন্যায় ভেসে ৬-১ ব্যবধানে হেরে গেলো তারা। আর ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা। এতবড় ব্যবধান, অথচ একটিও গোল আসেনি মেসির পা থেকে। আগের চার ম্যাচের মত আজ সেমিফাইনালেও গোলশূণ্য থাকলেন তিনি। সব মিলিয়ে ৫ ম্যাচে তার পা থেকে গোল এসেছে মাত্র ১টি। তাও পেনাল্টি থেকে। গোল করতে না পারলেও প্যারাগুয়ের বিপক্ষে অসাধারণ খেলেছেন তিনি। ৬ গোলের ৫টিরই যোগানদাতা ছিলেন এই বার্সা তারকা। মূলতঃ পুরো খেলাটার নিয়ন্ত্রণই ছিল তার পা থেকে।

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে শঙ্কা দেখছে না বিসিবি

গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ থেকেই ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করছে বাংলাদেশ দল। সেই ধারাবাহিকতায় বর্তমানে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে উঠে এসেছে মাশরাফি বাহিনী। সেই সঙ্গে পিছনে ফেলেছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মতো দল দুটিকে। যে কারণে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ বাংলাদেশের সামনে। তবে সেই সম্ভাবনায় আবার হুমকি ছড়াচ্ছে হঠাৎ করেই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে জিম্বাবুয়ের আয়োজিত ত্রিদেশীয় সিরিজ। আর এ সিরিজ অনুষ্ঠিত হবে আগস্টে। তবে এ সব নিয়ে খুব একটা চিন্তিত নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত দুদিনে বিসিবি কর্মকর্তাদের বক্তব্যে যা সুস্পষ্ট ফুটে উঠেছে।

মাশরাফির কাছে সাকিবের হার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টি-২০ সিরিজকে সামনে রেখে মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে একটি প্রস্তুতিমূলক টি২-০ ম্যাচের আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । এই প্রস্তুতিমূলক টি-২০ ম্যাচে ভালোই ব্যাটিং অনুশীলন সেরে নিলেন জাতীয় দলের দুই তারকা তামিম ইকবাল এবং নাসির হোসেন। এ দুই ক্রিকেটার এদিন স্ব-স্ব দলের হয়ে হাফ সেঞ্চুরির দেখা পান। প্রোটিয়াদের বিপক্ষে আসন্ন হোম সিরিজের প্রস্ততিতে মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জাতীয় দলের ক্রিকেটাররা দুই ভাগে বিভক্ত হয়ে একটি প্রস্তুতিমুলক টি-২০ ম্যাচে অংশগ্রহণ করেন। এ প্রস্তুতিমূলক টি-২০ ম্যাচে জয় পেয়েছে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বধীন বিসিবি লাল দল। এদিন তারা মাত্র ৬ রানে হারিয়েছে সাকিব আল হাসানের বিসিবি সবুজ দলকে।

জমজ সন্তান কেন হয়?

একসঙ্গে দুই বা তার অধিক সন্তানের জন্ম নতুন খবর নয়। তবে কেন একের অধিক বাচ্চা এক সময়ে গর্ভে আসে তা অনেকের মনে অনেক প্রশ্ন জাগে। চিকিৎসা শাস্ত্রের আবিষ্কারে জানা গেছে, ডিম্বানুতে সাধারণত অসংখ্য শুক্রানুর ভেতর থেকে একটি সক্ষম শুক্রানু নিষিক্ত হয়ে একটি বাচ্চা জন্ম নেয়। কিন্তু মায়ের গর্ভে কখনো সম্পূর্ণ ভিন্ন দুটি ডিম্বানু থেকে জন্ম নিতে পারে ভিন্ন দুটি শিশু। এক্ষেত্রে শিশুদের দুটি ভ্রুণ নিষিক্ত করা সক্ষম শুক্রানু দুটিও পুরো ভিন্ন ভিন্ন। টুইন বা জমজ সন্তান আবার বাইনোভুলার বা ডাইজাইগোটিক এবং ইউনিওভুলার বা মনোজাইগোটিক হতে পারে।
বিশ্ববিদ্যালয়গুলোর দিকে নজর দিয়েছে জঙ্গি সংগঠনগুলো। ধর্মের নামে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দলে ভিড়াচ্ছে তারা। এদিকে, মুক্তমনা লেখক, ব্লগারদের পর এবার এসব জঙ্গিদের টার্গেট বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। সম্প্রতি তারা ‘মৃত্যুর জন্য তৈরি থাকো’ এ হুমকিতে চিঠি পাঠিয়েছে। এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বর্তমান উপাচার্য থেকে শুরু করে আছেন প্রক্টর ও বিভিন্ন বিভাগীয় শিক্ষকরাও। বিভিন্ন গোয়েন্দা সূত্রে জানা গেছে, জঙ্গিগোষ্ঠীগুলোর নেতৃত্বের অগ্রভাগে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাবেক শিক্ষার্থীও রয়েছে। এরাই মূলত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নানাভাবে মগজধোলাই করছে।

জঙ্গি সহযোগী ল্যাব সহকারী, টার্গেট বুদ্ধিজীবী

অধিক যাত্রী দ্রুত পারাপার, সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও আরামদায়ক সেবা নিশ্চিত করে রাজধানী ঢাকাকে যানজট মুক্ত করতে সরকারের নতুন প্রকল্প বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি)। প্রকল্পটি বাস্তবায়ন হলে সংরক্ষিত আলাদা লেনের মাধ্যমে প্রতি ঘণ্টায় ৩০ হাজার যাত্রী পারাপার হবে। স্টেশন থেকে প্রতি তিন মিনিট পর পর ছেড়ে যাবে অধিক গতিসম্পন্ন অত্যাধুনিক বাস। রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থার আধুনিকায়নে গৃহীত প্রকল্পটিতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। উন্নত বিশ্বে এ ব্যবস্থাটি পুরোনো হলেও বাংলাদেশে এই প্রথম।

৩ মিনিট পরপর বাস, ঘণ্টায় চলবে ৩০০০০ যাত্রী

যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যাকাণ্ডের অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি)। এর আগে মামলাটির তদন্ত ও চার্জশিট দিয়েছে র‌্যাব। কিন্তু আদালতের নির্দেশনা অনুযায়ী অধিকতর তদন্তে নেমে বিপাকে পড়েছে সিআইডি। গুরুত্বপূর্ণ কোনো নথিই তাদের কাছে হস্তান্তর করা হয়নি। এর মধ্যে র‌্যাবের হেফাজতে বন্দুকযুদ্ধে নিহত এই মামলার প্রধান অভিযুক্ত এসএম জাহিদ সিদ্দিক তারেকের মৃত্যুকালীন জবানবন্দি, রিয়াজুলের ব্যবহৃত মোবাইলের সিজারলিস্ট এবং হত্যাকাণ্ডে ব্যবহৃত গাড়িগুলোর মালিকানার নথি পায়নি সিআইডি। ফলে তদন্তের দায়িত্ব পাওয়ার এক বছরেও সিআইডি এ ব্যাপারে কোনো অগ্রগতি দেখাতে পারছে না। এ কারণে গুরুত্বপূর্ণ তথ্যের নথি চেয়ে র‌্যাব ও বিআরটিএকে চিঠি পাঠিয়েছে তারা।

তথ্য নেই সিআইডিতে, হোতারা সব জামিনে

মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য বিদেশি বন্ধু ও সংগঠনকে দেওয়া সম্মাননা ক্রেস্টে স্বর্ণ জালিয়াতির অভিযোগের অনুসন্ধান শুরু করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। কিন্তু অভিযোগ সংশ্লিষ্ট কাগজপত্র আনার পর কোনো কারণ ছাড়াই বন্ধ হয়ে গেল এই অনুসন্ধান কাজ। অনেকে মনে করছেন, ক্ষমতাসীনদের রক্ষা করা তথা দায়মুক্তি দেয়া দুদকের এখন একটা সাংস্কৃতির অংশ হয়ে দাঁড়িয়েছে। এটা জড়িত আমলাদের বাঁচাতে আগের সব সাংস্কৃতির পুনরাবৃত্তি মাত্র। আর এ ধরনের সিদ্ধান্ত দুদকের কার্যক্রমকে আরও প্রশ্নবিদ্ধই করবে।

কাদের স্বার্থে ক্রেস্ট জালিয়াতির অনুসন্ধান বন্ধ