আইভিকে রহস্যজনকভাবে মৃত ঘোষণা করে

অদৃশ্য শক্তির ইশারায় সেদিন ঢাকার কোনো মেডিকেলের ডাক্তার আহতদের চিকিৎসা দেয়নি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘সেদিন ঢাকা মেডিকেল, পিজি (বঙ্গবন্ধু হাসপাতাল) হাসপাতালসহ কোনো সরকারি হাসপাতালের বিএনপি ভাবপন্ন ডাক্তাররা চিকিৎসা দিতে এগিয়ে আসেনি। যেন কোনো অদৃশ্য শক্তি তাদের টেনে ধরেছে। সেদিন বাংলাদেশে যে কতগুলো ক্লিনিক আছে তা আমরা বুঝতে পেরেছি। কারণ কোনো হাসপাতাল আহতদের চিকিৎসা না দেয়ায় তাদের ক্লিনিকগুলোতে চিকিৎসা করা হয়েছে।’

এটিএমের ছেলে হত্যার রায় ৩১ আগস্ট

বিশিষ্ট চলচ্চিত্র ও ডিভি অভিনেতা এটিএম শামসুজ্জামানের এক ছেলে কুশলের হাতে আরেক ছেলে কবির হত্যা মামলায় আগামী ৩১ আগস্ট রায় ঘোষণা করবেন ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন রায় ঘোষণার এই তারিখ ঠিক করেন। ওই ট্রাইব্যুনালে স্পেশাল পিপি আবু আব্দুল্লাহ ভূইয়া বাংলামেইলকে জানান, মামলাটির বিচারকালে ট্রাইব্যুনাল এটিএম শামসুজ্জামানসহ ১৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন। এরপর আত্মপক্ষ ও যুক্তিতর্কের শুনানি শেষে রায় ঘোষণার দিন ঠিক হলো।

ফরাসি নাইট উপাধি পেলেন শাহাবুদ্দিন

চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেলেন দেশবরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। প্যারিস প্রবাসী এ শিল্পী ফ্রান্সের শিল্পকর্মকে সমৃদ্ধ করেছেন তার পুরস্কার হিসেব দেশটির সরকার শাহাবুদ্দিনকে এ সম্মানে ভূষিত করলো। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃঅনুবিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবার সিনিয়রদের জ্বলে ওঠার পালা

বুধবার ক্যারিবিয় সফরের প্রথম ম্যাচে দুই তরুণের কাধে সওয়ার হয়ে জয়ের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। যখন ব্যাট হাতে নিজের উপস্থিতি জানিয়েছেন ওপেনার আনামুল হক বিজয়, আর বোলিংয়ের ২২ গজে ত্রাস ছড়িয়েছেন পেসার আল আমিন হোসেন। কিন্তু কাইরন পোলার্ড ও দিনেশ রামদিনের ব্যাটে স্বপ্ন চুরি হয় বাংলাদেশের। ফলে শেষ পর্যন্ত সম্ভাবনা জাগানো ম্যাচে ৬২ বল বাকি থাকতে ৩ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিক উইন্ডিজ।

এবার নায়ক হচ্ছেন আমির

ঘটনাটা ২০১০ সালে ইংল্যান্ড সফরে। জুয়াড়িদের কথামতো নির্দিষ্ট ওভারের নির্দিষ্ট একটি বল ‘নো’ করবেন তরুণ পাক পেসার মোহাম্মদ আমির। আর তাতেই মিলবে কাড়ি কাড়ি অর্থ। অর্থের লোভে পড়ে জুয়াড়িদের ইচ্ছানুযায়ী স্পট ফিক্সিং করে জুয়াড়িদের ফাঁদে পা দেন আমির। শুধু আমিরই নন এ ঘটনায় জড়িয়ে যান তখনকার পাকিস্তান অধিনায়ক সালমান বাট এবং আরেক পেসার মোহাম্মদ আসিফ। অর্থের বিনিময়ে পাক ক্রিকেটাররা স্পট ফিক্সিং করার ঘটনা ফাঁস করে দেয় ব্রিটিশ একটি ট্যাবলয়েড পত্রিকা।

ফিরলেন স্টেইন-মরকেল

দলটার নাম যেহেতু জিম্বাবুয়ে তাই বিশ্বকাপের আগে নতুনদের বাজিয়ে দেখাই যায়। ডেল স্টেইন-মরনে মরকেলদের বিশ্রাম দিয়ে সেটাই করেছে দক্ষিণ আফ্রিকা। তারপরও জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ফলাফলে কোনো পরিবর্তন ঘটেনি।

শুক্রবারের রাশিফল

আকাশের দিকে তাকিয়ে লাভ নেই, ভাগ্য আপনার কপাল আর এই রাশিচক্রে। আপনি চাইলেই আজ সব করতে পারবেন না তবে আশি শতাংশ কাজ আজ সম্পূর্ণ করতে পারবেন এবং বাকি বিশ শতাংশ কাজের জন্য আপনাকে কুম্ভ রাশির দরজায় যেতে হবে। এখন সিদ্ধান্ত আপনার।
আবদুর রশিদ অবসরে যাওয়ার পর মামলার তদন্তভার পান মুন্সী আতিক। তিনি ২০০৭ সালের ২২ আগস্ট পর্যন্ত তদন্ত করেন। তিনিও আবদুর রশিদের ধারাবাহিকতায় একই প্রকার তদন্ত করেন। ২০০৬ সালে মুফতি হান্নানকে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করলে মুফতি হান্নান বিভিন্ন স্থানে ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বিভিন্ন বোমা হামলা মামলায় জড়িত মর্মে দোষ স্বীকার করেন। তবে এরপরও উদ্দেশ্যমূলকভাবে মুফতি হান্নানকে এই মামলায় গ্রেপ্তারও দেখাননি বা তার দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করেননি মুন্সী আতিক।

রক্ত লাশ আর আর্তনাদের ভয়াল সেই দিন

সাজা হওয়া না হওয়ার বিষয়টি নির্ভর করছে বিচারকের উপর। তবে মামলায় আসামিদের বিরুদ্ধে আনিত ও গঠিত অভিযোগ, রাষ্ট্রপক্ষে আমাদের বক্তব্য মামলার আলামত, এ পর্যন্ত সম্পন্ন সাক্ষীদের সাক্ষ্য এবং আসামিদের পক্ষে সাক্ষীদেরকে করা জেরার ধরনের উপর ভিত্তি করে আমি বলতে পারি যে, আমরা আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হচ্ছি। সাক্ষ্য ও জেরার এই গতি প্রকৃতি অব্যাহত থাকলে আমরা আসামিদের সাজার ব্যাপারে আশা করতে পারি।

রায় নিয়ে যেমনটা ভাবছেন পিপি রেজাউর

অপহরণের পর সাড়ে তিন মাস নিখোঁজ থাকার গত সোমবার টঙ্গী থেকে উদ্ধার হয়েছেন যুক্তরাজ্য বিএনপির সহ-সভাপতি মুজিবুর রহমান মুজিব। এই জিম্মি অবস্থায় তাকে প্রায়ই একটি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। আর তা হচ্ছে- লন্ডন অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার সম্পর্ক কেমন, কতোবার সাক্ষাৎ হয়েছে।

অপহরণকারীরা তারেক সম্পর্কে প্রশ্ন করতো

দেশব্যাপী আলোড়ন সৃষ্টিকারী এ ঘটনার পর জেএমবির পুনরুত্থান এবং হামলার আশঙ্কা ভাবিয়ে তুলেছে প্রশাসনকে। গোয়েন্দা প্রতিবেদনেও বলা হচ্ছে, আবার বড় হামলার পরিকল্পনা করছে নেতৃত্বহীন জেএমবি। আশঙ্কা করা হচ্ছে, দুই শুরা সদস্য ও সামরিক শাখার নেতাকে পেয়ে আবার চাঙা হতে পারে জেএমবির জঙ্গিরা।

জঙ্গি ছিনতাই: জড়িত ২০ জেএমবিই অধরা