শুক্রবার, ২৪ অক্টোবর ২০১৪ ।

গোলাম আযমের মরদেহ তার বাসায়

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ৯০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের মরদেহ তার মগবাজারের বাসায় নেয়া হয়েছে। এর আগে শুক্রবার সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ময়নাতদন্ত শেষে মরদেহ গোলাম আযমের ছেলের কাছে মরদেহ হস্তান্তর করা হয়। পরে লাশ অ্যাম্বুলেন্স যোগে মগবাজারের কাজী অফিস গলির নিজ বাসায় নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে রাত ১০টা ১০ মিনিটে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর। তবে তার মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা আসে ওইদিন রাত ১১টা ৫৪ মিনিটে। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেয়িার জেনারেল আব্দুল মজিদ ভুইয়া সাংবাদিকদের বলেন, ‘রাত ১০টা ১০ মিনিটে হদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান গোলাম আযম।’ গোলাম আযমের পিএস আবুল কালাম আজাদ বাংলামেইলকে বলেন, তাদের জানানো হয়েছে রাত ৯টা ৫০ মিনিটে গোলাম আযম মারা গেছেন।

দাফন দু’এক দিনের মধ্যে হচ্ছে না

গোলাম আযম মৃত্যুর আগে তার নামাজে জানাজা পড়ানোর জন্য প্রথমে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর নাম বলেছেন। তবে নিজামী কারাগারে এ কথা জানার পর দেলাওয়ার হোসাইন সাঈদীর নাম বলেছেন। তিনিও কারাগারে এ কথা জানানোর পর তিনি আর কিছু বলতে পারেননি। বৃহস্পতিবার রাত সোয়ার ১২টার দিকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ কথা বাংলামেইলকে জানান গোলাম আযমের ছোট ছেলে আব্দুল্লাহিল আমান আল আজিম। তবে দু’এক দিনের মধ্যে দাফন হচ্ছে না বলে জানান তিনি। তিনি বলেন, ‘আমার বাবা ১ হাজার ১১৬ দিন কারাগারে ছিলেন। এসময় ডাক্তাররা তাদের সর্বোচ্চ দিয়ে সহযোগিতা করেছেন। তাকে সিসিউইতে নেয়ার পর বাসা থেকে খাবার নিয়ে তার কাছে যাওয়ার অনুমিত দেয়া হয়। এই সুবাদে গত কয়েক দিন আমি তার কাছে থাকতে পেরেছি।’

বিএনপি নীরব, গয়েশ্বরের সমবেদনা

২০দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মৃত্যুতে তার পরিবারের প্রতি এখনো কোনো সমবেদনা জানায়নি বিএনপি। এ বিষয়ে জানতে শুক্রবার দুপুরে বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর মোবাইলে কয়েকবার ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি। তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ব্যক্তিগতভাবে সমবেদনা জানিয়েছেন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে প্রয়াত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর স্মরণসভায় গয়েশ্বর বলেন, ‘এ বিষয়ে দলের কি অবস্থান জানি না। তবে আমি ব্যক্তিগতভাবে সমবেদনা প্রকাশ করছি।’
মানবতাবিরোধী অপরাধে আজীবন দণ্ডপ্রাপ্ত গোলাম আযমের জন্ম ১৯২২ সালের ৭ নভেম্বর ঢাকার পুরনো অংশে লক্ষ্মীবাজার এলাকায় নানার বাড়িতে। তার দাদার বাড়ি ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার বীরগাও গ্রামে। ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনের কাছে গোলাম আযম এখনও শাহানশাহ ডাকনামে পরিচিত। তার ছেলে আব্দুল্লাহ-হিল আমান আজমী জানিয়েছেন, তার বাবার শিক্ষাজীবনের বড় অংশ কেটেছে ঢাকায়। তবে গোলাম আযম অষ্টম শ্রেণী পর্যন্ত গ্রামের স্কুলে পড়ার পর ঢাকায় এসে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে অনার্সে ভর্তি হলেও তা শেষ করতে পারেননি।
তাই শব্দকল্পদ্রুম মানে শব্দের একটি কল্পতরু– অর্থাৎ তার কাছে যে কোনো শব্দ চাইলেই সেই শব্দটি পাওয়া যাবে! সোজা কথায় সেটি হচ্ছে অভিধান বা ডিকশনারি। সত্যি কথা বলতে কী, ধারাকান্ত দেব নামের একজন খুব জ্ঞানী মানুষ চল্লিশ বছর খাটাখাটনি করে ১৮১৯ খ্রিস্টাব্দে শব্দকল্পদ্রুম নামে একটা বাংলা অভিধান তৈরি করেছিলেন। আমাদের বাংলা বানান প্রতিযোগিতার নামকরণ করার পর আমরা আবিষ্কার করলাম, ঠিক এই নামে হায়াৎ মাসুদ একটা অসাধারণ বই লিখেছেন। শুদ্ধভাবে বাংলা লেখা শেখার জন্যে এই দেশের কিশোর-কিশোরীদের এর থেকে চমৎকার কোনো বই আমার চোখে পড়েনি।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘বাংলাদেশের নারীদের শিক্ষা কর্মের পাশাপাশি ক্রীড়া ও শরীর চর্চার অধিকারকে সাংবিধানিকভাবে নিশ্চিত করা উচিৎ।’ নারী খেলোয়াড়দের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আঠারোর আগে বিয়ে নয়, একুশের আগে সন্তান নয়। তবে বন্ধুত্ব করা যাবে, প্রেম করা যাবে না, বিয়ে করাও যাবে না। এটি একটি বয়সন্ধিকালের সমস্যা।’ শুক্রবার সকালে রাজধানীর ধানমণ্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে দুই দিনব্যাপী আন্তঃবিভাগীয় মহিলা কাবাডি প্রতিযোগিতা উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
আমি ভীষণ রকমের স্বপ্নচারী মানুষ। আর পৃথিবীতে সবচেয়ে বেশী পছন্দ করি অসাধ্য ও কঠিন কাজের পেছনে দৌঁড়াতে। এ বিশ্ববিদ্যালয়ে আমার প্রাণপ্রিয় সহকর্মীদের কাছে যান, খোঁজ নিলে দেখতে পাবেন বিগত সাড়ে পাঁচ বছরে আমি কখনো অসুস্থতাজনিত কারণে কিংবা পারিবারিক কারণে ছুটি নেইনি বললেই চলে। বিশ্ববিদ্যালয় এসে প্রতিদিন ডিন ও বিভাগীয় প্রধানদের সঙ্গে মিটিংয়ে বসি। সপ্তাহে দুই-এক দিন আমি ক্লাস পরিদর্শনে যাই। আমার সকল সহকর্মীদের খুব বিনয়ের সাথে বলি- আমার বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার্থীর একটি দিনও যেন সেশনজটে অভিষপ্ত না হয়। কারণ তীব্র প্রতিযোগিতা মুখোর দুরমূল্যের এই চাকরির বাজারে চাকরি প্রার্থীকে উপযোগী হতে সময় লাগবে তা আমি জানি। তাই সেই মূল্যবান সময়গুলো একজন শিক্ষার্থী এখানে নষ্ট না করে চাকরি পাওয়ার যোগ্যতা অর্জনে নিবিষ্ট করুক।
কানাডার পার্লামেন্টে হামলার ভিডিও প্রকাশ করেছে দেশটির পুলিশ। এতে দেখা গেছে, একজন বন্দুকধারী একাকি হামলা চালাচ্ছে পার্লামেন্ট ভবনে। এর কয়েক মিনিট আগে ৩২ বছর বয়সী মাইকেল জেহাফ বিবেয়াউ পার্লামেন্টের কাছে অটোয়া যুদ্ধস্মৃতি সৌধের কাছে এক সেনাকে হত্যা করেন। পরে সার্জেন্ট অ্যাট আর্মস কেভিন ভিকার্সের গুলিতে মারা যান হামলাকারী। পুলিশ বলছে, জেহাফ বিবেয়াউ পুলিশের তালিকায় বিপজ্জনক কোনো সন্ত্রাসী ছিল না। তবে উগ্রপন্থি গ্রুপের সঙ্গে তার যোগাযোগ ছিল। সে সিরিয়া ভ্রমণের জন্য সম্প্রতি পাসপোর্টের আবেদন করেছিল।
এবারের কাউন্সিলে মহানগর আওয়ামী লীগের সাংগাঠনিক ওয়ার্ড থেকে মোট ৩৯৫ জন ভোটার নির্বাচিত করবে তাদের নেতৃত্ব। আর এ কাউন্সিল অধিবেশনে যোগ দিতে আসছেন দলের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফ, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ কেন্দ্রের শীর্ষ নেতারা। শনিবার সকাল ১০টায় রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে কাউন্সিলের প্রধান অধিবেশন। মহানগর আওয়ামী লীগের সিনিয়র নেতা আলহাজ রফিক উদ্দিন জানান, সম্পূর্ণ গণতান্ত্রিকভাবে এবার নেতৃত্ব নির্বাচন হবে কাউন্সিলে। তাই দলের পক্ষ থেকে নেয়া হয়েছে সব ধরনের উদ্যোগ। তারমতে এবার নেতৃত্ব নির্বাচনে ‘মডেল’ হবে রাজশাহী মহানগর আওয়ামী লীগের এ কাউন্সিল। নগরীর সাংগাঠনিক ৩৭টি ওয়ার্ড থেকে মোট ৩৭০ জন ও বিশেষ ২৫ জন নেতা ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করবেন।

স্বপ্ন পূরণের পথে জুবায়ের

প্রস্তুতি ম্যাচে দারুণ নৈপুণ্য দেখিয়ে ৩২ জনের প্রাথমিক দল থেকে মূল দলে সুযোগ হয়েছে তার। তাই জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টেই অভিষেক হচ্ছে ডান হাতি লেগ স্পিনার জুবায়ের হোসেনের। অভিষেক ম্যাচে জুবায়েরকে নিয়ে আশাবাদি অধিনায়ক মুশফিকুর রহিমও। এছাড়া নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও দলে ফেরা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও বাংলাদেশকে ভালো কিছু করে দেখাতে পারেন বলে জানান বাংলাদেশ টেস্ট দলেরে অধিনায়ক। তাই ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে পেছনের ব্যর্থতা মুছে ফেরতে বদ্ধপরিকর স্বাগতিকরা।

হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন কস্তা

পেটের পীড়া থেকে মুক্তি মিলেছে স্পেনের ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ফরোয়ার্ড দিয়েগো কস্তার। তবে চেলসির পরবর্তী ম্যাচে তিনি খেলতে পারবেন কিনা সেটা নিশ্চিত নয়।

সাফল্য চান মুশফিক

চলতি বছরে সবধরণের ক্রিকেটেই ব্যর্থ হয়েছে টাইগাররা। জাতীয় দলের ধারাবাহিক ব্যর্থতার সময় দলের নেতৃত্বে ছিলেন মুশফিকুর রহিম। তবে এবার সারা বছরের ব্যর্থতার গ্লানি ভুলে বছরের শেষ মুহূর্তে দেশের মানুষের মুখে হাসি ফোঁটাতে চান অধিনায়ক মুশফিকুর রহিম। শুক্রবার মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে এমন কথাই বলেছেন তিনি।

যে কারণে ‘পিঁপড়াবিদ্যা’ দেখতে হলে যাবেন

২৪ অক্টোবর ঢাকা এবং ঢাকার বাইরের ২২টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর পঞ্চম চলচ্চিত্র ‘পিঁপড়াবিদ্যা’। কেন এই চলচ্চিত্র দেখতে দর্শক সিনেমা হলে যাবেন? এমন প্রশ্নের জবাবে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, 'কারণ এটা আমার নতুন ধরণের একটা সিনেমা। যা আমার অন্য কাজগুলো থেকে আলাদা। আর এ চলচ্চিত্রের গল্পে দর্শক নিজেকে খুঁজে পাবেন। তার আশপাশের জীবনটাকে দেখতে পাবে। নতুন স্বাদ পাবে।'

বউ-শ্বাশুড়ি সম্পর্কের এদিক-ওদিক

বিয়ের পর প্রতিটি মেয়েই নতুন একটি সংসারে প্রবেশ করে। পায় সম্পূর্ণ নতুন একটি পরিবেশ। নিজের মায়ের স্থানে বসাতে হয় স্বামীর মাকে। শ্বাশুড়িও পান নিজের মেয়ের মতোই আরেকটি মেয়ে।মা স্থানীয় যে কেউই সম্মানের।সমান আদরের সন্তান স্থানীয় কেউ।স্বাভাবিক ভাবে এই সম্পর্কটি হওয়া উচিৎ খুবই মধুর। অথচ আমাদের সমাজে প্রায়ই দেখা যায় শাশুড়ি-বউ সম্পর্কে দারুন দ্বন্দ্ব।
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’