মঙ্গলবার, ২১ অক্টোবর ২০১৪ ।

হাসিনা সরকারের পতনই ছিল জঙ্গিদের লক্ষ্য!

পশ্চিমবঙ্গের বর্ধমানে বোমা বিস্ফোরণের ঘটনার তদন্ত করতে গিয়ে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। আর এ ঘটনার তদন্ত করছে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। অর্থাৎ দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। বিস্ফোরণের ঘটনার পর তদন্ত শুরু করে গোয়েন্দারা এখনো যতদূর এগিয়েছে তাতে তারা অন্তত এ বিষয়টিতে নিশ্চিত হয়েছে যে, ওইসব বিস্ফোরক বাংলাদেশে সন্ত্রাসী হামলা চালানোর জন্যই তৈরি করা হচ্ছিল। তার মূল লক্ষ্য ছিল বাংলাদেশের ক্ষমতাসীন শেখ হাসিনা সরকারকে বিপদে ফেলা। সম্প্রতি এই সংস্থাটির বরাত দিয়ে ভারতীয় একটি পত্রিকা এমনটাই দাবি করেছে।

খোকাকে গ্রেপ্তারে পরোয়ানা

হরতালে বিস্ফোরণের ঘটনায় রাজধানীর শেরেবাংলা নগর থানায় দায়ের করা একটি মামলায় বিএনপি নেতা সাদেক হোসেন খোকাসহ নয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জারি করেছেন আদালত।

খালেদার বিরুদ্ধে মামলা ‘চক্রান্ত’

সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষপূর্ণ বক্তব্য দেয়ার অভিযোগ দায়েরকৃত মামলাকে হীন চক্রান্ত বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার গণমাধ্যমে পাঠনো এক বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একথা বলেন। ফখরুল বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে এ ধরণের মিথ্যা মামলা দায়ের এই অবৈধ সরকার কর্তৃক গণতন্ত্রকে হত্যা করবার ও একদলীয় শাসনব্যবস্থাকে পাকাপোক্ত করার আরেকটি হীন চক্রান্ত। এ ধরণের বানোয়াট, ভিত্তিহীন এবং মিথ্যা মামলা খালেদা জিয়াকে অহেতুক হয়রানি এবং রাজনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে সরিয়ে রাখার একটি অপকৌশল মাত্র।’
এবোলা ভাইরাসে আক্রান্ত দেশ লাইবেরিয়া থেকে দেশে ফেরা আবুল হোসেন দুলু নামে এক প্রবাসীকে নিয়ে গ্রামবাসীর আতঙ্কের পর তিনি নিজেই পরিবারসহ এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছেন। ১৯ অক্টোবর থেকে তিনি নিজের ঘরবাড়ি ফেলে পরিবারসহ অন্যত্র চলে যান। ফলে তার বাড়ি এখন জনশূন্য। লাইবেরিয়া প্রবাসী আবুল হোসেন দুলুর বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। তিনি উপজেলার নাগরা গ্রামের আবুল কাসেম মোল্লার ছেলে। স্থানীয়রা জানায়, আবুল হোসেন দুলু দীর্ঘ ১৫ বছর লাইবেরিয়ায় চাকরি করে গত ৮ অক্টোবর বাড়ি ফেরেন। এবোলা ভাইরাস আক্রান্ত ওই দেশ থেকে বাড়িতে আসার খবর এলাকায় ছড়িয়ে পরলে এলাকার লোকজন তাকে নিয়ে কানাকানি শুরু করে। এতে তা
হাতিয়ার সার্বিক উন্নয়ন ও চলমান বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সাবেক স্বতন্ত্র সংসদ সদস্য প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিমের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন হাতিয়া দ্বীপবাসীর সংগঠন ‘হাতিয়া দ্বীপ সমিতি’ ঢাকার কার্যনির্বাহী কমিটির সদস্যরা।
তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য চেয়ে আবেদন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও তথ্য পাননি। মঙ্গলবার দুপুরে রাজধানীর ব্রাক সেন্টারে ‘তথ্য অধিকার আইন-২০০৯ এর ৭- ধারা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার সময় মন্ত্রী এ কথা জানান। এমআরডিআই ও মানুষের জন্য ফাউন্ডেশন এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘দেশি-বিদেশি টাকায় পরিচালিত সব প্রতিষ্ঠানকে তথ্য অধিকার আইন অনুসারে তথ্য প্রদান করতে হবে। আমি নিজেও হেফাজত ইস্যুতে একটি প্রতিষ্ঠানের কাছে তথ্য চেয়ে পাইনি।’
বিশ্বে সহিংসতায় প্রতি পাঁচ মিনিটে একজন শিশু মারা যাচ্ছে। সম্প্রতি ইউনিসেফের প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। রিপোর্ট মোতাবেক আগামী বছর নাগাদ বিশ বছরের নিচে প্রায় ৩৪৫ জন শিশু প্রতিদিন মারা যেতে পারে।
প্রেমিকা রিভা স্টিনক্যাম্প হত্যাকাণ্ডের বিচারে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হলো দক্ষিণ আফ্রিকার অলিম্পিক তারকা অস্কার পিস্টোরিয়াসকে। মঙ্গলবার প্রিটোরিয়ার আদালতে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়।
বৃটেন সরকার সামাজিক যোগাযোগ রক্ষাকারী জনপ্রিয় ওয়েবসাইটগুলোর শরণাপন্ন হতে চলেছে। ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো ওয়েবসাইটগুলো যেন ইসলামিক স্টেট সংক্রান্ত যে কোন ধরনের তথ্য ও প্রচারণা স্বয়ংক্রীয় উপায়ে ইঙ্গো সরকারের সংম্লিষ্ট মহলে পৌঁছে দেয়, শিগগিরই সে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হবে। জানা গেছে, ব্রিটেনের ডাউনিং স্ট্রিটে জনপ্রিয় ওয়েবসাইটগুলো ছাড়াও গুগল, মাইক্রোসফটের মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠানের সঙ্গে ব্রিটেনের নীতিনির্ধারণী ক্ষমতাসম্পন্ন নেতারা এক আলোচনায় বসবেন। ইসলামিক স্টেটের সঙ্গে সংশ্লিষ্ট, সংযুক্ত, সন্দেহজনক সকল আইপি অ্যাড্রেস, ইমেইল অ্যাড্রেস, নাম, ঠিকানা, লেখা- প্রভৃতি তাৎক্ষণিকভাবে সরকারের কাছে উপস্থাপন করা সংক্রান্ত যাবতীয় নির্দেশনা দেয়া হবে অনুষ্ঠানে। সামাজিক যোগাযোগ রক্ষাকারী মাধ্যমগুলো তাদের নিজস্ব নীতিমালার আওতায় ছবি, ভিডিও ও লেখা নিয়মিত তদারকি করে থাকে। এবং কোন সুনির্দিষ্ট ইতিবাচক তদন্তের ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করে থাকে। ব্রিটেন সরকারের অনুরোধে তারা তাদের নীতিমালায় পর্যাপ্ত পরিবর্তন ও পরিবর্ধন নিয়ে আসতে পারে।

সিটিকে আটকে দিল মস্কো

বর্ণবাদ এবং হুলিগানদের সংঘর্ষের আশঙ্কায় স্টেডিয়ামে দর্শক প্রবেশের ওপরই নিষেধাজ্ঞা আরোপ করেছিল উয়েফা। যে কারণে এরেনা খিমকিতে দর্শকশূন্য স্টেডিয়ামেই স্বাগতিক ক্লাব সিএসকেএ মস্কোর মুখোমুখি হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। দর্শকশুন্য স্টেডিয়াম নয়, ম্যানসিটির বরং সবচেয়ে বড় প্রতিপক্ষ ছিল রাশিয়ার ঠাণ্ডা। সেই প্রতিপক্ষ হিম ঠাণ্ডার মধ্যেই আটকে গেল ম্যানুয়েল পেলিগ্রিনির শিষ্যরা। ২-০ গোলে এগিয়ে থাকার পরও ম্যাচ ড্র করতে হয়েছে ২-২ গোলে। ফলে ‘ই’গ্রুপে তিন ম্যাচে কোন জয়ের দেখাই পেল না ম্যানসিটি। ২ ম্যাচ ড্র করে এখন তাদের অর্জন মাত্র ২ পয়েন্ট। অবস্থান বায়ার্ন মিউনিখ এবং এএস রোমার পরে।

আক্রমণাত্মক খেলবে বাংলাদেশ

প্রীতি ম্যাচ হলেও শ্রীলংকাকে খুব সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ। সাউথ এশিয়ান এই দেশটির বিপক্ষে আক্রমণাত্মক ফুটবলই খেলার ছক কষছে বাংলাদেশ ফুটবল দল। ভারপ্রাপ্ত প্রধান কোচ সাইফুল বারী টিটুকে সঙ্গে নিয়ে মঙ্গলবার এমন কথাই জানালেন বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম। ২৪ ও ২৭ অক্টোবর যশোর ও রাজশাহীতে শ্রীলংকার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচ দুটিকে সামনে রেখে নিজের আক্রমণাত্মক ফুটবলের পরিকল্পনাই জানান দিলেন কোচ টিটু। লোডভিক ডি ক্রুইফের আক্রমণ ছিল ৪-৩-৩ ফরমেশনে। এ ফরমেশন পরিবর্তন করবেন টিটুও।

এক রেকর্ডের পেছনে মেসি-রোনালদো

দু’জনই বর্তমান সময়ের সেরা ফুটবলার। কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। ফুটবল বিশ্ব পুরোই ভাগ হয়ে গেছে দু’জনের শ্রেষ্ঠত্বের প্রশ্নে। দু’জনই গড়ে যাচ্ছেন একের পর এক রেকর্ড। যত বৈপরিত্যই থাকুক, ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসি- দু’জনই কিন্তু এখন দাঁড়িয়ে এক বিন্দুতে। দু’জনের সামনে একই রেকর্ডের হাতছানি এবং এখানেও প্রতিযোগিতা। কে আগে ভাঙ্গবেন চ্যাম্পিয়ন্স লিগে গড়া রাউল গঞ্জালেজের সর্বোচ্চ ৭১ গোলের রেকর্ড? ইউরোপের শ্রেষ্ঠত্বের এ লড়াই ক্লাব পর্যায়ে সীমাবদ্ধ থাকলেও, মেসি-রোনালদো এখন এমন এক বিন্দুতে এসে দাঁড়িয়েছেন, যে দু’জনের সামনেই এই ব্যাক্তিগত মর্যাদার হাতছানি। রিয়াল তারকা রোনালদোর গোলসংখ্যা ৬৯ আর বার্সা তারকা মেসির গোলসংখ্যা ৬৮।

জাসাস থেকে সরে দাঁড়ালেন ন্যান্সি

জনপ্রিয় সংগীতশিল্পী ন্যান্সি ঢাকা মহানগর দক্ষিণ এর জাসাস এর সহসভাপতি পদ থেকে সরে দাঁড়িয়েছেন বলে জানিয়েছেন। এ বিষয়ে ন্যান্সি তার ফেসবুকে এক দীর্ঘ কারণ বর্ণনা করেন। বাংলামেইলের পাঠকদের জন্য তা তুলে ধরা হলে।

মেয়ের জন্য গৃহশিক্ষক কতটুকু নিরাপদ?

পুরুষের সঙ্গে তাল মিলিয়ে পিছিয়ে নেয় আজকের নারী। জ্ঞান-শিক্ষা চর্চায় সমান অবদান রাখতেও সক্ষম। আর কেনই বা পারবে না- নারীর আছে ইচ্ছা, যোগ্যতা আর একনিষ্ঠতা।কখনো কখনো এগিয়ে চলার এ যাত্রায় পড়ে যায় ছেদ।কর্মব্যস্ত বাবা-মা হয়তো সব সময় মেয়েটিকে সঙ্গ দিতে পারেন না। তাই স্কুলে যাওয়া-আসা আর গৃহশিক্ষকের কাছে পড়ার সব সময়ই তাকে থাকতে হয় অরক্ষিত। আর এই সুযোগে হয়তো পাঠদানের মতো মহান পেশায় নিয়োজিত শিক্ষকই করে ফেলেন কোনো অঘটন।
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’