শনিবার, ২০ সেপ্টেম্বর ২০১৪ । ৫ আশ্বিন ১৪২১

স্ত্রী কন্যা ও বাবাকে কুপিয়ে হত্যা

জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় মাদকাসক্ত এক ব্যক্তি স্ত্রী কন্যা ও বাবাকে কুপিয়ে হত্যা করেছে। শনিবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার ব্রাহ্মণদাহ গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- ব্রাহ্মণদাহ গ্রামের আলফু মিয়ার স্ত্রী বিউটি বেগম, তার মেয়ে আমেনা ও আলফু মিয়ার বাবা আলাউদ্দিন।

নৈরাজ্য করলে খালেদাকেও গ্রেপ্তার

বৈঠকে আগামী সোমবার ২০ দলের ডাকা হরতাল প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, 'এখন ঈদ, পূজায় ব্যস্ত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। হাজিরা হজে যাচ্ছেন। আর বিনা কারণে বিএনপি জোট এ সময় হরতাল ডেকে আবার দেশকে অস্থিতিশীল করতে চায়। হরতালের নামে জ্বালাও, পোড়াও করে ৫ জানুয়ারি নির্বাচনের আগের পরিবেশ ফিরিয়ে আনতে চায়। জামায়াতের হরতাল কেন? তারা কি সাঈদীর ফাঁসি হলে খুশি হতো? সাঈদীর রায়ে আমরাই তো খুশি না। এটা আদালতের রায়। মেনে নিয়েছি।'

ধান-লাঙল ছেড়ে নৌকায় ১৫০ নেতাকর্মী

রাজশাহীর বাঘায় বিএনপি ও জাতীয় পার্টির দেড় শতাধিক নেতাকর্মী যোগ দিয়েছে আওয়ামী লীগে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম তাদের ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নিয়েছেন। শনিবার বিকেলে বাঘার চণ্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আওয়ামী লীগে যোগদান উপলক্ষ্যে জনসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য দিতে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ দুর্নীতি করার জন্য সরকার গঠন করে না। এ দলের সঙ্গে অন্যান্য রাজনৈতিক দলের বিস্তর ফারাক রয়েছে। এ জন্যে বিভিন্ন দল ত্যাগ করে লোকজন আওয়ামী লীগে যোগদান করছেন।’ বাজুবাঘা ইউনিয়ন আওয়ামী মীলীগের ৭ নম্বর ওয়ার্ড সভাপতি ফজলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত জনসভায় বিএনপি ও জাতীয় পার্টি থেকে মোজাহার হোসেন, মোলাম সরকার, শরিফা খাতুন, সিরিনা, আনছার আলী, আসমত আলী ও আবুল হাশেমের নেতৃত্বে প্রায় দেড় শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করে। এ সময় মন্ত্রী তাদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক আজিজুল আলম, যুগ্ম-আহ্বায়ক প্রভাষক আবুবক্কর সিদ্দিক, উপজেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী জয় জয়ন্তী সরকার মালতি, উপজেলা যুবলীগের আহ্বায়ক কামরুজ্জামান নিপ্পন ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন।
আপনার আজকের দিনটি শুভ। প্রেমিকার কোনও ব্যথায় সমস্যা হতে পারে। সম্পত্তিগত কোনও দুশ্চিন্তার থেকে আইনি পরামর্শ নিতে হতে পারে। চিকিৎসা শাস্ত্র ও ওকালিত সংক্রান্ত পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা কর্মজগতে সফলতা পাবেন। বিরতি দিয়ে দিয়ে আজ অনেক অর্থ আসবে। কর্মক্ষেত্রে নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে মানসিক লড়াই বাঁধবে। বিপদে কাছে পাবেন অপরিচিত কাউকে। ভ্রমণে বেরিয়ে পড়ুন, মনে শান্তি ফিরে আসবে।
কয়েকটি দলের জোট ভাঙার হুমকিতে শরিকদের প্রতি ইতিবাচক হচ্ছে বিএনপি। ক্রমাগত দুর্বল হতে থাকা ২০ দলীয় জোটের শরিক দলগুলোর বেশিরভাগই বিএনপির কাছ থেকে কাঙ্ক্ষিত আচরণ পেতো না বলে বরাবরই অভিযোগ করে আসছিল। তবে এখন ছোট খাটো দলগুলোর নেতাদের কদর বেড়েছে। তার প্রতিফলন দেখা গেলো শনিবার বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে।
গত বৃহস্পতিবারের হরতালে গা বাঁচিয়ে বিচ্ছিন্নভাবে পিকেটিং করেছে জামায়াত-শিবির। আগামীকাল রোববারও তারা একই কৌশল নেবে। তবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সোমবার হরতাল ডাকায় তারা খুশি। দলীয় নেতার আমৃত্যু কারাদণ্ডের প্রতিবাদ ও মুক্তির দাবিতে ডাকা হরতালে গা বাঁচালে জোটের হরতালে সক্রিয়ভাবে মাঠে নামবে তারা। বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদে কাছে ন্যস্ত করে আইন পাস করার প্রতিবাদে আগামী সোমবার সারাদেশে হরতাল ডেকেছে ২০ দলীয় জোট। শনিবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ কর্মসূচি ঘোষণা করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
সোহেলের বাবা জালাল হাওলাদার বাংলামেইলকে বলেন, তার ছেলে কেরানীগঞ্জের একটি মেসে থেকে রাজমিস্ত্রির কাজ করত। ওই এলাকার আমিনুল নামে এক জনের কাছ থেকে ২০ হাজার টাকা ধার হিসেবে নিয়েছিল। টাকা দিতে দেরি হওয়ায় আমিনুল তার সন্ত্রাসী সহযোগীদের নিয়ে সোহেলকে নির্মমভাবে মারধার করে। আমিনুলের বাড়ি শরিয়তপুরে।
রোববার পাঁচ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে বরিশালের মেহেন্দিগঞ্জ ও নেত্রকোনার আটপাড়ায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এবং ফেনীর ফুলগাজীতে চেয়ারম্যান, খুলনার দিঘলিয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান এবং ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিনের (জেএমবি) একাংশের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৭ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে। জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে যেসব তথ্য পাওয়া যাচ্ছে তাতে চ্যানেল আইয়ের ইসলামিক অনুষ্ঠানের উপস্থাপক মাওলানা নুরুল ইসলাম ফারুকীসহ আলোচিত হত্যাকাণ্ডগুলোর রহস্যের জট খুলতে পারে বলে মনে করছেন ডিবি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

৮-২ এ রিয়ালের জয়

স্প্যানিশ লা লিগার ম্যাচে দেপার্তিভো লা করুনাকে গোল বন্যায় ভাসালো রিয়াল মাদ্রিদ। শনিবার প্রতিপক্ষের মাঠ এস্টাডিও মুনিসিপাল দ্য রিজরে খেলতে গিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিক আর গ্যারেথ বেলের জোড়া গোলে স্বাগতিক লা করুনাকে ৮-২ গোলের লজ্জায় ভাসিয়েছে লস ব্লাঙ্কোসরা। রিয়ালের অন্য তিনটি গোল চিচিরাতো হার্নান্দেজ ও হামেস রদ্রিগেজের।

শেষ দুই বলে ছক্কায় পার্থের জয়

মিশেল মার্শের ব্যাটিং বিস্ফোরণে দুরন্ত জয় পেয়েছে পার্থ স্কোরচার্স। শনিবার চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টির ম্যাচে দক্ষিণ আফ্রিকার দল ডলফিনসের বিপক্ষে ইনিংসের শেষ বলে রুদ্ধশ্বাষ ছয় উইকেটের জয় তুলে নেয় অ্যাডাম ভোজেসের দল।

‘বাদ দেয়াই একমাত্র সমাধান নয়’

বাংলাদেশ ক্রিকেট দলের ধারাবাহিক ব্যর্থতার সমাধানে কোনো ক্রিকেটারকে সেরা একাদশ থেকে বাদ দেয়াই একমাত্র সমাধান নয়- এমন ভাষ্য মুশফিকুর রহিমের। শনিবার সকাল ৯টায় ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে দেশে ফেরার পর এক সাক্ষাৎকারে মুশফিক বলেন, ‘দল থেকে বাদ দেয়া সমস্যা সমাধানের একমাত্র সমাধান হতে পারে না।’ এ প্রসঙ্গে তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের উদাহরণ টেনে মুশফিক বলেন, ‘গেল কয়েক মাসে তামিম ধারাবাহিকভাবে ভালো খেলতে পারেনি। সে সদ্য সমাপ্ত সিরিজে ভালো খেলেছে। রিয়াদ ভাইয়ের ক্ষেত্রেও ওই কথা খেটে যায়। সুতরাং তাদেরকে সুযোগ দিতে হবে। কারণ তারাই দলের পারফরমার।’

জয়া-ইমনের পূর্ণদৈর্ঘ্য প্রেম

মডেলিং আর টিভি নাটকে অভিনয়, দুটো মাধ্যমেই কাজ করেছেন জয়া আহসান ও ইমন। তারা দুজনই এখন চলচ্চিত্রে নিয়মিত কাজ করছেন। কিন্তু এখন পর্যন্ত কোন চলচ্চিত্রেই একসঙ্গে দেখা যায়নি তাদের। তাদেরকে একসঙ্গে বড় পর্দায় দেখার সুযোগ করে দিলেন নির্মাতা সাফি উদ্দিন সাফি। জয়া-ইমন অভিনয় করছেন 'পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী-২' ছবিটিতে। বর্তমানে ঢাকায় ছবিটির শুটিং চলছে।

কোন বয়সী পুরুষ পছন্দ নারীর?

সব পুরুষের মনে একটা প্রশ্ন সেই আদিকাল থেকেই বোধহয় ঘুরপাক খায়, আর তা হলো কোন বয়সী পুরুষকে নারীরা পছন্দ করে? আসলে এ প্রশ্নের উত্তর বোধহয় নারীরাও জানে না। কারণ কম বয়সী নারীকে যেমন বাবার বয়সী লোকের প্রেমে পড়তে দেখা যায়, তেমনি ছেলের বয়সীর সঙ্গেও ঘর বাঁধতে দেখা যায় নারীদের।
বাংলাদেশ বিমানের ১০টি বিভাগের ৪০টি ‘ঘাটে’ প্রতি বছর ৫০ কোটি টাকার বেশি চাঁদাবাজি ও হরিলুট হচ্ছে। বিমান শ্রমিক লীগসহ বেশ ক’জন সিবিএ নেতার নেতৃত্বে প্রতি মাসে এই লুটপাট হয়। এই চাঁদাবাজির টাকায় বিমান শ্রমিক লীগের অন্তত ৫০ শ্রমিক আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেছেন। চাঁদার টাকা ভাগ বাটোয়ারা হয় সরকারের অনেক প্রভাবশালীর মধ্যেও। তাদের ছত্রছায়ায় থাকে বলে অভিযুক্ত শ্রমিক নেতাদের ব্যবস্থা নিতে পারছে না কর্তৃপক্ষ।

সিবিএর দাপট: বছরে চাঁদাবাজি ৫০ কোটি টাকা

সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে রাজধানীর কাকরাইল মসজিদ থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের বাতিগুলো জ্বলবে। এ জাতীয় প্রকল্পে জাতীয় গ্রিডের বিদ্যুতের প্রয়োজন হবে না। প্রকল্পটি প্রাথকিভাবে সফল হলে পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য রাস্তায় এটি বাস্তবায়নের উদ্যোগ নেবে ডিএসসিসি। বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীর কাকরাইল, আরামবাগ, বাংলামটর, গুলশান, হাতিরঝিল, নাবিস্কো, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন রাস্তায় সৌর বাতি লাগানো হয়েছে। এসব রাস্তা থেকে সরিয়ে নেয়া হয়েছে আগের সোডিয়াম বাতি।

অন্ধকারে সৌর আলো

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অধিকাংশ সড়কেই বাতি নেই। কোনো সড়কে বেশি প্রয়োজন হলে অন্যস্থান থেকে বাতি খুলে সেখানে লাগানো হয়। প্রয়োজন শেষে আবার খুলে ফেলা হয়। দুই বছর ধরে এভাবেই চলছে। ফলে সন্ধ্যার পরেই এসব সড়কে নেমে আসে ঘুটঘুটে অন্ধকার। আর বেপরোয়া হয়ে উঠে অপরাধী চক্র। ডিএসসিসির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, তহবিলের অভাবে চাহিদা দিয়েও সাড়া পাওয়া যায় না। তবে ভাণ্ডার বিভাগ পর্যাপ্ত মজুদের কথা জানিয়েছে। সরেজমিন দেখা গেছে, পুরান ঢাকায় ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডেই সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। এ অবস্থায় ওয়াসা ও সিটি করপোরেশনের ম্যানহোলে ঢাকনা না থাকায় ঘটছে দুর্ঘটনা। আর ছিনতাইকারীর উপদ্রুপ তো আছেই।

সন্ধ্যা হলেই অন্ধকার, ‘বাতি’র নিচেই অপরাধ

নকশা জটিলতায় গতিহারা মগবাজার-মৌচাক তিন তলা ফ্লাইওভারের নির্মাণ কাজ। একইসঙ্গে গতিহারা হয়ে পড়েছে মগবাজার ও মৌচাকের রাস্তাগুলোও। নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা দখল করে রাখার কারণে চরম যানজট এখন নিত্যদিনের ঘটনা। কবে নাগাদ কাজে গতি ফিরবে কেউ জানে না। গত বছর ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ১ বছর আট মাসে কয়েকটি পিলার পাইলিংয়ের কাজ ছাড়া উল্লেখযোগ্য কাজ হয়নি। তাও রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে অনেক পিলারের লোহায় মরিচা ধরে গেছে।

নকশা জটিলতায় গতিহারা মগবাজার ফ্লাইওভার