শুক্রবার, ২৮ নভেম্বর ২০১৪ ।

আর বাকি

‘কুমিল্লার জনসভায় বাধা দিচ্ছে সরকার’

‘২০ দলীয় জোট আয়োজিত কুমিল্লায় আগামীকালের জনসভা বাধাগ্রস্ত করতে সরকারের লোক ও প্রশাসন বিভিন্নভাবে বাধা দিচ্ছে, ভয় দেখাচ্ছে’ বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। শুক্রবার সকালে নয়াপল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, ‘কুমিল্লায় আগামীকালের জনসভা উপলক্ষে

‘রাঘব বোয়ালদের’ ছত্রছায়ায় সোনা চোরাচালান

হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সোনা চোরাচালানের সঙ্গে জড়িত রয়েছে বেশ কিছু প্রভাবশালী ‘রাঘব বোয়াল’। তাদের ছত্রছায়ায় বিমানের কর্মকর্তা, কর্মচারীরা সক্রিয় হয়েছে সোনা চোরাচালানে। বাংলাদেশ বিমানের চার শীর্ষ কর্মকর্তাসহ পাঁচজন আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এমন তথ্য দিয়েছেন। জবানবন্দিতে তারা সোনা চোরাচালানের সঙ্গে জড়িতদের নাম ফাঁস করে দিয়েছেন। বিমানবন্দরে মুদ্রা পাচারের সঙ্গে জড়িত অনেকের নামও প্রকাশ পেয়েছে পাঁচজনের স্বীকারোক্তিতে। আদালত ও বিভিন্ন সূত্রে জানা গেছে, গত ২৪ নভেম্বর তারা আদালতে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তারা কৌশলে সোনা চোরাচালানের সঙ্গে নিজেরা জড়িত নন বলে দাবি করেছেন। প্রত্যেকেই অপরকে জড়ানোর চেষ্টা করেছেন। ঢাকা মহানগর পলিশের গোয়েন্দা শাখার (ডিবি) এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘পাঁচ শীর্ষ চোরাকারবারির জবানবন্দি পর্যালোচনা করা হচ্ছে। যাদের নাম এসেছে তাদের গ্রেপ্তার করার সিদ্ধান্ত হয়েছে। তারা গ্রেপ্তার হলে সোনা ও মুদ্রা পাচারের সঙ্গে আর কারা জড়িত আছেন তা জানা যাবে।’

আরিফ লাপাত্তায় স্থবির সিসিক

দুই সপ্তাহ ধরে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী কোথায় আছেন জানেন না সিসিক কর্মকর্তারা। কাউন্সিলররা তার ঢাকায় অবস্থানের বিষয়টি জানালেও মেয়র কবে ফিরবেন তা নিশ্চিত করতে পারেননি। মেয়রের ব্যক্তিগত মোবাইল ফোনটিও রয়েছে বন্ধ। এ অবস্থায় সিটি করপোরেশনের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। মেয়রের দপ্তরে পড়ে আছে অসংখ্য ফাইল। মেয়র না থাকায় চলতি মাসের বেতন-ভাতা পাওয়া নিয়েও শঙ্কায় রয়েছেন সিসিকের কর্মকর্তা-কর্মচারিরা। গত ১৩ নভেম্বর সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার সম্পূরক চার্জশিটে আরিফুল হক চৌধুরীর নাম অন্তর্ভূক্ত করার পর থেকে মেয়র আত্মগোপনে যান। ফলে অভিভাবক শূণ্য হয়ে পড়ে সিলেট সিটি করপোরেশন। তিনি কোথায় আছেন বলতে পারছেন না কেউ। জানা গেছে, গত ১৩ নভেম্বর হবিগঞ্জ আদালতে সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার সম্পূরক চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা এএসপি মেহেরুন্নেসা। ওই চার্জশিটে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব আবুল হারিছ চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গৌছসহ নতুন ১১ জনকে আসামী করা হয়।
ক্যাপ নম্বর ৪০৮। ক্রিকেট মাঠে ব্যাগি গ্রিনের হয়ে আর কোনোদিন দেখা যাবে না ৪০৮ নম্বর টুপির মালিক ফিলিপ হিউজকে। গত মঙ্গলবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শন অ্যাবটের অভিশপ্ত এক বাউন্সারে মাথায় চোট পাওয়ার আর ফেরা হলো না অসি ক্রিকেটারের। সিডনির হাসপাতালে জীবনের বাইশ গজে মরণপণ যুদ্ধ করে হারলেন হিউজ। আরেকটি জন্ম দিনের ঠিক তিন দিন আগে। বৃহস্পতিবারের এক অন্ধকার সকালে।
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলন ৩৬ দফা কাঠমন্ডু ঘোষণার মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে। বাসস জানায়, সার্কের চেয়ারম্যান এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা গতকাল সন্ধ্যায় নগরীর সিটি হলে সার্ক শীর্ষ সম্মেলনের ঘোষণা দেন। সম্মেলনে সার্ক নেতারা বাণিজ্য বিনিয়োগ, অর্থ, জ্বালানি, নিরাপত্তা, অবকাঠামো, যোগাযোগ ও সংস্কৃতিতে সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দক্ষিণ এশিয়ায় শান্তি ও সমৃদ্ধির জন্য আঞ্চলিক সংহতি জোরদার করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। ১৮তম সার্ক শীর্ষ সম্মেলনের সমাপনীর পর ৩৬ দফা ঘোষণায় প্রকল্প, কর্মসূচি বাস্তবায়ন এবং সময়োচিত, ফলাফল ভিত্তিক ও সময়োপযোগী কর্মকাণ্ড তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। দক্ষিণ এশীয় নেতারা সদস্য দেশগুলোর মধ্যে কার্যকর সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে সন্ত্রাসবাদের তীব্র নিন্দা জানিয়েছেন। তারা সন্ত্রাস বন্ধে সার্ক আঞ্চলিক কনভেনশনের পূর্ণ ও কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সার্ক নেতারা আন্তর্জাতিক সন্ত্রাসবাদ প্রশ্নে একটি জাতিসংঘ কনভেনশনের জন্য তাদের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। তারা মাদক পাচার, অস্ত্র চোরাচালান বন্ধ, মানি লন্ডারিং এবং অন্যান্য আন্তর্জাতিক অপরাধ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও একটি সাইবার ক্রাইম মনিটরিং ডেস্ক প্রতিষ্ঠায় সম্মত হয়েছেন।
নৌকা মাঝ নদীতে আসতেই ঘটে বিপত্তি। হঠাৎ করে মাঝি শ্যালোচালিত নৌকার ইঞ্জিনটি বন্ধ করে দেয়। নৌকা থামিয়ে মাঝি তাদের কাছ থেকে ৩ হাজার টাকা দাবি করেন। কিছু বুঝে উঠার আগেই মাঝির ইশারায় ওই নৌকাতেই যাত্রী বেশে থাকা কয়েকজন যুবক তাদের দিকে এগিয়ে আসে। যুবকগুলো যার কাছে যা আছে তা বের করে দেয়ার জন্য হুমকি দেয়। ওই সময় তারা বেশি টাকা দিতে রাজি না হলে শুরু হয় বাকবিতণ্ডা। এর পর্যায়ে নৌকা পাড়ে ভেড়ানো হয়। মাঝি ও নৌকায় থাকা কয়েকজন যুবকের সঙ্গে যুক্ত হয় আরো আরো কয়েকজন। তাদের সঙ্গে ঝগড়ার এক পর্যায়ে যুবকরা তাদের সঙ্গীদের মধ্যে একজনের কাছ থেকে ৩ হাজার ও অপর জনের কাছ থেকে দুই হাজার টাকা ছিনিয়ে নেয়। ওই সময় বাধা দিতে গেলে যুবকরা তাদের বেধড়ক মারধর করে এবং সঙ্গে থাকা বান্ধবীদের শ্লীলতাহানি করে। অর্থনীতি বিভাগের শিক্ষার্থী শরিফুল হক পিয়াস আরো জানান, তাদের মধ্যে একজন মোবাইলে ফোন করে বন্ধুর সাহায্যে চায়। পরে ওই বন্ধু বোয়ালিয়া থানায় সংবাদ দিলে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে। ঘটনাস্থলে পুলিশ যাওয়ার আগেই ঘটনার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়। পরে বোয়ালিয়া থানা পুলিশের সদস্যরা যে চটপটি দোকানের মালিক শিক্ষার্থীদের নৌকা ঠিক করে দিয়েছিল তার মালামাল জব্দ করে থানায় নিয়ে আসে। এ ব্যাপারে বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানান, ঘটনার পরে শিক্ষার্থীরা থানায় এসে তাদের অভিযোগের কথা জানিয়েছে। এই ঘটনার পরিপেক্ষিতে তারা একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে।
ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র মোহাম্মদ হানিফের ৮ম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহচর হানিফ ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় মারাত্মকভাবে আহত হওয়ার পর অসুস্থ অবস্থায় ২০০৬ সালের ২৮ নভেম্বর ইন্তেকাল করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতারা আজ সকালে মরহুমের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন । বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ ঢাকা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে
চাকরিতে বিশেষ কোনো পরিবর্তনের আভাস পাবেন। বাড়িতে হঠাৎ করে বন্ধুদের সমাগম হতে পারে। তবে আজ বাড়ির বাইরে যাওয়ার সময় সতর্কতা বজায় রাখুন। কারণ আপনার গ্রহ বলছে রাস্তায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। শারীরিক অবস্থা মিশ্র থাকবে। সন্ধ্যে নাগাদ ধূলো ঝড়ের কারণে সামান্য হাঁচি হতে পারে। আপনি যেমন প্রতিদিন প্রেমে রাস্তায় পিছলে পড়েন, আজও তেমনি পড়তে পারেন।
ফিল হিউজের করুন মৃত্যুর পর মাথার হেলমেটই এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে। কেন হেলমেট থাকার পরও বলটি গিয়ে সরাসরি তার মাথায় আঘাত করলো? হেলমেটের নিরপাত্তা ব্যবস্থা তাহলে কী। এর খুঁতগুলোই বা কী সে ব্যাপারটিই এখন সবচেয়ে বেশি আলোচনায় উঠে আসছে।

ক্রিকেটে হিউজের কীর্তি

ক্যাপ নম্বর ৪০৮। ক্রিকেট মাঠে ব্যাগি গ্রিনের হয়ে আর কোনোদিন দেখা যাবে না ৪০৮ নম্বর টুপির মালিক ফিলিপ হিউজকে। গত মঙ্গলবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শন অ্যাবটের অভিশপ্ত এক বাউন্সারে মাথায় চোট পাওয়ার আর ফেরা হলো না অসি ক্রিকেটারের। সিডনির হাসপাতালে জীবনের বাইশ গজে মরণপণ যুদ্ধ করে হারলেন হিউজ। আরেকটি জন্ম দিনের ঠিক তিন দিন আগে। বৃহস্পতিবারের এক অন্ধকার সকালে।

গাবা টেস্ট নিয়ে শঙ্কা

ফিলিপ হিউজের মৃত্যুর পর ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্ট নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণ, অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সতীর্থকে হারানোর পর শোকে ভেঙে পড়েছেন। এই অবস্থার মাঝেও আগামী বৃহস্পতিবার ব্রিসবেনে ওই টেস্ট মাঠে গড়ানোর কথা। বিষয়টি নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সান্ডারল্যান্ড জানান, সেটা (টেস্ট) এখনো অনেক দূরের একটি বিষয়।

যেভাবে ‘চোকার্স’ দক্ষিণ আফ্রিকা

১৯৯৯ বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করেছিলাম আমরা। টানা চার জয়ে আমরা ছিলাম সেবার টুর্নামেন্টের সেরা দলই। কিন্তু যখনই আমরা টুর্নামেন্টের গভীরে প্রবেশ করলাম, তখনই খেই হারাতে শুরু করেছিলাম। এটা ছিল একটি দীর্ঘ বিশ্বকাপ। আমরা দুর্দান্ত গতিতে এগিয়ে যেতে থাকলেও তখন মনে হচ্ছিল, একটা-দুটা ম্যাচে হেরেও যেতে পারি। কিন্তু সেটা যে এতটা মোক্ষম সময়ে হবে, তা আমরা কল্পনাই করে উঠতে পারিনি। আমরা প্রথম হেরেছিলাম জিম্বাবুয়ের কাছে। যেটা পরবর্তীতেও আমাদের পারফরমেন্সের ওপর গভীর প্রভাব ফেলেছিল। বিশেষ করে কঠিন সময়গুলোতে এসে আমরা পার্থক্য গড়ে তুলতে পারিনি।

শুরু হচ্ছে ‘কালো মখমল’

২৮ নভেম্বর থেকে বাংলাভিশনে শুরু হচ্ছে নতুন ধারাবাহিক নাটক ‘কালো মখমল’। পান্থ শাহরিয়ারের রচনা ও নিয়াজ মাহবুব-এর পরিচালনায় নাটকটি প্রচারিত হবে প্রতি সপ্তাহে বৃহস্পতি থেকে শনিবার রাত ৯টা ৪৫মিনিটে।

অনিন্দ্য সুন্দরী হতে অলিভ অয়েল

অলিভ অয়েলের উপকারিতা সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। তাই বছরের অন্য সময় যেমনই হোক, শীতের শুষ্কতা দূর করতে তার কদর বেড়ে যায় আরও বেশি। রূপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্য পরিচর্যা এবং রান্নায় এর ব্যবহার অতুলনীয়। তবে অনেকেই অলিভ অয়েলের সঠিক ব্যবহার সম্বন্ধে পুরোপুরি জানেন না। আজ জেনে নেয়া যাক, অলিভ অয়েলে রূপচর্চায় অনিন্দ্য সুন্দরী হওয়ার কিছু কৌশল।
বান্দরবান উপজেলা সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি এলএসডি) ফখরুল আলম ওরফে মানিক। বেতন পান ৯ হাজার ৮শ টাকা, আর প্রতি মাসে খরচ করেন সোয়া ২ লাখ। মাসে দু’এক দিন অফিসে হাজিরা দেন। চট্টগ্রাম মহানগরীর অভিজাত আগ্রাবাদ আবাসিক এলাকায় ৩৫ হাজার টাকার ভাড়া বাসায় থাকেন তিনি। খোঁজ নিয়ে জানা যায়, সরকারি কাজ ফাঁকি দিয়ে ব্যক্তিগত কাজ করে অসৎ উপায়ে বিপুল অর্থ কামান তিনি। তিনি এখন কোটিপতি। সবাই জানার পরও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। বান্দরবান জেলা খাদ্য কর্মকর্তা থেকে শুরু করে শীর্ষ কর্মকর্তা পর্যন্ত তার কাছ থেকে সুবিধা নেয়ার কারণেই তিনি নির্বিঘ্নে সব করে যাচ্ছেন।

বেতন ৯৮০০, ব্যয় ২ লাখ টাকা

সংগঠনের এক নেত্রীর বৃত্তে বন্দী হয়ে পড়েছে বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী মহিলা দল। সংগঠনের নেতাকর্মীরা বলছেন, এক এগারোতে বিএনপির চরম দুঃসময়ে যখন দলের কোনো নেতাকর্মীকে খুঁজে পাওয়া যায়নি, তখন যে মহিলা দলের সাহসী ভূমিকায় বিএনপিকে জিইয়ে রাখা সম্ভব হয়েছিল, সে সংগঠনে এখন আর কোনো ঐক্য নেই। রাজপথে সবাইকে সাহস জোগানো এই সংগঠনের নেতাকর্মীরা নিজেরাই এখন দ্বন্দ্ব, কলহ আর এক নেত্রীর স্বেচ্ছাচারিতায় স্তিমিত হয়ে পড়েছে। তাই আন্দোলন কর্মসূচিতেও আর তেমন জোরালো ভূমিকা রাখতে পারছে না।

এক নারীর আঁচলে বাঁধা মহিলা দল

মন্ত্রিত্ব তো একটা সুখেরই ব্যাপার। আমি মনে করি, প্রধানমন্ত্রী আমাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন- এটা পারব বলে। মাঝে নির্বাচনকালীন সময়েও আমি মন্ত্রী সভায় ছিলাম। সেখানে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলাম। এটা আমার জন্য বিরাট পাওয়া।

‘আদর্শের কাছে মাথা বিক্রি করেছি’

মধ্যবর্তী নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় পার্টি। এজন্য দলীয় নেতাকর্মীদের মধ্যে গোপনে প্রস্তুতিও চলছে। দল থেকে এ ব্যাপারে খোদ চেয়ারম্যানই নির্দেশ দিয়েছেন। দলের তৃণমূল নেতাদের মতামত যাচাইবাছাই করার জন্য দলের চেয়ারম্যানের এক উপদেষ্টা পাঁচটি জেলায় এরইমধ্যে সফরও সম্পন্ন করেছেন। তবে এই সিদ্ধান্তকে পার্টির তৃণমূল নেতারা মানলেও এখনও কেন্দ্রীয় নেতারা তেমনটা সাড়া দিচ্ছেন না, এমন কথাই জানিয়েছে জাপার একাধিক সূত্র।

মধ্যবর্তী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জাপা