মঙ্গলবার, ৩০ সেপ্টেম্বর ২০১৪ ।

শেখ মুজিব ‘পাকবন্ধু’, ‘জাতির হত্যাকারী’  

শেখ মুজিবুর রহমান ‘বঙ্গবন্ধু’ নয়, ‘পাকবন্ধু’। ‘জাতির জনক’ নয় ‘জাতির হত্যাকারী’ এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানন তারেক রহমান। তিনি বলেন, ‘৭ মার্চে পাকিস্তানের পক্ষে স্লোগান দিয়ে শেখ মুজিব বক্তৃতা শেষ করেছেন। ২৫ মার্চে স্বাধীনতার ঘোষণা দিতে অস্বিকৃতি জানিয়ে বলেছেন, এটি তার বিরুদ্ধে দেশোদ্রোহিতার দলীল হয়ে থাকবে। এরপর তিনি স্বাধীনতাকামীদের নাকে তেল দিয়ে ঘুমানোর পরামর্শ দিয়েছেন। তাই সঙ্গতকারনেই বলা যায়, শেখ মুজিব ‘বঙ্গবন্ধু’ নয় ‘পাকবন্ধু’।’ তারেক রহমান আরো বলেন, ‘শেখ মুজিব ৭ মার্চ কিংবা ২৫ মার্চ স্বাধীনতার ঘোষণা দিলে মুক্তিযুদ্ধে এতলোক মারা যেতো না। যার অদুরদর্শিতা কিংবা আপষকামিতার ফলে মুক্তিযুদ্ধে এত লোকের প্রানহানী হয়েছে তিনি ‘জাতির জনক’ হতে পারেন না। তিনি হত্যাকারী।’

শিবালয়ে দগ্ধ আরো ৩ জনের মৃত্যু

মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলায় সিএনজি স্টেশনে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৩ ব্যক্তি মারা গেছেন। তাদের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছিল। মঙ্গলবার ভোর থেকে সকাল সাড়ে ৮টার মধ্যে তারা একে একে মৃত্যুরকোলে ঢলে পড়েন। মৃত ব্যক্তিরা হলেন- শামীম উদ্দিন পাখি (৩৫), দেলোয়ার হোসেন (৩২) ও লেবু মিয়া (৩৫)। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শঙ্কর পাল বাংলামেইলকে জানান, ভোর থেকে সাড়ে ৮টার মধ্যে অগ্নিদগ্ধ ওই তিনজনের মৃত্যু হয়।

আইএসের চেয়েও বেশি ভয়ঙ্কর ইরান

সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য রাখার দেয়ার সময় প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, ইরান, ইসলামি স্টেট এবং হামাস আসলে একই দলের অংশ। এদেরকে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের জার্মানের নাৎসি বাহিনীর সঙ্গে তুলনা করে বলেন, ‘নাৎসিরা একক জাতিসত্ত্বায় বিশ্বাসী ছিল। আর ইসলামি জঙ্গিরা একটি ধর্মে বিশ্বাসী। তাদের মধ্যে কিছুটা তারতম্য থাকলেও তারা আসলে একই বিশ্বাসে বিশ্বাসী।’
ওবামার ওই বক্তব্য সম্পর্কে তিনি বলেন,‘তার ভাষণের পুরোটাই হতাশাব্যঞ্জক অনুমানভিত্তিক। আমেরিকা উত্তম এবং আইএস খারাপ। তাদের পরাজিত করতে জঙ্গিবিমান ব্যবহার শুরু হয়েছে এবং স্থলসেনা সংগ্রহ করা হচ্ছে। আইএস এই নির্মাণাধীন বাহিনীর সঙ্গে ওবামার বৈঠককে স্বাগত জানিয়েছে আইএস।’
দীর্ঘদিন কামারের কাজ করছেন এমন একজন জানান, ছুরি, ডাসা, বটি তৈরির জন্য প্রয়োজন হয় লোহা ও ইস্পাতের। এরপর রয়েছে কয়লা আর অস্ত্রের ধার বাড়ানোর জন্য ফাইল বা রেত। এসব কিছুরই দাম বেড়েছে। শুধু বাড়েনি তাদের মজুরি। তবে এখন যে ব্যস্ততা বেড়েছে তা স্বীকার করলেন সবাই। অনেকে আবার যা আয় হচ্ছে তাই নিয়ে সস্তুষ্ট। কামারপাড়ার কারিগরদের আশা এখনও কোরবানির কয়েকদিন বাকি রয়েছে, এর মধ্যেই নতুন বটি, ছুরি তৈরি আর পুরনো অস্ত্রে শান দেয়ার কাজ বাড়বে। চুয়াডাঙ্গার বাজারে একটি নতুন ছোরা ওজন ভেদে বিক্রি হচ্ছে ৩শ থেকে ৪শ ৫০ টাকায়, কুড়াল ২শ টাকা, বটি প্রকারভেদে ১শ থেকে ৫শ টাকায়। আর পুরনো বটি পুড়িয়ে শান দিতে নেয়া হচ্ছে ৬০ টাকা, ডাসা ৭০ টাকা, ছুরি প্রকার ভেদে ৪০ থেকে ১শ টাকা। কামারদের সঙ্গে কথা বলে জানা গেছে, বছরের অন্যসময় তাদের প্রায় বসেই থাকতে হয়। কোরবানি ঈদের আগের এই সময়টার জন্যই তারা অপেক্ষা করেন।
সিলেট নগরীর প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত সুরমা পয়েন্ট থেকে কোর্ট পয়েন্ট পর্যন্ত এলাকা। এই এলাকায় সিলেট জেলা জজ কোর্ট, জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, জেলা পরিষদ, সিটি করপোরেশন, রেজিস্টারি অফিস, বন্দরবাজার পুলিশ ফাঁড়ি ও জালালাবাদ পার্কের অবস্থান। মেয়র নির্বাচিত হওয়ার পরই ব্যস্ততম এই এলকার যানজট নিরসনে উদ্যোগী হন আরিফুল হক চৌধুরী। ফুটপাত থেকে উচ্ছেদ করেন হকার। রাস্তার দুইপাশে রিকশার জন্য করেন আলাদা লেন। এদিকে, রিকশা নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে স্বেচ্ছাসেবকও নিয়োগ দেয়া হয়। সিটি করপোরেশনের এমন উদ্যোগে কমে আসে যানজট। কিন্তু গত কয়েকদিন থেকে রিকশা চালকরা নিয়ম ভঙ্গ
এবার নরেন্দ্র মোদির লক্ষ্য তিনটি। প্রথমত, প্রবাসী ভারতীয়রা। তাদের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত মার্কিনরা রয়েছেন, আবার অনাবাসী ভারতীয় নাগরিকেরাও আছেন। দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রর ইহুদি সম্প্রদায়। এই সম্প্রদায়টি খুবই ধনী ও শক্তিশালী একটি গোষ্ঠী। মার্কিন নির্বাচনেও এদের প্রভাব অসীম। আবার ইসরায়েলের সঙ্গেও এই গোষ্ঠীর সম্পর্ক ঘনিষ্ঠ। তৃতীয় লক্ষ্য- মার্কিন আইনসভা কংগ্রেসের বিশিষ্ট সদস্যদের সঙ্গে যোগাযোগ তৈরি। আনন্দবাজার পত্রিকার রিপোর্টে এসব তথ্য ওঠে এসেছে। তাৎপর্যপূর্ণ বিষয় হলো, এবার জাতিসংঘে মোদি ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন। সাধারণ সভা চলার সময় কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এই প্রথম। বিষয়টিকে ভারতীয় কূটনীতির দৃষ্টিভঙ্গিতে একটি বড় পরিবর্তন মনে করা হচ্ছে।
মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ী জেলার দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা নেই। ঘাটের দুই তীরে নেই দীর্ঘ যানজট। পদ্মায় ভাসছে শুধু ফেরি আর ফেরি। ফেরির জন্য অপেক্ষায় থাকছে না কোনো যানবাহনও। ডকে পড়ে থাকা ফেরিগুলো মেরামত করে নদীতে ছেড়ে সংখ্যা বাড়ানো হলেও মান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই ধারণা করছেন, যে কোনো সময় ফেরিগুলো বিকল হয়ে আবার আগের অবস্থা সৃষ্টি হতে পারে।
মার্চেন্ট ব্যাংক। নাম ব্যাংক হলেও রাষ্ট্রায়ত্ত বা বেসরকারি অন্য ব্যাংকের মতো এর কার্যক্রম নয়। এ আর্থিক প্রতিষ্ঠানের কাজ সবসময় পুঁজিবাজার স্থিতিশীল রাখা এবং উন্নয়নের জন্য কাজ করা। এছাড়া পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশিন (বিএসইসি) অনুমোদনের ভিত্তিতে নতুন নতুন কোম্পানিকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করাই তাদের প্রধান কাজ।

মঙ্গলবার অধিনায়কত্ব ইস্যুতে সিদ্ধান্ত

ধারাবাহিক ক্রিকেট ব্যর্থতা নিয়ে নড়েচড়ে বসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু তাই নয়, টাইগারদের ধারাবাহিক ব্যর্থতার কারণ খুঁজছে বিসিবি। তাই মঙ্গলবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট বোর্ডের সভায় অনেক গুরুত্বপূর্ণ ইস্যুর আবতারণা হতে পারে। তার মধ্যে আছে ক্রিকেট দলের অধিনায়কত্ব নির্বাচনের কঠিন সিদ্ধান্তও। মুশফিকের ভার কমাতে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের জন্য দুই অধিনায়ক ঘোষণা করতে পারে বিসিবি। সামনে ঘরের মাঠে জিম্বাবুয়ে সফরে জাতীয় দলের নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিমকে টেস্টে দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হতে পারে। আর ওয়ানডে সিরিজের জন্য মাশরাফি বিন মুর্তজা কিংবা সাকিব আল হাসানের যে কোনো জনকে গুরুভার দেয়া হতে পারে। গত সপ্তাহে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাংবাদিকদের এমনটা জানান।

ডলফিন্সকে হারিয়ে টানা তেরো কলকাতার

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে গৌতম গাম্ভীরের শতক স্পর্শ করার দিনেও জয়রথ অব্যাহত রবিন উথাপ্পা, সুনীল নারিন ও মনিষ পাণ্ডেদের। সোমবার হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টিতে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার দল ডলফিন্সকে ৩৬ রানে হারায় শাহরুখ খানের মালিকানাধীন দলটি। এই জয়ের মাধ্যমে আইপিএল ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে টানা তেরো জয় তুলে নেয়ার বিরল কৃতিত্ব দেখালো নাইটরা। এটি সারা বিশ্বের মধ্যে কোনো টি-টোয়েন্টি দলের অনন্য এক কৃর্তী।

আশরাফুলের শাস্তি কমলো

রায় ঘোষণার পর নির্ধারিত ২২ দিনের মধ্যে তিনি শাস্তি কমানোর আপিল করায় সোমবার ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, আশরাফুল নিষিদ্ধ থাকবেন পাঁচ বছর, যা কার্যকর হবে গত বছরের ১৩ আগস্ট থেকে। তবে বিসিবি/আইসিসি আয়োজিত দুর্নীতি বিরোধী শিক্ষা এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ এবং আইসিসির কাছ থেকে ভালো আচরণের সনদ পাওয়া সাপেক্ষে শেষ দুই বছরও তার শাস্তি মওকুফ হতে পারে। সে ক্ষেত্রে তিনি ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে খেলায় ফিরতে পারবেন। তবে তার ১০ লাখ টাকা জরিমানা বহাল রয়েছে।

ভূত হয়ে আসছেন নায়লা নাঈম

খুব অল্প সময়েই শোবিজে আলোচিত আর সমালোচিত হয়ো উঠেন মডেল নায়লা নাঈম। তবে এখন তাকে কেবল মডেল বললে ভুল হবে। কারণ এরই মাঝে নায়লা 'রান আউট' নামে একটি চলচ্চিত্রে আইটেম গার্ল হিসেবে কাজ করেছেন। খাজা আহমেদের পরিচালনায় 'মারুফ টাকা ধরে না' নামে একটি চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন তিনি। ‘কত ভালোবাসি’ ও ‘ভোট ফর ঠোঁট’ শিরোনামের দুটি গানের ভিডিওতে মডেলও হয়েছেন। এবার এই মডেল কাম অভিনেত্রীকে একটি টিভি নাটকে দেখা যাবে। 'ভেরিয়েশন অব লাভ' নামের সাত পর্বেরই এই নাটকটি নির্মাণ করেছেন বিইউ শুভ। আর এতে নিশো ও কাজী আসিফের সঙ্গে অভিনয় করেছেন তিনি।
মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ী জেলার দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা নেই। ঘাটের দুই তীরে নেই দীর্ঘ যানজট। পদ্মায় ভাসছে শুধু ফেরি আর ফেরি। ফেরির জন্য অপেক্ষায় থাকছে না কোনো যানবাহনও। ডকে পড়ে থাকা ফেরিগুলো মেরামত করে নদীতে ছেড়ে সংখ্যা বাড়ানো হলেও মান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই ধারণা করছেন, যে কোনো সময় ফেরিগুলো বিকল হয়ে আবার আগের অবস্থা সৃষ্টি হতে পারে।

নদীতে পর্যাপ্ত ফেরি, মান নিয়ে প্রশ্ন

পাঁচ সচিবের মুক্তিযোদ্ধা সনদ বাতিল ও স্থগিত হওয়ার পরও এ বিষয়ে নানা নাটক শুরু হয়েছে। বাতিল হওয়া এক সচিবের মুক্তিযোদ্ধা সনদ ফিরিয়ে দিতে মন্ত্রণালয়ের ওপর চাপ প্রয়োগ করছে প্রভাবশালীরা। এই সচিব যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীও হয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, স্বাস্থ্য সচিবের পক্ষে সাফাই গেয়ে মন্ত্রণালয়ের সঙ্গে লবিং করছেন বেশক’জন প্রভাবশালী। লবিস্ট তালিকায় রয়েছেন সরকারের উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষ। তাদের সবার দাবি, স্বাস্থ্য সচিব লোকটি খুব ভালো। তিনি অনেক স্কুল-কলেজ নির্মাণ করেছেন। এলাকায় দানখয়রাত করার ক্ষেত্রে তার সুনাম আছে। এমন ছোটখাটো ভুলের জন্য তাকে হেনস্থা করার কোনো মানে হয় না। যা হওয়ার হয়েছে, এ বিষয়টি এখানেই শেষ করা উচিৎ।

ভুয়া মুক্তিযোদ্ধাকে রক্ষায় মন্ত্রী-এমপি-উপদেষ্টা!

বিএনপির সহযোগী সংগঠন শ্রমিক দলের নতুন কমিটি নিয়ে কোন্দল ও মামলায় জড়িয়ে পড়েছে সংগঠনটির নেতারা। গঠনতন্ত্র না মেনে অর্থের বিনিময়ে পকেট কমিটি দেয়ার অভিযোগে বহু ভাগে বিভক্ত হয়ে পড়েছে নেতাকর্মীরা। এমনকি কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে শ্রম আদালতে মামলা করেছেন কমিটি বিরোধীরা। পাশাপাশি ২০১ সদস্য বিশিষ্ট নতুন কমিটিও গঠন করেছেন তারা। বুধবার জাতীয় প্রেসক্লাবে এ নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নতুন কমিটির সাধারণ সম্পাদক আবুল খায়ের খাজা।

শ্রমিকদলে ভাঙন, পাল্টা কমিটি গঠন

এদের হাতের মুঠোয় আলাদিনের দৈত্য, জিন-পরী, মঙ্গল-অমঙ্গলের অশরীরি আত্মা! এরা নক্ষত্রের অবস্থান দেখে বলে দিতে পারেন ভাগ্য ও ভবিষ্যৎ, বলে দিতে পারেন কারো নিয়তির উপর গ্রহের প্রভাব। আবার শনির আছর ছাড়াইতে হলে তাদেরই শরণাপন্ন হতে হবে। তারা জানেন বিভিন্ন পাথরের গুণাগুণ। বিশল্যকরণীর মতো ক্ষমতাসম্পন্ন অষ্টধাতুর রহস্য! তাদের পরিচয় কেউ গুরু, জ্যোতিষ সম্রাট, কেউবা মুশকিলে আসান। নামের আগে পিছে নানা বিশেষণ। তবে তাদের আসল উদ্দেশ্য মানুষ ঠকানো। এটিই তাদের পেশা। এসব ভণ্ড প্রতারকরা রাতারাতি গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। আলিশান বাড়ি, অত্যাধুনিক গাড়ি। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে একাধিকবার গ্রেপ্তার পর কিছুদিন জেল খেটে আবারও তারা জায়গা পরিবর্তন করে এই প্রতারণার ব্যবসা করে। তেমনি একজন প্রতারক জ্যোতিষরাজ লিটন দেওয়ান চিশতী ওরফে লিটন দেওয়ান ওরফে পাগলা লিটন।

মানুষ ঠকিয়ে কোটিপতি