শুক্রবার, ০১ অগাস্ট ২০১৪ ( ১৬ শ্রাবণ ১৪২১ )

ঈদের ছুটিতে না.গঞ্জে অস্বাভাবিক মৃত্যু ৭

পবিত্র ঈদ উল ফিতরের ছুটিতে নারায়ণগঞ্জে সাত জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এদের মধ্যে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৫ জন, একজন হত্যাকাণ্ডের শিকার এবং অপরজনের মৃত্যু রহস্যজনক। জানা যায়, ঈদের দিন মঙ্গলবার ভোরে নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জের ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রুটের জালকুড়ি এলাকাতে প্রাইভেটকার খাদে পড়ে ৪ জন নিহত হয়েছে। নিহতরা হলেন- সুমন, পিন্টু, সালাম ও আবদুল্লাহ। হতাহতরা সবাই নারায়ণগঞ্জ সদর মডেল থানা এলাকার নলুয়া ও তামাকপট্টির বাসিন্দা বলে জানিয়েছেন পুলিশ।

গ্রিসে বাংলাদেশিদের গুলি করেও নির্দোষ!

হামলার শিকারদের আইনজীবী মোসিস কারাবেইদিস রায়ের পর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন,‘ একজন গ্রিক হিসেবে এই রায়ে আমি লজ্জিত। আদালতের এই সিদ্ধান্ত পক্ষপাতমূলক এবং অমর্যাদাকর। এর মাধ্যমে ক্ষতিগ্রস্থদের প্রতি একটি ভয়াবহ মনোভাব প্রকাশ করেছেন আদালত।’ এসময় আদালত মানবপাচারের দায়ে অভিযুক্ত দুই স্ট্রবেরিবাগানের মালিককেও মুক্তি দেন। এই রায়ের বিরুদ্ধে আদালতের বাইরে বিক্ষোভ করেন অভিবাসী শ্রমিকরা। এই রায়ে বিস্ময় প্রকাশ করেছেন অনেক বাংলাদেশি শ্রমিক-অনেককে কাঁদতেও দেখা গেছে।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

মঈনে ভারতের স্বপ্নভঙ্গ

পঞ্চম দিনে ভারতের জিততে হলে দরকার ছিল ৩৩৩ রান। হাতে ৬ উইকেট। কিন্তু মঈন আলী অ্যান্ডারসনদের দাপটে দাঁড়াতেই পারেনি ধোনিরা। তবে জয় পেলে রেকর্ড গড়তো ভারত। কারণ ক্রিকেট ইতিহাসে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জয়ের কোনো রেকর্ড নেই। ৪৪৫ রান তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে ১১৮ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। এই অবস্থায় পঞ্চম দিনে খেলতে নেমে ধোনিরা ম্যাচ বাঁচাতে পারুক বা না পারুক, লড়াইটা অন্তত চালিয়ে যাবেন, এমনটাই আশা ছিল ভক্তদের। কিন্তু মঈন আলীর স্পিন জাদু লাঞ্চের আগেই ভারতকে গুড়িয়ে দেয়। চতুর্থ দিনের সঙ্গে মাত্র ৬০ রান যোগ করে ভারত গুটিয়ে যায় ১৭৮ রানে। আর ইংল্যান্ড পায় ২৬৬ রানের বিশাল জয়।

শ্রীলঙ্কাতেই বুঝে গেছি ক্যারিয়ার শেষ

গত বছরের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন। কথা ছিল ২০১৫ বিশ্বকাপ খেলে তুলে রাখবেন রঙিন পোশাকও। এখনও পর্যন্ত যে ওই অধরা ট্রফি ছোঁয়া হয়নি দক্ষিণ আফ্রিকার! তাই হয়তো খুব করেই চাইছিলেন বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরতে। তা আর হলো কোথায়? নিজের চাওয়াকে চাপা দিয়ে রঙিন পোশাকের ক্রিকেটকেও বিদায় বলে দিলেন জ্যাকস ক্যালিস। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী এই ক্রিকেটার শ্রীলঙ্কা সফরেই বুঝতে পেরেছিলেন তার ব্যাট-বলের সঙ্গে গাঁটছাড়া বাঁধনটা ছিন্ন হতে চলেছে। তিন ওয়ানডেতে তার স্কোর ছিল এরকম ০, ১ এবং ৪।

৩০০০ পাউন্ডে মুক্ত হলেন তেভেজের বাবা

আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার কার্লোস তেভেজের বাবাকে অপহরণের পর ছেড়ে দিয়েছে দুর্বৃত্তরা। অপহরণের আট ঘণ্টা পর গতকাল মঙ্গলবার এই জুভেন্টাস তারকার বাবাকে ছেড়ে দেয়া হয় বলে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল। আর্জেন্টিনার টেলিভিশন C5N জানায়, তেভেজের বাবা সেগুন্দো তেভেজকে একটি গ্রুপ বুয়েন্স এইরেসের মরোন জেলার রাস্তা থেকে ‍তুলে নিয়ে যায়। তার মুক্তির জন্য ৪০ হাজার পেসো (৩ হাজার পাউন্ড) মুক্তিপণ দিতে হয়েছে। মুক্তিপণের বিনিময়ে তাকে ছেড়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তেভেজের পারিবারিক আইনজীবী গুস্তাভো গালাসো।

সাম্যবাদ আমার বিশ্বাস, আমার অন্তরে

এমন একটা সময়ে নচিকেতাকে গান গাইতে হয়েছিল যখন সমগ্র বাংলায় বাম আন্দোলনের একটা জোয়ার বইছে। একদিকে স্টাব্লিশমেন্ট বিরোধী আন্দোলনকারীরা নেতাজী সুভাস বসু থেকে শুরু করে মহাত্মা গান্ধীর প্রতিকৃতি ভেঙে ফেলছে, অন্যদিকে শাষক গোষ্ঠী নিত্য নতুন নীতির দ্বারা জনগণকে আরও সুবিবাবঞ্চিত করছে। রাতারাতি বন্ধ হয়ে যাচ্ছে মিল-কারখানা। হাজারো মানুষ বেকার হয়ে দিগবিদিক শূন্য। ঠিক এরকম একটা পরিবেশ থেকেই নচিকেতার আজকের নচিকেতা হয়ে ওঠা।

ছুটির পর কাজে মন বসাতে...

বিশেষ করে বাড়িতে থাকা একা মা-বাবা অথবা স্ত্রী-সন্তানের জন্য অনেকের মন এখনো বাড়িতেই পড়ে আছে। তবে সব মিলিয়ে বাড়িতে রেখে বা দেখে আশা সম্পর্কগুলোর জন্য এখনো যেন কর্মব্যস্ত মনটা কেমন হুঁ হুঁ করে ওঠে। কখনোবা মজার কোনো স্মৃতির চাঁদরে জড়ানো মন আনন্দ পেয়ে নিজ মনেই ভাসতে থাকে। তাই সব মিলিয়ে পুরনো সব স্মৃতিকে যদি সঠিক সঙ্গী করে বাঁচা যায় তাহলে হয়তো আর নিজেকে একা একা মনে হবে না!
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরীর আহ্বায়ক মির্জা আব্বাসের উপর ভীষণ ক্ষুদ্ধ হয়েছেন বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সৌদি আরবে অবস্থানকালে তারেক রহমানকে মির্জা আব্বাসের বিভিন্ন বিষয় জানানো হলে তিনি ভীষণ ক্ষুদ্ধ হন। ওমরা হজ্জ্ব পালন শেষে ঢাকায় ফিরে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

মির্জা আব্বাসে ক্ষুব্ধ তারেক!

দেশের রপ্তানি আয়ের সবচে বড় এ খাতটিকে ধ্বংস করার জন্য প্রতিযোগী ও প্রতিবেশী অনেক দেশ নানামুখি ষড়যন্ত্র করে আসছে। প্রতিটি উৎসবের আগে এ খাতকে অস্থিতিশীল করতে একটি চক্র মাথা চাড়া দিয়ে ওঠে। দেশের স্বার্থে বিশেষ করে পোশাক খাতে নিয়োজিত প্রায় ৪৬ লাখ শ্রমিকের ভাগ্যের নিশ্চয়তা দেয়ার জন্য ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। সবচে বড় কথা পোশাক শ্রমিক নেতার নামে কেউ যদি এ দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভিনদেশের কথা ভেবে কাজ করে তাকে অবশ্যই দেশদ্রোহী হিসেবে সাব্যস্ত করতে হবে এবং শাস্তির মুখোমুখি করতে হবে। এমনটাই মনে করেন মান্নান কচি।

গোয়েন্দা নজরদারিতে ৫ শ্রমিক নেতা

রমজানে একজন ভিক্ষুকের প্রতিদিন গড় আয় দুই হাজার টাকা পর্যন্ত। আরও কয়েকজন ভিক্ষুকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন রাজধানীতে অন্তত ২০ কোটি টাকার ভিক্ষা বাণিজ্য হয়। পুরো মাসে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ছয়শ’ কোটি টাকা। ফার্মগেট ওভারব্রিজের নিচে বাসস্ট্যান্ডে বাবুল নামে এক মৌসুমী ভিক্ষুক জানান, তার বাড়ি রংপুরের পীরগঞ্জে। এবারই প্রথম ঢাকায় এসেছেন। তাকে ঢাকায় একটি রিকশা গ্যারেজে নাইটগার্ডের কাজের কথা বলে আনা হয়। কাজে নামানোর আগে ভিক্ষার কথা জানানো হয়েছে। প্রথমে রাজি হননি। কিন্তু কিছু করার ছিল না। এখন প্রতিদিনের ভিক্ষার অর্ধেক টাকা দিতে হয় লাইনম্যানকে।

অভিনব ভিক্ষুক সিন্ডিকেট, ঈদে আয় ৬শ কোটি টাকা

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি ভারতীয় কর্তপক্ষ। শনিবার বিকেলে নিজের টুইটার অ্যাকাউন্ট এ কথা জানান তসলিম নাসরিন। টুইটে তসলিমা লিখেছেন, ‘এক মাস আগে ভারতে বসবাসের অনুমতির মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছিলাম। কিন্তু সরকারের কাছ থেকে এ বিষয়ে কোন সাড়া পায়নি। এ ধরনের ঘটনা এবারই প্রথম।’

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধি করেনি ভারত