বৃহস্পতিবার, ২৮ মে ২০১৫ ।

তুষার-লাভলুর ১০ দিনের রিমান্ড আবেদন

রাজধানীতে গারো তরুণীকে ধর্ষণের অভিযোগে আটক তুষার ও লাভলুকে ১০দিনের রিমান্ড আবেদন করেছে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যিাজিস্ট্রেট অমিত কুমার দে’র আদালতে বৃহস্পতিবার দুপুরের পর এ রিমান্ড শুনানি অনুষ্ঠিত হবে বলে আদালত সূত্রে জানা গেছে। এর আগে বুধবার রাত সাড়ে ৮টার দিকে দুজনকে পুলিশের কাছে হস্তান্তর করা।

১৮ কেজি ৩শ গ্রাম স্বর্ণসহ আটক ৪

জেলার সাতক্ষীরা-যশোর রোডের চাঁচরার মোড় থেকে ১৮ কেজি ৩শ গ্রাম স্বর্ণসহ চার চোরাকারবারীকে আটক করেছে খুলনা আর্মড পুলিশ ব্যাটালিয়ন। বৃহস্পতিবার সকালের দিকে বাসে তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের নাম পরিচয় জানা যায়নি। খুলনা আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৩ এর অধিনায়ক হারুন-অর রশিদ এ তথ্য নিশ্চিত করে বাংলামেইলকে জানান, সকালের দিকে গোপন সংবাদের ভিত্তিতে যশোরের চাঁচরার মোড় এলাকায় ঢাকা থেকে সাতক্ষীরাগামী একটি বাসে তল্লাশি চালানো। এ সময় ওই বাসে যাত্রীবেশী চার স্বর্ণচোরাকারবারীকে স্বর্ণসহ আটক করা হয়। প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বিস্তারিত তথ্য জানানো হবে।

কাসেমের সারসংক্ষেপ জমার সময় বাড়ল

মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির সাজা থেকে খালাস চেয়ে করা জামায়াত নেতা মীর কাসেম আলীর আপিল আবেদনের সারসংক্ষেপ আগামী চার সপ্তাহের মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতে আসামিপক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট শিশির মনির।
‘আমি কাজ ছেড়ে যেতে চাইলেই মালিক আমাদের ঋণের সঙ্গে আরো সুদ যোগ করতেন। এভাবেই তার কাছে আমাদের পাহাড় পরিমাণ দেনা জমেছে। এই দেনা শোধ না করা অব্দি আমার মুক্তি নেই। আমাকে বুড়ো হয়ে যাওয়ার আগ পর্যন্ত কাজ করতে হবে। কাজ করতে করতেই আমি একদিন শেষ হয়ে যাব।’
মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারী জনারেল আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের আপিলের রায় হবে আগামী ১৬ জুন। ওই দিনই জানা যাবে মুজাহিদ মানবতাবিরোধী অপরাধের মামলার আপিলের রায়ে খালাস পাবেন নাকি মৃত্যুদণ্ড বহাল থাকবে। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ বুধবার রায়ের দিন ধার্য করে আদেশ দেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
ভারতের উত্তর প্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, পাঞ্জাব, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যগুলোতেও প্রচণ্ড গরম পড়েছে। রাজস্থান এবং উড়িষ্যার তাপমাত্রা ৪৫-৪৭ ডিগ্রির মধ্যে উঠানামা করছে। দাবদাহে পুড়ছে রাজধানী দিল্লির অধিবাসীরাও। গত কয়েকদিন ধরে সেখানকার তাপমাত্রা ৪১ থেকে ৪৪য়ের মধ্যে ঘোরাফেরা করছে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।
রাঙ্গুনিয়ার শিলকে শিশু ধর্ষণ কাণ্ডের ঘটনায় অভিযুক্ত শাহ আলমকে (৫৫)আটক করেছে পুলিশ। বুধবার রাতে তাকে নগরীর আন্দরকিল্লা থেকে আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের পুলিশ সুপার হাফিজ আক্তার বাংলামেইলকে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আন্দরকিল্লা থেকে শাহ আলমকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে দায়েরকৃত কোন মামলার কাগজপত্র আমাদের হাতে এসে না পৌছায় তকে গ্রেপ্তার দেখানো যাচ্ছে না।’
তবে তামাবিল শুল্ক স্টেশনের কর্মকর্তারা জানিয়েছেন, পুনরায় পাথর আমদানি শুরু করতে ব্যবসায়ীদের একটি দল শিলংয়ে গেছেন। তারা রপ্তানিকারকদের সঙ্গে আলোচনা করবেন। আলোচনা ফলপ্রসূ হলে শিগগিরই আমদানি শুরু হবে। শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, তামাবিল দিয়ে প্রতিদিন গড়ে ৪ থেকে ৫ হাজার টন পাথর আমদানি হয়ে থাকে। এক মাস ধরে আমদানি বন্ধ থাকায় প্রায় দুই কোটি টাকা রাজস্ব আদায় থেকে সরকার বঞ্চিত হয়েছে বলে জানান ওই শুল্ক স্টেশনের তত্ত্বাবধায়ক মোস্তাক আহমদ নোমানি। পাথর আমদানিকারকরা জানান, ভারতের আইনি জটিলতার কারণে সেখানকার ব্যবসায়ীরা পাথর রপ্তানি বন্ধ করে দিয়েছেন। ফলে ক্ষতির সম্মুখিন হচ্ছেন বাংলাদেশের ব্যবসায়ীরা। ভারত থেকে পাথর না আসায় তামাবিল ও জাফলং এলাকার শতাধিক স্টোন ক্রাশার মিলগুলোও বেকার পড়ে আছে।
চলন্ত মাইক্রোবাসে উঠিয়ে গারো তরুণীকে গণধর্ষণের ঘটনায় দায়ের করা মামলার এজহারে উল্লেখিত তথ্য এবং আসামি ধরার পর র‌্যাবের দেয়া তথ্যে কোনো মিল পাওয়া যাচ্ছে না। গত শনিবার বাংলামেইলের সঙ্গে আলাপকালে গুলশান জোনের উপ-পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির মামলার এজাহার ও ধর্ষণের শিকার মেয়েটির বরাত দিয়ে যে তথ্য দিয়েছিলেন, আজ বুধবার র‌্যাবের দেয়া তথ্যের মধ্যে কোনো মিল নেই। লুৎফুল কবির বাংলামেইলকে জানিয়েছিলেন, পাঁচজন অপরিচিত যুবক ওই মেয়েটিকে মাইক্রোবাসে তুলে পালাক্রমে ধর্ষণ করে। মামলাও করা হয়েছে পাঁচ অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে।

জাতীয় দলের ক্যাম্পে জামাল-রিয়াসাত

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের জন্য জাতীয় দলের ক্যাম্প শুরু হয়েছে ১৮ মে থেকে। প্রতিদিনই চলছে মামুনুলদের কঠোর অনুশীলন। তবে বুধবার বিশ্রামে ছিলেন ফুটবলাররা। মাঠ নয়, সুইমিং পুলে গা ভিজিয়েছে ক্রুইফের শিষ্যরা। তবে এদিনই ক্যাম্পে যোগ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডেনমার্ক প্রবাসী জামাল ভূইয়া।

স্যামসাংয়ের শুভেচ্ছাদূত মুশফিক

বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের সঙ্গে শুভেচ্ছাদূত হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। এই প্রথমবারেরমতো কোন বাংলাদেশীকে নিজেদের শুভেচ্ছাদূত হিসেবে বেছে নিল স্যামসাং। প্রতিষ্ঠানটির স্থানীয় শাখার পন্যদূত হিসেবে কাজ করবেন জাতীয় দলের এ তারকা উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বুধবার রাজধানীর একটি হোটেলে স্যামসাং আয়োজিত এক সংবাদ সম্মেলনে পণ্যদূত হিসেবে মুশফিকের নাম ঘোষণা করা হয়। আগামী এক বছরের জন্য স্যামসাংয়ের সব ধরনের পণ্য ও সেবা প্রচারে জন্য কাজ করবেন তিনি। তবে কত টাকায় তাকে চুক্তিবদ্ধ করা হয়েছে তা জানায়নি কোন পক্ষই। চুক্তিবদ্ধ হবার পর উচ্ছসিত বাংলাদেশের টেস্ট অধিনায়কও। বিশ্বের অন্যতম বড় এ প্রতিষ্ঠানটির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করার পর মুশফিক বলেন, ‘স্যামসাং শুধু প্রযুক্তিপণ্য নির্মাণের জন্য নয়, খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত থাকার জন্যও বিশেষভাবে পরিচিত। তাদের পণ্যদূতের দায়িত্ব পেয়ে আমি আনন্দিত। ভবিষ্যতে এটা আরো সুদৃঢ় হবে বলেই আশা করছি।’

অনলাইনে বাংলাদেশ-সিঙ্গাপুর ম্যাচের টিকিট

আগামী জুনে বিশ্বকাপ বাছাই পর্বে কিরগিস্তান ও তাজিকিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তার আগে প্রস্তুতির অংশ হিসাবে ৩০ মে সিঙ্গাপুর ও ২ জুন আফগানিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে ডি ক্রুইফ শিবির। বৃহস্পতিববার রাতে ঢাকায় এসে পৌছাবে সিঙ্গাপুর দল। এ উপলক্ষে সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের ম্যাচের টিকিট-মূল্য নির্ধারণ করেছে বাংলাদশে ফুটবল ফেডারেশন (বাফুফে)। ম্যাচে গ্যালারির টিকেটের মূল্য ৫০ ও ভিআইপি টিকিটের মূল্য ১০০ টাকা নির্ধারণ করা করা হয়ছে।

ঘুরে দাঁড়ানোর আড্ডা

সকাল গড়াচ্ছে দুপুরের দিকে। অবশ্য সূয্যি মামার অপার দয়া এসে পৌঁছায় না ভার্সেটাইল মাল্টিমিডিয়ার অফিসের এ ঘরে। বরং নিজের উপস্তিতি জানান না দিয়েই ঘরকে শীতল করছে এসি। আর তাই আরামেই আবেশেই শুরু হল আড্ডা। ভার্সেটাইলের কর্ণধার আরশাদ আদনান এবং চিত্রনায়িকা আইরিনের সঙ্গে বাংলামেইলের খোলামেলা আড্ডায় প্রসঙ্গ পরিবর্তনের দরকার হয়না, সাবলীল ভাবেই কথা হয় নানা প্রসঙ্গে।

স্বাদে সেরা ছোলার ডালের বরফি

সামনে পবিত্র শব-ই-বরাত। এই দিনে নানা খাবারের সঙ্গে হালুয়ার কদর থাকে অনেক বেশি। তাছাড়া আমাদের সংস্কৃতিতে শব-ই-বরাতের বিশেষ খাবার হিসেবে বরফি মিশে গেছে ওতোপ্রতভাবে। এই দিনে অতিথি আপ্যায়নে বাহারি স্বাদের বরফি বানানোর মৃদু প্রতিযোগীতাও চলে মা-চাচীদের মাঝে। এই দিনকে সামনে রেখে আমাদের নিয়মিত আয়োজনে আজ দেখে নেয়া যাক স্বাদে অতুলনীয় ছোলার ডালের বরফি বানানোর সহজ কৌশল।
বারবার প্রতিশ্রুতি সত্ত্বেও বহুল প্রতীক্ষিত ইলেক্ট্রনিক জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড এখনও নাগরিকের হাতে তুলে দিতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। ঘোষণা দিয়েও বারবার পিছিয়ে দেয়া হচ্ছে। ফলে এ প্রকল্প নিয়ে নাগরিকদের মনেও হতাশা জাগছে। গত ২৩ মে সোমবার জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের (এনআইডি) স্টিয়ারিং কমিটির বৈঠকে স্মার্টকার্ড প্রকল্প নিয়ে আলোচনা হয়। স্মার্টকার্ড এখনো ভোটার হওয়া নাগরিকেকদের হাতে পৌঁছে দিতে না পারা ও প্রকল্পের অগ্রগতি দেখে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কর্তৃপক্ষের ওপর হতাশা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। প্রতিশ্রুতি দিয়ে সময় মতো কাজ করতে না পারায় প্রকল্প সংশ্লিষ্টদের ওপর ক্ষোভ প্রকাশ করেন ইসি কর্মকর্তারা।

স্মার্টকার্ডে আনস্মার্ট ইসি, বিরক্ত কর্মকর্তারা

ঠেলাঠেলিতে ছোট্ট চটিটা খুলে গেল। আর সেটা চোখে পড়তেই রাজকুমার নিষ্ঠা ও বিনয়ের সাথে অবনত হয়ে সেই জুতা কুড়িয়ে সযত্নে পরিয়ে দিয়ে তার দিকে তাকিয়ে মুচকি হাসলেন। এই প্রথম রাজকুমারের সাথে তার দৃষ্টি বিনিময়। দৃশ্যটা ‍হুবহু রূপকথার সিনডারেলার মতো। কিন্তু বাস্তবে ঘটে গেল কয়েকশ মানুষের সামনে। অবশ্য এখানে একটু পার্থক্য ছিল: ওই চটি জুতাটা কাচের না হয়ে ছিল লাল রেশমের আর এই সিডারেলার বয়স মাত্র চার বছর। কিন্তু রাজকুমারটা ছিল সত্যিকার। তবে কোঁকড়ানো চুলটা রূপকথার নায়কের সাথে বৈপরিত্য তৈরি করে দিচ্ছিল। তা বাদে এই রাজকুমার কোনো অংশে কম নয়, কারণ সে ব্রিটিশ রাজকুমার প্রিন্স হ্যারি!

সত্যিকারের সিনডারেলা

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন আগামী ২৫-২৬ জুলাই। তার আগে চলছে মহানগর ও জেলা পর্যায়ের কমিটিগুলোর সম্মেলন। এ মাসেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ছাত্রলীগের দুটি গুরুত্বপূর্ণ শাখা- ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলন। ছাত্রলীগের ‘সুপার ইউনিট’ হিসেবে পরিচিত এ দুটি শাখার সম্মেলন হবে আগামী ২৮ ও ৩০ মে। ২৮ মে মহানগর উত্তরের এবং ৩০ মে মহানগর দক্ষিণের নেতা নির্বাচন করা হবে।

ছাত্রলীগের দুই সুপার ইউনিটে আসছেন কারা

সম্প্রতি বেশ কয়েক জন ‘নাস্তিক’ ব্লগারকে হত্যার দায় স্বীকারকারী ইসলামি জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ করেছে সরকার। যদিও এইসব হত্যা তদন্তে তেমন কোনো অগ্রগতি দেখাতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। তাই তাদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার আগেই নিষিদ্ধ করাটা কতোটা যৌক্তিক বা এ ধরনের জঙ্গি সংগঠন নির্মূলে কতোটা কার্যকর তা নিয়ে সংশয় প্রকাশ করছেন নিরাপত্তা বিশ্লেষকেরা। কারণ এই জঙ্গি সংগঠনের ব্যাপারে গোয়েন্দা সংস্থাগুলো আগে থেকে কিছুই জানতো না। একটা হত্যাকাণ্ড সংগঠনের পর যখন এরা দায় স্বীকার করে ওয়েবসাইটে বিবৃতি দিচ্ছে তখনই আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এদেরকেই হত্যাকারী বলে প্রচার করা হচ্ছে। কিন্তু সুনির্দিষ্টভাবে কাউকে চিহ্নিত করতে পারছে না। বা চিহ্নিত করার দাবি করা হলেও তার অগ্রগতি দৃষ্টিগ্রাহ্য হচ্ছে না।

জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ করাই যথেষ্ট?