বুধবার, ০১ এপ্রিল ২০১৫ ।

নির্বাচন থেকে সরে আসার প্রশ্নই আসে না

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের জন্য বিএনপির তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো প্রার্থীকে সমর্থন না জানানো হলেও ওই নির্বাচন অংশ না নেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদ। মঙ্গলবার রাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করে এমাজউদ্দিন সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন থেকে সরে আসার প্রশ্নই ওঠে না।’ নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশের নিশ্চয়তাও চেয়েছেন তিনি। সিটি নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া শুরু হলে সরকার পতনের আন্দোলনে থাকা বিএনপির পক্ষ থেকে এই নির্বাচনকে জনগণের সঙ্গে তামাশা বলে আখ্যায়িত করা হয়। তবে বিএনপির শীর্ষ পর্যায়ের বেশ কজন নেতা এই নির্বাচনের মেয়র পদের মনোনয়নপত্র ইতোমধ্যেই জমা দিয়েছেন।

মোদি এলেই তিস্তা ও সীমান্ত চুক্তি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরেই তিস্তা ও সীমান্ত চুক্তিসহ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি সম্পাদন হবে বলে আশ্বাস দিয়েছেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ আশ্বাস দেন। প্রতিনিধি দলের নেতা ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে তারা দ্বি-পাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বৈঠকে সংসদ সদস্য মো. নবী নেওয়াজ, এ বি এম ফজলে করিম চৌধুরী, নুরুল ইসলাম মিলন, আবুল কালাম আজাদ, ইউসুফ আবদুল্লাহ হারুন, কবি কাজী রোজী ও রাজী মো. ফখরুল উপস্থিত ছিলেন। এসময় ডেপুটি স্পিকার বাংলাদেশের স্বাধীনতা আন্দেলনে ভারতের সহোযোগিতা ও সিপিএ নির্বাচনে বাংলাদেশকে সমর্থনসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে সহযোগিতার জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানান। তিনি এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখারও আহ্বান জানান।

তারেকের স্বাধীনতাবিরোধী অপপ্রচার প্রমাণিত

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সম্পর্কে করা অপপ্রচারের অভিযোগ প্রমাণিত হয়েছে। মঙ্গলবার এই বিষয়ে গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার জুয়েল রানা আদালতে এই প্রতিবেদন দাখিল করেছেন। তবে সরকারের অনুমতি না থাকায় আগামী ২১ মে অনুমতি গ্রহণ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন ঢাকার মহানগর ম্যাজিস্ট্রেট মো. তসরুজ্জামান। গত বছর ১৯ অক্টোবর মামলাটি দায়ের করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেক ওরফে মশিউর মালেক। ওইদিন আদালত সরকারের অনুমোদন সাপেক্ষ গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনারের পদমর্যাদার নিচে নয় এমন কর্মকর্তাকে দিয়ে অভিযোগ তদন্তপূর্বক প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।
বিদ্যুৎখাতের উন্নয়নে প্রধানমন্ত্রী ১৪টি নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু বছর পেরিয়ে গেলেও অধিকাংশ নির্দেশ এখনো ঝুলে আছে। কয়েকটি আংশিক বা অর্ধেক বাস্তবায়িত হয়েছে। বাস্তবায়ন হার বিবেচনা করলে মাত্র ২৫ শতাংশ অগ্রগতি হয়েছে। গত বছরের ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ বিভাগে অফিস করেন। এ সময় তিনি এসব নির্দেশনা দিয়েছিলেন। এ মন্ত্রণালয়টি তার অধীনে। এর মধ্যে আগামী এপ্রিল মাসের ৯ তারিখ প্রধানমন্ত্রী আবার এ মন্ত্রণালয় পরিদর্শনে আসছেন। তার আগমন উপলক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় আবারও সরব হয়ে উঠেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজেদের মধ্যে দফায় দফায় বৈঠক করছেন। যেখানে গত এক বছরে এ বিষয়গুলো নিয়ে মাত্র তিন/চারবার সভা করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার মধ্যে রয়েছে- দুর্গম এলাকায় নবায়নযোগ্য জ্বালানির প্রসার, বিদ্যুৎ চালিত পরিবহনের গ্রিডের পরিবর্তে সৌর বিদ্যুতের ব্যবহার, প্রতিবেশী দেশ থেকে বিদ্যুৎ আমদানি বৃদ্ধি, পটুয়াখালীতে নির্মাণাধীন পায়রা সমুদ্রবন্দরে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে নির্ধারিত জায়গা বন্দর কর্তৃপক্ষ নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির কাছে হস্তান্তরের ব্যবস্থা, বিদ্যুৎখাতকে শ্রম আইনের আওতার বাইরে রাখার ব্যবস্থা, ব্যক্তিমালিকানাধীন প্রকল্পের মতো সরকারি বিদ্যুৎ প্রকল্প প্রণোদনা দেয়া, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি) করপোরেশনে পরিণত করা, এ খাতের সংস্কার করে নতুন কয়েকটি সঞ্চালন কোম্পানি গঠন, বিদ্যুৎকেন্দ্রের জন্য পৃথক অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স (ওঅ্যান্ডএম) কোম্পানি গঠন ইত্যাদি।
মেজাজ আজ তুঙ্গে থাকবে। সামনে যাকে পাবেন তাকে কাঁচা খেয়ে ফেলার একটা ইচ্ছা জন্ম নিবে। কাউকেই আজ বিশ্বাস হবে না। মিত্রকেও আজ ছাড় দিতে ইচ্ছা হবে না। কেন এমন হবে তার হিসাব মেলাতে যাবেন না। তাহলে নিজেকেই কিছু একটা করে ফেলতে ইচ্ছে করবে।
বিশ্বকাপের ঢামাঢোল শেষ। এবার শুরু হতে যাচ্ছে আইপিএল ধামাকা। ৮ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে মাল্টি বিলিয়ন ডলারের ভারতীয় ঘরোয়া টি২০ টুর্নামেন্টের (আইপিএল) নবম আসর। গত তিন মৌসুমের মতো এবারও কলকতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল কাঁপানোর কথা রয়েছে সাকিব আল হাসানের।
বিএনপি জোটের হরতাল-অবরোধে মারাত্মকভাবে বিঘ্নিত এসএসসি পরীক্ষার পর প্রায় একই রাজনৈতিক পরিস্থিতির মধ্যেই আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এসএসসি পরীক্ষা চলাকালে বিভিন্ন মহল থেকে আসা হরতাল প্রত্যাহারের আবেদনে সাড়া না দেয়া বিএনপিজোট এই পরীক্ষার শুরুর দিন হরতাল রাখেনি। তবে অবরোধ চালিয়ে যাবে এই জোট। বাকি পরীক্ষার দিনগুলোতে তাদের কর্মসূচি কী হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। রাজনৈতিক অস্থিরতা ও সিটি নির্বাচনের মধ্যে এ পরীক্ষা শুরু হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে রয়েছে উদ্বেগ ও উৎকণ্ঠা। এমন পরিস্থিতিতেই বুধবার সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হবে এ পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী। ১১ জুন পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে। আর ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ জুন থেকে ২২ জুন। বুধবার সকাল সাড়ে ৯টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। এ পরীক্ষাকে সামনে রেখে পরীক্ষার্থীদের প্রতি শুভেচ্ছা বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘পরীক্ষা চলাকালে নাশকতায় কোনো পরীক্ষার্থীর ক্ষতি হলে তার দায় বিএনপি জোটকে নিতে হবে। আমি হরতাল-অবরোধ ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনাকারী জোটের প্রতি আহ্বান জানাচ্ছি পরীক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে দিন। দয়া করে কোনো হটকারী ঘটনা ঘটাবেন না। আমি স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই- দেশের যেকোন স্থানে আমাদের একজন পরীক্ষার্থীরও যদি কোনো ক্ষতি হয়, তার দায়দায়িত্ব আপনাদেরই বহন করতে হবে। মানুষ আপনাদের ক্ষমা করবে না।’
এলাকায় রাস্তা পাকাকরণের বরাদ্দ না পাওয়ায় জাতীয় সংসদে অর্থমন্ত্রীর ওপর ক্ষোভ ঝাড়লেন সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা। সাংসদদের ক্ষোভের জবাব দিতে গিয়ে উত্তেজিত হয়ে পড়েন অর্থমন্ত্রী নিজেও। এ নিয়েই মঙ্গলবার অধিবেশন ছিল সরগরম। মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে পরিকল্পনামন্ত্রীর পক্ষে উত্তর দিতে গিয়ে অর্থমন্ত্রী জানান, প্রতিটি সংসদীয় এলাকার রাস্তা-ঘাট উন্নয়নের জন্য চলতি অর্থবছরে ২৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অর্থমন্ত্রীর এ বক্তব্য দেয়ার সঙ্গে সঙ্গে উপস্থিত সংসদ সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। তারা জানতে চান, বরাদ্দের সেই অর্থ গেল কোথায়? জবাবে আবুল মাল আবদুল মুহিত জানান, সেই টাকা দেয়া হয়েছে। মন্ত্রীর বক্তব্য শেষ হতেই সম্পূরক প্রশ্নে একই বিষয়ের অবতারণা করেন সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। তিনি বলেন, ‘এই সংসদে সকল সদস্যদেরই একই প্রশ্ন। আমাদের প্রত্যেকের নির্বাচনী এলাকায় ২৫ কোটি টাকা করে রাস্তা-ঘাট অবকাঠামো উন্নয়ন করার জন্য বরাদ্দ দেয়ার কথা ছিল। এক বছর পার হয় গেলেও আমরা এখনো টাকা পেলাম না।’ এরপর অর্থমন্ত্রী বলেন, ‘নো নো.....নট এট এল। এটা ভুল ধারণা, আমি টাকা দিয়ে দিয়েছি। লোকাল গভর্নমেন্টের অধীনে বাজেটে বরাদ্দ দেয়া হয়েছে।’
চরম উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্য দিয়ে শেষ হলো মাধ্যমিক পর্যায়ের পরীক্ষা। তবে হরতাল না থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধের মধ্যে আগামীকাল বুধবার সারাদেশে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় প্রায় পৌনে ১১ লাখ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় রেখে কর্মসূচি দেয়ার জন্য রাজনৈতিক দলগুলোকে ইতিমধ্যে আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। হরতালের কারণে এসএসসি ও সমমান পরীক্ষা বিলম্বিত হয়েছে। এ কারণে বিএনপি জোটকে কম সমালোচনা সহ্য করতে হয়নি। যদিও প্রায় ৩ মাসের বিএনপি জোটের অবরোধ-হরতাল ছিল কার্যত অকার্যকর। তাই আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বিএনপি একটি বড় ধরনের সুযোগ পেয়েছে। এই নির্বাচনই তাদের কাছে টার্নিং পয়েন্ট হবে মনে করছেন নেতারা। তারা এখন সে পথেই হাঁটছে। এইচএসসি পরীক্ষা বিবেচনায় রেখেই রাজনৈতিক কর্মসূচির কথা ভাবছে বিএনপি জোট। আর ভাববেই বা না কেন? নির্বাচনে ভোটের হিসাবটাও তো কষতে হবে।
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
নিউজিল্যান্ড ১২
অস্ট্রেলিয়া
শ্রীলংকা
বাংলাদেশ
ইংল্যান্ড
আফগানিস্তান
স্কটল্যান্ড
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
ভারত ১২
দক্ষিণ আফ্রিকা
পাকিস্তান
ওয়েস্ট ইন্ডিজ
আয়ারল্যান্ড
জিম্বাবুয়ে
আরব আমিরাত

দুই ম্যাচের জন্য আইপিএলে সাকিব

বিশ্বকাপের ঢামাঢোল শেষ। এবার শুরু হতে যাচ্ছে আইপিএল ধামাকা। ৮ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে মাল্টি বিলিয়ন ডলারের ভারতীয় ঘরোয়া টি২০ টুর্নামেন্টের (আইপিএল) নবম আসর। গত তিন মৌসুমের মতো এবারও কলকতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল কাঁপানোর কথা রয়েছে সাকিব আল হাসানের।

ড্রয়েই সান্ত্বনা বাংলাদেশের

সিরিয়া ও উজবেকিস্তানের সঙ্গে বড় ব্যবধানে হার। দুই ম্যাচে গোল হজম মোট আটটি। সেই সঙ্গে বিদায়টা নিশ্চিত হয় আগেই। তবে বাংলাদেশের লক্ষ্য ছিল নিয়মরক্ষার শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে স্বান্তনার জয়। কিন্তু না, জয় আসেনি, তবে হারেওনি রায়হান শিবির। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের সঙ্গে গোলশুন্য ড্র করেছে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল।

অন্ধকারে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম!

আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। চলছে বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচ। প্রথমার্ধের খেলা শেষ। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর হওয়ার অপেক্ষায়। তখনই হঠাৎ করে পুরো স্টেডিয়ামে ঘুটঘুটে অন্ধকার। প্রায় ৩৩ মিনিট পর আসল বিদ্যুত। শুরু হলো খেলা। মঙ্গলবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ঘটেছে এমনই ঘটনা। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। সন্ধ্যা ৬টায় শুরু হয়েছে ম্যাচটি। ফ্ল্যাড লাইটের আলোতে অনুষ্ঠিত ম্যাচটির প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে।

পরীক্ষার কারণে পেছাল পড়শীর শুটিং

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী পড়শী। এ পর্যন্ত উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় গান। তবে গানের পাশাপাশি ‘মেন্টাল’ নামে একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন তিনি। তবে ছবির শুটিং শুরু হলেও এখনও পড়শী তার অংশের শুটিংয়ে অংশ নেননি।

প্রেমের মানসিকতা সুস্থ নাকি অসুস্থ?

আকাঙ্ক্ষিত প্রেমে পড়লে নাকি খাওয়া ঘুম স্বঘোষিত নিষিদ্ধ হয়ে যায়। দিন যায় রাত যায়, তবু না পায় ঘুম, না পায় খুধা। অস্থিরতা তাড়িয়ে নিয়ে বেড়ায় অজানার পথে। যোগাযোগ ঠিকমতো না হলে মানসিক চাপ থাকে, যোগাযোগ থাকলে চাপ আরও বাড়ে। এসময় আপনার মানসিকতার স্বাস্থ্য সুস্থ থাকে তো? বিজ্ঞানীরা এর উত্তর খুঁজতে রীতিমতো গবেষণা করেছেন। উত্তর পেয়েছেন নানাবিধ। আসুন জেনে নেয়া যাক।
ভারতে ইলিশ দিয়ে ফেনসিডিল আনার মতো বিনিময় বাণিজ্য প্রচলিত আছে অনেক আগে থেকেই। এখন মায়ানমার থেকে আসা ইয়াবা ট্যাবলেট বাংলাদেশ হয়ে ভারতে যাচ্ছে। বিনিময়ে আসছে অস্ত্র ও ফেনসিডিলের চালান। মাদক চোরাকারবারিরা এখন এভাবেই মাদক ও অস্ত্র ব্যবসা একসঙ্গে করছে। গোয়েন্দাদের তৎপরতায় এই বিনিময় বাণিজ্যের কৌশল ধরা পড়েছে। সম্প্রতি রাজধানীর ডেমরা এলাকা থেকে লক্ষাধিক পিস ইয়াবাসহ সংঘবদ্ধ মাদক ব্যবসায়ী চক্রের দুই সদস্যকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এটি রাজধানীতে উদ্ধার হওয়া ইয়াবার সবচেয়ে বড় চালান। এদের চার দিনের রিমান্ডে নিয়ে মাদক পাচারের অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে গোয়েন্দারা। ডিবি পুলিশের একজন কর্মকর্তা বাংলামেইলকে জানান, দীর্ঘদিন ধরে মায়ানমার থেকে টেকনাফ হয়ে অবৈধভাবে ইয়াবা দেশে ঢুকছে। চলমান রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে গত দুই মাসে দেশে বিপুল পরিমাণ ইয়াবা মায়ানমার থেকে এসেছে।

বিনিমিয় বাণিজ্য: যাচ্ছে ইয়াবা আসছে অস্ত্র

আসন্ন সিটি করপোরেশন নির্বাচন ঘিরে রাজধানীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে উঠতি সন্ত্রাসীদের ব্যবহার করে ফায়দা নিতে পারে মাঠপর্যায়ের রাজনৈতিক নেতারা। তালিকাভূক্ত সাত শতাধিক উঠতি সন্ত্রাসী এক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারে। এমন শঙ্কা এবং চলমান অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনা করে অপরাধীদের গ্রেপ্তার করতে ‘ব্লকরেইড’ অভিযান শুরু করেছে পুলিশ। গত মঙ্গলবার রাত থেকে ঢাকার আটটি ক্রাইম জোনে কঠোর গোপনীয়তার সঙ্গে এ অভিযান শুরু হয়েছে। এ অভিযানের সন্দেহভাজনদের পাশাপাশি ফৌজদারি মামলায় অভিযুক্তদের কোনো ব্যক্তি নির্বাচনে প্রার্থী অথবা নির্বাচনী প্রচারণা কাজে অংশ নিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেবে পুলিশ। ঢাকার দুই সিটি নির্বাচনে ফৌজদারি মামলায় অভিযুক্তদের মধ্যে মেয়র পদে মনোনয়ন কিনেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহনগরের আহ্বায়ক মির্জা আব্বাস, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আওয়াল মিন্টু, দলের অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম। এছাড়া কাউন্সিলর পদে মনোনয়নপত্র কিনেছেন বিএনপি-জামায়াতের শতাধিক নেতা। যাদের বিরুদ্ধেও রয়েছে ফৌজদারি মামলা।

আব্বাস-মিন্টুদের ঠেকাতে ‘ব্লকরেইড’ অভিযান!

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মালয়েশিয়া বিষয়ক সেল সূত্রে জানা যায়, ২০১২ সালে চুক্তি স্বাক্ষরের পর ১০ লাখ লোকের চাহিদাপত্র পাঠিয়ে তা সফলভাবে সম্পন্ন করতে পারলে ক্রমান্বয়ে আরও ৫ লাখ লোক নেয়ার আশ্বাস দেয় মালয়েশিয়ান সরকার। এজন্য ২০১৩ সালে নিবন্ধন করেন ১৪ লাখ ৪২ হাজার ৭৭৬ জন। নিবন্ধনকারীদের মধ্যে প্রাথমিকভাবে ৩৬ হাজার ৩৮ জনকে নির্বাচিত করা হয়। নির্বাচিতদের তিন ভাগে ভাগ করে ২৩ জানুয়ারি প্রথম দফায় পাঠানোর জন্য লটারিতে ১১ হাজার ৭৫৮ জনের যাবতীয় কাগজপত্র তৈরি করা হয়। এরপর আরও দুই ধাপে ২৪ হাজার ২৪০ জনের কাগজপত্র তৈরি করে মালয়েশিয়া পাঠায় বিএমইটি। প্রথম দফায় কাগজপত্র পাঠানো লোকদের মধ্যে ওই বছরের এপ্রিলে ১৯৮ জন শ্রমিককে মালয়েশিয়া পাঠানোর মাধ্যমে শুরু হয় দেশটিতে জনশক্তি রপ্তানি। এরপরই শুরু হয় ধীরে চলো নীতি। বিভিন্ন সময়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চাপ দিলে দুই বছরে মাত্র সাড়ে ৭ হাজার ভিসা দেয় তারা। তবে ২০১৩ সালের এপ্রিলে পাঠানোর প্রক্রিয়া শুরু হলেও ২০১৫ সালের মার্চ মাস পর্যন্ত সর্বমোট ৭ হাজার ১৬৬ জন কর্মী নিয়েছে তারা।

ঝুলে গেল ১৪ লাখ মানুষের ভাগ্য

আসন্ন ঢাকার বিভিক্ত সিটি করপোরেশন নির্বাচনে নিজ দলীয় মেয়র ও কাউন্সিলার প্রার্থীদের বিজয়ী করতে মরিয়া আওয়ামী লীগ। এমনকি এলক্ষ্য অর্জনে আচরণবিধির তোয়াক্কা করবেন না তারা। ইতিমধ্যে কেন্দ্র থেকে ১৫ টিম গঠন করা হয়েছে। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতা ও এলাকাভিত্তিক জাতীয় সংসদ সদস্যদের সমন্বয়ে টিমগুলো গঠন করা হয়েছে। এর মধ্যে রয়েছেন সরকারের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রীও। দলীয় সূত্রে এমনটাই জানা গেছে। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী,জাতীয় সংসদ বা স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থীদের প্রচারণায় এমপি-মন্ত্রীসহ কোনো ‘গুরুত্বপূর্ণ’ ব্যক্তি অংশ নিতে পারেন না। এমনকি নির্বাচনের আগে প্রার্থীদের কোনো অনুষ্ঠানেও তাদেরকে আমন্ত্রণ জানানো যাবে না। আচরণবিধি অনুযায়ী, গুরুত্বপূর্ণ ব্যক্তি বলতে- প্রধানমন্ত্রী, স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার ব্যক্তি, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়রকে বোঝানো হয়েছে।

ডিসিসি দখলে মাঠে নামছেন মন্ত্রীরা