বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০১৫ ।

কোমেন: আশঙ্কামুক্ত চট্টগ্রাম

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘণীভূত হয়ে সৃষ্ট ঘূর্ণিঝড় কোমেন ক্রমেই দুর্বল হয়ে পশ্চিম-দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ফলে পূর্বের সতর্কবার্তা অনুযায়ী এটি চট্টগ্রাম ও তৎসংলগ্ন উপকূলে আঘাত হানার তেমন কোনো সম্ভাবনা নেই বলে জানা গেছে। ঘূর্ণিঝড়টি নোয়াখালী হয়ে বরিশাল-ভোলার দিকে রাত ৯টার পর অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম আবহাওয়া অফিসে দায়িত্বরত কর্মকর্তা নিলুফার ইয়াসমিন। ঘূর্ণিঝড়টি এখনো চট্টগ্রাম বন্দর থেকে ৬৬ কিলোমিটার দূরে স্থিতিশীল অবস্থায় রয়েছে। যেটি দুপর আড়াইটা নাগাদ ৬৫ কিলোমিটার দূরে অবস্থান করেছির। সন্ধ্যা ৭টার পর এটির গতিপথ স্পষ্ট করে বলা যাবে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। এরপরও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে সাত নম্বর বিপদ সংকেত দে

বাঘ কমেনি, পশ্চিমবঙ্গে বেড়াতে গেছে!

পায়ের ছাপ দেখে ও ক্যামেরার মাধ্যমে বাঘের সংখ্যা নির্ধারণ সম্ভব নয়। এমন কি বাঘের পরিসংখ্যান যারা দেয় তারাও সত্যবাদী নন বলে দাবি করেছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে বিশ্ব বাঘ দিবস ও মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন দাবি করেন। বন ও পরিবেশ মন্ত্রণালয় অনুষ্ঠানটির আয়োজন করে। বাঘের সংখ্যা কমে যাওয়া প্রসঙ্গে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ‘কে বলেছে বাঘ কমে গেছে? বাঘ পশ্চিমবঙ্গের সুন্দরবনে বেড়াতে গেছে। আবার চলে আসবে।’ সম্প্রতি প্রকাশিত বাঘের পরিসংখ্যানটি সঠিক নয় উল্লেখ করে বন ও পরিবেশমন্ত্রী বলেন, ‘পরিসংখ্যান যারা দেয় তারাও সত্যবাদি নন। আমার আত্মীয়স্বজনরা সুন্দরবনে বেড়ানো শেষে বলে বাঘ দেখে এসেছি। তখন পরিসংখ্যানকারীদের জিজ্ঞেস করলে বলে বাঘের পায়ের ছাপ দেখে এসেছি। এই হলো বাঘ দেখার পরিস্থিতি। পায়ের ছাপ দেখে ও ক্যামেরার মাধ্যমে বাঘের সংখ্যা নির্ধারণ কখনই সম্ভব নয়।’ সুন্দরবনের বাঘ কোনোদিনই বিলুপ্ত হবে না বলেও এ সময় দাবি করেন বনমন্ত্রী।

মেঘনায় নৌকাডুবে শিশুসহ ৪ জনের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের মেঘনা নদীতে যাত্রীবাহী নৌকা ডুবে শিশুসহ চার জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন আরও চার জন। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে উপজেলার দুবাজাইল এলাকার মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল উদ্ধার তৎপরতা শুরু করেছে। নিহতরা হলেন- আব্দুল কাহার (৪৬), ফাতেমা আক্তার (২৬), শিশু শিরিনা আক্তার (৬) ও শেফালী (৬ মাস)। তবে তাদের বিস্তারিত পরিচয় এখনও জানা যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সাড়ে ১১টার দিকে সরাইল উপজেলার অরুয়াইল বাজার থেকে একটি যাত্রীবাহী নৌকা একই উপজেলার রানীদিয়া এলাকার উদ্দেশ্যে রওয়ানা দেয়। পথে মেঘনা নদীর দুবাজাইল এলাকায় পৌঁছলে প্রচণ্ড বাতাসে নৌকাটি ডুবে যায়। তাৎক্ষণিকভাবে এলাকাবাসী ডুবে যাওয়া নৌকা থেকে দুই জনের লাশ উদ্ধার করে। পরে স্থানীয় ডুবুরী ও পুলিশ এসে আরও দুই জনের লাশ উদ্ধার কেরে। তবে এখনও চার জন নিখোঁজ রয়েছেন।
স্ফটিকের মতো স্বচ্ছ জল, তার মাঝে চাঁদের ছায়া। যতদূর চোখ যায় মেঘালয় পাহাড়ের নীলাভ আভা। প্রকৃতির এই সৌন্দর্যময়তার মাঝে মিশে আছে সুনামগঞ্জের হাওরবাসীর চোখের জল। যে হাওর দেখতে দেশ-বিদেশ ছুটে আসেন হাজারো পর্যটক, সেই হাওরই অভিশাপ হয়ে বয়ে যাচ্ছে এখানকার বাসিন্দাদের। সুনামগঞ্জ সদরের লঞ্চঘাট থেকে নৌপথে প্রায় এক ঘণ্টার পথ ভাদেরটেক গ্রাম। করচার হাওরের অন্তর্ভূক্ত গ্রামটি। বর্ষণমুখর সকালে গ্রামে নৌকা ভিড়তেই চোখে পড়লো জিয়াউর রহমানের সংগ্রামের চিত্র। ঘরের যা কিছু আছে তাই নিয়েই উঠনোর ভাঙন ঠেকাতে ব্যস্ত তিনি। সঙ্গী তার চার সন্তান। তার পাশেই দাঁড়িয়ে থাকা ষাটোর্ধ্ব আব্দুল লতিফ হাওরের জলে যেন খুঁজছেন গত বছর তলিয়ে যাওয়া জমি।
৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১৮০ রান। দুর্দান্ত খেলছিলেন মুশফিক আর মাহমুদুল্লাহ রিয়াদ। মনে হচ্ছিল, ৪০০ রান করাটা খুব কঠিন নয়। কিন্তু কিসের কী? দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে হঠাৎ করেই হুমমুড় করে ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৪৬ রান। ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে চা বিরতিতে যাওয়া বাংলাদেশের জন্য যেটা বড্ড বেমানান। দিন শেষে নাসির ১৩ রান নিয়ে অপরাজিত রয়েছেন। আগামীকাল টেস্টের দ্বিতীয় দিন হয়তো তার সঙ্গে মুস্তাফিজ যোগ দিবেন। বড় ইনিংসে স্বপ্ন দেখিয়েও মুশফিক দর্শকদের হতাশ করেন। ৬৫ রান করে বিদায় নেন তিনি। শুধু মুশফিক নন, বাংলাদেশকে হতাশ করেন ইমরুল, মুমিনুল, মাহমুদুল্লাহ ও সাকিবও। ইমরুল কায়েস ৩০, মুমিনুল ৪০, মাহমুদুল্লাহ ও সাকিব দুজনই সমান ৩৫ রান করে বড় ইনিংসে স্বপ্ন জাগিয়েও দর্শকদের হতাশ করে সাজঘরে ফেরেন।
চট্টগ্রাম টেস্টেই গৌরবময় মাইলফলকটি স্পর্শ করার ইচ্ছা ছিল বর্তমান সময়ের সবচেয়ে ভয়ঙ্কর পেসার ডেল স্টেইনের। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানরা এতটা কৃপণতা না করলে এবং বৃষ্টি বাধা হয়ে না দাঁড়ালে হয়তো চট্টগ্রামেই উদযাপনটা সেরে ফেলতে পারতেন তিনি। কিন্তু অপেক্ষার প্রহর আর খুব বেশি বাড়াতে চাইলেন না স্টেইন’গান। ঢাকা টেস্টের বল মাঠে না গড়াতেই রেকর্ডটা গড়ে ফেললেন তিনি। টেস্ট ক্রিকেটে গৌরবময় ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেললেন ডেল স্টেইন। দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান এবং আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন তিনি। তবে, রিচার্ড হ্যাডলির পর নতুন একটা রেকর্ডও হলো তার। বল খরচের দিক থেকে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্টে ৪০০’র মাইলফলকে পৌঁছালেন তিনি।
মাগুরা শহরের দোয়ারপাড় কারিগরপাড়ায় গত বৃহস্পতিবার ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় মায়ের পেটেই গুলিবিদ্ধ হওয়া শিশুটির অপারেশনের পর ফটো থেরাপি দেয়ার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসাপাতালের আইসিউতে পাঠানো হয়েছে। সেখানে তাকে থেরাপি দেয়া হচ্ছে। বৃহস্পতিবার বাংলামেইলকে এ বিষয়টি জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ড. কানিজ হাসিনা শিউলি। তিনি জানান, আমাদের এখানে ভর্তি হবার পর শিশুটির সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে হাসাপাতালের পক্ষ থেকে তার সর্বাত্মক সুচিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। হাসপাতালের শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আবিদ হোসেন মোল্লাকে প্রধান করে ৯ সদস্যের এ মেডিকেল বোর্ড গঠন করা হয়।
ওই একই দিনে আফগান প্রেসিডেন্ট প্রাসাদ থেকে প্রচারিত এক বিবৃতিতে জানানো হয়,‘তালেবান নেতা মোল্লা ওমর ২০১৩ সালের এপ্রিল মাসে পাকিস্তানে মারা গেছেন। একটি নির্ভরযোগ্য সূত্র থেকে আফগান সরকার এ বিষয়ে নিশ্চিত হয়েছে।’ বিবৃতিতে আরো বলা হয়েছে, এই খবর জানার পর আফগান শান্তি আলোচনা এখন আগের চাইতে আরো ভালোভাবে এগুবো।
যত্রতত্র মূত্র বিসর্জন বেশ একটা অশোভন বিষয়; তাতে কোনো সন্দেহ নেই। পথেঘাটে পথ চলতে চলতে হঠাৎ প্রস্রাবের বেগ পেয়ে গেলে লোকলজ্জা, রুচি, ভদ্রতার বালাই খেয়ে তলপেট হাল্কা করার জন্য যেখানে সেখানে দাঁড়িয়ে পড়েন লোকজন। লোকজন বলতে বিশেষত পুরুষরাই এ ঘটনা হরদম ঘটিয়ে চলছেন নির্বিঘ্নে-নির্দ্বিধায়। এর ফলে নগর যেমন দূষণের শিকার হচ্ছে তেমনি অস্বাস্থ্যকরও হয়ে ওঠছে বিভিন্ন এলাকা। সম্প্রতি বিষয়টি নিয়ে মাথা ঘামানো শুরু করেছে দেশের বেশ কয়েকটি সংস্থা। যত্রযত্র মূত্র বিসর্জন রোধে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনতো রীতিমতো অভিনব পন্থা অবলম্বন করেছে।

দিন শেষে বাংলাদেশ ২৪৬/৮

৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১৮০ রান। দুর্দান্ত খেলছিলেন মুশফিক আর মাহমুদুল্লাহ রিয়াদ। মনে হচ্ছিল, ৪০০ রান করাটা খুব কঠিন নয়। কিন্তু কিসের কী? দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে হঠাৎ করেই হুমমুড় করে ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস। বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৪৬ রান। ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে চা বিরতিতে যাওয়া বাংলাদেশের জন্য যেটা বড্ড বেমানান। দিন শেষে নাসির ১৩ রান নিয়ে অপরাজিত রয়েছেন। আগামীকাল টেস্টের দ্বিতীয় দিন হয়তো তার সঙ্গে মুস্তাফিজ যোগ দিবেন। বড় ইনিংসে স্বপ্ন দেখিয়েও মুশফিক দর্শকদের হতাশ করেন। ৬৫ রান করে বিদায় নেন তিনি। শুধু মুশফিক নন, বাংলাদেশকে হতাশ করেন ইমরুল, মুমিনুল, মাহমুদুল্লাহ ও সাকিবও। ইমরুল কায়েস ৩০, মুমিনুল ৪০, মাহমুদুল্লাহ ও সাকিব দুজনই সমান ৩৫ রান করে বড় ইনিংসে স্বপ্ন জাগিয়েও দর্শকদের হতাশ করে সাজঘরে ফেরেন।

মিরপুরকে মনে রাখবেন স্টেইন

২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে শততম টেস্ট উইকেটের মালিক হয়েছিলেন ডেল স্টেইন। সেবার স্টেইনগানের শিকার জুনায়েদ সিদ্দিকি। সেই চট্টগ্রামে সাত বছর পর একটুর জন্য যে ল্যান্ডমার্কে পৌঁছানো হয়নি প্রোটিয়া পেসারের, শেষ পর্যন্ত সেটিই পুর্ণ করলেন মিরপুর শেরেবাংলায়। বৃহস্পতিবার ঢাকা টেস্টের প্রথম দিনে ডেল স্টেইন, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামকে স্মরনীয় করে রাখলেন তামিম ইকবালকে সাজঘরে পাঠিয়ে। সে সঙ্গে নাম লেখালেন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট শিকারির এলিট ক্লাবে। টেস্ট ক্রিকেটে ১৩তম বোলার হিসেবে ৪শ’র মাইলফলকে পৌঁছান স্টেইন। তবে এদের মধ্যে ৫ জন আবার ৪০০ ক্লাব পেরিয়ে ৫০০, ৬০০ বা তদূর্ধ্ব ক্লাবে এর আগে নাম লিখিয়েছেন।

এগিয়ে প্লাতিনি, পেছনে ম্যারাডোনা-জিকো

ত্রিশ বছর কি পিছনে চলে যাওয়া যায় টাইম মেশিনে চড়ে? একেবারে ১৯৮৬ সালে! মেক্সিকো বিশ্বকাপে ম্যাচে গোল করে টাইব্রেকারে পেনাল্টিতে গোল মিস করছেন মিশেল প্লাতিনি৷ কিন্ত্ত জিতে যাচ্ছেন৷ ওই একই ম্যাচে নির্ধারিত সময়ে পেনাল্টি মিস করে টাইব্রেকারে গোল করছেন জিকো৷ অথচ হেরে যাচ্ছেন ম্যাচে৷ এটা তো গুয়াদালাজারায় ম্যাচ৷ আবার মেক্সিকো সিটিতে একই ম্যাচে স্বপ্নের গোল, লজ্জার গোল করছেন দিয়েগো ম্যারাডোনা। সেই স্বপ্নের তিন চরিত্র আবার মুখোমুখি হতে পারেন ২০১৬ সালে। অন্য লড়াইয়ে। এবার ফিফা বিশ্বকাপের জন্য নয়। ফুটবলের সর্বোচ্চ চেয়ার, ফিফা প্রেসিডেন্ট হওয়ার জন্য।

যার হাত ধরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র

নিভৃতে থাকা যোদ্ধারা চুপচাপ চলে যান। বেলাল মোহাম্মদও এমন করে চলে গিয়েছেন ৩০শে জুলাই ২০১৩ সালে। অতঃপর আমরা আমাদের ইতিহাস গল্প করার মানুষদের হারিয়ে ফেলতে থাকি। তবু এই দিনগুলোকে আমাদের জন্যই টুকে রাখার দায়ভার কি আমাদেরই নয়? কথাগুলো ভেবে দেখার সময় সম্ভবত এখনই।

জাগিয়ে তুলুন ভেতরের আপনাকে

সবকিছু স্থীর থাকলেও মানুষের মন সদা চলমান। নিজেকে শাসন, বারণ, উৎসাহ, প্রশংসা, আদর-ভালোবাসা সবই সেই মন করে। নিজের ভালোলাগা ধরে রাখতে প্রতিটি মানুষের মাঝে এক ধরনের শিশুসত্ত্বা বাস করে। অধিকাংশ মানুষের ক্ষেত্রে এই সত্ত্বা বয়স এবং ব্যস্ততার কারণে ঢাকা পড়ে যায়। বয়সের সঙ্গে কাজের চাপ মানুষকে অনেক বেশি গম্ভীর করে দেয়। তবে প্রবল ইচ্ছাশক্তি থাকার পরও কোনো কাজ না করতে পারার ফলাফল মানুষের জীবনের জন্য বেশ ক্ষতিকারক। ধীরে ধীরে মানুষকে অসুস্থ করে ফেলে। সুস্থ ও স্বাভাবিক জীবনে থাকতে দরকার ভেতরের সত্ত্বাটিকে জাগ্রত রাখা। আর তাই..
র‌্যাব আর সিআইডির গোলকধাঁধায় ঘুরপাক খাচ্ছে যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলা। এক বছরেরও বেশি সময় আগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এ মামলার অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হলেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি তারা। আদালত বারবার সময়সীমা বেঁধে দিলেও ব্যর্থ হয়েছে সিআইডি। তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র বাংলামেইলকে জানিয়েছে, গুরত্বপূর্ণ নথি না পাওয়ার কারণে এই মামলার তেমন কোনো অগ্রগতিই করতে পারেনি সিআইডি। আগের তদন্তকারী সংস্থা র‌্যাব মামলার গুরুত্বপূর্ণ নথি হস্তান্তর না করার কারণে তদন্ত সংশ্লিষ্টরা জটিলতায় পড়েছেন।

র‌্যাব-সিআইডির গোলকধাঁধায় ঘুরছে মামলা

এনবিআর সূত্র বাংলামেইলকে জানিয়েছে, গত দুই দিনে কর বিভাগের এবং শুল্ক, আবগারি ও মূসক বিভাগের ১৯০ জন কর্মকর্তার রদবদল ও পদোন্নতি দেয়া হয়েছে। এর মধ্যে গতকাল রোববার ১৭০ জন এবং সোমবার ২০ জন কর্মকর্তার রদবদল ও পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদের বেশির ভাগকেই ঢাকা ও চট্টগ্রামের বাইরে বদলি করা হয়েছে। আর সাধারণত এসব বদলি আদেশ রাতেই প্রজ্ঞাপন আকারে জারি করা হয় বলে জানান সেই সূত্র।

মরিয়া এনবিআরে বদলির হিড়িক

বারবার দুর্ঘটনার পরও সুন্দরবনের ভেতর দিয়ে ঝুঁকিপূর্ণ ট্যাংকারে জ্বালানি তেল পরিবহনের অনুমতি দিয়েছে সরকার। এমনিতেই বন কেটে উজার করা এবং অবৈধ শিকারীদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ায় এ বনের অলঙ্কার রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কমে ১০৬টিতে দাঁড়িয়েছে। অন্যান্য প্রাণী ও উদ্ভিদও হুমকির মুখে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন এবং বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত সুন্দরবন রক্ষায় উদ্যোগ না নিয়ে সরকার আরো ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।

সুন্দরবনকে সরকারই ঠেলে দিল ঝুঁকিতে

দলের সাংগঠনিক অবস্থা শক্তিশালী করার নানা পদক্ষেপ বারবার ব্যর্থ হয়েছে বিএনপির। প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শ থেকে দলের বিচ্যুতি ঘটেছে বলেও অনেকে সমালোচনা করছেন। খোদ বিএনপির মধ্য থেকেও এমন সমালোচনা আসছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে এবার গঠনতন্ত্রে পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে দলটি। এটিকে জিয়ার বিএনপিকে ফেরানোরই একটি প্রয়াস বলে মনে করা হচ্ছে।

জিয়ার বিএনপিকে ফেরাতে গঠনতন্ত্রে সংশোধন!