বৃহস্পতিবার, ১৮ ডিসেম্বর ২০১৪ ।

রাষ্ট্রীয় সিদ্ধান্তের তোয়াক্কা করছেন না জনপ্রতিনিধি

রোহিঙ্গাদের জাতীয়তা ও জন্ম সনদ প্রদানকারী জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার নেয়ার সিদ্ধান্ত মন্ত্রিসভায় গৃহিত হলেও এর সঠিক বাস্তবায়ন হয়নি। জনপ্রতিনিধিরা নিজের ভোটব্যাংক বৃদ্ধির জন্য রাষ্ট্রীয় সিদ্ধান্তের তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে রোহিঙ্গাদের জন্মসনদ দিয়ে যাচ্ছে। এছাড়া রোহিঙ্গা শনাক্তে গঠিত কমিটি যে প্রক্রিয়ায় বিশেষ ফরম যাছাই-বাছাই করছেন তাতে রোহিঙ্গা শনাক্তকরণ সম্ভব নয়। সরকারি গোয়েন্দা সংস্থা থেকে নির্বাচন কমিশনে পাঠানো এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথায় জানানো হয়েছে।

তেল অপসারণে নৌ-মন্ত্রণালয়ের গাফলতি রয়েছে

সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবিতে ছড়িয়ে পড়া তেল অপসারণ কার্যক্রমে নৌ মন্ত্রণালয়ের গাফিলতি রয়েছে বলে মনে করছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তেল অপসারণের এ কার্যক্রমে হতাশাও ব্যক্ত করেছেন তারা। জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সামনে এমন হতাশার কথা বলেন কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ। তিনি সাংবাদিকদের বলেন, ‘পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পর্যাবেক্ষণে জানা গেছে, ট্যাংকারটি ডুবে যাওয়ার পর নৌ-পরিবহন মন্ত্রণালয় যথাযথ কার্যক্রম গ্রহণ করেনি। এছাড়া নৌ-পরিবহণ মন্ত্রণালয় ও মংলা বন্দর কর্তৃপক্ষের এধরনের দুর্ঘটনা তেল অপসারণের পূর্ব প্রস্তুতি ছিল না।’

জাতীয় নির্বাচনের প্রতীক স্থানীয়তে নয়

এখন থেকে জাতীয় ও স্থানীয় নির্বাচনের জন্য আলাদা প্রতীক ব্যবহার করতে হবে। একই প্রতীক একাধিক নির্বাচনে ব্যবহা করা যাবে না। ফলে জাতীয় সংসদ, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে পৃথক প্রতীক বরাদ্দ থাকবে। এ জন্য প্রতিটি নির্বাচনের জন্য ‘নির্বাচন পরিচালনা বিধিমালা’ সংশোধন করে ২১৩টি প্রতীক চূড়ান্ত করা হয়েছে। বিদ্যমান ১৪০টি প্রতীকের তালিকায় নতুন করে আরো ৭৩টি প্রতীক যুক্ত করা হয়েছে। এখন থেকে জাতীয় সংসদ নির্বাচনের ৬৫টি, উপজেলা পরিষদে ৪৬টি, সিটি করপোরেশনে ৩৪টি, পৌরসভায় ৩৪টি এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য ৩৪টি প্রতীক সংরক্ষণে থাকবে।
কারো উপদেশ আজ আপনার উজ্জ্বল ভবিষ্যৎ আনতে সাহায্য করতে পারে। ভালোবাসার মানুষের সঙ্গে হতে পারে সামান্য বিবাদ। কিন্তু বুদ্ধি দিয়ে মোকাবেলা করলে তা থেকে রেহাই ও পেতে পরেন। পারিবারিক সুসম্পর্কে ভর করে উজ্জ্বল সব গল্প রচিত হবে। আপনার নিজেকেই খুঁজে বের করতে হবে আপনি কি করতে চান। তাই এখনই সিদ্ধান্ত নেবার উপযুক্ত সময়।
বড় ধরনের ছিনতাইয়ের ঘটনাগুলোর বেশিরভাগই সংগঠিত হচ্ছে সপ্তাহের প্রথম এবং শেষ কর্মদিবসে। রোববার এবং বৃহস্পতিবারে ছিনতাই বেড়ে যাওয়ার পেছনে রয়েছে ব্যাংকে লেনদেনের সম্পর্ক। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা পর্যালোচনা করে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে এ তথ্য। গোয়েন্দা এবং ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার এবং শেষ কর্মদিবস বৃহস্পতিবারে লেনদেন বেশি হয়। আর এই সুযোগটিই নিচ্ছে ছিনতাইকারীরা। গত কয়কমাসে রাজধানীতে সংঘটিত বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা পর্যবেক্ষণ করে এর সপক্ষে তথ্যপ্রমাণ মিলেছে।
বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টু ঢাকার মহানগর দায়রা জজ আদালতের হাজতখানায় এক পুলিশ কর্মকর্তাকে ‘মালাউনের বাচ্চা, শুয়োরের বাচ্চা’ বলে গালি দিয়েছেন। বিডিআর বিদ্রোহের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পিন্টু তার সঙ্গে সাক্ষাৎপ্রার্থীদের বাধা দেয়ায় পুলিশ কর্মকর্তাকে এভাবে গালি দেন। বৃহস্পতিবার ত্রাণের টিন আত্মসাতের একটি মামলায় ঢাকার ১ নম্বর বিশেষ জজ আদালতে হাজির করানোর জন্য নারায়ণগঞ্জের কারাগার থেকে মহানগর দায়রা জজ আদালতের হাজতখানায় নিয়ে আসা হয় পিন্টুকে। হাজতখানায় থাকার সময় আদালতের পূর্ব অনুমতি ছাড়াই এক আইনজীবী ও কয়েকজন সমর্থক পিন্টুর সঙ্গে সাক্ষাৎ করতে যান। এসময় বাধা দেন কোতয়ালী থানার এসআই দেবব্রত। আর তখনই ক্ষেপে ওঠেন পিন্টু। তিনি রাগত স্বরে বলেন, ‘এই গোপালগঞ্জের পুলিশ, মালাউনের বাচ্চা, শুয়োরের বাচ্চা, তোর চাকরি থাকবে না।’
১০ টাকার হিসাবধারী ভূমিহীন ও ক্ষুদ্র কৃষকদের অলস পড়ে থাকা হিসাব সচল করতে ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এ স্কিমের আওতায় কৃষকদের স্বল্প সুদে ঋণ দেয়ার কথা থাকলেও একটি বিশেষ এনজিওকে আইনের ফাঁক ব্যবহার করে সুবিধা দেয়া হচ্ছে। ওই পুনঃঅর্থায়নের তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক চুক্তিবদ্ধ ব্যাংকগুলোকে ঋণ দেবে মাত্র ৫ শতাংশ সুদে। আর ব্যাংকগুলো এ ঋণ বিভিন্ন ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানকে দেবে ৭ শতাংশ সুদে। কিন্তু ‘সজাগ’ নামের এক এনজিও কৃষকদের এ ঋণ দেবে ১৯ শতাংশ সুদে! বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত ১০ টাকার ব্যাংক হিসাবধারীদের মধ্যে ঋণ বিতরণ অনুষ্ঠানে এ কথা জানানো হয়। অনুষ্ঠানটি আয়োজন করে ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও এনজিও প্রতিষ্ঠান ‘সজাগ’। ট্রাস্ট ব্যাংক কৃষিঋণ বিতরণ করবে ২ কোটি টাকা। এদিন একটি চুক্তির মাধ্যমে সজাগের হাতে হস্তান্তর করা হলো ১ কোটি ৫০ লাখ টাকা। বাকি ৫০ লাখ টাকা ট্রাস্ট ব্যাংক নিজস্ব ব্যবস্থাপনায় কৃষকদের মাঝে বিতরণ করবে।
অপরাধে পুরুষের পাশাপাশি নারীরাও জড়িয়ে পড়ছে। বিশেষ করে মাদক দ্রব্য, অস্ত্র ও ডাকতিতে তাদের সম্পৃক্ততা বেশি দেখা যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর ‘সহানুভুতিশীল’ ও ‘সামাজ ব্যবস্থার’ সুযোগে নারীদের অপরাধে জড়িয়ে পড়ার হার ক্রমাগতই বাড়ছে। বিশেষ করে অপরাধী স্বামীর পথ ধরে স্ত্রীরাও জড়িয়ে পড়ছে নানা অপরাধে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমাজ বিজ্ঞানী ও পুলিশ কর্মকর্তারা।
দেশে কার্যরত প্রত্যেকটি তফসিলি ব্যাংকের আইটি রুমে সিসি ক্যামেরা বসানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকটির বিআরপিডি বিভাগ থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অন আইসিটি ফর শিডিউল ব্যাংকস অ্যান্ড ফাইনান্সিয়াল ইন্সটিটিউশনসের ৪.১.২.৭ অনুচ্ছেদের নির্দেশনা মোতাবেক ব্যাংকের সকল ডাটা সেন্টারে সিসি ক্যামেরা স্থাপন করার কথা উল্লেখ করা হয়েছে।

প্রোটিয়া হন্তারক ব্রায়ান লারা

বর্ণবাদ চরমে ওঠায় ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। ২২ বছর পর সেখান থেকে প্রোটিয়ারা ফিরে আসে ১৯৯২ সালে। সেবারই প্রথম বিশ্বকাপে অংশ নেয় দক্ষিণ আফ্রিকা। উপ-মহাদেশে অনুষ্ঠিত ১৯৯৬ বিশ্বকাপ ছিল তাদের দ্বিতীয়। দক্ষিণ আফ্রিকা এই বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় ছিল ওপরের দিকে। সেই দলটিকেই কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে ছিটকে পড়তে হবে এটা কেউ কখনও কল্পনাও করেনি। ব্রায়ান চার্লস লারা নামের এক অতিমানবীয় ব্যাটসম্যানই মূলত প্রোটিয়াদের হস্তারকের ভূমিকায় অবতীর্ণ হন। আসুন দেখা যাক ১৯৯৬ সালের ১১মার্চ করাচির নিরপেক্ষ ভেন্যুতে সেদিন কী ঘটেছিল।

মেসির চেয়ে রোনালদো এগিয়ে

মেসি না রোনালদো- কে বড়? কে সেরা? একটা চিরন্তন বিতর্ক হয়েই থাকবে ফুটবল দুনিয়ায়। কেউ বলবেন মেসি, আবার কেউ বলবেন রোনালদো। তবে এবার রোনালদো ভক্তদের তালিকায় যোগ হলেন রিয়ালের সাবেক তারকা, ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবলার রবার্তো কার্লোস। রিয়ালের সাবেক লেফট ব্যাক মনে করেন, মেসির চেয়ে সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা অনেক বেশি ক্রিশ্চিয়ানো রোনালদোর।

বরখাস্ত হলেন জিম্বাবুয়ে কোচ

বাংলাদেশ সফরের ব্যর্থতায় জের ধরে জিম্বাবুয়ে দলের প্রধান কোচ স্টিভেন ম্যাঙ্গেঙ্গোকে বরখাস্ত করেছে সে দেশের ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজে বাংলাওয়াশের কারণেই প্রধাননত ম্যাঙ্গেগোকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে আগামী ফেব্রুয়ারি-মার্চে আইসিসি বিশ্বকাপের ঠিক আট সপ্তাহ আগে প্রধান কোচকে বরখাস্ত করা জিম্বাবুয়ের ক্রিকেটের জন্য বড়ধরনের ধাক্কা।

অভিনয় আমার পেশা নয়: অন্তু করিম

বাবার ইচ্ছায়, ভারতের পুনের একটি বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে উচ্চতর ডিগ্রি নিয়ে বাংলাদেশে ফিরে আসেন মডেল ও অভিনেতা অন্তু করিম। পরিবার চাইত ছেলে চাকুরি করবে, কিন্তু অন্তর ইচ্ছা ব্যবসা। তাই সে পথেই পা বাড়ান, অল্প কদিনেই সফলতার দেখাও মিলে। কিন্তু বাবার ইচ্ছায় এবার তাকে চাকরিতে যোগ দিতে হয়। টানা তিন বছর চাকরি করার পর আবারো ব্যবসায় মনোযোগী হন। এরই মধ্যে মাথায় মিউজিক ভিডিও তৈরির আইডিয়াটা আসে। যেই কথা সেই কাজ, তিন বছরের চেষ্টায় তৈরি করেন দেশের সবচেয়ে আলোচিত মিউজিক ভিডিও ‘এক জীবনে’। সম্প্রতি বাংলামেইলের কার্যালয়ে এসেছিলেন অন্তু করিম। সেখানেই কথা হয় তার বর্তমান ব্যস্ততা, অতীতের অর্জন আর ভবিষ্যতের ভাবনা নিয়ে।

চোখের সাজে বলে দিন মনের কথা

মুখে না বলা অনেক কথায় বলে দিতে পারে সুন্দর এক জোড়া চোখ। চেহারার সব চেয়ে আকর্ষণও বহন করে এই চোখ। তাই সুন্দরীরা তাদের সাজের সময় চোখে কাজলের ছোঁয়া দিতে একদমই ভুলে যান না। হালকা, ভারী ও মাঝারি সাজে চেহারাকে আরও বেশি আকর্ষণীয় ও মোহনীয় করে তুলতে কাজলকে কোনো নারীই বাদ দেন না। সবচেয়ে বড় কথা হলো কাজল দেয়ার ঢঙে আপনার চেহারার লুকটাই বদলে যেতে পারে। আপনার চোখে সাদামাটা সাজ, নাকি জমকালো পার্টির সাজ তা কাউকে বলে দিতে হয় না, একনজর দেখলে যে কেউই বুঝতে পারে।
অপরাধে পুরুষের পাশাপাশি নারীরাও জড়িয়ে পড়ছে। বিশেষ করে মাদক দ্রব্য, অস্ত্র ও ডাকতিতে তাদের সম্পৃক্ততা বেশি দেখা যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর ‘সহানুভুতিশীল’ ও ‘সামাজ ব্যবস্থার’ সুযোগে নারীদের অপরাধে জড়িয়ে পড়ার হার ক্রমাগতই বাড়ছে। বিশেষ করে অপরাধী স্বামীর পথ ধরে স্ত্রীরাও জড়িয়ে পড়ছে নানা অপরাধে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমাজ বিজ্ঞানী ও পুলিশ কর্মকর্তারা।

স্বামীর পথ ধরে অপরাধে নারী

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী প্রথম আক্রমণটি চালায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে। তাই প্রথম প্রতিরোধটিও গড়ে তোলেন সেখানে অবস্থানরত পুলিশ সদস্যরা। কিন্তু দুঃখজনক হলেও সত্য স্বাধীনতার ৪৩ বছর পরও রাজারবাগ পুলিশ লাইনে শহীদ পুলিশ সদস্যদের পরিবারের কোনো খোঁজ-খবর নেয়নি সরকার। শহীদ পরিবারের অনেকেই মারা গেছেন বিনা চিকিৎসায়। অর্থের অভাবে মানবেতর জীবন-যাপন করছেন অনেকে।

প্রথম প্রতিরোধ যোদ্ধারাই সর্বাধিক বঞ্চিত

বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে রাজধানীর বিভিন্ন স্থানে কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একাধিক ভাস্কর্য। বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি দুই সিটি করপোরেশনের উদ্যোগে এসব ভাস্কর্য নির্মাণ করা হয়। রক্ষাণাবেক্ষণের দায়িত্বেও রয়েছে দু’টি সংস্থা।

ঢাকার ভাস্কর্যের অভিভাবক কে?

আপনি জানেন আজ কতজন মুক্তিযোদ্ধা রিকশা চালায়? স্বাধীনতার ৪৩ বছর পরে এসে এ প্রশ্ন রেখেছেন ১৯৭১ সালের রক্তক্ষয়ী বীর মুক্তিযোদ্ধা বিএনপি নেতা জয়নুল আবদীন ফারুক। তার মতে, মুক্তিযোদ্ধাদের বিভক্তি আর রাজনৈতিক মতভেদে স্বাধীনতার কাঙ্ক্ষিত অর্জন হয়নি। সরকারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর ভালো সম্পর্কের নিয়ম চালু থাকলে উন্নতি আরো বেশি হতো। আওয়ামী লীগের ছাত্র রাজনীতি থেকে যুদ্ধে অংশ নেন জয়নুল আবদীন ফারুক। তৈরি পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার। জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক।

জানেন কতজন মুক্তিযোদ্ধা রিকশা চালায়?