বৃহস্পতিবার, ২৭ নভেম্বর ২০১৪ ।

আর বাকি

এবার বাড়ছে হজের খরচ

২০১৫ সালে হজ গমনেচ্ছুদের রেজিস্ট্রেশনের সময়সীমা দুই মাস এগিয়ে আনা হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হয়ে শেষ হবে ৩০ জানুয়ারি। গত বছর রেজিস্টেশন কার্যক্রম ফেব্রুয়ারিতে শুরু হয়। বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, এ বছর হজযাত্রীদের রেজিস্ট্রেশনের খরচ কিছুটা বাড়তে পারে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন- এ বছর হজযাত্রীদের সিটি চেকিং ও টিকিট বিক্রির কমিশন ফি বাড়ানোর দাবি উঠেছে। তবে মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এছাড়া হজ রেজিস্ট্রেশনের সব লেনদেন করতে হবে ব্যাংকের মাধ্যমে। এ বিষয়ে সৌদি সরকারের বাধ্যবাধকতাও রয়েছে। মন্ত্রী মতিউর রহমান জানান, কোনো ধরনের ম্যানুয়াল পাসপোর্ট এ বছর গ্রহণ করা হবে না। গতবছর যে সব এজেন্সির যাত্রী হজে যেতে পারেনি সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথাও জানান মন্ত্রী।

অবশেষে চলেই গেলেন হিউজ

বলের আঘাতে মাত্র ২৫ বছর বয়সেই প্রাণ গেল অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিলিপ হিউজের। মঙ্গলবার শেফিল্ড শিল্ডে বাউন্সারে আঘাত পেয়ে কোমায় চলে যাওয়ার ৪৮ ঘণ্টার কাছাকাছি সময়েই না ফেরার জগতে চলে গেলেন হিউজ।

২০২১ নয়, ২০২৫ সালেও পারবে না বাংলাদেশ

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হতে হলে প্রথমে ৬ বছরের জন্য সে দেশকে মূল্যায়ন করা হয়। কারণ দেশটির যে অগ্রগতি, তা কতোটা স্থায়ী না ভঙ্গুর সেট পর্যবেক্ষণ করা হয়। তারপরই সে দেশটি স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে আসতে পারে। ২০১৫ সালে যে দেশগুলোকে এভাবে মূল্যায়নের তালিকায় রাখা হয়েছে সেখানে বাংলাদেশের নাম নেই। অর্থাৎ ২০২১ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হওয়া হচ্ছে না বাংলাদেশের। তবে বাংলাদেশ সব ধরনের সূচকে সবচেয়ে দ্রুত সময়ে অগ্রগতি আনলেও ১ দশকের আগে সল্পোন্নত দেশের তালিকা থেকে বের হতে পারবে না।
ভাবছিলাম যে মৃত্যু আসন্ন, মনে মনে মৃত্যুকে গ্রহন করার জন্য প্রস্তুতিও নিচ্ছিলাম। তবে আমার মৃত্যুর খবরটা যেন কিনযিয়া পায় তাই মারাবাতেই থেকে মারা যেতে চেয়েছিলাম। কারণ আমার মৃত্যুর খবর পেলে ইতালির সরকার আমার স্ত্রীকে পেনশনের টাকা দেবে। ইতালির নিয়ম অনুযায়ী কেউ নিখোঁজ হলে তাকে দশবছর পর মৃত ঘোষণা করা হয়। যদি আমি মরুভূমিতে মারা যাই তাহলে আমার স্ত্রীর পেনশনের টাকা পেতে দশ বছর অপেক্ষা করতে হবে।
আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক থাকছেন মাশরাফিই। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন এ তথ্য। ধানমন্ডিতে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি জানান, মাশরাফিকে বিশ্বকাপে অধিনায়ক না রাখার কোন কারণ নেই। বিশ্বকাপের কথা মাথায় রেখেই জিম্বাবুয়ে সিরিজের আগে ওয়ানডে এবং টেস্ট অধিনায়কত্ব আলাদা করা হয়েছে।
২৭ নভেম্বর দুপুর ২টা। বাংলামোটর মোড়ে হতভম্ব হয়ে দাঁড়িয়ে আছেন মকবুল মিয়া নামে মাঝ বয়সী এক ব্যক্তি। পেশায় তিনি ব্যবসায়ী। এসেছেন গাজীপুর থেকে। বাংলামোটর মোড়ে দাঁড়িয়ে তিনি পুলিশের দৌড়ঝাঁপ দেখছেন। পুলিশের এই তৎপরতায় মকবুল মিয়ার চোখ তো কপালে। মনে প্রশ্ন- হচ্ছেটা কী এখানে? কৌতুহল মেটাতে দু’পা এগোলেন। অমনি তার দু’পাশ থেকে পুলিশের দুই সদস্য এসে খপ করে চেপে ধরলেন দুই হাত। হুরহুর করে টানতে টানতে তাকে নিয়ে যাওয়া হলো পুলিশ বক্সের কাছে। সেখানে আগে থেকেই জটলা। বসে আছেন যত্রতত্র রাস্তা পারাপার ঠেকাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সচেতনতামূলক ক্যাম্পেইনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল কুদ্দুস। মকবুল মিয়াকে সেখানে নিয়ে যাওয়া মাত্রই ম্যাজিস্ট্রেট তার হাতে ধরিয়ে দিলেন ৫০ টাকা জরিমানার একটি স্লিপ। মকবুল মিয়া তখনো বুঝে উঠতে পারেননি আসলেও এখানে কী হচ্ছে? বিনয়ীভাবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে জানতে চাইলেন- কী অপরাধে তাকে জরিমানা করা হলো। এবার ম্যাজিস্ট্রেট তাকে পুরো বিষয়টি জানালেন।
এমন করুণ আর বেদনাদায়ক মৃত্যুও হয়! ক্রিকেট মাঠে বলের আঘাতে মৃত্যুকে মেনে নিতে পারছে না কেউ। ফিল হিউজ ছিল অস্ট্রেলিয়ার এক সম্ভাবনাময় ক্রিকেটার। অথচ, মাত্র ২৫ বছর বয়সেই পরপারে পাড়ি জমাতে হলো অসি ওপেনারকে। ঘাতক বল কেড়ে নিল তার জীবন। শুধু ফিল হিউজই নন, ক্রিকেট মাঠে বলের আঘাতে মৃত্যুও ঘটনা এর আগেও বেশ কয়েকটি ঘটেছে। সংখ্যাটা ৫ থেকে ৬ জনের। সাথে বলের আঘাতে একজন আম্পায়ারের মৃত্যুও ঘটনাও ঘটেছে ক্রিকেটের মাঠে।
ক্রিকেটের ফিল হিউজ আনন্দ-বেদনার এক মিশ্র কাব্যের নাম। মাত্র ২৫ বছর বয়সে পৃথিবীর মায়াত্যাগ করে তা যেন আরো বেশি করে সত্য হিসেবে প্রমাণ করলেন অসি তরুণ। হিউজ ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ার উত্তর নিউ সাউথ ওয়েলশের ম্যাকভিলেতে এক কলা চাষীর ঘরে জন্মগ্রহণ করেন। ক্রিকেটের হাতেখড়িও সেখানেই। এরপর দীর্ঘ আরাধনা শেষে ‘ব্যাগি গ্রিন’ পরে অস্টেলিয়ার হয়ে ২৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দর্শকদের একই সাথে পুলকিত ও হতাশ করেছেন অসি ওপেনার। যেখানে ৩২.৬৫ গড়ে ১৫৩৫ রান সংগ্রহ করেন হিউজ। তার সেঞ্চুরি সংখ্যা তিনটি।
শিন অ্যাবট কি নিজেকে ‘অপরাধী’ ভাবছেন? ২২ বছরের তরুণ এ ফাস্ট বোলারের এক বিষাক্ত বাউন্সারেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ফিল হিউজ। বিয়োগান্তোক ওই ঘটনার পর অন্যরা দোষ না দিলেও নিজেই হয়তো অনুতাপের আগুনে পুড়ছেন অ্যাবট। হয়তোবা ঠিক ওই কারণেই সেন্ট ভিনসেন্ট হাসপাতালে হিউজকে দেখতে গিয়ে সতীর্থদের সামনে চাপা কান্নায় চোখের জল ফেলেন নিউ সাউথ ওয়েলশ পেসার।

বিশ্বকাপে মাশরাফিই অধিনায়ক

আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক থাকছেন মাশরাফিই। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন এ তথ্য। ধানমন্ডিতে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি জানান, মাশরাফিকে বিশ্বকাপে অধিনায়ক না রাখার কোন কারণ নেই। বিশ্বকাপের কথা মাথায় রেখেই জিম্বাবুয়ে সিরিজের আগে ওয়ানডে এবং টেস্ট অধিনায়কত্ব আলাদা করা হয়েছে।

সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত খুব শিগগির!

অশোভন আচরনের জন্য সাকিব আল হাসানকে নিষিদ্ধ করেছিল বিসিবি। সেটা পুরনো খবর। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ফিরেই স্বরূপে বিশ্বসেরা এই অলরাউন্ডার। তবে বিদেশী লীগে খেলার ব্যাপারে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল সাকিবের ওপর সেটাও তুলে নিতে বিসিবির কাছে আবেদন করেছিলেন তিনি। এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত জানায়নি বিসিবি। চলতি জিম্বাবুয়ে সিরিজের পরই বোর্ড মিটিংয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শোকাক্রান্ত পাকিস্তান-নিউজিল্যান্ড শিবিরও

ফিল হিউজের শোকে আক্রান্ত ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটারের মৃত্যু মেনে নিতে কষ্ট হচ্ছে সবার। শোকের ছায়ায় পড়েছে পাকিস্তান-নিউজিল্যান্ডের তৃতীয় টেস্টেও। বুধবার প্রথম দিনের খেলা শেষে দ্বিতীয় দিনের খেলা চালিয়ে যাওয়ার মতো মানসিকভাবে প্রস্তুত ছিল না উভয় দলের খেলোয়াড়রাই। সে কারণে দ্বিতীয় দিনের খেলা উভয় দলের সম্মতিক্রমে বন্ধ ঘোষণা করা হয়।

অর্ধনগ্ন নবাগত নায়িকা তন্ময়

তার পুরো নাম সানজিদা তন্ময়। মডেলিং দিয়েই ক্যারিয়ার শুরু করেছিলেন। লোকে বলে, মডেলিংয়ের ছেলে মেয়েরা একটু বেশিই সাহসী হয়। তাই নানা ধরণের পরিক্ষামূলক কাজও করে থাকেন তারা। তেমনি একটি কাজ করতে গিয়ে অর্ধনগ্ন হয়ে ফটো শ্যুট করেন নবাগত নায়িকা সানজিদা তন্ময়।

যে আচরণে সঙ্গীর অনীহা বাড়ে

দাম্পত্য বলুন বা প্রেম বলুন, সুখী হতে নারী-পুরুষ উভয়ের ভূমিকা থাকা চাই। তবে এ কথাও সত্য, মায়া-ভালোবাসা আর দায়ীত্বশিলতা দিয়ে নারী যেভাবে তার সংসার আগলে রাখতে পারে, পুরুষ ততটা পারে না। তাই সুখের সংসার টিকিয়ে রাখতে নারীর আচরণের গুরুত্ব অপরিহার্য। কিন্তু অনেক সময় তার ব্যতিক্রম দেখা যায়। নারীর কিছু আচরণে সঙ্গীর অনীহা বেড়ে চলে দিনের পর দিন। আসুন জেনে নেয়া যাক তেমন কিছু আচরণ সম্পর্কে-
মন্ত্রিত্ব তো একটা সুখেরই ব্যাপার। আমি মনে করি, প্রধানমন্ত্রী আমাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন- এটা পারব বলে। মাঝে নির্বাচনকালীন সময়েও আমি মন্ত্রী সভায় ছিলাম। সেখানে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলাম। এটা আমার জন্য বিরাট পাওয়া।

‘আদর্শের কাছে মাথা বিক্রি করেছি’

মধ্যবর্তী নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় পার্টি। এজন্য দলীয় নেতাকর্মীদের মধ্যে গোপনে প্রস্তুতিও চলছে। দল থেকে এ ব্যাপারে খোদ চেয়ারম্যানই নির্দেশ দিয়েছেন। দলের তৃণমূল নেতাদের মতামত যাচাইবাছাই করার জন্য দলের চেয়ারম্যানের এক উপদেষ্টা পাঁচটি জেলায় এরইমধ্যে সফরও সম্পন্ন করেছেন। তবে এই সিদ্ধান্তকে পার্টির তৃণমূল নেতারা মানলেও এখনও কেন্দ্রীয় নেতারা তেমনটা সাড়া দিচ্ছেন না, এমন কথাই জানিয়েছে জাপার একাধিক সূত্র।

মধ্যবর্তী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জাপা

এলসিটি কুতুবদিয়া আর এলসিটি কাজল জমজ ভাই। বয়স ৮০ ছুঁই ছুঁই। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সবচেয়ে বড় এবং অতি পুরনো দুই জাহাজ। সেন্টমার্টিন নৌ-রুটে চলাচল করার জন্য জাহাজ দুটি ডেনমার্ক থেকে আনা হয়। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির জাহাজ বহরে অনেক বছর সার্ভিস দেয়ার পর এখন জমজ ভাইদের প্রাইভেট কোম্পানির তত্ত্বাবধায়নে ছেড়ে দেয়া হয়েছে। সোনারগাঁ জাহাজ বাদ দিলে কুতুবদিয়া ও কাজল জাহাজ দুটি এই রুটে চলাচলকারী জাহাজের মধ্যে সবচেয়ে বড় জাহাজ।

৫৬ বুড়ো জাহাজে বছরে গচ্চা ৫০ কোটি টাকা

ছোটখাট গড়নের একজন যুবক। পেশায় তিনি একজন মোটর মেকানিক। স্ক্রু ড্রাইভার আর হাঁতুড়ি নিয়েই গ্যারেজেই তার সংসার হওয়ার কথা। কিন্তু ২৬ বছর বয়সী এই যুবক মজেছেন অন্য এক প্রেমে! তিনি যে মোটর মেকানিকের কলাকৌশল রপ্ত করেও নিজেকে সপে দিয়েছেন ক্রিকেটের প্রেমে! শুধু ক্রিকেট খেলার প্রেমে মজেছেন বললে ভুল হবে তিনি শুধুই মাতাল হয়েছেন সাকিব-তামিম-মুশফিকদের ক্রিকেটিয় প্রেমে! তার প্রেমের উন্মাদনায় রীতিমত বিস্মিত হয় পুরো জাতি, আন্দোলিত করে তুলে বাংলাদেশি ক্রিকেট ভক্তদের। উৎসাহিত হয় পুরো বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৮ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট দলের দেশের মাটিতে অনুষ্ঠিত সব খেলায় তাকে দেখা গেছে রয়েল বেঙ্গল টাইগার রূপে। নিজের পুরো শরীরকে রং তুলিতে আঁকিয়ে ডোরাকাটা দাগে বাঘের অবয়বে হাজির হন প্রতিটি ম্যাচে।

বেঙ্গল টাইগারের বিশ্বকাপ যাওয়া অনিশ্চিত