বৃহস্পতিবার, ২৪ জুলাই ২০১৪ ( ৯ শ্রাবণ ১৪২১ )

আরডিএ মহাপরিচালকের বিরুদ্ধে মামলা

চাকরি দেয়ার নাম করে ৫ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার ভারপ্রাপ্ত মহাপরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার বগুড়ার সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলাটি দায়ের করেন বগুড়ার শেরপুরের কলতাপাড়া গ্রামের আহসান হাবিব। আদালত মামলাটি তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়ার সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। মামলায় বগুড়া আরডিএর ভারপ্রাপ্ত মহাপরিচালক আব্দুল মতিন ছাড়াও আসামি করা হয়েছে সেচ ও পানি ব্যবস্থাপনা কেন্দ্রের পরিচালক মাহমুদ হোসেন খান ও পরিচালক নজরুল ইসলাম খানকে।

র‌্যাবের এএসপিকে জিজ্ঞাসাবাদ

নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের ঘটনায় র‌্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) মেহেদী শাহরিয়ারকে জিজ্ঞাসাবাদ করছে হাইকোর্টের নির্দেশে গঠিত প্রশাসনিক তদন্ত কমিটির সদস্যরা। বৃহস্পতিবার দুপুর আড়াইটা থেকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সার্কিট হাউজে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে অংশ নেন প্রশাসনিক তদন্ত কমিটির চেয়ারম্যান জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাজাহান আলী মোল্লা ও তার নেতৃত্বে অন্য সদস্যরা। এএসপি মেহেদী শাহরিয়ার র‌্যাব-১১ এর অপারেশন অফিসারের দায়িত্বের পাশাপশি অ্যাডজুটেন্টের দায়িত্বও পালন করছেন। উল্লেখ্য, গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও ২নং ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম এবং আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজন অপহৃত হন। ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে ভেসে ওঠা ছয়জনের লাশ উদ্ধার করে পুলিশ। পরদিন ১ মে বাকি একজনের লাশ পাওয়া নদীতে।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

বিশ্বকাপ ট্রফি ঢাকায়

আইসিসি ২০১৫ ক্রিকেট বিশ্বকাপের ট্রফি এখন ঢাকায়। এক দিনের প্রদর্শনীর জন্য বৃহস্পতিবার রাত পৌনে ৯টায় মিনিটে ঢাকায় পৌঁছেছে এই ট্রফি। বিসিবির মিডিয়ার ম্যানেজার রাবিব ইমাম বিষয়টি বাংলামেইলকে নিশ্চিত করেছেন। বিষয়টি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানায়, শুক্রবার এক দিনের ট্রফি প্রদর্শনী শেষে এটি ফিরিয়ে নেয়া হবে। তার আগে সকাল ১১টায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে ট্রফির ফটোসেশন হবে। ক্রিকেট ভক্তরাও বিশ্বকাপ ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন।

প্রস্তুতি নিয়ে খুশি হাথুরাসিংহে

বিপর্যয় দিয়ে বাংলাদেশের কোচিং অধ্যায় শুরু করেন চন্দ্রিকা হাথুরাসিংহে। মুশফিকুর রহিমদের দায়িত্ব নেয়ার পর নিজের প্রথম অ্যাসাইনমেন্টেই ডাহা ব্যর্থ লঙ্কান কোচ! সেই সিরিজে ভারতের ‘এ’ দলের আদলের জাতীয় দলের কাছে সম্ভাবনা জাগিয়েও ভেঙে পড়ে বাংলাদেশের তারকা ক্রিকেটাররা। আর বরণ করে দুর্দশার হার। তবে উইন্ডিজ সফরের আগে সর্বশেষ সিরিজের সেসব ব্যর্থতার গল্প আর ভাবতে চাইছেন না হাথুরাসিংহে। তাছাড়া জাতীয় দলের ক্রিকেটারদের প্রস্তুতি নিয়েও খুশি তিনি।

জয়বর্ধনের শতকে লঙ্কার দিন

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ সাক্ষাতে ৩৭৪ রান করেছিলেন মাহেলা জয়বর্ধনে। যা ডানহাতি কোনো ব্যাটসম্যানের পক্ষে সর্বোচ্চ সংগ্রহ। সেই একই ভেন্যুতে ফের একই প্রতিপক্ষের দেখা পেয়ে আবারো জ্বলে উঠলেন লঙ্কান কিংবদন্তি। বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে অপরাজিত ১৩৪ রান করে প্রোটিয়াসদের বিপক্ষে স্বাগতিক দলকে চালকের আসনে রেখেছেন জয়বর্ধনে। যা সাদা পোশাকের ক্রিকেটে সাবেক লঙ্কা অধিনায়কের ৩৪ তম সেঞ্চুরি। আর কলম্বোর এসএসসিতে ১১-তম। অথচ কী বিস্ময়কর গোটা টেস্ট ক্যারিয়ারে মাত্র ১১টি করে সেঞ্চুরির মুখ দেখেছেন রবি শাস্ত্রী, সাঈদ আনোয়ার, নাথান অ্যাস্টল ও ডিওন জোন্সের মতো বিখ্যাত ক্রিকেটাররা!

অরুন কুমার থেকে উত্তম কুমার

১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কর্মব্যস্ত কলকাতার একটি সাধারণ পরিবারের জন্মেছিলেন অরুণ কুমার চট্টোপাধ্যায়। যদিও পরিবারের সদস্যরা আদর করে ডাকতো ‘উত্তম’। কিন্তু সেই আদুরে নামটি প্রায় ঢেকে গিয়েছিলো দারিদ্রতা নামের কালো চাদরে। তাই বলে নিজের নামের স্বার্থকতা বজায় রাখতে যে তিনি ছিলেন সচেষ্ট ছিলেন না তা কিন্তু নয়। মাত্র ২২ বছর বয়সে ‘দৃষ্টিদান’ চলচ্চিত্রটির মাধ্যমে রূপালী পর্দার জগতে প্রথমবারের মতো আর্বিভূত হন তিনি। এরপর একের পর এক দুর্দান্ত সব চলচ্চিত্র উপহার দেন তিনি। আজও উপমহাদেশের চলচ্চিত্রপ্রেমীরা তার অভিনয়ের সঙ্গে অন্য কোনো অভিনেতার তুলনা করতে পারেন না। অগুনতি ভক্তকে কাদিয়ে ১৯৮০ সালের ২৪ জুলাই মাত্র ৫৪ বছর বয়সে ‘ওগো বধূ সুন্দরী’ চলচ্চিত্রটিতে অভিনয় করার সময় তার জীবনাবসান ঘটে।

শনিবারের রাশিফল

গতরাতে যে অপূর্ব স্বপ্নটি দেখেছেন তা কিছু কিছু অর্থে আজ বাস্তবে মিলে যেতে পারে। বৈবাহিক অবস্থার পরিবর্তন হওয়াটা অস্বাভাবিকভাবে ঘটে যাবে। ব্যবসা-বাণিজ্যে ক্ষয়, অতীব চালাকিতে ক্ষয়, নিজেকে কী হনু ভাবাতে ক্ষয়। আপনার অহম আজ আপনার স্থিত অবস্থানে ক্ষয়ের কারণ হবে। প্রিয় মানুষ সুরেলা হবে। অর্থের বিপরীতে অন্য কিছু এসে হাজির হবে, কোনটা নিবেন? সিদ্ধান্ত আপনার, দেখে শুনে পথ চলুন।
২০০৭ সালের ২৫ অক্টোবর মাদকের দুই মামলায় ৭৯ বছরের সাজাপ্রাপ্ত আসামি আমিন হুদাকে জামিন করিয়ে দেয়ার প্রস্তাব দিয়ে ৫০ লাখ টাকা নেন সুপ্রিমকোর্টের বিএনপিপন্থি আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। কিন্তু টাকা নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে জামিন করাতে ব্যর্থ হন তিনি। এতে বেকায়দায় পড়েন ওই আইনজীবী। বিষয়টি নিয়ে আমিন হুদার প্রতিনিধি ও সুপ্রিমকোর্ট বারের নেতাদের মধ্যে দেন দরবার হয় কয়েকবার। কিন্তু তাতেও সমাধান হয়নি এ সমস্যার।

সুপ্রিম কোর্টে ঈদ অফার: টাকা দিলেই খালাস!

৫২ সদস্যের এই কমিটি ঘোষণার পরপরই চর্তুমুখী সঙ্কট দেখা দিয়েছে আন্দোলন গঠনে গুরুত্বপূর্ণ এ সংগঠনটিতে। কমিটিতে আগের কমিটির সদস্য সচিব আবদুস সালামকে উপদেষ্টা করায় ক্ষুব্ধ তার সমর্থকরা। ঘোষিত কমিটি দেখে ‘বাকরুদ্ধ’ হয়ে পড়েছেন দলের একাধিক সিনিয়র নেতা। কমিটিতে স্থান পাওয়া নেতারাও ক্ষোভের আগুনে পুড়ছেন। আর বাদ পড়ারা পূর্বের কমিটির মতো বর্তমান কমিটি নিয়েও চরম হতাশা ও অসন্তুষ্টি প্রকাশ করেছেন। জ্যৈষ্ঠতা লঙ্ঘনের অভিযোগও তুলেছেন নেতারা।

তবু রাহুমুক্তি হবে না নগর বিএনপির

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে গাড়ি চুরির নানান কৌশল জানা গেছে। চোর সিন্ডিকেট যেকোনো গাড়ি ছুরি বা ছিনতাই করার আগে অন্ততপক্ষে পাঁচবার ওই গাড়ি সম্পর্কে খোঁজ নেয়। সংঘবদ্ধ চক্রের কয়েকজন মিলে টার্গেট করে গাড়িটির গতিবিধি লক্ষ্য করতে থাকে। এরপর গাড়িটি দখলে নেয়। এছাড়া তারা মার্কেটে, বাড়ির সামনে কিংবা কোনো স্থানে পার্ক করার পর চালককে অস্ত্রের ভয় কিংবা প্রলোভন দেখিয়ে গাড়িটি ছিনিয়ে নেয়। গাড়িটি দখলে নেয়ার পরপরই কোনো ওয়ার্কশপ কিংবা

গাড়ি ছিনতাইয়ের ১৬ কৌশল

শুধু ভাড়াটে খুনিই নয় রাজধানীতে ভাড়ায় পাওয়া যায় পেশাদার গ্রিল কাটা চোর, ডাকাত এমনকি খুনির সহযোগীও। অন্য যে কোনো ব্যবসার মতো তাদেরও বিশেষ ‘সিজন’ বা ‘মৌসুম’ আছে। আসন্ন ঈদের ছুটি এ ধরনের অপরাধীদের জন্য এমনই একটি ‘মৌসুম’। সিজনে ভাড়ায় খাটা এসব পেশাদার অপরাধীরা তাদের রেটও (দাম) বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই রাজধানীতে গ্রিল কেটে চুরি ও বেশকিছু ডাকাতির ঘটনা ঘটেছে। ঈদের ছুটিতে রাজধানীবাসীর একটি বড় অংশ ঢাকা ছাড়বেন। কিন্তু এ ধরনের অপরাধীদের অপতৎপরতা সঙ্গত কারণেই উদ্বিগ্ন করে তুলছে তাদেরকে। একটি মাত্র তালার ওপর ভরসা করেই তাদেরকে ছাড়তে হবে নিজ বাসা। তবে পুলিশের পক্ষ থেকে একাধিক তালা লাগানোর পরামর্শ (!) দেয়া হয়েছে।

ভরসা ওই একটি তালা!