বৃহস্পতিবার, ২৩ অক্টোবর ২০১৪ ।

হানিফ পরিবহনের মালিকের বিরুদ্ধে মামলা

বড়াইগ্রামের রেজুর মোড় এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের সড়ক দুর্ঘটনার জন্য দায়ী করে অথৈ, কেয়া ও হানিফ পরিবহনের মালিক, বাসচালক, হেলপারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার সচিবালয়ে এ দুর্ঘটনায় নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আলীর নেতৃত্বে ৫ সদস্যের কমিটির প্রতিবেদন প্রকাশকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান। ওবায়দুল কাদের বলেন, ‘গত ২০ অক্টোবর এ দুর্ঘটনা ঘটে। মাত্র তিনদিনের ভেতর এ প্রতিবেদন পাওয়া একটি উল্লেখযোগ্য ঘটনা।’

মুচলেকায় জামিন পেলেন মান্নানের স্ত্রী

২০ হাজার টাকা মুচলেকা দিয়ে দুদকের মামলায় জামিন পেলেন সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আব্দুল মান্নান খানের স্ত্রী সৈয়দা হাসিনা সুলতানা। এর আগে বৃহস্পতিবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্র্রেট শাহরিয়ার মাহমুদ আদনানের আদালতে আত্মসমর্পণ করে তিনি জামিন প্রার্থনা করেন। দুপুরের দিকে শুনানি শেষে মুচলেকার বিনিময়ে তাকে জামিন দেয়া হয়। মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামি অসাধু উপায়ে ৩ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ৬৪০ টাকার সম্পদ অর্জন করেছেন। অভিযোগে আরো বলা হয়েছে, এই আসামি ১ কোটি ৮৬ লাখ ৫৩ হাজার ৯১২ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এ জন্য দুর্তীতি দমন কমিশনের উপ-পরিচালক নাসির উদ্দিন রমনা মডেল থানায় দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় এই মামলাটি দায়ের করেন।

আইজিপির ভুয়া মুক্তিযোদ্ধা সনদে দুদকের অনুসন্ধান

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) শেখ হেমায়াত হোসেনের বিরুদ্ধে ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নিয়ে সুবিধা গ্রহণের অভিযোগ অনুসন্ধানে মাঠে নামছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার কমিশনের উপ পরিচালক জুলফিকার আলীকে অনুসন্ধানী কর্মকর্তা নিয়োগ দেয়া হয়। সূত্র জানায়, সম্প্রতি আইজিপির বিরুদ্ধে ভুয়া সনদ গ্রহণ করে সরকারি সুবিধা ভোগ করার অভিযোগ ওঠে। সেই অভিযোগ আমলে নিয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। জুলফিকার আলী বলেন, ‘আমাকে এ ব্যাপারে দায়িত্ব দেয়া হয়েছে। আমি এখনো পুরোপুরি কাজ শুরু করিনি। তবে খুব শিগগিরই কাজ শুরু হবে।’
হতদরিদ্র গৃহবধূ বৃষ্টি বেগম (২৫)। নিজের কোলজুড়ে এসেছে এক ফুটফুটে সন্তান। কিন্তু খুশি নন তিনি, নিজের নবজাতককে বিক্রি করে দিতে চান বৃষ্টি। সেই প্রস্তাব নিয়েই হাসপাতাল কর্তৃপক্ষের কাছে যান তিনি। এ ঘটনায় বৃহস্পতিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) তাকে আটক করা হয়। বৃষ্টি জানান, গত ৯ বছর আগে সোহেল মিয়ার সঙ্গে তার বিয়ে হয়। ছয় মাস আগে তার স্বামী সোহেল মিয়া বাচ্চাটিকে গর্ভে রেখে চলে যায়। এমন অবস্থায় যেখানে নিজে চলায়ই কষ্টকর সেখানে সন্তানকে কী খাওয়াবেন তিনি। তাই নিজের সন্তানকে বিক্রি করে দিতে চান। এর আগেও গর্ভে থাকা তার ৭ মাসের একটি বাচ্চা নষ্ট হয় বলে তিনি জানান।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ১০টি হাটের সব কটি ইজারা নিয়েছিলেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। সাদেক হোসেন খোকা মাঠের হাট পেয়েছিলেন সাবেক ৭৮ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী। মেরাদিয়া বাজার খিলগাঁওয়ের হাট পেয়েছিলেন ঢাকা মহানগর দক্ষিণের স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক এবিএম আহমেদউল্লাহ। উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের হাট পেয়েছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূইয়ার পৃষ্ঠপোষকতাপ্রাপ্ত মো. নূরের নবী ভূইয়া নবী রাজু।
কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে ৩ দিনব্যাপী অঞ্চল ভিত্তিক ইজতেমা শুরু হয়েছে। বৃহস্পতিবার ফজরের নামাজের পর আম-বয়ানের মধ্যদিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। জেলা তাবলীগ জামাতের সাথিদের আয়োজনে ইজতেমায় বৃহত্তর রংপুর অঞ্চলের ৮ জেলা থেকে হাজার হাজার মুসল্লি অংশ নিচ্ছেন। শনিবার সকালে আখেরি মুনাজাতের মধ্যদিয়ে ৩ দিনব্যাপী ইজতেমা শেষ হবে। অঞ্চল ভিত্তিক এ ইজতেমাকে সফল করতে জেলা প্রশাসন, স্থানীয় পৌরসভা, স্বাস্থ্য বিভাগ ও পুলিশ প্রশাসন সার্বিক সহযোগীতা করছে। কুড়িগ্রামের পুলিশ সুপার ডা. তবারক উল্ল্যা জানান, ধর্মপ্রাণ মুসল্লিদের ৩ দিনব্যাপী ইজতেমায় যাতে কোনো রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য ইজতেমা এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে।
দন্ত সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বুধবার ঢাকার মহানগর হাকিম আদালতে দণ্ডবিধির ১৬৪ ধারায় জবানবন্দিতে গিয়াস উদ্দিন হত্যার আদ্যপান্ত বলেছে তানভীর। দুপুরে মহানগর হাকিম তসরুজ্জামানের আদালতে প্রায় এক ঘণ্টা ধরে জবানবন্দি লিপিবদ্ধ করার পর আদালত তাকে কারাগারে পাঠিয়ে দেন। অন্যদিকে গ্রেপ্তারকৃত লীনা, মুক্ত ও জিসানকে আদালতে হাজির করে পুলিশ সাত দিন করে রিমান্ডের আবেদন করে। আদালত তাদের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন। পুলিশ কর্মকর্তারা বাংলামেইলকে জানান, লীনার প্রেমিক তানভীর নৌবাহিনী কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। সে লীনার চেয়ে বয়সে ছোট। তানভীরের বন্ধু মুক্ত ঢাকা কমার্স কলেজের একাদশ শ্রেণীর ছাত্র এবং জিসান সরকারি বিজ্ঞান কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। গত ১৫ অক্টোবর তানভীর আহমেদ ও লীনা কাজীপাড়ার কাজী অফিসে গিয়ে বিয়ে করে। এসময় লীনা তার বৈবাহিক অবস্থা গোপন করেন। একাদশ শ্রেণীতে অধ্যায়নত এক তরুণের সঙ্গে দুই সন্তানের জননীর এই বিয়ের সময় তাদের বন্ধু-বান্ধব বিষয়টি জানতো না। পরে তানভীর বন্ধু জিসান ও মুক্তকে ঘটনা জানিয়ে সহযোগিতা চায়। তানভীর প্রেমের জন্য প্রেমিকার চাপে হত্যার পরিকল্পনায় অংশ নেয়। আর তার দুই বন্ধু টাকা পাওয়া এবং বন্ধুর উপকারের কারণে এতে রাজি হয় বলে জিজ্ঞাসাবাদে জানা গেছে।
ফাঁদ পেতে অভিনব কায়দায় বিয়ের নাটক সাজিয়ে একের পর এক পুরুষের সঙ্গে প্রতারণা করে আসছেন সিলেটের এক নারী। আর হাতিয়ে নিচ্ছেন সহায়-সম্পত্তি ও মোটা অংকের টাকা। তার প্রতারণার জালে আটকা পড়ে একেকটি পরিবার যেমন নিঃস্ব হয়েছে, তেমনি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছেন অনেকেই। ধনাঢ্য এবং প্রতিষ্ঠিত পুরুষদের টার্গেট করে দীর্ঘদিন ধরেই সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এমএলএসএস পদে কর্মরত ফাতেমা বেগম এ প্রতারণা চালিয়ে আসছেন। একবার তার জালে কেউ আটকা পড়লে ফিরতে হচ্ছে নিঃস্ব হয়ে।
এ সম্পর্কে প্রেসিডেন্টের নিরাপত্তা দেখভাল করা সিক্রেট সার্ভিসের মুখপাত্র এডুইন ডোনোভান বলেছেন,‘বুধবার হোয়াইট হাউসের উত্তর লন থেকে ওই ব্যক্তিকে আটক করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।’ হোয়াইট হাউসের সিক্রেট সার্ভিস উইনিফর্মড ডিভিসন কে-৯ টিমের সদস্যরা তাকে আটক করেছে বলেও তিনি জানান। ডোনোভান আরো জানিয়েছেন, ওই অনুপ্রবেশকারীর নাম ডমিনিক আন্দেসানিয়া এবং ২৩ বছর বয়সী আন্দেসানিয়া মেরিল্যান্ডের বেল এয়ারের বাসিন্দা। গ্রেপ্তারকালে আন্দেসানিয়ার কাছে কোনো অস্ত্র ছিল না বলেও নিশ্চিত করেছেন তিনি।

জিম্বাবুয়ে সিরিজের টিকিট বিক্রি শুরু

বৃহস্পতিবার বিকাল থেকে জিম্বাবুয়ে সিরিজের টিকিট বিক্রি শুরু হচ্ছে। এই ক্রিকেট সিরিজের টিকিট পাওয়া যাবে ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের (ইউসিবি) কাউন্টারে। টিকিটের মূল্যের সাথে ১৫ শতাংশ ভ্যাট দিয়ে টিকিট কিনতে হবে। বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

পেলের সেরা ১০ গোল (ভিডিও)

আজ থেকে ৭৩ বছর আগে ১৯৪০ সালে ব্রাজিলের ত্রেস কোরাকোয়েসের এক নিভৃত গ্রামে ঠিক এই দিনেই জন্মগ্রহণ করেছিলেন অ্যাডসন আরান্তেস দো নেসিমেন্তো। ফুটবল বিশ্বে যিনি পেলে নামে পরিচিত। আজ ৭৪তম জন্মদিনে পা দিলেন ফুটবলের ‘কালো মানিক’ পেলে। লাতিন আমেরিকার পরাশক্তি ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপজয়ী তারকা ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক শতাব্দীর সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। যিনি ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচে ১২৮১ গোল করার অনন্য এক নজির স্থাপন করেছেন। আর যা তাকে বিশ্বফুটবলের অবিংসবাদিত সম্রাটের আসনেও বসিয়েছে।

১৬ বছরে সবচেয়ে বড় হার সেরেনার

১৯৯৮ সালে সেরেনা উইরিয়ামসের বয়স যখন ১৬ বছর তখন ওকলোহামা সিটিতে জোনেট ক্রুগারের বিপক্ষে দুই সেটের গেমে ৬-১, ৬-১ ব্যবধানে হেরেছিলেন মার্কিন কৃষ্ণকলি। যা তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে হার ছিল। ৩৩তম বসন্তে এসে উইলিয়ামস বোনদের কনিষ্ঠজনকে ফের সেই স্মৃতি ফিরিয়ে দিলেন সিমোনা হালেপ। বুধবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত ডব্লিউটিএ ফাইনালে সেরেনাকে ৬-০, ৬-২ ব্যবধানে হারিয়েছেন রোমানিয়ান কন্যা।

আইসিইউতে কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী

ষাট ও সত্তর দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী গুরুতর অসুস্থ। গত সোমবার রাত সাড়ে ১০টায় হঠাৎ করে তিনি অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)-তে চিকিৎসাধীন রয়েছেন।

সম্পর্কের জটিলতায় সহজ সমাধান

জীবনের প্রতিটি পাতায় সম্পর্কের লেখনিতে ভিন্ন রূপের আবির্ভাব হয়। নারী-পুরুষের সম্পর্ক সেখানে আরও বৈচিত্রময়। তাছাড়া মানুষ মাত্রই পরিবর্তনশীল। তাই জীবনযাপনের বিভিন্ন স্তরে আমরা সম্পর্ক নিয়ে সংকটে পড়ি। একটু গভীর মনোযোগ দিয়ে চিন্তা করলেই বোঝা যায় এর কারণ। বের হয়ে আসে সমাধানের সহজ পথ-
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’