মঙ্গলবার, ১৬ সেপ্টেম্বর ২০১৪ । ১ আশ্বিন ১৪২১

সাঈদীর আপিলের রায় কাল

মানবতাবিরোধী অপরাধ মামলায় ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায় আগামীকাল বুধবার নির্ধারণ করেছেন আপিল বিভাগ। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ওয়েবসাইটের কার্যতালিকায় মঙ্গলবার এটি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ক্রিমিনাল আপিল (এ) ৩৯/২০১৩। দেলাওয়ার হোসাইন সাঈদী বনাম চিফ প্রসিকিউটর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, ঢাকা। গত বছরের ২৮ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ মানবতাবিরোধী অপরাধের দায়ে দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেন। মুক্তিযুদ্ধকালে হত্যা, অপহরণ, অগ্নিসংযোগ, লুণ্ঠনের দুটি ঘটনায় পাক বাহিনীকে সহায়তার দায়ে তাকে ফাঁসির আদেশ দেয়া হয়।

কী কথা বললেন মমতা-আবিদা

‘বাংলাদেশে অস্থিরতা তৈরি করতে ভারতের সারদার কোটি কোটি টাকা কাজে লাগানো হয়েছে আর তার সঙ্গে জড়িত তৃণমূল সংসদ সদস্য আহমেদ হাসান ইমরান’- কলকাতার দৈনিক আনন্দবাজারের এমন তথ্যে যখন দুই বাংলাই সরগরম ঠিক তখনই বৈঠক করলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশর উপ-হাইকমিশনার আবিদা ইসলাম ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংবিধান সংশোধনী বিল বুধবারেই পাস

বহুল আলোচিত এ বিলটি গত ৭ সেপ্টেম্বর সংসদে উত্থাপন করা হয়। এরপর এটিকে আরও যাচাই বাছাই করার জন্য নিয়ম অনুযায়ী পাঠানো হয় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে। কমিটির হাতে বিলটি যাওয়ার পরে তারা কয়েক দফা এ নিয়ে বৈঠক করেন। সবশেষ গত ১৪ সেপ্টেম্বর কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বিলটি সংসদে উত্থাপন করেন। এর আগে গত ১৮ আগস্ট বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পায়। বুধবারেই বিলটি পাস হচ্ছে বলে বাংলামেইলকে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘বুধবারেই পাস হওয়ার কথা। পাস হবেও ইনশাআল্লাহ।’ আগামী তিন মাসের মধ্যে এ বিলটিকে ‘আইন’ করা হবে বলেও জানান মন্ত্রী। এদিকে বিলটি পাসের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে সংসদের আইন শাখা। শাখাটির একজন সিনিয়র কর্মকর্তা ‘বুধবারেই বিলটি পাস হবে’ বলে বাংলামেইলকে বলেন।
যুদ্ধাপরাধী মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায় ঘোষণাকে কেন্দ্র করে ফের জেগে উঠছে শাহবাগের গণজাগরণ মঞ্চ। আগামীকাল বুধবার এই রায় ঘোষণার কথা রয়েছে। সাঈদীর ফাঁসির রায় পুনর্বহালের দাবিতে আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে গণজাগরণ মঞ্চ দ্বিধাবিভক্তি ভুলে একত্রিত হবে শাহবাগে। বিকেলে এমন সিদ্ধান্তের কথাই জানিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। বাংলামেইলকে ইমরান বলেন, ‘কুখ্যাত রাজাকার দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের বিরুদ্ধে আপিলের শুনানি শেষে চূড়ান্ত রায়ের অপেক্ষায় আমরা। আশা করি আগামীকাল সাঈদীর ফাঁসির রায় পুনর্বহাল রাখবেন আদালত। এর মাধ্যমেই আরো একটি বিজয় নিশ্চিত করতে চায় গণজাগরণ মঞ্চ।’
বিশ্ব ব্যাংক মনে করে, বাংলাদেশের অর্থনীতিকে মধ্য আয়ের দিকে এগিয়ে নিতে ৪টি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এগুলোর মধ্যে রয়েছে- বিভাজিত রাজনীতি, আমলাতান্ত্রিক জটিলতা, অতি মুনাফা লোভের প্রবণতা আর প্রাতিষ্ঠানিক সংস্কার না করা। সংস্থাটির মতে, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এজন্য অবকাঠামো উন্নয়নসহ বাধাগুলোকে দূর করতে হবে। বাংলাদেশের অর্থনীতি নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের এক প্রতিবেদনে সংস্থাটির আবাসিক প্রতিনিধি জোহানেস জাট এমন অভিমত প্রকাশ করেছেন। জোহানেস জাট বলেন, ‘দারিদ্র্য বিমোচন, প্রাথমিক শিক্ষা, শিক্ষায় লিঙ্গ সমতা, শিশু মৃত্যুর হার কমানো, মাতৃস্বাস্থ্যের উন্নয়নসহ বেশকিছু খাতে ভালো উন্নতি করেছে বাংলাদেশ। এতো কিছুর পরও চারটি চ্যালেঞ্জের কারণে বাংলাদেশের মোট দেশজ আয়ের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ শতাংশের ঘরে আটকে আছে।’ মূলত চারটি চ্যালেঞ্জের কারণে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যেতে পারছে না বলে অনুষ্ঠানে জানান জোহানেস জাট।
এ কথা শুনে পুলিশের চোখ তো ছানাবড়া! তারা কুমারকে নিয়ে তার বাড়ি রাজাজিনগরের চতুর্থ ব্লকে গিয়ে দেখতে পায় ঘটনা সত্যি। রক্তের নদীতে ভাসছে মঞ্জুলা(২৬) এবং হার্ষিতার(৬) নিথর দেহ দুটি। রান্নাঘরের ছুরি দিয়ে তাদেরকে গলা কেটে হত্যা করা হয়েছে।
বাংলাদেশে টাকা পাঠানোর তথ্য অনুসন্ধানে নেমে প্রাথমিকভাবে এমন তথ্যই পেয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। এক্ষেত্রে শাসক দলের মদত থাকায় সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেনের পক্ষে টাকা পাঠানো সহজ হয়েছিল বলে মনে করছেন গোয়ন্দারা। মঙ্গলবার কলকাতার দৈনিক বর্তমানের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, সারদার অ্যাম্বুলেন্সে করে টাকা যাতে নিরাপদে বাংলাদেশে পৌঁছাতে পারে, তার জন্য দুই দেশের সীমান্তরক্ষি বাহিনীর সদস্যদের ‘ম্যানেজ’ করার দায়িত্ব ছিল ওই পঞ্চায়েত সদস্যের ভাইয়ের। জলপথ নিরাপদ না হওয়ায় এই পথকে বেছে নেয়া হয়েছিল।
আফ্রিকার খনিজ সম্পদে ভরপুর দেশগুলোর মধ্যে নাইজেরিয়া অন্যতম। তবে দেশটির জন্য বিশাল এই খনিজ সম্পদ এখন আর আর্শীবাদ নয়, উল্টো অভিশাপ হয়ে দাড়িয়েছে। গত ২০ বছর ধরে খনিজ তেলকে কেন্দ্র করে দেশটির
নয় দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে হেরে গেলেন মতিঝিল থানা নির্বাচন কর্মকর্তা নূরজাহান বেগম মুন (৩৩)। মঙ্গলাবার নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। গত ৭ সেপ্টম্বর ঢাকার ভোটার তালিকা হালনাগাদ কাজ পরিদর্শনে যাওয়ার সময় তিনি মালিবাগ চৌধুরীপাড়ায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন। প্রথমে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, পরে ট্রমা সেন্টার এবং পরবর্তীতে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিন দিন লাইফসাপোর্টে থাকার পর আজ সকালে তিনি মারা যান।

স্কুল ক্রিকেটে জুনিয়র টেন্ডুলকার

ভারতীয় ক্রিকেট তারকা শচীন টেন্ডুলকারের পুত্র অর্জুন টেন্ডুলকার স্কুল ক্রিকেট প্রতিযোগিতায় খেলছেন। সোমবার মাস্টার ব্লাস্টার স্কুল ক্রিকেট চ্যাম্পিয়নশিপে খেলছেন তিনি। দিরুবাই আম্বানি আন্তর্জাতিক স্কুলের পক্ষে খেলবেন জুনিয়র টেন্ডুলকার। মুম্বাইয়ের ১০২ স্কুল এ প্রতিযোগিতায় অংশ নেবে। ২০ সেস্টেম্বর পর্যন্ত এই টুর্নামেন্ট চলবে। আর ফাইনাল শেষে পুরস্কার বিতরণ করবেন শচীন টেন্ডুলকার নিজেই। তাই বাবার হাতে পুত্রের পুরস্কার নেবার বিরত দৃষ্টান্তও স্থাপন হতে পারে এবার।

পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক আফ্রিদি

বলা হয়ে থাকে পাকিস্তান আনপ্রেডিক্টবল দল। হারতে হারতে জিতে যেতে পারে যে কোন ম্যাচই। আবার সহজ ম্যাচ কঠিন করে হারতেও পারে। পাকিস্তান দলের মতো পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) কখন কি করে বসে তারও ঠিক নেই! ক্রিকেট খেলে এমন দেশগুলোর মধ্যে পাকিস্তানই একমাত্র দেশ যাদের অধিনায়ক বদল করতে সময় লাগে না। এরই ধারাবাহিকতায় পাকিস্তান টি-টোয়েন্টির নেতৃত্বে আবার ফিরলেন বুমবুম আফ্রিদি। তার হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তবে ওয়ানডে এবং টেস্ট দলের নেতৃত্বে রেখে দেওয়া হয়েছে বর্ষিয়ান মিসবাহ-উল-হককেই। বিশ্বকাপেও তিনি পাকিস্তানকে নেতৃত্ব দেবেন। এ বছরের এপ্রিলে বাংলাদেশে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মোহাম্মদ হাফিজ। অনেক জল্পনার পর মঙ্গলবার নির্বাচক কমিটি, প্রধান কোচ ওয়াকার ইউনিস এবং পিসিবি ক্রিকেট কমিটি পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আফ্রিদিকে বেছে নেয়। পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান সেটাকে অনুমোদন করেন।

শারাপোভার ‘ব্রেক আপ’

দুই টেনিস নক্ষত্র মারিয়া শারাপোভা ও গ্রিগর দিমিত্রভের সম্পর্কটা কয়েকমাস আগেও ছিল সাবলীল। কিন্তু হঠাৎ করেই জমতে থাকে বাধার দেয়াল। শেষ পর্যন্ত ‘ব্রেক আপ’ এর মাধ্যমেই সবকিছুর অবসান। সোমবার এমন খবরই প্রকাশিত হয়েছে গণমাধ্যমগুলোতে। টুইটারে একে অপরকে ‘আনফলো’ করার পর থেকেই তাদের প্রণয়ের বিচ্ছেদের গল্প শুরু হয়। তারপর ইউএস ওপেনেও তাদের একসাথে দেখা যায়নি। এক সাথে জুটি বদ্ধ হয়ে ডাবলে খেলার কথা থাকলেও সেটা আর হয়ে উঠেনি। কারণ হিসেবে মারিয়া বলেন, ‘ ইউএস ওপেনের মিক্সড ডাবলসে আমরা এক সঙ্গে কোর্টে নামছি না। গ্রিগর চাইলেও এমনটা হচ্ছে না। কারণ, আমরা মজা করতে চাই না। সে আমার চেয়ে ভাল খেলোয়াড়। সুতরাং আমি নিজেকে ছোট করতে চাই না।’

মোশাররফের নায়িকা রিয়া সেন

বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের সঙ্গে একই ছবিতে অভিনয় করতে যাচ্ছেন টালিউড অভিনেত্রী রিয়া সেন। বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা ইফতেখার চৌধুরী। এই নির্মাতার নতুন ছবিতে জুটি হয়ে কাজ করবেন মোশাররফ করিম ও রিয়া সেন।
বাংলাদেশ বিমানের ১০টি বিভাগের ৪০টি ‘ঘাটে’ প্রতি বছর ৫০ কোটি টাকার বেশি চাঁদাবাজি ও হরিলুট হচ্ছে। বিমান শ্রমিক লীগসহ বেশ ক’জন সিবিএ নেতার নেতৃত্বে প্রতি মাসে এই লুটপাট হয়। এই চাঁদাবাজির টাকায় বিমান শ্রমিক লীগের অন্তত ৫০ শ্রমিক আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেছেন। চাঁদার টাকা ভাগ বাটোয়ারা হয় সরকারের অনেক প্রভাবশালীর মধ্যেও। তাদের ছত্রছায়ায় থাকে বলে অভিযুক্ত শ্রমিক নেতাদের ব্যবস্থা নিতে পারছে না কর্তৃপক্ষ।

সিবিএর দাপট: বছরে চাঁদাবাজি ৫০ কোটি টাকা

সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে রাজধানীর কাকরাইল মসজিদ থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের বাতিগুলো জ্বলবে। এ জাতীয় প্রকল্পে জাতীয় গ্রিডের বিদ্যুতের প্রয়োজন হবে না। প্রকল্পটি প্রাথকিভাবে সফল হলে পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য রাস্তায় এটি বাস্তবায়নের উদ্যোগ নেবে ডিএসসিসি। বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীর কাকরাইল, আরামবাগ, বাংলামটর, গুলশান, হাতিরঝিল, নাবিস্কো, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন রাস্তায় সৌর বাতি লাগানো হয়েছে। এসব রাস্তা থেকে সরিয়ে নেয়া হয়েছে আগের সোডিয়াম বাতি।

অন্ধকারে সৌর আলো

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অধিকাংশ সড়কেই বাতি নেই। কোনো সড়কে বেশি প্রয়োজন হলে অন্যস্থান থেকে বাতি খুলে সেখানে লাগানো হয়। প্রয়োজন শেষে আবার খুলে ফেলা হয়। দুই বছর ধরে এভাবেই চলছে। ফলে সন্ধ্যার পরেই এসব সড়কে নেমে আসে ঘুটঘুটে অন্ধকার। আর বেপরোয়া হয়ে উঠে অপরাধী চক্র। ডিএসসিসির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, তহবিলের অভাবে চাহিদা দিয়েও সাড়া পাওয়া যায় না। তবে ভাণ্ডার বিভাগ পর্যাপ্ত মজুদের কথা জানিয়েছে। সরেজমিন দেখা গেছে, পুরান ঢাকায় ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডেই সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। এ অবস্থায় ওয়াসা ও সিটি করপোরেশনের ম্যানহোলে ঢাকনা না থাকায় ঘটছে দুর্ঘটনা। আর ছিনতাইকারীর উপদ্রুপ তো আছেই।

সন্ধ্যা হলেই অন্ধকার, ‘বাতি’র নিচেই অপরাধ

নকশা জটিলতায় গতিহারা মগবাজার-মৌচাক তিন তলা ফ্লাইওভারের নির্মাণ কাজ। একইসঙ্গে গতিহারা হয়ে পড়েছে মগবাজার ও মৌচাকের রাস্তাগুলোও। নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা দখল করে রাখার কারণে চরম যানজট এখন নিত্যদিনের ঘটনা। কবে নাগাদ কাজে গতি ফিরবে কেউ জানে না। গত বছর ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ১ বছর আট মাসে কয়েকটি পিলার পাইলিংয়ের কাজ ছাড়া উল্লেখযোগ্য কাজ হয়নি। তাও রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে অনেক পিলারের লোহায় মরিচা ধরে গেছে।

নকশা জটিলতায় গতিহারা মগবাজার ফ্লাইওভার