শনিবার, ০২ অগাস্ট ২০১৪ ( ১৭ শ্রাবণ ১৪২১ )

প্রবীণ বিএনপি নেতা সিদ্দিকীর মৃত্যু

পানি সম্পদ মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী, জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার এবং বিএনপি কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এলকে সিদ্দিকী আর নেই। শুক্রবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...)। কানাডা এবং জাপান থেকে সাবেক এই মন্ত্রীর ছেলে-মেয়ে সিঙ্গাপুর যাচ্ছেন। শনিবার সন্ধ্যায় তার মরদেহ ঢাকায় পৌঁছাবে বলে জানা গেছে।

টিকিট কালোবাজারি, সংঘর্ষে নিহত ৩

লালপুর উপজেলার ঈশ্বরদী বাইপাস স্টেশনে ট্রেনের টিকিট কালোবাজারিদের সঙ্গে নিরাপত্তাকর্মী ও গ্রামবাসীর সংঘর্ষে তিন যুবক নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এলাকায় এখনও ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। শুক্রবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটেছে। নিহতরা হলেন- একই এলাকার আকবর আলীর ছেলে জামাত আলী (২৭) ও আব্দুর রাজ্জাকের ছেলে জীবন (২৫) ও রনি আহমেদ (২২)। রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা যায়, পবিত্র ঈদ-উল ফিতর শেষে সাধারণ মানুষ ঢাকায় ফেরার জন্য ট্রেনের টিকিট নিতে ঈশ্বরদী বাইপাস স্টেশনে গিয়ে কোনো টিকিট পায়নি। সব টিকিট চলে যায় কালোবাজারিদের হাতে। কালোবাজারিরা প্রকাশ্যে স্টেশনে দাঁড়িয়ে যাত্রীদের কাছে উচ্চ মূল্যে এসব টিকিট বিক্রির চেষ্টা করে। এ সময় যাত্রীরা প্রতিবাদ করলে স্থানীয় গ্রামবাসী, কালোবাজারি ও নিরাপত্তাকর্মীদের ত্রিমুখী সংঘর্ষ হয়। সংঘর্ষে তিন যুবক নিহত ও ১০ জন আহত হয়েছেন। আহতদের লালপুর ও ঈশ্বরদী উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাৎক্ষণিক নিহতের সঠিক পরিচয় পাওয়া যায়নি। ঈশ্বরদী রেলওয়ে পুলিশ নিহত দুই জনের লাশ ময়নাতদন্তের জন্য নিজেদের হেফাজতে নিয়েছে।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

মালাগাতে ওচোয়া

তিন বছরের চুক্তিতে মালাগাতে যোগ দিয়েছেন মেক্সিকো গোলকিপার গুলিরমো ওচোয়া। ফরাসি ক্লাব এজাসিও’র সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ফ্রি এজেন্টে পরিণত হয়েছিলেন ব্রাজিল বিশ্বকাপের অন্যতম ‘সারপ্রাইজ প্যাকেজ’ ওচোয়া। ফলে তার দিকে হাত বাড়িয়েছিল লিভারপুল ও এসি মিলানের মতো জায়ান্টরা। কিন্তু শেষ পর্যন্ত লা লিগাতেই নাম লেখালেন ২৯ বছর বয়সী মেক্সিকান গ্লাভসম্যান। স্প্যানিশ লিগের দল মালাগা তাদের ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে ঘোষণা দিয়েছে, ‘ব্রাজিল বিশ্বকাপে আলো ছড়ানো তারকাদের মধ্যে অন্যতম ওচোয়ার সঙ্গে চুক্তি করতে সব বিষয়ে একমত হয়েছে মালাগা ফুটবল ক্লাব।’

জিম্বাবুয়ের সিনিয়রদের কোচের হুমকি

আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচের পর বাদ পড়েন অভিজ্ঞ ভুসিমুজি সিবান্দা। বোঝাই যাচ্ছে সিনিয়ররা নিজেদের কাজ ঠিকঠাক করতে না পারলে সিবান্দার মতোই বসে থাকতে হতে পারে ডাগ আউটে। ‘আমরা দীর্ঘদিন ধরেই পারফর্ম করতে পারছি না। সময় এসেছে সঠিক সিদ্ধান্ত নেয়ার।’ -দ্য জিম্বাবুয়ে ইন্ডিপেনডেন্টকে বলেছেন মানগঙ্গো। এরপর যোগ করেন, ‘অভিজ্ঞরা ব্যর্থ হলে নতুন প্রতিভাবানদের বেছে নিতে আমরা একটুও দ্বিধা করবো না।’

রদ্রিগেজের চেয়ে ভাল গ্রিয়েজম্যান!

বিশ্বকাপে ছয় গোল করে গোল্ডেন বুট জয় করে নিয়েছেন কলম্বিয়ান তরুণ তারকা জেমস রদ্রিগেজ। যোগ দিয়েছেন রিয়েল মাদ্রিদে। তবে তার চেয়েও নাকি সেরা এন্টনি গ্রিয়েজম্যান। ফ্রান্সের ফুটবল তারকা গ্রিয়েজম্যান আরও বেশি পরীক্ষিত! অ্যাতলেটিকো মাদ্রিদের প্রেসিডেন্ট এনরিখ চেরেজোর অন্তত বিশ্বাসটা এমনই। সেকারণেই রিয়েল সোসিয়েদাদ থেকে ২৫ মিলিয়ন ইউরোতে তাকে দলে টেনেছেন তিনি। তাকে দলে নিতে পেরে বেশ আনন্দি অ্যাতলেটিকোর প্রেসিডেন্ট।

চলে গেলেন মেকআপ মাস্টার ডিক স্মিথ

মেজাজ চরে গেলে আমরা যে বাক্যটি বলতে একদমই ভুলি না সে বাক্যটি হচ্ছে 'ঘুষি দিয়ে চেহারার নকশা পাল্টে দিবো...!' চেহারার নকশা পরিবর্তন ঘুষি দিয়ে কতটা করা যায় তা যারা মারামারিতে পটু তারাই ভালো বলতে পারবেন, তবে মারামারি ছাড়াই মেকআপের মাধ্যমে চেহারা সম্পূর্ণ পাল্টে দিয়ে সিনেমার জগতে যিনি নিজের নাম প্রতিষ্ঠা করেতে পেরেছিলেন তিনি হচ্ছেন ডিক স্মিথ। তাকে বলা হয় মেকআপে "স্পেশাল এফেক্ট"এর জনক।

শনিবারের রাশিফল

নিজের ওপর নিয়ন্ত্রণ আনবেন নয়ত ফেঁসে যাবেন। বন্ধুদের মধ্যে কিছু শত্রু ঢুকে গেছে আপনার। সময় করে তাদের পর্যবেক্ষণ করুন। অল্পতেই হতাশ হয়ে যাওয়া আপনার স্বভাবে আজ কিছুটা পরিবর্তন আসছে। এই পরিবর্তন আপনাকে নিয়ে যাবে আপনার নিজ চাহিদা পূরণের কাছাকাছি।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরীর আহ্বায়ক মির্জা আব্বাসের উপর ভীষণ ক্ষুদ্ধ হয়েছেন বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সৌদি আরবে অবস্থানকালে তারেক রহমানকে মির্জা আব্বাসের বিভিন্ন বিষয় জানানো হলে তিনি ভীষণ ক্ষুদ্ধ হন। ওমরা হজ্জ্ব পালন শেষে ঢাকায় ফিরে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

মির্জা আব্বাসে ক্ষুব্ধ তারেক!

দেশের রপ্তানি আয়ের সবচে বড় এ খাতটিকে ধ্বংস করার জন্য প্রতিযোগী ও প্রতিবেশী অনেক দেশ নানামুখি ষড়যন্ত্র করে আসছে। প্রতিটি উৎসবের আগে এ খাতকে অস্থিতিশীল করতে একটি চক্র মাথা চাড়া দিয়ে ওঠে। দেশের স্বার্থে বিশেষ করে পোশাক খাতে নিয়োজিত প্রায় ৪৬ লাখ শ্রমিকের ভাগ্যের নিশ্চয়তা দেয়ার জন্য ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। সবচে বড় কথা পোশাক শ্রমিক নেতার নামে কেউ যদি এ দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভিনদেশের কথা ভেবে কাজ করে তাকে অবশ্যই দেশদ্রোহী হিসেবে সাব্যস্ত করতে হবে এবং শাস্তির মুখোমুখি করতে হবে। এমনটাই মনে করেন মান্নান কচি।

গোয়েন্দা নজরদারিতে ৫ শ্রমিক নেতা

রমজানে একজন ভিক্ষুকের প্রতিদিন গড় আয় দুই হাজার টাকা পর্যন্ত। আরও কয়েকজন ভিক্ষুকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন রাজধানীতে অন্তত ২০ কোটি টাকার ভিক্ষা বাণিজ্য হয়। পুরো মাসে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ছয়শ’ কোটি টাকা। ফার্মগেট ওভারব্রিজের নিচে বাসস্ট্যান্ডে বাবুল নামে এক মৌসুমী ভিক্ষুক জানান, তার বাড়ি রংপুরের পীরগঞ্জে। এবারই প্রথম ঢাকায় এসেছেন। তাকে ঢাকায় একটি রিকশা গ্যারেজে নাইটগার্ডের কাজের কথা বলে আনা হয়। কাজে নামানোর আগে ভিক্ষার কথা জানানো হয়েছে। প্রথমে রাজি হননি। কিন্তু কিছু করার ছিল না। এখন প্রতিদিনের ভিক্ষার অর্ধেক টাকা দিতে হয় লাইনম্যানকে।

অভিনব ভিক্ষুক সিন্ডিকেট, ঈদে আয় ৬শ কোটি টাকা

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি ভারতীয় কর্তপক্ষ। শনিবার বিকেলে নিজের টুইটার অ্যাকাউন্ট এ কথা জানান তসলিম নাসরিন। টুইটে তসলিমা লিখেছেন, ‘এক মাস আগে ভারতে বসবাসের অনুমতির মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছিলাম। কিন্তু সরকারের কাছ থেকে এ বিষয়ে কোন সাড়া পায়নি। এ ধরনের ঘটনা এবারই প্রথম।’

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধি করেনি ভারত