মঙ্গলবার, ০৩ মার্চ ২০১৫ ।

হাসিনাকে মোদির চিঠি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসার আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন। ঢাকায় সফররত দেশটির নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে চিঠিটি হস্তান্তর করেন। সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের মধ্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের এ কথা জানান। শামীম চৌধুরী বলেন, ‘ভারতের পররাষ্ট্র সচিব ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন। চিঠিতে নরেন্দ্র মোদি বলেছেন- আমি আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি বাংলাদেশ সফরের জন্য। শেখ হাসিনাকেও ভারত সফরের আমন্ত্রণ জানিয়ে মোদি বলেছেন- আপনার সফরের জন্যও আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি।’ শামীম চৌধুরী আরো বলেন, ‘নরেন্দ্র মোদির চিঠি পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- উনি (নরেন্দ্র মোদি) কবে আসবেন? আমরাও সেই অপেক্ষায় আছি। এসময় ভারতের পররাষ্ট্র সচিব বলেছেন- শিগগিরই ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসবেন।’

ঢাকা ছাড়ছেন অভিজিতের স্ত্রী

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা প্রকৌশলী অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হচ্ছে। স্বামী অভিজিতের মৃত্যুর পর তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র সরকার। ওই ঘটনায় রাফিদা আহমেদও গুরুতর আহত হন। ঢাকায় মার্কিন দূতাবাসের তত্ত্বাবধানে তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হচ্ছে। অভিজিতের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায় বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাংলাদেশে বান্যার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র সরকার। তাই তারা বন্যাকে সে দেশে ফিরিয়ে নিয়ে যাচ্ছে। অ্যাম্বাসি ইতিমধ্যে সব রকম ব্যবস্থা করে রেখেছে। আজ রাতেই তাকে নিয়ে যাওয়ার কথা। তবে কয়টায় ফ্লাইট, তা এখনো জানানো হয়নি।

হরতালের খবর প্রচার উসকানি কি না?

হরতাল ঘোষণার খবর গণমাধ্যমে প্রচার করা এক ধরনের উসকানি কি না। আর যদি উসকানিমূলক হয় তাহলে এরকম খবর কেন বন্ধ করার নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এরকম খবর প্রচারে গণমাধ্যম স্বাধীন কি না তা জানতে চেয়েও রুল জারি করেছেন আদালত। ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইসহ চার সংগঠনের দায়ের করা রিটের প্রাথমিক শুনানি করে সোমবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে এ সংক্রান্ত রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার ইমতিয়াজ মঈনুল ইসলাম। পরে ব্যারিস্টার ইমতিয়াজ মঈনুল ইসলাম আদালতের আদেশ সাংবাদিকদের জানান।
চলতি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে ‘লজ্জাজনক’ হারের পর জুয়ার আখড়ায় (ক্যাসিনো) যাওয়ার ঘটনায় পাকিস্তানের প্রধান নির্বাচক মঈন খানকে সমালোচনার মুখে দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান। এবার একই অভিযোগ উঠেছে বাংলাদেশ দলের ম্যানেজার ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদের বিরুদ্ধেও। সামাজিক যোগাযোগের মাধ্যমে মাধ্যমে যা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে।
সামনে অনেক পথ পেরুতে হবে ভেবে আগেই ক্লান্তির ভাঁজ পড়েছে কপালে। সব বাধাকে ডিঙিয়ে যাওয়ার মন্ত্রটা আজ আবার পড়ে নিন। লেনদেনে শুভ সমাপ্তি ধার্য। ভালোবাসার ঘরে সুখের চড়ুই বাসা বাধবে। তাড়িয়ে দেয়া ঠিক হবে না। চড়ুইয়ের ফুড়ুৎ শব্দে প্রেমের গানে বাদ্য বাজাবে।
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী বিএনপি থেকে বহিষ্কৃত দুই সাবেক সংসদ সদস্য হুইপ শহীদুল হক জামাল ও সাবেক সাংসদ আবু হেনা। তারা সোমবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ইসি সূত্রে এ তথ্য জানা যায়। তারা প্রায় আধা ঘণ্টা রকিব উদ্দীনের সঙ্গে আলোচনা করেছেন। জানা যায়, এসময় তারা ডিসিসির সীমানা সংক্রান্ত গেজেটের কপি নিয়েছেন। এবং নির্বাচন নিয়ে আলাপ করেছেন। বৈঠকের সত্যতা নিশ্চিত করে সিইসির একান্ত সচিব এ কে এম মাজহারুল ইসলাম বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বিএনপির সাবেক দুই সাংসদ বৈঠক করেছেন। সাক্ষাৎ শেষে তারা ডিসিসির সীমানা সংক্রান্ত গেজেটটিও চাইলে, তাদের গেজেটের কপি সরবরাহ করা হয়েছে।’
বেশ মনোযোগ সহকারেই ম্যাচটি দেখার চেষ্টা করেছিলাম। শেষ পর্যন্ত বলব আমি মুগ্ধই। এতবড় টার্গেট এত সহজে শ্রীলংকা টপকে যাবে, কল্পনা করিনি। ওয়ানডে ক্রিকেটে ৩১০ রানের টার্গেট বেশ দুরুহ। এ ক্ষেত্রে ব্যাটসম্যানদের উপর চাপ থাকে অনেক। সবাইকে দায়িত্ব ভাগ করে নিতে হয়। কিন্তু ১ মার্চ ওয়েলিংটনে যা দেখলাম, তা রোমাঞ্চকরই। থিরিমান্নে, দিলশান আর সাঙ্গাকারা- এই তিনজনে ম্যাচটি বের করে আনল। দিলশান ফিফটির আগে বিদায় নিলেও থিরিমান্নে-সাঙ্গাকারা সেঞ্চুরি করেও শেষ পর্যন্ত অপরাজিত। সত্যিই বিস্ময়কর।
চলমান রাজনৈতিক সহিংসতা কতদিন চলবে প্রশ্ন রেখে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানকে জাতীয় সংসদে এ বিষয়ে ৩০০ বিধিতে বিবৃতি দেয়ার জন্য বলেছেন স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। একই সঙ্গে মন্ত্রণালয়ের ব্যর্থতা তুলে ধরে অব্যাহত সহিংসতায় সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এসব অভিযোগ উত্থাপন করেন রুস্তম আলী। তিনি বলেন, ‘মানুষ অতিষ্ট হয়ে উঠেছে। এ অবস্থা আর কতো দিন চলবে? মন্ত্রীদের আগে-পিছে অনেক পুলিশ। তারা তো প্রটোকলের মধ্য দিয়ে চলাফেরা করেন। সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়? সহিংসতা বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রাণালয় কী করছে তা নিয়ে সংসদে ৩০০ বিধিতে বিবৃতি দিতে হবে।’
আগামী তিন মাসের মধ্যে ঢাকা সিটি করপোরেশনের আওতাভুক্ত সব কাঁচাবাজারে ফরমালিন শনাক্তকরণ বুথ স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। সোমবার জাতীয় সংসদ অধিবেশনে সংসদ সদস্য এম আবদুল লতিফের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এই তথ্য জানান। আরো বলেন, প্রতিটি বাজার ফরমালিনমুক্ত করতে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। অভিযানে খাদ্যদ্রব্য, ফলমূল, মাছ ও শাক-সবজীতে ফরমালিন মেশানোর জন্য দায়ী ব্যক্তিদের আইন অনুযায়ী বিভিন্ন সাজা ও জরিমানা করা হয়।
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
নিউজিল্যান্ড
শ্রীলংকা
বাংলাদেশ
অস্ট্রেলিয়া
আফগানিস্তান
ইংল্যান্ড
স্কটল্যান্ড
দল ম্যাচ জয় পরাজয় ড্র পয়েন্ট
ভারত
দক্ষিণ আফ্রিকা
ওয়েস্ট ইন্ডিজ
আয়ারল্যান্ড
পাকিস্তান
জিম্বাবুয়ে
আরব আমিরাত

মাশরাফিদেরকে ফিল্ডিং কোচের সতর্কবার্তা

মেলবোর্নে শ্রীলংকার বিপক্ষে হয়তো জয় প্রত্যাশা ছিল না, কিন্তু মান-সম্মত লড়াই তো প্রত্যাশা ছিল বাংলাদেশ ক্রিকেটারদের সমর্থকদের। কিন্তু মেলবোর্নে এবারের বিশ্বকাপের সম্ভবত সবচেয়ে বাজে ফিল্ডিংয়ের প্রদর্শনী করলো বাংলাদেশের ফিল্ডাররা। যে কারণে দেশে-বিদেশে কঠোর সমালোচনা সহ্য করতে হয়েছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ফির্র্ল্ডিং কোচ রিচার্ড হ্যালসলকে। এ কারণে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে মাশরাফিদের প্রতি কঠোর সতর্কবার্তা উচ্চারণ করেছেন ফিল্ডিং কোচ। নেলসনই নয় শুধু, বিশ্বকাপে বাকি ম্যাচগুলোতে আর কোনভাবেই শ্রীলংকার বিপক্ষে বাজে ফিল্ডিংয়ের পুনরাবৃত্তি চান না হ্যালসল।

এক সাবিনার গল্প

গত কয়েকবছরই যেন বিষয়টা নিয়মিত হয়ে দাঁড়িয়েছিল। মেয়েদের জাতীয় ফুটবলে একজনের পা থেকে আসছে ডজন ডজন গোল। অবাক করা বিষয়। ১৩টি, ১৫টি, ১০টি করে গোল নিয়মিত করে যাচ্ছে একটি মেয়ে। সতীর্থরা তাকে নাম দিয়েছিল বাংলাদেশের মেসি। অবশেষে এই মেসি পেলেন দারুন এক সুসংবাদ। বাংলাদেশ থেকে প্রথম কোন নারী ফুটবলার হিসেবে বিদেশে কোন লীগে খেলার আমন্ত্রণ পেয়েছেন সাবিনা খাতুন।

জুয়ার আসরে সুজন!

চলতি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে ‘লজ্জাজনক’ হারের পর জুয়ার আখড়ায় (ক্যাসিনো) যাওয়ার ঘটনায় পাকিস্তানের প্রধান নির্বাচক মঈন খানকে সমালোচনার মুখে দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান। এবার একই অভিযোগ উঠেছে বাংলাদেশ দলের ম্যানেজার ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদের বিরুদ্ধেও। সামাজিক যোগাযোগের মাধ্যমে মাধ্যমে যা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে।

আমি চাই বাংলাদেশ চ্যাম্পিয়ন হোক : বাপ্পা মজুমদার

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং গুণী কণ্ঠশিল্পী বাপ্পা মজুমদার। অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে তিনি জায়গা করে নিয়েছেন লাখো শ্রোতার হৃদয়ে। সম্প্রতি তিনি বাংলামেইলের ফেস টু ফেস বিভাগের সঙ্গে কথা বলেছেন বিভিন্ন বিষয়ে। তার কিছু অংশ বাংলামেইল পাঠকদের জন্য তুলে ধরা হল...

ভাসিয়ে দিন প্রেমের নাও..

মনের মানুষের সঙ্গে ঘর বেধেছেন কিন্তু ছোট-খাটো বিষয় নিয়ে দেখা দিচ্ছে মনোমালিন্য। আপনার অথবা তার একই ভুল বার বার হচ্ছে। বেড়ে চলছে দুই মনের দুরত্ব। প্রেমের নাও ডুবতে চলেছে সংসার নামক সাগরের ঢেউয়ে। হয়তো দুজনেও মনে মনে কষ্ট পাচ্ছেন পুরোনো দিনগুলোকে ভেবে। কিন্তু ছোট্ট কিছু কৌশলে ভাসিয়ে তুলতে পারেন ডুবন্ত প্রেমের নাও। দুজনের একদফা তুমুল ঝগড়া হয়ে গেছে। ঠাণ্ডা মাথায় ভেবে দেখলেন ভুলটা আপনারই ছিলো, তখন নির্দ্বিধায় বলে ফেলুন,‘আমি দুঃখিত’। নিজের ভুল থেকে শিক্ষা নিলে ভবিষ্যতে অন্যায় করার আশঙ্কা থাকে না। দুঃখিত বলে পুনরায় একই ভুল করলে আপনার প্রতি আপনার সঙ্গীর শ্রদ্ধায় কিছুটা ভাটা পড়তে পারে। তাই দ্বিতীয়বার আর সেই যেন না হয় তার চেষ্টা মনের ভেতর পোষণ করতে হবে দৃঢ়ভাবে।
বারো বছর আগে বেসরকারি একটি ব্যাংক থেকে ঋণ নিয়ে আর কে মিশন রোডে বাড়ি করেন সুফিয়া খাতুন। অনেক কষ্টে তিন তলা পর্যন্ত ওঠান তিনি। কিন্তু সিটি করপোরেশনের লোকজনকে তাদের দাবিকৃত টাকা না দেয়ায় কর্তাদের কুনজর পড়ে। তাই তাকে দিতে হচ্ছে হোল্ডিং নামক বাড়তি ট্যাক্স। সুফিয়ার অভিযোগ তার বাড়ি তিন তলা হলেও বর্ষা এলে নিচ তলায় পানি ওঠে। ফলে ভাড়াটিয়া থাকে না। দ্বিতীয় তলায় অন্ধকার। সেখানেও নিয়মিত ভাড়াটিয়া থাকেন না। এর পরেও তার পাশের বাড়ির মালিকের বাসা অনেক উন্নত হলেও ওই মালিকের হোল্ডিং ট্যাক্স তার চেয়ে কম। তিনি ট্যাক্স কমানোর জন্য সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগে বারবার আবেদন করে কোনো সমাধান পাননি। শুধু সুফিয়া খাতুন নয়। তার মতো এমন আরো অনেক নগরবাসী ট্যাক্স জালিয়াতির বিষয়ে সিটি করপোরেশনে আবেদন করেছেন। এমনই অভিযোগ পাওয়া গেছে কামরাঙ্গীরচরের ৩৫/২ কালুনগর এলাকার হোল্ডিংয়ে। গত বছর ১২ অক্টোবর সিটি করপোরেশনে দাখিলকৃত অভিযোগের পরপরই একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটির প্রধান করা হয় সংস্থার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আশিকুর রহমানকে। এরপর ডিএসসিসির একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করে এর সত্যতা পায়। এ ঘটনায় জড়িত সন্দেহে কর কর্মকর্তা আবুল খায়ের ও উপকর কর্মকর্তা আনোয়ার হোসেনকে তাৎক্ষণিকভাবে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। তদন্ত কমিটি এরই মধ্যে প্রতিবেদন দাখিল করেছেন।

হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে দালাল!

প্রায় একই কায়দায় এ যাবৎ হত্যা করা হয়েছে ১৫ জনকে। চাপাতি দিয়ে কুপিয়ে নয়তো ধারালো অস্ত্র দিয়ে গলাকেটে হত্যা করা হয়েছে এদের। এ ধরনের নৃশংসতার সর্বসাম্প্রতিক শিকার লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা প্রকৌশলী অভিজিৎ রায়। এ ধরনে হত্যাকাণ্ডের ঘটনা নয়টি এবং বেশ কয়েকটি হামলার ঘটনাও রয়েছে। কিন্তু কোনোটিরই রহস্য সন্দেহাতীতভাবে উদঘাটিত হয়নি। লেখক ড. হুমায়ূন আজাদ, মাওলানা নূরুল ইসলাম ফারুকী, গোপীবাগের কথিত পীর লুৎফর রহমানসহ ছয় জন, রাজধানীর উত্তরায় জেএমবির দলছুট সদস্য রাশিদুল ইসলাম, পল্লবীতে ব্লগার রাজীব হায়দার, খুলনার খালিশপুরে বাবা-ছেলে, বুয়েটের ছাত্র আরিফ রায়হান দ্বীপ, সাভারে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র হত্যা এবং সর্বশেষ অভিজিৎ হত্যা- নয়টি ঘটনা একই রকম। এসব ঘটনায় ১৫ জন প্রাণ হারিয়েছেন। ড. হুমায়ন আজাদ এবং ব্লগার রাজীব হায়দার হত্যায় জেএমবি ও আনসারুল্লাহ বাংল টিমের জঙ্গিদের সম্পৃক্ততা পাওয়া গেছে। তবে অন্য ঘটনার নেপথ্যে কারা, তার রহস্য এখনো অজানা।

একই কায়দায় ১৫ খুন, 'উগ্রবাদীরা' অধরাই

দায়সারা নির্বাচনে গঠিত দশম জাতীয় সংসদের চলতি বছরের শুরুর অধিবেশন যাচ্ছেতাই ভাবে চলছে। অধিকাংশ সংসদ সদস্য চলছেন ফ্রি-স্টাইলে। অধিবেশন কক্ষে পালনীয় আচরণবিধি কেয়ার করছেন না। নবীনরা হয়তো অজ্ঞতার কারণে এসব মানছেন না। কিন্তু জ্যেষ্ঠ সদস্যরাও কোনো কিছুতে গা করছেন না। এর আগে বহুবার সতর্ক করে দেয়া হলেও এবার অব্যাহত বিশৃঙ্খলা নিয়ে চুপচাপ স্পিকারের চেয়ার। চিফ হুইপের পক্ষ থেকে সতর্ক করা হলেও তা কর্ণপাত করছেন না জ্যেষ্ঠ সদস্যরা। সংসদের বৈঠক চলাকালীন অধিবেশন কক্ষে সংসদ সদস্যদের আচরণ কী হবে তা স্পষ্ট করা আছে সংসদের কার্যপ্রণালী বিধিতে। খোঁজ নিয়ে জানা যায়, এসব নির্দেশনা সম্পর্কে স্পষ্ট ধারণা নেই নবীন সদস্যদের। অন্যদিকে চোখের সামনে জ্যেষ্ঠ সদস্যদের হরহামেশা আচরণবিধি লঙ্ঘন করতে দেখে তারাও বেপরোয়া আচরণ করছেন। আচরণবিধিতে উল্লেখ আছে, অধিবেশন চলাকালে সংসদের কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন কোনো বই, সংবাদপত্র বা চিঠিপত্র পাঠ করা যাবে না।

আচরণবিধির কেয়ার করছেন না এমপিরা!

বন্ধ হয়ে যাচ্ছে সরকারি মালিকানাধীন দেশের সবচেয়ে পুরনো ফেঞ্চুগঞ্জ সার কারখানা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সার কারখানাটি বন্ধ করে দেয়ার জন্য বাংলাদেশ ক্যামিকেল ইন্ড্রাস্টিজ করপোরেশনের (বিসিআইসি) কাছে প্রস্তাব দিয়েছে। অব্যাহত লোকসানের পাশাপাশি পার্শ্ববর্তী শাহজালাল ফার্টিলাইজার ফ্যাক্টরি চালু হলে কাঁচামাল ও গ্যাসের সংকট দেখা দেবে- এমন আশঙ্কা থেকেই কারখানাটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এ কারণেই গত বছরের জুলাই মাসে কারখানার ট্রান্সফর্মার বিকল হয়ে উৎপাদন বন্ধ হওযার পর আর চালু হয়নি। জুলাইয়ের পর থেকেই বন্ধ রয়েছে সার কারখানাটি। ফেঞ্চুগঞ্জ সার কারাখানা চালু না রাখার ব্যাপারেও বিসিআইসি চিন্তাভাবনা করছে বলে জানা গেছে।

বন্ধ হয়ে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ সার কারখানা