সোমবার, ২২ ডিসেম্বর ২০১৪ ।

মঙ্গলবারের কার্যতালিকায় কায়সারের মামলা

সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মো. কায়সারের মানবতাবিরোধী অপরাধের মামলার রায় আগামীকাল মঙ্গলবার ঘোষণা করা গতে পারে। মামলাটি আগামীকালের কার্যতালিকায় রাখা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-২ এ রায় ঘোষণা করবেন। এর আগে গত ২০ আগস্ট এ মামলার বিচার কার্যক্রম শেষ করে যেকোনো দিন রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখেন ট্রাইব্যুনাল। ওই দিন কায়সারের বিরুদ্ধে লিগ্যাল পয়েন্টের ওপর শুনানি শেষ করে প্রসিকিউটর ড. তুরিন আফরোজ সাংবদিকদের বলেছিলেন, ‘কায়সারের বিরুদ্ধে আনীত অভিযোগ আমরা প্রমাণ করতে পেরেছি। আমরা তার সর্বোচ্চ শাস্তি ফাঁসি কামনা করছি।’

সুন্দরবনের পথে বিএনপির তদন্ত কমিটি

সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকারডুবির ঘটনায় পরিবেশ বিপর্যয় ও ক্ষয়ক্ষতি তদন্তে বিএনপির গঠিত কমিটি সুন্দরবন রওনা হয়েছে। দুপুরে তারা বাগেরহাট পৌঁছানোর কথা। সোমবার সকালে ঢাকা থেকে বিএনপির বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পানিসম্পদমন্ত্রী হাফিজ উদ্দিন আহমেদের নেতৃত্বে এ কমিটির সদস্যরা রওনা দেন। এ কমিটি সরজমিন তদন্ত করে আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। উল্লেখ্য, গত শনিবার খালেদা জিয়া এই তদন্ত কমিটি গঠন করেন। কমিটির প্রধান সাবেক পানিসম্পদমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ। অন্য সদস্যরা হলেন—সাবেক সাংসদ নজরুল ইসলাম মঞ্জু, খুলনা সিটি করপোরেশনের মেয়র মনিরুজ্জামান, পরিবেশ আন্দোলনের নেতা শেখ ফরিদুল ইসলাম ও আবদুস সালাম, খুলনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম এবং পরিবেশ সাংবাদিক ফোরামের নেতা কামরুল ইসলাম চৌধুরী। গত ৯ ডিসেম্বর মঙ্গলবার ভোরে সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী জাহাজ ডুবে যায় সাড়ে তিন লাখ লিটারের বেশি ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ে। এতে পরিবেশ ও প্রাণিকুলতেল বিপর্যয়ের মুখে পড়ে।

‘আমাদের হৃদয় ভেঙে যাচ্ছে যন্ত্রণায়’

‘আমাদের হৃদয় ভেঙে যাচ্ছে যন্ত্রণায়। আমরা পেশোয়ার হত্যাকাণ্ডের ঘটনায় মর্মাহত।’ আল-কায়দার দক্ষিণ এশিয়া চ্যাপ্টারের মুখপাত্র ওসামা মেহমুদ রোববার এক বিবৃতিতে এ কথা বলেন। গত সপ্তাহে পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত একটি স্কুলে তালেবান হামলায় ১৪৯ নিহত হওয়ার পর আল-কায়দা নেতা এই বিবৃতি দিলেন। নিহতদের ১৩২ জন স্কুল শিক্ষার্থী। তাদের বেশিরভাগ সেনাবাহিনীর সদস্যদের সন্তান। চার পৃষ্ঠার ওই বিবৃতিতে ওসামা মেহমুদ কেবল নিরাপত্তা বাহিনীর সদস্যদের ‘টার্গেট করতে’ তালেবানের প্রতি আহ্বান জানান। বিবৃতিতে মেহমুদ বলেন, ‘কোনো সন্দেহ নেই যে, পাকিস্তান সেনাবাহিনীর অপরাধ এবং বর্বরতার সব সীমা লঙ্ঘন করেছে। এটাও সত্য যে, সেনাবাহিনী আমেরিকার দাসত্বে পরিণত হয়ে মোসলমানদের বিরুদ্ধে গণহত্যায় নেমেছে। কিন্তু তার মানে এই নয় যে, আমরা নির্যাতিত মোসলমানের পক্ষ থেকে বদলা নেবো।’
উঠতি নায়িকা নাজনিন আক্তার হ্যাপি। লোকে তাকে চিনতই না। কিন্তু হঠাৎই টক অব দ্য কান্ট্রিতে পরিণত হন এই চলচ্চিত্র অভিনেত্রী। জাতীয় দলের পেসার রুবেলের সঙ্গে সম্পর্ক এবং এর জের ধরে থানায় ধর্ষণ মামলার পর থেকেই এক নামে পরিচিতি পেয়ে যান হ্যাপি। এখন হ্যাপি-রুবেল কোনো কিছু মানেই মানুষের কাছে হটকেক। রোববার রাতে রেডিও ঢাকা এফএমে এসে অন্ধকারের গল্পে নিজের এবং রুবেলের কাহিনি নিজ মুখে শেনালেন হ্যাপি। জানালেন কিভাবে সম্পর্ক হয়েছে, গভীরতা কতদূর গিয়েছিল। একই ফ্ল্যাটে তারা কিভাবে থাকতেন। এরপর কিভাবে আবার দু’জনের মধ্যে দূরত্ব তৈরি হতে থাকে।
সরকারি চাকরিজীবীদের জন্য সর্বোচ্চ ৮০ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২শ টাকা নির্ধারণ করে জাতীয় পে-কমিশনের প্রতিবেদন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে পেশ করেছেন পে-কমিশনের চেয়ারম্যান ড. ফরাসউদ্দিন।
সকাল থেকেই মনের ভেতর যে হতাশা তৈরি হয়েছে তা ঝেড়ে ফেলুন। পরিবারের সদস্যদের থেকে শুরু করে বন্ধুবান্ধব সবার সঙ্গেই দূরত্ব সৃষ্টি হয়েছে আপনার। কর্মক্ষেত্রেও এর প্রভাব পড়েছে। আজ যারা আপনার থেকে দূরে সরে যাচ্ছে তারাই কাল আপনার কাছে আসতে চাইবে। সঙ্গীকে নিজের কাজের অনুসঙ্গ করে নিন। কারণ আপনার সঙ্গী আপনার কাছ থেকে পূর্ণ মনোযোগ আশা করছে।
হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের পেছনে মাঠে পড়ে থাকতে দেখা গেছে বিপুল পরিমাণ সরকারি ওষুধ। কিছুদিন আগে শেষ হয়েছে ওইসব ওষুধের মেয়াদ। রোববার বিকেলে সরেজমেন স্বাস্থ্য কমপ্লেক্সের পেছনে মাঠে গিয়ে দেখা গেছে ওষুধগুলো। নারীদের জন্য আয়রন ট্যাবলেট হিসেবে পরিচিতি ওষুধগুলোর পাতায় ইংরেজী অক্ষরে লেখা রয়েছে- Property of the government of The Peoples Republic of bangladesh. Not for Sell. প্রতিটি পাতার কোথাও মেয়াদোত্তীর্ণ হিসেবে ০১/০৩/২০১৪ তারিখ আবার কোথাও ০১/০৬/২০১৪ লেখা আছে। ওষুধগুলো পুরো মাঠে ছড়িয়ে ছিটিয়ে ছিল। কোথাও কোথাও আবার ছিল একসংঙ্গে অসংখ্য ট্যাবলেটের পাতা। প্রত্যক্ষদর্শীদের মন্তব্য, গ্রামের গরীব দুঃখী পরিবারের রোগীরা সরকারের দেয়া এসব ওষুধনসময় মতো না পাওয়ার কারণে তা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। স্থানীয় স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিষয়টি গোপন করতেই ওইসব ওষুধ হাসপাতালের পেছনের মাঠে ফেলে দিয়েছে। এদিকে, হাসপাতালের পেছনে বিপুল পরিমাণ সরকারি ওষুধ ফেলে দেয়ার খবরে এলাকায় আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।
সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় আদালতে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নিয়েছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী। রোববার তার ঘনিষ্ট একটি সূত্র এই আভাস দিয়েছে। আরিফ আত্মসমর্পণ করে আইনী লড়াইয়ের মাধ্যমে নিজেকে নির্দোষ প্রমাণ করতে সব প্রস্তুতি ইতোমধ্যে সেরেও রেখেছেন বলে জানায় ওই সূত্রটি। মেয়র আরিফ কয়েক দিনের মধ্যেই হবিগঞ্জ আদালতে গিয়ে আত্মসমর্পণ করবেন।
অ্যাঞ্জেলিনা জোলির ওয়ান্টেড সিনেমার কথা ভাবুন। কীভাবে পিস্তল থেকে বেরিয়ে যাওয়া বুলেট স্পিন করে বাঁকা পথে গিয়ে আঘাত হানে! এটা এখন আর সিনেমার সিনেমাটিক দৃশ্য নয়, বাস্তব! ছোড়ার পর মধ্যপথে প্রয়োজন মতো গতিপথ পরিবর্তন করবে এমন ‘স্মার্ট’ বুলেটের সফল পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। এর ফলে ঝড়োহাওয়া কিংবা ধুলিঝড়ের মতো বৈরী পরিবেশেও সেনাদের পক্ষে লক্ষ্যভেদ করা সম্ভব হবে।

বিশ্বকাপের আগে তামিম-শঙ্কা

জিম্বাবুয়ে সিরিজের পর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচ খেলেন তামিম ইকবাল। কিন্তু ব্যাটিংয়ে খুব বেশি স্বচ্ছন্দ হতে পারছিলেন না মারকুটে এ ওপেনার। না, ফর্মের কোনো ঘাটতি নয়, হাঁটুতে চোরা একটা ব্যথা অনুভব করছিলেন টাইগার ব্যাটসম্যান। সমাধান হিসেবে শল্যবিদেরও দ্বারস্থ হন তামিম। এর মাঝে চলে পরীক্ষা-নিরীক্ষাও। তাতেই একটা খারাপ খবর মেলে। প্রাথমিকভাবে এমআরআই রিপোর্টে থেকে ধারনা করা হচ্ছে মিনিসকাস ছিঁড়ে গেছে তামিমের। যা দেশসেরা ওপেনারের বিশ্বকাপ খেলার সম্ভাবনায় কালো একটা মেঘ উড়িয়ে আনলো।

এবার রোনালদোর ভাস্কর্য

ফানচলে তার নামে যাদুঘর তৈরি হয়েছিল আগেই। এবার পর্তুগালে ক্রিশ্চিয়ানো রোনালদোর সম্মানে তার জন্মশহরে ভাস্কর্যও বসলো। রিয়াল মাদ্রিদের হয়ে ক্লাব বিশ্বকাপ জেতার পর ক্লান্তি দূর করতে জন্মশহর মাদেইরা দ্বীপপুঞ্জ ভ্রমণ করছেন রোনালদো। এরই এক ফুরসতে গোটা পরিবার নিয়ে ভাস্করের সামনে দাঁড়িয়েছিলেন সিআরসেভেন। তাতেই তৈরি হয়ে গেলো পর্তুগাল ফুটবল অধিনায়কের আবক্ষ মূর্তি। বিশাল ভাস্কর্যে রোনালদোকে তার বিখ্যাত ফ্রি-কিক স্টাইলে দেখা গেছে। অর্থাৎ, স্পট কিক কিংবা ফ্রি-কিক নেয়ার আগে রোনালদো যেভাবে দাঁড়ান তাই এই ভাস্কর্যে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

শেষ মিনিটের গোলে লিভারপুলের ড্র

৯০ মিনিটের খেলা শেষ। তখন অ্যানফিল্ডের মহারণে লিভারপুলের বিপক্ষে ২-১ ব্যবধানে এগিয়ে আর্সেনাল। ফলে দারুণ এক জয়ের হাওয়া পাচ্ছিলো আর্সেনাল। কিন্তু শেষ পর্যন্ত গানারদের ভাগ্যলিপি সেরকম হয়নি। মার্টিন স্কারটেলের অতিরিক্ত সময়ের সাত মিনিটে করা গোলে হাইভোল্টেজ ম্যাচে আর্সেন ওয়েঙ্গারের দলকে ২-২ ব্যবধানে আটকে দিয়েছে ১০ জনের লিভারপুল।

পুনরুজ্জীবিত হচ্ছে সালমান হত্যা মামলা

বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা নায়ক চৌধুরী মোহাম্মাদ ইমন ওরফে সালমান শাহ (২৫) হত্যা মামলাটি পুনরুজ্জীবিত হচ্ছে। দীর্ঘ ১৪ বছর ধরে ঢাকা সিএমএম আদালতে ডিপফ্রিজে থাকা মামলাটির বিচার বিভাগীয় তদন্ত চলেছে। সুদীর্ঘ তদন্তের পর সম্প্রতি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এমদাদুল হক অভিযোগ প্রমাণিত হয়নি মর্মে প্রতিবেদন দাখিল করেছেন। ওই প্রতিবেদনের বিষয়ে গত ৮ ডিসেম্বর সালমান শাহর মা নিলুফার চৌধুরী ওরফে নীলা চৌধুরীকে ২১ ডিসেম্বর আদালতে হাজির হতে নোটিশ দেয়া হয়। ওই নোটিশ পেয়েই রোববার তিনি আদালতে হাজির হন।

শীতেও হাসবে ঘাড় ও মুখের ত্বক

দেশজুড়ে জেঁকে বসা শীতের হাওয়া উড়িয়ে চলেছে আমাদের ত্বকের আদ্রতা। অপরদিকে হাওয়ায় থাকা ঠাণ্ডার রাজত্বে আমাদের অবস্থাও করুন। উষ্ণতার খোঁজে কখন জানি ঠাই নিয়ে ফেলি সূর্যি মামার কাছে। আর তখনি দেহের সবচেয়ে নাজুক ঘাড় ও মুখে হয় ছোপ ছোপ পোড়া দাগ। হাসতে ভুলে যায় সুন্দর কোমল ত্বক। জেনে নেয়া যাক এ থেকে পরিত্রাণের উপায়...
সর্ষের ভেতর ভূত- এই পুরনো আপ্তবাক্যটি যেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি বা বিআরটিএ’র সমার্থক। সর্ষের মধ্যে ভেজাল থাকলে ভূত তাড়াতে সেই সর্ষে যেমন কাজ হয় না, ঠিক একই অবস্থা বিআরটিএ’র। এখানে দালাল ছাড়া কোনো কাজ প্রায় অসম্ভব। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীও স্বীকার করেন তার এই দপ্তরের দুর্নীতির কথা। কেন থামছে না বিআরটিএ’র দুর্নীতি বা দালালদের দৌরাত্ম? বাংলামেইলের পক্ষ থেকে সরেজমিনে এ বিষয়ে চালানো হয় অনুসন্ধান। দেখা যায়, এখানকার কর্মকর্তারাই নিয়োগ দিচ্ছেন দালালদের! যারা তাদের হয়ে ‘কাজ’ করছে মাঠপর্যায়ে।

যেখানে সবাই দালাল!

পাঁচ শতাধিক হকারের দখলে দেশের বৃহত্তম পর্যটন কেন্দ্র কক্সবাজার সমুদ্র সৈকত। সৈকত এলাকায় হকার প্রবেশ নিষিদ্ধ থাকলেও কোনো কোনো সময় পর্যটকদের চেয়ে হকারদের আনাগোনাই বেশি দেখা যায়। হকারদের কারণে কোনো পর্যটকই সৈকত এলাকায় শান্তিতে ঘুরতে পারছেন না।

হকারের দখলে কক্সবাজার সমুদ্র সৈকত

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং জিয়াউর রহমানকে নিয়ে সমালোচনাকে নিজেদের ‘দীনতা’ বলে মন্তব্য করেছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম। নটরডেম কলেজে একাদশ শ্রেণীতে পড়াকালীন বন্ধু শিবলীকে নিয়ে তিনি পাকিস্তানবিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। কিশোর যোদ্ধা সালামের সে সময় স্বপ্ন ছিল দেশটা একদিন স্বাধীন হবে। নিজেই নিজেদের দেশ চালাবেন। দেশ স্বাধীন হলে মিছিল মিটিংয়ের দরকারও হবে না, রাজপথ গুলিতে রক্তাক্ত হবে না। কিন্তু তার সেই স্বপ্ন এখনো স্বপ্নই রয়ে গেছে। তার মতে, সকলের ব্যর্থতার কারণে রাজনীতি নোংড়া হয়ে গেছে। আশাবাদী মানুষ হলেও মাঝে মধ্যে তিনিও হতাশায় ভোগেন। ভাবেন কাউন্সিলে ঘোষণা দিয়ে যেমন ছাত্র রাজনীতি ছেড়ে ছিলেন, তেমনি রাজনীতি ছাড়ারও ঘোষণা দেবেন। আব্দুস সালাম অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করেছেন। জাতীয় পার্টির হয়ে সংসদ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছেন। বর্তমানে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির অর্থনৈতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। দেশ নিয়ে তার নানা ভাবনার কথা তুলে ধরেছেন বাংলামেইলের কাছে।

মাঝে মধ্যে মনে হয় রাজনীতিটাই ছেড়ে দেই

১৯৯৬ সালে নবাবগঞ্জ সেকশন ঢাল এলাকায় হাসান মাসুদের বড় ভাইকে সাত্তারের তিন ভাই কুপিয়ে হত্যা করে। সেই খুনের প্রতিশোধ নিতে ১৮ বছর পর গত ১৪ ডিসেম্বর দুপুরে ঝিগাতলার তিন মাজার মসজিদ এলাকায় ৪৮ নম্বর ওয়ার্ড যুবদল সভাপতি আফজাল হোসেন সাত্তার ওরফে ‘গালকাটা সাত্তার’কে গুলি করে হত্যা করে গণি নামের এক ভাড়াটিয়া খুনি। আর হত্যাকাণ্ডের এ নীল-নঁকশা জেলে বসেই তৈরি করেন ধানমণ্ডির শীর্ষ সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাব-২ কে এমন চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন সাত্তার হত্যা মামলার এজাহারভুক্ত আসামি হাসান মাসুদ। বৃহস্পতিবার ভোরে রাজধানীর শেওড়াপাড়া এলাকা থেকে র‌্যাবের-২ তাকে গ্রেপ্তার করে। র‌্যাব-২ এর সহকারী পুলিশ সুপার (এসপি) মারুফ বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেন।

১৮ বছর পর ভাই হত্যার প্রতিশোধ