শনিবার, ০২ অগাস্ট ২০১৪ ( ১৮ শ্রাবণ ১৪২১ )

সীমান্তে ৫ কেজি গাঁজা

হাকিমপুর উপজেলার হিলি সীমান্তের নওপাড়া মাঠের মধ্যে থেকে অভিযান চালিয়ে ৫ কেজি গাঁজা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। শনিবার সকাল ৬টায় বাসুদেবপুর বিওপি ক্যাম্পের বিজিবি সদস্যরা মাদকবিরোধী এক অভিযান চালিয়ে গাঁজাগুলো উদ্ধার করেন। উদ্ধার হওয়া ৫ কেজি গাজার মূল্য প্রায় ২ লাখ টাকা বলে জানিয়েছে বিজিবি সূত্র। বিজিবি বাসুদেবপুর বিওপি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার দেলোয়ার হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির একটি টহল দল সকালে সীমান্তের নওপাড়া এলাকায় অভিযান চালায়। এসময় সেখান হতে পরিত্যাক্ত অবস্থায় ৫ কেজি গাজা উদ্ধার করেন এবং ক্যাম্পে নিয়ে আসেন।

মালিবাগে প্রাইভেটকারকে ট্রেনের ধাক্কা

রাজধানীর মগবাজার ও মালিবাগ রেলগেটে পর পর প্রাইভেটকারসহ কয়েকটি গাড়িকে ধাক্কা দেয় একটি ট্রেন। এতে প্রাইভেটকার তিন যাত্রী গুরুতর আহত হয়। তবে স্থানীয়দের দাবি এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। তবে কারোরই পরিচয় জানা যায়নি। শুক্রবার বিকেল মগবাজার রেলগেটে সাড়ে ৪টা এবং পৌনে ৫টার দিকে মালিবাগ রেলগেটে পর পর দুইটি দুর্ঘটনা ঘটে বলে বাংলামেইলকে নিশ্চিত করেছেন জিআরপি থানার ওসি আব্দুল মজিদ।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

লারার কাছে মালালার দীক্ষা

একজন ক্রিকেটের সাবেক কিংবদন্তি। ব্যাট হাতে প্রতিপক্ষকে শাসন করতেন যিনি। অন্যজন এই মুহূর্তে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম। নারী ও শিশু শিক্ষার জন্য লড়াইয়ে উৎসর্গ প্রাণ যিনি। এই ভিন্ন অঙ্গনের দুই মহাতারকার হঠাৎ সাক্ষাৎ হয় ত্রিনিদাদে। ফলে সেখানে অবধারিতভাবে ফিরে আসে ক্রিকেট। ব্রায়ান লারা ও মালালা ইউসুফজাইয়ে সাক্ষাতে এ রকম ঘটনাই ঘটলো ত্রিনিদাদে। শিক্ষা ও শান্তির প্রচারণায় মালালা এখন লারার দেশ ত্রিনিদাদ ও টোবাগোতে। সুতরাং লারার সঙ্গে সাক্ষাৎ না করে কী আর ফেরা যায়! দেশটির ন্যাশনাল অ্যাকাডেমি ফর পারফরমিং আর্টসে বক্তব্য দিতে গিয়ে ‘ত্রিনিদাদের রাজপুত্রে’র সঙ্গে দেখা হয়ে গেল পাকিস্তানি মানবাধিকার কর্মীর।

রিলের ফাইনালে বোল্টের জ্যামাইকা

যা হওয়ার তাই হয়েছে। কমনওয়েলথ গেমসে সবার প্রত্যাশা মতো ছেলেদের ৪০০ মিটার রিলের ফাইনালে নাম লিখিয়েছে উসাইন বোল্টের জ্যামাইকা। অবশ্য জয়ের আগে ভক্তদের গলদঘর্ম করেছেন বিশ্বের সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় অ্যাথলেট বোল্ট ও তার সাথীরা। কারণ জয়টা তুলে নিয়েছেন মাত্র সেকেণ্ডের ব্যবধানে। সেটা অবশ্য ইনজুরি নামক ঘাতকের থাবার কারণে। শুক্রবার ১১ মাসের মধ্যে প্রথম ব্যাটন হাতে তুলে নিয়েছিলেন বোল্ট। অনেক চাপের মধ্যে থেকে। কারণ ৪০০ মিটার রিলের ফেভারিট হওয়া সত্ত্বেও প্রথমেই পিছিয়ে পড়েছিল জ্যামাইকা।

মালাগাতে ওচোয়া

তিন বছরের চুক্তিতে মালাগাতে যোগ দিয়েছেন মেক্সিকো গোলকিপার গুলিরমো ওচোয়া। ফরাসি ক্লাব এজাসিও’র সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ফ্রি এজেন্টে পরিণত হয়েছিলেন ব্রাজিল বিশ্বকাপের অন্যতম ‘সারপ্রাইজ প্যাকেজ’ ওচোয়া। ফলে তার দিকে হাত বাড়িয়েছিল লিভারপুল ও এসি মিলানের মতো জায়ান্টরা। কিন্তু শেষ পর্যন্ত লা লিগাতেই নাম লেখালেন ২৯ বছর বয়সী মেক্সিকান গ্লাভসম্যান। স্প্যানিশ লিগের দল মালাগা তাদের ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে ঘোষণা দিয়েছে, ‘ব্রাজিল বিশ্বকাপে আলো ছড়ানো তারকাদের মধ্যে অন্যতম ওচোয়ার সঙ্গে চুক্তি করতে সব বিষয়ে একমত হয়েছে মালাগা ফুটবল ক্লাব।’

শাহরুখকেই কিং মানলেন সালমান

বলিউডের রাজা কে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল দীর্ঘদিন। শাহরুখের ভক্তরা বলেন শাহরুখই কিং, সালমানের ভক্তরা বলেন সালমান। এ নিয়ে শাহরুখ সালমানের মধ্যে দ্বন্দ্বও ছিল চরমে। কথার লড়াইও চলেছে দীর্ঘদিন। কেউ কারো ছায়াও মাড়াননি বছরের পর বছর। কিন্তু এবার সালমান খান নিজেই বলিউড বাদশাহ শাহরুখ খানকেই কিং মেনেছেন।

শনিবারের রাশিফল

নিজের ওপর নিয়ন্ত্রণ আনবেন নয়ত ফেঁসে যাবেন। বন্ধুদের মধ্যে কিছু শত্রু ঢুকে গেছে আপনার। সময় করে তাদের পর্যবেক্ষণ করুন। অল্পতেই হতাশ হয়ে যাওয়া আপনার স্বভাবে আজ কিছুটা পরিবর্তন আসছে। এই পরিবর্তন আপনাকে নিয়ে যাবে আপনার নিজ চাহিদা পূরণের কাছাকাছি।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরীর আহ্বায়ক মির্জা আব্বাসের উপর ভীষণ ক্ষুদ্ধ হয়েছেন বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সৌদি আরবে অবস্থানকালে তারেক রহমানকে মির্জা আব্বাসের বিভিন্ন বিষয় জানানো হলে তিনি ভীষণ ক্ষুদ্ধ হন। ওমরা হজ্জ্ব পালন শেষে ঢাকায় ফিরে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

মির্জা আব্বাসে ক্ষুব্ধ তারেক!

দেশের রপ্তানি আয়ের সবচে বড় এ খাতটিকে ধ্বংস করার জন্য প্রতিযোগী ও প্রতিবেশী অনেক দেশ নানামুখি ষড়যন্ত্র করে আসছে। প্রতিটি উৎসবের আগে এ খাতকে অস্থিতিশীল করতে একটি চক্র মাথা চাড়া দিয়ে ওঠে। দেশের স্বার্থে বিশেষ করে পোশাক খাতে নিয়োজিত প্রায় ৪৬ লাখ শ্রমিকের ভাগ্যের নিশ্চয়তা দেয়ার জন্য ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। সবচে বড় কথা পোশাক শ্রমিক নেতার নামে কেউ যদি এ দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভিনদেশের কথা ভেবে কাজ করে তাকে অবশ্যই দেশদ্রোহী হিসেবে সাব্যস্ত করতে হবে এবং শাস্তির মুখোমুখি করতে হবে। এমনটাই মনে করেন মান্নান কচি।

গোয়েন্দা নজরদারিতে ৫ শ্রমিক নেতা

রমজানে একজন ভিক্ষুকের প্রতিদিন গড় আয় দুই হাজার টাকা পর্যন্ত। আরও কয়েকজন ভিক্ষুকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন রাজধানীতে অন্তত ২০ কোটি টাকার ভিক্ষা বাণিজ্য হয়। পুরো মাসে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ছয়শ’ কোটি টাকা। ফার্মগেট ওভারব্রিজের নিচে বাসস্ট্যান্ডে বাবুল নামে এক মৌসুমী ভিক্ষুক জানান, তার বাড়ি রংপুরের পীরগঞ্জে। এবারই প্রথম ঢাকায় এসেছেন। তাকে ঢাকায় একটি রিকশা গ্যারেজে নাইটগার্ডের কাজের কথা বলে আনা হয়। কাজে নামানোর আগে ভিক্ষার কথা জানানো হয়েছে। প্রথমে রাজি হননি। কিন্তু কিছু করার ছিল না। এখন প্রতিদিনের ভিক্ষার অর্ধেক টাকা দিতে হয় লাইনম্যানকে।

অভিনব ভিক্ষুক সিন্ডিকেট, ঈদে আয় ৬শ কোটি টাকা

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি ভারতীয় কর্তপক্ষ। শনিবার বিকেলে নিজের টুইটার অ্যাকাউন্ট এ কথা জানান তসলিম নাসরিন। টুইটে তসলিমা লিখেছেন, ‘এক মাস আগে ভারতে বসবাসের অনুমতির মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছিলাম। কিন্তু সরকারের কাছ থেকে এ বিষয়ে কোন সাড়া পায়নি। এ ধরনের ঘটনা এবারই প্রথম।’

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধি করেনি ভারত