বৃহস্পতিবার, ২৪ জুলাই ২০১৪ ( ৮ শ্রাবণ ১৪২১ )

খোকা কিংবা আব্বাস ‘কোনো গ্রুপ নয়’

ঢাকা মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটিতে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে গ্রুপিংয়ের যে খবর প্রকাশ হয়েছে তা অস্বীকার করেছেন কমিটির আহ্বায়ক মির্জা আব্বাস এবং সদস্য সচিব হাবিবুন উন নবী খান সোহেল। বুধবার দুপুরে কমিটির প্রথম সভা শেষে সংবাদ সম্মলনে তারা এ কথা বলেন। মির্জা আব্বাস বলেন, ‘নগর কমিটিতে কোনো গ্রুপিং নেই, সাদেক হোসেন খোকা কিংবা আমি কোনো গ্রুপ তৈরি করি না, বিএনপিতে একটাই গ্রুপ।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

ম্যাথু এখন বার্সার

অবেশেষে সব জল্পনায় জল ঢেলে ভ্যালেন্সিয়া থেকে ফরাসি ডিফেন্ডার জেরেমি ম্যাথুকে ন্যু ক্যাম্পে উড়িয়ে আনলো বার্সেলোনা। পাঁচ বছরের মধ্যে এই প্রথম কোনো সেন্টারব্যাক ক্রয় করলো কাতালন ক্লাবটি। ২০ মিলিয়ন ইউরো বা ১৫.৮ মিলিয়ন পাউণ্ডের বিনিময়ে লিওনেল মেসির ক্লাবের সঙ্গে চার বছরের চুক্তিতে সই করেছেন ম্যাথু। ৩০ বছর বয়সী ম্যাথু ফ্রান্সের হয়ে দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যিনি লেফটব্যাক ও সেন্টারব্যাক উভয় পজিশনেই খেলতে পারেন। ফরাসি এই তারকা বার্সেলোনার সাবেক অধিনায়ক কার্লোস পুয়োলের জায়গায় খেলতে পারেন বলে ধারণা করছেন স্পেনের ক্রীড়া পণ্ডিতরা। কিন্তু ম্যাথু কি ‘স্পেনের ষাড়’ পুয়োলের অভাবকে পূরণ করতে পারবেন?

দু’এক দিনের মধ্যে দল ঘোষণা

ঈদের পর ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। ওই সফরটিতে তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ছাড়াও দুটি টেস্ট খেলবে মুশফিকুর রহিমরা। এজন্য দুই-এক দিনের মধ্যেই দল ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। বুধবার জাতীয় দলের প্রধান নির্বাচক ফারুক আহমেদ এমন আভাস দিয়েছেন।

কমনওয়েলথ গেমসে বাংলাদেশের প্রতিযোগী যারা

বুধবার রাতে কমনওয়েলথ গেমসের ২০তম আসরের যাত্রা শুরু হচ্ছে। স্কটল্যান্ডের গ্লাসগো শহরে ৭১ দেশের প্রায় সাড়ে চার হাজার প্রতিযোগী অংশ নিচ্ছেন এই ক্রীড়া মহাযজ্ঞে। সেখানে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবেন ৩০ অ্যাথলেট। দশটি ইভেন্টে অংশ নেবেন তারা। এজন্য রেসলিং ও অ্যাথলেটিকস ছাড়া বাকি ইভেন্টের প্রতিযোগীরা ইতিমধ্যেই টুর্নামেন্টের মূল ভেন্যু গ্লাসগোতে পৌঁছেছেন। বৃহস্পতিবার বাকি দুই ইভেন্টের প্রতিযোগীরা স্কটল্যান্ডের রাজধানীতে পৌঁছাবেন।

আমি টেকনিক্যাল সন্ত্রাসের শিকার

১৯৯৫ সালে শহিদুল ইসলাম খোকনের সুপারহিট লম্পট ছবি দিয়ে চলচ্চিত্রে আলেকজান্ডার বো’র অভিষেক হলেও ১৯৯৮ সালে জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘ম্যাডাম ফুলি’ ছবিটি দিয়েই তাকে অভিনয়শিল্পী হিসেবে আখ্যা দেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবারের রাশিফল

নামে সিংহ কিন্তু কাজে নয়। আপনার দশাও আজ তাই। নিজের অস্তিত্বের জানান দিতে নতুন কিছু করুন। আপনার মৌনতা আর সদালাপী ব্যবহার অন্যের কাছে দুর্বলতা হিসেবে দেখা দিয়েছে। ব্যক্তিত্ব যদিও একটি আপেক্ষিক ধারণা। তবু সমাজের চোখে যতটুকু দরকার ততটুকু অর্জন না করলে হারের খাতা ভারি হতে থাকবে। প্রিয়জনকে সময় দিন।
২০০৭ সালের ২৫ অক্টোবর মাদকের দুই মামলায় ৭৯ বছরের সাজাপ্রাপ্ত আসামি আমিন হুদাকে জামিন করিয়ে দেয়ার প্রস্তাব দিয়ে ৫০ লাখ টাকা নেন সুপ্রিমকোর্টের বিএনপিপন্থি আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। কিন্তু টাকা নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে জামিন করাতে ব্যর্থ হন তিনি। এতে বেকায়দায় পড়েন ওই আইনজীবী। বিষয়টি নিয়ে আমিন হুদার প্রতিনিধি ও সুপ্রিমকোর্ট বারের নেতাদের মধ্যে দেন দরবার হয় কয়েকবার। কিন্তু তাতেও সমাধান হয়নি এ সমস্যার।

সুপ্রিম কোর্টে ঈদ অফার: টাকা দিলেই খালাস!

৫২ সদস্যের এই কমিটি ঘোষণার পরপরই চর্তুমুখী সঙ্কট দেখা দিয়েছে আন্দোলন গঠনে গুরুত্বপূর্ণ এ সংগঠনটিতে। কমিটিতে আগের কমিটির সদস্য সচিব আবদুস সালামকে উপদেষ্টা করায় ক্ষুব্ধ তার সমর্থকরা। ঘোষিত কমিটি দেখে ‘বাকরুদ্ধ’ হয়ে পড়েছেন দলের একাধিক সিনিয়র নেতা। কমিটিতে স্থান পাওয়া নেতারাও ক্ষোভের আগুনে পুড়ছেন। আর বাদ পড়ারা পূর্বের কমিটির মতো বর্তমান কমিটি নিয়েও চরম হতাশা ও অসন্তুষ্টি প্রকাশ করেছেন। জ্যৈষ্ঠতা লঙ্ঘনের অভিযোগও তুলেছেন নেতারা।

তবু রাহুমুক্তি হবে না নগর বিএনপির

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে গাড়ি চুরির নানান কৌশল জানা গেছে। চোর সিন্ডিকেট যেকোনো গাড়ি ছুরি বা ছিনতাই করার আগে অন্ততপক্ষে পাঁচবার ওই গাড়ি সম্পর্কে খোঁজ নেয়। সংঘবদ্ধ চক্রের কয়েকজন মিলে টার্গেট করে গাড়িটির গতিবিধি লক্ষ্য করতে থাকে। এরপর গাড়িটি দখলে নেয়। এছাড়া তারা মার্কেটে, বাড়ির সামনে কিংবা কোনো স্থানে পার্ক করার পর চালককে অস্ত্রের ভয় কিংবা প্রলোভন দেখিয়ে গাড়িটি ছিনিয়ে নেয়। গাড়িটি দখলে নেয়ার পরপরই কোনো ওয়ার্কশপ কিংবা

গাড়ি ছিনতাইয়ের ১৬ কৌশল

শুধু ভাড়াটে খুনিই নয় রাজধানীতে ভাড়ায় পাওয়া যায় পেশাদার গ্রিল কাটা চোর, ডাকাত এমনকি খুনির সহযোগীও। অন্য যে কোনো ব্যবসার মতো তাদেরও বিশেষ ‘সিজন’ বা ‘মৌসুম’ আছে। আসন্ন ঈদের ছুটি এ ধরনের অপরাধীদের জন্য এমনই একটি ‘মৌসুম’। সিজনে ভাড়ায় খাটা এসব পেশাদার অপরাধীরা তাদের রেটও (দাম) বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই রাজধানীতে গ্রিল কেটে চুরি ও বেশকিছু ডাকাতির ঘটনা ঘটেছে। ঈদের ছুটিতে রাজধানীবাসীর একটি বড় অংশ ঢাকা ছাড়বেন। কিন্তু এ ধরনের অপরাধীদের অপতৎপরতা সঙ্গত কারণেই উদ্বিগ্ন করে তুলছে তাদেরকে। একটি মাত্র তালার ওপর ভরসা করেই তাদেরকে ছাড়তে হবে নিজ বাসা। তবে পুলিশের পক্ষ থেকে একাধিক তালা লাগানোর পরামর্শ (!) দেয়া হয়েছে।

ভরসা ওই একটি তালা!