শুক্রবার, ২১ নভেম্বর ২০১৪ ।

আর বাকি

তিতাসে আ.লীগের ত্রিমুখী সংঘর্ষে কর্মী নিহত

কুমিল্লার তিতাসে আওয়ামী লীগের তিন গ্রুপের সংঘর্ষে আওয়ামী লীগ কর্মী নিহত হয়েছে। এ সংঘর্ষে আহত হয়েছে অন্তত ১০ জন। শুক্রবার বিকেলে তিতাস উপজেলার কলাকান্দিতে এ সংঘর্ষ হয়। নিহত আওয়ামী লীগ কর্মীর নাম রিয়াজুল করিম। স্থানীয় আধিপত্য ও দলীয় বিরোধের জের এ সংঘর্ষ হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। বর্তমানে এলাকায় নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

ছাত্রলীগ আওয়ামী লীগের বিষফোঁড়া

২০ দল নয় ছাত্রলীগই আওয়ামী লীগের বিষফোঁড়া বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। শুক্রবার দুপুরে নাসিরাবাদ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান আকবর হোসেন মির্জা আব্বাসকে শুভেচ্ছা জানাতে এলে শাহজাহানপুরের নিজ বাসায় তিনি এ মন্তব্য করেন। ‘২০ দল দেশের জন্য বিষফোঁড়া’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যর প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। শেখ হাসিনাকে উদ্দেশ করে মির্জা আব্বাস বলেন, ‘ছাত্রলীগকে সামলান। আমাদের রাস্তায় এমনকি ঘরের মধ্যেও কথা বলতে দেয়া হচ্ছে না। অথচ শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পুলিশের সামনেই ছাত্রলীগ ছাত্রলীগকে হত্যা করেছে।’ এসময় আওয়ামী লীগেকে দেশের বিষফোঁড়া বলে আখ্যা দেনে তিনি।

স্কুলে ভর্তি ফি ১০ হাজারের বেশি নয়

নতুন শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা জারির আগেই দেশের বিভিন্ন বেসরকারি স্কুল ভর্তি কার্যক্রম শুরু করছে। এদিকে বৃহস্পতিবার অনলাইনে ভর্তি ফরম বিতরণের নিয়ম রেখে ২০১৫ সালের শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এবারও প্রথম শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে পরীক্ষার বদলে লটারি পদ্ধতি রাখা হয়েছে। প্রথম থেকে নবম শ্রেণীর ভর্তি ফরমের মূল্য ও ভর্তি ফি, ভর্তি প্রক্রিয়া কার্যকর করবে দেশের বেসরকারি স্কুলগুলো। এই নীতিমালা বাস্তবায়ন ও অনিয়ম পর্যবেক্ষণে তিন ধরনের কমিটিও গঠন করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে প্রধান করে ঢাকা মহানগরী, জেলা প্রশাসককে প্রধান করে জেলা কমিটি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে উপজেলা পর্যায়ের স্কুলগুলোর ভর্তি কমিটি থাকবে। নীতিমালা অনুযায়ী, স্কুল থেকে সরাসরি ফরম বিতরণের পাশাপাশি অনলাইনেও ফরম বিতরণ করে জমা নেয়া যাবে। প্রথম শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স পাঁচ থেকে সাত বছরের মধ্যে হতে হবে।
৭০ রানে চার উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের কাধে ভর করে বড় জুটি গড়ার চেষ্টা করছে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে এখন পর্যন্ত ৮১ রান যোগ করে অবিচ্ছিন্ন রয়েছেন তারা। এ প্রতিবেদন লেখার ৩৪ ওভার শেষে চার উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ৬৮ বলে ৬৫ রান নিয়ে এক প্রান্তে ব্যাট করছেন সাকিব। ৩৭ বলে ২৮ রান করে তাকে সঙ্গ দিচ্ছেন মুশফিক। বাংলাদেশের আউট হওয়ার চার ব্যাটসম্যান হলেন তামিম ইকবাল (৫), আনামুল হক (১২), মমিনুল হক (৩১), মাহমুদুল্লাহ রিয়াদ (১)। জিম্বাবুয়ের তেনদাই চাতারা দুটি উইকেট শিকার করেন।
যারা শিক্ষানীতি কিংবা শিক্ষা আইনের কটমটে ভাষায় একটু বিভ্রান্ত হয়ে গেছেন তাদের সহজ ভাষায় বলে দেয়া যায় যে, মূল শিক্ষানীতিতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই সময়টুকুতে মাত্র দুটি পাবলিক পরীক্ষার কথা বলা হয়েছিল। সেটি পরিবর্তন করে জাতীয় শিক্ষানীতিতে তিনটি পাবলিক পরীক্ষার কথা বলা হয়েছে (কীভাবে জানি না)। জাতীয় শিক্ষানীতির সুপারিশকে বুড়ো আঙুল দেখিয়ে চারটি পাবলিক পরীক্ষা নেয়া হয়। সব স্কুলেই পরীক্ষা নেয়া হয়, সেই পারীক্ষার প্রশ্নপত্র যদি স্কুলের শিক্ষকের পরিবর্তে কেন্দ্রীয়ভাবে আসে তাতে দোষের কিছু নেই। সারা দেশের সব শিশুকে যদি একই মানদণ্ডে বিচার করা যায় তাতেও দোষের কিছু নেই, বরং পুরো দেশের প্রত্যেকটা অঞ্চলের লেখাপড়ার মানের একটা ধারণা পাওয়া যায়। কিন্তু ব্যাপারটা সেভাবে থাকেনি। লেখাপড়ার আসল উদ্দেশ্য থেকে সবাই অনেক দূরে সরে গেছে। এখন পরীক্ষায় জিপিএ ফাইভ হচ্ছে প্রধান উদ্দেশ্য আর এর পুরো চাপটুকু সহ্য করতে হচ্ছে ছোট ছোট শিশু-কিশোরদের। আগে ছেলেমেয়েরা একটু বড় হলে বাবা-মায়েরা তাদেরকে কোচিং সেন্টারে নিয়ে পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার কায়দা-কানুন শিখিয়ে দিতেন। এখন সেটা শুরু হয় সেই পঞ্চম শ্রেণি থেকে। মোটামুটি একটা ভয়াবহ অবস্থা।
ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে বার বার রক্তে রঞ্জিত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সবুজ ক্যাম্পাস। শাবি ছাত্রলীগের বর্তমান কমিটি ঘোষণার দিন থেকেই ক্যাম্পাসে সিরিজ হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় সংগঠনের সাধারণ সম্পাদক ইমরান খান পঙ্গত্ববরণও করেছেন। সর্বশেষ গতকাল প্রাণ হারিয়েছেন বহিরাগত ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস। শাবিতে এভাবে একের পর এক সহিংস ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েই চলেছে।
স্যামসাং মোবাইল বাংলাদেশ নিজেদের ফ্ল্যাগশিপ মোবাইল ফোনগুলোতে দিচ্ছে বিশেষ মূল্য ছাড়। ছাড়ের আওতায় রয়েছে স্যামসাং গ্যালাক্সি এস৫, গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি নোট ৩ নিও, গ্যালাক্সি এস৪, গ্যালাক্সি এস৪ মিনি এবং গ্যালাক্সি এস৩ নিও। নতুন অফার করা মূল্যে স্যামসাং গ্যালাক্সি এস৫ পাওয়া যাবে ৫৩ হাজার টাকায়, পূর্বে এর দাম ছিল ৬০ হাজার টাকা। গ্যালাক্সি নোট ৩ পাওয়া যাবে ৫৬ হাজার টাকায় এবং গ্যালাক্সি নোট ৩ নিও পাওয়া যাবে ৪০ হাজার টাকায়।
চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ব্যাংকগুলো কৃষি খাতে মোট ঋণ বিতরণ করেছে তিন হাজার ৮৮২ কোটি ৭০ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার প্রায় ২৫ শতাংশ। তবে বিতরণকৃত এ ঋণ গত অর্থবছরের (২০১৩-১৪) একই সময়ের তুলনায় পাঁচ দশমিক ৮১ শতাংশ কম। গত অর্থবছরের প্রথম চার মাসে ব্যাংকগুলো এ খাতে মোট ঋণ বিতরণ করেছিল চার হাজার ১২২ কোটি ৪৫ লাখ টাকা। আর চলতি বছরের চার মাসে সাতটি ব্যাংক কোনো প্রকার ঋণই বিতরণ করতে পারেনি। এ চার মাসে কোনো ঋণ বিতরণ না করা ব্যাংকগুলোর পাঁচটি বিদেশি মালিকানার ব্যাংক ও দুটি নতুন অনুমোদন পাওয়া ব্যাংক। অন্যদিকে সব মিলিয়ে লক্ষ্যমাত্রার ১০ শতাংশও ঋণ বিতরণ করেনি ১৩টি ব্যাংক। আর লক্ষ্যমাত্রার ২০ শতাংশের নিচে থাকা ব্যাংকের সংখ্যা রয়েছে ২২টি। বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিতরণের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। চার মাসে ঋণ বিতরণ না করা ব্যাংকগুলো হলো- বিদেশি মালিকানার ব্যাংক আল-ফালাহ, কমার্সিয়াল ব্যাংক অব সিলন, হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। আর নতুন অনুমোদন পাওয়া ব্যাংক দুটি হলো ফারমার্স ব্যাংক ও এনআরবি ব্যাংক। অর্থবছরের প্রথম তিন মাসে লক্ষ্যমাত্রার ১০ শতাংশেরও কম ঋণ বিতরণ করেছে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের মধ্যে একটি এবং বেসরকারি ৩৯টি ব্যাংকের মধ্যে পাঁচটি। ব্যাংকগুলো হলো- রূপালী ব্যাংক, যমুনা ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, দি সিটি ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।
সোনা চোরাচালানের সঙ্গে বাংলাদেশ বিমানের কর্মকর্তা, কর্মী, চোরাকারবারিসহ জড়িত ৫০ জনের নাম জেনেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। আটক চোরাকারবারিদের জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ মাফিয়াদের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। বিমানের কেবিন ক্রুসহ কয়েকজন কর্মীকে জিজ্ঞাসাবাদে মিলেছে অনেক চাঞ্চল্যকর তথ্য। ডিবির সংশ্লিষ্টরা বলছেন, সোনা পাচারের ঘটনা তদন্তে নতুন কিছু তথ্য মিললেও মূল কারবারিদের সন্ধান মেলে না। বরাবরের মতোই আটককৃতরা নিজেদের ‘সহায়তাকারী’ দাবি করে নানা বক্তব্য দিলেও মাফিয়াদের ব্যাপারে একেবারে চুপ। প্রায় সবারই দাবি, মূল কারবারিদের তারা চেনে না। টাকার বিনিময়ে তারা বিভিন্ন জনের হয়ে শুধু কাজ করে দেয়।

বাংলাদেশ ১৫১/৪

৭০ রানে চার উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের কাধে ভর করে বড় জুটি গড়ার চেষ্টা করছে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে এখন পর্যন্ত ৮১ রান যোগ করে অবিচ্ছিন্ন রয়েছেন তারা। এ প্রতিবেদন লেখার ৩৪ ওভার শেষে চার উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ৬৮ বলে ৬৫ রান নিয়ে এক প্রান্তে ব্যাট করছেন সাকিব। ৩৭ বলে ২৮ রান করে তাকে সঙ্গ দিচ্ছেন মুশফিক। বাংলাদেশের আউট হওয়ার চার ব্যাটসম্যান হলেন তামিম ইকবাল (৫), আনামুল হক (১২), মমিনুল হক (৩১), মাহমুদুল্লাহ রিয়াদ (১)। জিম্বাবুয়ের তেনদাই চাতারা দুটি উইকেট শিকার করেন।

রঙিন পোশাকেও ছন্দময় সাকিব

বাংলাদেশের ক্রিকেটে এ যেন রীতি হয়ে দাঁড়িয়েছে! টাইগাররা উইকেটে সমস্যায় পড়বেন, আর ব্যাট হাতে দাঁড়িয়ে যাবেন সাকিব আল হাসান। টেস্ট ক্রিকেটের পর ওয়ানডেতেও ভালো খেলার ধারা বজায় রেখেছেন দেশসেরা ক্রিকেটার। সাগরিকায় জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের ইনিংসে শুরুর বিপর্যয়ের পর সাকিব আল হাসানের ব্যাটে কিছুটা প্রতিরোধ আসে। আলোর দেখা পায় স্বাগতিকরা।

সবার আগেই মাঠে মাশরাফি

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শিশির নিয়েই বেশি চিন্তিত টাইগাররা। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবারের দিবা-রাতের প্রথম ম্যাচে শিশিরের কারণে টস নিয়েও ভাবতে হচ্ছে অধিনায়ক মাশরাফিকে। সেকারণেই হয়তো ভেজা মাঠ খেলোয়াড়দের সঙ্গে কেমন আচরণ করবে তা দেখতে সবার আগেই মাঠে প্রবেশ করলেন মাশরাফি।

বাহারি পিঠায় নবান্ন উৎসব

গ্রাম বাংলার বাহারি পিঠায় ঐতিহ্যবাহী নবান্ন উৎসব চলছে রাজধানীর রমনার বটমূলে। উৎসবের দ্বিতীয় দিনেও বাহারি পিঠার পসরা সাজিয়ে বসেছে দোকানিরা। শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সকাল থেকেই রমনার বটমূলে বিভিন্ন বয়সের মানুষের ভিড় লক্ষ করা যায়। উৎসবের প্রথম দিনে বেচা-কেনা ভালো না হলেও দ্বিতীয় দিনে প্রত্যশা অনুযায়ী বিক্রি হবে বলে আশা করছেন বিক্রেতারা।
জঙ্গিবাদ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নানা তৎপরতার সঙ্গে পাল্লা দিয়ে প্রতিনিয়ত অপতৎপরতার কৌশল পাল্টাচ্ছে জঙ্গিরা। সদস্য সংগ্রহ, নাশকতার পরিকল্পনা, বিদেশে জঙ্গিদের সঙ্গে যোগাযোগ স্থাপনসহ বিভিন্ন অপতৎপরতায় তারা শুধু প্রযুক্তিকে বেছেই নেয়নি প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারও করছে। ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও প্রযুক্তি ব্যবহার করে তাদের ধরতে হিমশিম খাচ্ছে। গত শনিবার দিনেদুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক শফিউল ইসলামকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করে দুর্বৃত্তরা। ওই শিক্ষক মারা যাওয়ার কিছুক্ষণের মধ্যেই ফেসবুকে হত্যার ‘দায়’ স্বীকার করে আনসার আল ইসলাম বাংলাদেশ-২ নামে একটি জঙ্গী সংগঠন। আর এ ঘটনার পরই জঙ্গিদের ইন্টারনেটে তৎপরতার বিষয়টি নতুন করে আলোচনায় উঠে আসে। অবশ্য আনসার আল ইসলাম বাংলাদেশ-২ শফিউল ইসলাম হত্যাকাণ্ডের দায় স্বীকার করলেও এ বিষয়টি সম্পর্কে পুলিশ এখনো নিশ্চিত হতে পারেনি যে, এ হত্যাকাণ্ডে আসলেও তারা জড়িত। হত্যার মূল উদ্দেশ্য থেকে তদন্তকে ভিন্নখাতে নিতে ফেসবুকে একটি পেজ খুলে এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করা হয়েছে- এমনটিও ধারণা করছে পুলিশ।

জঙ্গি তৎপরতায় নতুন মাত্রা

এসব অতিরিক্ত পণ্যবাহী ট্রাক পারাপারের কারণে ফেরি র‌্যাম্প দুর্বল হওয়া, ইঞ্জিনে লোড পড়া, নৌ-চ্যানেল গভীরতা সংকট দেখা দেয়া, ট্রিপের সময় বেশি লাগা, জ্বালানি তেল বেশি অপচয়সহ নানা অবকাঠামোগত সমস্যার শিকার হচ্ছে সব শ্রেণীর ফেরি। ফলে সরকার হারাচ্ছে রাজস্ব, অন্যদিকে ধ্বংস হচ্ছে রাষ্ট্রীয় সম্পদ। এ সব বিষয়ের ওপর গত ৮ নভেম্বর পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাট ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ চিত্র পাওয়া গেছে।

ওজনযন্ত্রে ভূত, ফেরির সর্বনাশ!

বাংলাদেশে সোনা চোরাচালান নতুন কিছু নয়। আগেও হতো, এখনো হচ্ছে। আর অবৈধ পথে আসা এসব সোনা কস্টমস কতৃপক্ষ থেকে শুরু করে শুল্ক গোয়েন্দাদের নজর ফাঁকি দিয়ে বিমানবন্দর থেকে বাইরে পাঠানোর ‘নীল নকশার’ পুরোটাই আঁকেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। এমনকি বাংলাদেশ বিমান, সিভিল অ্যাভিয়েশনসহ বিভিন্ন সংস্থার লোকজনও এর সঙ্গে জড়িত বলে জানা গেছে। বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন ও ডিজিএমসহ চোরাচালান চক্রের ৫ নিয়ন্ত্রককে গ্রেপ্তারের পর মহানগর গোয়েন্দা পুলিশ এসব তথ্য জানতে পেরেছে বলে জানান গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মো. মনিরুল ইসলাম।

‘নীল-নকশা’ আঁকেন সরকারি কর্মকর্তারাই

প্রায় দেড়কোটি মানুষের আবাসস্থল রাজধানী ঢাকা। এই বিপুল সংখ্যক মানুষের শহরে রাস্তা পারাপার নির্বিঘ্ন ও নিরাপদ করতে নির্মাণ করা হয়েছে ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস। যদিও এসবের বেশিরভাগ ব্যবহৃত হয় না বলে জানা যায়। এবার নগরবাসীর নিত্যদিনের যন্ত্রণা যানজট নিরসনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার। রাজধানীর শাহজাহানপুর থেকে বিমানবন্দর রোড সিগন্যালমুক্ত করার লক্ষ্যে ৬৪০ কোটি টাকা ব্যয়ে ১০টি আন্ডারপাস (ভেহিকুলার আন্ডারপাস) নির্মাণ করার উদ্যোগ নিয়েছে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি)।প্রতিটি আন্ডারপাসের গড় খরচ ধরা হয়েছে ৬৪ কোটি টাকা।

যানজট নিরসনে এবার যানবাহনের আন্ডারপাস