মুজিব হত্যায় জড়িতদের টার্গেট জিয়া

তারেক রহমান বলেন, ‘শেখ মুজিব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে ১৬ আগস্ট। আর জিয়াউর রহমান প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ১৯৭৭ সালের ২১ এপ্রিল। এই সময়ের মধ্যে দুইজন ব্যক্তি রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। একজন হলেন মুশতাক আহমদ। অপরজন বিচারপতি সায়েম। জিয়াউর রহমান রাষ্ট্রের ক্ষমতা নিতে চাইলে এতদিন অপেক্ষা করার দরকার ছিল না। কারণ বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গৌরবজনক ও সাহসী ভূমিকার কারণে জিয়াউর রহমান সবসময় দেশের জনগণের কাছে ছিলেন জনপ্রিয়।’

সাতছড়িতে ফের অস্ত্র-গোলাবারুদ উদ্ধার

চুনারুঘাট উপজেলার সাতছড়ি থেকে বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে র‌্যাব। উদ্ধার হওয়া অস্ত্রগুলোর মধ্যে এসএমজি, এলএমজি এসএলআরসহ বিভিন্ন ধরণের অস্ত্র রয়েছে বলে জানান র‌্যাব-৯ এর কমান্ডিং অফিসার মোসাদ্দেক মঙ্গলবার ভোরে উপজেলার সাতছড়ি রির্জাভ ফরেস্ট থেকে র‌্যাব-৯ এর কমান্ডিং অফিসার মোসাদ্দেক জানান, ভোরে ভোরে উপজেলার সাতছড়ি রির্জাভ ফরেস্ট থেকে এসএমজি, এলএমজি এসএলআরসহ বিভিন্ন ধরণের আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

স্ত্রীকে খুন করে শিল্পপতির ‘আত্মহত্যা’

রাজধানীর বনানীতে স্ত্রীকে গুলি করে এক শিল্পপতি আত্মহত্যা করেছেন। সোমবার রাত সাড়ে ৮টার দিকে নিজ বাসায় এ ঘটনা ঘটেছে। পুলিশ সূত্রে জানা যায়, রোড ৫, ৬০/২/এ বনানী ডিওএইচএস বনানীতে শিল্পপতি আব্দুর রব তার লাইসেন্স করা পিস্তল দিয়ে স্ত্রী রোকসানাকে হত্যা করে আত্মহত্যা করেছেন। আব্দুর রব আফসার গ্রুপের চেয়ারম্যান বলে জানা গেছে।

প্রস্তুতি ম্যাচে মুশফিকদের ড্র

ওয়েস্ট ইন্ডিজ সফররত বাংলাদেশ ক্রিকেট দল তাদের তিন দিনের প্রস্তুতি ম্যাচ ড্র করেছে। সফরের তিন ম্যাচ ওয়ানডে সিরিজে মুশফিকুর রহিমের দল হোয়াইটওয়াশ হলেও সেন্ট কিটস ও নেভিসের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচটি ড্র করতে সমর্থ হয়। সফরের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়েছে। এদিকে টেস্ট যুদ্ধে নামার আগে প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং স্তম্ভ শিবনারায়ন চন্দরপলের সেঞ্চুরি কিছুটা হলেও ভাবিয়ে তুলিয়েছে বাংলাদেশ দলকে। টেস্ট সিরিজেও বাংলাদেশের ভাগ্যে কী অপেক্ষা করছে তা নিয়ে চিন্তিত মুশফিকরা। প্রস্তুতি ম্যাচে তার নমুনা দেখালেন শিবনারায়ন চন্দরপল। বাঁহাতি এই ব্যাটসম্যানের শতকের ওপর ভর করে তিন দিনের ম্যাচে প্রথম ইনিংসে ২২ রানের লিড নেয় সেন্ট কিটস ও নেভিস।

সিরিজে চোখ ভারতের

এজবাস্টনের বার্মিংহামে মঙ্গলবার ভারত-ইংল্যান্ড দু’রকম লক্ষ্য নিয়ে মাঠে নামবে। মহেন্দ্র সিং ধোনির দল চাইবে চতুর্থ ম্যাচটি জিতে সিরিজ পকেটে পুরতে। পক্ষান্তরে অ্যালিষ্টার কুক বাহিনী সিরিজ বাঁচাতে যে নিজেদের নিংড়ে দেবেন তা বলাই বাহুল্য।

দুর্নীতি দমনের প্রধান মোর্শেদ

মেজর (অব.) আবু হুমায়ন মোর্শেদকে দুর্নীতি দমনের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্ব বুঝে নিয়েছেন। এর মধ্য দিয়েই বিসিবি আইসিসির নির্দেশনা অনুযায়ী দুর্নীতি দমন এবং নিরাপত্তা বিভাগকে আলাদা করলো। ঘরোয়া ক্রিকেটে চোখ রাখার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসির দুর্নীতি দমন কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করাই হবে মোর্শেদের কাজ। তিনি এ বিভাগটিকে দেখভাল করবেন এবং বাংলাদেশের ক্রিকেটের প্রয়োজন অনুযায়ী গড়ে তুলবেন।

লাজ ভুলে নাচে মগ্ন পরী

মঞ্চে পরীর নাচের তালে তালে বেজে চলেছে নেশা লাগা এক গান। ‘চুপি চুপি আয় আজ, ভুলে যাব সব লাজ/ দেখ আমি সেজেছি বহুরূপী সাজে’ শিরোনামের গানটির সঙ্গে পরী যখন মঞ্চ জুড়ে নেচে বেড়াচ্ছে তখন মদ্যপানর লোকগুলোর তার রুপের দিকে হা করে তাকিয়ে আছে। সোমবার এফডিসির সাত নম্বর ফ্লোরে মূলত শাহ আলম মন্ডল পরিচালিত ‘ভালোবাসা সীমাহীন’ ছবির একটি আইটেম গানের শুটিং চলছিলো। আর এবারই প্রথম পরী আইটেম গানে নাচলেন। সুদীপ কুমার দ্বীপের লেখা ‘চুপি চুপি আয় আজ, ভুলে যাব সব লাজ’ গানটির সুর ও সংগীতায়োজন করেছেন আলী আকরাম শুভ। এ গানে কণ্ঠ দিয়েছেন রমা।

গুণেভরা বাতাবি লেবু

বাতাবি লেবুতে বিদ্যমান বায়োফ্লভনয়েড বেশি থাকায় ব্রেস্ট ক্যান্সারের সংক্রমণ থেকে রক্ষা করে। ভিটামিন 'সি' বেশি থাকায় রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বাড়ায়। ডায়াবেটিস, জ্বর, নিদ্রাহীনতা, মুখের ভেতরে ঘা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে, সেই সঙ্গে বিভিন্ন ধরনের হৃদরোগের হাত থেকে রক্ষা করে। তাই অনেকে এই ফলটিকে কোলেস্টেরল নিয়ন্ত্রয়ক ফলও বলে।
মংলা উপজেলায় খাবার পানি ( মিঠাপানি) নেই। ২০০৭ সালের ১৫ নভেম্বর সিডর এবং ২০০৯ এর ২৫ মে ঘূর্ণিঝড় আইলার পর থেকে এ চরম আকার ধারণ করেছে। পুরো মংলা উপজেলা ঘুরেও লবনমুক্ত মিঠা পানি পাওয়া যায় না। আড়াই লাখ জনসংখ্যা অধ্যুষিত মংলাবাসীর মিঠা পানির জন্য একমাত্র ভরসা ছিল পুকুর আর বৃষ্টির পানি। নিজস্ব উদ্যোগে বৃষ্টির সময় মটকায় ( মাটির কোলা ) পানি ধরে রাখে চাঁদপাই, বুড়িডাঙ্গা, সোনাইতলা, মিঠাখালী সুন্দরবন ও চিলা ইউনিয়নের বাসিন্দারা। পরবর্তী বৃষ্টি না হওয়া পর্যন্ত মটকায় ধরে রেখে পানি পান করে জীবন ধারণ করতে হচ্ছে তাদের। বৃষ্টি না হলে পুকুরের লবনযুক্ত পানির উপর নির্ভরশীল হতে হয় তাদের। গত সিডরের পর লবণ পানি পুকুরে প্রবেশ করায় পুকুরের পানি ব্যবহারে অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া প্রত্যন্ত অঞ্চলে এক কলসি মিঠা পানি বিশ টাকা দিয়ে কিনতে হয়। ভারি বৃষ্টি না হলে মটকাও শুকিয়ে যায়। সবমিলে বিশুদ্ধ মিঠা পানির চরম সঙ্কট চলছে মংলাজুড়ে।

সিডর আক্রান্ত মংলায় খাবার পানির সঙ্কট

মামলার নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা ও অনিষ্পন্ন মামলার সংখ্যা বাড়ছে। বিশ্লেষকরা মনে করছেন, দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিশেষ ব্যবস্থায় এসব মামলার দ্রুত নিষ্পত্তি হতে পারে বলে। বিএসইসি সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত দেশের বিভিন্ন আদালতে নিয়ন্ত্রণ সংস্থার দায়ের করা বা এর বিরুদ্ধে বিচারাধীন মামলা রয়েছে ৪৬১টি। গতবছরের এই সময়ে মামলার সংখ্যা ছিল ৪১৯টি।

পুঁজিবাজারের অনিষ্পন্ন মামলা বাড়ছে

মাওলানা ফারুকী হত্যার রহস্য ঘনীভূত হচ্ছে এক নারীকে ঘিরে। হত্যাকাণ্ডের কিছু সময় আগে তিনি ফারুকীর সঙ্গে দেখা করে যান। পুলিশের হেফাজতে থাকা রোরখা পরা ওই নারীর বক্তব্যে যেমন অসংগতি তেমনি তার ব্যাপারে ফারুকীর পরিবারের ভাষ্য পুরো ঘটনাকে রহস্যময় করে তুলছে। কে এই রহস্যময়ী?

রহস্যের কেন্দ্রে সেই নারী

ইয়াবা ব্যবসায়ীরা ফের তৎপর হওয়ার খবরে অভিযানে নেমেছে সংশ্লিষ্টরা। গত দুই দিনে অভিযান চালিয়ে ৫৭ হাজার ইয়াবাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ডিএনসি। আবদুল্লাহ জোবায়ের নামের এক শীর্ষ ইয়াবা ব্যবসায়ী পাজেরো গাড়িতে করে কক্সবাজার থেকে নিয়ে আসেন ইয়াবার চালান। শুধু তাই নয়, রাজধানীর নিকেতন এলাকায় আবাসিক বাড়িতে ইয়াবা তৈরির সরঞ্জামও এনেছেন তিনি।

৭ মাসে ইয়াবা সেবন বেড়েছে ৪৭ শতাংশ