মঙ্গলবার, ১৬ সেপ্টেম্বর ২০১৪ । ১ আশ্বিন ১৪২১

টাকা পার করেছে তৃণমূল নেতার ভাই

বাংলাদেশে টাকা পাঠানোর তথ্য অনুসন্ধানে নেমে প্রাথমিকভাবে এমন তথ্যই পেয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। এক্ষেত্রে শাসক দলের মদত থাকায় সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেনের পক্ষে টাকা পাঠানো সহজ হয়েছিল বলে মনে করছেন গোয়ন্দারা। মঙ্গলবার কলকাতার দৈনিক বর্তমানের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, সারদার অ্যাম্বুলেন্সে করে টাকা যাতে নিরাপদে বাংলাদেশে পৌঁছাতে পারে, তার জন্য দুই দেশের সীমান্তরক্ষি বাহিনীর সদস্যদের ‘ম্যানেজ’ করার দায়িত্ব ছিল ওই পঞ্চায়েত সদস্যের ভাইয়ের। জলপথ নিরাপদ না হওয়ায় এই পথকে বেছে নেয়া হয়েছিল।

সাংবাদিকের ছেলে-মেয়ের আত্মহত্যা

রাজধানীর উত্তরায় এক সাংবাদিকের ছেলে ও মেয়ে আত্মহত্যা করেছেন। সোমবার রাতে উত্তরার ১৪ নম্বর সেক্টর থেকে তাদের মরদেহ উদ্ধার করে পুলিশ। উত্তরা পশ্চিম থানার ডিউটি অফিসার মাজেদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙলো ছাত্রলীগ

সিলেটের বিয়ানীবাজার পৌর এলাকায় ছাত্রলীগের দু’ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে থানার ওসিসহ উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। এসময় ছাত্রলীগের এক গ্রুপের কর্মীরা অন্য গ্রুপের কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর করে। সোমবার রাত ১০ টার দিকে এ ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে ছাত্রলীগের সাবেক আহ্বায়ক জামাল গ্রুপকে লক্ষ্য করে সাবেক যুগ্ম আহ্বায়ক পল্লব গ্রুপ বেশ কয়েক রাউন্ড বন্দুকের গুলি ছুঁড়ে বলে অভিযোগ পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২৫ রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। সংঘর্ষের এক পর্যায়ে পল্লব গ্রুপ ও জামাল গ্রুপ একে অন্যের অফিসে হামলা, ভাঙচুর ও অগ্নি সংযোগ করে। পরে শহরে দাঙ্গা পুলিশ মোতায়েন করায় পরিস্থিতি শান্ত হয়।
এ কথা শুনে পুলিশের চোখ তো ছানাবড়া! তারা কুমারকে নিয়ে তার বাড়ি রাজাজিনগরের চতুর্থ ব্লকে গিয়ে দেখতে পায় ঘটনা সত্যি। রক্তের নদীতে ভাসছে মঞ্জুলা(২৬) এবং হার্ষিতার(৬) নিথর দেহ দুটি। রান্নাঘরের ছুরি দিয়ে তাদেরকে গলা কেটে হত্যা করা হয়েছে।
বাংলাদেশে টাকা পাঠানোর তথ্য অনুসন্ধানে নেমে প্রাথমিকভাবে এমন তথ্যই পেয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। এক্ষেত্রে শাসক দলের মদত থাকায় সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেনের পক্ষে টাকা পাঠানো সহজ হয়েছিল বলে মনে করছেন গোয়ন্দারা। মঙ্গলবার কলকাতার দৈনিক বর্তমানের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, সারদার অ্যাম্বুলেন্সে করে টাকা যাতে নিরাপদে বাংলাদেশে পৌঁছাতে পারে, তার জন্য দুই দেশের সীমান্তরক্ষি বাহিনীর সদস্যদের ‘ম্যানেজ’ করার দায়িত্ব ছিল ওই পঞ্চায়েত সদস্যের ভাইয়ের। জলপথ নিরাপদ না হওয়ায় এই পথকে বেছে নেয়া হয়েছিল।
আফ্রিকার খনিজ সম্পদে ভরপুর দেশগুলোর মধ্যে নাইজেরিয়া অন্যতম। তবে দেশটির জন্য বিশাল এই খনিজ সম্পদ এখন আর আর্শীবাদ নয়, উল্টো অভিশাপ হয়ে দাড়িয়েছে। গত ২০ বছর ধরে খনিজ তেলকে কেন্দ্র করে দেশটির
মক্কায় পবিত্র হজ পালনে এসে আবুল কাশেম (৬২) নামে আরো এক বাংলাদেশি হাজী সোমবার মৃত্যুবরণ করেছেন। তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার শিবপুর থানার দক্ষিণ কারারচর গ্রামে। আল আমানাহ ওভারসিজের মাধ্যমে গত ৩ সেপ্টেম্বর তিনি হজ পালনের জন্য সৌদি আরব এসেছিলেন। তার পাসপোর্ট নং- ওএ ৯০১৬১২৭ এ নিয়ে এবারে হজে আসা বাংলাদেশিদের মধ্যে ১১ জন হাজী মারা গেছেন বলে বাংলামেইলকে জানিয়েছেন মক্কার হজ মিশন থেকে মাহফুজ হুসাইন। এর আগে মৃত্যুবরণকারী ১০ বাংলাদেশি হলেন- সাহাব উদ্দিন (৬৯), আব্দুস সালাম (৭৭), মাসুদা খাতুন (৮২), মোহাম্মদ শাহাজান সিকদার (৭১), ফিরোজা খাতুন (৬৫), আমিন উল্লাহ (৭৯), মোহাম্মদ সাদিক (৭৪), মোহাম্মদ ইব্রাহিম (৯২), মোহাম্মদ ফয়েজ উদ্দিন (৭৪) ও মতিউর রহমান (৬৪)।
ভারতের প্রাচীণ শহর উজ্জয়িনীর বিক্রম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর জওহরলাল কাউল সোমবার ছাত্রদের কাছে কাশ্মীরের বন্যার্তদের জন্য সহায়তার আবেদন জানিয়েছিলেন। মুসলমানদের জন্য সাহায্য চাওয়ায় ক্ষেপে যায় উগ্রবাদী হিন্দুরা। তিনি আবেদন জানানোর অল্প কিছুক্ষণ পরই ওই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে উগ্রবাদী হিন্দুরা।
ইরাকে ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের ওপর প্রথম বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেনাবাহিনী জানিয়েছে, রবি ও সোমবার মাউন্ট সিনজার ও বাগদাদের দক্ষিণ পশ্চিমে এই বিমান হামলা চালানো হয়। হামলায় আইএসের ৬টি যানবাহন ধ্বংস হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা গত সপ্তাহে কংগ্রেসের কাছে পরিকল্পনা পেশের পর এই প্রথম হামলা চালানো হলো। আইএস যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক পদক্ষপ নিতে যুক্তরাষ্ট্র একটি আন্তর্জাতিক কোয়ালিশন গঠন করেছে। ৩০টি দেশ ইতোমেধ্যে কোয়ালিশনে যোগ দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।

ম্যানইউতে ফিরছেন রোনালদো?

রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার স্বপ্ন পূরণের জন্য সব কিছু ঠিক দিকেই এগুচ্ছে। স্কাইস্পোর্টসে প্রকাশিত খবর অনুসারে রিয়ালে অসুখী রোনালদো। আর সেকারণেই তার সাবেক ক্লাবটিতে পাড়ি জমাতে চান পর্তুগিজ সেনসেশন। পাঁচ বছর আগে ৮০ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইডেট থেকেই রিয়াল মাদ্রিদে এসেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর সেবার যে পরিমান পারিশ্রমিকে দল বদল করেছিলেন এবার তার চেয়ে বেশি পারিশ্রমিকেই ওল্ড ট্রাফোর্ডে যাবেন রিয়ালের সেরা তারকা এমনটাই শোনা যাচ্ছে। এর আগে ২০০৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ম্যানইউতে অনেক কিছুই জয় করেছিলেন বর্তমানে রিয়াল মাদ্রিদের সেরা আক্রমণ অস্ত্র হিসেবে পরিচিত হয়ে উঠা এই পর্তুগিজ ফুটবলার।

১৬১ রানে অলআউট বাংলাদেশ

জ্যামাইকার পর দ্বিতীয় টেস্টেও ফলোঅনে পড়েছে বাংলাদেশ। অবশ্য বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাধ্য করছে না উইন্ডিজ। সোমবার সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিন নিজেদের প্রথম ইনিংসে ১৬১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। যা ফলোঅন এড়ানোর লক্ষ্যমাত্রা ১৮০ রানের থেকে ১৯ কম।

এবার চ্যাম্পিয়নস লিগ জিতবে বার্সা!

সর্বশেষ ২০১০-১১ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিতেছিল বার্সেলোনা। এরপর আরো তিনটি বছর অতিক্রান্ত হলেও আর একবারও ইউরোপ সেরার মুকুট মাথায় পরতে পারেনি কাতালন ক্লাবটি। তবে সাম্প্রতিক সময়ে ফুটবলের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট গোলডটকমের পাঠকদের মধ্যে পরিচালিত এক জরিপের পরিসংখ্যান বলছে এবার চ্যাম্পিয়নস লিগ জিতবে লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজের দল বার্সা।

লন্ডনের পথে মাহি

প্রথমবারের মতো লন্ডন সফরে যাচ্ছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। মঙ্গলবার সকালে কলকাতা থেকে লন্ডনের উদ্দেশ্যে রওনা হয়েছেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন প্রযোজক অনন্য মামুন। এর আগে সোমবার ঢাকা থেকে কলকাতায় পৌঁছান মাহি।
বাংলাদেশ বিমানের ১০টি বিভাগের ৪০টি ‘ঘাটে’ প্রতি বছর ৫০ কোটি টাকার বেশি চাঁদাবাজি ও হরিলুট হচ্ছে। বিমান শ্রমিক লীগসহ বেশ ক’জন সিবিএ নেতার নেতৃত্বে প্রতি মাসে এই লুটপাট হয়। এই চাঁদাবাজির টাকায় বিমান শ্রমিক লীগের অন্তত ৫০ শ্রমিক আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেছেন। চাঁদার টাকা ভাগ বাটোয়ারা হয় সরকারের অনেক প্রভাবশালীর মধ্যেও। তাদের ছত্রছায়ায় থাকে বলে অভিযুক্ত শ্রমিক নেতাদের ব্যবস্থা নিতে পারছে না কর্তৃপক্ষ।

সিবিএর দাপট: বছরে চাঁদাবাজি ৫০ কোটি টাকা

সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে রাজধানীর কাকরাইল মসজিদ থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের বাতিগুলো জ্বলবে। এ জাতীয় প্রকল্পে জাতীয় গ্রিডের বিদ্যুতের প্রয়োজন হবে না। প্রকল্পটি প্রাথকিভাবে সফল হলে পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য রাস্তায় এটি বাস্তবায়নের উদ্যোগ নেবে ডিএসসিসি। বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীর কাকরাইল, আরামবাগ, বাংলামটর, গুলশান, হাতিরঝিল, নাবিস্কো, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন রাস্তায় সৌর বাতি লাগানো হয়েছে। এসব রাস্তা থেকে সরিয়ে নেয়া হয়েছে আগের সোডিয়াম বাতি।

অন্ধকারে সৌর আলো

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অধিকাংশ সড়কেই বাতি নেই। কোনো সড়কে বেশি প্রয়োজন হলে অন্যস্থান থেকে বাতি খুলে সেখানে লাগানো হয়। প্রয়োজন শেষে আবার খুলে ফেলা হয়। দুই বছর ধরে এভাবেই চলছে। ফলে সন্ধ্যার পরেই এসব সড়কে নেমে আসে ঘুটঘুটে অন্ধকার। আর বেপরোয়া হয়ে উঠে অপরাধী চক্র। ডিএসসিসির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, তহবিলের অভাবে চাহিদা দিয়েও সাড়া পাওয়া যায় না। তবে ভাণ্ডার বিভাগ পর্যাপ্ত মজুদের কথা জানিয়েছে। সরেজমিন দেখা গেছে, পুরান ঢাকায় ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডেই সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। এ অবস্থায় ওয়াসা ও সিটি করপোরেশনের ম্যানহোলে ঢাকনা না থাকায় ঘটছে দুর্ঘটনা। আর ছিনতাইকারীর উপদ্রুপ তো আছেই।

সন্ধ্যা হলেই অন্ধকার, ‘বাতি’র নিচেই অপরাধ

নকশা জটিলতায় গতিহারা মগবাজার-মৌচাক তিন তলা ফ্লাইওভারের নির্মাণ কাজ। একইসঙ্গে গতিহারা হয়ে পড়েছে মগবাজার ও মৌচাকের রাস্তাগুলোও। নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা দখল করে রাখার কারণে চরম যানজট এখন নিত্যদিনের ঘটনা। কবে নাগাদ কাজে গতি ফিরবে কেউ জানে না। গত বছর ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ১ বছর আট মাসে কয়েকটি পিলার পাইলিংয়ের কাজ ছাড়া উল্লেখযোগ্য কাজ হয়নি। তাও রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে অনেক পিলারের লোহায় মরিচা ধরে গেছে।

নকশা জটিলতায় গতিহারা মগবাজার ফ্লাইওভার