শনিবার, ২৫ অক্টোবর ২০১৪ ।

জামায়াতের সঙ্গে সম্পর্ক ‘নির্বাচনী সমঝোতা’

বিএনপি চেয়াপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে জামায়াতে ইসলামী ও অন্যান্য উগ্রপন্থি দলগুলোর ‘ঘনিষ্ঠ সম্পর্কের দীর্ঘ ইতিহাস’ রয়েছে। তবে জামায়াতের সঙ্গে আমাদের সম্পর্ক কেবলই নির্বাচনী সমঝোতার। এখানে আদর্শগত কোনো বিষয় নেই। ভারতের টাইমস অব ইন্ডিয়া পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। জামায়াতের সঙ্গে বিএনপির জোটগত সম্পর্ক ভারতের ক্ষমতাসীন বিজেপির সঙ্গে সম্পর্ক জোরদারের ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়াবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিএনপি সব সময়ই নিজের নীতিতে চলে। জনগণের কল্যাণের জন্য প্রতিবেশি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যান্য বন্ধুদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে যা প্রয়োজন আমরা তার সবই নিশ্চিত করবো। বিজেপির সঙ্গে আমাদের সম্পর্ক এগিয়ে যাবে সেই নীতির আলোকেই।’

আলালসহ যুবদলের ৮০ নেতাকর্মী আটক

মোহাম্মদপুরে নিজ বাসা থেকে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ অন্তত ৮০ জন নেতাকর্মীকে আটক করেছে মোহাম্মদপুর থানা পুলিশ। শনিবার বেলা পৌনে ১১টার দিকে তাদের আটক করা হয়। যুবদলের কেন্দ্রীয় সদস্য গিয়াস উদ্দিন আল মামুন আটকের বিষয় বাংলামেইলকে নিশ্চিত করেছেন। তিনি জানান, সকালে কমিটি গঠন সংক্রান্ত কাজে আলালের বাসায় গেলে সেখান থেকে নেতাকর্মীদের আটক

বায়তুল মোকাররমে আযমের মরদেহ ‘নয়’

একাত্তরে লক্ষ লক্ষ মোসলমান নিধনকারী যুদ্ধাপরাধী গোলাম আযমের জানাজা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হতে দেয়া হবে না। এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ সম্মিলিত জোটসহ কয়েকটি সংগঠন। শনিবার সোয়া ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। বক্তারা বলেন, শুধু দূরগন্ধ থেকে রক্ষা পাওয়ার জন্য গোলাম আযমের লাশ বাংলার মাটিতে পুঁতে রাখা যেতে পারে। কিন্তু তার লাশ জাতীয় মসজিদে নিয়ে মসজিদকে অপবিত্র করা যাবে না। এ আমরা হতে দেব না। একই সময় গোলাম আযমের লাশ পাকিস্তানে পাঠিয়ে দেয়ার দাবিতে এবং জাতীয় মসজিদে নামাজে জানাজা না হতে দেয়ার দাবিতে মানববন্ধন করেছে জাতীয় গণতান্ত্রিক লীগ, কাজী আরেফ ফাউন্ডেশন ও বাংলাদেশ অনলাইন এক্টিভিটস ফোরাম (বোয়াফ)।
সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে সংবাদ সংগ্রহের জন্য ছবি তোলার সময় ইন্টার্নি চিকিৎসকদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এ সময় উত্তেজিত ইন্টার্নি চিকিৎসক ও নার্সরা একাত্তর ও আরটিভির ক্যামেরা ভাঙচুর করে। হাতাহাতির এ ঘটনায় মারধরের শিকার হন একাত্তর টিভির শাহ বায়েজিদ আহম্মেদ, ক্যামেরা পারসন শাহীন আলম ও আরটিভির ক্যামেরা পারসন ডালিম। পরে বিষয়টি জানানোর জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আবদুল কাদের খানের কক্ষের দিকে গেলে উত্তেজিত চিকিৎসকরা ওই সাংবাদিকদের আটক করে রাখেন। এদিকে, ঘটনাটি জানাজানি হলে সাংবাদিক নেতারা ঘটনাস্থলে ছুটে যান। বিষয়টি সুরাহার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে দ্রুত মিটিংয়ে বসবেন বলে জানান।
ফিরছে ‘দ্য ক্লাসিক’। অর্থাৎ, ফুটবলের ধ্রুপদি লড়াই। যুগের পর যুগ যে ম্যাচ উপহার দিয়েছে নানা শ্বাষরুদ্ধকর ও রোমাঞ্চকর মুহূর্ত। আজ শনিবার আবার সেই দিন। স্পেন দ্বিখণ্ডিত হবে আজ, বিভক্ত হবে গোটা বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমীরাও। এর মাঝেই বড় হয়ে উঠছে আবার লাতিন ত্রিশূলের বিপক্ষে ইউরোপের তিন মরণাস্ত্রের লড়াই। এক পাশে লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ। অন্যপাশে ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও টনি ক্রুজ। শুধু তাই নয়, এই ম্যাচে ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি ব্যয়ে গঠিত স্কোয়াডও নামবে খেলতে। অঙ্কটা কতো টাকার জানেন? প্রায় আট হাজার কোটি টাকার!
প্রেমিকের সঙ্গে দেখা করাই কাল হলো নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার শরীফপুর ইউনিয়নের দক্ষিণ খানপুর গ্রামের এক কিশোরীর। রাতে প্রেমিকসহ স্থানীয়দের হাতে আটক হওয়ার পর লোক লজ্জার ভয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার পথ বেছে নিতে হলো তাকে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ নিহতের মৃতদেহ উদ্ধার করেছে। নিহত রোজিনা আক্তার (১৩) উপজেলার শরীফপুর ইউনিয়নের দক্ষিণ খানপুর গ্রামের করিম দারোগার বাড়ির আবুল হাশেমের মেয়ে। সে নরোত্তমপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী। পরিবার ও স্থানীয় সূত্র বাংলামেইলকে জানায়, কিশোরী রোজিনার নরোত্তমপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে আসা-যাওয়ার সময় গয়েছপুর গ্রামের আবুল কালাম প্রকাশ কালার ছেলে রিপনের সঙ্গে প্রেমের সম্পর্ক হয়। তাদের এ সম্পর্ক নিয়ে গত কয়েক মাস আগে একবার এলাকায় সালিশি বৈঠক হয়। পরিবার সূত্র আরও জানায়, শুক্রবার সন্ধ্যায় রোজিনাকে বাড়িতে একা রেখে তার বড় ভাই অসুস্থ মাকে নিয়ে জেলা শহর মাইজদীর একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করেন। রাতে বাড়িতে কেউ না থাকার সুযোগে প্রেমিক রিপন তাদের বাড়িতে রোজিনার সঙ্গে দেখা করতে আসেন । পরে রাত সাড়ে ১২টার দিকে রোজিনাদের ঘর থেকে প্রেমিক যুগলের কথা শুনে রোজিনার চাচাতো ভাই বিল্লাল রোজিনাকে দরজা খুলতে বলে। দরজা খোলার পর বিল্লাল ও বাড়ির লোকজন ঘরে মধ্যে লুকিয়ে থাকা প্রেমিক রিপনকে আটক করে। খবর পেয়ে রাত দেড়টার দিকে রিপনের এলাকার লোকজন ওই বাড়িতে গিয়ে লোকজনকে হুমকি দিয়ে রিপনকে ছিনিয়ে নিয়ে আসে।
স্থানীয় পুলিশের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, জাসওয়ান্ত সিংয়ের ছেলে সুরজিৎ সিং এবং তার চাচাত ভাই কুলদিপ সিংয়ের মধ্যে বৃহস্পতিবার রাতে ঝগড়া শুরু হয়। দু জনের মধ্যে খানিকটা ধস্তাধস্তিও হয়। এসময দুই ভাইয়ের ঝগড়া থামাতে এগিয়ে আসেন সুরজিৎয়ের বোন নেনু। এ সময় কুলদিপকে লক্ষ্য করে ইট ছুঁড়ে মারে সুরজিৎ। এ ইট গিয়ে সরাসরি নেনুর মাথায় লাগে এবং তিনি গুরুতর আহত হন। পরে অমৃতসর হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।
সৈয়দ আশরাফ আরো বলেন, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বক্তব্য দেয়ায় মন্ত্রিসভা ও সভাপতিমণ্ডলীর পদ থেকে অব্যাহতির পর লতিফ সিদ্দিকীকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছিল। তিনি যে জবাব দিয়েছেন তা পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করে তার প্রাথমিক সদস্যপদ বাতিল করে দল থেকে বহিষ্কারের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’ লতিফ সিদ্দিকী এই সিদ্ধান্তের বিরুদ্ধে দলে আপিল করার সুযোগ পাবেন না বলেও জানান তিনি। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাগত ভাষণের পর রুদ্ধদ্বার বৈঠকে বক্তব্য দেন- সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, আবদুল মতিন খসরু, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, এইচএন আশিকুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, একেএম রহমত উল্লাহ, নুরুল মজিদ হুমায়ুন, সুবাস বোস প্রমুখ। বৈঠকের শুরুতেই দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম লতিফ সিদ্দিকীর চিঠি
ছাত্রদলের বিক্ষোভকারীদের দাবিকে গুরুত্ব দিয়ে চার জনের প্রতি অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। পদবঞ্চিত বেশ কয়েকজন ছাত্র নেতা শুক্রবার বাংলামেইলকে এ তথ্য জানিয়ে বলেছেন, যতোদিন পর্যন্ত সমঝোতা না হবে ততদিন এই নিষেধাজ্ঞা বলবত থাকবে। নিষেধাজ্ঞাটি হলো- বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহসম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান এবং সাধারণ সম্পাদক মো. আকরামুল হাসান সমস্যা সমাধানের আগে পর্যন্ত পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে পারবেন না। বিক্ষোভকারীরা বলেছেন, বেগম খালেদা জিয়ার এ নিষেধাজ্ঞার বার্তা বিএনপির যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল পদবঞ্চিত ছাত্রদল নেতাদের জানিয়েছেন। পদবঞ্চিত নেতারা বলেন, সমঝোতা হওয়ার আগে পর্যন্ত উভয় পক্ষকে মিডিয়াতে কথা না বলতে নির্দেশনা দেয়া হয়েছে। আর উল্লেখিত চার জনকে কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করতে নিষেধ করা হয়েছে। সভাপতি এবং সাধারণ সম্পাদক কার্যালয়ে না গিয়ে মোবাইল ফোনের মাধ্যমে দপ্তর সম্পাদকের মাধ্যমে কাজ করবেন।

অর্ধশতকের পর শিবিরে ফিরলেন রাজা

৪৪.৩ ওভারে এসে চতুর্থ উইকেট হারালো জিম্বাবুয়ে। ১২২ বল মোকাবেলা করে ৫১ রান করার পর জুবায়ের হোসেনের দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন সিকান্দার রাজা। দলীয় ১২৮ রানে মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দেন তিনি। এর আগে ৩১.৩ ওভারে দলীয় ৮৩ রানে তৃতীয় উইকেট হারানোর পর আস্তে আস্তে ইনিংস মেরামতে নজর দেয় জিম্বাবুয়ে। এক্ষেত্রে সফরকারী দলটিকে সামনে থেকে নেতৃত্ব দেন সিকান্দার রাজা ও এলটন চিগম্বুরা। তবে ৪৫ রানের জুটি গড়ার পর পতন হয়েছে তাদের প্রতিরোধের।

সাকিবের হাতে ডিআরএস যুগের সূচনা

বাংলাদেশ ক্রিকেটে অনেক প্রথম উপহার দিয়েছেন সাকিব আল হাসান। এবার আরেকটি প্রথমে যুক্ত হলো দেশসেরা ক্রিকেটারের নাম। এবারের জিম্বাবুয়ে সিরিজের আগে কখনোই বাংলাদেশে অনুষ্ঠিত কোনো হোম সিরিজে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার অর্থাৎ, ডিসিশন রিভিউ সিস্টেমকে (ডিআরএস) কাজে লাগানো হয়নি। কিন্তু প্রথা ভেঙে এবার তা ব্যবহার করা হচ্ছে। সেটা দেশের ক্রিকেটের বৃহত্তর স্বার্থে। কারণ, ক্রিকেট এলিটদের সঙ্গে এফটিপি পেতে ও নিজেদের র্যাং কিংয়ের উন্নতিতে সাদা পোশাকে জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। সুতরাং আর্থিক ক্ষতি স্বীকার করে হলেও এবার ডিআরএস ব্যবহার করা হচ্ছে। আর সেটা সাকিবের হাত ধরেই শুরু হলো।

অপ্রতিরোধ্য রোনালদো নাকি মেসির রেকর্ড?

অপেক্ষার শুরু সেই ১১ জুলাই থেকে। কিন্তু দিন আর যায় না। লুইস সুয়ারেজেরও বার্সেলোনা অভিষেকও হয় না। অবশেষে শনিবার এলো সেই মাহেন্দ্র ক্ষণ। বার্সার জার্সিতে সুয়ারেজের মাঠে নামার দিন। তবে এই দিনটি শুধুই উরুগুয়ান ‘ব্যড বয়’-এর জন্য নয়। সান্টিয়াগো বার্নাব্যুর দিনটি হতে পারে ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসিরও। এক জনের সামনে লা লিগার সর্বোচ্চ গোলদাতা হওয়ার দারুণ এক মঞ্চ। আর অন্য জনের সামনে টানা গোল করার অবিশ্বাস্য ধারাবাহিকতা ধরে রাখা। কিংবা চিরপ্রতিদ্বন্দ্বীকে গোলের বানে তলিয়ে দেয়ার মরুণে নেশা।

ব্রেক নিতে ব্যাংককে পিয়া

বৃহস্পতিবার রাতের একটি ফ্লাইটে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন মডেল ও অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস পিয়া। মূলত পরীক্ষা ও শুটিংয়ের চাপ শেষ করে বিরতি নেয়ার জন্যেই তিনি ব্যাংকক গিয়েছেন।

শীতে কার্পেটের যেমন ব্যবহার

মেঝের আচ্ছাদনী বলতে আমরা কার্পেটকেই বুঝে থাকি।আধুনিক বাড়িগুলোর মেঝেতে মোজাইক বা টাইলস বসানো থাকলেও কার্পেটের ব্যবহারে কমতি নেয়।আভিজাত্যের প্রতীক হিসেবে অনেক বাড়িতেই কার্পেট অগ্রাধিকার পায়। তবে অনেকে শখ আর সৌন্দর্য প্রিয়তার টানে কার্পেটের ব্যবহার করেন সারা বছরই। যেসব বাড়িতে কার্পেটের ব্যবহার নেয় শীত এলে তার প্রয়োজন পড়ে দারুনভাবে। হাটাচলার সময় মেঝে থেকে পায়ে ঠাণ্ডা না লাগার জন্য কার্পেটের ব্যবস্থাও করা হয় তাড়াতাড়ি।গর্ভবতী মা কিম্বা শিশুকে ঠাণ্ডাজনিত রোগের হাত থেকে বাঁচাতে কার্পেটের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ ।
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’