শুক্রবার, ২৪ অক্টোবর ২০১৪ ।

নিজামী-সাঈদীকে দিয়ে জানাজা হবে না

দলীয় নেতা মাওলানা মতিউর রহমান নিজামী ও মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে দিয়ে গোলাম আযমের নামাজে জানাজা পড়ানো হচ্ছে না। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম তেমন আভাস দিয়েছেন। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আজীবন দণ্ডপ্রাপ্ত গোলাম আযম বৃহস্পতিবার রাতে মারা গেছেন। মৃত্যুর পর থেকেই দাবি ওঠেছে নিজামী অথবা সাঈদীকে দিয়ে তার জানাজা পড়ানোর। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, গোলাম আযমের জানাজা মতিউর রহমান নিজামী অথবা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে দিয়ে পড়ানো একেবারেই অযৌক্তিক। কারণ তারা তার আত্মীয় বা পরিবারের কেউ নন। শুক্রবার দুপুরে ধানমন্ডিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নাসিম।

গোলাম আযমের দাফন: সিদ্ধান্ত সন্ধ্যার পর

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের দাফন নিয়ে এখনও পর্যন্ত সিদ্ধান্তহীনতায় ভুগছে তার পরিবার। মূলত, দেশের বাইরে থাকা গোলাম আযমের পাঁচ ছেলের দেশে ফেরা পর্যন্ত অপেক্ষা করা হবে, না কি তারা ফেরার আগেই বাকি আনুষ্ঠানিকতা শেষ করা হবে এই বিষয়টাতেই এখনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি গোলাম আযমের স্বজনেররা।

সংবাদ সম্মেলন উদ্দেশ্য প্রণোদিত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সমাবেশ চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন করার তীব্র সমালোচনা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার বিকেল রাজধানীর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সমালোচনা করেন। মির্জা ফখরুল বলেন, ‘সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিত হয়ে শেখ হাসিনা এ সংবাদ সম্মেলন করেছেন। আওয়ামী লীগ সভানেত্রী হীনমন্যতায় ভুগছেন। তিনি মিথ্যাচার করে প্রকৃতপক্ষে বিব্রতবোধ করছেন। তার এর ধরনের কর্মকাণ্ডের প্রতিবাদ জানাই।’ এ সময় দ্রুত নির্বাচনের ব্যবস্থা না করলে দেশ
মানবতাবিরোধী অপরাধে আজীবন দণ্ডপ্রাপ্ত গোলাম আযমের জন্ম ১৯২২ সালের ৭ নভেম্বর ঢাকার পুরনো অংশে লক্ষ্মীবাজার এলাকায় নানার বাড়িতে। তার দাদার বাড়ি ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার বীরগাও গ্রামে। ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনের কাছে গোলাম আযম এখনও শাহানশাহ ডাকনামে পরিচিত। তার ছেলে আব্দুল্লাহ-হিল আমান আজমী জানিয়েছেন, তার বাবার শিক্ষাজীবনের বড় অংশ কেটেছে ঢাকায়। তবে গোলাম আযম অষ্টম শ্রেণী পর্যন্ত গ্রামের স্কুলে পড়ার পর ঢাকায় এসে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে অনার্সে ভর্তি হলেও তা শেষ করতে পারেননি।
তাই শব্দকল্পদ্রুম মানে শব্দের একটি কল্পতরু– অর্থাৎ তার কাছে যে কোনো শব্দ চাইলেই সেই শব্দটি পাওয়া যাবে! সোজা কথায় সেটি হচ্ছে অভিধান বা ডিকশনারি। সত্যি কথা বলতে কী, ধারাকান্ত দেব নামের একজন খুব জ্ঞানী মানুষ চল্লিশ বছর খাটাখাটনি করে ১৮১৯ খ্রিস্টাব্দে শব্দকল্পদ্রুম নামে একটা বাংলা অভিধান তৈরি করেছিলেন। আমাদের বাংলা বানান প্রতিযোগিতার নামকরণ করার পর আমরা আবিষ্কার করলাম, ঠিক এই নামে হায়াৎ মাসুদ একটা অসাধারণ বই লিখেছেন। শুদ্ধভাবে বাংলা লেখা শেখার জন্যে এই দেশের কিশোর-কিশোরীদের এর থেকে চমৎকার কোনো বই আমার চোখে পড়েনি।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রদের প্রতিটি আবাসিক হল, ক্যাম্পাসের একাডেমিক ও প্রশাসনিক ভবনগুলোতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে জিহাদী স্টিকার লাগিয়েছে ইসলামী ছাত্রশিবির। জিহাদে উৎসাহ দিয়ে ভর্তিচ্ছুদের টার্গেট করে ক্যাম্পাসজুড়ে এসব স্টিকার লাগানো হয়েছে বলে ধারণা গোয়েন্দাদের। বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসন ক্যাম্পাসে শিবিরের নাশকতা প্রতিহত করার ঘোষণা দিলেও তাদের চোখ ফাঁকি দিয়ে শিবির এসব কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ক্যাম্পাস সূত্রে জানা গেছে, রাবিতে ছাত্র রাজনীতির ওপর নিষেধাজ্ঞা থাকার পরও গোপনে দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে শিবির। বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলসহ বেশ কয়েকটি হলে তারা প্রকাশ্যে কার্যক্রম চালাচ্ছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেকটা গাঁছাড়া ভূমিকা পালন করছেন বলে অভিযোগ রয়েছে। এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবন ও আবাসিক হলগুলোতে ব্যানার, পোস্টার ও স্টিকার লাগানোর ওপর নিষেধাজ্ঞা থাকলেও তা মানেনি শিবির।বিশ্ববিদ্যালয় ও প্রশাসনের নিষেধাজ্ঞার মধ্যেই তারা তাদের কার্যক্রম চালিয়ে ভর্তিচ্ছুদের আকৃষ্ট করার চেষ্টা করছে।
আপনাকে যদি প্রশ্ন করা হয়, বিশ্বের সবচেয়ে ধনী সন্ত্রাসী গোষ্ঠী কোনটি? আপনি নির্দ্বিধায় জবাব দিতে পারেন ইসলামিক স্টেট (আইএস)। বৃহস্পতিবার এনডিটিভির খবরে বলা হয়েছে, কালো বাজারে অপরিশোধিত তেল বিক্রি, মুক্তিপণ ও চাঁদাবাজি থেকে গোষ্ঠীটি প্রতিমাসে কোটি কোটি ডলার আয় করে থাকে। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী ও আর্থিক গোয়েন্দা বিভাগের আন্ডার সেক্রেটারি ডেভিড কোহেন বলেন, ‘কেবল দখল করা কূপ থেকেই জঙ্গি গোষ্ঠীটি প্রতিদিন ১০ লাখ ডলার আয় করে থাকে।’
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘বাংলাদেশের নারীদের শিক্ষা কর্মের পাশাপাশি ক্রীড়া ও শরীর চর্চার অধিকারকে সাংবিধানিকভাবে নিশ্চিত করা উচিৎ।’ নারী খেলোয়াড়দের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আঠারোর আগে বিয়ে নয়, একুশের আগে সন্তান নয়। তবে বন্ধুত্ব করা যাবে, প্রেম করা যাবে না, বিয়ে করাও যাবে না। এটি একটি বয়সন্ধিকালের সমস্যা।’ শুক্রবার সকালে রাজধানীর ধানমণ্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে দুই দিনব্যাপী আন্তঃবিভাগীয় মহিলা কাবাডি প্রতিযোগিতা উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
আমি ভীষণ রকমের স্বপ্নচারী মানুষ। আর পৃথিবীতে সবচেয়ে বেশী পছন্দ করি অসাধ্য ও কঠিন কাজের পেছনে দৌঁড়াতে। এ বিশ্ববিদ্যালয়ে আমার প্রাণপ্রিয় সহকর্মীদের কাছে যান, খোঁজ নিলে দেখতে পাবেন বিগত সাড়ে পাঁচ বছরে আমি কখনো অসুস্থতাজনিত কারণে কিংবা পারিবারিক কারণে ছুটি নেইনি বললেই চলে। বিশ্ববিদ্যালয় এসে প্রতিদিন ডিন ও বিভাগীয় প্রধানদের সঙ্গে মিটিংয়ে বসি। সপ্তাহে দুই-এক দিন আমি ক্লাস পরিদর্শনে যাই। আমার সকল সহকর্মীদের খুব বিনয়ের সাথে বলি- আমার বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার্থীর একটি দিনও যেন সেশনজটে অভিষপ্ত না হয়। কারণ তীব্র প্রতিযোগিতা মুখোর দুরমূল্যের এই চাকরির বাজারে চাকরি প্রার্থীকে উপযোগী হতে সময় লাগবে তা আমি জানি। তাই সেই মূল্যবান সময়গুলো একজন শিক্ষার্থী এখানে নষ্ট না করে চাকরি পাওয়ার যোগ্যতা অর্জনে নিবিষ্ট করুক।

সমতায় শেষ বাংলাদেশ-লঙ্কা ম্যাচ

হোম অ্যাডভানটেজ কাজে লাগাতে পারলো না বাংলাদেশ। শুক্রবার যশোরের শামসুল হুদা স্টেডিয়ামে দুই ম্যাচের প্রীতি ফুটবল সিরিজের প্রথম খেলায় সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে এগিয়ে গিয়েও ১-১ ব্যবধানে ড্র করেছে মামুনুল বাহিনী।

কেন আরো ভয়ংকর মেসি?

এবার নিজে গোল করার চেয়ে সতীর্থকে দিয়ে গোল করাতেই যেন বেশি আনন্দ পাচ্ছেন লিওনেল মেসি। এজন্য নিজের প্রিয় সেন্ট্রাল ফরোয়ার্ড পজিশন ছেড়ে আরো বেশি ডিপার পজিশনে খেলছেন বার্সেলোনার হটসেশন। আর প্রতি ম্যাচে সতীর্থদের দিয়ে মুড়ি-মুড়কির মতো গোল করাচ্ছেন। এটাই নাকি লিওনেল মেসিকে আরো বেশি ভয়ংকর করে তুলেছে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা মিশেল লাউড্রপ অন্তত তেমনটি মনে করছেন।

নতুন চ্যালেঞ্জ নিয়ে সতর্ক টাইগাররা

নতুন চ্যালেঞ্জ সামনে নিয়ে শনিবার মিরপুরে জিম্বাবুয়ের সঙ্গে টেস্টে মুখোমুখি হচ্ছে টাইগাররা। ঘরের মাঠে প্রথমবার টানা তিন ম্যাচের টেস্ট সিরিজে খেলবে তারা। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম। নতুন এই চ্যালেঞ্জকে সামনে নিয়ে সতর্ক বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

ব্রেক নিতে ব্যাংককে পিয়া

বৃহস্পতিবার রাতের একটি ফ্লাইটে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন মডেল ও অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস পিয়া। মূলত পরীক্ষা ও শুটিংয়ের চাপ শেষ করে বিরতি নেয়ার জন্যেই তিনি ব্যাংকক গিয়েছেন।

চুড়ান্ত সিদ্ধান্তে যেমন সঙ্গী

একে অপরের সম্পর্কে জানতে ও বুঝতে সময় দেয়াটা খুবই জরুরী।সঙ্গীর সঙ্গে কোথাও বেড়াতে গেলে তার সুযোগ মিলে যায় সহজেই।এই সময় তার প্রকৃত আচরণ বোঝার মোক্ষম সুযোগ ।তাই যখন তার সঙ্গে থাকছেন অবশ্যই সচেতন থাকুন।সঙ্গী সম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে ভাবুন আরও একবার। দেখুন সে আসলেই আপনার যোগ্য কি না।তার যোগ্যতা যাচায়ে যেসব উপায় অবলম্বন করতে পারেন, তাহল ...
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’