শুক্রবার, ৩১ অক্টোবর ২০১৪ ।

জেএমবির প্রধান সমন্বয়কসহ আটক ৫

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) প্রধান সমন্বয়ক আব্দুন নূরসহ পাচঁজনকে আটক করেছে র‌্যাব। শুক্রবার দুপুরে র‌্যাবের সহকারী পরিচালক (মিডিয়া) রুম্মন মাহমুদ বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বৃহস্পতিবার শেষ রাতের দিকে সিরাজগঞ্জ রেলস্টেশন থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক, জেল, জিহাদি বই উদ্ধার করা হয়।

দেশে গণতন্ত্র ফেরাবে জাতীয় পার্টি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, ‘সরকার ক্ষমতার মোহে অন্ধ হয়ে গেছে। জাতীয় পার্টি ক্ষমতায় গিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনবে। ক্ষমতায় যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় পার্টি। বর্তমানে দেশের তৃতীয় শক্তি হিসেবে জাতীয় পার্টিই আছে।’

সরকারের নির্দেশেই বিএসইসি ভবনে আগুন

সরকারের নির্দেশেই তার এজেন্টরা সুপরিকল্পিতভাবে ঠাণ্ডা মাথায় বিএসইসি ভবনে অগ্নিকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, ‘কাওরান বাজার বিএসইসি ভবনে আমার দেশ কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা সরকারের সুপরিকল্পিত চক্রান্তেরই অংশ। অত্যন্ত ঠাণ্ডা মাথায় তা করা হয়ে। দীর্ঘদিন ধরে আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে মিথ্যা মামলায় কারাগারে আটক রাখার পরও কাবু করতে না পেরে মানুষিক ও অর্থনৈতিকভাবে বিপর্যন্ত করার জন্য এ ঘটনা ঘটানো হয়েছে।’
কনে হনুফা আক্তার রিক্তাকে স্ত্রী হিসেবে কবুল করলেন রেলমন্ত্রী। সই করলেন কাবিননামায়। আর বিয়ের আসরেই পরিশোধ করলেন কাবিনের ৫ লাখ ১ টাকা। শুক্রবার ঘড়ির কাঁটা তখন ৩টা ১৭ মিনিট ছুঁয়েছে। জীবনের সাতষট্টি বছর পার করা চির তরুণ রেলমন্ত্রী মুজিবুল হক সই করলেন কাবিননামায়। বাঁধা পড়লেন তরুণী হনুফা আক্তার রিক্তার বিনি সূতোর বন্ধনে। বিয়ের আসরে মুগ্ধতার আবেশে বুঁদ হয়ে থাকা বর রেলমন্ত্রীকে দেখে সবার মনেই ছিল আনন্দের ঢেউ। এর আগেই বরকে অভ্যর্থনা জানাতে হুমড়ি খেয়ে পড়েছিল তরুণীরা। সবকিছুই ছিল প্রস্তুত। গেট সাজানো হয়েছিল ফুলে ফুলে। বিকেল ৩টার দিকে প্রায় সাতশ’ বরযাত্রী নিয়ে বিশাল বহর পৌঁছে যায় কনের বাড়িতে। গেটে আসতেই জামাইকে ঘিরে ধরতে দেখা গেছে কয়েকজন শ্যালিকাকেও। তারা স্বাগত জানিয়ে বর নিয়ে আসেন বিয়ে মঞ্চে। রেলমন্ত্রী বিয়ে পড়ান কাজী সিদ্দিকুর রহমান। উকিল বাবার দায়িত্ব পালন করেন মন্ত্রীর ঘনিষ্টজন হিসেবে পরিচিত হাসেম চৌধুরী। বিয়েতে বরের পক্ষে সাক্ষী ছিলেন কিবরিয়া মজুমদার। আর কনে পক্ষে ছিলেন খোকন রেজা ও ফজলুল করিম। মন্ত্রীর বিয়ের ‘এলাহীকাণ্ড’ আয়োজন চলছিল কয়েকদিন ধরে। বর পক্ষে অতিথিদের আপ্যায়নে সক্রিয় ছিল প্রায় একশ’ স্বেচ্ছাসেবক। বরপক্ষে হাজার খানেক আর কনে পক্ষে দেড় হাজার অতিথির হিসাব করা হয়েছিল। কিন্তু তা ছাড়িয়ে যায় কয়েক গুন।
রেলমন্ত্রীর বিয়েতে দুই পক্ষে আমন্ত্রণ করা হয়েছিল আড়াই হাজারের মতো অতিথিকে। কিন্তু বাস্তব পরিস্থিতি ছিল উল্টো। বিকেলে বরযাত্রী আসার আগে থেকেই বাড়তে থাকে অতিথিদের চাপ। শুক্রবার বিকের ৩টার দিকে পতাকাবাহী গাড়িতে চড়ে চান্দিনার প্রত্যন্ত গ্রাম মিরাখলায় কনে বাড়িতে পৌঁছেন রেলমন্ত্রী মুজিবুল হক। কুমিল্লার কয়েকজন সংসদ সদস্য, সাবেক ডেপুটি স্পিকার, পুলিশের ডিআইজি, আওয়ামী লীগ নেতসহ বিভিন্ন স্তরের অন্তত হাজার খানেক অতিথি ছিলেন বর পক্ষের তালিকায়। কিন্তু বিয়ে বাড়িতে বরযাত্রী পৌঁছার সঙ্গে সঙ্গে আশপাশ থেকে শত শত অতিথির হঠাৎ আগমন ঘটে। লোকে লোকারণ্য হয়ে পড়ে পুরো বিয়ে বাড়ি। আর এ সুযোগে তৎপর হয়ে ওঠে পকেটমাররা। প্রত্যক্ষদর্শীদের মতে, পকেটমাররা ভিড়ের মধ্যে অতিথিদের পকেট থেকে মানি ব্যাগ ও মোবাইল ফোন হাতিয়ে নেয়। প্রথম অবস্থায় বুঝতে না পারলেও এক সময় বিষয়টি জানাজানি হয়। সাংবাদিকরা জানান, পকেটমারের খপ্পরে পড়েছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপিও। তিনি মানিব্যাগ ও মোবাইল ফোন খুইয়েছেন। একই ভাবে বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকসহ বেশ কিছু অতিথি এভাবে নাজেহাল হয়েছে পকেটমারদের হাতে।
শুক্রবার সারাদেশে একযোগে মুক্তি পেয়েছে বাংলা চলচ্চিত্র ‘জানে না এ মন’। এমএ রহিম পরিচালিত এ ছবিটিতে নায়ক চরিত্রে ইমন, নায়িকা চরিত্রে জানভী অভিনয় করেছেন। ছবিটিতে প্রধান খলনায়ক হিসেবে দেখা যাবে আলেকজান্ডার বো’কে। এ ছবির মাধ্যমেই রূপালী পর্দায় জানভীর অভিষেক। আর অ্যাকশন নায়ক হিসেবে পর্দায় প্রথম দেখা যাবে ইমনকে। এ তিন তারকা প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করেছেন এ ছবিতে। ছবিটির প্রচারণায় শুক্রবার যশোরের বিখ্যাত সিনেমা হল ‘মনিহারে’ অবস্থান করছেন তারা। সেখানেই তাদের সঙ্গে জমে ওঠে বাংলামেইলের আড্ডা।
রাজধানীর কাওরান বাজারে বিএসইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় বন্ধ হয়ে যাওয়ার চার ঘণ্টা পর সম্প্রচারে এসেছে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এনটিভি। তবে এখনো বন্ধে আছে আরটিভির সম্প্রচার। শুক্রবার দুপুর পৌঁনে ১টার দিকে কারওয়ান বাজারের বিএসইসি ভবনের ১১ তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হলে চ্যানেল দু’টির সম্প্রচার বন্ধ হয়ে যায়। সন্ধ্যা ৫টার দিকে পুনরায় সম্প্রচারে ফিরে এনটিভি। তবে আপাতত চ্যানেল নাইনের সম্প্রচার সরঞ্জামাদি দিয়ে এনটিভির সম্প্রচার কাজ চলছে। তাই শুধু সংবাদ সম্প্রচার করা হচ্ছে। এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট ফাহাদ বাংলামেইলকে বলেন, ‘দর্শকদের কথা মাথায় রেখেই বিকল্প সম্প্রচার সরঞ্জামাদি দিয়ে আপাতত সম্প্রচার কাজ শুরু করা হয়েছে। এখন শুধু সংবাদ প্রচার করা হবে। আর সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ সব কিছু সম্প্রচার সম্ভব হবে।’
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাকে হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা- এমন ইঙ্গিতপূর্ণ একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক আনন্দবাজার। শুক্রবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়। পত্রিকাটির প্রিন্ট এডিশনের প্রথম পৃষ্ঠায় চার কলাম জুড়ে ছাপা হয় সংবাদটি। অনলাইন এডিশনেও সমান গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ‘জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিলে তার ফল মারাত্মক হবে বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কারও নাম করেননি ঠিকই, তবে খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে যেভাবে পশ্চিমবঙ্গের শাসক দলের নাম জড়িয়েছে তাতে এই সতর্কবার্তার পরোক্ষ লক্ষ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বলেই অনেকের ধারণা।’ গতকাল প্রধানমন্ত্রী সরকারি বাসভবন ‘গণভবন’ সংবাদ সম্মেলনে বক্তব্য ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন শেখ হাসিনা।
রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি ভবনের ১১ তলায় দৈনিক আমার দেশ পত্রিকার কার্যালয়ে আগুন লেগেছে। বন্ধ থাকা দৈনিক আমার দেশ পত্রিকাটি স্থানান্তরের কথা ছিল শুক্রবার। সে উপলক্ষেই কাজ চলছিল সকাল থেকে। বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন আমার দেশ পত্রিকার সিনিয়র রিপোর্টার মাহমুদা রনি।

শঙ্কা কাটছে তামিমের

ঢাকা টেস্টে ছিলেন একেবারে ফ্লপ। এ কারণে সমালোচনার তীরে বিদ্ধ হতে হতে একেবারে বিপর্যস্ত বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। সঙ্গে মড়ার ওপর খাড়ার ঘা- হিসেবে উপস্থিত হল চোট। বুধবার মিরপুরে দলের সঙ্গে অনুশীলনের সময় চোট পেয়েছিলেন তামিম ইকবাল। শঙ্কা দেখা দিয়েছে, খুলনায় তার খেলা নিয়ে। ডাক্তাররা পর্যবেক্ষণে রাখার জন্য তামিমের সামনে ৪৮ ঘন্টা সময় নির্ধারণ করেছিল। ভক্তদের জন্য সুসংবাদ হলো, সেই ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে থাকার পর শঙ্কা কাটিয়ে শুক্রবার অনুশীলনে ফিরেছেন জাতীয় দলের বাঁহাতি এ ওপেনার।

খুলনায় র‌্যাংকিংয়েও চোখ বাংলাদেশের

ঢাকা টেস্টে জিতলেও বাংলাদেশের পারফরম্যান্সও খুব বেশি ভালো ছিল না। এ কারণে আত্মতুষ্টিতেও ভোগার কোন কারণ নেই মুশফিকদের সামনে। খুলনা গিয়ে ব্যাপারটা বেশ মাথায় রেখেছেন বাংলাদেশ দলের খেলোয়াড়রা। শুক্রবার অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এসবই জানান ওপেনার শামসুর রহমান শুভ। জয়ের ধারাবাহিকতা রক্ষার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি শুভ বাংলাদেশের র‌্যাংকিংয়ের কথাও উল্লেখ করেন। তিনি জানান, খুলনা টেস্টে বাংলাদেশের এক চোখ থাকবে র‌্যাংকিং টেবিলেও। ১০টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে একেবাওে তলানীতে রয়েছে বাংলাদেশ। সেখানেও প্রতিদ্বন্দ্বী জিম্বাবুয়ে। বাংলাদেশ ১৭ ম্যাচে অর্জণ করেছে ৩২০ পয়েন্ট।

পাঁচদিনই খেলতে চায় জিম্বাবুয়ে

ঢাকা টেস্ট শেষ হয়েছিল মাত্র তিন দিনে। জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারতে হয়েছিল দু’দিন হাতে রেখেই। লড়াইয়ে ফেরার পূর্বশর্ত, ৫দিন পুরোপুরি খেলতে হবে। খুলনায় সেটাই করে দেখানোর প্রত্যয় সফরকারী জিম্বাবুইয়ানদের। শুক্রবার অনুশীলন শেষে সে পরিকল্পনার কথাই জানালেন কোচ স্টিভেন ম্যাঙ্গেঙ্গো। বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলীয় শহরটিতে পা রেখেছিল সন্ধ্যার পর। শুক্রবার সকালেই শেখ আবু নাসের স্টেডিয়ামের পরিবেশ পরখ করতে মাঠে চলে যান ব্রেন্ডন টেলররা। উইকেট, আউটফিল্ড দেখার পর অনুশীলন শুরু। বেশ কয়েকঘন্টা টানা অনুশীলনে ঘাম ঝরিয়েছেন ম্যাঙ্গেঙ্গোর শিষ্যরা।

তিন তারকার আড্ডা

শুক্রবার সারাদেশে একযোগে মুক্তি পেয়েছে বাংলা চলচ্চিত্র ‘জানে না এ মন’। এমএ রহিম পরিচালিত এ ছবিটিতে নায়ক চরিত্রে ইমন, নায়িকা চরিত্রে জানভী অভিনয় করেছেন। ছবিটিতে প্রধান খলনায়ক হিসেবে দেখা যাবে আলেকজান্ডার বো’কে। এ ছবির মাধ্যমেই রূপালী পর্দায় জানভীর অভিষেক। আর অ্যাকশন নায়ক হিসেবে পর্দায় প্রথম দেখা যাবে ইমনকে। এ তিন তারকা প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করেছেন এ ছবিতে। ছবিটির প্রচারণায় শুক্রবার যশোরের বিখ্যাত সিনেমা হল ‘মনিহারে’ অবস্থান করছেন তারা। সেখানেই তাদের সঙ্গে জমে ওঠে বাংলামেইলের আড্ডা।

যে অভ্যাসে প্রেম টুটে যায়

ভালোবাসার সম্পর্কে জড়ানোর পেছনে সবারই কিছু ইতিবাচক কারণ থাকে। কারো জন্য মনের এক কোনায় জমতে থাকা শিশির কনার মতো ভালোবাসা একসময় পাহাড়ের রূপ ধারণ করে। আর তখন তা আর ধরে রাখা মুশকিল। নিজেকে তখন খুবই একা লাগে। কারো ভালোবাসা মাখা আদরের অভাব অনুভব হয় তীব্রভাবে। কিন্তু সব কারণই একসময় অমূলক হয়ে পড়বে, যদি আপনার মধ্যে কিছু বদঅভ্যাস থাকে। এতে যেমন নিজেও সুখী থাকতে পারবেন না, তেমনি সঙ্গীকেও রাখতে পারবেন না শান্তিতে। আর এই অভ্যাস গুলি থাকলে আপনার প্রেম টুটে যাওয়ার আশঙ্কায় বেশি।
রেলওয়ের একাধিক সূত্রের সঙ্গে কথা বলে নিশ্চিত হওয়া গেছে সিলেট-আখাউড়া রেললাইনে ও কুলাউড়া-শায়েস্তাগঞ্জ সেকশনে অনুমোদিত ও অনুমোদনবিহীন প্রায় শতাধিক রেলক্রসিং রয়েছে। তন্মধ্যে অনুমোদিত রেলক্রসিংয়ের সংখ্যা মাত্র ২৯টি। এ ২৯টি অনুমোদিত রেলক্রসিংয়ের মধ্যে মাত্র ৬টিতে গেইটম্যান কর্মরত আছেন। বাকি ২৩টি রেলক্রসিংয়ে কোনো গেটম্যান নেই। অনুমোদিত ২৯টি রেলক্রসিং ছাড়া বাকিগুলো নির্মাণ হয়েছে সংশ্লিষ্ট এলাকাবাসীর উদ্যোগে। এসবের কোনো সঠিক পরিসংখ্যান রেল কর্তৃপক্ষের কাছে নেই। রেলওয়ের কুলাউড়াস্থ প্রকৌশল বিভাগ জানায়, শুধুমাত্র শায়েস্তাগঞ্জ থেকে কুলাউড়া হয়ে সিলেট পর্যন্ত রেললাইনের বিভিন্ন অংশে কমপক্ষে ৫১টি রেলক্রসিং রয়েছে। এরমধ্যে মাত্র ১৭টির অনুমোদন রয়েছে। বাকি ৩৪টি রেলক্রসিং অনুমোদনবিহীন। রেলওয়ের ওই অংশে ২০০০ সালের মে মাসে শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকায় অনুমোদনবিহীন রেলক্রসিং-এ ট্রেনের ধাক্কায় ২ বেবিটেকসি আরোহী নিহত হন।

অরক্ষিত রেলক্রসিং যেন মৃত্যুফাঁদ

সারাদেশ ৭২টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। ফলে বাধাগ্রস্ত হচ্ছে ১৭ হাজার ৮৯২ কোটি টাকা ব্যয়ের ১৮টি প্রকল্প বাস্তবায়নের কাজ। এতে সরকারের বিদ্যুৎ সেক্টরের ২০২১ ভিশন অর্জনও বাধাগ্রস্ত হচ্ছে। বিদ্যুৎ বিভাগ গত ৮ মাসে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন ( বাপবি ) বোর্ডের সদস্য ( সমিতি ব্যবস্থাপনা) শূণ্য পদ পূরণ করতে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া প্রশাসনিক কাজে স্থবিরতা, দালালচক্রের উত্থান ও গ্রাহক হয়রানি চরম পর্যায়ে পৌঁছেছে।

কী হচ্ছে পল্লী বিদ্যুৎ সমিতিতে?

প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রাম সিটি গেট থেকে কুমিরা বাইপাস, পঞ্চশিলা বাজার থেকে কুমিরা বাইপাস প্যাকেজের ফুলতলা ও বারআউলিয়াসহ অন্যান্য অংশের রাস্তা, বাতিশা থেকে মহিপাল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার, কুমিল্লা বাইপাস থেকে কুমিরা বাইপাস অংশের ২১ কিলোমিটার, কুটুম্বপুর থেকে কুমিল্লা বাইপাসের ময়নামতি ও নিমসার বাজার অংশে কোনো কার্যক্রম দেখা যায়নি।

ঢাকা-চট্টগ্রাম সড়কের কাজে অসন্তুষ্ট কমিটি

সম্প্রতি মন্ত্রিপরিষদ থেকে অব্যাহতিপ্রাপ্ত এবং দল থেকে বহিষ্কৃত আব্দুল লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ আইনি জটিলতা তৈরি হয়েছে। দলের সদস্যপদ হারানোর পর তার সংসদ সদস্য পদ থাকছে কি না সে ব্যাপারে সংবিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) স্পষ্ট করে কিছু বলা নেই। ফলে আইনের ফাঁকে পার পেয়েও যেতে পারেন তিনি। গত শুক্রবার রাতে গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় লতিফের প্রাথমিক সদস্য পদ বাতিল করা হয়। বৈঠক শেষে দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘লতিফ সিদ্দিকীর প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়েছে, এ সংক্রান্ত কাগজপত্র নির্বাচন কমিশনে পাঠানো হবে। আমরা তার এমপি পদ থেকে বহিষ্কারের জন্যও নির্বাচন কমিশনে লিখিত আবেদন জানাবো।

লতিফের এমপি পদ নিয়ে জটিলতা