রোববার, ০১ ফেব্রুয়ারী ২০১৫ ।

লাগাতার হরতালের হুমকি বিএনপির

খালেদা জিয়ার কার্যালয়ে বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপন করা হলেও এখনো ইন্টারনেট, টেলিফোন ও কেবল লাইন বিচ্ছিন্ন রয়েছে। অবিলম্বে এসব সংযোগ পুনঃস্থাপন না করা হলে দেশবাসীকে সঙ্গে নিয়ে অবিরাম হরতাল ও অবরোধ অব্যাহত রাখার হুমকি দিয়েছে বিএনপি। রোববার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন হুমকি দিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। তিনি বলেছেন, ‘ দেশ এখন গণতন্ত্রের পরিবর্তে শেখ হাসিনার মনোতন্ত্র এবং ইচ্ছাতন্ত্রে প্রবেশ করেছে। ইচ্ছামত গুলি করে আন্দোলনকারীদের হত্যার লাইসেন্স দেয়া হয়েছে। দলীয়করণকৃত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এবং দায়িত্ব কাঁধে নিয়েছেন প্রধানমন্ত্রী নিজে। জাতিসংঘের মানবাধিকার কমিশন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউসহ পৃথিবীর তাবৎ উন্নত রাষ্ট্র সমূহ, মানবাধিকার সংস্থা ও সংগঠনসমূহের উদ্বিগ্নতা সত্ত্বেও অবৈধ সরকার প্রতিনিয়ত ক্রসফায়ারের মাধ্যমে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের পাইকারী হারে হত্যা করছে।’

৩ দিনের রিমান্ডে রিজভী

বাড্ডা থানায় দায়ের করা গাড়ি ভাঙচুর, অগ্নি সংযোগ ও হত্যাচেষ্টার একটি মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। রোববার বিকেলে প্রায় এক ঘন্টার দীর্ঘ শুনানি শেষে রিমান্ডের ওই আদেশ দেন অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলমগীর কবির রাজ। এদিন মামলাটির তদন্ত কর্মকর্তা বাড্ডা থানার উপ-পরিদর্শক (এসআই) মোশারফ হোসেন রিজভীকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন। রিমান্ড আবেদনে বলা হয়, ‘অপরাপর আসামিদের গ্রেপ্তার, অজ্ঞাতনামা আসামিদের নাম ‍ঠিকানা সংগ্রহ, গ্রেপ্তার এবং অন্যান্য তথ্য উপাত্ত সংগ্রহের জন্য এ আসামিকে জিজ্ঞাসাবাদ করার জন্য দশদিনের রিমান্ড মঞ্জুর করা আবশ্যক।’

৬ বছর পর খুললো সৌদি শ্রমবাজার

বাংলাদেশ থেকে সৌদি আরবে শ্রমিক নেয়ার ওপর জারি থাকা নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তাব মন্ত্রিসভায় পাস হওয়ার পর রোববার দেশটির রয়েল কোর্ট তা অনুমোদন দিয়েছেন। রোববার সকালে সৌদি সরকারের পক্ষ থেকে সৌদি শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ডেপুটি মিনিস্টার ডক্টর আহমেদ আল ফাহাইদ রোববার সকালে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলামকে টেলিফোনে বিষয়টি নিশ্চিত করেন। উল্লেখ্য, ২০০৮ সাল থেকে বাংলাদেশের শ্রমিক নেয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে সৌদি সরকার। আর এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তাব এবং পুনরায় বাংলাদেশ থেকে শ্রমিক আনার ব্যাপারে গত ১৮ জানুয়ারি সৌদি শ্রমমন্ত্রী ডক্টর আদেল ফাকিহ এবং ১৯ জানুয়ারি তৎকালীন ডেপুটি ক্রাউন প্রিন্স (বর্তমান ক্রাউন প্রিন্স) মুকরিন বিন আব্দুল আজিজের সঙ্গে বৈঠক করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
১০০ টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডের ৭৮তম ড্র’র ফলাফল ঘোষণা করা হয়েছে। রোববার ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আনিছুর রহমানের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে ড্র অনুষ্ঠিত হয়। ১০০ টাকা মূল্যমানের ৪০টি সিরিজ হলো- কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড এবং খঢ। সিরিজগেুলোর অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারযোগ্য বলে ঘোষণা করা হয়েছে। ১০০ টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডগুলোর বিভিন্ন পুরস্কারের বিস্তারিত বিবরণ:
টানা অবরোধে রাতের আঁধারে বগুড়া-রংপুর মহাসড়কে প্রায়ই ঘটছে নাশকতার ঘটনা। দুর্বৃত্তরা হঠাৎ মহাসড়কে দাঁড়িয়ে যানবাহনের গতিরোধ করে। পরে ভাঙচুর করে আগুন ধরিয়ে দিয়ে উধাও হয়ে যায়। বগুড়ার শিবগঞ্জ উপজেলার দিঘলকান্দি গ্রামে বগুড়া-রংপুর মহাসড়কে নিয়মিত এ ঘটনায় বিব্রত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। খবর পেয়েই ছুটে আসে তারা। কিন্তু পালিয়ে যাওয়া দুর্বৃত্তদের কিছুতেই আটকাতে পারে না। এমনি পরিস্থিতিতে শনিবার রাতের আঁধারে মহাসড়ক সংলগ্ন একটি জমির অর্ধসহস্র কলাগাছ কেটে সাবাড় করা হয়েছে। কলাচাষীরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মাথায় হাত দিয়ে বসেছে। কলাচাষীদের অভিযোগ, পুলিশের কিছু সদস্য তাদের জানিয়েছিলেন রাতে দুর্বৃত্তরা কলাবাগানে অবস্থান নিয়ে সুযোগ বুঝে যানবাহন ভাঙচুর করে। কখনও আগুন ধরিয়ে দেয়। আবার পুলিশকে দেখে তারা কলাবাগানে লুকিয়ে যায়। এতে দৃর্বৃত্তরা পুলিশের হাতছাড়া হয়ে যায়। চাষীদের দাবি, দুর্বৃত্তদের ধরতে ব্যর্থ হয়েই পুলিশ সদস্যরা উপরের নির্দেশে কলাবাগান কেটে সাবাড় করে দিয়েছে। তবে পুলিশের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, দুর্বৃত্তরাই কলাগাছ কেটে ফেলেছে।
ঢাকা মহানগরীর যানজট নিরসন ও কমিউটরদের স্বল্প সময়ে এবং নিরাপদ ভ্রমণে স্বপ্নের প্রকল্প মেট্রোরেলের নির্মাণ কাজের প্যাকেজ ৮ এর দরপত্র আহ্বান করা হয়েছে। গত শুক্রবার প্যাকেজ ৮ এর সম্ভাব্য ঠিকাদারী প্রতিষ্ঠান নির্বাচনে প্রাক যোগত্য যাচাইয়ের আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। রোববার সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক ও সেতুবিভাগের মন্ত্রী ওবায়দুল কাদের একথা জানান। সেতামন্ত্রী জানান, প্যাকেজ ৮ এর আওতায় প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে রোলিং স্টক এবং ডিপো ইকুইপমেন্ট ও ডিপো রোলিং স্টক সংগ্রহ করা হবে। এর আওতায় যাত্রা বিরতিতে ট্রেন রাখার স্থান, মেট্রো রেল প্ল্যান্ট, ওয়ার্কশপ, অপারেশন কন্ট্রোল সেন্টার, ইলেক্ট্রিক্যাল ভবন ওয়াশিং প্ল্যান্ট ট্রেনিং সেন্টারসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে। অর্থাৎ ২০১৫ সালের মধ্যে আটটি প্যাকেজের দরপত্র সম্পন্ন হবে।
‘দেশের লাগি কেউ কান্দে না, সব্বাই খালি নিজের লাগি কান্দে। দেশের লাইগা কানলে আজগা এই অবস্তা অইত না, বুজ্জেন?’ রোববার সকালে পাশদিয়ে ভ্যানগাড়ি ঠেলে যেতে যেতে এভাবেই বলছিলেন সবজি ফেরিওয়ালা হাওলাদার। তার কাছে যেতেই তিনি বলেন, ‘আজকা কাঁচা মইচের দাম দুইশ’ টেকা, যেই মইচের দাম কয়দিন আগেও আছিল ষাইট টেকা, আমরা সাদারণ মানুষ কেমনে বাচুম? আবার নির্বাচন অউক, অইয়া সাইরা যে ফাস (পাস) করে হে অই দেশ চালাক।’ সকালে বাসা থেকে বের হয়েই রাস্তায় দেখা ষাটোর্ধ্ব এক প্রৌঢ়ের সঙ্গে। প্রাতভ্রমণ শেষে বাসায় ফিরছিলেন তিনি। দেশের পরিস্থিতি কেমন চাচা ? প্রশ্ন করতেই তিনি বলেন, ‘দেশের পরিস্থিতি অত্যন্ত খারাপ, অত্যন্ত দুঃখজনক। জন সাধারণ ক্ষতিগ্রস্ত হইতাছে, দেশ ক্ষতিগ্রস্ত হইতাছে। দুই নেত্রীর কাছে ক্ষমা চাই, অনুরোধ করি ওনারা যেন মিল-মহাব্বত সৃষ্টি কইরা দেশটারে শান্তি করেন।’ তার মতে আজকাল দেশের যা পরিস্থিতি গণমাধ্যমের কাছে কথাবলাও নাকি নিরাপদ নয়। তাই বিদায় নেবার সময় নিজের নামটি প্রকাশ না করার অনুরোধ করেন তিনি। নগরীর কান্দিরপাড়ে দেখামেলে একদল দিনমজুরের। কাজের সন্ধানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা এসব দিনমজুররা নিজের শ্রম বিক্রির উদ্যেশ্যে প্রতিদিন ভোর বেলা কান্দির পাড়ের এ স্থানটিতে ঠাই দাঁড়িয়ে তীর্থের কাকের মতো অপেক্ষা করেন। কিন্তু দেশের চলমান এ পরিস্থিতিতে কাজের বাজার খুবই মন্দা।
ঢাকা মেডিকেলের গাইনী বিভাগে জন্ম নেয়া যে শিশুটিকে মৃত ঘোষণা করে কবর দিতে নেয়া হয়েছিল, অবশেষে তাকে বাঁচানো যায়নি। রোববার বেলা ১১টায় শিশুটির মৃত্যু হয়। ঢাকা মেডিকেলের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শিশু বিভাগের অধ্যাপক আবিদ হোসেন মোল্লা বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করেছেন।
বিশ্বকাপ বছরের আগে কোনো বড় দলের বিপক্ষেই তেমন ঝলক দেখাতে পারেনি বাংলাদেশ। গেল ২০১৪ সাল জুড়েই ছিল হতাশা। জয় দেখতে দেখতে হুট করে ছন্দ পতন, জায়ান্টদের বিপক্ষে বড় পরাজয়, ব্যাটসম্যানদের দৈন্যতা, বোলারদের নির্বিষ বোলিং, ফিল্ডারদের পিচ্ছিল হাত- বছরের ময়নাতদন্তে সারমর্ম হিসেবে এটাই উপস্থাপিত হয়। এই বিষয়গুলোকে প্রমাণ করে পাকিস্তানের বিপক্ষে ৩২৬ রান করেও হার, কিংবা শ্রীলঙ্কার বিপক্ষে ৬৭ রানে ৮ উইকেট দখল করার পরেও হতাশা নিয়ে মাঠ ছাড়া। শেষে উষর বছরে এক পশলা বৃষ্টি হয়ে আসে জিম্বাবুয়ে সিরিজ। এলটন চিগম্বুরা বাহিনীকে ৫-০ ব্যবধানে হোয়াইট ওয়াশ করে স্বস্তি পায় টাইগাররা। আর বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসের পালেও হাওয়া লাগায়।

জোকোভিচ চ্যাম্পিয়ন

অস্ট্রেলিয়ান ওপেন টেনিসে অ্যান্ডি মারেকে ৭-৬ (৭-৫), ৬-৭ (৭-৪), ৬-৩, ৬-০ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের এটি পঞ্চম ও সব মিলিয়ে অষ্টম গ্রান্ডস্লাম জয়। বিস্তারিত আসছে……….

‘হারামকে হালাল করতে চাই’

মালয়েশিয়ার অনুর্ধ্ব-২৩ দল। এমন দলের বিরুদ্ধে মাঠে নামার আগে ত্রিশ লক্ষ টাকার অগ্রীম অর্থ পুরস্কারের ঘোষণা। তারপরও পারেনি বাংলাদেশ। হার ১-০ গোলে। বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্ধোধনী ম্যাচে এমন রেজাল্টে কম সমালোচিত হচ্ছে না বাংলাদেশ শিবির। সিলেট থেকে ঢাকায় আসার পর রবিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নানা প্রশ্ন জেকে বসল অধিনায়ক মামুনুলের ঘাড়ে। দৃপ্ত প্রত্যয়ে সব প্রশ্নের উত্তরও দিলেন বাংলাদেশ অধিনায়ক। শেষের দিকে একটু যেন ক্ষেপেই গেলেন। বললেন, ‘জিতলে কোন কথা নেই। তবে হারলে সবই হারাম হয়ে যায়। শ্রীলঙ্কার সঙ্গে শেষ ম্যাচ জিতে হারামকে হালাল করতে চাই’।

প্রতিশোধের তাড়না নেই নিকোলোর

প্রথম ম্যাচে মালয়েশিয়ার সঙ্গে ২-০ গোলের হার। সেমিতে যেতে হলে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে জয়ের কোন বিকল্প নেই শ্রীলংকার সামনে। এমন কঠিন সমীকরণের সামনেও নিরুত্তাপ লংকান কোচ নিকোলো কাভাজোভিচ। সঙ্গে শ্রীলংকার অধিনায়ক সুজান পেরেইরাও তাই। কোনমতে টুর্নামেন্ট শেষ করতে পারলেই যেন হয়।

মাহি কি সত্যি অভিনয় ছাড়ছেন?

ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা মাহি শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন। না, কোন ছবির শ্যুটিংয়ে নয়। সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়ার উদ্দেশ্য নিয়েই দেশ ছেড়েছেন বলে জানা গিয়েছে। এর ফলে বেকায়দায় পরেছে মাহির সর্বাধিক ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

চোখ সরে না শাড়িতে

বেশিরভাগ সময় শাড়ি পরার ধরনে লুকিয়ে যায় আপনার আসল সৌন্দর্য। তাই ভাবছেন শাড়িতে আপনি বড়ই বেমানান। অথচ শাড়িতে আপনাকে স্লিম নাকি মোটা লাগবে তা সম্পূর্ণই নির্ভর করবে পরার কৌশলের ওপর। উপযুক্ত কৌশল অবলম্বন করতে পারলে শাড়ির সৌন্দর্য ছাপিয়ে আপনার সৌন্দর্যই বেড়ে যাবে কয়েক গুণ। আজ জেনে নেব, কেমন শাড়ি আপনার গড়নে বাড়তি আকর্ষণ সৃষ্টি করবে।
এ পর্যন্ত ১৫ জন প্রত্যক্ষদর্শীর জবানবন্দী নেয়া হয়েছে। তাদের বেশিরভাগ ঘটনার সময় গুলির শব্দ শুনেছেন। রিয়াজ রহমানের গাড়িতে আগুন ধরে যাওয়ার দৃশ্যও তারা দেখেছেন। তবে গাড়িতে পেট্রোল বোমা ছুঁড়ে মারা হয়েছিল নাকি আগুন ধরিয়ে দেয়া হয়েছিল- এ ব্যাপারে সিআইডির আলামত পরীক্ষার রিপোর্ট না পেলে নিশ্চিত হওয়া যাচ্ছে না।

এখনো রহস্য, সন্দেহে নিজ দলের লোকজনই

রাজধানীর প্রাণকেন্দ্র পল্টনের একটি রাস্তার প্রবেশ পথ ইজারা দেয়ার অভিযোগ উঠেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সম্পত্তি বিভাগের এক সার্ভেয়ারের বিরুদ্ধে। ওই জায়গায় গড়ে তোলা হয়েছে রেস্টুরেন্ট। অদৃশ্য কারণে বারবার স্থগিত করা হয়েছে উচ্ছেদ অভিযান। করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগকে না জানিয়ে ভুয়া নথিপত্র তৈরি করে আবু শাহাদাৎ মো. সায়েম নামের ওই সার্ভেয়ার ৩০ লাখ টাকার বিনিময়ে জায়গাটি এক ইতালি প্রবাসীকে বন্দোবস্ত দিয়েছেন। সংস্থার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশই তিনি কাজটি করেছেন বলে দাবি করলেও কর্তৃপক্ষ বলছে, এর সঙ্গে সংস্থার কোনো সম্পর্ক নেই। তবে ইজারাদারের দাবি তার কাগজপত্রে সংস্থার সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের স্বাক্ষর রয়েছে।

পল্টনে রাস্তা বন্ধ করে রেস্টুরেন্ট!

চলমান হরতাল-অবরোধে রাজধানী ঢাকাসহ সারা দেশে একের পর এক যানবাহনে আগুন দেয়া হচ্ছে। পুড়িয়ে মারা হচ্ছে নিরীহ মানুষকে। আগুন দেয়ার সময় ব্যবহার করা হচ্ছে গান পাউডার। আগুন দিয়ে দুর্বৃত্তরা চোখের নিমিষে সটকে পড়ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তা ও সতর্ক প্রহরাও তাদের রুখতে পারছে না। দেশে বিভিন্ন সময়ে আন্দোলনের নামে গান পাউডার ব্যবহার করে মানুষ পুড়িয়ে হত্যার ঘটনা ঘটেছে। গত কয়েক বছরে এর ব্যবহারের মাত্রা অনিয়মিত হলেও সাম্প্রতিক সময়ে তা বৃদ্ধি পেয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, যানবাহনে আগুন দেয়ার ক্ষেত্রে দুর্বৃত্তরা প্রধানত পেট্রোল ও গান পাউডার ব্যবহার করছে। গান পাউডার ব্যবহার করায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে এবং তার ক্ষয়ক্ষতি ও ভয়াবহতা বাড়ছে। পেট্রোল সবার কাছে পরিচিত হলেও গান পাউডার নিয়ে মানুষের মধ্যে কৌতূহল রয়েছে। কারো কারো প্রশ্ন কোথায় ব্যবহার হয় এই গান পাউডার? দুর্বৃত্তদের হাতেই বা কিভাবে পৌঁছে যাচ্ছে এই পাউডার? কিভাবে এতো শক্তিশালী বিস্ফোরকে পরিণত হয় এটি?

প্রাণঘাতী গান পাউডার আসলে কী?

দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থ্রিজি সেবা চালু করার পর এখন গ্রাহক সংখ্যা বাড়ছে। যদিও অন্য অপারেটরদের তুলনায় গ্রাহক সংখ্যা থেকে পিছিয়ে আছে টেলিটক। একমাত্র রাষ্ট্রয়াত্ব অপারেটর টেলিটক প্রথম থ্রিজি সেবা চালু করলেও সাফল্য তুলনামূলকভাবে কম। ২০১৪ সালের নভেম্বর পর্যন্ত ৩৮ লাখ গ্রাহক টেলিটকের (বিটিআরসির তথ্য মতে)। কোন পথে এগুচ্ছে টেলিটক, গ্রাহক বৃদ্ধিতে কি উদ্যোগ? এমন সব প্রশ্নের উত্তর দিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী।

সরকার জনগণের কাছে দায়বদ্ধ, বিটিআরসি নয়