বুধবার, ৩০ জুলাই ২০১৪ ( ১৪ শ্রাবণ ১৪২১ )

হলেই যখন ঈদ

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি শুরু হয়েছে চলতি মাসের ২০ তারিখ থেকে। তবে অনেক বিভাগের ক্লাস ছুটির আগেই ক্লাস বন্ধ হয়ে যাওয়ায় অনেক শিক্ষার্থী তখনই বাড়ি চলে গেছে। কর্মচাঞ্চল্যময় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ এখন প্রায় জনমানব শুন্য। টিএসসি, হাকিম চত্বর, লাইব্রেরি, মধুর ক্যান্টিন, আইবিএ, বিবিএ, পলাশিসহ আর যেসব স্থান শিক্ষার্থীদের প্রাণচ্ছল আড্ডায় মুখরিত হতো এখন তা প্রায় নির্জন। আপনজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে সকল কর্মব্যস্ততাকে ছুটি দিয়ে নাড়ির টানে সবাই ফিরে ঘরে। তারপরও কিছু গল্প অসমাপ্ত থেকে যায়। প্রতিবার ঈদে- লেখাপড়ার চাপ, কর্ম ব্যস্ততা, যাতায়াত সমস্যা, পারিবারিক কলহ, এমন কি আর্থিক সঙ্কটের কারণে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীই ছুটিতে বাড়ি যেতে পারে না। ফলে ঈদের মতো আনন্দের দিনও কাটে মলিনতা আর শূন্যতায়।

প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়

সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকাল ১০টা থেকে গণভবনে এই ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুলসহ শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

আবারো বিপাকে মেসি

আয়কর ফাঁকির মামলায় স্পেনের আদালতের ঘোষণায় ফের বিপাকে বার্সা তারকা লিওনেল মেসি। তবে মামলা থেকে আগেই রেহাই পেয়ে গিয়েছিলেন আর্জেন্টিনার এ খেলোয়াড়। কিন্তু নতুন করে মেসি ও তার বাবার বিরুদ্ধে সে বিষয়ে আবারো তদন্ত চালিয়ে যাওয়ার কথা ঘোষণা দিয়েছে আদালত। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রায় ৪০ লাখ ইউরোর বেশি কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে মেসির বিরুদ্ধে। এ জন্য গত বছর আদালতের কাঠগড়াতেও দাঁড়াতে হয়েছিল তাকে।

১০০ মিটারে ‘নতুন বোল্ট’ কোল

উসেইন বোল্টকে নিয়ে যখন উন্মাদনা তখন কমনওয়েলথ গেমসে তার অভাব পূরণ করলেন নিজ দেশের কেমার বেইলি কোল। গতির ঝড় তুলে একশ মিটার রেসে সোনা জিতলেন জামাইকান স্প্রিন্টার কোল। তবে চোটের কারণে আগেই এই ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বোল্ট। একইভাবে চোটের জন্য ছিটকে গিয়েছিলেন জামাইকার আরেক স্প্রিনটার ব্লেক। তবে একেবারেই ভক্তদের নিরাশ করছেন না বোল্ট। কমনওয়েলথে ১০০ ও ২০০ মিটারে না নামলেও ৪x১০০ মিটার রিলেতে ট্রাকে ঝড় তুলবেন বিশ্ব রেকর্ডধারী দৌড়বিদ উসেইন বোল্ট।

আগস্টেই ফিরছেন নেইমার!

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ব্রাজিলের স্বপ্নসারথি ছিলেন নেইমার দ্য সিলভা। ৪ গোল করে মাঠের পারফরম্যান্সেও তার প্রমাণ দিচ্ছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার জুনিগার মারাত্মক ট্যাকলে মেরুদণ্ডে আঘাত পান তিনি। স্ট্রেচারে করে মাঠ ছাড়া ব্রাজিলিয়ান তারকার ওই ম্যাচই হয়ে থাকল বিশ্বকাপের শেষ ম্যাচ। চিকিৎসকরা জানিয়েছিলেন, নেইমারের সেরে উঠতে সময় লাগবে। এখনও পর্যন্ত যা খবর: দ্রুতই উন্নতি হচ্ছে বার্সেলোনা তারকার। এমনকি ১৮ আগস্ট গ্যাম্পার ট্রফিতে মেক্সিকান দল লিঁও’র বিরুদ্ধে তাকে মাঠেও দেখা যেতে পারে।

ঋত্বিকের ডিভোর্সের ক্ষতিপূরণ ৪০০ কোটি রুপি

এ দম্পতির দুই সন্তান হৃহান ও হৃদানের আইনি অভিভাবকত্ব পেয়েছেন সুজান। তবে বিচ্ছেদ ঘোষণার পরও দুই সন্তানের কারণে ঋত্বিক-সুজানকে একসঙ্গে দেখা গেছে অনেকবার। সুজানের পরিবারের সঙ্গেও খুবই ঘনিষ্ঠ ঋত্বিক। তার দুই ভাই বোন জায়েদ ও ফারহার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক রেখে চলেছেন ঋত্বিক।

ঈদ আনন্দে ফয়’স লেকে

যান্ত্রিক এই ব্যস্ত নগর জীবনে কিছুটা সময় নিজের করে পাওয়ার খুব বেশি উপলক্ষ্য আসে না আমাদের জীবনে। উৎসব প্রিয় বাঙালির জীবনে যে ক’টি উপলক্ষ্য আমাদের সামনে আনন্দ উদযাপনের সুযোগ করে দেয় তার মধ্যে ঈদ আনন্দ অন্যতম। ইট-কংক্রিটের যান্ত্রিক নগর জীবনে একটু সবুজের প্রশান্তি ও প্রকৃতির ছোঁয়া নিয়ে স্বস্তি পেতে হলে ঘুরে আসতে পারেন নগরীর বেশকিছু বিনোদন কেন্দ্রে। ঈদ উপলক্ষে তিন দিনের ছুটিতে চট্টগ্রামের বাইরে যেতে না পারলেও নগরের ভেতর অবস্থিত এসব বিনোদন কেন্দ্রে গিয়ে আপনি খুঁজে পেতে পারেন জীবনের ছোঁয়।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরীর আহ্বায়ক মির্জা আব্বাসের উপর ভীষণ ক্ষুদ্ধ হয়েছেন বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সৌদি আরবে অবস্থানকালে তারেক রহমানকে মির্জা আব্বাসের বিভিন্ন বিষয় জানানো হলে তিনি ভীষণ ক্ষুদ্ধ হন। ওমরা হজ্জ্ব পালন শেষে ঢাকায় ফিরে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

মির্জা আব্বাসে ক্ষুব্ধ তারেক!

দেশের রপ্তানি আয়ের সবচে বড় এ খাতটিকে ধ্বংস করার জন্য প্রতিযোগী ও প্রতিবেশী অনেক দেশ নানামুখি ষড়যন্ত্র করে আসছে। প্রতিটি উৎসবের আগে এ খাতকে অস্থিতিশীল করতে একটি চক্র মাথা চাড়া দিয়ে ওঠে। দেশের স্বার্থে বিশেষ করে পোশাক খাতে নিয়োজিত প্রায় ৪৬ লাখ শ্রমিকের ভাগ্যের নিশ্চয়তা দেয়ার জন্য ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। সবচে বড় কথা পোশাক শ্রমিক নেতার নামে কেউ যদি এ দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভিনদেশের কথা ভেবে কাজ করে তাকে অবশ্যই দেশদ্রোহী হিসেবে সাব্যস্ত করতে হবে এবং শাস্তির মুখোমুখি করতে হবে। এমনটাই মনে করেন মান্নান কচি।

গোয়েন্দা নজরদারিতে ৫ শ্রমিক নেতা

রমজানে একজন ভিক্ষুকের প্রতিদিন গড় আয় দুই হাজার টাকা পর্যন্ত। আরও কয়েকজন ভিক্ষুকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন রাজধানীতে অন্তত ২০ কোটি টাকার ভিক্ষা বাণিজ্য হয়। পুরো মাসে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ছয়শ’ কোটি টাকা। ফার্মগেট ওভারব্রিজের নিচে বাসস্ট্যান্ডে বাবুল নামে এক মৌসুমী ভিক্ষুক জানান, তার বাড়ি রংপুরের পীরগঞ্জে। এবারই প্রথম ঢাকায় এসেছেন। তাকে ঢাকায় একটি রিকশা গ্যারেজে নাইটগার্ডের কাজের কথা বলে আনা হয়। কাজে নামানোর আগে ভিক্ষার কথা জানানো হয়েছে। প্রথমে রাজি হননি। কিন্তু কিছু করার ছিল না। এখন প্রতিদিনের ভিক্ষার অর্ধেক টাকা দিতে হয় লাইনম্যানকে।

অভিনব ভিক্ষুক সিন্ডিকেট, ঈদে আয় ৬শ কোটি টাকা

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি ভারতীয় কর্তপক্ষ। শনিবার বিকেলে নিজের টুইটার অ্যাকাউন্ট এ কথা জানান তসলিম নাসরিন। টুইটে তসলিমা লিখেছেন, ‘এক মাস আগে ভারতে বসবাসের অনুমতির মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছিলাম। কিন্তু সরকারের কাছ থেকে এ বিষয়ে কোন সাড়া পায়নি। এ ধরনের ঘটনা এবারই প্রথম।’

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধি করেনি ভারত