আজীবন কারাদণ্ডপ্রাপ্ত আলীম মারা গেছেন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডাদেশ প্রাপ্ত বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীম ফুসফুসের ক্যান্সারজনিত কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আলীমের সাজা ও আপিল শেষ

আবদুল আলীমের আইনজীবী অ্যাডভোকেট হুজ্জাতুল ইসলাম আল ফেসানি বাংলামেইলকে বলেন, ‘ক্রিমিনাল মামলায় সাজাপ্রাপ্ত আসামি মারা গেলে তার বিরুদ্ধে আর কোনো সাজা থাকে না। এ মামলার অভিযোগ, সাজা সবকিছুই নিষ্পত্তি হয়ে যায়।’ রাষ্ট্রপক্ষের একজন আইনজীবী সুলতান মাহমুদ সিমন বলেন, ‘মানবতা বিরোধী অপরাধে আমৃত্যু সাজাপ্রাপ্ত আবদুল আলীমের মৃত্যুর মধ্যদিয়ে তার বিরুদ্ধে সকল অভিযোগ ও সাজা এখানেই শেষ গেলো। আপিলের কার্যক্রমও আর থাকবে না।’

অফিসে ঢুকে কর্মকর্তাকে কুপিয়ে হত্যা

কোম্পানীগঞ্জ উপজেলার চরফকিরা ইউনিয়নের চাপরাশিরহাট পূর্ব বাজারের ‘বসতি’ নামের এক স্থানীয় এনজিও অফিসের কর্মকর্তাকে কুপিয়ে হত্যা করেছে হুক্কু নামের এক স্থানীয় সন্ত্রাসী। এসময় স্থানীয় লোকজন ওই সন্ত্রাসীকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। শনিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহত এনজিও কর্মকর্তা তপন ভৌমিক (৪২) কবিরহাট উপজেলার চাপরশিরহাট ইউনিয়নের অমরপুর গ্রামের কুমদ ভৌমিকের ছেলে। স্থানীয়রা জানায়, দুপুরে এলাকার বখাটে ও স্থানীয় সন্ত্রাসী হুক্কু মিয়া ‘বসতি’ এনজিও অফিসের ভিতরে ঢুকে ম্যানেজার তপনকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। এ সময় তপন ভৌমিকের চিৎকারে স্থানীয় লোকজন ছুটে এসে হুক্কাকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। পরে স্থানীয় লোকজন গুরুত্বর আহত অবস্থায় তপন ভৌমিককে প্রথমে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও অবস্থার অবনতি হলে পরবর্তীতে নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় বসতির পরিচালক ও কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মিজানুর রহমান বাদল বাংলামেইলকে বলেন, ‘ধারণা করা হচ্ছে, বখাটে হুক্কু ম্যানেজার তপন ভৌমিকের কাছে টাকা চেয়েছিল। ম্যানেজার তাকে টাকা না দেওয়ায় সে এ ঘটনা ঘটিয়েছে।’ এ ব্যাপারে কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুর রহমান সাজিদ বাংলামেইলকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মেসির কথা বললে কারাগারে!

অবশেষে থলে থেকে বিড়াল বের হতে শুরু করেছে। ব্রাজিল বিশ্বকাপের শ্রেষ্ঠ ফুটবলার লিওনেল মেসির গোল্ডেন বল জয় নিয়ে মুখ খুললেন তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। জানালেন, পারফরম্যান্সের বিচারে আর্জেন্টাইন তারকা এই পুরস্কারের যোগ্য লোক কিনা তা নিয়ে সংশয় আছে তার। আর পরে হাসিচ্ছলে এই কথাও জানিয়ে দেন যে, এই বিষয়ে সত্যিকার মতামত জানালে তাকে কারাগারে পাঠানো হতে পারে!

১০২ রানেই শেষ পাকিস্তান

পাকিস্তানের সময় যে ভালো যাচ্ছে না সেটা প্রমাণ হলো আরেকবার। সিরিজের প্রথম ম্যাচে হারতে হারতে জেতা আর দ্বিতীয় ম্যাচে জিততে জিততে হারা এই হলো ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান। শনিবার তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত যে ভুল ছিল তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন পাক অধিনায়ক মিসবাহ-উল-হক। প্রথম পাওয়ার প্লে’তে ১৯ রান তুলতেই আউট ফর্ম শারজিল খান (০) এবং দুই ইনফর্ম আহমেদ শেহজাদ (১০) ও মোহাম্মদ হাফিজ (১)। লঙ্কার বোলিং তোপ সামলাতে না পেরে ফিরে যান ড্রেসিংরুমে।

মাঠে নামছেন ডি মারিয়া

ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত জয়হীন রয়েছে ফন গলের দল। তাই শনিবার বার্নলের বিপক্ষে জয় পেতে মড়িয়া হয়ে মাঠে নামবে ম্যাচস্টোর ইউনেইটেড। আর ডি মারিয়ার ম্যানইউতে আসার পর এটাই প্রথম ম্যাচ। ফন গলের দেয়া তথ্য মতে শনিবারের ম্যাচেই ৭ নম্বর জার্সি গায়ে আর্জেন্টাইন জিনিয়াসকে দেখা যাবে ম্যানইউয়ের মাঝ মাঠে। মাঝ মাঠে দায়িত্ব পালনের জন্য অতি অল্প সময়েই নিজেকে তৈরি করে নিয়েছেন আর্জেন্টাইন স্টার। অপর আর্জেন্টাইন রিক্রুট মার্কো রোহো দলে এসেছেন মারিয়ার আগেই। অথচ রোহো খেলার জন্য এখনও তৈরি নয় বলে জানালেন ফন গল।

এফডিসিতে দিনরাত সমান কথা

এফডিসিতে দিনরাত সমান কথা। দারোয়ানের কথা খুব একটা ভরসা করতে পারলাম না। তাই স্বচক্ষে দেখার জন্যে ভেতরের দিকে পা বাড়ালাম। কিন্তু এ একি দেখছি, চারপাশটা এতো নিরব কেন? কোথাও কোন কোলাহল নেই। উল্টো বিভিন্ন কোনের বাতিগুলো বন্ধ। ফলে অনেকটা ভূতুড়ে পরিবেশ মনে হলো। তারপরও সাহস করে ৪ নম্বর ফ্লোরের সামেন গিয়ে দেখি ভেতর থেকে খুটখাট শব্দ শোনা যাচ্ছে। জিজ্ঞেস করতেই একজন জানালেন এখানে ‘ওর্য়ানিং’ ছবির সেট বানানো হচ্ছে। তাই কথা না বাড়িয়ে পাশের ফ্লোরে ঢুঁ মারতে গেলাম।
ইয়াবা ব্যবসায়ীরা ফের তৎপর হওয়ার খবরে অভিযানে নেমেছে সংশ্লিষ্টরা। গত দুই দিনে অভিযান চালিয়ে ৫৭ হাজার ইয়াবাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ডিএনসি। আবদুল্লাহ জোবায়ের নামের এক শীর্ষ ইয়াবা ব্যবসায়ী পাজেরো গাড়িতে করে কক্সবাজার থেকে নিয়ে আসেন ইয়াবার চালান। শুধু তাই নয়, রাজধানীর নিকেতন এলাকায় আবাসিক বাড়িতে ইয়াবা তৈরির সরঞ্জামও এনেছেন তিনি।

৭ মাসে ইয়াবা সেবন বেড়েছে ৪৭ শতাংশ

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে রাজধানীর মগবাজারে রেলওয়ের জমি দখল নিয়ে বিরোধের জেরে এক স্কুল শিক্ষিকাসহ তিনজনকে হত্যা করা হয়। এই কিলিং মিশনের পুরো পরিকল্পনা সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ ও র‍্যাবের গোয়েন্দারা। স্থানীয় ও গোয়েন্দা সূত্রে জানা গেছে, এই হত্যাকাণ্ডের নেতৃত্বে ছিলেন স্থানীয় সন্ত্রাসী কাইল্যা বাবু ওরফে কালাবাবু ওরফে কলকি বাবু। তিনি পলাতক সন্ত্রাসী তানভীরুজ্জামান খান রনির ঘনিষ্ট সহযোগী। আর রনি তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী জিসানের ঘনিষ্ঠ সহযোগী। এ হত্যাকাণ্ডের সঙ্গে জিসানের গ্রুপের রনির প্রত্যক্ষ সম্পৃক্ততা রয়েছে।

তিন খুন: পরিকল্পনায় রনি বাস্তবায়নে কালাবাবু

নেপালে নিমচন্দ্র ভৌমিক, ব্রিটেনে মিজারুল কায়েস, লেবাননে গাউসুল আজমের পর এবার ভারতের বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলর ড. নাহিদ রশীদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও সরকারি অর্থ লোপাটের অভিযোগ উঠেছে। এই ঘটনায় তোলপাড় চলছে ভারতে বাংলাদেশ হাই কমিশনে।

এবার দিল্লি দূতাবাস কর্মকর্তার অর্থ কেলেঙ্কারি

ভাইরে যত তাড়াতাড়ি সম্ভব আমারে এইখান থেকে নিয়া যাও। ওরা আমাদের একটা অন্ধকার ঘরে আটকাইয়া রাখছে। আধা কেজি চালের ভাত দেয় আমগো ১০ জনরে। ওরা আমাদের বিক্রি কইরা দিব। প্রতিদিন মারধোর করে...

কাতারে বন্দী বাংলাদেশি ১০ নারীর আকুতি