বুধবার, ০১ অক্টোবর ২০১৪ ।

লতিফের গ্রেপ্তারের দাবি ২০ দলের

বিশ্বের কোটি কোটি মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীকে সংসদ, মন্ত্রিপরিষদ থেকে অপসারণপূর্বক গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ২০ দলীয় জোট। মঙ্গলবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করে এ দাবি জানায় জোটটি। বুধবার সকালে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে বৈঠকের বিষয়বস্তু জানান।

মার্কিন জোটে যোগ দিচ্ছে না ভারত

সন্ত্রাস বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে সমর্থন দিলেও ওবামার সামরিক জোটে অংশ নিচ্ছে না ভারত। ইরাক ও সিরিয়ায় ইসলামি স্টেটের বিরুদ্ধে হামলা চালানোর জন্য সম্প্রতি মধ্যপ্রাচ্য এবং পশ্চিমের ৪০টির মত দেশ নিয়ে এ জোট গঠন করেছেন প্রেসিডেন্ট ওবামা।

বক্তব্য প্রত্যাহার করবেন না লতিফ

কোনো কিছুতেই বক্তব্য প্রত্যাহার করবেন না ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকী। আর নিজের বক্তব্য নিয়ে তিনি একটুও অনুতপ্ত নন বলেও জানিয়েছেন। তবে প্রধানমন্ত্রীর নির্দেশ পেলে তিনি বক্তব্য প্রত্যাহার করবেন বলে জানিয়েছেন। মঙ্গলবার রাতে মেক্সিকো থেকে ফোনে বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
নবরাত্রি উপলক্ষে ওই এলাকার বিখ্যাত তারাচান্দি মন্দিরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল স্থানীয় প্রশাসন। সেখানে গান গাইছিলেন বিহারের সংস্কৃতিমন্ত্রী বিনয় বিহারী। লোকসঙ্গীত শিল্পী হিসেবে পরিচিত মন্ত্রী গাইছিলেন ধর্মীয় গান। অনুষ্ঠানে আরো বেশ কয়েকজন বিখ্যাত ফোক গায়ক অনুষ্ঠানে গান গাওয়ার জন্য অপেক্ষায় ছিলেন।
উৎসবের দিনগুলো ‘আম্মা’ জেলেই কাটাবেন কি-না তার ফয়সালা আজ বুধবার। তার জামিন আবেদনের শুনানি হবে কর্নাটক হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে। দুর্নীতির দায়ে গত শনিবার জয়ললিতাকে ৪ বছরের জেল দেন আদালত। ওই বিকেল থেকেই তিনি জেলে রয়েছেন। অবশ্য মঙ্গলবার দিনের শুরুতে আদালতের পক্ষ থেকে জানানো হয় ৬ অক্টোবরের আগে জয়ললিতার জামিন শুনানি সম্ভব কবে না। কারণ হিসেবে বলা হয়, এই মামলায় সরকারের তরফে বিশেষ কৌঁসুলি কে হবেন, তা এখনও ঘোষণা হয়নি। দিনভর এ নিয়ে ছড়ায় উত্তেজনা। জয়ললিতার জামিনের দাবিতে পথে নামে রাজ্যের একটা বড় অংশ। অনশনে বসছে দক্ষিণী চলচ্চিত্র শিল্পীরা। তবে দিনের শেষে কিছুটা স্বস্তি এডিএমকে কমী-সমর্থকদের মধ্যে। আম্মার জামিনের আশায় বুক বাধছেন তারা।
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক উপশহরের মেয়র জানিয়েল ক্রেসপো মঙ্গলবার নিজ বাড়িতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। দাম্পত্য কলহের সময় বিক্ষুব্দ স্ত্রী তাকে গুলি করেছিলেন। এ ঘটনায় তার স্ত্রীকে পুলিশ হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস শহরের এক উর্ধ্বতন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বুধবার এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা বিবিসি।
৫ জানুয়ারির ‘বিতর্কিত’ নির্বাচনের পর বর্তমান সরকারের মন্ত্রিসভা গঠনের একেবারে দিনকয়েকের মধ্যে থেকেই এসব বিতর্ক শুরু। বিতর্ক শুরু হয় ২১ জানুয়ারি ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর একটি সংবর্ধনা অনুষ্ঠান নিয়ে। কনকনে শীতের মধ্যে পাবনা-ঈশ্বরদী মহাসড়কে ঈশ্বরদী উপজেলার রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে দাঁড় করিয়ে রাখা হয় প্রাথমিক, মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক কলেজের শিক্ষার্থীদের। মন্ত্রীর ওই সংবর্ধনা অনুষ্ঠানে তাকে স্বাগত জানানোর জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকা শিশুদের অনেকেই জানতো না কেন তারা এই শীতের সকালে রাস্তায় দাঁড়িয়ে আছে।
আজ ১ অক্টোবর। আন্তর্জাতিক প্রবীণ দিবস। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। প্রবীণদের সুখী ও সুন্দর জীবনের জন্য ‘প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন’ গঠনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা জানান। এবার দিবসটির প্রতিপাদ্য- ‘থাকবো না কেউ পেছনে: গড়বো সমাজ একসনে’। রাষ্ট্রপতি আব্দুল হামিদ তার বাণীতে বলেন, ‘দেশের বিদ্যমান আর্থসামাজিক অবস্থার প্রেক্ষাপটে দেখা যায়, অনেক প্রবীণ অবনতিশীল স্বাস্থ্য, আর্থিকদীনতা ও অবহেলায় বসবাস করছেন। যথাযোগ্য সম্মান ও মর্যাদার সাথে বসবাস করায় প্রবীণদের যে মৌলিক ও মানবিক অধিকার রয়েছে তা ক্ষুণ্ণ হচ্ছে। প্রবীণদের এই অধিকার সংরক্ষণে প্রয়োজনীয় সহায়তা ও সুযোগ-সুবিধা প্রদান অপরিহার্য বলে আমি মনে করি।’
মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী মহানবী (সা.), হজ ও তাবলীগ জামাত নিয়ে বক্তব্য দিয়ে কোটি কোটি মোসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন। এজন্য মন্ত্রীকে মোসলমানদের কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে।

মাকড়শায় কুপোকাত বালোতেল্লি!

বালোতেল্লি নামটা উচ্চারণ করলেই ফুটবল মাঠের ক্ষেপাটে এক চরিত্রের চিত্র ফুটে উঠে ফুটবলপ্রেমীদের দৃশ্যপটে। মাঠের বাইরেও দুরন্ত তিনি। নিয়মের ছকে আটকে রাখা কঠিনই এই ইতালিয়ান স্ট্রাইকারকে। এমনকি ‘টিম রুলস’ ভাঙতেও ভয় পান না তিনি। অথচ ছোট্ট এক প্রানীতেই নাকি শেষ হয়ে যায় বালোতেল্লির সব বাহাদুরি। এমনকি থেকে যায় তার হৃদস্পন্দনও। হ্যাঁ, সেটাই সত্যি। মাকড়শার ভয়ে ‘টয়লেট’ পর্যন্ত যেতেও পারেন না বালোতেল্লি! শুধু মাকড়শা নয় যে কোন কীটপতঙ্গই তার হৃদয়ে ভয়ের তরঙ্গ তোলে। তরঙ্গের মাত্রাটা আবার হয় তাদের আকৃতি অনুসারে। পতঙ্গের আকার যত বড় বালোতেল্লিও নাকি তত বড় লাফ দেন এসব প্রানীকে দৃষ্টিসীমার মধ্যে পেলে। দুই বছর পর লিভারপুলে নাম লেখিয়ে আবারও ফিরে এসেছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। তাই ইংল্যান্ডে বসবাস করছেন দুই বছর পর। বালোতেল্লির মতে দুই বছরে তাদের আকৃতি নাকি আগের চেয়ে অনেক বড় হয়েছে। লিভারপুলের এক সূত্র থেকে জানায়, ‘সেখানে পোকামাকড়গুলো এতটাই বড় আকৃতির হয় যে তাতে বালোতেল্লি ভয়ে লাফিয়ে উঠেন। তিনি বাড়িতে তাদের দেখতে পান মাঝেমধ্যে। আর ভয়ে জমে যান।’

আইসিসিকে একহাত নিলেন ওয়াকার

বোলারদের দুসরা করা নিয়ে ওয়াকারের মন্তব্য,‘ একজন বোলার যখন দুসরা করবে তখন তার কনুই সামান্য বেঁকে যাবে, এটাই স্বাভাবিক। আমি মনে করি এর সমাধান অবশ্যই খুঁজে বের করা দরকার।’ এরপর ওয়াকার হাফিজের প্রসঙ্গ টেনে বলেন,‘ আমি জানি তার বোলিং নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। তাকেও একটা প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। এটা আমাদের মূল বোলারদের আত্মবিশ্বাস কমিয়ে দেবে

কুয়েত নয় বৃষ্টিকে ভয় মাশরাফির

১৭তম এশিয়ান গেমসে স্বর্ণ ধরে রাখার স্বপ্ন দেখছেন টাইগাররা। বলতে গেলে স্বর্ণ জয়ের লক্ষ্য নিয়েই দক্ষিণ কোরিয়ার ইনচনে গেছেন মাশরাফি-সাকিবরা। বুধবার নিজেদের প্রথম ম্যাচে কোয়াটার ফাইনালে কুয়েতের বিপক্ষে মাঠে নামবে টাইগারবাহিনী। কোয়াটার ফাইনালে প্রতিপক্ষ কুয়েতকে নিয়ে চিন্তা না করলেও বৃষ্টিকেই বেশি ভয় পাচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি। কারণ বৃষ্টির কারণে খেলা না হলে শুধু টস নির্ধারণেই সেমিফাইনাল নিশ্চিত হবে। গ্রুপ পর্বে বৃষ্টির কারণে খেলা না হাওয়ায় মালদ্বীপের বিপক্ষে টসে জিতে কোয়াটার ফাইনালে উঠেছে কুয়েত। তাই বৃষ্টি নিয়েই বেশি চিন্তায় পড়েছেন সাকিবরা। বুধবার ইনচিয়নের ইয়োনহুই ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ ও কুয়েতের মধ্যকার কোয়াটার ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

ফিরছেন কি রেসি?

ঢালিউডের এক সময়কার জনপ্রিয় অভিনেত্রী রেসি। ডিপজলের সঙ্গে জুটি হয়ে অভিনয় করে আলোচনায় এসেছিলেন তিনি। বিয়ে এবং সংসার সন্তান নিয়ে ব্যস্ত হয়ে পরলে চলচ্চিত্র থেকে ক্রমশ দূরে সরে যান এই তারকা। নিজেও কয়েকবার বলেছিলেন আর অভিনয় নয়। কিন্তু একবার যে অভিনয় করেন, সে কি আর অভিনয়ের মায়া ছাড়তে পারে?

ভালোবাসা পাকা করার সূত্র

কথায় আছে, তিল থেকে তাল হয়। ভালোবাসার ক্ষেত্রেও একদিনে গভীর সম্পর্ক হওয়ার চাইতে তিল তিল করে গড়ে তোলা সম্পর্কের স্থায়িত্ব বেশি হয়। সম্পর্ক স্থায়িত্ব করতে ছোট ছোট কিছু বিষয় মেনে চলাই যথেষ্ট। সম্পর্কের ক্ষেত্রে শ্রদ্ধা ও ভালোবাসার কোনো বিকল্প নেই। ভালোবাসার মানুষের ক্ষেত্রে তা যেন একধাপ এগিয়ে। ভালোবাসার মানুষের প্রতি শ্রদ্ধা ও বিশ্বাস না থাকলে যে কোনো সময় সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে।
মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ী জেলার দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা নেই। ঘাটের দুই তীরে নেই দীর্ঘ যানজট। পদ্মায় ভাসছে শুধু ফেরি আর ফেরি। ফেরির জন্য অপেক্ষায় থাকছে না কোনো যানবাহনও। ডকে পড়ে থাকা ফেরিগুলো মেরামত করে নদীতে ছেড়ে সংখ্যা বাড়ানো হলেও মান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই ধারণা করছেন, যে কোনো সময় ফেরিগুলো বিকল হয়ে আবার আগের অবস্থা সৃষ্টি হতে পারে।

নদীতে পর্যাপ্ত ফেরি, মান নিয়ে প্রশ্ন

পাঁচ সচিবের মুক্তিযোদ্ধা সনদ বাতিল ও স্থগিত হওয়ার পরও এ বিষয়ে নানা নাটক শুরু হয়েছে। বাতিল হওয়া এক সচিবের মুক্তিযোদ্ধা সনদ ফিরিয়ে দিতে মন্ত্রণালয়ের ওপর চাপ প্রয়োগ করছে প্রভাবশালীরা। এই সচিব যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীও হয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, স্বাস্থ্য সচিবের পক্ষে সাফাই গেয়ে মন্ত্রণালয়ের সঙ্গে লবিং করছেন বেশক’জন প্রভাবশালী। লবিস্ট তালিকায় রয়েছেন সরকারের উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষ। তাদের সবার দাবি, স্বাস্থ্য সচিব লোকটি খুব ভালো। তিনি অনেক স্কুল-কলেজ নির্মাণ করেছেন। এলাকায় দানখয়রাত করার ক্ষেত্রে তার সুনাম আছে। এমন ছোটখাটো ভুলের জন্য তাকে হেনস্থা করার কোনো মানে হয় না। যা হওয়ার হয়েছে, এ বিষয়টি এখানেই শেষ করা উচিৎ।

ভুয়া মুক্তিযোদ্ধাকে রক্ষায় মন্ত্রী-এমপি-উপদেষ্টা!

বিএনপির সহযোগী সংগঠন শ্রমিক দলের নতুন কমিটি নিয়ে কোন্দল ও মামলায় জড়িয়ে পড়েছে সংগঠনটির নেতারা। গঠনতন্ত্র না মেনে অর্থের বিনিময়ে পকেট কমিটি দেয়ার অভিযোগে বহু ভাগে বিভক্ত হয়ে পড়েছে নেতাকর্মীরা। এমনকি কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে শ্রম আদালতে মামলা করেছেন কমিটি বিরোধীরা। পাশাপাশি ২০১ সদস্য বিশিষ্ট নতুন কমিটিও গঠন করেছেন তারা। বুধবার জাতীয় প্রেসক্লাবে এ নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নতুন কমিটির সাধারণ সম্পাদক আবুল খায়ের খাজা।

শ্রমিকদলে ভাঙন, পাল্টা কমিটি গঠন

এদের হাতের মুঠোয় আলাদিনের দৈত্য, জিন-পরী, মঙ্গল-অমঙ্গলের অশরীরি আত্মা! এরা নক্ষত্রের অবস্থান দেখে বলে দিতে পারেন ভাগ্য ও ভবিষ্যৎ, বলে দিতে পারেন কারো নিয়তির উপর গ্রহের প্রভাব। আবার শনির আছর ছাড়াইতে হলে তাদেরই শরণাপন্ন হতে হবে। তারা জানেন বিভিন্ন পাথরের গুণাগুণ। বিশল্যকরণীর মতো ক্ষমতাসম্পন্ন অষ্টধাতুর রহস্য! তাদের পরিচয় কেউ গুরু, জ্যোতিষ সম্রাট, কেউবা মুশকিলে আসান। নামের আগে পিছে নানা বিশেষণ। তবে তাদের আসল উদ্দেশ্য মানুষ ঠকানো। এটিই তাদের পেশা। এসব ভণ্ড প্রতারকরা রাতারাতি গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। আলিশান বাড়ি, অত্যাধুনিক গাড়ি। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে একাধিকবার গ্রেপ্তার পর কিছুদিন জেল খেটে আবারও তারা জায়গা পরিবর্তন করে এই প্রতারণার ব্যবসা করে। তেমনি একজন প্রতারক জ্যোতিষরাজ লিটন দেওয়ান চিশতী ওরফে লিটন দেওয়ান ওরফে পাগলা লিটন।

মানুষ ঠকিয়ে কোটিপতি