শনিবার, ২০ সেপ্টেম্বর ২০১৪ । ৫ আশ্বিন ১৪২১

শিক্ষার্থীরা দেশের জন্য সম্মান নিয়ে আসবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘শিক্ষার্থীরা দেশি ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের জন্য সম্মান নিয়ে আসবে। ছাত্র-ছাত্রীদের এ প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বমানের প্রতিযোগীও বের হবে।’ প্রধানমন্ত্রী বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় ছাত্র-ছাত্রীরা এগিয়ে যাবে। একই সঙ্গে দেশের জনগণও এগিয়ে যাবে।’ শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪৩তম গ্রীষ্মকালীন জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া প্রতিযোগিতা ২০১৪’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই শিক্ষার্থীরা শারীরিক ও মানসিক সুস্থতা নিয়ে বেড়ে উঠুক।’ ‘বিভিন্ন ধরনের খেলাধুলা, বিভিন্ন প্রতিযোগিতা তাদের শারীরিক ও মানসিক গঠনে সহায়ক ভূমিকা পালন করবে’ বলেও আশা প্রকাশ করেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এদিকে দেশের ৮টি শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদরাসা

খালেদাকে আলমগীরের আল্টিমেটাম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) একাংশের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর মজুমদার। অন্যথায় ২০ দলীয় জোট ত্যাগ করার ঘোষণা দেয় তারা। এর আগে শনিবার বেলা সাড়ে ১১টায় কাকরাইলের ঈশা খাঁ হোটেলে এক সংবাদ সম্মেলন ডেকে নিজেকে এনডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন আলমগীর মজুমদার। সেই সঙ্গে দলের ভারপ্রাপ্ত মহাসচিব করা হয় আলী নূর সাজুকে। সংবাদ সম্মেলনে শেষের দিকে বিএনপি চেয়ারপারসনকে এ আল্টিমেটাম দেয়া হয়।

ব্যাংকের ফাউন্ডেশন থাকা বাধ্যতামূলক হচ্ছে

খুব শিগগরিই আসছে করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) নীতিমালা। এ নীতিমালায় সব বাণিজ্যিক ব্যাংকের সিএসআরের জন্য আলাদা তহবিল (ফাউন্ডেশন) গঠন করার বাধ্যবাধকতা থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। শনিবার রাজধানীর আগারগাঁওয়ে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন আয়োজিত দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এ কথা বলেন। তিনি বলেন, ‘সিএসআর নীতিমালার আলোকে সব ব্যাংকেরই নিজস্ব ফাউন্ডেশন থাকতে হবে। ব্যাংকগুলোর নিট আয়ের একটা অংশ এখানে দিতে হবে। আর এ টাকা থেকে একটা নির্দিষ্ট অংশ ব্যয় করতে হবে শিক্ষা খাতে। এর পর চিকিৎসাসহ অন্য সব খাতে টাকা ব্যায় করতে হবে। এভাবে সবাই সম্মিলিতভাবে কাজ করলে একটা সময় টাকার অভাবে পড়তে পারে না এরকম ছাত্র-ছাত্রী খুঁজে পাওয়া যাবে না।’
স্কটল্যান্ডের গণভোটে জালিয়াতির অভিযোগ তুলেছেন রাশিয়ার এক পর্যবেক্ষক। ইগোর বরিসভ নামের ওই পর্যবেক্ষক দাবি করেন, যে প্রক্রিয়ায় দেশটিতে গণভোট অনুষ্ঠিত হয়েছে তা আন্তর্জাতিক নীতিমালার শর্ত পূরণ করে না। তিনি আরো দাবি করেন, যে কক্ষে ভোট গণনা করা হয়েছিল তা অনেক বেশি বড় ছিল। তাছাড়া সবগুলো ব্যালট বাক্স ঠিক মতো দেখা হয়নি।
আগামী শতাব্দীতে সবচেয়ে বেশি জনসংখ্যা বাড়বে আফ্রিকা মহাদেশে। বর্তমানে এ অঞ্চলের লোকসংখ্যা একশ কোটি হলেও ২১ শতকের শেষ নাগাদ তা বেড়ে চার শ কোটিতে পৌঁছুবে। এর কারণ উল্লেখ করতে গিয়ে অধ্যাপক রাফটেরি বলেন, উচ্চ জন্মহারের কারণেই এই সাব সাহারা অঞ্চলটির জনসংখ্যা দ্রুত বাড়ছে। অনেক চেষ্টা করেও এই হার আশানুপাতে কমানো যাচ্ছে। ফলে এই শতকের শেষ দিকে এই মহাদেশের লোকসংখ্যা বেড়ে সাড়ে তিনশ কোটি থেকে পাঁচ কোটির মধ্যে গিয়ে দাঁড়াবে।
ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টিতে (এনডিপি) চলছে পাল্টপাল্টি ‘বহিষ্কার’। শুক্রবার রাত ১০টায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে পার্টির মহাসচিব পদ থেকে আলমগীর মজুমদারকে বহিষ্কার করা হয়। বহিষ্কারের কয়েক ঘণ্টা পরই তিনি সংসবাদ সম্মেলন ডেকে এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজাকে ‘বহিষ্কার’ করেন। এমনকি সংবাদ সম্মেলনে নিজেকে এনডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দাবি করেন আলমগীর মজুমদার।
কথাটা অবাক করার মতোই। শূন্যে আবার বসবাস করা যায় নাকি। অবিশ্বাস্য হলেও সত্যি, শূণ্যে বসবাস করার কৌশলটা আপনিও রপ্ত করতে পারবেন যেমনটা করেছে ইতালির কিছু তরুণ-তরুণী।
মক্কায় পবিত্র হজ পালনে এসে আরো চার বাংলাদেশি হাজী মৃত্যুবরণ করেছেন। তারা হলেন- পাবনার মো. আকবর হোসাইন (৬২) পাসপোর্ট নং বি এ ০০৪৯৬৬১। রাজশাহীর শাহাজান আলী (৭৫), পাসপোর্ট নং AC১১৫৯৫০৯। অপর দু’জন নোয়াখালী জেলার মো. নুরুল হোসাইন (৬১) পাসপোর্ট নং AG৭৬০৪৭৭৫ ও তোফাজ্জল হোসাইন (৫৯) পাসপোর্ট নং BA০৮৫০৯৫০। এ নিয়ে এবারে হজে আসা বাংলাদেশিদের মধ্যে ১৫ জন হাজী মারা গেছেন বলে বাংলামেইলকে জানিয়েছেন মক্কার হজ মিশন থেকে মাহফুজ হুসাইন।
২০ দলীয় জোটের মহাসচিবদের জরুরি বৈঠক ডেকেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিভিন্ন মহল থেকে বিএনপির এই জোটে ভাঙনের গুঞ্জন শোনা যাচ্ছে। এই গুঞ্জনের মধ্যেই বৈঠক ডাকা হলো। শনিবার বিকেল ৪টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই বৈঠক হবে। বিএনপির সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম বাংলামেইলকে জানান, আজ বিকেলে জোটের মহাসচিবদের বৈঠক ডাকা হয়েছে।

‘আজমল ছাড়াও পাকরা ভয়ংকর’

ক্রিকেটের সবচেয়ে কঠিন ও দুর্বোধ্য বিষয় হলো পাকিস্তান ক্রিকেট দলের হালচাল বা সম্ভাবনা নিয়ে ভবিষ্যৎ বাণী করা। কারণ, শহীদ আফ্রিদি-উমর আকমলরা কখন কী করে বসেন তার যে ঠিক ঠিকানা নেই। এই কারণেই ‘ক্রিকেটের অঅনুমেয় শক্তি’ (দ্য আনপ্রেডিক্টেবল) বলা হয় পাকিস্তানকে। বিষয়টি মাথায় রাখছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার স্টিভ স্মিথ।

ঋণ বেড়েছে রিয়ালের

ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, হামেস রদ্রিগেজ, টনি ক্রুস, করিম বেনজেমা ও সার্জিও রামোসদের নিয়ে নিজেদের একাদশটাকে যেন তারার হাট বানিয়েছে রিয়াল মাদ্রিদ! কিন্তু এটা করতে গিয়ে কম অর্থ ব্যয় করতে হয়নি পৃথিবীর সবচেয়ে ধনাঢ্য ক্লাবটিকে। সেজন্য আয়-ব্যয়ের ব্যালান্সশিটে দেখা দিয়েছে কিছুটা অসামঞ্জস্য। বছর শেষে দেখা গেছে ঋণের পরিমাণ বেড়েছে লস ব্লাঙ্কোসদের। কিন্তু স্পেনসেরা ক্লাবটির কাধে কী পরিমাণ ঋণের ভার রয়েছে? ২০১৩-১৪ মৌসুমের বিররণী থেকে জানা গেছে ক্রিশ্চিয়ানো রোনালদো-গ্যারেথ বেলদের ক্লাবের কাধে এখন সর্বসাকুল্যে ৬০২ মিলিয়ন ইউরো বা ৭৭৩ মিলিয়ন পাউন্ডের দেনা রয়েছে। এক বছরে ৬১ মিলিয়ন ইউরো ঋণ বেড়েছে রিয়ালের। কারণ সর্বশেষ মৌসুমে এই দেনার পরিমাণ ছিল ৫৪১ মিলিয়ন ইউরো।

রিয়ালে ফিরতে চান মরিনহো

সুযোগ পেলে আবারও রিয়াল মাদ্রিদে ফিরবেন হোসে মরিনহো। মাদ্রিদে কোচ হিসেবে সবটুকু দিতে পারেননি তিনি। টিভিআইকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন ‘স্পেশাল ওয়ান’ খ্যাত পর্তুগিত কোচ। ২০১০ সাল থেকে তিন বছর রিয়ালে থাকাকালে ২০১২ সালের লা লিগা ও ২০১১ সালের কোপা দেল রে জয় করেছিলেন তিনি। তবু তার মনে হচ্ছে অনেক কিছুই করে দেখানো বাকি ছিল সেখানে। তিনি বলেন, ‘ফিরে যাবার সুযোগ পেলে আজই ফিরে যেতাম। এটা কোচ এবং একজন মানুষ হিসেবে দারুণ অভিজ্ঞতা ছিল। আমি মাদ্রিদ ছাড়ার সময়ও সবার সাথে ভাল সম্পর্ক ছিল। তবে ক্যারিয়ারের জন্য যেটা ভাল সেটাই করেছি তখন। অতীতে কী ঘটেছিল সেটা নিয়ে আমাকে কথা বলতে দেখবেন না আপনি। সেটা ভালই হোক বা মন্দই হোক।’

ডিপজলের শ্যুটিং বাড়িতে আগুন

চলচ্চিত্র অভিনেতা মনোয়ার হোসেন ডিপজলের শ্যুটিং বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার দুপুর দুইটার দিকে সাভারের রাজফুলবাড়িয়া এলাকায় ডিপজলের বাড়ির চতুর্থ তলা ফাহিম শ্যুটিং স্পটে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। স্থানীয়রা ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, দুপুর ২টার দিকে ফাহিম শ্যুটিং স্পটের একটি ভবনের চতুর্থ তলা থেকে ধোঁয়ার কুণ্ডুলি দেখতে পায় স্থানীয়রা। মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠে। এরপর চতুর্থ তলায় রাখা বিভিন্ন শ্যুটিংয়ের মালামালে ছড়িয়ে পড়ে। এলাকাবাসী বিভিন্ন উৎস থেকে পানি সংগ্রহ করে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। এসময় ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

কালো চুল ধরে রাখুন

অকারণেই সাদা হায়ে যাচ্ছে মাথার চুল। বয়সের থেকেও বেশি বুড়ো লাগছে নিজেকে। কিছুটা ম্লান হতে বসেছে ব্যক্তিত্বও। আমাদের দেশে এমন হাজারো নারী-পুরুষ আছেন যারা অল্প বয়সে চুল পাকার সমস্যায় ভুগছেন। ঘুম কম হওয়া, নিম্নমানের চুলের প্রশাধন ব্যবহার, অত্যাধিক পরিমাণে রাসায়নিক পদার্থ ব্যবহার, নিয়মিত যত্ন না নেয়া, ভাজা-পোড়া জাতীয় খাবার বেশি খাওয়া, পুষ্টিকর খাবারের অভাব, দুশ্চিন্তা করা, চুল শুকাতে মেশিন ব্যবহার সর্বপরি হরমোনের সমস্যায় এটি হতে পারে। আপনার চুল পাকার জন্য হয়তো এর মধ্যে কোনো একটি দায়ী। তাই আসুন চুল পাকার আগেই হই সচেতন। কারণ প্রতিষেধকের চেয়ে প্রতিরোধই উত্তম।
বাংলাদেশ বিমানের ১০টি বিভাগের ৪০টি ‘ঘাটে’ প্রতি বছর ৫০ কোটি টাকার বেশি চাঁদাবাজি ও হরিলুট হচ্ছে। বিমান শ্রমিক লীগসহ বেশ ক’জন সিবিএ নেতার নেতৃত্বে প্রতি মাসে এই লুটপাট হয়। এই চাঁদাবাজির টাকায় বিমান শ্রমিক লীগের অন্তত ৫০ শ্রমিক আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেছেন। চাঁদার টাকা ভাগ বাটোয়ারা হয় সরকারের অনেক প্রভাবশালীর মধ্যেও। তাদের ছত্রছায়ায় থাকে বলে অভিযুক্ত শ্রমিক নেতাদের ব্যবস্থা নিতে পারছে না কর্তৃপক্ষ।

সিবিএর দাপট: বছরে চাঁদাবাজি ৫০ কোটি টাকা

সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে রাজধানীর কাকরাইল মসজিদ থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের বাতিগুলো জ্বলবে। এ জাতীয় প্রকল্পে জাতীয় গ্রিডের বিদ্যুতের প্রয়োজন হবে না। প্রকল্পটি প্রাথকিভাবে সফল হলে পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য রাস্তায় এটি বাস্তবায়নের উদ্যোগ নেবে ডিএসসিসি। বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীর কাকরাইল, আরামবাগ, বাংলামটর, গুলশান, হাতিরঝিল, নাবিস্কো, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন রাস্তায় সৌর বাতি লাগানো হয়েছে। এসব রাস্তা থেকে সরিয়ে নেয়া হয়েছে আগের সোডিয়াম বাতি।

অন্ধকারে সৌর আলো

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অধিকাংশ সড়কেই বাতি নেই। কোনো সড়কে বেশি প্রয়োজন হলে অন্যস্থান থেকে বাতি খুলে সেখানে লাগানো হয়। প্রয়োজন শেষে আবার খুলে ফেলা হয়। দুই বছর ধরে এভাবেই চলছে। ফলে সন্ধ্যার পরেই এসব সড়কে নেমে আসে ঘুটঘুটে অন্ধকার। আর বেপরোয়া হয়ে উঠে অপরাধী চক্র। ডিএসসিসির বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, তহবিলের অভাবে চাহিদা দিয়েও সাড়া পাওয়া যায় না। তবে ভাণ্ডার বিভাগ পর্যাপ্ত মজুদের কথা জানিয়েছে। সরেজমিন দেখা গেছে, পুরান ঢাকায় ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডেই সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। এ অবস্থায় ওয়াসা ও সিটি করপোরেশনের ম্যানহোলে ঢাকনা না থাকায় ঘটছে দুর্ঘটনা। আর ছিনতাইকারীর উপদ্রুপ তো আছেই।

সন্ধ্যা হলেই অন্ধকার, ‘বাতি’র নিচেই অপরাধ

নকশা জটিলতায় গতিহারা মগবাজার-মৌচাক তিন তলা ফ্লাইওভারের নির্মাণ কাজ। একইসঙ্গে গতিহারা হয়ে পড়েছে মগবাজার ও মৌচাকের রাস্তাগুলোও। নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা দখল করে রাখার কারণে চরম যানজট এখন নিত্যদিনের ঘটনা। কবে নাগাদ কাজে গতি ফিরবে কেউ জানে না। গত বছর ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ১ বছর আট মাসে কয়েকটি পিলার পাইলিংয়ের কাজ ছাড়া উল্লেখযোগ্য কাজ হয়নি। তাও রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে অনেক পিলারের লোহায় মরিচা ধরে গেছে।

নকশা জটিলতায় গতিহারা মগবাজার ফ্লাইওভার