Banglamail-img

নির্বাচনী সংঘাতে প্রার্থী-পুলিশসহ প্রাণ গেল ৯ জনের

চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির নায়েক আবু হামিদ বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইয়াছিন নামে একজনকে হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার শরীরে অসংখ্য ছুরির আঘাত রয়েছে। নোয়াখালী প্রতিনিধি জানান, বেলা ১১টার দিকে পুলিশের ধাওয়ায় পালাতে গিয়ে বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নের ‘রাজগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসা’ কেন্দ্রের বাইরে মারা গেছে এক ব্যক্তি।তার নাম সৈয়দ আহমদ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, দুর্বৃত্তদের একটি দল এ কেন্দ্রে
Banglamail-img

হাতুড়ির ঘায়ে ভাঙলো নৌকা-ধানের শীষ 

যশোরের বাঘারপাড়ার ২ নং বন্দবিলা ইউনিয়নে হাতুড়ির আঘাতে ভেঙে গেছে নৌকা; মাটিতে মিশেছে ধানের শীষ। এই ইউনিয়নে নৌকা ও ধানের শীষ বিপর্যস্ত করে সাফল্য পেয়েছে ওয়ার্কার্সপার্টির হাতুড়ি।  ওয়াকার্স পার্টি নেতা সবদুল হোসেন খান নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে প্রায় ২৫শ’ ভোট বেশি পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। আর তার এই বিজয়ের মধ্যে দিয়ে এবার নির্বাচনে যশোরে কোনো ওয়ার্কার্স পার্টি নেতা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন।
Banglamail-img

নিজের ভোটও দিলেন না প্রার্থী!

ঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়নে বিএনপি প্রার্থী মতিয়ার রহমান নিজের ভোট দিতে এলাকায় আসেননি। কোনো ভোট কেন্দ্রেই দেননি তার পোলিং এজেন্ট। নির্বাচনের দুই দিন আগে তার প্রার্থীতা ফিরে পেলেও এলাকায় না আসায় কর্মীরাও নিজ উদ্যোগে ওই প্রার্থীর হয়ে কাজ করেনি।
Banglamail-img

বিএনপির সাজানো নাটক প্রচার করেছে বিবিসি: আ.লীগ

বিভিন্ন মিড়িয়ার বদৌলতে এ খবরটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। বিএনপির নেতারা লন্ডনে বসে সাফাদির সঙ্গে জয়ের বৈঠক হয়েছে এ নাটক সাজাচ্ছে। বিএনপির নেতা আসলাম চৌধুরী আটক হওয়ার পর তারা যে সরকার উৎখাতের গভীর ষড়যন্ত্র করছিল তার বিভিন্ন তথ্য ফাঁস হওয়ার পর জনগণের দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিতে নাটক সাজানো হয়েছে। এর মধ্য দিয়ে প্রমাণ হয়েছে বিএনপি ইসরায়েলকে নিয়ে গভীর ষড়যন্ত্র করছে।

আইএসের সঙ্গে যোগাযোগ করেছিলেন সাফাদি

Banglamail-img
ইসরায়েলি কূটনীতিবিদ মেন্দি এন সাফাদি বাংলাদেশের বর্তমান সরকার উৎখাতে বিরোধী দল বিএনপির সঙ্গে বৈঠক করেছেন বলে সম্প্রতি খবর বেরিয়েছে। তার ফেসবুকে বিএনপি নেতা আসলাম চৌধুরির সঙ্গে দিল্লিতে তোলা কিছু ছবি দেখে এমন সন্দেহ করা হচ্ছে। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন সাফাদি।

দাফনকালে অন্য নম্বর থেকে ‘মৃত’ স্ত্রীর ফোন...

Banglamail-img
অজ্ঞাত পরিচয় নারীর মস্তকবিহীন মৃতদেহ উদ্ধারের ঘটনার খবরটি পরদিন বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। পত্রিকায় খবর পড়ে মৃতদেহটি আশরাফুনের দাবি করে নিজ বাড়িতে নিয়ে আসেন কাটাশকোল গ্রামের নজরুল ইসলাম ও তার স্বজনেরা। শুক্রবার বিকেলে লাশ বাড়ি আনার পর কান্নার রোল পড়ে যায়। সন্ধ্যা অবধি লাশ জড়িয়ে কান্নাকাটি আর বিলাপ চলে স্বামী-সন্তান ও আত্মীয়-স্বজনদের। এক পর্যায়ে বাড়ির অদূরে বাগানে কবর খোঁড়া শেষ হয়।

গণজাগরণ মঞ্চ অনেক উল্টাপাল্টা কাজও করেছে

Banglamail-img
জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির দাবিতে ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি শাহবাগে প্রথমবারের মতো তরুণ প্রজন্মের সমাবেশ ঘটেছিল, পরে যার নাম হয় গণজাগরণ মঞ্চ। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সে সময় শাহবাগে লাগাতার অবস্থান নেয় তরুণরা। তাদের দাবির মুখেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন করে সংসদে বিল পাস হয়। এরপর তারা লাগাতার অবস্থান থেকে সরে এসে ঘোষণা দেয়, মানবতাবিরোধী অপরাধের রায়ের আগের দিন থেকে শাহবাগে অবস্থান নেবে।

বাবা হয়ে আল্লাহর কাছে রেলমন্ত্রীর শুকরিয়া 

Banglamail-img
ফুটফুটে এক কন্যা সন্তানের বাবা হয়ে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক। সেই সঙ্গে তিনি দারুন খুশি বলেও জানিয়েছেন।  আজ শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে এক কন্যা সন্তানের জন্ম দেন রেলমন্ত্রীর স্ত্রী হনুফা আক্তার। বাংলামেইলকে এ খবরটি নিশ্চিত করেছেন রেলমন্ত্রীর একান্ত সচিব (পিএস) একেএমজি কিবরিয়া মজুমদার। মা ও সন্তান দুজনেই সুস্থ আছেন বলেও জানান তিনি।

ভোটকেন্দ্রে ঢুকে গেছে নৌকা!

Banglamail-img
আজ বালাগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে। উপজেলার ৫৫টি ভোটকেন্দ্রে ৭৫ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। তবে উপজেলার ৪ নং পশ্চিম গৌরীপুর ইউনিয়ন পরিষদের হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, তেগরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলজুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইনাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ হাওর অঞ্চলে রয়েছে মোট ৮ ভোট কেন্দ্রে ।  গত কয়েকদিনের বৃষ্টিতে ওইসব হাওরের পানি বৃদ্ধি পেয়েছে। এতে ভোটার ও প্রার্থীরা বিপাকে পড়েন। কিন্তু আজ সকালে ভাটাররা নৌকা যোগে ভোট কেন্দ্রে এসে উপস্থিত হয়ে ভোট দেন। 

অনন্য ওবায়দুল

Banglamail-img
বান্দরবান সদর উপজেলার চিম্বুক পাহাড়ের টংকবতী ইউনিয়নে ১৬ মাইল বাগান পাড়ার সিংরাও ম্রো আর পাইংপাউ ম্রো একমাত্র সন্তান চিংরুং ম্রো। শিশুটির বয়স মাত্র ১১ মাস। জন্মের এক বছরের মাথায় তার দুই চোখের মাঝামাঝি অর্থাৎ নাকের উপর একটি টিউমার হয়। টিউমারটি ক্রমেই বৃদ্ধি পেয়ে অনেক বড় আকার ধারণ করে। দিশেহারা হয়ে পড়ে শিশুটির পরিবার। কারণ শিশুটির বাবা-মা কৃষি কাজ করে সংসার চালায়, সন্তানের অপারেশন করানোর মত তাদের নেই কোনো বিশাল সম্পত্তি। শিশুটির বাবা-মার কাছে থাকা কিছু সম্বল-সম্পত্তি বিক্রি করে বান্দরবান ইম্মানুয়েল ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. জ্যোতিময়ের কাছে নিয়ে যান এবং কিছুদিন চিকিৎসা করেন। কিন্তু সেখানে কোনো পরির্বতন না দেখে বাড়িতে নিয়ে আসে।
Banglamail-img

ফলোঅনের মুখে শ্রীলংকা

তবে কি আরেকটি ইনিংস পরাজয়ের মুখে পড়তে যাচ্ছে শ্রীলংকা? প্রথম ইনিংসে লংকান ব্যাটসম্যানদের নিদারুণ ব্যর্থতা সেটাই বলছে। ৪০ ওভারে স্কোরবোর্ডে ৯১ রান তুলতেই তাদের চলে গেছে ৮ উইকেট। এখনও শ্রীলংকা পিছিয়ে রয়েছে ৪০৭ রানে। তৃতীয় দিনে বাকি ২ উইকেট নিয়ে আর কতরানই বা যোগ করা সম্ভব। অন্যরকম কিছু না ঘটলে বলা যায়, দ্বিতীয় টেস্টেও আরেকবার ফলোঅনেই পড়তে যাচ্ছে দ্বীপদেশটি। ইংল্যান্ড প্রথম ইনিংসে ১৩২ ওভার ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ৪৯৮ রান তুলে ইনিংস ঘোষণা করে।
Banglamail-img

সবই আব্দুল আজিজের নাটক: খসরু

প্রায় পাঁচ বছর পর ২৮ মে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে হাইকোর্টের দেয়া এক আদেশের প্রেক্ষিতে তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে সেই নির্বাচন। বিষয়টিকে ‘নির্বাচন বানচালের চক্রান্ত’ হিসেবেই দেখছেন নির্বাচনের জন্য গঠিত খসরু-আলম প্যানেল।
এমন ঘটনার পরিপ্রেক্ষিতে যন্ত্রের কার্যকারিতা চ্যালেঞ্জ করে জনৈক আইনজীবী হাইকোর্টে রিট করলে ২০১৪ সালের ২৪ নভেম্বর আদালত খাদ্য ও ফলমূল পরীক্ষার জন্য সঠিক ফরমালিন যন্ত্র নির্বাচন এবং সংগ্রহ করার নির্দেশ দেন। খাদ্য সচিবসহ সংশ্লিষ্টদের ৩০ দিনের মধ্যে ওই যন্ত্র সংগ্রহে ব্যবস্থা নিতে বলা হয়। এরপর থেকে মাছে ফরমালিন শনাক্তের জন্য সিটি করপোরেশনের বর্তমান যন্ত্রগুলো ব্যবহার করা হলেও ফলে ফরমালিন শনাক্তের কোনো যন্ত্র পাওয়া যায়নি। কী উপায়ে ফলে ফরমালিন শনাক্ত করা হবে সে বিষয়ে জানাতে বিসিএসআইআরকে চিঠি দিয়েছে সিটি করপোরেশন।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ৫ শীর্ষ যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকর হয়েছে। এছাড়া তারকা চিহ্নিত বেশ কিছু মামলাসহ মোট ২৩টি মামলায় ৩১ জনকে সাজা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  তবে এর মধ্য দিয়ে  ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ‘ঝিমিয়ে’ পড়েছে তা বলার কোনো অবকাশ নেই। বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন দলের উচ্চ-নিম্নপদস্থ নেতা-কর্মী এবং মাঠ পর্যায়ের যুদ্ধাপরাধীদের তদন্ত চলছে দ্রুততার সঙ্গে। এসব তদন্ত শেষে চলতি বছরের যেকোনো সময় তারকা রাজাকারদের নাম বিচারপ্রার্থীদের জন্য ‘চমক’ হিসেবে উঠে আসবে বলে দাবি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার। তদন্ত সংস্থা থেকে পাওয়া তথ্য মতে, বর্তমানে সংস্থাটিতে ২২টি মামলা তদন্তাধীন রয়েছে। আর এ ২২ মামলায় আসামি করা হয়েছে ৫৭ জনকে।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।
অবকাশ যাপনের জন্য নদীর তীরে বিলাসবহুল রিসোর্ট, হাঁটার জন্য ওয়াকওয়ে (চলাচলের রাস্তা), পার্ক, বসার স্থান, নদীঘাট, পর্যটকদের জন্য প্রমোদতরী, ভাসমান বিনোদন কেন্দ্র ও রেস্তোরাঁ থাকবে। পর্যটকরা যাতে নদীর প্রাকৃতিক রূপ উপভোগ করতে পারেন সে জন্য নদীর দুই পাশের প্রসস্থ সড়কে উন্নত বাস সার্ভিসও থাকবে, যা রয়েছে হাতিরঝিলে।