Banglamail-img

এবার পদত্যাগ করলেন আরসিবিসির প্রেসিডেন্ট

শুক্রবার সন্ধ্যা ব্যাংকটি এক বিবৃতিতে ব্যাংকের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লরেঞ্জো তানের পদত্যাগের কথা জানানো হয়। ফিলিপাইনের বিখ্যাত ধনাঢ্য ইয়োশেঙ্কো পরিবারের মালিকানাধীন এ ব্যাংকের সিইও’র পদত্যাগ খুব শিগগিরই কার্যকর হবে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। তবে লরেঞ্জো তানকে কোনো বিষয়েই অভিযুক্ত করেনি আরসিবিসি। ৮১ মিলিয়ন ডলার মানিলন্ডাংয়ের সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই এবং তিনি কোনো ভুল করেননি বা ব্যাংকের কোনো আইন ভঙ করেননি বলে ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
Banglamail-img

আবারো গাছের সঙ্গে বেঁধে শিশু নির্যাতন

মুক্তা বৃহস্পতিবার (৫ মে) বেলা তিনটার দিকে স্কুল ছুটি শেষে বাড়িতে ফিরছিল। এ সময় সে বিশুবাড়ী ক্লিনিকের পিছনের একটি গাছ থেকে কয়েকটি লেচু পেড়ে খায়। ঘটনা টের পেয়ে গাছের মালিক স্থানীয় আইয়ুব আলী সরকার (৪০) মুক্তাকে আটক করে। পরে রশি দিয়ে তার দুই হাত লিচু গাছের সঙ্গে বেঁধে বাঁশের কাঁচা কঞ্চি দিয়ে নির্দয়ভাবে মারপিট করে। পরে আশঙ্কাজনক অবস্থায় শিশুটিকে উদ্ধার করে স্থানীয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।
Banglamail-img

এবার ধরা খেলেন সেই ভুয়া উপসচিব 

পুলিশ জানিয়েছে, আটক ব্যক্তির নাম শহিদুর রহমান। ঢাকার ধানমন্ডির এ বাসিন্দার বাবার নাম মুজিবুর রহমান। নির্দিষ্ট কোনো পেশা নেই ভুয়া সরকারি কর্মকর্তা পরিচয় দেয়া শহীদুরের। পুলিশ বলছে, নিষিদ্ধ ইয়াবা আনা-নেয়াই ছিল তার প্রধান ব্যবসা।    আটক শহিদুর রহমানের কাছ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব পরিচয়ের ভুয়া ভিজিটিং কার্ডও জব্দ করেছে পুলিশ। উপ-সচিব পরিচয় দেয়া শহিদুর রহমানের কাছ থেকে যে ভিজিটিং কার্ড জব্দ করা হয়েছে তাতে তার নাম রয়েছে মো. খোরশেদ আলম। ভুয়া এ উপ-সচিবের কাছে বিভিন্ন পরিচয়ের আরো বেশ কয়েকটি ভিজিটিং কার্ডও পাওয়া গেছে।
Banglamail-img

বিদেশিদের বাংলা শেখাতে সফটওয়্যার

এই সফটওয়্যারের মধ্য দিয়ে বিদেশিদের বাংলা ভাষার শিখার উপকরণ সৃষ্টি হল। প্রথিবীর ১১টি বহুল প্রচলিত ভাষার মধ্যে বাংলা অন্যতম ভাষা। যে ভাষার ইতিহাস রক্তে রঞ্জিত। পৃথিবীর প্রায় ৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে যাদের আত্মিক রাজধানী হলো ঢাকা। আর তা বাঙালি জাতীয়তাবাদ গঠনে ভূমিকা রেখেছে।’ মন্ত্রী বলেন, ‘এই সফটওয়্যার বিদেশি ছাড়াও বাংলাদেশের মধ্যে যারা আদিভাষী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী আছে তাদের ও বাংলাভাষা শিখতে কাজে লাগবে।’ অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, ‘ভাষা শহীদদের অবদানের কারণে আজকে বাংলা ভাষা এই পর্যন্ত এসেছে। আমরা নিজের ভাষাকে সবচেয়ে কম গুরুত্ব দেই। বিশ্ববিদ্যালয় সীমিত সুযোগের মধ্যেও বিদেশিদের জন্য বাংলা ভাষা শেখার ব্যবস্থা করেছে। আর এই সফটওয়্যার বিদেশি ছাড়াও যে নতুন প্রজন্ম পৃথিবীর বিভিন্ন দেশে বেড়ে উঠছে তাদের কাজে দেবে

ভাইরাস আক্রমণের সহজতম লক্ষ্য বাংলাদেশ

Banglamail-img
লিয়ন ডলার চুরি করে নিয়ে যায় হ্যাকাররা। কিন্তু ঘটনাটি জানা যায় প্রায় এক মাস পর। এর মধ্যে শ্রীলংকার একটি এনজিও’র নামে যাওয়া ২০ মিলিয়ন ডলার ফেরত আনা হয়েছে। বাকি ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের বৃহত্তম বেসরকারি ব্যাংক রিজাল কমার্শিয়াল (আরসিবিসি) হয়ে স্থানীয় ক্যাসিনোর মাধ্যমে হংকংয়ের ব্যক্তিগত অ্যাকাউন্টে চলে গেছে। সেই টাকার কিছু পরিমাণ ফেরত আনা গেছে। বাকিটাও অংশ অংশ করে আসবে বলে আশা করা হচ্ছে।

বাবার বিয়েতে ৩ সন্তান বরযাত্রী, ছেলে সাক্ষী

Banglamail-img
বাবা বিয়ে করছেন! নতুন মা আসছেন ঘরে। বেশ খুশিরই খবর বলা যায়। তাই তো দুই ছেলে আর এক মেয়ে মিলে বাবাকে বর হিসেবে সাজায়। এরপর তিন ভাই-বোন মিলে বর বাবাকে নিয়ে যায় কনে বাড়িতে। তিন সন্তানই বরযাত্রী। তবে বিয়ে বাড়িতে গিয়ে দেখা দেয় বিপত্তি। বিয়ে রেজিস্ট্রি বইতে সাক্ষী পাওয়া যাচ্ছে না। কি আর করা, অবশেষে সাক্ষীও হতে হলো বড় ছেলেকে।

সপ্তাহের ৭ দিনের ইবাদতপূর্ণ নফল নামাজ

Banglamail-img
হজরত আবু হুরায়রা (রা.) ও হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত আছে, শনিবার রাতে চার রাকাত নফল নামাজ রয়েছে। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি শনিবার দিন চার রাকাত নফল নামাজ আদায় করবে, আল্লাহ তাআলা তার জন্য ৭০ হাজার ফেরেশতা পাঠাবেন, যারা কিয়ামত পর্যন্ত তার জন্য দোয়া করতে থাকবে এবং কিরামান কাতেবিন তার জন্য শহীদের সওয়াব লিখতে থাকবে; সমুদ্রের ফেনা ও আকাশের তারকা সমান তার গোনাহ থাকলেও তা মাফ করে দেওয়া হবে।

লাগামহীন রসুন, বাড়ছে পিঁয়াজের দাম

Banglamail-img
শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ২০০ টাকা থেকে ২২০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৯০ টাকা থেকে ২০০ টাকায়। আমদানি করা রসুনের পাশাপাশি দেশীয় রসুনের দামও সমান তালেই বেড়েছে। গত সপ্তাহে প্রতি কেজি দেশি রসুন বিক্রি হয়েছে ৮০ টাকা থেকে ১০০ টাকায়, তা শুক্রবার বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ১২০ টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি রসুনে বেড়েছে ১০ টাকা থেকে ৩০ টাকা। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) হিসেব মতে, গত এক মাসের ব্যবধানে দেশি রসুনের দাম বেড়েছে ৫০ শতাংশ এবং আমদানি করা রসুনের দাম বেড়েছে ১৫ দশমিক ৭ শতাংশ। সংস্থার হিসেবে গত এক মাস আগে দেশি রসুন ৬০ টাকা থেকে ৮০ টাকায় এবং আমদানি করা রসুন ১৭৫ টাকা থেকে ১৯০ টাকায় বিক্রি হয়েছে। শুক্রবার দেশি রসুন ৯০ টাকা থেকে ১২০ টাকা এবং আমদানি করা রসুন ২০০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।     এদিকে, খুচরা বাজারে প্রতিকেজি পিঁয়াজ (দেশি) ৪৫ থেকে ৪৮ টাকায় এবং আমদানি করা পিঁয়াজ ২৫ টাকা থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। দেশি পিঁয়াজ গত সপ্তাহে বিক্রি হয়ে

ভেড়া চড়ানো মেয়েটি এখন ফ্রান্সের শিক্ষামন্ত্রী!

Banglamail-img
তার মতো গরিব পরিবারগুলোর জন্য লড়াই শুরু করেন নজত। ধীরে ধীরে ফ্রান্সের রাজনীতির অন্যতম পরিচিত মুখ হয়ে ওঠেন। লড়াই করেছেন জাতিভেদের (রেসিজম) বিরুদ্ধেও।  ২০০৮ সালে রোন আল্পাইন থেকে কাউন্সিল মেম্বার নির্বাচিত হোন নজত। এরপর থেকে আর হারেননি। ২০১২ সালে নারী অধিকার মন্ত্রীর দায়িত্ব পান। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের মুখপাত্রও নিযুক্ত হন।  কাজ এবং দক্ষতার জন্য ২০১৫ সালের নজতকে ফ্রান্সের শিক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

ট্রাম্পের ‘আমেরিকা প্রথম’ নীতির সমর্থক ৫৭% মার্কিনি

Banglamail-img
পিউ রিচার্স সেন্টারের এ জরিপের ফলাফলের সঙ্গে একমত নন মার্কিন নাগরিকদের ৩৭ শতাংশ। তারা এ জরিপকে দলীয় দৃষ্টিভঙ্গি হিসেবে অভিহিত করে বলেছেন, হস্তক্ষেপ নয়, যুক্তরাষ্ট্রের উচিত সমস্যা সমাধানে অন্যদের সহায়তা দেয়া। উত্তরদাতাদের ৪১ শতাংশ মনে করে, সমস্যা সমাধানের নামে বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্র যা করছে তা বাড়াবাড়ি।
Banglamail-img

হায়দরাবাদের জয়ে আলো ছড়ালেন মুস্তাফিজও

‘যেখানেই খেলি না কেন দেশের মাথা উঁচু করতে চাই।’-নবম আইপিএলে হায়দরাবাদের হয়ে সবগুলো ম্যাচই খেলেছেন বাংলাদেশের বিস্ময় বালক ‘দ্য ফিজ’ মুস্তাফিজুর রহমান। প্রতিটি ম্যাচেই যথারীতি বাংলাদেশকে গর্বিত করে যাচ্ছেন সাতক্ষীরার ২০ বছরের তরুণ। শুক্রবারও তার অসাধারণ বোলিং নৈপুণ্যে হায়দরাবাদ জিতে গেলো ৫ উইকেটে। এদিন আগে ব্যাট করে গুজরাট নির্ধারিত ২০ ওভারে তুলেছিল ১২৬ রান। ওই রান এক ওভার হাতে রেখে ৫ উইকেট হারিয়েই টপকে গেছে হায়দরাবাদ। এই জয়ে ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে চার নম্বরে উঠে এসেছে মুস্তাফিজের দল। ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গুজরাট যথারীতি দ্বিতীয় স্থানেই রয়েছে।

অল-আবাহনী রোমাঞ্চকর ফাইনাল

গ্রুপ চ্যাম্পিয়ন শেখ জামাল ও শেখ রাসেলে বিদায় সেমিতেই। দুই গ্রুপ রানার্স আপ উঠে এসেছে ফাইনালে। ঢাকা আবাহনী ও চট্টগ্রাম আবাহনী। ফাইনালটা রূপ নিচ্ছে আবাহনী ডার্বিতে। স্বাধীনতা কাপ ফুটবলের অল-আবাহনী ফাইনাল অনুষ্ঠিত হবে শনিবার। শিরোপা নির্ধারণী রোমাঞ্চকর এই ফাইনাল ম্যাচ শুরু হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকেল সাড়ে পাঁচটায়। সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। এ গ্রুপ রানার্স আপ হিসাবে সেমিতে উঠে এসেছিল চট্টগ্রাম আবাহনী। গ্রুপ পর্বে পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জয়। সমান একটি করে ম্যাচে হার ও ড্র। সেমিফাইনালে শেখ রাসেলের সঙ্গে চট্টগ্রাম আবাহনীর জয় ছিল বেশ রুদ্ধশ্বাস। নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে ড্র। অতিরিক্ত ত্রিশ মিনিটে গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে চট্টগ্রাম আবাহনী জেতে ৪-২ ব্যবধানে।
Banglamail-img

রোমান্টিক চরিত্রগুলোই আমার পছন্দ: ঝুমুর 

উপস্থাপনা, বিজ্ঞাপন ও নাটকে ব্যস্ত সময় পার করছেন অভিনেত্রী নাফিসা কামাল ঝুমুর। ঈদকে সামনে রেখে বেশকিছু নাটকের কাজ শেষ করেছেন। হাতে আছে একাধিক নাটক। নিজের কাজের হাল হাকিকত, পরিকল্পনা নিয়ে বাংলামেইলের মুখোমুখি হয়েছেন তিনি। 
একই বছরের ৮ নভেম্বর তারা রংপুর জেলার কোতোয়ালি থানা এলাকায় রুহুল আমিনকে হত্যার মিশন চালায়। কিন্তু এই মিশনটিতে নবগঠিত এই স্লিপার সেল ব্যর্থ হয়। তবে ব্যর্থতার দায় খুব বেশি দিন তাদের টানতে হয়নি। রুহুল আমিনের কিলিং মিশন ব্যর্থ হওয়ার মাত্র দুই দিন পরই তারা একই এলাকায় খাদেম রহমত উল্লাহকে হত্যা করে। এরপর ঠিক পরের দিনই তারা সৈয়দপুরে আরেকটি মাজারের খাদেমকে হত্যার মিশন চালায়। কিন্তু সেই মিশনে তারা সফল হতে পারেনি। ৫ দিন বিরতি দিয়ে ১৮ নভেম্বর রংপুরে ডা. পিয়েরো পারোলকি নামের এক ইতালীয়কে হত্যার মিশন চালিয়ে ব্যর্থ হয়।
আমাদের শ্রেণি কক্ষের পড়াশোনার দু’টি চিত্র ফুটে ওঠে। এক. ভুল পড়ানো হচ্ছে। দুই. পড়ানো হচ্ছে না। অর্থাৎ শিক্ষকরা ভুল পড়াচ্ছেন অথবা পড়াচ্ছেন না। ফলাফল দাঁড়াচ্ছে শিক্ষকদের অজ্ঞতা অথবা দায়িত্বহীনতার কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?