Banglamail-img

শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১৮তম বৈঠকে হাবের এই দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। লুটপাট বন্ধে নীতিমালা সংশোধনের সুপারিশও করেন কমিটির সদস্যরা। এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উপত্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।
Banglamail-img

রপ্তানির উৎসে কর কমিয়ে অর্থবিল পাস

‘প্রধানমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাব করেছেন। তার এই প্রস্তাবকে আমি অনুশাসন মনে করি, কারণ আমি তার হয়েই কাজ করি। প্রধানমন্ত্রী যেহেতু বলেছেন, তার সব প্রস্তাবই গ্রহণ হয়ে গেছে।’ পরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনে আনীত অর্থবিল-২০১৬’ সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। বৃহস্পতিবার (৩০ জুন) পাস হবে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট। আগামী শুক্রবার (১ জুলাই) নতুন অর্থবছরের শুরুতে এই বাজেট কার্যকর হবে।
Banglamail-img

বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কর্মকর্তা গ্রেপ্তার

অর্থ আত্মসাতের অভিযোগে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মো. আনিসুর রহমানকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নতুন যন্ত্রপাতির বদলে পুরনো ও ব্যবহৃত যন্ত্রপাতি সরবরাহ করে ১ কোটি ৬ লাখ ৪৮ হাজার ৮০০ টাকা আত্মসাতের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।   রাজধানীর শেরেবাংলা নগর থানায় এ অভিযোগে মামলা দায়েরের পর বুধবার (২৯ জুন) দুপুরে আগারগাঁও এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুদকের উপপরিচালক ও মামলার বাদী রাহিলা খাতুনের নেতৃত্বাধীন একটি টিম তাকে গ্রেপ্তার করে। দুদকের জনসংযোগ কর্মকর্তা বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন।  
Banglamail-img

ভোটে ফিরলেন সেলিমা, বাদ জাপার সোহরাব

ময়মনসিংহ-১ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সেলিমা খাতুন প্রার্থিতা ফিরে পেলেও জাতীয় পার্টির (জাপা) মো. সোহরাব উদ্দিন খানের আপিল খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (২৯ জুন) দুই প্রার্থীর আপিল শুনানি শেষে এ সিদ্ধান্ত দেয় কমিশন। ইসির আইন শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব আন্তরা ঘোষ বাংলামেইলকে বলেন, ‘স্বতন্ত্র প্রার্থী সেলিমা খাতুনের আপিল আবেদন গ্রহণ করেছে কমিশন, তবে জাতীয় পার্টির প্রার্থী সোহরাবের আপিল আবেদন খারিজ করা হয়েছে।

রোগীদেরকে ৫০ ভাগই অপ্রয়োজনীয় ‍ওষুধ দেন ডাক্তাররা 

Banglamail-img
ওষুধ কোম্পানির প্ররোচনায় বাংলাদেশের চিকিৎসকরা অধিকাংশ ক্ষেত্রে অনৈতিক সুবিধা নিয়ে রোগীদের চিকিৎসা ব্যবস্থাপত্রে অপ্রয়োজনীয় ওষুধ লিখেন। দেশের চিকিৎসায় ৫০ ওষুধই অপ্রয়োজনে প্রয়োগ করা হয়। যা রোগীকে বিভিন্নভাবে আরো অসুস্থ করে তুলছে।  ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ও আন্তর্জাতিক সংগঠন দি ইউনিয়নের যৌথ উদ্যোগে বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারের আলোচক ডাক্তার এইচ এম লেলিন চৌধুরী নিজেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্ধৃতি দিয়ে এ মন্তব্য করেন।

রোজা মানুষ মানুষকে ফাঁকি দেয়াও ভুলিয়ে দেয়

Banglamail-img
রোজা হচ্ছে 'তাকওয়া' অর্জনের সর্বোত্তম ট্রেনিংকোর্স। একজন মানুষ যতবড় পাপিষ্ঠ কিংবা যেমনই হোক না কেন রোজা রাখার পর তার অবস্থা এমন হয় যে, প্রচণ্ড গরমের দিনে পিপাসায় কাতর সে, একাকী কক্ষে, অন্য কেউ সাথে নেই, দরজা-জানালা বন্ধ, কক্ষে রয়েছে ফ্রিজ, ফ্রিজে রয়েছে শীতল পানি-এমনি মুহূর্তে তার তীব্র চাহিদা হচ্ছে, এ প্রচণ্ড গরমে এক ঢোক ঠাণ্ডা পানি পান করার। তবুও কি এ রোজাদার লোকটি ফ্রিজ থেকে শীতল পানি বের করে পান করে নিবে? না, কখনোই না। অথচ লোকটি যদি পান করে, জগতের কেউই জানবে না। তাকে কেউ অভিশাপ কিংবা গালমন্দও করবে না। জগতবাসীর কাছে সে রোজাদার হিসেবেই গণ্য হবে। সন্ধ্যায় বের হয়ে সে লোকজনের সাথে ইফতারও করতে পারবে। কেউই জানবে না তার রোজা ভঙ্গের কথা। কিন্তু সে পান করবে না। কারণ, সে ভাবে যে, অন্য কেউ না দেখলেও আমার মালিক যার জন্য রোজা রেখেছি তিনি তো আমায় দেখছেন। তাছাড়া আর কোনো কারণ নেই।

‘হাসিনা আন্টি, আমার পাপাকে ফিরিয়ে দিন’

Banglamail-img
বাবার স্মৃতি নিয়ে অপেক্ষা করছে সন্তান। অপেক্ষমান নিষ্পাপ চোখ দুটি প্রতিদিনই বাবার ফিরে আসার পথ চেয়ে নিষ্পলক তাকিয়ে থাকে। সে জানেনা, কবে ফিরবে তারা বাবা, কিংবা আদৌ আসবে কিনা। দিন যায়, মাস যায়, অপেক্ষায় প্রহর যেন শেষ হয় না। শিশুপুত্র ফাহাদের মতো এরকম অপেক্ষায় থেকে থেকে দিনাতিপাত করছে গুম হওয়া অথবা নিখোঁজ হওয়া ব্যক্তির স্বজনদের পরিবারগুলো।

ইইউ: অতীত বর্তমান ভবিষ্যৎ

Banglamail-img
পর্যবেক্ষক মহলের মতে রাশিয়ার সাথে ক্ষমতার  ভারসাম্য  রক্ষা করতে  গিয়ে  ইউরোপিয়ান  পার্লামেন্টে জার্মানের নেতৃত্বাধীন রক্ষণশীল জোটের সীমানা পরিধি বৃদ্ধির প্রতিযোগিতায় নামটা হয়তো ঠিক হয়নি।  কারণ বর্তমান রাশিয়া তার অতীতের সমাজতান্ত্রিক নীতি থেকে এখন মিশ্র অর্থনীতির দিকে ঝুকে পড়েছে।  তাছাড়া সেদিনের সেই সোভিয়েত সামরিক  জোট এখন আর নাই বললেই চলে। এদিকে সুইডিশ লেফট পার্টি লিডার ইউনাস সুসটেড বলেছেন ইউরোপিয়ান ইউনিয়নকে ইউনাইটেড স্টেটস অফ ইউরোপ প্রতিষ্ঠার ধারণা এখন পরিত্যাগ করতে হবেl  তিনি সুইডিশ সরকারকে উদ্দেশ করে বলেন, সুইডেনের  ইইউ সদস্যপদ নিয়ে মধ্যস্থতা করার চেষ্টা করতে হবেl কারণ এখন আমরা একটি নতুন ই ইউ তে অবস্থান  করছিl  

এরশাদকে নিয়ে প্রধানমন্ত্রীর কথায় সংসদে হাসির রোল

Banglamail-img
প্রথমে বুঝতে পারিনি উনি কাকে বলছেন। আমি ভাবলাম এরশাদ সাহেবকে উদ্দেশ্যে করে বলছেন। আমি আশা করি এরশাদ সাহেব ভবিষ্যতে আর কোনো ছলনা করবেন না।’  প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পড় হাসির রোল পড়ে যায় সংসদ অধিবেশনে। সংসদের উপস্থিত সকল সদস্য টেবিল চাপড়ে প্রধানমন্ত্রীর এ বক্তব্যে সমর্থন জানান। বিরোধী দলীয় সংসদ সদস্যরাও এ সময় হাসিতে মেতে ওঠেন। এরআগে সকাল ১০টা ৫০ মিনিটে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

কাঁদলেন, কাঁদালেন খালেদা জিয়া

Banglamail-img
এ কথা বলার সময় ভারি হয়ে আসে সাবেক প্রধানমন্ত্রীর কণ্ঠ। অঝরে কাঁদতে থাকেন তিনি। এ সময় অনুষ্ঠনস্থলে উপস্থিত অতিথিরাও কান্নায় ভেঙে পড়েন। কান্নাজড়িত কণ্ঠে তখন খালেদা জিয়া বলেন, ‘সন্তান হারানোর ব্যথা আমি বুঝি। আপনারা দেখেছেন আমার সন্তান (আরাফাত রহমান কোকো) হারিয়েছি।’ ক্রসফায়ারের ঘটনাকে দুঃখজনক আখ্যায়িত করে তিনি বলেন, ‘একটি নিরীহ ছেলেকে কথা নাই বার্তা নেই গুলি করে মেরে ফেলবে। এটা খুবই দুঃখজনক। বিচার ছাড়া কাউকে গুলি করে মেরে ফেলবে, এটা আগে কখনও হয়নি। বর্তমান সরকারকে ‘খুনি, গুপ্ত হত্যাকারী ও জালেম’ আ্যখ্যা দিয়ে বিএনপি চেয়ারপারসন বলেন, ‘আল্লাহ যেন শিগগির তাদের (আওয়ামী লীগ) বিচার করেন। দুনিয়াতেই যেন এদের শাস্তি হয়, যাতে মানুষ দেখে যেতে পারে। ভবিষ্যতে যেন তারা এই ধরনের কাজ করতে সাহস না পায়।’
Banglamail-img

টেস্টে ১০ হাজার রান করা অসম্ভব: তামিম

ক্রিকেটের তিন ফরম্যাটেই বাংলাদেশের সর্বোচ্চ রান স্কোরার তামিম ইকবাল। তাই বাংলাদেশের কোনো ব্যাটসম্যান হিসেবে প্রথম ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করাটা তার কাছে প্রত্যাশা করা যায়। কিন্তু এই ব্যাটসম্যান জানিয়েছেন যে বছরে দুটি বা একটি টেস্ট খেলে ১০ হাজার রান করা অসম্ভব।
Banglamail-img

শাকিবের কাজ আমার ভালো লাগে: জিৎ

আসছে ঈদে দেশজুড়ে মুক্তি পাচ্ছে জাজ মাল্টিমিডিয়ার বিগবাজেটের ছবি ‘বাদশা’। ছবিটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা জিৎ ও বাংলাদেশী অভিনেত্রী নুসরাত ফারিয়া। ছবিটির প্রচারণায় অংশ নিতে বাংলাদেশে উড়ে এসেছেন জিৎ।
গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১৮তম বৈঠকে হাবের এই দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। লুটপাট বন্ধে নীতিমালা সংশোধনের সুপারিশও করেন কমিটির সদস্যরা। এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উপত্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।
প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রপ্তানি খাত পোশাক শিল্প। ইউরোপীয় ইউনিয়নে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) পাচ্ছে বাংলাদেশ। এখন যুক্তরাজ্যের ক্ষেত্রে এ সুবিধা পাওয়ার জন্য নতুন করে আলোচনা করতে হবে। ফলে রপ্তানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ।