Banglamail-img

সংসদ অধিবেশন থেকে ওয়াকআউট বিরোধীদলের

গ্যাস ও বিদ্যুৎ বিলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ১০ সংসদের সপ্তম অধিবেশন থেকে ওয়াকআউট করেছে বিরোধীদল জাতীয় পার্টি। মঙ্গলবার অধিবেশনের প্রথম দিনই মূল্য বৃদ্ধির প্রতিবাদে ওয়াকাআউট করে রওশন এরশাদের জাতীয় পার্টি। এ সময় রওশন বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশে যেখানে বিদ্যুৎ বিল, গ্যাসের বিলের কমানো হচ্ছে, যেখানে পেট্রোবাংলাসহ সব কোম্পানি লাভের মুখ দেখছে সেখানে কোন যুক্তিতে এসবের মূল্য বৃদ্ধি করা হলো?’ বিরোধীদল সংসদ থেকে ওয়াকআউট করলে আমির হোসেন আমু বলেন, ‘আপনারা প্রশ্ন-উত্তর না শুনে ওয়াকআউট করলেন কেন?’
Banglamail-img

মন্ত্রীর সামনেই ক্ষোভ ঝাড়লেন শিল্পপতিরা

সেমিনারের শুরুতে বিসিআই সভাপতি এ কে আজাদ বলেন, ‘সরকার নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার কথা বললেও দিতে পারছে না। ডিমান্ড নোটিশের দেয়ার পর যন্ত্রপাতি আমদানি করা হলেও গ্যাস দিতে পারছে না। এটা তো সরকারের নীতি হতে পারে না। সরকার যদি নিজেই নিজের কথা রাখতে না পারে তবে আমরা কীভাবে বিনিয়োগ করব। সরকারের এ দ্বৈত নীতির কারণে আমরা অসহায় পড়েছি।’
Banglamail-img

শিক্ষকদের উপর হামলার ঘটনায় বহিষ্কার ৪

শিক্ষকদের উপর ছাত্রলীগ কর্মীদের হামলার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে বহিষ্কার করেছে প্রশাসন। বহিষ্কৃতরা হলেন, পরিসংখ্যান বিভাগের ধনী রাম রায়, রাজনীতি অধ্যয়ন বিভাগের আবদুল্লাহ আল মাসুম, বন ও পরিবেশ বিদ্যা বিভাগের আরিফুল ইসলাম আরিফ ও জাহিদ হোসেন নাঈম।  মঙ্গলবার বিকেলে বাংলামেইলকে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া।  তিনি জানান, গত রোববার শিক্ষকদের উপর হা
সম্মানিত পাঠক, বাংলামেইলের ওয়েবসাইট আপগ্রেড করা হচ্ছে। এ কারণে নিউজ দেখতে সমস্যা হতে পারে। এই সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।
Walton Ads

গাড়ি নয় নৌকা হলেই ভালো হতো 

Banglamail-img
মঙ্গলবার সকালে ফকিরাপুল এলাকায় দেখা যায় প্রায় পুরো এলাকা পানিতে তলিয়ে গেছে। ফকিরাপুল থেকে নয়াপল্টন যাওয়ার পথে তীব্র যানজট। শান্তিনগর মোড়ে প্রায় কোমর পানি। ওই পানির মধ্যে গাড়ি চালাতে গিয়ে চরম বিড়ম্বনার শিকার হতে হচ্ছে চালকদের। এছাড়া শান্তিনগর মোড়ে থেকে মালিবাগ মোড় পর্যন্ত সড়কের বেহাল দশায় যানজট হয়েছে আরো তীব্র। এই এলাকা থেকে শুরু হওয়া যানজট বিস্তৃতি মৌচাক, মগবাজার সাতরাস্তা হয়ে চলে গেছে মহাখালী পর্যন্ত।   টানা বর্ষণে এদিন রাজধানীর নতুনবাজার, গুলশান, বনানী, বারিধারা, রামপুরা, বাড্ডা, মালিবাগ, শান্তিনগর, মগবাজার, কাকরাইল, ফকিরাপুল, আরামবাগ, রাজারবাগ, গুলিস্তান, দিলকুশা, বংশাল, দৈনিক বাংলা, নয়াপল্টন, পুরানা পল্টন, মোহাম্মদপুর, পান্থপথ, শেরেবাংলা নগর, শেওড়াপাড়া, রামপুরা, পরীবাগ, মিরপুরের গোলচত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, শুক্রাবাদ, রূপনগর, উত্তরা, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, মীরহাজিরবাগসহ অনেক এলাকার রাস্তাঘাটই তলিয়ে গেছে।

সিএনজি ভাড়া দ্বিগুণ, নিরুপায় যাত্রী-চালক

Banglamail-img
সাম্প্রতিক সময়ে গ্যাসের মূল্যবৃদ্ধি, অতিরিক্ত বৃষ্টির কারণে রাজধানীর প্রধান সড়কগুলো থেকে শুরু করে অলিগলিতে জলাবদ্ধতা এবং যার থেকে সৃষ্ট যানজটের কারণে সিএনজি অটোরিকশার ভাড়া বেড়ে দ্বিগুণ হয়েছে। ভুক্তভোগী সাধারণ যাত্রীরা। মঙ্গলবার সরেজমিনে রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এবং সিএনজি অটোরিকশার ড্রাইভার ও যাত্রীদের সাথে কথা বলে এসব তথ্য জানা যায়। ‘সিএনজির জমা নয়শ টাকা, একবার গ্যাস নিলে দুইশ টাকা, সারাদিনের খাবার দাম কম কইরা ধরলেও দেড়শ-দু’শ টাকা; মোট সারে বারোশ থেকে

ঢাকা যেন ভেনিস নগরী!

Banglamail-img
আচ্ছা, আপনি কি ইতালির ভেনিস নগরীর নাম শুনেছেন? আরে ওই যে পানির মধ্যে শহরটি। অথবা আপনি কি ভেনিস নগরীর কোনো আলোকচিত্র দেখেছেন? সব বাদ দেন, দেখেছেন কি দেখেন নি- সেটা এখন আর প্রশ্ন না। কারণ, আজকের সারাটা দিনই আপনি ভেনিস নগরীতে ছিলেন! জলের মধ্যে যানবাহনের ছুটে চলা। হালকা, পাতলা ঢেউয়ের মাঝে দুলে যাওয়া- সবই পেয়েছেন। বৃষ্টিতে মহানগরী ঢাকা এখন ভেনিস নগরীতে পরিণত হয়েছে। তবে দুই শহরের মধ্যে পার্থক্য হলো, মানুষ গাঁটের পয়সা খরচ করে ভেনিস যান আর ঢাকাবাসী বাধ্য হয়ে পানিবন্দি ছিলেন। রাজধানী ঢাকার পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অবস্থা এতোটাই করুণ যে, পুরো শহরটি প্রায় ডুবে গেছে পানিতে।

ভারতীয় সিরিয়ালে ‘অনুপ্রাণিত’ হয়েই সহপাঠী খুন

Banglamail-img
নাটোর শহরের আলাইপুরে তৃতীয় শ্রেণীর ছাত্র তানভীকে (১১) নির্মমভাবে খুন করার পেছনে ‘অবদান’ রয়েছে ভারতীয় টিভি চ্যানেলের সিরিয়ালের। সিরিয়ালে দেখানো খুনের ঘটনার আদলেই সহপাঠী শিশুরা মিলে হত্যার ঘটনা ঘটায়। তবে সেখানেই তারা থেমে থাকেনি। ঠাণ্ডা মাথায় খুনের পরে নিহতের বাবার কাছে চেয়েছে ৫ লাখ টাকা মুক্তিপণ।  খুনের সঙ্গে জড়িত আলাইপুর এলাকার আশরাফুল উলম হাফিজিয়া মাদরাসার তিন ছাত্র বায়েজিদ, হুসাইদ ও নাইমকে আটক করার পর এমন তথ্য পেয়েছে র‌্যাব সদস্যরা।  নিহত তানভীর আশরাফুল উলুম মাদরাসার তৃতীয় শ্রেণীর ছাত্র এবং নাটোর জেলা শহরের বড়গাছা হাফরাস্তা এলাকার সাইফুল ইসলাম তুষারের ছেলে।

সাইকেল গ্যারেজের বিদ্যুৎ বিল কোটি টাকা!

Banglamail-img
মঙ্গলবার সকালে আগস্ট মাসের সংশোধিত বিল দেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। বিলের কপি হাতে পেয়ে এক প্রকার হতবাক হন তিনি। এতে দেখা যায় বর্তমান ইউনিট চার হাজার ৯৭৫ ও পূর্বের ইউনিট পাঁচ হাজার ১৪৫। মোট ব্যবহৃত ইউনিট ১৭০ এর পরিবর্তে দেয়া হয়েছে নয় লাখ ৯৯ হাজার ৮৩০ ইউনিট। ফলে আগস্ট মাসের বিল গিয়ে দাঁড়ায় এক কোটি ৬০ হাজার ২৪ টাকা।

অব্যাহতি পেলেন হাজি সেলিম

Banglamail-img
ধানমণ্ডিস্থ এক সরকারি সম্পত্তি জোরপূর্বক দখলের অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি মো. সেলিম। তার বিরুদ্ধে আসা এই অভিযোগ অনুসন্ধানে কোনো প্রমাণ না পাওয়ায় অভিযোগটি নথিভূক্তির মাধ্যমে নিষ্পত্তি করার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুক সূত্র জানায়, রাজধানীর ৫ গ্রিন স্কয়ারের ধানমণ্ডিস্থ সরকারি (পরিত্যক্ত) সম্পত্তি দখল করে ফ্ল্যাটবাড়ি নির্মাণ করেছেন হাজি সেলিম, এমন অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি দুদকের অনুসন্ধানে। তাই দুদকের প্রধান কার্যালয় থেকে কমিশনের এক বৈঠকে তার বিরুদ্ধে অভিযোগটি নথিভূক্তির (অব্যাহতি) মাধ্যমে নিষ্পত্তি করার সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল সোমবার দুদক সচিব মো. মাকসুদুল হাসান সাক্ষরিত এক আদেশনামাও জারি করেন।
Banglamail-img

আমরা ইতিহাস সৃষ্টি করেছি: কোহলি

যে কাজ পারেননি সৌরভ গাঙ্গুলিরমত অধিনায়ক, যে কাজ পারেননি রাহুল দ্রাবিড় কিংবা মহেন্দ্র সিং ধোনি, সেই কাজটিই করে দেখালেন বিরাট কোহলি। বলা যায়, নিজের নেতৃত্বে প্রথম পূর্ণাঙ্গ সফরেই সিরিজ জিতে গেলেন কোহলি। ৩ ম্যাচের টেস্ট সিরিজে এক ম্যাচ পিছিয়ে থেকে ২-১ ব্যবধানে স্বাগতিক শ্রীলংকাকে হারানোর পর কোহলি এখন বলতেই পারেন, ‘আমরা ইতিহাস তৈরী করে ফেলেছি।’ কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে স্বাগতিক শ্রীলংকাকে ১১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ জয়ের পর উল্লসি কোহলি বলেন, ‘১-০ তে পিছিয়ে থাকার পর টেস্ট সিরিজ জয়, এটা তো খুব সহজ কাজ নয়। এমনকি বিদেশের মাটিতে কখনও ভারত এমন কামব্যাক করে সিরিজ জিততে পারেনি। এটাই প্রথম। সুতরাং, এখন বলতেই পারি যে, সত্যি আমরা ইতিহাসই সৃষ্টি করতে পেরেছি।’
Banglamail-img

ঈদে ‘প্রার্থনা’ নিয়ে আসছেন জয়

গেল জুনে সেন্সর বোর্ড থেকে আনকাট ছাড়পত্র পেয়েছে অভিনেতা শাহরিয়ার নাজিম জয়ের পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘প্রার্থনা’। ইমেপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় নির্মিত ছবিটি আসছে ঈদে মুক্তি পেতে যাচ্ছে বলে জানিয়েছেন এই তারকা। 
গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।
এ ঘটনার পর রেহানা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, আমি লেখাপড়া জানি না, অভাবি মানুষ, অন্যের বাসায় কাজ করি। কাজ করতেই ডাক্তার মিজানের সাথে পরিচয় হয়। সে আমাকে প্রায় সময়ই রোগীদের সেবাযত্ন করার কাজ দিতো। হঠাৎ একদিন আমাকে বলে একজন রোগীর সেবাযত্ন করতে হবে এবং রোগীর সঙ্গে বিদেশে যাওয়া লাগবে। আরো জানায়, আমার কোনো টাকা পয়সা খরচ হবে না। বিদেশে গেলে অভাবের সংসারে কিছুটা সুবিধা হবে ভেবে রাজি হই। এরপর তাদের খরচে আমার পাসপোর্ট করে।
পিডিবি ডিপিডিসির কাছে যে সাড়ে চার হাজার কোটি টাকা পাবে এর মধ্যে ২ হাজার ৮০৪ কোটি টাকা ডেসার (কোম্পানিটির পূর্ব নাম) আমলের পাওনা । এ পাওনা  মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমান সংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয় বিদ্যুৎ বিভাগ। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ জানিয়ে পিডিবিকে চিঠি দিয়েছে। তবে পিডিবি ডিপিডিসির প্রস্তাবে রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ করেছে।