Banglamail-img

প্রাথমিক শিক্ষায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান

আমাদের শিশুরা মেধার দিক থেকে অনেক বেশি এগিয়ে। তাদের প্রযুক্তি নির্ভর করে গড়ে তুলতে ডিজিটাল ক্লাস করে দেয়া হয়েছে। এখন একটা ল্যাপটপ কিনতে বেশি টাকা লাগে না। আমরা সহজ করে দিয়েছি। বাংলাদেশে সব কিছু ডিজিটাল করে দিয়েছে। সব কিছু এখন সহজ হয়ে গেছে।’ ‘আজকের শিশুরাই কিন্তু আগামী দিনের শিক্ষক’ উদ্ধৃতি টেনে বলেন, ‘আমাদের শিশুরা অনেক মেধাবী ও মননশীল। তাই তাদের সে সুযোগ করে দিতে প্রযুক্তি ব্যবহার সহজলভ্য করা হচ্ছে। আগামী দিনের শিক্ষক বাচ্চাদের কাছ থেকে ভালো শেখা যায়, তাদের কাছে বিশ্ব এখন উন্মুক্ত। যেহেতু বাচ্চারা এ যুগে জন্ম নিয়েছে। ফলে তাদের মেধা আমাদের চেয়ে অনেক বেশি।
Banglamail-img

সরাইলে 'বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত, আহত ৫ পুলিশ

নিহত রতন মিয়া উপজেলার চুন্টা উত্তরপাড়া গ্রামের গোলাপ মিয়ার ছেলে। ঘটনাস্থল থেকে পুলিশ একটি পাইপগান, চার রাউন্ড কার্তুজ, চারটি বল্লম ও চারটি রামদা উদ্ধার করেছে । পুলিশ জানান, রোববার ভোর রাতে সরাইল-নাসিরনগর সড়কের বড্ডাপাড়া এলাকায় একদল স্বশস্ত্র ডাকাত দল রাস্তায় ব্যারিকেড দিয়ে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। ওই রাস্তা দিয়ে পুলিশের একটি টহল গাড়ি যাচ্ছিল। এসময় ডাকাতরা পুলিশের গাড়িকে লক্ষ্য করে গুলি চালায়। পরে পুলিশও নিজেদের আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। এতে ঘটনাস্থলেই ডাকাত দলের সদস্য রতন মিয়া মারা যান। 
Banglamail-img

সিলেটে সিএনজি-অটোরিকশা ধর্মঘট চলছে

সিলেটে অনির্দিষ্টকালের জন্য সিএনজি অটোরিকশা ধর্মঘট শুরু হয়েছে। রোববার সকাল ৬টা থেকে জেলার সবক’টি সড়কে এ কর্মসূচি পালন করছে সিএনজি-অটোরিকশা শ্রমিকরা।  ‘ডিউটির’ নামে পুলিশের অহেতুক হয়রানি, ‘রং পার্কিংয়ের’ নামে ‘মিথ্যা’ মামলা, মাত্রাতিরিক্ত জরিমানা আদায়ের প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। সিলেট জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাকারিয়া বাংলামেইলকে এ তথ্য জানিয়েছেন। 
Banglamail-img

রমনায় ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু

সকালে আমি নিচে কাজ করছিলাম। আর ওসমান ওপরে কাজ করছিলেন। ঠিক কত তলায় কাজ করছিল বলতে পারছি না। হঠাৎ করে সে নিচে পড়ে যায়।’ এরপর তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসেন। সকাল সাড়ে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মমিন তার নাম ছাড়া কোনো তথ্য দিতে পারেননি। প্রাথমিক জিজ্ঞা

ভাষাসৈনিকের দিন কাটে অনাহারে-অর্ধাহারে

Banglamail-img
মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠিত হওয়ায় তৎকালীন পূর্ব পাকিস্তান আর বর্তমান বাংলাদেশের মানুষ আজ বাংলা ভাষায় কথা বলাসহ দাপ্তরিক সকল কাজ করছে। এছাড়া মাতৃভাষা দিবসটি দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব দরবারে মহান দিবস হিসেবে সমাদৃত হয়েছে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির এই দিনটি ১৯৯৯ সালের ১৭ নভেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। সে সময় থেকে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে দিবসটি পালিত হয়ে আসছে।

আজ শুধু ভালোবাসাবাসি...

Banglamail-img
‘একটুকু ছোঁয়া লাগে একটুকু কথা শুনি, তাই দিয়ে মনে মনে রচি মম ফাল্গুনি’... প্রথম দর্শনের মাহেন্দ্রক্ষণটি কে ভুলতে পারে। দূর থেকে একটু দেখা, কাছে আসার পর আলতো ছোঁয়া আর মনে মনে ফাগুন রচনার ওই ক্ষণকালের নামই বোধহয় প্রেম। আজ ভালোবাসার দিন। আজ প্রেয়সীর পানে একগুচ্ছ গোলাপ তুলে দিয়ে প্রেমকাতর হৃদয় বলে উঠবে পৃথিবীর সবচেয়ে ব্যাকুল করা বাক্যটি ‘আমি তোমায় ভোলোবাসি’। আর তার সঙ্গে সঙ্গে ফাল্গুনের এই রাঙা সকাল, বিকেল বা রাতটাও হয়ে উঠবে প্রেমিক যুগলের জীবনের শ্রেষ্ঠ সময়। 

শাম্মী-অনন্যকে একহাত নিলেন আরিফ

Banglamail-img
শাম্মী ও অনন্য, বাংলাদেশে কি আর কোন সমস্যা আপনারা খুঁজে পেলেন না! প্রকাশ্যে চুমু খেতে না পারাটাই এখন সবচেয়ে বড় সমস্যা? যে দেশের মানুষ তার মৌলিক অধিকারগুলোই এখনও নিশ্চিত করতে পারেনি। যেখানে রাস্তা-ঘাটে হাজার হাজার শিশু না খেতে পেয়ে মারা যায়। যেখানে মেয়দের শিক্ষার হার ৫০ শতাংশ এর কম। যে দেশের ধর্মান্ধ মানুষ গুলো এখনও সাঈদীর মত রাজাকারকে চাঁদে দেখতে পায়। যেখানে বই লেখা ও প্রকাশের দায়ে লেখক প্রকাশককে কুপিয়ে হত্যা করা হয়। তেমন একটি দেশে আপনারা এমন একটি ইভেন্টের ডাক দিয়েছেন এটা সত্যি হাস্যকর। তাও যদি নিজেরা এ ইভেন্টে উপস্থিত থাকতে পারতেন তবে ভাবতাম, আপনারা অনেক সাহসী, অনেক বড় দেশ প্রেমিক। দুই একদিন রাস্তায় কে আপনাদের পিছনে হেঁটেছে আর অমনি লেজ গুটিয়ে জার্মানি চলে গেলেন। ওখানে বসে হয়তো বাঘের মত গর্জন করছেন তা আমাদের কানে আসতে আসতে শেয়ালের হাক হয়ে যাচ্ছে

কোথায় কিভাবে পালিত হয় ভালোবাসা দিবস

Banglamail-img
ব্রিটেন এবং ইতালির অবিবাহিত মেয়েরা সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে। তারা বিশ্বাস করে, সূর্যোদয়ের পর প্রথম যে পুরুষকে তারা দেখবে, সে অথবা তার মতোই কোনো পুরুষ এক বছরের মধ্যে তাদের জীবনসঙ্গী হবে। এ ছাড়া অবিবাহিত মেয়েরা কাগজে পছন্দের ছেলের নাম লিখে সেই কাগজ মাটির বলে পেঁচিয়ে পানিতে ফেলে দেয়। যে নামের কাগজ সবার আগে ভেসে উঠবে তার সঙ্গেই বিয়ে হবে মেয়েটির।

বইমেলায় ফাগুনের আগুন

Banglamail-img
‘দখিন হাওয়া, জাগো জাগো/ জাগাও আমার সুপ্ত এ প্রাণ...’ প্রাণ জাগানিয়া কবি রবিঠাকুর বসন্তের দখিন হাওয়ায় এমনি করেই ভেসেছিলেন। সেই আগমনী বার্তা তিনি পৌঁছে দিয়েছেন প্রজন্ম থেকে প্রজন্মে। আজ ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বাংলার নিসর্গ প্রকৃতিতে দোলা দিয়েছে ফাগুনের হাওয়া। শীতের জীর্ণতা ভেঙে প্রকৃতি সেজেছে নতুন রূপে। মধুবসন্তের ফুলের সৌরভে মেতে উঠেছে চারপাশ। গাছের পাতার ফাঁকে ডেকেছে কোকিল ‘কুহু’! মৌমাছির গুঞ্জরণ, মাতাল হাওয়া প্রতি প্রাণে। শীতের আবরণে লুকিয়ে থাকা কৃষ্ণচূড়া, রাধাচূড়া জেগে উঠেছে সোনালি রোদের স্পর্শে।

দৈনিক ৫ কোটি কলের খবরই জানে না সরকার

Banglamail-img
১৮ সেপ্টেম্বর ২০১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত এক বছরে গড়ে দৈনিক ৫ কোটি ৩১ লাখ আন্তর্জাতিক কল ট্রার্মিনেশন হয়েছে। এসময় কলপ্রতি রেট ছিল সর্বনিম্ন (ফ্লোররেট)  তিন সেন্ট সর্বোচ্চ (সিলিং রেট) সাড়ে তিন সেন্ট। এতে দিনে মোট রাজস্ব আয় হতো ১২ কোটি ৩১ লাখ টাকা । যা থেকে বিটিআরসির নির্ধারিত অংশ হিসেবে  সরকার পেতো ৭ কোটি ১৭ লাখ টাকা । অপারেটরদের অংশে যেতো ৫ কোটি ১৫ লাখ টাকা। এরমধ্যে আইজিডব্লিউ এর আয় দিনে ২ কোটি ৪৭ লাখ  টাকা, ভিএসপি’র (ভিওআইপি সার্ভিস প্রোভাইডার) আয় ৬২ লাখ টাকা, আইসিএক্স এর ২ কোটি ১৬ লাখ টাকা, মোবাইলফোন অপারেটরের আয় ২ কোটি ৭৮ লাখ টাকা।
Banglamail-img

১৪৫ রানেই গুটিয়ে গেল ভারত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যুব বিশ্বকাপের ফাইনালে মাত্র ১৪৫ রানেই গুটিয়ে গেছে ভারতের ব্যাটিং ইনিংস। শনিবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ৪৫.১ অলআউট সাবেক তিনবারের চ্যাম্পিয়ন ভারত। প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জিততে ওয়েস্ট ইন্ডিজকে এখন করতে হবে মাত্র ১৪৬ রান।
Banglamail-img

ভ্যালেন্টাইন হিরো তাহসান 

অভিনয়শিল্পী ও সঙ্গীতশিল্পী। দুই পরিচয়েই সমানভাবে পরিচিত তাহসান। তার মোলায়েম কন্ঠের গানগুলো যেমন শ্রোতাদের মুগ্ধ করে তেমনি ছোটপর্দায় সাবলীল অভিনয়ও নাটকে ভিন্নমাত্রা যোগ করে। বছরজুড়ে নাটক-গান করলেও ভালোবাসা দিবসেই তার ব্যস্ততা বাড়ে। এবারও দুই মাধ্যমেই বেশ কটি কাজ করেছেন তিনি।
প্রশাসনে ক্ষোভ প্রশমনে বঞ্চিত হিসেবে বিবেচিত কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে। এ দফায় অন্তত চার শতাধিক কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হতে পারে। পদোন্নতি পাচ্ছেন উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব পর্যায়ের কর্মকর্তারা। শিগগিরই এ সিদ্ধান্ত হতে পারে। পদোন্নতি পেলেও এসব কর্মকর্তা আর্থিক দিক থেকে লাভবান হবেন না। বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা একই থেকে যাবে।  দীর্ঘ সময় ধরে প্রশাসনে হাজারেরও বেশি কর্মকর্তা পদোন্নতি থেকে বঞ্চিত রয়েছেন। এর মধ্যে পদোন্নতি পাওয়ার যোগ্য আট শতাধিক কর্মকর্তাকে চিহ্নিত করেছে প্রশাসন। নানা কারণে এসব কর্মকর্তা পদোন্নতি পাননি।  জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বাংলামেইলকে বলেন, ‘আপনারা পদোন্নতির এসব বিষয় জানেন কোথা থেকে। পদোন্নতির কোনো প্রক্রিয়াই এখনো শুরু হয়নি।’
পাকিস্তানের কিছু নাগরিক ছদ্মবেশে বাংলাদেশে গুপ্তচরবৃত্তি করছে বলে ধারণা আইনশৃঙ্খলা ও নিরাপত্তা সংস্থাগুলোর। তারা বিভিন্ন পরিচয়ে ঘাপটি মেরে থাকলেও তাদের আসল লক্ষ্য এ দেশে জঙ্গিবাদ ও জাল মুদ্রা ছড়িয়ে দেয়া। গতবছর ফেব্রুয়ারি মাসে পাকিস্তান হাইকমিশন কর্মী মাজহার খান ও গত ডিসেম্বরে পাকিস্তানি কূটনীতিক ফারিনা আরশাদ জঙ্গি সংশ্লিষ্টতা নিয়ে বিতর্কের মধ্যে বাংলাদেশ ছেড়েছেন। তবে মূল হোতা এখনো ঢাকায় সক্রিয় বলে ধারণা গোয়েন্দাদের। জঙ্গিবাদসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্কে ‘টানাপড়েনের’ মধ্যে এমন তথ্য-প্রমাণ পেয়েছেন তারা। 
চাঁদপুরের মতলব দক্ষিণ থানার নারায়ণপুর ইউনিয়নের সাইফুল ইসলাম। অতীতে ছাত্রদলের কোথাও কোনো কমিটির নেতা ছিলেন না। বেশ কিছুদিন আগে একবার ইউনিয়ন কমিটিতে ঢুকতে বিএনপির এক নেতার কাছে তদবির করেন। সেখানেও নেতা হতে পারেননি। পরে ঢাকায় এসে সেন্ট্রাল ল’ কলেজে পড়াশোনা করেন। তিনি এখন সরাসরি আইন পেশায় যুক্ত। সৌভাগ্যের বিষয়, এবার তিনি ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সদস্য। ওই থানায় ইমরান নাজিরেরও একই সৌভাগ্য। অতীতে কোথাও কমিটিতে না থাকলেও তদবির করে কেন্দ্রীয় কমিটির সদস্য হয়েছেন। পাশের কচুয়া থানার আরিফুর রহমান, নাসির উদ্দিন ও অন্য একজন পেয়েছেন কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদকের পদ।
রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভার (গুলিস্তান-যাত্রাবাড়ী ফ্লাইওভার) নির্মাণে ২ হাজার ৩৩৫ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। এ ফ্লাইওভার নির্মাণ কিংবা বিনিয়োগের সঙ্গে ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) কোনো সংশ্লিষ্টতা না থাকা সত্বেও পাঁচ অর্থবছরে এই বিপুল পরিমাণ টাকা ব্যায় দেখানো হয়েছে বলে অভিযোগে বলা আছে। ডিসিসি’র এই ‘ভৌতিক’ ব্যয় সংক্রান্ত অভিযোগটি যাচাই-বাছাই শেষে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য দুদকের উপপরিচালক মোহাম্মাদ আব্দুস সোবহানকে অনুসন্ধানের দায়িত্ব দেয়া হয়েছে। দুদক সূত্র বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছে।