Banglamail-img

জার্মানিতে ফের হামলা, নিহত ১

গত এক সপ্তাহের মধ্যে জার্মানিতে এটি চতুর্থ হামলা। গত শুক্রবার মিউনিখে ইরানি বংশোদ্ভূত ১৮ বছরের এক তরুণের হামলায় নয়জন নিহত হয়েছিলেন। এর রেশ কাটতে না কাটতেই দেশটিতে ফের হামলার ঘটনা ঘটল।
Banglamail-img

জাতীয় স্বার্থে আপাতত জামায়াত ছাড়ুন

উভয় দলই জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। কিন্তু ঐক্য গড়ে উঠছে না। আওয়ামী লীগ বলছে ইতোমধ্যে জাতীয় ঐক্য হয়েছে। কিন্তু আমার প্রশ্ন আওয়ামী লীগ বিএনপির মতো বড় রাজনৈতিক দল, সিপিবি-বাসদসহ অন্য রাজনৈতিক দলগুলোকে ছাড়াই জাতীয় ঐক্য কিভাবে করলো?’ বিএনপিসহ এসব দল কি রাজনীতির বাইরে চলে গেছে? প্রশ্ন রেখে তিনি বলেন, ‘বিএনপি জামায়াতে ইসলামীকে ছাড়তে পারছেন না। আপনারা আপাতত জামায়াতকে রেখে জাতীয় ঐক্যের স্বার্থে এক টেবিলে বসুন।’
Banglamail-img

নিখোঁজ তালিকায় প্রতিবন্ধী, নিহত, দেনা ও প্রেমে ঘরছাড়া

শৈলকুপার বাজার পাড়ার নাজমুস সালেহীনের ছেলে রফিকুল ইসলাম বাড়িতে কাউকে না বলে ঢাকায় বেড়াতে যায়। ৫ দিন পর ফিরে এসে এখন বাড়িতেই রয়েছেন। এছাড়া নিখোঁজ থাকা সদর উপজেলার কাশিপুর গ্রামের মোকছেদ মোল্লার ছেলে মোজাম্মেল মোল্লা এখন সৌদি আরবে চাকরি করছেন। তবে এখনও নিখোঁজ রয়েছেন সদর উপজেলার বড়কামারকুণ্ডু গ্রামের নুরুল ইসলামের ছেলে সোহেল রানা।
Banglamail-img

চাঁদপুরে ‘নিজামী মরে নাই’ লিফলেটসহ শিক্ষক আটক

উপ-পরিদর্শক রাশেদুর রহমান জানান, আবু সুফিয়ান জামায়াতে ইসলামীর একনিষ্ঠ সদস্য। তিনি দীর্ঘদিন ধরে গোপনে ‘নিজামী মরে নাই’ এই ধরনের লিফলেট ছাত্রদের মাঝে বিতরণ করে আসছিলেন। আমরা খবর পেয়ে পুলিশ সুপারের নেতৃত্বে অভিযান চালিয়ে লিফলেট উদ্ধারসহ তাকে আটক করি।
Ads

ফের পায়ুপথে বাতাস ঢুকিয়ে ‘শিশুহত্যা’

Banglamail-img
সংসারের অভাব অনটনের কারণে ওই একই ফ্যাক্টরিতে সাগর, আমি আর সাগরের মা (লাবন্য রাণী) কাজ করতাম। সাগর ৩,১০০ টাকা বেতন পাইতো। সাত মাস আগে জয়েন করছে। আজকে আমার ছেলেটারে এরকম করে কেড়ে নিল?’ তিন ভাইয়ের সবার ছোট। তাদের গ্রামের বাড়ি নেত্রকোনার কালিয়াজিরা থানার রাজিবপুর গ্রামে বলে জানান রতন বর্মন।  লাশ ময়না তদন্তের জন্য ঢামেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে। এখনো অভিযুক্ত সহকর্মীর নাম জানা যায়নি। কোনো মামলাও হয়নি।

ব্রিটেনে রাজনৈতিক প্রচারণায় বাংলাদেশি টি-শার্ট

Banglamail-img
ব্রিটিশ লেবার পার্টির প্রধান ও দেশটির বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন বরাবরই শ্রমিকদের অধিকার নিয়ে সোচ্চার। বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের নিম্ন মজুরি নিয়েও একাধিকবার সমালোচনা করেছেন সমাজতান্ত্রিক মতাদর্শে বিশ্বাসী বামপন্থী এই ব্রিটিশ নেতা। তবে এবার শ্রমিক ঠকানোর অভিযোগ উঠেছে এই নেতার বিরুদ্ধে। তাও বাংলাদেশি শ্রমিক।

২৩% স্কুলে গাওয়া হয় না জাতীয় সঙ্গীত!

Banglamail-img
বর্তমানে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর লাইব্রেরি নেই ৮৮ শতাংশে, বার্ষিক ক্রীড়া হয় না ৪১ শতাংশে, স্কাউটিং হয় না ৭০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে। সারাদেশে এক লাখ দশ হাজার প্রাথমিক বিদ্যালয়ে গবেষণা চালিয়ে এসব তথ্য তুলে ধরা হয়। তিনি বলেন, সঠিক পরিচর্যার অভাবে স্কুল শেষ করার আগেই ঝরে পড়ছে ৬৪ শতাংশ, নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত ৬২ শতাংশ, মজার ছলে নেশার দিকে ঝুঁকছে ৬৮ শতাংশ তরুণ।

বোর্ড স্ট্যান্ড করা সুজিত দেবনাথের জঙ্গি হয়ে ওঠা

Banglamail-img
পুলিশের তালিকায় তাকে নিখোঁজ দেখানো হলেও তার পরিবারই জানে না তিনি নিখোঁজ। তাই সঠিক তদন্তের দাবি পরিবার, জনপ্রতিনিধিসহ এলাকাবাসীর। নবীনগর উপজেলার কড়ইবাড়ি গ্রামের জনার্দন দেবনাথের ছেলে সুজিত কুমার দেবনাথই সাইফুল্লাহ ওজাকি। ছেলেবেলা থেকেই অত্যন্ত মেধাবী সুজিত পরীক্ষায় বরাবরই প্রথম হতেন। পার্শ্ববর্তী হুরুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি, লাউর ফতেহপুর উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ার পর সিলেট ক্যাডেটে কলেজে ভর্তি হয়ে এসএসসি ও এইচএসসিতে বোর্ডের মেধা তালিকায় স্থান লাভ করেন।

এবার আসছে ডিএমপির অপরাধ তথ্য অ্যাপস

Banglamail-img
ডিএমপির এই অ্যাপসটিতে চাইলেই যে কেউ অপরাধ সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য দিতে পারবে। অ্যাপসটির বিশেষ সুবিধা হচ্ছে- এতে তথ্য প্রেরকের নাম, পরিচয় এমনকি কোন নম্বর থেকে পাঠিয়েছে, সেই তথ্যও পুলিশের কাছে আসবে না। অ্যাপস প্রসঙ্গে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘অনেকেই আছেন পরিচয় প্রকাশের হয়রানি এড়াতে অনেক তথ্যই পুলিশকে জানাতে চান না। তাদের জন্য ডিএমপির এই অ্যাপসটি সহায়ক হবে। এই অ্যাপসে তথ্য প্রদানকারীর কোনো তথ্য থাকবে না। শুধুমাত্র যেকোন অপরাধে তথ্য লিখে এই অ্যাপসে সেন্ড করা যাবে।’

বকাঝকায় ঘর ছেড়েছিল জাহিন, পরিবারে উদ্বেগ

Banglamail-img
জাহিন অল্প কিছুদিন হলে ফেসবুক ব্যবহার করতো। নিখোঁজের পরেও কয়েকমাস ধরে ফেসবুক ব্যবহার করেছিলো সে। ফেসবুকের সূত্র ধরে তাকে উদ্ধার করা যায় কি-না এ ব্যাপারে ভেড়ামারা সার্কেল আশিষ বিন হাসানের সহযোগিতায় তথ্য প্রযুক্তি সহায়তা দিয়ে বিভিন্নভাবে চেষ্টা করেও তার কোনো খোঁজ মেলেনি।
Banglamail-img

এগিয়ে ইংল্যান্ড চাপে পাকিস্তান

ওল্ড ট্রাফোর্ড টেস্ট বাঁচাতে পাকিস্তানের অসম্ভবকে সম্ভব করতে হবে। ইংল্যান্ড তৃতীয় দিন শেষে এগিয়ে রয়েছে ৪৮৯ রানে। চতুর্থ দিনে আরো কত রান যোগ করে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে সেটাই দেখার। বোলিংয়ের মতো পাকিস্তানের ব্যাটিংও তৃতীয় দিনে খেই হারিয়ে ফেলে। ১৯৮ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে মিসবাহ-উল-হকের দল। কিন্তু অ্যালিস্টার কুক পাকিস্তানকে ফলোঅন না করিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নামেন। দিন শেষে ২১ ওভারে অ্যালেক্স হেলসের (২৪) উইকেট হারিয়ে ইংল্যান্ড স্কোরবোর্ডে তুলেছে ৯৮ রান।

ফুটেজ সংগ্রহের কাজ শেষ করল রিভিউ কমিটি

গত ২০ জুলাই থেকে বোলিং অ্যাকশন রিভিউ কমিটি অভিযুক্ত বোলারদের ফুটেজ সংগ্রহের কাজ শুরু করেছিল। দশজন বোলারের ফুটেজ সংগ্রহ করেছে তারা। রোববার ফুটেজ সংগ্রহের কাজ শেষ করা হয়েছে বলে জানিয়েছেন বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়ার কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। গত বুধবার অমিত কুমার নয়ন ও নাঈম ইসলাম জুনিয়রের বোলিং অ্যাকশন পরীক্ষার মাধ্যমে ফুটেজ সংগ্রহের কাজ শুরু করেছিল বোলিং অ্যাকশন রিভিউ কমিটির। অ্যাকশনে ত্রুটি থাকলে দ্বিতীয় ধাপে বোলারদের অ্যাকশন শুদ্ধিকরণের কাজ করবে এ কমিটি বলে জানিয়েছেন বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান।
Banglamail-img

খুব লাকি ফিল করছি

প্রচলিত ধারা থেকে বেরিয়ে ভিন্ন ঘরানার গানে আলাদা পরিচিতি পেয়েছেন সঙ্গীতশিল্পী আরমিন মুসা। দেশের পাশাপাশি দেশের বাইরেও নিয়মিতই প্রতিনিধিত্ব করছেন বাংলা গানকে। অ্যালবাম আর স্ট্রেজ পারফর্মের পাশাপাশি সাম্প্রতিক সময়ে প্লেব্যাকেও ব্যস্ত সময় পার করছেন। কলকাতার ‘ঈগলের চোখ’ চলচ্চিত্রের গানেও কণ্ঠ দিয়েছেন তিনি। আজ সেই গানটি রিলিজ পাচ্ছে অনলাইনে।
দেশে মোট সরকারি-বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকের সংখ্যা ৬৩টি। এর মধ্যে সবশেষে অনুমোদন পাওয়া পল্লী সঞ্চয় ব্যাংকসহ ৯টি বিশেষায়িত ব্যাংক রয়েছে। এদিকে নতুন এই শিল্পনীতিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, তৈরি পোশাক, আইসিটি ও সফটওয়্যার, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প এবং পাট ও পাটজাত শিল্পকে উচ্চ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।
নির্যাতনের কারণে সৌদির গৃহকর্তার বাড়ি থেকে পালিয়েছিলেন গত তিন মাস আগে দেশটিতে ভাগ্যান্বেষণে যাওয়া গাজীপুরের শিবপুর গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী আমিনা বেগমের (২৫)।  কিন্তু পালিয়ে গিয়ে শেষ রক্ষা পাননি গৃহকর্তার হাত থেকে। পালানোর কারণে একণ অত্যাচারের মাত্রা আরো বেড়েছে। 
জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছান। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি। 
এভাবে একা থাকা মানে তারা নির্ঝঞ্ঝাটে থাকতে পারছেন এমন নয়। বাইরের লোকেরা এসে তাদের শান্তি নষ্ট করছে।এই শান্ত নিস্তব্ধ গ্রামটির একমাত্র পরিবারটির অশান্তির কারণে হচ্ছে অন্য গ্রামের বাসিন্দারা। সমস্যার কথা বলতে গিয়ে কার্তিক বলেন, ‘আমাদের প্রতি স্থানীয় জনপ্রতিনিধিদের নজর কম। বিদ্যুৎ নাই, আসার সম্ভাবনাও কম। পুকুরে মাছ ছাড়লে অন্যরা (অন্য গ্রামের লোক) ধরে নিয়ে যায়। আমাদের পৈতৃক কাজ পান চাষের জন্য প্রচুর বাঁশ প্রয়োজন। আর সেই বাঁশ, গাছ কেটে নিয়ে চলে যায়। প্রতিনিয়ত আতঙ্কে থাকতে হয়। যার ফলে নানান সমস্যা ও হয়রানির শিকার হই।’