Banglamail-img

ঘটনাস্থলে সেনাবাহিনীর বিশাল বহর, উদ্ধার অভিযান শুরু

গুলশান ২ নম্বরের হলি আর্টিসান বেকারি নামের রেস্টুরেন্ট থেকে জিম্মিদের উদ্ধারে সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে আইনশৃঙ্খলাবাহিনী। ইতোমধ্যে ঘটনাস্থলে সেনাবাহিনীর বিপুল সংখ্যক সদস্য উপস্থিত হয়েছে। আনা হয়েছে নয়টি সাজোয়া যান (এপিসি)।  শনিবার সকাল ৭টা ২০ মিনিটের দিকে সেনাবাহিনীর বড় পাঁচটি ট্রাক, ছোট জিপ ১০টি, নয়টি ট্যাংকের মতো দেখতে সাজোয়া যানসহ বিশাল বহর আসে।  এদিকে সেনাবাহিনী আসার কিছুক্ষণ পরই অর্থাৎ সকাল ৭টা ৪০ মিনিটে মূল অভিযান শুরু করা হয়। সেনা সদস্যদের সঙ্গে অভিযানে অংশ নেয় নৌবাহিনীর কমান্ডো, বিজিবি, পুলিশ ও র‍্যাবের বিশেষ বাহিনী।
Banglamail-img

টিভিতে লাইভ সম্প্রচার বন্ধের আহ্বান

শুক্রবার রাত সোয়া ১১টার দিকে তিনি সাংবাদিকদের বলেন, জাতীয় এবং যারা ভেতরে আটকে আছেন তাদের নিরাপত্তার স্বার্থে আপনারা টিভিতে লাইভ সম্প্রচার বন্ধ করুন। আমরাই আপনাদের নিয়মিত আপডেট দেব সেই তথ্যই আপনার প্রচার করুন। তিনি বলেন, অনেকেই টিভি দেখছেন। লাইভ আপডেট চলতে থাকলে আমাদের উদ্ধার অভিযানে সমস্যা হতে পারে।  তিনি আরো বলেন, এটি একটি স্প্যনিশ রেস্টুরেন্ট, এখানে সন্ধ্যার পর অনেকেই খেতে আসেন। তাদের জীবন আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। অস্ত্রধারী যারা ভেতরে প্রবেশ করেছেন তাদের সাথেও আমরা কথা বলতে চাই। 
Banglamail-img

রেস্টুরেন্টে কয়েক বান্ধবীসহ জিম্মি মালিহা

রাত সাড়ে ৯টার দিকে হলি আর্টিসানে হামলা করে কয়েকজন অস্ত্রধারী। এসময় তারা বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে রেস্টুরেন্টের অবস্থানকারীদের জিম্মি করে। পুলিশ র‌্যাব ও সোয়াত পুরো এলাকা ঘিরে রেখেছে। সন্ত্রাসীদের গুলিতে আহত হয়েছে দুই পুলিশ ও একজন মাইক্রোবাস চালক। তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আহত আরো অনেকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি আছে বলে জানা যাচ্ছে।
Banglamail-img

তলোয়ার হাতে আল্লাহু আকবার বলে হামলা

 গুলশান ২ এর ৭৯ নম্বর রোডে ৫নং বাড়ির দ্বিতীয় তলায় এই রেস্টুরেন্টের অবস্থান। এদিকে প্রথমে পুলিশ জিম্মিদের উদ্ধারে কয়েকবার অভিযান পরিচালনার চেষ্টা করলে অপর দিক থেকে বিস্ফোরণ ও গুলি চালাতে থাকলে পিছু হটে আসতে বাধ্য হয়। এখন আক্রমণকারীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। যৌথ অভিযানের প্রস্তুতিও নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনি।

শনিবার রাতে পবিত্র শবে কদর

Banglamail-img
আজ শনিবার দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। এই রাত হাজার রাতের চেয়েও পুণ্যময় রাত। পবিত্র শবে কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকতময়। এ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগী করে রাত অতিবাহিত করে থাকেন। এ রাতেই আল কোরআন নাজিল হয়েছিল।   এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে দিন ও রাতব্যাপী বিশেষ ইবাদত বন্দেগী, ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও আখেরি মোনাজাতের আয়োজন করা হয়েছে।   শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

খালেদার নিরাপত্তা জোরদারের দাবি বিএনপির

Banglamail-img
গুলশানের রেষ্টুরেন্টে সহিংস পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। সেই সঙ্গে গুলশানবাসী এবং ওই এলাকার বাসিন্দা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিরাপত্তা জোরদার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দলটি।  শুক্রবার মধ্যরাতে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। 

দেশের বাইরে দেশের মাটি

Banglamail-img
সেই ছোট এক চিলতে জায়গায় লুকিয়ে থাকতে থাকতে মেয়েটি ভবিষ্যতের স্বপ্ন দেখত। তার খুব বড় লেখক হওয়ার শখ ছিল, সে জন্য সে নিজেকে প্রস্তুত করতে শুরু করেছিল। যে বিষয়টি তাকে সারা পৃথিবীর সব মানুষের কাছে পরিচিত করেছে সেটি হচ্ছে তার ডায়েরি। সেই গোপন কুঠুরিতে লুকিয়ে লুকিয়ে সে ডায়েরি লিখত। টানা দুই বছর সেই গোপন কুঠুরিতে লুকিয়ে থাকার পর হঠাৎ করে তারা জার্মানদের হাতে ধরা পড়ে গেল। কেউ একজন তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে জার্মানদের কাছে তাদের কথা জানিয়ে দিয়েছিল! যুদ্ধ তখন শেষের দিকে চলে এসেছে, ধরা পড়ার সঙ্গে সঙ্গে তাদের সব স্বপ্ন মুহূর্তের মধ্যে চুরমার হয়ে গেল। এই পরিবারটির পরের ইতিহাস খুব কষ্টের। প

হাইকোর্ট বেঞ্চের এখতিয়ার বহির্ভূত কাণ্ডে নানা গুঞ্জন

Banglamail-img
হাইকোর্ট বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চের এখতিয়ারে বলা হয়েছে- ডিভিশন বেঞ্চে বসবেন এবং ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্র; ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল শুনানি; ফৌজদারি রিভিশন এবং ফৌজদারি বিবিধ মোকদ্দমাসমূহ এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদনপত্র গ্রহণ এবং শুনানি করবেন।

পাকিস্তান ও ভারত মিলে এবার শাসন করবে লন্ডন

Banglamail-img
এবার লন্ডনে গিয়ে মিলিয়ে গেল চিরবৈরী পাকিস্তান ও ভারতের বৈরিতা। ইতিহাস তৈরি করে ইউরোপের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। লন্ডন শহরের মেয়র হওয়ার পর এবার নিজের ডেপুটি মেয়র বেঁছে নিয়েছেন তিনি। আর এক্ষেত্রেও সৃষ্টি করেছেন উদাহরণ। প্রতিবেশি থাকতে তো আর দূরের লোককে নেয়া যায় না। তাই সাদিকের অনুরোধে লন্ডনের ডেপুটি মেয়র হলেন ভারতীয় বংশেঅদ্ভূত রাজেশ আগরওয়াল।

ঘুমের জন্য কর্মীদের বোনাস দিচ্ছে কোম্পানি

Banglamail-img
২০১১ সালে যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিনের এক গবেষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রে ভালো ঘুমের অভাবে বছরে কর্মচারী প্রতি গড়ে ১১.৩ কর্মদিন নষ্ট হয়। টাকার হিসাবে এই ক্ষতি ২ হাজার ২৮০ ডলার। যুক্তরাষ্ট্রের অর্থনীতির মোট ক্ষতি হয় বছরে ৬৩০০ কোটি ডলারেরও বেশি। এসব বিবেচনা থেকেই এই বীমা কোম্পানি অভিনব এই স্কিম নিয়েছে এবং অব্যাহত রেখেছে।
Banglamail-img

বেলজিয়ামকে উড়িয়ে শেষ চারে বেলের ওয়েলস

ফিফা র‌্যাংকিংয়ে দু’দলের ব্যবধানটা কম নয়! শীর্ষে থাকা আর্জেন্টিনার ঠিক পরেই রয়েছে বেলজিয়াম। আর প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে আসা ওয়েলসের অবস্থান ২৬তম। কিন্তু  ফ্রান্সের লিলে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে র‌্যাংকিংয়ের কোনো প্রভাবই পড়েনি। শুক্রবার রাতে বেলজিয়ামকে ৩-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়ে চলমান ইউরোর শেষ চারের খেলা নিশ্চিত করেছে গ্যারেথ বেলের ওয়েলস। 

ইতালির পুনরাবৃত্তি নাকি জার্মানির প্রতিশোধ?

ইতালি প্রতিশোধ নিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে এসেছে। গত আসরের ফাইনালে যে স্পেনের কাছে হেরেছিলেন বুফনরা, এবার তাদেরকে শেষ ষোলোতেই বিদায় করে দিয়েছেন। কিন্তু সেমিতে উঠতে তাদের সামনে বাধা জার্মানি। গত আসরে এই দলটিকে সেমিফাইনালে হারিয়েছিল তারা। এবার এক ধাপ আগেই দেখা হয়ে গেল। তাদের লক্ষ্য গতবারের পুনরাবৃত্তি ঘটানো! অন্য দিকে প্রতিশোধের আগুনে জ্বলছে জার্মানরা। শুধু গত আসরের প্রতিশোধই নয়। এ যাবৎকালে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে ইতালিকে হারাতে পারেনি তারা। হেরেছে অনেক বার। এবার ইতিহাস পাল্টে দেয়ার পালা। সব হারের প্রতিশোধ নেয়ার পালা। তাই কোয়ার্টার ফাইনালের ম্যাচে পুনরাবৃত্তি আর প্রতিশোধের লক্ষ্য শনিবার মাঠে নামছে দল দুটি। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।
Banglamail-img

মূলধারার নৃত্যশিল্পীদের পক্ষে যুদ্ধ করি

সময়ের জনপ্রিয় নৃত্যপরিচালক ইভান শাহরিয়ার সোহাগ। বছরজুড়েই স্টেজ প্রোগ্রাম ও টিভি প্রোগ্রামের কোরিওগ্রাফি করেন। সঙ্গে নাচেও তার উপস্থিতি চোখে পড়ার মতো। এবার ঈদে ষাটটিরও বেশি প্রোগ্রামের কোরিওগ্রাফি করছেন তিনি। নিজের বিভিন্ন বিষয়ে কথা বলতে বাংলামেইলের মুখোমুখি হলেন তিনি। 
হা, হা (হাসি)। আমি সরকারের লোক না। আমি হলাম সত্যের পক্ষে, সত্য যার সাথে থাকবে, ওই জায়গায় আমি থাকবো। মৌলিকভাবে আমি স্বাধীনতার পক্ষে। তাই স্বাধীনতার পক্ষে যারা তাদের ভুল ক্রটিকে ধরিয়ে দিব, কিন্তু আমি তাদের বিরুদ্ধাচরণ করি না।
গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১৮তম বৈঠকে হাবের এই দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। লুটপাট বন্ধে নীতিমালা সংশোধনের সুপারিশও করেন কমিটির সদস্যরা। এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উপত্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।
প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।