Banglamail-img

চাকরির বয়সসীমা ৩৫ করার দাবি উঠলো সংসদেও

পৃথিবীর বেশ কয়েকটি দেশের সঙ্গে তুলনা করে বাংলাদেশের সরকারি চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩০ থেকে ৩৫ করার দাবি জানানো হয়েছে। আর এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করা হয়। মঙ্গলবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে ঢাকা-৭ আসনের স্বতন্ত্র এমপি হাজি সেলিম এ দাবি জানান। এর আগেও গত ১ ফ্রেব্রুয়ারি সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে বয়সসীমা ৩০ থেকে ৩৫ করার দাবি জানিয়েছেন ব্রাহ্মণবাড়ীয়া-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।
Banglamail-img

সৈয়দ নজরুলকে অবমাননা, র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার 

১৯৭৫ সালের ৫ মার্চ যশোদলে বাংলাদেশ ট্রেক্সটাইল ইন্ডাস্ট্রিজ করপোরেশন নিয়ন্ত্রিত কিশোরগঞ্জ টেক্সটাইল মিলসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম। মিলটি বর্তমানে বন্ধ রয়েছে। এটি ব্যবহার করা হচ্ছে র‌্যাব-১৪, সিপিসি-২ এর প্রধান কার্যালয় হিসেবে।
Banglamail-img

তিনি যে ‘স্যাডিস্ট’, সেটা প্রমাণ করলেন

আমার কাছে একজন উকিল নালিশ করেছিল যে একজন জজ সাহেব ১৫ মাস ধরে রায় লিখে দিচ্ছেন না। আমি শুনেছি এক থেকে দেড়শ জাজ সাহেবের কাছে অনেক রায় লেখা বাদ আছে। কিন্তু কেন, এতো সময় লাগে কেন? আমাদের সময় তো রায় লিখতে এতো সময় লাগলো না
Banglamail-img

৩ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা

আগামী ৩ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ পরীক্ষার সময়সূচি দেয়া হয়েছে। সময়সূচি অনুয়ায়ী, আগামী ৩ এপ্রিল থেকে ৯ জুন পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা চলবে। আর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন থেকে ২০ জুনের মধ্যে সম্পন্ন হবে। এইচএসসি, কারিগরি ও আলিম পরীক্ষার সময়সূচি প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ পরিবর্তন করতে পারবে।

অবসরের পর রায় লেখা বেআইনি নয়, তবে...

Banglamail-img
অবসরের পর রায় লেখা সম্পর্কে চলমান বিতর্কের অনেকটাই যুক্তিখণ্ডালেন সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী। তিনি বললেন, ‘আমি মনে করি না যে, অবসরের পর রায় লেখা বেআইনি হবে। তবে অবসরের পর রায় লিখতে হলে কোনোভাবেই আদেশের অংশ পরিবর্তন করা যাবে না।’ ‘বিচার বিভাগের স্বাধীনতা ও বিরাজমান পরিস্থিতি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মঙ্গলবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক আইনজীবী সমিতির সুপ্রিম কোর্ট শাখার সভাপতি জগলুল হায়দার আফ্রিক।

ভারতকে টি২০ শেখালো শ্রীলঙ্কা

Banglamail-img
অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে তিন ম্যাচের টি২০ সিরিজে হোয়াইটওয়াশ করে আসা ভারতের সামনে তারুণ্য নির্ভর শ্রীলংকা দল স্রেফ উড়ে যাবে সাধারণের ধারণা ছিল এরকমই। কিন্তু পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে উল্টো চিত্রই মঞ্চস্থ হলো। যে কাজটি করার কথা ছিল মহেন্দ্র সিং ধোনির দলের। সেই কাজটি দোর্দন্ড প্রতাপে করে দেখালো দিনেশ চান্ডিমালের শ্রীলংকা। মঙ্গলবার তিন ম্যাচের টি২০ সিরিজে তারা প্রথমটি একপেশে করে জিতে নিয়েছে ৫ উইকেটে ১২ বল হাতে রেখে। ভারতকে তাদেরই ঘরের মাঠে টি২০ ক্রিকেটটা ভালোমতোই শেখালো সফরকারী লঙ্কা শিবির।

দুধ বিক্রি করেন স্বর্ণ জয়ী মাহফুজার বাবা

Banglamail-img
মা করিমন নেছা গোয়াল ঘর পরিষ্কার করছেন। মাহফুজার বাবার কথা জানতে চাইলে বাজারে দুধ বিক্রি করতে গেছেন বলে তিনি জানান। ছোট মেয়েটা স্কুলে আছে। বাড়িতে ঢোকার রাস্তাটি ভাঙা। বাড়িতে বিদ্যুৎ নেই। তাই আক্ষেপ করে করিমন নেছা বাংলামেইলকে বলেন, ‘আমার মেয়ে দেশের জন্য সুনাম বয়ে আনলেও আমাদের অবস্থার কোনো পরিবর্তন হয়নি। কেউ আমাদের দুঃখ কষ্টের খবর রাখে না। যখন সে স্বর্ণ পদক জয়লাভ করে তখন সাংবাদিকসহ জনপ্রতিনিধিরা ছবি তুলতে বাড়িতে আসে। তারপর আর কেউ খবর রাখে না।’

আদরের জিনিসরে রাইখা যাইতাম না

Banglamail-img
একমাত্র মেয়ে রাবেয়াকে তার বাবা অনেক ভালোবাসতো। আমরা রাবেয়াকে একমাত্র নাতনী হিসেবে আনেক আদর করতাম। আইজ সহালে ফজরের নামাজ পইরা মাইয়াডারে দোহান তে বিস্কুট কিইন্না আইন্না তালিম ঘরে লইয়া যায়। এই ঘরে সে নিজেও শেষ হইল নাতনীডারেও মারল। এর বেশি কিছু জানি না বাবা। তবে গত কয়েক দিন ধরে অনেকের কাছে মাপ (ক্ষমা) চাইতে হুনছি।

পড়তে চায় খাঁচার পাখিও

Banglamail-img
বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের প্রকাশনা কার্যক্রম : অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আহমাদ মাযহার। আলোচনায় অংশগ্রহণ করেন শিল্পী রফিকুন নবী, কবি তারিক সুজাত, লেখক রেজানুর রহমান এবং পশ্চিমবঙ্গের লেখক-গবেষক ইমানুল হক। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সত্যেন সেন শিল্পগোষ্ঠীর শিল্পীদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী নাদিরা বেগম, দিলরুবা খান, আজগর আলীম, মো. নূরুল ইসলাম।

শিক্ষিকা কেন অপহরণকারী?

Banglamail-img
বাইশ বছরের উচ্ছ্বল তরুণী নওরীন ফেরদৌস। পড়াশোনা শেষ করে সদ্য নিজ এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরকারী শিক্ষিকার চাকরি পেয়েছেন। এলাকার মানুষ শিক্ষিত ভদ্র মেয়ে হিসেবেই জানতো। কিন্তু ভেতরে ভেতরে এতো বড় অপরাধ তিনি করতে পারেন তা কেউ ঘুনাক্ষরেও কল্পনা করেননি!
Banglamail-img

ভারতকে টি২০ শেখালো শ্রীলঙ্কা

অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে তিন ম্যাচের টি২০ সিরিজে হোয়াইটওয়াশ করে আসা ভারতের সামনে তারুণ্য নির্ভর শ্রীলংকা দল স্রেফ উড়ে যাবে সাধারণের ধারণা ছিল এরকমই। কিন্তু পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে উল্টো চিত্রই মঞ্চস্থ হলো। যে কাজটি করার কথা ছিল মহেন্দ্র সিং ধোনির দলের। সেই কাজটি দোর্দন্ড প্রতাপে করে দেখালো দিনেশ চান্ডিমালের শ্রীলংকা। মঙ্গলবার তিন ম্যাচের টি২০ সিরিজে তারা প্রথমটি একপেশে করে জিতে নিয়েছে ৫ উইকেটে ১২ বল হাতে রেখে। ভারতকে তাদেরই ঘরের মাঠে টি২০ ক্রিকেটটা ভালোমতোই শেখালো সফরকারী লঙ্কা শিবির।

সাবিনাদের দুরন্ত জয়

পুরুষ দল ড্র করলেও ভারতে অনুষ্ঠানরত এস এ গেমসে মঙ্গলবার টানা ‍দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। প্রবল আধিপত্য দেখিয়ে মালদ্বীপকে ২-০ গোলে পরাজিত করেছে সাবিনারা। দলের হয়ে একটি করে গোল করেছেন সাবিনা ও মারজিয়া। শিলংয়ে জওহরুলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের তিন মিনিটেই এগিয়ে যেত পারত বাংলাদেশ। তবে গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি সাবিনা। ১২ ও ২৮ মিনিটে গোলের সুযোগ নষ্ট করেন কৃষ্ণা রানী সরকারও। প্রথমার্ধে নিশ্চিত পেনাল্টি পেতে পারত বাংলাদেশ। মালদ্বীপের অধিনায়ক নিজেদের বক্সে সাবিনাকে ফাউল করে পার পেয়ে যায়। রেফারি বাজান নি পেনাল্টির বাঁশি। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রয়ে।

জাহানারাদের ব্যাটিং কোচ সালাহউদ্দিন!

আগামী মার্চে ভারতে বসবে আইসিসি নারী টি২০ বিশ্বকাপের আসর। এই আসরে অংশ নেয়ার লক্ষ্যে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) চলছে বাংলাদেশ নারী দলের প্রশিক্ষণ ক্যাম্প। বিশ্বকাপ উপলক্ষ্যে বাংলাদেশ নারী দলের ব্যাটিং কোচ হতে যাচ্ছেন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে শিরোপা জেতানো কোচ মোহাম্মদ সালাহউদ্দিন। এক মাসের জন্য তাকে বাংলাদেশ নারী দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়ার কথা চিন্তা-ভাবনা করছে বিসিবি। মঙ্গলবার সন্ধ্যায় এই সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন বিসিবির বোর্ড পারিচালক ও নারী ক্রিকেট বিভাগের প্রধান এম এ আউয়াল চৌধুরী বুলু। টি২০ বিশ্বকাপের জন্য খুব শিগরিরি চূড়ান্ত দল ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন তিনি।
Banglamail-img

দ্বিতীয় স্ত্রীকেও ডিভোর্স দিলেন আরেফিন রুমি

আমেরিকায় শো করতে গিয়ে ২০১২ সালে কামরুন্নেসার সঙ্গে পরিচয় হয় রুমির। এরপর প্রেম ও চটজলদি বিয়ে। কামরুন্নেসাকে বিয়ে করার কয়েক মাসের মাথায় প্রথম স্ত্রী অনন্যার করা নারী নির্যাতন মামলায় কারাগারেও যেতে হয়েছিলো রুমিকে। এরপর বিভিন্ন শর্ত মেনে বছর দেড়েক আগেই অনন্যার সঙ্গে আনুষ্ঠানিক ডিভোর্স হয়ে যায় রুমির। 
২৮ মার্চকে সামনে রেখে ইতিমধ্যে জেলায় জেলায় সম্মেলনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানা যায়। এর আগেই সব জেলা কমিটির সম্মেলন শেষ করার জন্য দলীয় সভানেত্রী কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দিয়েছেন। তবে সম্মেলন প্রস্তুতি কমিটিসহ উপ-কমিটিগুলো গঠনের কার্যক্রম এখন পর্যন্ত সম্পন্ন হয়নি বলে জানা যাচ্ছে। আর বাকি মাত্র দুই মাস। এর মধ্যেই কেন্দ্রীয় নেতাদের সব কমিটি গঠন করতে হবে। 
জনসংখ্যার ভারে নুয়ে পড়ছে রাজধানী ঢাকা। জনবহুল এ নগরীর সমস্যার কোনো ইয়ত্তা নেই। সমস্যা সমাধানেও নেই কোনো ফলপ্রসূ উদ্যোগ। প্রতিদিনই নিত্যনতুন সমস্যা যুক্ত হয়ে জঞ্জালে রূপান্তর হচ্ছে রাজধানী। তবে জঘন্য এক সমস্যায় পড়েছে ঢাকা, আর তা হলো রাস্তায় দাঁড়িয়েই যেখানে-সেখানে মূত্রত্যাগ। 
বিচারপতিদের অবসরের পর রায় লেখা আইন ও সংবিধান পরিপন্থী- প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার এ মন্তব্যকে সমর্থন জানিয়েছেন যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদী। এজন্য তিনি প্রধান বিচারপতিকে অভিনন্দন জানান এবং একইসঙ্গে তার বাবার বিরুদ্ধে লেখা রায় বাতিল দাবি করেন। তিনি বলেছেন- সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন তার অবসরের প্রায় ১৫ মাস পর এবং আপিল বিভাগের আরেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন মানিক তার অবসরে যাওয়ার প্রায় ৩/৪মাস পর সাঈদীর বিরুদ্ধে রায়ে স্বাক্ষর করেন। সম্প্রতি মাসুদ সাঈদ তার ফেসবুক স্ট্যাটাসে প্রধান বিচারপতির বক্তব্যের সমর্থনে তার এ মন্তব্য এবং দাবি জানান। 
২০১২ সালের শেষদিকে খালেদা জিয়া সর্বশেষ ভারত সফরে যান। সে সময় তিনি দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস ও বিজেপি নেতাদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ বৈঠক করেন। এরপর ২০১৩ সালের ৪ মার্চ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশ সফরে এলে খালেদা জিয়া তার সঙ্গে সাক্ষাৎ করেননি। জামায়াতের হরতাল ও নিরাপত্তাজনিত অজুহাতে ভারতীয় রাষ্ট্রপতির সঙ্গে পূর্বনির্ধারিত সে বৈঠক বাতিল করেন খালেদা।