Banglamail-img

কল্যাণপুরের ঘটনায় মামলার এজাহারে যা আছে

সন্দেহভাজন জঙ্গিদের বিরুদ্ধে করা মামলায় আগামী ১৯ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।  বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম সাজ্জাদুর রহমান এ আদেশ দেন বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই আলতাফ হোসেন গণমাধ্যমকে নিশ্চিত করেন। প্রতিবেদনের জন্য আদালত আগামী ১৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন। 
Banglamail-img

প্রধান শিক্ষককে বাঁশ দিয়ে পেটালেন আ.লীগ নেতা

স্কুলের ম্যানেজিং কমিটি নিয়ে দ্বন্দ্বের জেরে ময়মনসিংহের গৌরীপুরের সিধলা ইউনিয়নের হাসনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বাঁশ দিয়ে পিটিয়ে অফিসে তালাবদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামীলীগ নেতা বিরুদ্ধে।
Banglamail-img

জঙ্গি ধরতে গভীর রাতে ব্লক রেইড

জঙ্গি ধরতে সিলেটে গভীর রাতে ব্লক রেইড দিচ্ছে পুলিশ। বৃহস্পতিবার রাতে নগরীর বিভিন্ন রাস্তার প্রেবেশমুখ বন্ধ করে সাঁড়াশি অভিযান চালানো হয়েছে। শুক্রবার ভোর পর্যন্ত এ অভিযান চলেছে। তবে সকাল ৮টায় এ প্রতিবেদন লেখার সময় কাউকে আটক বা গ্রেপ্তারের খবর পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানায়, মধ্যরাত থেকে বিপুল সংখ্যক পুলিশ লামাবাজার থেকে শেখঘাট পর্যন্ত এলাকায় অবস্থান নেয়। এ সময় তারা ওই রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়ে অভিযান শুরু করে।
Banglamail-img

বাংলাদেশে ভেসে এলো ৩ সহস্রাধিক ভারতীয়

ভারতে প্রবল বন্যার কারণে বাংলাদেশে ভেসে এসেছে ৩ সহস্রাধিক ভারতীয় নাগরিক আর তাদের গবাদী পশু। তারা আশ্রয় নিয়েছে সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন বাড়িঘরে। সহানুভূতি আর সহায়তার হাত বাড়িয়ে তাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশিরা। খাবার খেতেও দিচ্ছেন। বন্যায় ভারত থেকে ভেসে আসা নাগরিকদের আশ্রয় দিয়ে এমন উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে লালমনিরহাটের মোঘলহাট সীমান্তের মানুষ।
Ads

আশা ছিল ছেলে কোরআনে হাফেজ হবে, হল জঙ্গি

Banglamail-img
আব্দুল্লাহর মা মোসলেমা বেগম বলেন, ‘আশা ছিল, ছেলে কোরানের হাফেজ হবে, আলেম হবে। বড় হয়ে সংসার চালাবে। কিন্তু এখন শুনছি সে জঙ্গি হয়েছে। এ কথা বলেই তিনি মুর্ছা যান।’

বিসমিল্লাহ ব্যতীত কোনো আমলই কবুল হবে না

Banglamail-img
মহান আল্লাহ তায়ালা শেষ নবী হযরত মুহাম্মদ (স.) এর উম্মত হিসেবে আমাদেরকে এই পৃথিবীতে পাঠিয়েছেন। তাই আল্লাহর করুণা অর্জন করতে এবং তার প্রেরিত রহমতের শীতল ছোঁয়া পেতে আমরা এক তারই (মহান আল্লাহর) আমল করে থাকি। সেক্ষেত্রে প্রতিটি আমলের পূর্বে এমন একটি দোয়া রয়েছে, যা পাঠ না করলে কোনো আমলই কবুল হবে না।

বিক্ষিপ্ত ভাবনা

Banglamail-img
একটা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংগঠন থাকলেই সেই বিশ্ববিদ্যালয়ে জঙ্গি তৈরি হবে না– এর থেকে হাস্যকর যুক্তি আর কিছু হতে পারে না। আমাদের বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ খুব ভালোভাবেই আছে, স্বয়ং ভাইস চ্যান্সেলর তাদের দেখভাল করেন। যাদের অপরাধের জন্য বহিষ্কার করা হয়, তাদের আবার বড় পদ দিয়ে ফিরিয়ে আনা হয়। এখান থেকে কয়েকদিন আগে একটি ছাত্রকে জঙ্গিসংগঠনের সমন্বয়ক হিসেবে ধরে নেওয়া হয়েছে। শুনতে পাচ্ছি, আরো অনেকে আছে।

চলে গেলেন মহাশ্বেতা দেবী

Banglamail-img
তিনি কর্মজীবনে ১৯৬৪ থেকে বিজয়গড় কলেজে শিক্ষকতা শুরু করেন। এই সময়েই তিনি একজন সাংবাদিক এবং লেখিকা হিসাবে কাজ করেন। পরবর্তীকালে তিনি বিখ্যাত হন মূলত পশ্চিমবাংলার উপজাতি এবং নারীদের ওপর তাঁর কাজের জন্য। তিনি বিভিন্ন লেখার মাধ্যমে বিভিন্ন উপজাতি এবং মেয়েদের উপর শোষণ এবং বঞ্চনার কথা তুলে ধরেছেন। সাম্প্রতিক কালে মহাশ্বেতা দেবী পশ্চিমবঙ্গ সরকারের শিল্পনীতির বিরুদ্ধে সরব হয়েছেন। সরকার কর্তৃক বিপুল পরিমাণে কৃষিজমি অধিগ্রহণ এবং স্বল্পমূল্যে তা শিল্পপতিদের কাছে বিতরণের নীতির তিনি কড়া সমালোচক। এছাড়া তিনি শান্তিনিকেতনে প্রোমোটারি ব্যবসার বিরুদ্ধেও প্রতিবাদ করেছেন।

জঙ্গি আকিফুজ্জামান পাক গভর্নর মোনায়েম খানের নাতি

Banglamail-img
ডিএমপি সূত্রে জানা যায়, আকিফুজ্জামান খানের বাবা সাইফুজ্জামান খান। মা শাহনাজ নাহার। ১৯৯২ সালে জন্মগ্রহণ করা এই যুবকের জাতিয় পরিচয়পত্র নম্বর- ২৬১১০৬০০১০০৬। গুলশানের ১০ নম্বর রোডের ২৫ নম্বর বাড়িতে পরিবারের সাথেই থাকতেন তিনি।

বাসা ছাড়তে বাধ্য করা হচ্ছে ব্যাচেলরদের

Banglamail-img
প্রথমে বাসা ছাড়ার হুমকি দিয়ে পরে ভাড়া বাড়িয়েছেন বলে অভিযোগ মোহাম্মদপুরের এক কলেজ পড়ুয়া ফজলে রাব্বির। তিনি বলেন, ‘মাসের মাঝখানে এসে মালিক বলছে বাসা ছাড়তে হবে। বোঝানোর পর রাজি হলেও এক হাজার টাকা ভাড়া বাড়িয়ে দেয়ার শর্ত দেয়।’ একই অভিযোগ করেন উত্তরার বেসরকারি চাকুরিজীবী আরিফুর রহমান। তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে দুই রুমের একটি ফ্ল্যাটে আমরা চারজন থাকি। এই মাসে হুট করে মালিক বলেছেন, ব্যাচেলর রাখবেন না। ব্যাচেলর রাখা অনেক রিস্ক জানিয়ে বলেছেন, ভাড়া দুই হাজার বাড়িয়ে দিলে রাজি।’
Banglamail-img

ডর্টমুন্ডের বিপক্ষে ম্যানসিটির জয়

জার্মান ক্লাব বরুসিয়ার ডর্টমুন্ডের বিপক্ষে জয় পেয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি। বৃহস্পতিবার চীনের শেনঝেনে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে টাইব্রেকারে ৬-৫ গোলে জিতেছে পেপ গার্দিওলার শিষ্যরা। ম্যাচটিতে আর্জেন্টাইন তারকা সার্জিও অ্যাগুয়েরার গোলে এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। কিন্তু শেষ বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে গোলটি শোধ করে দেয় বরুসিয়া। তবুও তাদের শেষ রক্ষা হয়নি। টাইব্রেকারে হারতে হয়েছে বুন্দেসলিগার দলটিকে।
Banglamail-img

সাবিনা বললেন, আজ আমার গর্বের দিন

৮৬তম জন্মবার্ষিকীতে নজরুল সঙ্গীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমের নামে সঙ্গীত পদক প্রবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রথম পদকটি তুলে দেয়া হল সাবিনা ইয়াসমিনের হাতে। বিষয়টি যারপরনাই আনন্দিত করেছে উপমহাদেশের এই প্রখ্যাত কণ্ঠশিল্পীকে।
প্রথমে বাসা ছাড়ার হুমকি দিয়ে পরে ভাড়া বাড়িয়েছেন বলে অভিযোগ মোহাম্মদপুরের এক কলেজ পড়ুয়া ফজলে রাব্বির। তিনি বলেন, ‘মাসের মাঝখানে এসে মালিক বলছে বাসা ছাড়তে হবে। বোঝানোর পর রাজি হলেও এক হাজার টাকা ভাড়া বাড়িয়ে দেয়ার শর্ত দেয়।’ একই অভিযোগ করেন উত্তরার বেসরকারি চাকুরিজীবী আরিফুর রহমান। তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে দুই রুমের একটি ফ্ল্যাটে আমরা চারজন থাকি। এই মাসে হুট করে মালিক বলেছেন, ব্যাচেলর রাখবেন না। ব্যাচেলর রাখা অনেক রিস্ক জানিয়ে বলেছেন, ভাড়া দুই হাজার বাড়িয়ে দিলে রাজি।’
হজকোটায় অনিয়ম-দুর্নীতির মাধ্যমে একটি শক্তিশালী সিন্ডিকেট কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রাক নিব্ন্ধনের নম্বর অনুক্রম ভঙ্গ করে হাজি পাঠানো, ঘুষ খেয়ে হজকোটা বরাদ্দ দেয়াসহ নানা অভিযোগ এনে এরইমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি উকিল নোটিস পাঠিয়েছে একটি হজ এজেন্সি। ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সদস্যদের সূত্রে জানা গেছে, সৌদি সরকারের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দশ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রী যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন। কিন্তু এরইমধ্যে প্রাক নিবন্ধন করেছেন ১ লাখ ৪০ হাজার ৯৫১ জন হজ গমনেচ্ছু যাত্রী। প্রায় ৪৮ হাজার হজ গমনেচ্ছু কোটার অতিরিক্ত প্রাক নিবন্ধিত হয়েছে।   সংশ্লিষ্ট সূত্র এবং একাধিক হজ এজেন্সি অভিযোগ করেছে, এ বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার হজযাত্রী হজে যাওয়ার অনুমোদন পায়। কিন্তু সরকারি কোটার হজযাত্রী পাওয়া যায় ৫ হাজার ২শ’। বাকি চার হাজার আট শ’ সরকারি কোটা বেসরকারি হজ এজেন্সির মধ্যে বণ্টনের সিদ্ধান্ত হয়। 
দেশে মোট সরকারি-বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকের সংখ্যা ৬৩টি। এর মধ্যে সবশেষে অনুমোদন পাওয়া পল্লী সঞ্চয় ব্যাংকসহ ৯টি বিশেষায়িত ব্যাংক রয়েছে। এদিকে নতুন এই শিল্পনীতিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, তৈরি পোশাক, আইসিটি ও সফটওয়্যার, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প এবং পাট ও পাটজাত শিল্পকে উচ্চ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।
নির্যাতনের কারণে সৌদির গৃহকর্তার বাড়ি থেকে পালিয়েছিলেন গত তিন মাস আগে দেশটিতে ভাগ্যান্বেষণে যাওয়া গাজীপুরের শিবপুর গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী আমিনা বেগমের (২৫)।  কিন্তু পালিয়ে গিয়ে শেষ রক্ষা পাননি গৃহকর্তার হাত থেকে। পালানোর কারণে একণ অত্যাচারের মাত্রা আরো বেড়েছে।