Banglamail-img

স্বামী হত্যায় স্ত্রীসহ ৪ জনের ফাঁসির আদেশ

বুধবার দুপুরে পিরোজপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. গোলাম কিবরিয়া এ দণ্ড দেন। আসামি শিউলী বেগমের উপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়। দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- আসাদ মাঝি (৩০), গাজী ফরিদ আহমেদ ফনি, বেলাল গাজী । স্ত্রী শিউলী বেগম বাদে অন্য আসামিরা পলাতক রয়েছে।
Banglamail-img

সিঙ্গাপুরফেরত ৫ জঙ্গির ৭ দিনের রিমান্ড মঞ্জুর

সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে আটক সিঙ্গাপুরফেরত ৫ জঙ্গির ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার (৪ এপ্রিল) মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশ পরিদর্শক মনসুর আলী আরিফ ১০ দিনের রিমান্ড আবেদন করলে শুনানি শেষে আদালত এ আদেশ দেন। অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী মাসুদ সেখের আদালতে এ রিমান্ড আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়। সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে আটক ১৩ জনের মধ্যে পাঁচ জনকে দেশে ফেরত পাঠিয়েছিল সিঙ্গাপুর। তাদের মঙ্গলবার (৩ এপ্রিল) গ্রেপ্তার করে ডিবি পুলিশ।
Banglamail-img

দেশে ফিরেছেন মির্জা ফখরুল

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চিকিৎসা শেষে দেশে ফিরেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকেল ৩টা ৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে ঢাকার হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ সময় বিমানবন্দরে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা মির্জা ফখরুলকে অভ্যর্থনা জানান। নিয়মিত শারীরিক চেকআপের অংশ হিসেবে গত ২৮ এপ্রিল ব্যাংককে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্ত্রী রাহাত আরা বেগম তার সঙ্গে ছিলেন। ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ভিসুটের অধীনে চিকিৎসা নিয়েছেন ফখরুল।
Banglamail-img

গাড়িতে পুলিশ-সাংবাদিক স্টিকার নিষিদ্ধ

বর্তমান সময়ে দেখা গেছে অপরাধীরা নিরাপদে অপরাধ কর্মকান্ড সংঘটিত করতে গাড়ীতে সাংবাদিক, আইনজীবী এমনকি হাতে লেখা পুলিশের স্টিকারও ব্যবহার করেন। পুলিশও অনেক সময় এ ধরনের স্টিকার দেখে অপরাধীদের শনাক্ত করতে পারে না। এ ধরনের কর্মকান্ড বন্ধ করতেই এই নিষেধাজ্ঞ।’ রাজধানীতে উল্টোপথে গাড়ী চললে এবং অবৈধ ভাবে পার্কিং করলে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান কমিশনার।

আজ লাইলাতুল মেরাজ

Banglamail-img
জাতীয় চাঁদ দেখা কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক, ২৬ রজব ১৪৩৭ হিজরি, ২১ বৈশাখ ১৪২৩ বঙ্গাব্দ, ৪ মে ২০১৬ খ্রিস্টাব্দ বুধবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় পবিত্র লাইলাতুল মেরাজ উদযাপনে জাতীয় সংবাদপত্র ও সংবাদ মাধ্যমগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে। এ উপলক্ষে সরকারি এবং বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

আদুড় বাদুড়, চালতা বাদুড়...

Banglamail-img
৮৫ বছরের বৃদ্ধ আবুল হোসেন মোড়ল বলেন, ‘জন্মের পর থেকে তিনি তাদের গ্রামে বাদুড়ের বিচরণ দেখে আসছেন। বাবা-দাদার মুখেও শুনেছেন এখানকার বাদুড়ের রাজত্বের গল্প। এক সময় হাজার হাজার বাদুড়ের বাস ছিল। এ কারণে অনেক আগে থেকেই গ্রামটি বাদুরের গ্রাম হিসেবে পরিচিত।’

হুমকিতে ‘মেসি বালক’ এখন পাকিস্তানে

Banglamail-img
আফগানিস্তানের গজনি প্রদেশের জাগুরি গ্রামের দরিদ্র কৃষক পরিবারের ছেলে আহমাদি। কিন্তু মেসির উপহার পাওয়ার পর থেকে মুর্তজার জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। একটি অপরাধী চক্র তাদের কাছে টাকা চেয়েছিল। টাকা দেয়া না হলে মোস্তফাকে অপহরণেরও হুমকি দেয়া হয়েছিল।

সেই তাণ্ডবের তিন বছর, অর্ধশত মামলা হিমঘরে

Banglamail-img
২০১৩ সালের ৫ মে নাস্তিক ব্লগারদের শাস্তির বিধান রেখে আইনপ্রণয়নসহ ১৩ দফা দাবিতে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজতে ইসলাম। ওই দিন মধ্যরাতে রাতেই ১৫ মিনিটের অভিযানে তাদের ঢাকা ছাড়তে বাধ্য করে আইনশৃঙ্খলা বাহিনি। রাতে অভিযানের পর জনতা পাঁচজন এবং পুলিশ দুইজনকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন বলে হাসপাতাল ফাঁড়ির পরিদর্শক মোজাম্মেল হক জানান। 

আ.লীগের কাউন্সিলে এবার গরুর মাংস বাদ

Banglamail-img
কমিটির গুরুদায়িত্ব অনুসারে খাদ্য-উপ পরিষদে প্রায় এক হাজার সদস্য অর্ন্তভূক্ত করা হবে। কেবল একশো সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এই কমিটিতে সাংগঠনিক পদাধিকার বলে ঢাকা মহানগরীর দলীয় সংসদ সদস্য, থানা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকরা সদস্য হিসেবে গণ্য হবেন। এছাড়াও মহানগরীর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরাও এই কমিটিতে অন্তর্ভুক্ত হবেন।

সুযোগ পেলেই ছাত্রীদের অনৈতিক প্রস্তাব দেন রাজীব

Banglamail-img
ছাত্রীকে একাডেমিকভাবে ক্ষতিগ্রস্ত করার হুমকি প্রদান ও অনৈতিক প্রস্তাব দেয়ার অপরাধে সাময়িক বরখাস্ত হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার শিক্ষক রাজীব মীরের বিরুদ্ধে তৃতীয় দফায় আবারো যৌন হয়রানির অভিযোগ উঠেছে। বিভাগের স্নাতক পর্যায়ের দুই ছাত্রী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করেছেন। মঙ্গলবার উপাচার্যের দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। অভিযোগ পাওয়ার বিষটি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান বলেন, ‘আমরা দুজন শিক্ষার্থীর লিখিত অভিযোগ পেয়েছি। এর সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও বিষয়টি যৌন হয়রানি প্রতিরোধ সেলে প্রেরণ করা হচ্ছে।’
Banglamail-img

সাব্বিরের সেঞ্চুরি, মাহমুদউল্লাহর পাঁচ উইকেট

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যাট হাতে ঝলক দেখালেন সাব্বির রহমান রুম্মান। বুধবার ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএলে) শেখ জামালের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ জাতীয় দলের তারকা এই ক্রিকেটার। প্রাইম ব্যাংকের হয়ে ফিফটি করেছেন নুরুল হাসান সোহান। সাব্বির-নুরুলের দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে রানের পাহাড় গড়েছে প্রাইম ব্যাংক। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৮ রান তুলেছে তারা। জয়ের জন্য শেখ জামালের সামনে ৩১৯ রানের টার্গেট ছুড়ে দিয়েছে প্রাইম ব্যাংক।
Banglamail-img

ম্যাডাম ছাড়াই এফডিসিতে বস

দেশে ফিরেই শুরু করতে যাচ্ছেন নতুন ছবি কাজ। ‘বসগিরি’ নামের এ ছবিতে প্রথমে শাকিবের বিপরীতে অপু বিশ্বাসের অভিনয়ের কথা থাকলেও, শেষ পর্যন্ত তিনি আর থাকছেন না। তার বিপরীতে আসছেন নতুন নায়িকা।কিন্তু আগামীকাল থেকে শাকিব একাই ‘বসগিরি’ ছবির শুটিং শুরু করছেন।
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।