Banglamail-img

৫৭ ধারা নিয়ে করা রিট খারিজ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা অসাংবিধানিক ঘোষণার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদন শুনানি শেষে খারিজ করে দিয়েছেন আদালত।   বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই খারিজ আদেশ দেন।  আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন- ব্যারিস্টার ইমরান আব্দুল্লাহ সিদ্দিকী ও অ্যাডভোকেট শিশির মনির। এর আগে গত রোব ও সোমবার এ রিটের ওপর শুনানি হয়। ওই দুদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।
Banglamail-img

ফেলানীর পরিবারকে ক্ষতিপূরণে অস্বীকৃতি

ফুলবাড়ী সীমান্তে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি কিশোরী ফেলানী হত্যায় ক্ষতিপূরণের ৫ লাখ রুপি দিতে অস্বীকৃতি জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এ ঘটনার জন্য ফেলানীর বাবা নুরুল ইসলামকে দায়ী করেছে তারা। বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ফেলানী হত্যা মামলার আইনজীবী ও কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন। বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড.মিজানুর রহমান এবং ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিচারপতি শ্রী সাইরিয়াক যোসেপের কাছে কিশোরী ফেলানী হত্যাকে আন্তর্জাতিক ঘটনা হিসেবে চিহ্নিত করে, এ মামলায় ন্যায় বিচার চেয়ে আবেদন করেন।
Banglamail-img

জল আর যানজটে স্থবির রাজধানী

টানা দুইদিনের বৃষ্টির পর বুধবারের গুড়িগুড়ি বৃষ্টিতে স্থায়ী জলাবদ্ধতা দেখা দিয়েছে রাজধানী ঢাকার সড়কগুলোতে। জমে থাকা পানির কারণে যানবাহনগুলোকে চলতে হচ্ছে ধীর গতিতে। আবার কোনো কোনো এলাকায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েও ট্রাফিক সিগন্যাল অতিক্রম করা যাচ্ছে না। ভয়াবহ এ দুর্ভোগ ও জলাবদ্ধতার জন্য ঢাকা ওয়াসা ও দুই সিটি করপোরেশনকেই দায়ী করেছেন নগরপরিকল্পনাবিদ ও নগরবাসীরা। বুধবার দুপুর পর্যন্ত ঢাকার রাজপথে গতকাল মঙ্গলবারের মতো ভয়াবহ অচলাবস্থা আর তীব্র যানজটের কারণে অ
সম্মানিত পাঠক, বাংলামেইলের ওয়েবসাইট আপগ্রেড করা হচ্ছে। এ কারণে নিউজ দেখতে সমস্যা হতে পারে। এই সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

প্যারিসে অগ্নিকাণ্ডে নিহত ৮

Banglamail-img
বুধবার সকালে প্যারিসের ১৮তম ডিস্ট্রিকের এক আবাসিক ভবনে হঠাৎ করেই আগুন ধরে যায়। পরে এটি ভবনের অন্যান্য অ্যাপার্টমেন্টেও ছড়িয়ে পড়ে। বিখ্যাত মন্তমার্টে পাহাড়ের পাদদেশে অবস্থিত ওই ভবনটিতে আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন দমকল বিভাগের শতাধিক কর্মী। তারা ঘটনাস্থল থেকে অগ্নিদগ্ধ চারজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন বলে জানিয়েছে বিবিসি। এদের অবস্থা আশঙ্কাজনক।

এরশাদ আমার বন্ধু, আমিও একটু বেহায়া

Banglamail-img
নারীদের প্রতি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বিশেষ দুর্বলতা আছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, ‘এরশাদকে বিশ্ব বেহায়া বলে সবাই আখ্যায়িত করে। কিন্তু এরশাদ আমার বন্ধু। সেক্ষেত্রে আমিও মনে হয় একটু বেহায়া।’   বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী প্রত্যাগত প্রবাসী দল আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘রাজধানী ঢাকা শহর যেসব মন্ত্রীদের দায়িত্বে আছে তাদের গাফিলতির কারণে গতকাল রাজধানী ডুবে গিয়েছিল। সেইদিন আর বেশি দূরে নয়, যেদিন আওয়ামী লীগও ডুবে যাবে। বিএনপি যদি রাজপথে ১০ শতাংশ জনগণও নামাতে পারে তাহলে এরপর দিন আওয়ামী লীগ সরকারের আর কোনো অস্তিত্ব থাকবে না।’

লতিফের আসনে আ.লীগের সম্ভাব্য ১০ প্রার্থী

Banglamail-img
হজ নিয়ে মন্তব্যের কারণে মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো আবদুল লতিফ সিদ্দিকীর পদত্যাগপত্র জমা দেয়ার পরপর উপ-নির্বাচনের প্রস্তুতি শুরু করছেন ডজনখানিকের কাছাকাছি সম্ভাব্য প্রার্থী। কালিহাতী উপজেলা আওয়ামী লীগের নেতারা বলেছেন, দলীয় প্রধান যে নির্দেশ দেবেন সে পথেই চলবেন তারা। লতিফ সিদ্দিকী দল থেকে বহিষ্কার হওয়ার পর টাঙ্গাইল- ৪ (কালিহাতী) উপ-নির্বাচনকে সামনে রেখে অনেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিলেন। মঙ্গলবার সংসদ থেকে পদত্যাগের ঘোষণার পর সম্ভাব্য সেই সব প্রার্থী ও তাদের সমর্থকরা চাঙ্গা হয়ে উঠেছেন। তবে লতিফ সিদ্দিকীর স্ত্রী লায়লা সিদ্দিকী এবং ভাই আব্দুল কাদের সিদ্দিকী নামও শোনা যাচ্ছে। যদিও এ ব্যাপারে সিদ্দিকী পরিবারের কেউ স্পষ্ট কিছু জানাননি। এরইমধ্যে সিদ্দিকী পরিবারের সদস্যরা ছাড়া সবাই পোস্টারে মাধ্যমে জনগণের দোয়া চেয়েছেন।

বাদ পড়ছে বাংলাদেশ

Banglamail-img
এ সম্পর্কে ভারতের সড়ক, পরিবহন ও হাইওয়ে মন্ত্রণালয় সংক্ষেপে মোরথ জানিয়েছে,‘প্রোটোকলের সমস্ত কাজ সম্পন্ন হয়েছে। কেবল শুল্ক বিভাগের কিছু কাজ বাকি আছে। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় বৈঠকে এ নিয়ে আলোচনা করা হবে। তবে এই সড়ক নির্মাণের জন্য আনুষঙ্গিক অনুমোদন পেতে মিয়ানমারের চার মাস সময় লাগবে। তবে নভেম্বরের মধ্যেই চুক্তিটিতে স্বাক্ষর করবে তিন দেশের সরকার।’

বাট-আসিফ-আমের এখন মুক্ত

Banglamail-img
অসহ্য যন্ত্রণা থেকে আপাতত মুক্তি মিলেছে তিন পাকিস্তানি ক্রিকেটার সালমান বাট, মোহাম্মদ আমের এবং মোাহাম্মদ আসিফের। ২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত এই তিন ক্রিকেটারকে ১০ বছর থেকে ৫ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছিল আইসিসির দুর্নীতিদমন সংস্থা আকসু। পরে তিনজনেরই শাস্তি সমান ৫ বছর করে করা হয়। যার মেয়াদ শেষ হয়ে গেলো ১ সেপ্টেম্বর। আইসিসি থেকেও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছিল, শাস্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ২ সেপ্টেম্বর থেকে ঘরোয়া-আন্তর্জাতিক যে কোন পর্যায়ের ক্রিকেটের জন্য তারা সম্পূর্ণ মুক্ত। 

শুক্রাণু দানে অনীহা ব্রিটিশ পুরুষদের 

Banglamail-img
ব্রিটেনে শুক্রাণু দান করতে পুরুষদের অনীহা দেখা দিয়েছে। পুরুষের শুক্রাণু সংগ্রহে রাখার জন্য এক বছর আগে সেখানে ন্যাশনাল ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত শুক্রাণু দিতে মাত্র নয়জন দাতা নাম লিখিয়েছেন।  দাতার সংখ্যা কম হওয়ায় অনেক সময় বিদেশি দাতা বা অনিবন্ধিত দাতাদের কাছ থেকে শুক্রাণু সংগ্রহ করতে হচ্ছে। সংস্থাটির প্রধান লরা উইটজেন্স বলছেন, ‘শুক্রাণু দানের ব্যাপারে পুরুষদের শৌর্য-বীর্যের কথা তুলে ধরে তাদের আরো উৎসাহিত করতে একটি বিশেষ কর্মসূচির পরিকল্পনা হাতে নিয়েছেন
Banglamail-img

বাট-আসিফ-আমের এখন মুক্ত

অসহ্য যন্ত্রণা থেকে আপাতত মুক্তি মিলেছে তিন পাকিস্তানি ক্রিকেটার সালমান বাট, মোহাম্মদ আমের এবং মোাহাম্মদ আসিফের। ২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত এই তিন ক্রিকেটারকে ১০ বছর থেকে ৫ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছিল আইসিসির দুর্নীতিদমন সংস্থা আকসু। পরে তিনজনেরই শাস্তি সমান ৫ বছর করে করা হয়। যার মেয়াদ শেষ হয়ে গেলো ১ সেপ্টেম্বর। আইসিসি থেকেও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছিল, শাস্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ২ সেপ্টেম্বর থেকে ঘরোয়া-আন্তর্জাতিক যে কোন পর্যায়ের ক্রিকেটের জন্য তারা সম্পূর্ণ মুক্ত। 
Banglamail-img

‘আমি সজ্ঞানে, সুস্থ মস্তিষ্কে সিনেমায় কোন গান রাখিনি’

আবু শাহেদ ইমন। ‘জালালের গল্প’র কারিগর। নিজের প্রথম চলচ্চিত্র দিয়েই উঠে এসেছেন পাদপ্রদীপের আলোয়। বিখ্যাত সব চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে তার সিনেমাটি। বিশ্ব ঘুরে তার সিনেমাটি দেশে মুক্তি পাচ্ছে ৪ সেপ্টেম্বর। ‘জালালের গল্প’র পেছনের গল্প শুনতে তার বাসায় হাজির হয়েছিল বাংলামেইল।
গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।
এ ঘটনার পর রেহানা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, আমি লেখাপড়া জানি না, অভাবি মানুষ, অন্যের বাসায় কাজ করি। কাজ করতেই ডাক্তার মিজানের সাথে পরিচয় হয়। সে আমাকে প্রায় সময়ই রোগীদের সেবাযত্ন করার কাজ দিতো। হঠাৎ একদিন আমাকে বলে একজন রোগীর সেবাযত্ন করতে হবে এবং রোগীর সঙ্গে বিদেশে যাওয়া লাগবে। আরো জানায়, আমার কোনো টাকা পয়সা খরচ হবে না। বিদেশে গেলে অভাবের সংসারে কিছুটা সুবিধা হবে ভেবে রাজি হই। এরপর তাদের খরচে আমার পাসপোর্ট করে।
পিডিবি ডিপিডিসির কাছে যে সাড়ে চার হাজার কোটি টাকা পাবে এর মধ্যে ২ হাজার ৮০৪ কোটি টাকা ডেসার (কোম্পানিটির পূর্ব নাম) আমলের পাওনা । এ পাওনা  মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমান সংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয় বিদ্যুৎ বিভাগ। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ জানিয়ে পিডিবিকে চিঠি দিয়েছে। তবে পিডিবি ডিপিডিসির প্রস্তাবে রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ করেছে।