মঙ্গলবার, ২৯ জুলাই ২০১৪ ( ১৪ শ্রাবণ ১৪২১ )

এখন কোথায় সব মানবাধিকার সংগঠন?

সম্প্রতি ফিলিস্তিনের গাজায় নির্মম গণহত্যার তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন কোথায় সব মানবাধিকার সংগঠনগুলো? কেনো তারা এখন চুপ আছেন? তিনি বলেন, বিগত ২০/২১ দিন ধরে যে ভাবে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের রক্ত নিয়ে যেভাবে হোলি খেলছে, ছোট ছোট শিশুদের ওপর হামলা করা হচ্ছে এর বিরুদ্ধে বিশ্ব মুসলিম উম্মার প্রতিবাদী হওয়া উচিত। সোমবার বিকেলে গণভবনে আওয়ামী লীগের কর্যনিবাহী কমিটির বৈঠকে সূচনা বক্তব্যে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

গাছের সঙ্গে মাইক্রোবাসের ধাক্কায় নিহত ৪

কাওরাকান্দি ঘাট থেকে একটি মাইক্রোবাস কয়েকজন যাত্রী নিয়ে টেকেরঘাটের উদ্দেশে যাচ্ছিল। পথে চুমুদী এলাকায় পৌঁছালে সামনের চাকা পাংচার হলে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলে মাইক্রো চালক নিহত হন। এতে আহত হন আরো পাঁচ জন। আহতদের উদ্ধার করে ফরিদপুর মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় আরও তিন যাত্রী মারা যান। ভাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমূল হোসেন জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। হতাহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। তাদের আত্মীয় স্বজন আসলে নাম পরিচয় পাওয়া যাবে।
নোটিশ

পাঠক
বাংলামেইলের নতুন পোর্টালের উন্নয়ন কাজ চলছে। এজন্য সংবাদ পড়তে মাঝে-মধ্যে সমস্যা দেখা দিতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য আমরা দুঃখিত।
- সম্পাদক

আগস্টেই ফিরছেন নেইমার!

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ব্রাজিলের স্বপ্নসারথি ছিলেন নেইমার দ্য সিলভা। ৪ গোল করে মাঠের পারফরম্যান্সেও তার প্রমাণ দিচ্ছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার জুনিগার মারাত্মক ট্যাকলে মেরুদণ্ডে আঘাত পান তিনি। স্ট্রেচারে করে মাঠ ছাড়া ব্রাজিলিয়ান তারকার ওই ম্যাচই হয়ে থাকল বিশ্বকাপের শেষ ম্যাচ। চিকিৎসকরা জানিয়েছিলেন, নেইমারের সেরে উঠতে সময় লাগবে। এখনও পর্যন্ত যা খবর: দ্রুতই উন্নতি হচ্ছে বার্সেলোনা তারকার। এমনকি ১৮ আগস্ট গ্যাম্পার ট্রফিতে মেক্সিকান দল লিঁও’র বিরুদ্ধে তাকে মাঠেও দেখা যেতে পারে।

বাংলার হাল ধরছেন সৌরভ

ভারত-ইংল্যান্ড সিরিজে ধারাভাষ্য দিতে ব্যস্ত সময় পার করছেন সৌরভ গাঙ্গুলি। স্টার স্পোর্টসে কখনো ইংরেজি কখনো হিন্দিতে ধারা বর্ণনা দেন তিনি। এরই মাঝে রোববার একটা সুখবর পৌঁছে গেল তার কাছে। প্রাক্তন ভারত অধিনায়ক ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) যুগ্মসচিব নির্বাচিত হয়েছেন। মাঠে ‘টিম ইন্ডিয়া’র আগ্রাসী থাকার পথ প্রদর্শক সৌরভ সিএবিতে নির্বাচিত হওয়ায় যারপরনাই আনন্দিত। ‘কতদিন ধরেই না এ পদের জন্য অপেক্ষা করছিলাম। নতুন দায়িত্ব, নতুন চ্যালেঞ্জ। সময় বের করা কঠিন। মনে হচ্ছে ধারাভাষ্যর কাজে কাটছাট করতে হবে। ধারাভাষ্যর কাজ তো করতেই হবে। এটা ছাড়া বাঁচা অসম্ভব। হয়তো আগের মতো সময় দিতে পারব না।’ - এমন উচ্ছ্বাস ঝরে পড়লো তার কণ্ঠে।

ব্যাট হাতে কুকের জবাব

মাইক আথারটন থেকে শুরু করে কেভিন পিটারসেন অ্যালিস্টার কুকের সমালোচনায় মুখর। তাদের দাবি একটাই- নেতৃত্ব ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগ দিক কুক। তাতে ইংল্যান্ডের যেমন কুকেরও তেমন লাভ। ২৮ বছর পর লর্ডসে ভারতের কাছে টেস্ট হেরেছে ইংলিশরা। এরই মাঝে সিরিজে ১-০তে এগিয়ে মহেন্দ্র সিং ধোনীর দল। সব মিলে পাহাড়সম চাপ নিয়ে রোববার রোজবোলে তৃতীয় টেস্টে ইনিংস শুরু করতে নেমেছিলেন কুক।

ঋত্বিকের ডিভোর্সের ক্ষতিপূরণ ৪০০ কোটি রুপি

এ দম্পতির দুই সন্তান হৃহান ও হৃদানের আইনি অভিভাবকত্ব পেয়েছেন সুজান। তবে বিচ্ছেদ ঘোষণার পরও দুই সন্তানের কারণে ঋত্বিক-সুজানকে একসঙ্গে দেখা গেছে অনেকবার। সুজানের পরিবারের সঙ্গেও খুবই ঘনিষ্ঠ ঋত্বিক। তার দুই ভাই বোন জায়েদ ও ফারহার সঙ্গে স্বাভাবিক সম্পর্ক রেখে চলেছেন ঋত্বিক।

ঈদ আনন্দে ফয়’স লেকে

যান্ত্রিক এই ব্যস্ত নগর জীবনে কিছুটা সময় নিজের করে পাওয়ার খুব বেশি উপলক্ষ্য আসে না আমাদের জীবনে। উৎসব প্রিয় বাঙালির জীবনে যে ক’টি উপলক্ষ্য আমাদের সামনে আনন্দ উদযাপনের সুযোগ করে দেয় তার মধ্যে ঈদ আনন্দ অন্যতম। ইট-কংক্রিটের যান্ত্রিক নগর জীবনে একটু সবুজের প্রশান্তি ও প্রকৃতির ছোঁয়া নিয়ে স্বস্তি পেতে হলে ঘুরে আসতে পারেন নগরীর বেশকিছু বিনোদন কেন্দ্রে। ঈদ উপলক্ষে তিন দিনের ছুটিতে চট্টগ্রামের বাইরে যেতে না পারলেও নগরের ভেতর অবস্থিত এসব বিনোদন কেন্দ্রে গিয়ে আপনি খুঁজে পেতে পারেন জীবনের ছোঁয়।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরীর আহ্বায়ক মির্জা আব্বাসের উপর ভীষণ ক্ষুদ্ধ হয়েছেন বিএনপির সিনিয়ির ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সৌদি আরবে অবস্থানকালে তারেক রহমানকে মির্জা আব্বাসের বিভিন্ন বিষয় জানানো হলে তিনি ভীষণ ক্ষুদ্ধ হন। ওমরা হজ্জ্ব পালন শেষে ঢাকায় ফিরে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

মির্জা আব্বাসে ক্ষুব্ধ তারেক!

দেশের রপ্তানি আয়ের সবচে বড় এ খাতটিকে ধ্বংস করার জন্য প্রতিযোগী ও প্রতিবেশী অনেক দেশ নানামুখি ষড়যন্ত্র করে আসছে। প্রতিটি উৎসবের আগে এ খাতকে অস্থিতিশীল করতে একটি চক্র মাথা চাড়া দিয়ে ওঠে। দেশের স্বার্থে বিশেষ করে পোশাক খাতে নিয়োজিত প্রায় ৪৬ লাখ শ্রমিকের ভাগ্যের নিশ্চয়তা দেয়ার জন্য ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে হবে। সবচে বড় কথা পোশাক শ্রমিক নেতার নামে কেউ যদি এ দেশের স্বার্থকে বিসর্জন দিয়ে ভিনদেশের কথা ভেবে কাজ করে তাকে অবশ্যই দেশদ্রোহী হিসেবে সাব্যস্ত করতে হবে এবং শাস্তির মুখোমুখি করতে হবে। এমনটাই মনে করেন মান্নান কচি।

গোয়েন্দা নজরদারিতে ৫ শ্রমিক নেতা

রমজানে একজন ভিক্ষুকের প্রতিদিন গড় আয় দুই হাজার টাকা পর্যন্ত। আরও কয়েকজন ভিক্ষুকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন রাজধানীতে অন্তত ২০ কোটি টাকার ভিক্ষা বাণিজ্য হয়। পুরো মাসে যার পরিমাণ দাঁড়াবে প্রায় ছয়শ’ কোটি টাকা। ফার্মগেট ওভারব্রিজের নিচে বাসস্ট্যান্ডে বাবুল নামে এক মৌসুমী ভিক্ষুক জানান, তার বাড়ি রংপুরের পীরগঞ্জে। এবারই প্রথম ঢাকায় এসেছেন। তাকে ঢাকায় একটি রিকশা গ্যারেজে নাইটগার্ডের কাজের কথা বলে আনা হয়। কাজে নামানোর আগে ভিক্ষার কথা জানানো হয়েছে। প্রথমে রাজি হননি। কিন্তু কিছু করার ছিল না। এখন প্রতিদিনের ভিক্ষার অর্ধেক টাকা দিতে হয় লাইনম্যানকে।

অভিনব ভিক্ষুক সিন্ডিকেট, ঈদে আয় ৬শ কোটি টাকা

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধির আবেদনে সাড়া দেয়নি ভারতীয় কর্তপক্ষ। শনিবার বিকেলে নিজের টুইটার অ্যাকাউন্ট এ কথা জানান তসলিম নাসরিন। টুইটে তসলিমা লিখেছেন, ‘এক মাস আগে ভারতে বসবাসের অনুমতির মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করেছিলাম। কিন্তু সরকারের কাছ থেকে এ বিষয়ে কোন সাড়া পায়নি। এ ধরনের ঘটনা এবারই প্রথম।’

তসলিমার ভিসার মেয়াদ বৃদ্ধি করেনি ভারত