মঙ্গলবার, ৩০ সেপ্টেম্বর ২০১৪ ।

ট্রেনে কাটা পড়ে নিহত ৩

জেলার মধুখালীতে মেরামত ট্রেনে কাটা পড়ে তিনজন নিহত হয়েছে। মঙ্গলবার রাত ৮টার দিকে উপজেলার ঘোড়াখালী এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম পরিচয় জানা যায়নি। স্থানীয়ারা জানিয়েছে, মেরামত ট্রেনে কেটে তিনজন নিহত হয়েছে। তবে রেল কর্তৃপক্ষ থেকে দুই জন নিহত হয়েছে বলে জানিয়েছে।

জোট নেতাদের নিয়ে জরুরি বৈঠকে খালেদা

২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার রাত ৯ টায় চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। সূত্র জানিয়েছে, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে যে আঘাত দিয়েছেন তার প্রেক্ষিতে ২০দলীয় জোটের পক্ষ থেকে কর্মসূচি দেয়া হবে। লতিফ সিদ্দিকীর শাস্তির দাবিতে বিক্ষোভ বা হরতালের মতো কর্মসূচির চিন্তা করা হচ্ছে। বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

আ.লীগ বাদে সবাই জঙ্গিবাদে বিশ্বাসী

আওয়ামী লীগের নেতারা বাদে যত রাজনীতিবিদ আছে তারা গোঁড়ামি, মৌলবাদ ও জঙ্গিবাদে বিশ্বাসী বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক। মঙ্গলবার রাজধানীর কমলাপুর এলাকার শাহজাহান রেলওয়ে কলোনিতে শারদীয় দুর্গাপূজা উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। মন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগের নেতারা বাদে যত রাজনীতিবিদ আছে তারা গোঁড়ামি, মৌলবাদ ও জঙ্গিবাদে বিশ্বাস করে এবং ধর্মে ধর্মে হানাহানি সৃষ্টি করে। আওয়ামী লীগ কোন হানাহানিতে বিশ্বাস করে না। তারা ধর্মীয় প্রীতি ও সম্প্রীতিতে বিশ্বাস করে।’
মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী মহানবী (সা.), হজ ও তাবলীগ জামাত নিয়ে বক্তব্য দিয়ে কোটি কোটি মোসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন। এজন্য মন্ত্রীকে মোসলমানদের কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে।
হযরত মোহাম্মদ (সা.), হজ, তাবলীগ জামাত ও প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় ডাক ও টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ঢাকায় সরকারের সূত্রগুলো বাংলামেইলকে নিশ্চিত করেছে। এছাড়াও লতিফ সিদ্দিকীকে অব্যাহতি দেয়ার কথা বাংলামেইলের কাছে স্বীকার করেছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব হক শাকিল। এদিকে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানিয়েছে, ডাক ও টেলিযোগাযোগ, তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত লন্ডনে হলেও তা কার্যকর হবে দেশে ফিরলে।
হজ, তাবলীগ জামাত এবং প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করার জেরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অব্যাহতির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম তরিকুল ইসলাম বাংলামেইলকে বলেছেন, ‘বহিষ্কারের সিদ্ধান্তটি ভালো। তিনি সংবিধান বিরোধী মন্তব্য করেছেন। বাংলাদেশের রাষ্ট্র ধর্ম ইসলাম। মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা হজে গেছেন। মন্ত্রী তাদের প্রতিও অবমাননা করেছেন।’ শুধু অব্যহিত নয়, লতিফ সিদ্দিকীকে আইনের আওতায় আনা যায় কি-না তা বিবেচনা করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন এ বিজ্ঞ রাজনীতিক।
বুধবার নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, টুইটারে) তিনি লতিফ সিদ্দিকীকে অভিনন্দন জানানোর পাশাপাশি সরকারের সমালোচনাও করেন। লতিফ সিদ্দিকীর বক্তব্য তুলে ধরে তিনি ফেসবুকে লেখেন- ‘ব্রাভো লতিফ সিদ্দিকী! এতদিনে বাংলাদেশের কোনো মন্ত্রীর মুখে কিছু সত্যভাষণ শুনলাম। আরো মন্ত্রী যেন শেখেন সত্য কথা বলা। এতকাল তো মন্ত্রিকুলের মুখে মিথ্যেই শুনেছি, মিথ্যে প্রতিশ্রুতি শুনেছি, ধর্মের মিথ্যে স্তুতি শুনেছি। এবার সত্য কিছু কথা শুনে প্রাণ জুড়োলো।’ এরপর সন্ধ্যায় লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের সিদ্ধান্ত নেয়া হতে পারে এমন খবরে ক্ষুদ্ধ হন ‘বিতর্কিত’ লেখিকা তসলিমা নাসরিন।
আসন্ন পবিত্র ঈদ-উল-আজাহায় রাজধানী ঢাকায় ২ লক্ষাধিক পশু কোরবানি হওয়ার লক্ষ্যমাত্র ধরেছে ঢাকার দুই সিটি করপোরেশন। আর কোরবানি হওয়া এসব পশু থেকে নির্গত বর্জ্যের লক্ষ্যমাত্র ধরা হয়েছে প্রায় ১৬ হাজার টন। বিপুল পরিমাণ বর্জ্য অপসারণের জন্য দুই সিটি করপোরেশনের কর্মী রয়েছে ১৬ হাজার ৯০ জন। এ হিসেবে প্রতিজন শ্রমিকের ভাগে বর্জ্যের বোঝা পড়ছে প্রায় ১ হাজার ১০০ কেজি। যা প্রায় সাড়ে ২৭ মণ বর্জ্যের সমান। আর গড় ভিত্তিক পশু ধরা হলে প্রতিজন শ্রমিকের ভাগে পড়ে ১২টি পশুর বর্জ্য।
অভিযুক্ত গিয়াস উদ্দিন জানান, তিনি ১৫ বৎসর যাবৎ ভেজাল মসলা তৈরি করছেন। সাধারণত গভীর রাতে রঙ মেশানোর কাজ করা হয়। কিন্তু ঈদ উপলক্ষে মসলার চাহিদা বেড়ে যাওয়ায় দিনের বেলায়ও ভেজাল করতে হচ্ছিল। গিয়াস আরো জানান, তার এখানে তৈরি ভেজাল মসলার বেশীর ভাগই ঢাকার বাইরে সিলেট, ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হয়। অধিক লাভের আশায় ঢাকায় বাইরে থেকে বিভিন্ন পার্টি এসে এসব ভেজাল মসলার অর্ডার দেয়। আসল হলুদ ও মরিচের গুড়া ২৫০ টাকা কেজি হলেও ভেজাল গুড়ার কেজি মাত্র ১৩০ টাকা। কাওরান বাজারের সব কারখানায় এই ভেজাল হয়। তিনি না করলে তার কারখানা চলবে না। কাস্টমার অন্যখানে চলে যায় তাই সে অনেকের মত ভেজাল মসলার কারখানা দিয়েছে।

কে হচ্ছেন বিশ্বকাপের অধিনায়ক?

আগামী বছর নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ায় হবে ওয়ানডে বিশ্বকাপ। আর মাত্র চার মাস বাকি। তাই সেই ভাবনা মাথায় রেখেই দুই ফরমেটে ভিন্ন দুই অধিনায়ককে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উদ্দেশ্য একজন সফল অধিনায়ক খুঁজে বের করা। জিম্বাবুয়ের বাংলাদেশ সিরিজে তাই ওয়ানডে অধিনায়ক মাশরাফি ও সহ-অধিনায়ক সাকিবের দিকে নজর থাকবে বিসিবির। হয়তো দৃষ্টি কিছুটা থাকবে তামিমের দিকেও। আর জিম্বাবুয়ের বাংলাদেশ সফর শেষেই আগামী বিশ্বকাপে বাংলাদেশকে কে নেতৃত্ব দেবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেবে বিসিবি। তাই বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজটাকে বলা যেতে পারে নব নিযুক্ত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জন্য বড় পরীক্ষা। শুধু মাশরাফি নয় এই সিরিজ শেষে অধিনায়কত্বে আসতে পারেন অন্য যে কেউও।

পার্থের জয়ে লাহোরের বিদায়

বাঁচা মরার লড়ায়ে পার্থ স্কোরর্সের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে পাকিস্তানের দল লাহোর লায়ন্স। মঙ্গলবার বেঙ্গালুরের চিন্নস্বামী স্টেডিয়ামে ৩ উইকেটে হেরে বিদায় নিল হাফিজরা। সমীকরণটা বেশ কঠিনিই ছিল লাহোরের সামনে। ১৩৬ রান করার পাশাপাশি কমপক্ষে ৪৭ রানে জিততে হতো তাদের। কিন্তু দিন শেষে ব্যর্থ লাহোর দল সেটা করে দেখাতে পারেনি। ফলে বিদায় নিতে হচ্ছে তাদের। আর এতে সুবিধাটা পেয়ে গেছে চেন্নাই সুপার কিংস। সেমিফাইনালে নাম লেখিয়েছে তারা। টসে জিতে অস্ট্রেলিয়ার দল পার্থ স্কোরারস ফিল্ডিংয়ের সিদদ্ধান্ত নেয়। ব্যাটে নেমে শুরুতেই ধাক্কা খায় লাহোর। মাত্র ১১ রানের মাথায় তারা হারায় নাসির জামসেদ, উমর সিদ্দিক, মোহাম্মদ হাফিজ ও ওহাব রিয়াজকে। তারপর সাদ নাসিম ও উমর আকমলের জুটিতে কিছুটা স্বস্তিতে ফেরে লাহোর। দলের পক্ষে সর্বোচ্চ ৬৯ রান করেন সাদ নাসিম। এছাড়া ওমর আকমল (২৬) ও মোহাম্মদ সাঈদ (২০) ছাড়া কেউ দুই অঙ্কের কোঠায় পৌঁছুতে পারেনি। ফলে ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ১২৪ রান।

টেস্ট অধিনায়ক মুশফিক, ওয়ানডেতে মাশরাফি

বাংলাদেশ দলের ওয়ানডে ক্রিকেটের অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দলের নির্ভযোগ্য পেসার মাশরাফি বিন মুর্তজা। এর আগেও তিনি অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তার সঙ্গে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন তামিম ইকবাল। অন্যদিকে টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে মুশফিকুর রহিমই থাকছেন। সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান।

ফিরছেন কি রেসি?

ঢালিউডের এক সময়কার জনপ্রিয় অভিনেত্রী রেসি। ডিপজলের সঙ্গে জুটি হয়ে অভিনয় করে আলোচনায় এসেছিলেন তিনি। বিয়ে এবং সংসার সন্তান নিয়ে ব্যস্ত হয়ে পরলে চলচ্চিত্র থেকে ক্রমশ দূরে সরে যান এই তারকা। নিজেও কয়েকবার বলেছিলেন আর অভিনয় নয়। কিন্তু একবার যে অভিনয় করেন, সে কি আর অভিনয়ের মায়া ছাড়তে পারে?

ভালোবাসা পাকা করার সূত্র

কথায় আছে, তিল থেকে তাল হয়। ভালোবাসার ক্ষেত্রেও একদিনে গভীর সম্পর্ক হওয়ার চাইতে তিল তিল করে গড়ে তোলা সম্পর্কের স্থায়িত্ব বেশি হয়। সম্পর্ক স্থায়িত্ব করতে ছোট ছোট কিছু বিষয় মেনে চলাই যথেষ্ট। সম্পর্কের ক্ষেত্রে শ্রদ্ধা ও ভালোবাসার কোনো বিকল্প নেই। ভালোবাসার মানুষের ক্ষেত্রে তা যেন একধাপ এগিয়ে। ভালোবাসার মানুষের প্রতি শ্রদ্ধা ও বিশ্বাস না থাকলে যে কোনো সময় সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে।
মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ী জেলার দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা নেই। ঘাটের দুই তীরে নেই দীর্ঘ যানজট। পদ্মায় ভাসছে শুধু ফেরি আর ফেরি। ফেরির জন্য অপেক্ষায় থাকছে না কোনো যানবাহনও। ডকে পড়ে থাকা ফেরিগুলো মেরামত করে নদীতে ছেড়ে সংখ্যা বাড়ানো হলেও মান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই ধারণা করছেন, যে কোনো সময় ফেরিগুলো বিকল হয়ে আবার আগের অবস্থা সৃষ্টি হতে পারে।

নদীতে পর্যাপ্ত ফেরি, মান নিয়ে প্রশ্ন

পাঁচ সচিবের মুক্তিযোদ্ধা সনদ বাতিল ও স্থগিত হওয়ার পরও এ বিষয়ে নানা নাটক শুরু হয়েছে। বাতিল হওয়া এক সচিবের মুক্তিযোদ্ধা সনদ ফিরিয়ে দিতে মন্ত্রণালয়ের ওপর চাপ প্রয়োগ করছে প্রভাবশালীরা। এই সচিব যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীও হয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, স্বাস্থ্য সচিবের পক্ষে সাফাই গেয়ে মন্ত্রণালয়ের সঙ্গে লবিং করছেন বেশক’জন প্রভাবশালী। লবিস্ট তালিকায় রয়েছেন সরকারের উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষ। তাদের সবার দাবি, স্বাস্থ্য সচিব লোকটি খুব ভালো। তিনি অনেক স্কুল-কলেজ নির্মাণ করেছেন। এলাকায় দানখয়রাত করার ক্ষেত্রে তার সুনাম আছে। এমন ছোটখাটো ভুলের জন্য তাকে হেনস্থা করার কোনো মানে হয় না। যা হওয়ার হয়েছে, এ বিষয়টি এখানেই শেষ করা উচিৎ।

ভুয়া মুক্তিযোদ্ধাকে রক্ষায় মন্ত্রী-এমপি-উপদেষ্টা!

বিএনপির সহযোগী সংগঠন শ্রমিক দলের নতুন কমিটি নিয়ে কোন্দল ও মামলায় জড়িয়ে পড়েছে সংগঠনটির নেতারা। গঠনতন্ত্র না মেনে অর্থের বিনিময়ে পকেট কমিটি দেয়ার অভিযোগে বহু ভাগে বিভক্ত হয়ে পড়েছে নেতাকর্মীরা। এমনকি কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে শ্রম আদালতে মামলা করেছেন কমিটি বিরোধীরা। পাশাপাশি ২০১ সদস্য বিশিষ্ট নতুন কমিটিও গঠন করেছেন তারা। বুধবার জাতীয় প্রেসক্লাবে এ নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নতুন কমিটির সাধারণ সম্পাদক আবুল খায়ের খাজা।

শ্রমিকদলে ভাঙন, পাল্টা কমিটি গঠন

এদের হাতের মুঠোয় আলাদিনের দৈত্য, জিন-পরী, মঙ্গল-অমঙ্গলের অশরীরি আত্মা! এরা নক্ষত্রের অবস্থান দেখে বলে দিতে পারেন ভাগ্য ও ভবিষ্যৎ, বলে দিতে পারেন কারো নিয়তির উপর গ্রহের প্রভাব। আবার শনির আছর ছাড়াইতে হলে তাদেরই শরণাপন্ন হতে হবে। তারা জানেন বিভিন্ন পাথরের গুণাগুণ। বিশল্যকরণীর মতো ক্ষমতাসম্পন্ন অষ্টধাতুর রহস্য! তাদের পরিচয় কেউ গুরু, জ্যোতিষ সম্রাট, কেউবা মুশকিলে আসান। নামের আগে পিছে নানা বিশেষণ। তবে তাদের আসল উদ্দেশ্য মানুষ ঠকানো। এটিই তাদের পেশা। এসব ভণ্ড প্রতারকরা রাতারাতি গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। আলিশান বাড়ি, অত্যাধুনিক গাড়ি। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে একাধিকবার গ্রেপ্তার পর কিছুদিন জেল খেটে আবারও তারা জায়গা পরিবর্তন করে এই প্রতারণার ব্যবসা করে। তেমনি একজন প্রতারক জ্যোতিষরাজ লিটন দেওয়ান চিশতী ওরফে লিটন দেওয়ান ওরফে পাগলা লিটন।

মানুষ ঠকিয়ে কোটিপতি