শুক্রবার, ২৪ অক্টোবর ২০১৪ ।

আ.লীগ থেকেও বহিষ্কার হলেন লতিফ

মন্ত্রিসভা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হারানোর পর এবার দলের সাধারণ সদস্যপদও হারালেন আব্দুল লতিফ সিদ্দিকী। শুক্রবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সন্ধ্যা সাড়ে ৬টায় গণভবনে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

গোলাম আযমের জানাজা কাল

শনিবার বাদ জোহর গোলাম আযমের জানাজা অনুষ্ঠিত হবে। শুক্রবার সন্ধ্যায় গোলাম আযমের ছেলে আব্দুল্লাহিল আমান আজমি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

হরতাল দিতে বড় অংকের টাকা ‘লেনদেন’

পবিত্র হজ, মহানবী হযরত মুহাম্মদ (স.) ও তাবলিগ জামাতকে নিয়ে অবমাননাকর মন্তব্য করায় সদ্য অপসারিত ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার করে বিচারের দাবিতে সম্মিলিত ইসলামি দলগুলো ২৬ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা ডাকা হরতাল যেকেছ। আর এ হরতালের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আওয়ামী লীগ নেতারা। তাদের মন্তব্য, এই হরতাল লতিফ সিদ্দিকীর শাস্তির দাবিতে নয়, হরতাল দেয়া হয়েছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে যেন ওইদিন আদালতে না যেতে হয়। আর সে জন্য তথাকথিত ইসলামী দলগুলোকে বড় অংকের টাকা দেয়া হয়েছে।
রাহুগ্রাসে আছে বাংলাদেশ। সময়টা মঙ্গার দখলে। বছরের ১০ মাস অতিক্রান্ত হলেও ক্রিকেটের তিন ফরম্যাটে এখনো উল্লেখযোগ্য কোনো জয় পায়নি বাংলাদেশ। কিন্তু তারপরেও শনিবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামার আগে ফেভারিটের তকমাটা স্বাগতিকদের ঝুলিতেই। কারণ হোম কন্ডিশনে খেলার পাশাপাশি টাইগাররা এমন একটি দলের বিরুদ্ধে লড়বে যারা এই বছরের সবেমাত্র দ্বিতীয় টেস্ট খেলতে মাঠে নামবে মিরপুরে। অবশ্য এই দলটি ঘরের মাঠে ৫০ ওভারি ক্রিকেটে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ধরাশায়ী করেছে। সুতরাং টাইগারদের বিপক্ষেও ভয়-ডরহীন ক্রিকেট খেলতে চাইবে জিম্বাবুয়ে- এই বাজি রাখাই যায়।
পৃথিবীর লিখিত অলিখিত সব ইতিহাসেই দেখা যায়, প্রেম ব্যাপারটা মানুষকে যতটা বিব্রত করেছে, আর কিছুই ততটা নয়। ক্যালিফোর্নিয়ার নারী জেনোভেভা নুনেজ ফিগেরোয়া প্রেমঘটিত কলঙ্কের পাতায় আরও একটি লাইন যুক্ত করলেন বলা যায়। জেনোভেভা যাকে ভালোবাসতেন, তার সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যায় কিছুদিন আগে। এরপর থেকেই মূলত প্রেমের দ্বিতীয় অধ্যায় শুরু হলো তার। প্রতিদিন সম্পর্ক ভাঙার অপরাধবোধ আর পূর্বপ্রেমিকের প্রতি মমতা তার উত্তরোত্তর বাড়তে থাকলো। ঘটনার পুরোপুরি না জানা গেলেও বোঝা যায়, যুবকটির সঙ্গে একটু কথা বলাটা হয়ত তার জন্যে খুব জরুরী ছিল। কিন্তু অপর দিক থেকে আসছিল না কোন ইতিবাচক সাড়া। কিন্তু, কোন পথ না পেয়ে কি তিনি পূর্বপ্রেমিকের বাড়ির চিমনি দিয়ে ঘরে ঢোকার পাগলামি করে বসবেন?
রায়পুরে মারজাহান বেগম নামে এক গৃহবধূকে নিয়ে দুই স্বামীর মধ্যে চলছে টানাটানি। সাড়ে চার মাসের শিশু সন্তানটি নিয়ে দেখা দিয়েছে অনিশ্চিয়তা। শুক্রবার দুপুরে স্থানীয় সাংবাদিকদের কাছে এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানালেন মারজাহানের দ্বিতীয় স্বামী রায়পুর উপজেলার বামনী ইউনিয়নের সাগরী গ্রামের রফিক উল্যার ছেলে জয়নাল আবেদিন। জয়নাল আবেদিন আবেগঘন কণ্ঠে বলেন, ‘স্ত্রী মারজাহান আর সন্তান আল আমিন ছাড়া বাঁচতে পারব না। আমি আমার স্ত্রী ও সন্তানকে চাই।’ জয়নাল আরো জানান, ২০১১ সালে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়নের চরকাকড়া গ্রামের ওবায়েদুল হকের মেয়ে মারজাহান বেগমের সঙ্গে আমার মোবাইল ফোনে পরিচয় ও যোগাযোগ হয়। এরপর প্রেম, ভালোবাসার সম্পর্ক। পরে তার সঙ্গে বিয়ে হয়। তিনি জানান, ২০১২ সালের ৫ মে তিন লাখ টাকা দেনমোহরে কাবিননামা রেজিস্ট্রি হয়। এরপর ১০ মে লক্ষ্মীপুর নোটারি পাবলিকে এফিডেভিটের মাধ্যমে আইন অনুযায়ী বিয়ের কাজ সম্পন্ন হয়। দীর্ঘদিন মারজাহান তার স্বামী জয়নালের রায়পুরে সাগরী গ্রামের বাড়িতে বসবাস করে আসছেন। সাড়ে ৪ মাস আগে তাদের সংসারে একটি ছেলে সন্তান জন্ম নেয়। তার নাম রাখা হয়েছে আল আমিন। জয়নাল আরো জানান, কিছুদিন আগে তার স্ত্রী মারজাহান ছেলেকে নিয়ে তার শ্বশুর বাড়ি বেড়াতে যায়। পরে স্ত্রী-সন্তানকে দেখতে শ্বশুরবাড়িতে যায় জয়নাল। সেখানে খাওয়া দাওয়া শেষে স্ত্রীকে আনতে চাইলে পরদিন আসার কথা বলে। এরপর জয়নাল বাড়ি ফিরে আসে।
মানবতাবিরোধী অপরাধে আজীবন দণ্ডপ্রাপ্ত গোলাম আযমের জন্ম ১৯২২ সালের ৭ নভেম্বর ঢাকার পুরনো অংশে লক্ষ্মীবাজার এলাকায় নানার বাড়িতে। তার দাদার বাড়ি ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার বীরগাও গ্রামে। ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনের কাছে গোলাম আযম এখনও শাহানশাহ ডাকনামে পরিচিত। তার ছেলে আব্দুল্লাহ-হিল আমান আজমী জানিয়েছেন, তার বাবার শিক্ষাজীবনের বড় অংশ কেটেছে ঢাকায়। তবে গোলাম আযম অষ্টম শ্রেণী পর্যন্ত গ্রামের স্কুলে পড়ার পর ঢাকায় এসে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে অনার্সে ভর্তি হলেও তা শেষ করতে পারেননি।
তাই শব্দকল্পদ্রুম মানে শব্দের একটি কল্পতরু– অর্থাৎ তার কাছে যে কোনো শব্দ চাইলেই সেই শব্দটি পাওয়া যাবে! সোজা কথায় সেটি হচ্ছে অভিধান বা ডিকশনারি। সত্যি কথা বলতে কী, ধারাকান্ত দেব নামের একজন খুব জ্ঞানী মানুষ চল্লিশ বছর খাটাখাটনি করে ১৮১৯ খ্রিস্টাব্দে শব্দকল্পদ্রুম নামে একটা বাংলা অভিধান তৈরি করেছিলেন। আমাদের বাংলা বানান প্রতিযোগিতার নামকরণ করার পর আমরা আবিষ্কার করলাম, ঠিক এই নামে হায়াৎ মাসুদ একটা অসাধারণ বই লিখেছেন। শুদ্ধভাবে বাংলা লেখা শেখার জন্যে এই দেশের কিশোর-কিশোরীদের এর থেকে চমৎকার কোনো বই আমার চোখে পড়েনি।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রদের প্রতিটি আবাসিক হল, ক্যাম্পাসের একাডেমিক ও প্রশাসনিক ভবনগুলোতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে জিহাদী স্টিকার লাগিয়েছে ইসলামী ছাত্রশিবির। জিহাদে উৎসাহ দিয়ে ভর্তিচ্ছুদের টার্গেট করে ক্যাম্পাসজুড়ে এসব স্টিকার লাগানো হয়েছে বলে ধারণা গোয়েন্দাদের। বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসন ক্যাম্পাসে শিবিরের নাশকতা প্রতিহত করার ঘোষণা দিলেও তাদের চোখ ফাঁকি দিয়ে শিবির এসব কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ক্যাম্পাস সূত্রে জানা গেছে, রাবিতে ছাত্র রাজনীতির ওপর নিষেধাজ্ঞা থাকার পরও গোপনে দলীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে শিবির। বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলসহ বেশ কয়েকটি হলে তারা প্রকাশ্যে কার্যক্রম চালাচ্ছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেকটা গাঁছাড়া ভূমিকা পালন করছেন বলে অভিযোগ রয়েছে। এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবন ও আবাসিক হলগুলোতে ব্যানার, পোস্টার ও স্টিকার লাগানোর ওপর নিষেধাজ্ঞা থাকলেও তা মানেনি শিবির।বিশ্ববিদ্যালয় ও প্রশাসনের নিষেধাজ্ঞার মধ্যেই তারা তাদের কার্যক্রম চালিয়ে ভর্তিচ্ছুদের আকৃষ্ট করার চেষ্টা করছে।

অপরিচিত ফেভারিট তকমা বাংলাদেশের কাঁধে

রাহুগ্রাসে আছে বাংলাদেশ। সময়টা মঙ্গার দখলে। বছরের ১০ মাস অতিক্রান্ত হলেও ক্রিকেটের তিন ফরম্যাটে এখনো উল্লেখযোগ্য কোনো জয় পায়নি বাংলাদেশ। কিন্তু তারপরেও শনিবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামার আগে ফেভারিটের তকমাটা স্বাগতিকদের ঝুলিতেই। কারণ হোম কন্ডিশনে খেলার পাশাপাশি টাইগাররা এমন একটি দলের বিরুদ্ধে লড়বে যারা এই বছরের সবেমাত্র দ্বিতীয় টেস্ট খেলতে মাঠে নামবে মিরপুরে। অবশ্য এই দলটি ঘরের মাঠে ৫০ ওভারি ক্রিকেটে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ধরাশায়ী করেছে। সুতরাং টাইগারদের বিপক্ষেও ভয়-ডরহীন ক্রিকেট খেলতে চাইবে জিম্বাবুয়ে- এই বাজি রাখাই যায়।

বার্সা-রিয়ালের মহারণ

বার্সেলোনা বা রিয়াল মাদ্রিদ যে দলেরই খেলা থাক না কেন তা দেখতে টেলিভিশনের পর্দায় চোখ আটকে যায় তামাম দুনিয়ার ফুটবলপ্রেমীদের। সেখানে যদি মুখোমুখি হয় বার্সা-রিয়াল তাহলে তো কোনো কথাই নেই। হ্যাঁ, শনিবার এল ক্লাসিকোতে একে অপরের মুখোমুখি হচ্ছে এই দুই ক্লাব। যেখানে ক্লাবের চেয়ে বড় হয়ে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির দ্বৈরথ। কারণ গত ছয় বছরে এই দুজনই ফিফার ব্যালন ডি অর পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন। এর মধ্যে মেসি টানা চারবার, রোনালদো পেয়েছেন দুইবার। ধারণা করা হচ্ছে, এই ম্যাচটি এবারের ব্যালন ডি অর পুরস্কারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাথতে পারে। আরেকটি ব্যালন ডি অর জিততে কে এগিয়ে যাবেন, মেসি না রোনালদো?

স্পিনকেই বেশি ভয় টেইলরের

অভিশপ্ত একটি বছর পার করছে বাংলাদেশের ক্রিকেট। কেন জানি ভালো কিছু হতে হতেও শেষ পর্যন্ত ইতিবাচক কিছু হচ্ছে না টাইগারদের। কিন্তু তারপরও বাংলাদেশকে সমীহই করছে সফরকারী জিম্বাবুয়ে। আরো স্পষ্ট করে বললে বাংলাদেশের স্পিনকেই যতো ভয় এলটন চিগম্বুরা-হ্যামিল্টন মাসাকাদজাদের।

ব্রেক নিতে ব্যাংককে পিয়া

বৃহস্পতিবার রাতের একটি ফ্লাইটে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন মডেল ও অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস পিয়া। মূলত পরীক্ষা ও শুটিংয়ের চাপ শেষ করে বিরতি নেয়ার জন্যেই তিনি ব্যাংকক গিয়েছেন।

চূড়ান্ত সিদ্ধান্তে যেমন সঙ্গী

একে অপরের সম্পর্কে জানতে ও বুঝতে সময় দেয়াটা খুবই জরুরি।সঙ্গীর সঙ্গে কোথাও বেড়াতে গেলে তার সুযোগ মিলে যায় সহজেই। এই সময় তার প্রকৃত আচরণ বোঝার মোক্ষম সুযোগ। তাই যখন তার সঙ্গে থাকছেন, অবশ্যই সচেতন থাকুন। সঙ্গী সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ভাবুন আরও একবার। দেখুন সে আসলেই আপনার যোগ্য কি না। তার যোগ্যতা যাচাইয়ে যেসব উপায় অবলম্বন করতে পারেন তাহলো-
মোবাইল ব্যাংকিং অর্থ স্থানান্তরে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। প্রত্যন্ত গ্রামেই মানুষ এখন নিমেষে টাকা পয়সা পাঠাতে পারছে। ব্যাংকিং ব্যবস্থায় এ এক দারুণ অগ্রগতি হলেও তা এখন প্রবাসী আয়ের (রেমিট্যান্স) জন্য এক বড় হুমকি হয়ে দেখা দিয়েছে। মোবাইল ব্যাংকিং এর সুবিধা নিচ্ছে হুন্ডি ব্যবসায়ীরা। বিদেশে থাকা এজেন্ট ও দেশের মোবাইল ব্যাংকিংকে কাজে লাগিয়ে দেশের গ্রাহকদের সহজে টাকা পৌঁছে দিচ্ছে তারা। একে বলা হচ্চে ‘ইলেকট্রনিক হুন্ডি’। এ ইলেকট্রনিক হুন্ডির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে বৈধ চ্যানেলে রেমিট্যান্স। দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিকাশ’ই প্রধান হাতিয়ার এই ইলেকট্রনিক হুন্ডির। হুন্ডির এ পদ্ধতি রেমিট্যান্স প্রবাহ ঝুঁকির মধ্যে পড়ছে।

বিকাশ এখন ‘ইলেকট্রনিক হুন্ডি’

ঢাকাকে উত্তর ও দক্ষিণ দু’ভাগে ভাগ করে দু’টি কমিটি নাকি ভাগ না করে একটি কমিটি করা হবে- সেই বিতর্কে আটকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি গঠন। দীর্ঘদিন ধরে নগর নেতারা কমিটি গঠনের কথা বলে আসছেন। তারা কখনো বলছেন কমিটি হবে আগস্টের পর আবার কখনো বলছেন ঈদের পরে। বাস্তবে এখনো কমিটি ঘোষণা হয়নি। কবে ঘোষণা হবে তাও তারা জানেন না।

এক-দুইয়ে আটকে আ.লীগের নগর কমিটি

বিজয় দিবসের উপহার হিসেবে জাতিকে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (ইসি)। সে লক্ষ্যে একটি খসড়া পরিকল্পনাও তৈরি করা হয়েছিল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা আর হচ্ছে না। তবে ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের উপহার হিসেবে এই স্মার্টকার্ড মানুষের হাতে তুলে দেয়ার পরিকল্পনা করছে (ইসি)। স্মার্টকার্ড সবার হাতে দেয়ার আগে বিশেষ কোনো ব্যক্তিকে দিয়ে এর উদ্বোধন করা হবে। সে লক্ষ্যেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ কাজ করে যাচ্ছে। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য বাংলামেইলকে নিশ্চিত করেছে। সূত্র জানায়, স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড উপহার দেয়ার পরিকল্পনা করছে ইসি। এছাড়া ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার কথা ভাবা হচ্ছে। এরা ভোট দিতে না পারলেও ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে।

স্বাধীনতা দিবসের উপহার স্মার্টকার্ড

ভয়ঙ্কর খুনের মিশন নিয়ে মাঠে নেমেছে জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) ‘কিতাল গ্রুপ’। এদের কেউ কেউ বলে ‘জিহাদুল কতল গ্রুপ’। এদের কাজ কথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষ নেতাদের নির্দেশে টার্গেট ব্যক্তিকে গোপনে হত্যা করা। এমন একটি কিলার গ্রুপই বুধবার মিরপুরের মনিপুরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ফরহাদ হোসেন ও ভাইস প্রিন্সিপাল আব্দুর রহিমকে ইসলাম বিরোধি ‘নাস্তিক’ আখ্যায়িত করে ইনজেকশনের মাধ্যমে শরীরে বিষ প্রযোগ করে হত্যার পরিকল্পনা করেছিল।

জেএমবির নতুন অস্ত্র ‘ইনজেকশন’