পিনাক-৬: দুর্ঘটনার ১৫ কারণ, উদ্ধারে বাধা প্রকৃতি

সম্প্রতি মুন্সিগঞ্জের গজারিয়ায় ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬ উদ্ধার করতে না পারার বিষয়ে বাধা হিসেবে প্রকৃতিকেই দুষলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। এজন্য প্রশাসনিক বা প্রযুক্তিগত কোনো ব্যর্থতা ছিল না বলে তার দাবি। তবে স্বাধীনতার পর এ পর্যন্ত ৫৫৮টি নৌ দুর্ঘটনায় সাড়ে ৪ হাজার লোকের প্রাণহানি হয়েছে বলে জানান তিনি। সোমবার দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের প্রথম বৈঠকে প্রশ্নোত্তর পর্বে সংসদকে এ তথ্যই দেন মন্ত্রী। সরকারের অনীহার কারণেই পিনাক-৬ উদ্ধার হয়নি বিভিন্ন মহলের এমন অভিযোগের জবাবে মন্ত্রী সংসদে বলেন, ‘প্রকৃতি বিরূপ আচরণ না করলে হয়তো লঞ্চটিকে উদ্ধার করা সম্ভব হতো।’ তবে এই দুর্ঘটনার জন্য চালকদের ভুল সিদ্ধান্তসহ আরো ১৫টি কারণ উল্লেখ করেন তিনি।

ঢাকা আসছেন জাপানের প্রধানমন্ত্রী

বাংলাদেশের সবচেয়ে বড় দাতা দেশ জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে ২ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন। সোমবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃবিভাগ থেকে বাংলামেইলকে এ সফরের কথা নিশ্চিত করা হয়েছে। আগামী ৬ থেকে ৭ সেপ্টেম্বর সিনজো আবে ঢাকায় অবস্থান করবেন। সিনজো আবের এ সফর হবে চৌদ্দ বছর পর কোনো জাপানি প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর। এর আগে ২০০০ সালে জাপানের সাবেক প্রধানমন্ত্রী ‍ওসিরো মোরি বাংলাদেশ সফর করেন।

ডিএমপি কমিশনারকে হাইকোর্ট তলব

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট সালাউদ্দিন। এসময় আদালতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। তিনি বলেন, ‘আমি আদালতে উপস্থিত ছিলাম কিন্তু কিছু বলিনি। আমি আদালতে বসা ছিলাম এক পর্যায়ে শুনতে পাই আজিমপুর কবরস্থানের সীমানা পুর্ননির্মাণে সহায়তা না করায় পুলিশের ডিএমপি কমিশনারসহ তিনজনকে আদালত তলব করেছেন।’ তিনি জানান, এর আগে ১১ বার চেষ্টা করেও সীমানা পুর্ননির্মাণ করা যায়নি। সীমানা নির্মাণে পুলিশের সহায়তা না পাওয়ায় কোর্ট অব কনটেম্পটের (আদালত অবমাননা) আবেদন করা হলে এ আদেশ দেয়া হয়।

ওয়ানডেতে শীর্ষে ভারত বাংলাদেশ নবম

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান ফিরে পেল ভারত। সোমবার আইসিসির সর্বশেষ প্রকাশিত ওয়ানডে র‌্যাংকিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে টানা দুই ম্যাচ জিতে র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠে বিশ্ব চ্যাম্পিয়নরা। ভারত ৫৭ ম্যাচ খেলে অর্জন করেছে ৬৪৮৫ পয়েন্ট। শীর্ষস্থানে যেতে তাদের রেটিং ১১৪।

হেরে নির্বাচকদের দুষলেন ক্লার্ক

৩১ বছর পর অস্ট্রেলিয়া ৩ উইকেটে হেরেছে জিম্বাবুয়ের কাছে। স্বাভাবিকভাবেই খারাপ লাগার কথা অসিদের। খারাপ লাগছে অধিনায়ক মাইকেল ক্লার্কেরও। এমন পরাজয়ে তিনি অভিযোগের আঙুল তুলছেন নির্বাচকদের দিকে। নির্বাচকরা নাকি একাদশ নিয়ে ক্লার্কের সঙ্গে কোনো পরামর্শ করেননি।

ম্যানইউতে যাচ্ছেন ফ্যালকাও?

অ্যাঞ্জেল ডি মারিয়া, ডেলি ব্লিন্ড, মার্কোস রোহো, আন্দ্রে হেরেরা ও লুক শাহদের পর এবার কলম্বিয়ান তারকা রাদামেল ফ্যালকাওকেও শিবিরে ভেড়াচ্ছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। ১২ মিলিয়ন পাউন্ডে মোনাকোর ২৮ বছর বয়সী ফুটবলারকে এক বছরের চুক্তিতে ওল্ড ট্রাফোর্ডে নাকি নিয়ে আসছেন লুইস ভন গল। সোমবার ইংল্যান্ডের বিভিন্ন পত্রিকার প্রতিবেদনে এমনটি দাবি করা হয়। যার মধ্যে আছে বিবিসি ও স্কাই স্পোর্টসের মতো গণমাধ্যমও।

এফডিসিতে এ কোন শুভ!

পুরো ফ্লোর জুড়ে সংবাদকর্মীদের ছুটোছুটি আর ব্যস্ততা। একজন কম্পিউটারে সংবাদ সম্পাদনার কাজ করছে, তো আরেকজন টেলিভিশনের ক্যামেরার সামনে সংবাদ উপস্থাপনা করছে। এত কিছুর মধ্যে প্রায় ছয় ফুট লম্বা এক বৃদ্ধ আপন মনে সেই ফ্লোর ঝাঁড়ু দিয়ে পরিস্কার করছে। অথচ সংবাদ বিভাগে কর্মরত কারো চোখ সেদিকে নেই।

এসিতে থাকলে ত্বকের দরকার বাড়তি যত্ন

ভালো করে সেজেগুজে অফিসে যাওয়ার প্রস্তুতি নিলেন। কিন্তু বাইরে তীব্র গরম। সারা শরীর ভীজে ঘেমে ভিজে গেছে, সানস্ক্রিন থেকে লাইট মেকআপ সব গলে গেছে। এ অবস্থায় অফিসে, তারপর এসি। মানে হঠাৎ এসির শীতলতা ও শুষ্কতা ত্বকের বারোটা বাজিয়ে দিল। এসিতে থাকলে এমনিতেই শরীরের পানির অভাব দেখা দেয়। যে ঘরে এসি থাকে সে ঘরের বাতাস খানিকটা মরু অঞ্চলের বাতাসের মতোই শুষ্ক। সে বাতাস ত্বকে যে আর্দ্রতা থাকে তাও বের করে দেয়। ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও খসখসে। এভাবে দিনের পর দিন থাকলে ত্বকের সমস্যা হতে পারে। অল্প বয়সে ত্বক কুচকে বয়সের ছাপ পড়ে যেতে পারে।
মংলা উপজেলায় খাবার পানি ( মিঠাপানি) নেই। ২০০৭ সালের ১৫ নভেম্বর সিডর এবং ২০০৯ এর ২৫ মে ঘূর্ণিঝড় আইলার পর থেকে এ চরম আকার ধারণ করেছে। পুরো মংলা উপজেলা ঘুরেও লবনমুক্ত মিঠা পানি পাওয়া যায় না। আড়াই লাখ জনসংখ্যা অধ্যুষিত মংলাবাসীর মিঠা পানির জন্য একমাত্র ভরসা ছিল পুকুর আর বৃষ্টির পানি। নিজস্ব উদ্যোগে বৃষ্টির সময় মটকায় ( মাটির কোলা ) পানি ধরে রাখে চাঁদপাই, বুড়িডাঙ্গা, সোনাইতলা, মিঠাখালী সুন্দরবন ও চিলা ইউনিয়নের বাসিন্দারা। পরবর্তী বৃষ্টি না হওয়া পর্যন্ত মটকায় ধরে রেখে পানি পান করে জীবন ধারণ করতে হচ্ছে তাদের। বৃষ্টি না হলে পুকুরের লবনযুক্ত পানির উপর নির্ভরশীল হতে হয় তাদের। গত সিডরের পর লবণ পানি পুকুরে প্রবেশ করায় পুকুরের পানি ব্যবহারে অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া প্রত্যন্ত অঞ্চলে এক কলসি মিঠা পানি বিশ টাকা দিয়ে কিনতে হয়। ভারি বৃষ্টি না হলে মটকাও শুকিয়ে যায়। সবমিলে বিশুদ্ধ মিঠা পানির চরম সঙ্কট চলছে মংলাজুড়ে।

সিডর আক্রান্ত মংলায় খাবার পানির সঙ্কট

মামলার নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা ও অনিষ্পন্ন মামলার সংখ্যা বাড়ছে। বিশ্লেষকরা মনে করছেন, দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিশেষ ব্যবস্থায় এসব মামলার দ্রুত নিষ্পত্তি হতে পারে বলে। বিএসইসি সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত দেশের বিভিন্ন আদালতে নিয়ন্ত্রণ সংস্থার দায়ের করা বা এর বিরুদ্ধে বিচারাধীন মামলা রয়েছে ৪৬১টি। গতবছরের এই সময়ে মামলার সংখ্যা ছিল ৪১৯টি।

পুঁজিবাজারের অনিষ্পন্ন মামলা বাড়ছে

মাওলানা ফারুকী হত্যার রহস্য ঘনীভূত হচ্ছে এক নারীকে ঘিরে। হত্যাকাণ্ডের কিছু সময় আগে তিনি ফারুকীর সঙ্গে দেখা করে যান। পুলিশের হেফাজতে থাকা রোরখা পরা ওই নারীর বক্তব্যে যেমন অসংগতি তেমনি তার ব্যাপারে ফারুকীর পরিবারের ভাষ্য পুরো ঘটনাকে রহস্যময় করে তুলছে। কে এই রহস্যময়ী?

রহস্যের কেন্দ্রে সেই নারী

ইয়াবা ব্যবসায়ীরা ফের তৎপর হওয়ার খবরে অভিযানে নেমেছে সংশ্লিষ্টরা। গত দুই দিনে অভিযান চালিয়ে ৫৭ হাজার ইয়াবাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ডিএনসি। আবদুল্লাহ জোবায়ের নামের এক শীর্ষ ইয়াবা ব্যবসায়ী পাজেরো গাড়িতে করে কক্সবাজার থেকে নিয়ে আসেন ইয়াবার চালান। শুধু তাই নয়, রাজধানীর নিকেতন এলাকায় আবাসিক বাড়িতে ইয়াবা তৈরির সরঞ্জামও এনেছেন তিনি।

৭ মাসে ইয়াবা সেবন বেড়েছে ৪৭ শতাংশ