Banglamail-img

সংকটে পড়তে পারে সিঙ্গাপুরে জনশক্তি রপ্তানি

সিঙ্গাপুরে পরপর দুই দফায় সন্দেহভাজন বাংলাদেশি জঙ্গি আটকের ঘটনায় দেশটিতে শ্রমিক রপ্তানি প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হতে পারে। বাংলাদেশ থেকে আমদানিকৃত শ্রমিকদের সম্পর্কে বিস্তারিত তথ্য না জেনে তাদের ওয়ার্ক পারমিট (কাজের অনুমোদনপত্র) দেয়া হবে না বলে জানিয়েছে সিঙ্গাপুরের নিয়োগকর্তারা।
Banglamail-img

সংসদে ৪৩০ পত্রিকার তথ্য দিলেন তথ্যমন্ত্রী 

সেরা ১০-এ অবস্থানকারী অন্য পত্রিকাগুলোর মধ্যে ৫ লাখ ১ হাজার ৮০০ প্রচার সংখ্যা নিয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে প্রথম আলো। আর ২ লাখ ৫০ হাজার ৮২০ প্রচার সংখ্যা নিয়ে তৃতীয় স্থানে আছে কালের কণ্ঠ।  তথ্যমন্ত্রী জানান, ঢাকা থেকে প্রকাশিত হয় ২৪৫টি এবং মফস্বল থেকে প্রকাশিত হয় ২৮৩টি। সংসদে দেয়া মন্ত্রীর তালিকানুযায়ী, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকার মধ্যে চতুর্থ স্থানে আছে জনকণ্ঠ (২ লাখ ৪০ হাজার), পঞ্চম স্থানে আছে দৈনিক যুগান্তর (২ লাখ ৪০ হাজার), ষষ্ঠ স্থানে আছে আমাদের সময় (২ লাখ ৪০ হাজার), সপ্তম স্থানে আছে দৈনিক ইত্তেফাক (২ লাখ ৩৮ হাজার ৭৫০), অষ্টম স্থানে আছে দৈনিক সমকাল (২ লাখ ৭ হাজার ৪৪৫) ও নবম স্থানে আছে ভোরের কাগজ (১ লাখ ৬১ হাজার ১৫০)।  এরপর প্রচার সংখ্যার ভিত্তিতে ধারাবাহিকভাবে উল্লেখ করা হয়েছে, সকালের খবর, ভোরের পাতা, আলোকিত বাংলাদেশ, ইনকিলাব, নয়াদিগন্ত, মানব জমি
Banglamail-img

এবার নিপীড়ক শিক্ষককে ছাত্রীদের গণধোলাই

বিদ্যালয়ের এক ছাত্রী গত ৩০ এপ্রিল শুক্রবার শিক্ষকের বাড়িতে প্রাইভেট পড়তে গিয়ে যৌন হয়রানির শিকার হয়। ওই শিক্ষার্থী বাড়ি গিয়ে অভিভাবক ও পরদিন বিদ্যালয়ের শিক্ষকদের জানান। বিষয়টি নিয়ে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে কয়েকদফা বৈঠক হলেও অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় শেষে ছাত্রীরা আন্দোলনে নামে।
Banglamail-img

কুয়েতে শুল্কমুক্ত পণ্য প্রবেশাধিকার চায় বাংলাদেশ

কুয়েতে ভিসা পদ্ধতি সহজীকরণসহ পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার চায় বাংলাদেশ। বুধবার (০৪ মে) রাজধানীর এক হোটেলে কুয়েত চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (কেসিসিআই) সফররত বাণিজ্য প্রতিনিধিদল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর নেতাদের মধ্যে এক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। সভায় দু’দেশের ব্যবসায়ীরা উভয় দেশে বিনিয়োগ বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে গভীর আগ্রহ প্রকাশ করেন। এফবিসিসিআই এবং কেসিসিআই নেতারা সভায় দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়ন ও ব্যবসার নেটওয়ার্ক বাড়াতে একটি ‘সমঝোতা স্মারক’ সাক্ষর করেন।

মেরাজ থেকে যে শিক্ষা এনেছিলেন রাসূল (সা.)

Banglamail-img
বাবা-মার সাথে ভালো ব্যবহার করো। তাদের একজন বা উভয়ে বৃদ্ধ অবস্থায় যদি তোমাদের সামনে উপনীত হয় তাহলে তাদের সাথে ‘উহ্’ শব্দটি পর্যন্ত  কোরো না। তাদের ধমকের সুরে জবাব দিয়ো না; বরং তাদের সাথে মর্যাদা সহকারে কথা বলো। আর তাদের সামনে বিনয়ী থেকো আর দোয়া করতে থাকো- ‘হে আমার প্রতিপালক, তাদেরকে তেমনিভাবে লালন-পালন করো, যেমনি তারা শৈশবে আমাদের লালন-পালন করেছেন’ (সূরা বনি ইসরাইল ২৩-২৪)।

ব্রিটেনের জাদুঘরে সর্বপ্রাচীন কোরআনের পাণ্ডুলিপি

Banglamail-img
মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ গত সপ্তাহে আমার সাথে যোগাযোগ করে বলেন, তাদের মিউজিয়ামে আরবি কিছু কাগজ পাওয়া গেছে, সেটি জানার জন্য। তারপর আমি মিউজিয়ামে গিয়ে দেখি আসলেই এটি কোরআন শরিফ। ১১শ বছরের পুরনো। তারপর আমি বিভিন্ন দেশের শীর্ষ ইসলামিক স্কলারদের সঙ্গে যোগাযোগ করি ও ব্রিটেনের স্কলারদের সঙ্গেও যোগাযোগ করি। আর ফটো পাঠাই। তারা সবাই বলেছেন এটি একটা কোরআন শরিফ। প্রায় ১১শ বছরের পুরনো। 

তার জীবনটাই এখন ভগ্নাংশ, তাকে বাঁচতে দিন!

Banglamail-img
বুধবার এ মামলায় নতুন করে চাওয়া সাত দিনের রিমান্ড আবেদনের শুনানিতে আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শেষে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট তাপস কুমার পাল রিমান্ড আবেদনের যৌক্তিকতা তুলে ধরে বলেন, জয়কে অপহরণ ও হত্যা পরিকল্পনার সাথে এদেশে আর কে কে জড়িত আছে এবং কারা তাতে অর্থায়ন করেছে সে বিষয়ে আসামি পরিপূর্ণ তথ্য দেননি। পুরো তথ্য উপাত্ত সংগ্রহের জন্য তাকে আরো সাত দিনের রিমান্ড মঞ্জুর করা আবশ্যক। এসময় রাষ্ট্রপক্ষের ওই আইনজীবী বিচারকের উদ্দেশে রিমান্ড আবেদন পড়ে শোনান।

শবে মেরাজের ইতিহাস ও আমল

Banglamail-img
এরপর তিনি পয়গম্বরদের অবস্থানস্থল অতিক্রম করে এক ময়দানে পৌঁছেন, যেখানে ভাগ্যলিপি লেখার শব্দ শোনা যাচ্ছিল। তিনি সিদরাতুল মুনতাহা দেখেন, যেখানে আল্লাহ তায়ালার নির্দেশে স্বর্ণের প্রজাপতি এবং বিভিন্ন রঙের প্রজাপতি ছোটাছুটি করছিল। ফেরেশতারা স্থানটি ঘিরে রেখেছিল। এখানে রাসুলুল্লাহ (সা.) হজরত জিব্রাইলকে (আ.) তার স্বরূপে দেখতে পান। তার ৬০০ পাখা ছিল, সেখানেই তিনি একটি দিগন্ত বেষ্টিত সবুজ রঙের রফরফ দেখতে পান। 

আদুড় বাদুড়, চালতা বাদুড়...

Banglamail-img
৮৫ বছরের বৃদ্ধ আবুল হোসেন মোড়ল বলেন, ‘জন্মের পর থেকে তিনি তাদের গ্রামে বাদুড়ের বিচরণ দেখে আসছেন। বাবা-দাদার মুখেও শুনেছেন এখানকার বাদুড়ের রাজত্বের গল্প। এক সময় হাজার হাজার বাদুড়ের বাস ছিল। এ কারণে অনেক আগে থেকেই গ্রামটি বাদুরের গ্রাম হিসেবে পরিচিত।’

হুমকিতে ‘মেসি বালক’ এখন পাকিস্তানে

Banglamail-img
আফগানিস্তানের গজনি প্রদেশের জাগুরি গ্রামের দরিদ্র কৃষক পরিবারের ছেলে আহমাদি। কিন্তু মেসির উপহার পাওয়ার পর থেকে মুর্তজার জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। একটি অপরাধী চক্র তাদের কাছে টাকা চেয়েছিল। টাকা দেয়া না হলে মোস্তফাকে অপহরণেরও হুমকি দেয়া হয়েছিল।
Banglamail-img

আত্মঘাতি গোলে ফাইনালে রিয়াল

পূর্ণ হলো না প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠার স্বপ্ন। উল্টো আত্মঘাতি গোল আর কয়েকটি গোলের সুবর্ণ সুযোগ নষ্টের বেদনায় পুড়তে হলো গোটা ম্যানচেস্টার সিটিকে। বুধবার গভীর রাতে ঘরের মাঠ বার্নাব্যুতে সিটিকে ১-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে গেছে রিয়াল মাদ্রিদ। গোলটি ছিল সিটির উপহার, আত্মঘাতি। ম্যানসিটির মাঠে সেমির প্রথম লেগে গোলশূন্য ড্র করেছিল রিয়াল। দুই লেগ মিলিয়ে ১-০ গোলের অগ্রাগামিতায় ফাইনালের টিকিট পেল জিদান শিবির। চ্যাম্পিয়ন্স লিগে দ্বিতীয়বারের মতো আবারও হতে যাচ্ছে অল স্প্যানিশ ফাইনাল বা মাদ্রিদ ডার্বি। ২৮ মে শিরোপা নির্ধারণী ফাইনালে মিলানের সানসিরোতে মুখোমুখি হবে স্পেনের দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এই দুটি ক্লাব মুখোমুখি হয়েছিল। যেখানে রুদ্ধশ্বাস টাইব্রেকারে জিতেছিল রিয়াল। এবার অ্যাটলেটিকোর সামনে প্রতিশোধের মিশন।

সাকিবের কলকাতা আবার শীর্ষে

ছয় ম্যাচ পর আবার ঘরের মাঠে ফিরে শীর্ষে উঠে গেল সাকিব আল হাসানের কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। বুধবার রাতে তারা কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে দিয়েছে ৭ রানে। ৯ ম্যাচে কেকেআরের পয়েন্ট দাঁড়ালো ১২। সমসংখ্যক ম্যাচে গুজরাট লায়ন্সেরও পয়েন্ট ১২। কিন্তু নেট রান রেটে এগিয়ে রয়েছে কেকেআরই। এদিন ইডেন গার্ডেনে পাঞ্জাবের সামনে ১৬৫ রানের লক্ষ্য ছুঁরে কেকেআর। একদিকে পেস অন্যদিকে স্পিন আক্রমণের সামনে মাত্র ১৩ রানে টপ অর্ডারের মার্কাস স্টোনিস (০), মুরালি বিজয় (৬) এবং  মানন বোরাকে (০) হারিয়ে ধুঁকতে থাকে পাঞ্জাব। এখান থেকে দলকে উদ্ধার করার চেষ্টা করেও ব্যর্থ হন  ঋদ্ধিমান সাহা (২৪)।
Banglamail-img

আমাকে সরাসরি দেখলে অনেকেই ধাক্কা খায়

আমি তো সচরাচর শাড়ি পরে বের হই না। তাই সরাসরি দেখলে অনেকেই ধাক্কা খায়। পর্দার গেটআপের সঙ্গে মিল নাই। বেশিরভাগ মানুষই প্রথম কমেন্ট করে, আপনি এতো কম বয়সী কিন্তু পর্দায় এতো বয়স্ক সাজেন কেন?’-বাংলামেইলের সঙ্গে আলাপকালে জনপ্রিয় অভিনেত্রী মুনিরা মিঠু। পড়ুন তার সাক্ষাৎকার...
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।