আজীবন কারাদণ্ডপ্রাপ্ত আলীম মারা গেছেন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডাদেশ প্রাপ্ত বিএনপির সাবেক মন্ত্রী আব্দুল আলীম ফুসফুসের ক্যান্সারজনিত কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ফারুকীর দাফন সম্পন্ন

শনিবার বেলা ১১টার দিকে পঞ্চগড়ের বোদা উপজেলার বড়শশী ইউনিয়নের নাউতারী নবাবগঞ্জে গ্রামের বাড়িতে পা‌‌‌রিবারিক কবরস্থানে তাকে দাফন হয়। এর আগে কবরস্থানে সর্বশেষ জানাজার নামাজ পড়ান ফারুকীর দ্বিতীয় স্ত্রীর বড় ছেলে আহমেদ রেজা ফারুকী। পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, ফারুকীর ভাই আব্দুর রউফ, ভাই মো. আব্দুল্লাহ ও মাসুম, ছেলে মাসুম বিন নুর, আহমেদ ফয়সাল ফারুকী, বড়শশী ইউপি চেয়ারম্যান রিয়াজুল করিম প্রধান খোকা, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আউয়ালসহ একহাজারেরও বেশি লোক জানাজায় অংশ নেন।

অনুমতি মেলেনি, মানববন্ধন স্থগিত

‘মানববন্ধনের কর্মসূচি অত্যন্ত সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ কর্মসূচি। এই কর্মসূচি পালনের জন্য আমরা ঢাকা মহানগরী পুলিশ কমিশনারকে চিঠির মাধ্যমে অবহিত করি। প্রথমে আমরা প্রেসক্লাবকে কেন্দ্র করে পূর্ব দিকে দৈনিক বাংলা মোড় এবং পশ্চিম দিকে শাহবাগ শিশুপার্ক পর্যন্ত মানববন্ধনের বিস্তৃতি উল্লেখ করে চিঠি দেই, কিন্তু পুলিশ কর্মকর্তারা প্রধানমন্ত্রীর কর্মসূচির অজুহাতে আমাদের স্থান পরিবর্তনের জন্য অনুরোধ করলে আমরা গতকাল নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়কে কেন্দ্র করে পূর্ব দিকে নটরডেম কলেজ এবং পশ্চিম দিকে বিজয়নগর মোড় পর্যন্ত মানববন্ধনের বিস্তৃতি উল্লেখ করে পুনরায় পুলিশ প্রশাসনকে চিঠি দেই। কিন্তু আজকের ‘ইন্টারন্যাশনাল ডে অব দি ভিকটিমস অব এনফোর্স ডিসঅ্যাপিয়ারেন্স’ এর জন্য ২০ দলীয় জোটের মানববন্ধনের কর্মসূচি সফল করতে না দেয়ার উদ্দেশে তারা নানা ধরণের টালবাহানা করতে থাকে।’

টি-২০'র জন্য টেস্টকে উপেক্ষা!

চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির জন্য আসন্ন বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট খেলবেন না ওয়েস্ট ইন্ডিজের একাধিক ক্রিকেটার। এটা তারা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে (ডব্লিউআইসিবি) জানিয়েও দিয়েছেন।

মাঠে নামছেন ডি মারিয়া

ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত জয়হীন রয়েছে ফন গলের দল। তাই শনিবার বার্নলের বিপক্ষে জয় পেতে মড়িয়া হয়ে মাঠে নামবে ম্যাচস্টোর ইউনেইটেড। আর ডি মারিয়ার ম্যানইউতে আসার পর এটাই প্রথম ম্যাচ। ফন গলের দেয়া তথ্য মতে শনিবারের ম্যাচেই ৭ নম্বর জার্সি গায়ে আর্জেন্টাইন জিনিয়াসকে দেখা যাবে ম্যানইউয়ের মাঝ মাঠে। মাঝ মাঠে দায়িত্ব পালনের জন্য অতি অল্প সময়েই নিজেকে তৈরি করে নিয়েছেন আর্জেন্টাইন স্টার। অপর আর্জেন্টাইন রিক্রুট মার্কো রোহো দলে এসেছেন মারিয়ার আগেই। অথচ রোহো খেলার জন্য এখনও তৈরি নয় বলে জানালেন ফন গল।

এসি মিলানে তোরেস

চেলসি থেকে এসি মিলানে দুই বছরের জন্য ধারে খেলতে যাচ্ছেন স্পেনিশ তারকা স্ট্রাইকার ফার্নান্দো তোরেস। ব্রিটিশ রেকর্ড ট্রান্সফার ফিতে চেলসিতে যোগ দেয়া এই তারকার গেল বছর সময়টা ভাল কাটেনি। সে তার সেরা নৈপুণ্যে না থাকায় তাকে ধারে ইতালির লিগে খেলতে পাঠাচ্ছে মরিনহোর দল। শোনা যাচ্ছে ৬৩ মিলিয়ন ইউরো রেকর্ড ফিতে চেলসিতে আসা এই ফুটবলারের বেতনটা কমে যেতে পারে আসঙ্কাজনকভাবে। ৩০ বছর বয়সী তারকার সাপ্তাহিক বেতন নেমে যেতে পারে ২ লাখ ১৪ হাজার ইউরোতে!

সাত নবীনের কথা-সুর-কণ্ঠের গল্প

একটা টেবিল ঘিরে বসে আছে সাতজন। সবাই গানের মানুষ। কেউ গান লিখেন, কেই তাতে সুর দেন আবার কেউ কণ্ঠে তুলে ছড়িয়ে দেন সে গান। গানের মিউজিক ভিডিও নির্মাতাও বাদ ছিলেন না এ দলে। একই উঠোনের এতগুলো মানুষ একসঙ্গে বসে থাকার কারণ কি? উত্তরটা বেরিয়ে আসে তাদের কথোপকথনেই। গান, গান আর গান নিয়েই যতো আড্ডাবাজি। বাংলামেইলের কার্যালয়ে ’গান বিষয়ক’ এ আড্ডা জমে উঠে।
ইয়াবা ব্যবসায়ীরা ফের তৎপর হওয়ার খবরে অভিযানে নেমেছে সংশ্লিষ্টরা। গত দুই দিনে অভিযান চালিয়ে ৫৭ হাজার ইয়াবাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ডিএনসি। আবদুল্লাহ জোবায়ের নামের এক শীর্ষ ইয়াবা ব্যবসায়ী পাজেরো গাড়িতে করে কক্সবাজার থেকে নিয়ে আসেন ইয়াবার চালান। শুধু তাই নয়, রাজধানীর নিকেতন এলাকায় আবাসিক বাড়িতে ইয়াবা তৈরির সরঞ্জামও এনেছেন তিনি।

৭ মাসে ইয়াবা সেবন বেড়েছে ৪৭ শতাংশ

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে রাজধানীর মগবাজারে রেলওয়ের জমি দখল নিয়ে বিরোধের জেরে এক স্কুল শিক্ষিকাসহ তিনজনকে হত্যা করা হয়। এই কিলিং মিশনের পুরো পরিকল্পনা সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ ও র‍্যাবের গোয়েন্দারা। স্থানীয় ও গোয়েন্দা সূত্রে জানা গেছে, এই হত্যাকাণ্ডের নেতৃত্বে ছিলেন স্থানীয় সন্ত্রাসী কাইল্যা বাবু ওরফে কালাবাবু ওরফে কলকি বাবু। তিনি পলাতক সন্ত্রাসী তানভীরুজ্জামান খান রনির ঘনিষ্ট সহযোগী। আর রনি তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী জিসানের ঘনিষ্ঠ সহযোগী। এ হত্যাকাণ্ডের সঙ্গে জিসানের গ্রুপের রনির প্রত্যক্ষ সম্পৃক্ততা রয়েছে।

তিন খুন: পরিকল্পনায় রনি বাস্তবায়নে কালাবাবু

নেপালে নিমচন্দ্র ভৌমিক, ব্রিটেনে মিজারুল কায়েস, লেবাননে গাউসুল আজমের পর এবার ভারতের বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলর ড. নাহিদ রশীদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতি ও সরকারি অর্থ লোপাটের অভিযোগ উঠেছে। এই ঘটনায় তোলপাড় চলছে ভারতে বাংলাদেশ হাই কমিশনে।

এবার দিল্লি দূতাবাস কর্মকর্তার অর্থ কেলেঙ্কারি

ভাইরে যত তাড়াতাড়ি সম্ভব আমারে এইখান থেকে নিয়া যাও। ওরা আমাদের একটা অন্ধকার ঘরে আটকাইয়া রাখছে। আধা কেজি চালের ভাত দেয় আমগো ১০ জনরে। ওরা আমাদের বিক্রি কইরা দিব। প্রতিদিন মারধোর করে...

কাতারে বন্দী বাংলাদেশি ১০ নারীর আকুতি