Banglamail-img

বিএনপি কার্যালয়ে ছাত্রদলের ভাঙচুর ও আগুন

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুর চালিয়েছে ছাত্রদলের পদবঞ্চিত নেতাকর্মীরা। তারা কার্যালয়ের সামনে থাকা তিনটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়া। সোমবার বিকেল ৩টা ৫০ মিনিটের দিকে পল্টন থানার সামনে থেকে একটি নিয়ে এসে অতর্কিত এ হামলা চালায়। ছাত্রদলের সহ-সভাপতি রাকিবুল ইসলাম রয়েলের নেতৃত্বে এ বিক্ষোভ চলছে বলে জানা গেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিক্ষোভ চলছিল।
Banglamail-img

প্রধান বিচারপতি খালেদার এজেন্ট, দাবি মানিকের

গতকাল সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার অফিস থেকে আমার বিষয়ে যে প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়েছে তা বিভ্রান্তিকর। আমার বক্তব্যকে টুইস্ট করা হয়েছে। গতকাল আমি সংবাদ সম্মেলনে করিনি।’ তবে অনেক ‘নতুন তথ্য’ নিয়ে সামনে সংবাদ সম্মেলন করবেন বলে জানান তিনি। বার সভাপতি, অ্যাটর্নি জেনারেল এবং প্রধান বিচারপতির ‘মতে’ আপনার সাম্প্রতিক কার্যক্রমে বিচারবিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘দেখেন, চিফ জাস্টিসতো নিজেই বলেছেন, তিনি শান্তি কমিটির সদস্য ছিলেন এবং সাকা চৌধুরীর পরিবারের সঙ্গে মিটিং করেছেন। এতে করে কি বিচার বিভাগের মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে না
Banglamail-img

১৫ লাখ শ্রমিক নেবে মালয়েশিয়া

রিক্রুটিং এজেন্সি মূলত কর্মীদের সার্বিক সহযোগী হিসেবে কাজ করবে জানিয়ে তিনি বলেন, ‘এজেন্সি এর আগে সরকারের তৈরি করা ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ করবে। তারপর তাদের প্রশিক্ষণ এবং বায়োমেট্রিক পদ্ধতির কাজও তারা করবেন।’ এর আগে পাঠানো শ্রমিকেরা শুধু প্লান্টেশনে (রাবার বাগান) কাজ করতো। এবার নির্মাণ কাজ, ম্যানুফ্যাকাচারিং, সেবামূলক কাজে শ্রমিক পাঠানো হবে বলে জানান শফিউল আলম। এ চুক্তি আগামী এক মাসের মধ্যে সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সমঝোতা স্মারক স্বাক্ষরের পরেই লোকবল পাঠানো শুরু হবে। এবার কর্মী নিয়োগে মধ্যসত্ত্বভোগীদের অংশীদারিত্ব থাকবে না। সেই সঙ্গে কর্মীরা পাবে চাকরির নিরাপত্তা। এখন থেকে এ চুক্তির আওতায় নিয়োগকর্তারা শ্রমিকদের বেতন ব্যাংক একাউন্টে পরিশোধ করবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
Banglamail-img

সরকারি ব্যাংকগুলোর অবস্থা ভালো না

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সরকারি ব্যাংকগুলোর অবস্থা ভালো না। আর এই রাষ্ট্রায়ত্ব ব্যাংক স্থাপনে সরকারের উদ্দেশ্য সফল হয়নি। সরকারি ব্যাংকগুলোকে পরিচালনার জন্য প্রতিনিয়তিই অর্থ দিতে হয়। সোমবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) ২০১৪ সালের লভ্যাংশের চেক হস্তান্তরের সময় অর্থমন্ত্রী এ মন্তব্য করেন। বিডিবিএল ২০১৪ সালের জন্য রাষ্ট্রীয় কোষাগারে ১০ কোটি টাকার লভ্যাংশ জমা দিয়েছে।

রায়ের কপি দেবেন নথি দেবেন না মানিক

Banglamail-img
সুপ্রিমকোর্ট অঙ্গনে অনুমতি না নিয়ে কোনো ধরনের প্রেসকনফারেন্স করা নিষিদ্ধ করার পরেই বিদায় নেয়া এই বিচারপতি সুপ্রিমকোর্টর বটতলায় সাংবাদিকদের কাছে ব্রিফ করলেন।  এর আগে গত ৭ ফেব্রুয়ারি অভিযোগ করেছিলেন, তার লেখা রায় ও আদেশ গ্রহণ করা হচ্ছে না। তিনি রায় ও আদেশ গ্রহণ করার জন্য প্রধান বিচারপতিকে চিঠি দেন।

সেমিতে ওয়েস্ট ইন্ডিজকেই পেল বাংলাদেশ

Banglamail-img
যুব বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকেই পেল বাংলাদেশ। সোমবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে শেষ কোয়ার্টার ফাইনালে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ক্যারিবীয় যুবারা। শুরুতে ব্যাট করে পাকিস্তান ছয় উইকেটে ২২৭ রান করে। জবাবে ১০ ওভার বাকি থাকতেই পাঁচ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। এখন আগামী ১১ ফেব্রুয়ারি টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে ক্যারিবীয়রা। 

ম্যানচেস্টার টেস্ট ফিক্সিংয়ে ধোনি!

Banglamail-img
ইংল্যান্ড যেন উপমহাদেশের দলগুলোর ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের বড় ক্ষেত্র। লর্ডস টেস্টে ফিক্সিংয়ে জড়িয়ে পাকিস্তানের তিন ক্রিকেটার নিষিদ্ধ হয়েছিলেন ২০১০ সালে। এবার ম্যানচেস্টারে ২০১৪ সালে টেস্ট ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উত্থাপিত হলে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বিরুদ্ধে। অভিযোগ করেছেন খোদ ভারতীয় ক্রিকেট দলের সাবেক ম্যানেজার সুনীল দেব। যিনি দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট এ্যাসোসিয়েশনেরও সাধারণ সম্পাদক। 

নানির কোলেই আশ্রয় হলো সেই নবজাতকের

Banglamail-img
ভর্তির সময় ঠিকানায় উল্লেখ করা হয়েছিল রাজশাহী মহানগরীর সপুরার নওদাপাড়া এলাকায়। অন্যদিকে, নবজাতক শিশুটিকে ২৬নং ওয়ার্ডে নেয়ার সময় তার বাবার নাম আনোয়ার হোসেন উল্লেখ করা হলেও ঠিকানা লেখা হয়েছে হাকিমপুর, চাঁপাইনবাবগঞ্জ বলে। দুই ঠিকানা নিয়েও হাসপাতাল কর্তৃপক্ষ সমস্যায় পড়ে যায়। তবে রোববার বিকেলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২৬নং ওয়ার্ডে গিয়ে নবজাতকের পাশে তার নানিকে দেখতে পাওয়া গেছে।

গদখালির ফুলের সুবাস সারাদেশে

Banglamail-img
‘এক বিঘা গোলাপ ও দুই বিঘা গ্লাডিওলাস ফুলের আবাদ করেছি। বর্তমানে গোলাপ ৩ টাকা ও গ্লাডিওলাস ২-৪ টাকা পিস বিক্রি হচ্ছে। এক বিঘা গোলাপ রোপণে ৮০ হাজার টাকা খরচ হয়। ৪ হাজার চারার দাম ৪০ হাজার টাকা। আর রোপনসহ অন্যান্য খরচ আরও ৪০ হাজার টাকা। এছাড়াও পরিচর্যার খরচ রয়েছে। একবার রোপনে ৬-৭ বছর পর্যন্ত গোলাপ ফুল পাওয়া যায়।’ বছরে তিনি অন্তত দুই লাখ টাকা লাভ করতে পারবেন বলে আশা করছেন।

শপথ অনুষ্ঠানে ছিলেন না সুপ্রিম কোর্ট বারের নেতারা

Banglamail-img
সুপ্রিম কোর্টের আইনজীবীদের সর্বোচ্চ সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ অন্যান্য নেতাদের কাউকে শপথগ্রহণ অনুষ্ঠানে দেখা যায়নি।  অবশ্য শপথ গ্রহণের আগে তারা অনুষ্ঠানে অংশ নেবেন না বলে একটি সূত্রে জানা গিয়েছিল। 
Banglamail-img

মাহফুজার হাত ধরে এল তৃতীয় স্বর্ণ

ভারতে চলমানরত সাউথ এশিয়ান গেমসে সোমবার তৃতীয় স্বর্ণের দেখা পেয়েছে বাংলাদেশ। সাঁতারে ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন মাহফুজা আক্তার শিলা। রোববার তিনি ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকেও জিতেছিলেন স্বর্ণ। প্রথম স্বর্ণ আসে ভারোত্তোলনে মাবিয়া হাত ধরে। সব মিলিয়ে চলতি এস এ গেমসে তৃতীয় স্বর্ণের দেখা মিলল বাংলাদেশের।

মাশরাফিদের প্রশংসায় দ্রাবিড়

২০১৫ সালটা আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের দুর্দান্ত কেটেছে। বিশেষ করে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে দুর্দান্ত এক দলে পরিণত হয়েছে টাইগাররা। চলমান যুব বিশ্বকাপে ভারত দলের কোচের দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। সাবেক এই ভাতীয় গ্রেট ব্যাটসম্যানের তত্ত্বাবধানেই ভারতীয় তরুণরা যুব বিশ্বকাপের শেষ চারে খেলা নিশ্চিত করেছে। নিজ দলের পাশাপাশি বাংলাদেশ সিনিয়র দলের প্রশংসায় পঞ্চমুখ রাহুল দ্রাবিড়। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঙ্গলবার আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে শ্রীলংকার মুখোমুখি হবে ভারত। মঙ্গলবার লংকানদের হারাতে পারলে এই আসরের ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় যুবারা। তবে তার আগে সোমবার সকালে মিরপুরে শেষবারের মতো নিজেদেরকে ঝালিয়ে নেয় ভারতীয় তরুণরা।

যে কারণে অঝোরেই কাঁদলেন মাবিয়া

বাঁধভাঙা উচ্ছ্বাস করার কথা ছিল মাবিয়া আক্তার সীমান্তর। দক্ষিণ এশীয় গেমসে বাংলাদেশের জন্য প্রথম স্বর্ণপদক এনে দেয়া কিশোরী বরং হাঁটলেন উল্টো পথে। পদক বিতরণের সময় বাংলাদেশের জাতীয় সংগীত বেজে উঠল। সঙ্গে লাল-সবুজ পতাকাটি ধীরে ধীরে ওপরের দিকে উঠছিল। পতাকার দিকে তাকিয়ে কী যেন ভাবছিলেন মাবিয়া। মুহূর্তেই স্যালুটের ভঙ্গি করলেন, আর অঝোরেই কাঁদলেন তিনি। বিজয়মঞ্চে এমন দৃশ্য খুব কমই দেখা যায়! সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়লে ব্যতিক্রমী এই উদযাপন নজর কাড়ে সবার। রোববার মেয়েদের ভারোত্তোলনে ৬৩ কেজি ওজন শ্রেণিতে বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ণ জেতেন মাবিয়া।
Banglamail-img

দেশি শিল্পীদের সঙ্গেই কাজ করতে পছন্দ করি: রিয়াজ

দেশে এখন যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণের হিড়িক। দুই বাংলার নায়ক নায়িকাদের নিয়ে চলছে জোর টানাটানি। এমন সময় দেশিয় চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক রিয়াজ তার আসন্ন ছবির সূত্র টেনে বললেন, ‘সুইটহার্ট- ছবিতে কোন বিদেশি শিল্পী নেই। মূলত দেশি শিল্পীদের সঙ্গেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন তিনি।
২৮ মার্চকে সামনে রেখে ইতিমধ্যে জেলায় জেলায় সম্মেলনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানা যায়। এর আগেই সব জেলা কমিটির সম্মেলন শেষ করার জন্য দলীয় সভানেত্রী কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দিয়েছেন। তবে সম্মেলন প্রস্তুতি কমিটিসহ উপ-কমিটিগুলো গঠনের কার্যক্রম এখন পর্যন্ত সম্পন্ন হয়নি বলে জানা যাচ্ছে। আর বাকি মাত্র দুই মাস। এর মধ্যেই কেন্দ্রীয় নেতাদের সব কমিটি গঠন করতে হবে। 
জনসংখ্যার ভারে নুয়ে পড়ছে রাজধানী ঢাকা। জনবহুল এ নগরীর সমস্যার কোনো ইয়ত্তা নেই। সমস্যা সমাধানেও নেই কোনো ফলপ্রসূ উদ্যোগ। প্রতিদিনই নিত্যনতুন সমস্যা যুক্ত হয়ে জঞ্জালে রূপান্তর হচ্ছে রাজধানী। তবে জঘন্য এক সমস্যায় পড়েছে ঢাকা, আর তা হলো রাস্তায় দাঁড়িয়েই যেখানে-সেখানে মূত্রত্যাগ। 
বিচারপতিদের অবসরের পর রায় লেখা আইন ও সংবিধান পরিপন্থী- প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার এ মন্তব্যকে সমর্থন জানিয়েছেন যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে মাসুদ সাঈদী। এজন্য তিনি প্রধান বিচারপতিকে অভিনন্দন জানান এবং একইসঙ্গে তার বাবার বিরুদ্ধে লেখা রায় বাতিল দাবি করেন। তিনি বলেছেন- সাবেক প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন তার অবসরের প্রায় ১৫ মাস পর এবং আপিল বিভাগের আরেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন মানিক তার অবসরে যাওয়ার প্রায় ৩/৪মাস পর সাঈদীর বিরুদ্ধে রায়ে স্বাক্ষর করেন। সম্প্রতি মাসুদ সাঈদ তার ফেসবুক স্ট্যাটাসে প্রধান বিচারপতির বক্তব্যের সমর্থনে তার এ মন্তব্য এবং দাবি জানান। 
২০১২ সালের শেষদিকে খালেদা জিয়া সর্বশেষ ভারত সফরে যান। সে সময় তিনি দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস ও বিজেপি নেতাদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ বৈঠক করেন। এরপর ২০১৩ সালের ৪ মার্চ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বাংলাদেশ সফরে এলে খালেদা জিয়া তার সঙ্গে সাক্ষাৎ করেননি। জামায়াতের হরতাল ও নিরাপত্তাজনিত অজুহাতে ভারতীয় রাষ্ট্রপতির সঙ্গে পূর্বনির্ধারিত সে বৈঠক বাতিল করেন খালেদা।