Banglamail-img

সন্ত্রাসীদের হাতে জাল নিবন্ধনের সিম

আমরা ৩০ এপ্রিল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে পর্যবেক্ষণের রিপোর্ট প্রকাশ করি। সেখানে আমার বলি যে, মোবাইল অপারেটর, ডিলার ও রিটেইলাররা কারসাজি করে ভোক্তারের আঙুলের ছাপ সংরক্ষণ করে অনিবন্ধিত সিমগুলো নিবন্ধন করে নিচ্ছে। তাই আমরা সংগঠনের পক্ষ থেকে দাবি করি, মহামান্য হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির সমন্বয়ে ভোক্তাদের প্রতিনিধিদের নিয়ে একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করা হোক। কিন্তু আজ অবধি সংশ্লিষ্ট মন্ত্রণালয় কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করায় একের পর এক জালিয়াতি ঘটে চলেছে। মন্ত্রণালয় থেকে বারবার দাবি করা হচ্ছে, ৯ কোটি, ১০ কোটি, ১২ কোটি সিম নিবন্ধিত হয়েছে। আসলে প্রকৃতপক্ষে কত সংখ্যক নিবন্ধিত হয়েছে এ নিয়ে জনসাধারণের  মধ্যে দেখা দিয়েছে সংশয়।
Banglamail-img

ক্রসফায়ারে ৬ মাসে মৃত্যু ৬২, এগিয়ে পুলিশ

বৃহস্পতিবার (৩০ জুন) আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। জাতীয় দৈনিকে প্রকাশিত তথ্যের ভিত্তিতে তারা এ পরিসংখ্যান তুলে ধরেছে বলে জানিয়েছে। আলোচ্য সময়ে পুলিশের ‘নির্যাতনে’ ৫, ডিবি পুলিশের ‘নির্যাতনে’ ১, পুলিশের গুলিতে ৫ এবং বিজিবির গুলিতে ১ জনের মৃত্যুর কথা বলা হয়েছে আসক প্রতিবেদনে।
Banglamail-img

এক ওয়াক্তও নামাজ পড়ে না, সরকারি টাকায় হজে!

হজ নিয়ে ব্যবসা বন্ধে উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন কয়েকজন সংসদ সদস্য। তারা হজযাত্রীদের পবিত্র কাবার আশপাশের হোটেল বা বাড়িতে রাখার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন।  একইসঙ্গে তারা অভিযোগ করেন, সরকারি অর্থে সরকারি কর্মকর্তাসহ পিয়ন দারোয়ানরা হজ করতে যাচ্ছেন। এমনকি এক ওয়াক্ত নামাজ পড়েন না এমন লোকও হজে যাচ্ছেন। বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে দশম জাতীয় সংসদে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বাজেট অধিবেশনে ধর্ম মন্ত্রণালয়ের মঞ্জুরি বরাদ্দের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা এ কথা বলেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানর ধর্ম মন্ত্রণালয়ের জন্য ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৫২৪ কোটি ১৯ লাখ টাকা মঞ্জুরি বরাদ্দের প্রস্তাব উত্থাপন করলে ৮জন সংসদ সদস্য ছাঁটাই প্রস্তাব দেন। ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বলেন, ‘হজ নিয়ে আজকে ব্যবসা করা হচ্ছে। হাজিদের কষ্ট দিয়ে মুনাফা করা হচ্ছে। হাজিদের কাবা শরিফের আশপাশে রাখার ব্যবস্থা করতে হবে। অনেক বয়স্ক লোক হজ করতে যান। তাদেরকে অনেক দূরে রাখা হয়। তারা কাবাঘরে গিয়ে নামাজ ও তাওয়াফ করতে পারেন না। এভাবে হজ নিয়ে ব্যবসা বন্ধ করতে হবে।’
Banglamail-img

অবশেষে ইবির ভিসিকে অব্যাহতি

দীর্ঘদিন ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ে অচলবস্থা বিরাজ করছে। বিশেষ করে নিয়োগ ও টেন্ডার বাণিজ্যের অভিযোগ তুলে প্রোভিসি ক্যাম্পাস ছাত্রলীগের একটি অংশকে সাথে নিয়ে ভিসি বিরোধী আন্দোলন করে আসছিলেন। তবে ক্যাম্পাস ছাত্রলীগের বর্তমান কমিটি ভিসির পক্ষে থাকায় তাদের প্রতিরোধের মুখে একপ্রকার অচলাবস্থা সৃষ্টি হয়েছিল। কিছুদিন আগেও ভিসি বিরোধীদের হাতে উপাচার্য কার্যালয়ের কর্মকর্তা কর্মচারী মারধরের শিকার হন।

ইফতারে সন্তুষ্ট খালেদা জিয়া

Banglamail-img
পবিত্র মাহে রমজানের ইফতার মাহফিলে নেতাকর্মীদের সুশৃঙ্খল ও কাঙ্ক্ষিত উপস্থিতির জন্য সন্তুষ্টি প্রকাশ করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত রোববার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে বিএনপির কয়েকজন নেতার কাছে এ সন্তুষ্টি প্রকাশ করেন তিনি। প্রথম রমজানে এতিম ও আলেম-ওলামাদের সম্মানে ইফতার মাহফিল আয়োজনের মধ্য দিয়ে ইফতারের কর্মসূচি শুরু করেন বেগম জিয়া। আজ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের ইফতার মাহফিলে যোগ দেয়ার মধ্য দিয়ে চলতি রমজানে এ কর্মসূচি শেষ করতে যাচ্ছেন তিনি।

মা-বাবার কাছে ফিরল সনু

Banglamail-img
সনুকে ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রমাকান্ত গুপ্তর জিম্মায় নিয়ে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেয়ার জন্য সোমবার বরগুনার শিশু আদালতে আবেদন করেন তার আইনজীবী। এ আবেদনে আদালতের বিচারক এবং বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু তাহের প্রথমে পাঁচ লাখ এবং পরে এক লাখ টাকা জামানত দেওয়ার শর্ত জুড়ে দেন। এতে রমাকান্ত গুপ্ত সম্মত হননি। ফলে বাবা-মায়ের কাছে সনুর ফিরে যাওয়ার বিষয়টি ঝুলে যায়।

তিব্বতের যানজট এড়িয়ে সহজেই মহাখালী থেকে সাতরাস্তা

Banglamail-img
নগরজীবনে সামান্য স্বস্তি এনে দিতে নানা সময় বিভিন্ন পরিকল্পনা হাতে নেয়া হয়। অন্যসব সমস্যা কাটিয়ে মানুষ যখন এগোতে চায় যানজটের তীব্র কবলে পড়ে তখনো তাকে থমকে দাঁড়াতে হয়। রাজধানীবাসীর জীবনে প্রতিদিনের সমস্যাগুলোর অন্যতম যানজট। এবার রাজধানীর মহাখালী বাস টার্মিনাল থেকে তিব্বতের যানজটে না পড়ে সরাসরি সাতরাস্তা যাওয়ার নতুন পথ বাতলেছেন শিল্পাঞ্চলের ট্রাফিক বিভাগ। বৃহস্পতিবার (৩০ জুন) দিনভর নীরব উচ্ছেদ অভিযান চালিয়ে নতুন এ পথ বাতলে দেন শিল্পাঞ্চল ট্রাফিক বিভাগের সহকারী কমিশনার (এসি) আবু ইউসুফ। অভিযানে তার সঙ্গে আরো ছিলেন টিআই মো. সাজ্জাদ হোসেনসহ পুলিশ সদস্যরা।

রুমীকে নিয়ে তুরস্ক-ইরান-আফগানিস্তান টানাটানি

Banglamail-img
যুক্তরাষ্ট্রে সবচে বেশি বিক্রি হওয়া সাহিত্যের মধ্যে জালালুদ্দিন রুমীর কবিতা অন্যতম। এছাড়া তার সাহিত্য এ পর্যন্ত ২৩টি ভাষায় অনূদিত হয়েছে। আফগানিস্তানে প্রাথমিক বিদ্যালয় থেকেই শুরু হয় রুমীর সাহিত্য পাঠ। সেখানে তার পরিচিতি ‘মাওলানা জালালুদ্দিন বালখ’ বা ‘মাওলানা’ বা ‘বালখি’ নামে।

কাঁদলেন ‘গুম হওয়া’ সন্তানের মা, কাঁদলেন ফখরুলও

Banglamail-img
মৃত্যুর আগ পর্যন্ত ছেলের ফিরে আসার প্রতীক্ষায় থাকবেন বলে জানান ৭০ বছর বয়সী ওই মা। মির্জা ফখরুল এরপর যান ২০১৩ সালের ৬ ডিসেম্বর রাজধানীর দক্ষিণখানের প্রেমবাগান থেকে গুম হওয়া তেজগাঁও কলেজ শাখা ছাত্রদলের সহ-সভাপতি তারিকুল ইসলাম ঝন্টুর মা হাসিনা বেগমের কাছে। সেখানেও সৃষ্টি হয় আবেগঘন পরিবেশের। বিএনপির মহাসচিবের কাছে ছেলের কথা বলতে গিয়ে অঝোরে কাঁদতে থাকেন পঞ্চাশোর্ধ্ব এই মা। এ সময় মির্জা ফখরুলকেও চোখ মুছতে দেখা যায়।

দেয়ালে সুইসাইড নোট লিখে ঠিকাদারের আত্মহত্যা

Banglamail-img
‘আমার মৃত্যুর জন্য দায়ী আবু তালেব, প্রো. ইমন এন্টারপ্রাইজ, কুটুম কমিউনিটি সেন্টারের মালিক এবং মনি (আজিজ ডা. ছেলে)। আমি তালেবের লাইসেন্সে যশোর মুক্তিযোদ্ধাদের বাড়ি তৈরির কাজ করি। তাদের নিজ স্বাক্ষর করা খরচ বাদ দিয়ে আমার পাওনা বুঝিয়ে দেয়ার জন্য বারবার তাদের দুয়ারে ধরণা দেই। কিন্তু একটা বিল থেকে আমাকে কোনো টাকা দেয়নি বরং তালেক মনিকে দিয়ে আমাকে মেরে ফেলার হুমকি দেয় বলে যে, ‘তোর লাশও খুঁজে পাওয়া যাবে না...।’
Banglamail-img

কোপা বনাম ইউরো চ্যাম্পিয়নের লড়াই

দুই মহাদেশের লড়াই। সেটা আবার ফুটবলের। ভাবতেই রোমাঞ্চকর আবহন চলে আসে মনে। আর সেটাই হয়তো হতে যাচ্ছে। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত শতবর্ষী কোপা আমেরিকা ফুটবলে আর্জেন্টিনাকে কাঁদিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে চিলি। এদিকে এখনও চলছে ইউরো ফুটবল। এই টুর্নামেন্টে কারা চ্যাম্পিয়ন হবে, তা জানা যাবে ১০ জুলাই। তবে এরই মধ্যে প্রায় নিশ্চিত হয়ে গেছে, কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দল দুটি মুখোমুখি হবে ময়দানী লড়াইয়ে।
Banglamail-img

ফারিয়ার আগুনের আঁচ পেয়েছেন জিৎ

‘বাদশা’র শুটিং শেষে জিৎ কথা দিয়েছিলেন ঈদের আগে আবারও বাংলাদেশে আসবেন। তিনি কথা রেখেছেন, কলকাতা থেকে উড়ে এসেছেন। গতকাল বাদশার প্রেস কনফারেন্স ও ইফতার পার্টির মধ্যমণি ছিলেন জিৎ-ফারিয়া। সবটুকু আয়োজনই ছিলো তাদের নিয়ে।
গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১৮তম বৈঠকে হাবের এই দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। লুটপাট বন্ধে নীতিমালা সংশোধনের সুপারিশও করেন কমিটির সদস্যরা। এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উপত্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।
প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রপ্তানি খাত পোশাক শিল্প। ইউরোপীয় ইউনিয়নে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) পাচ্ছে বাংলাদেশ। এখন যুক্তরাজ্যের ক্ষেত্রে এ সুবিধা পাওয়ার জন্য নতুন করে আলোচনা করতে হবে। ফলে রপ্তানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ।