শনিবার, ০১ নভেম্বর ২০১৪ ।

খালেদার সফর ঘিরে উজ্জীবিত নেতাকর্মীরা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাটোর সফরকে কেন্দ্র করে বর্ণিল সাজে সেজেছে উত্তরাঞ্চলের জেলা নাটোর। ২০ দলীয় জোটের জনসভাকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। বিকেল ৩টায় স্থানীয় নবাব সিরাজ উদদৌলা কলেজ মাঠে এ জনসভা অনুষ্ঠিত হবে। জেলা বিএনপির প্রচার সম্পাদক ফরহাদ আলী দেওয়ান শাহীন বাংলামেইলকে বলেন, ‘বেগম খালেদা জিয়ার আগমন উপলক্ষে জেলা জুড়ে শতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে।’ জেলা জুড়ে রয়েছে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস- চেয়ারম্যান তারেক রহমানের প্রতিকৃতি। জনসভার প্রস্তুতি শেষ পর্যায়ে। মঞ্চে ৩ শতাধিক আসনের ব্যবস্থা করা হয়েছে বলে জা

শিগগিরই মিলছে কওমি সনদের স্বীকৃতি!

শিগগিরই কওমি মাদরাসার সনদের স্বীকৃতি দিচ্ছে সরকার। এ ব্যাপারে তথ্য সংগ্রহ ও পর্যালোচনার কাজ চলছে। শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে। বাংলামেইলকে এমন তথ্য জানিয়েছেন ঐতিহাসিক শোলাকিয়ার ঈদগাহ মাঠের ইমাম ও বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। ২০১৩ সালের ২৮ অক্টোবর কওমি মাদরাসা শিক্ষার সরকারি স্বীকৃতির জন্য ‘বাংলাদেশ কওমি শিক্ষা কর্তৃপক্ষ আইন-২০২৩’ এর খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদন জন্য উঠলেও প্রত্যাহার করে নেয় শিক্ষা মন্ত্রণালয়। যদিও দেশের বিভিন্ন মাদরাসার বোর্ড ও সংশ্লিষ্টদের দীর্ঘ দিনের দাবি ছিল কওমি মাদারাসা স্বীকৃতি। আবার কেউ কেউ এর বিরোধিতা করেন। কারণ হিসেবে বলেন, এই আইন হলে মাদরাসার ওপর সরকারের নিয়ন্ত্রণ আরোপিত হবে। সেই সময়ে ‘কওমি মাদ্রাসা আইন পাস হলে দেশে গৃহযুদ্ধ হবে’ বলে সরকারকে হুঁশিয়ার দিয়েছিলেন হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী।

জেএমবির প্রধান সমন্বয়কসহ আটক ৫

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) প্রধান সমন্বয়ক আব্দুন নূরসহ পাচঁজনকে আটক করেছে র‌্যাব। শুক্রবার দুপুরে র‌্যাবের সহকারী পরিচালক (মিডিয়া) রুম্মন মাহমুদ বাংলামেইলকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বৃহস্পতিবার শেষ রাতের দিকে সিরাজগঞ্জ রেলস্টেশন থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক, জেল, জিহাদি বই উদ্ধার করা হয়।
মঞ্চের সামনে বিএনপির সব অঙ্গ সংগঠনের কর্মী সমর্থকরা মাঠে আলাদা রংয়ের পোশাক পরে আলাদা ভাবেই অবস্থান করবেন। এর মধ্যে ছাত্রদল লাল গেঞ্জি, যুবদল সবুজ গেঞ্জি, স্বেচ্ছাসেবক দল হলুদ গেঞ্জি, ওলামা দল সাদা পায়জামা পাঞ্জাবী ও টুপি, কৃষকদল মাথায় মাথাল, তাঁতীদল ঘাড়ে গামছা ও মৎস্যজীবী দল ধুতি গেঞ্জি পড়ে এবং মাছ ধরার সামগ্রী হাতে নিয়ে মাঠে অবস্থান করবে। ২০ দলীয় জোটের অন্যতম শরিকদল জামায়াতে ইসলামীর কর্মী সমর্থকদের জন্য মাঠের পশ্চিমপাশে জায়গা রেখে মাঠের অন্য সব অংশ বিএনপির সকল অঙ্গ সংগঠনের মধ্যে ভাগ করে দেয়া হয়েছে। প্রতিটি ভাগে যার যার রংয়ের পোশাক পড়ে হাতে রঙিন বেলুন নিয়ে হাজার হাজার কর্মী সমর্থক অবস্থান করবে। খালেদা জিয়া মাঠে আগমনের পর এক সঙ্গে পুরো মাঠে হাজার হাজার কর্মী সমর্থক এসব গ্যাসভরা বেলুন আকাশে উড়িয়ে দিবে।
পুরাতন অ্যালবামের ছবি দেখে কোনো কথা মনে পড়ে যেতে পারে। তবে হাসির পাত্র হলেও ওটাই যে আপনার অলঙ্কার তা ভুলে যাবেন না। প্রেমের নদীতে নামতে হতে পারে নতুন নৌকো নিয়ে, আগেরটির নৌকোর নিচে আলকাতরা মেখে আর লাভ হবে না। কর্মক্ষেত্রের প্রয়োজনে যদি পশ্চিমে যেতেই হয়, সায় দিয়ে দিন। অর্থ যোগাবে গৌরীসেন, চেনেন তো তাকে? না চিনলে চলে যান সোজা রাষ্ট্রপতির বাড়িতে।
কনে হনুফা আক্তার রিক্তাকে স্ত্রী হিসেবে কবুল করলেন রেলমন্ত্রী। সই করলেন কাবিননামায়। আর বিয়ের আসরেই পরিশোধ করলেন কাবিনের ৫ লাখ ১ টাকা। শুক্রবার ঘড়ির কাঁটা তখন ৩টা ১৭ মিনিট ছুঁয়েছে। জীবনের সাতষট্টি বছর পার করা চির তরুণ রেলমন্ত্রী মুজিবুল হক সই করলেন কাবিননামায়। বাঁধা পড়লেন তরুণী হনুফা আক্তার রিক্তার বিনি সূতোর বন্ধনে। বিয়ের আসরে মুগ্ধতার আবেশে বুঁদ হয়ে থাকা বর রেলমন্ত্রীকে দেখে সবার মনেই ছিল আনন্দের ঢেউ। এর আগেই বরকে অভ্যর্থনা জানাতে হুমড়ি খেয়ে পড়েছিল তরুণীরা। সবকিছুই ছিল প্রস্তুত। গেট সাজানো হয়েছিল ফুলে ফুলে। বিকেল ৩টার দিকে প্রায় সাতশ’ বরযাত্রী নিয়ে বিশাল বহর পৌঁছে যায় কনের বাড়িতে। গেটে আসতেই জামাইকে ঘিরে ধরতে দেখা গেছে কয়েকজন শ্যালিকাকেও। তারা স্বাগত জানিয়ে বর নিয়ে আসেন বিয়ে মঞ্চে। রেলমন্ত্রী বিয়ে পড়ান কাজী সিদ্দিকুর রহমান। উকিল বাবার দায়িত্ব পালন করেন মন্ত্রীর ঘনিষ্টজন হিসেবে পরিচিত হাসেম চৌধুরী। বিয়েতে বরের পক্ষে সাক্ষী ছিলেন কিবরিয়া মজুমদার। আর কনে পক্ষে ছিলেন খোকন রেজা ও ফজলুল করিম। মন্ত্রীর বিয়ের ‘এলাহীকাণ্ড’ আয়োজন চলছিল কয়েকদিন ধরে। বর পক্ষে অতিথিদের আপ্যায়নে সক্রিয় ছিল প্রায় একশ’ স্বেচ্ছাসেবক। বরপক্ষে হাজার খানেক আর কনে পক্ষে দেড় হাজার অতিথির হিসাব করা হয়েছিল। কিন্তু তা ছাড়িয়ে যায় কয়েক গুন।
রেলমন্ত্রীর বিয়েতে দুই পক্ষে আমন্ত্রণ করা হয়েছিল আড়াই হাজারের মতো অতিথিকে। কিন্তু বাস্তব পরিস্থিতি ছিল উল্টো। বিকেলে বরযাত্রী আসার আগে থেকেই বাড়তে থাকে অতিথিদের চাপ। শুক্রবার বিকের ৩টার দিকে পতাকাবাহী গাড়িতে চড়ে চান্দিনার প্রত্যন্ত গ্রাম মিরাখলায় কনে বাড়িতে পৌঁছেন রেলমন্ত্রী মুজিবুল হক। কুমিল্লার কয়েকজন সংসদ সদস্য, সাবেক ডেপুটি স্পিকার, পুলিশের ডিআইজি, আওয়ামী লীগ নেতসহ বিভিন্ন স্তরের অন্তত হাজার খানেক অতিথি ছিলেন বর পক্ষের তালিকায়। কিন্তু বিয়ে বাড়িতে বরযাত্রী পৌঁছার সঙ্গে সঙ্গে আশপাশ থেকে শত শত অতিথির হঠাৎ আগমন ঘটে। লোকে লোকারণ্য হয়ে পড়ে পুরো বিয়ে বাড়ি। আর এ সুযোগে তৎপর হয়ে ওঠে পকেটমাররা। প্রত্যক্ষদর্শীদের মতে, পকেটমাররা ভিড়ের মধ্যে অতিথিদের পকেট থেকে মানি ব্যাগ ও মোবাইল ফোন হাতিয়ে নেয়। প্রথম অবস্থায় বুঝতে না পারলেও এক সময় বিষয়টি জানাজানি হয়। সাংবাদিকরা জানান, পকেটমারের খপ্পরে পড়েছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপিও। তিনি মানিব্যাগ ও মোবাইল ফোন খুইয়েছেন। একই ভাবে বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকসহ বেশ কিছু অতিথি এভাবে নাজেহাল হয়েছে পকেটমারদের হাতে।
শুক্রবার সারাদেশে একযোগে মুক্তি পেয়েছে বাংলা চলচ্চিত্র ‘জানে না এ মন’। এমএ রহিম পরিচালিত এ ছবিটিতে নায়ক চরিত্রে ইমন, নায়িকা চরিত্রে জানভী অভিনয় করেছেন। ছবিটিতে প্রধান খলনায়ক হিসেবে দেখা যাবে আলেকজান্ডার বো’কে। এ ছবির মাধ্যমেই রূপালী পর্দায় জানভীর অভিষেক। আর অ্যাকশন নায়ক হিসেবে পর্দায় প্রথম দেখা যাবে ইমনকে। এ তিন তারকা প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করেছেন এ ছবিতে। ছবিটির প্রচারণায় শুক্রবার যশোরের বিখ্যাত সিনেমা হল ‘মনিহারে’ অবস্থান করছেন তারা। সেখানেই তাদের সঙ্গে জমে ওঠে বাংলামেইলের আড্ডা।
রাজধানীর কাওরান বাজারে বিএসইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় বন্ধ হয়ে যাওয়ার চার ঘণ্টা পর সম্প্রচারে এসেছে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এনটিভি। তবে এখনো বন্ধে আছে আরটিভির সম্প্রচার। শুক্রবার দুপুর পৌঁনে ১টার দিকে কারওয়ান বাজারের বিএসইসি ভবনের ১১ তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হলে চ্যানেল দু’টির সম্প্রচার বন্ধ হয়ে যায়। সন্ধ্যা ৫টার দিকে পুনরায় সম্প্রচারে ফিরে এনটিভি। তবে আপাতত চ্যানেল নাইনের সম্প্রচার সরঞ্জামাদি দিয়ে এনটিভির সম্প্রচার কাজ চলছে। তাই শুধু সংবাদ সম্প্রচার করা হচ্ছে। এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট ফাহাদ বাংলামেইলকে বলেন, ‘দর্শকদের কথা মাথায় রেখেই বিকল্প সম্প্রচার সরঞ্জামাদি দিয়ে আপাতত সম্প্রচার কাজ শুরু করা হয়েছে। এখন শুধু সংবাদ প্রচার করা হবে। আর সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ সব কিছু সম্প্রচার সম্ভব হবে।’

মালালার নামে ক্রিকেট টুর্নামেন্ট!

পাকিস্তানের নারি শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফজাই এখন বিশ্বব্যাক্তিত্ব। নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর তিনি পাকিস্তানের গর্ব। দেশটির মহিলা সমাজেরও গর্ব। নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে তাই সম্মান জানাতে পিছপা হচ্ছে না সেদেশের ক্রিকেট বোর্ড পিসিবিও। মহিলাদের অনূর্ধ্ব-২১ ক্রিকেট টুর্নামেন্টের নাম এবার মালালার নামেই রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। পাকিস্তানী মেয়েদের স্কুলে যাওয়ার অধিকার নিয়ে তালিবানদের বিরুদ্ধে তার মরণপণ সংগ্রামের কথা কারোরই অজানা নয়। ২০১২ সালে তালেবানদের হামলায় মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন মালালা।

শঙ্কা কাটছে তামিমের

ঢাকা টেস্টে ছিলেন একেবারে ফ্লপ। এ কারণে সমালোচনার তীরে বিদ্ধ হতে হতে একেবারে বিপর্যস্ত বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। সঙ্গে মড়ার ওপর খাড়ার ঘা- হিসেবে উপস্থিত হল চোট। বুধবার মিরপুরে দলের সঙ্গে অনুশীলনের সময় চোট পেয়েছিলেন তামিম ইকবাল। শঙ্কা দেখা দিয়েছে, খুলনায় তার খেলা নিয়ে। ডাক্তাররা পর্যবেক্ষণে রাখার জন্য তামিমের সামনে ৪৮ ঘন্টা সময় নির্ধারণ করেছিল। ভক্তদের জন্য সুসংবাদ হলো, সেই ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে থাকার পর শঙ্কা কাটিয়ে শুক্রবার অনুশীলনে ফিরেছেন জাতীয় দলের বাঁহাতি এ ওপেনার।

খুলনায় র‌্যাংকিংয়েও চোখ বাংলাদেশের

ঢাকা টেস্টে জিতলেও বাংলাদেশের পারফরম্যান্সও খুব বেশি ভালো ছিল না। এ কারণে আত্মতুষ্টিতেও ভোগার কোন কারণ নেই মুশফিকদের সামনে। খুলনা গিয়ে ব্যাপারটা বেশ মাথায় রেখেছেন বাংলাদেশ দলের খেলোয়াড়রা। শুক্রবার অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এসবই জানান ওপেনার শামসুর রহমান শুভ। জয়ের ধারাবাহিকতা রক্ষার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি শুভ বাংলাদেশের র‌্যাংকিংয়ের কথাও উল্লেখ করেন। তিনি জানান, খুলনা টেস্টে বাংলাদেশের এক চোখ থাকবে র‌্যাংকিং টেবিলেও। ১০টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে একেবাওে তলানীতে রয়েছে বাংলাদেশ। সেখানেও প্রতিদ্বন্দ্বী জিম্বাবুয়ে। বাংলাদেশ ১৭ ম্যাচে অর্জণ করেছে ৩২০ পয়েন্ট।

তিন তারকার আড্ডা

শুক্রবার সারাদেশে একযোগে মুক্তি পেয়েছে বাংলা চলচ্চিত্র ‘জানে না এ মন’। এমএ রহিম পরিচালিত এ ছবিটিতে নায়ক চরিত্রে ইমন, নায়িকা চরিত্রে জানভী অভিনয় করেছেন। ছবিটিতে প্রধান খলনায়ক হিসেবে দেখা যাবে আলেকজান্ডার বো’কে। এ ছবির মাধ্যমেই রূপালী পর্দায় জানভীর অভিষেক। আর অ্যাকশন নায়ক হিসেবে পর্দায় প্রথম দেখা যাবে ইমনকে। এ তিন তারকা প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করেছেন এ ছবিতে। ছবিটির প্রচারণায় শুক্রবার যশোরের বিখ্যাত সিনেমা হল ‘মনিহারে’ অবস্থান করছেন তারা। সেখানেই তাদের সঙ্গে জমে ওঠে বাংলামেইলের আড্ডা।

যে অভ্যাসে প্রেম টুটে যায়

ভালোবাসার সম্পর্কে জড়ানোর পেছনে সবারই কিছু ইতিবাচক কারণ থাকে। কারো জন্য মনের এক কোনায় জমতে থাকা শিশির কনার মতো ভালোবাসা একসময় পাহাড়ের রূপ ধারণ করে। আর তখন তা আর ধরে রাখা মুশকিল। নিজেকে তখন খুবই একা লাগে। কারো ভালোবাসা মাখা আদরের অভাব অনুভব হয় তীব্রভাবে। কিন্তু সব কারণই একসময় অমূলক হয়ে পড়বে, যদি আপনার মধ্যে কিছু বদঅভ্যাস থাকে। এতে যেমন নিজেও সুখী থাকতে পারবেন না, তেমনি সঙ্গীকেও রাখতে পারবেন না শান্তিতে। আর এই অভ্যাস গুলি থাকলে আপনার প্রেম টুটে যাওয়ার আশঙ্কায় বেশি।
রেলওয়ের একাধিক সূত্রের সঙ্গে কথা বলে নিশ্চিত হওয়া গেছে সিলেট-আখাউড়া রেললাইনে ও কুলাউড়া-শায়েস্তাগঞ্জ সেকশনে অনুমোদিত ও অনুমোদনবিহীন প্রায় শতাধিক রেলক্রসিং রয়েছে। তন্মধ্যে অনুমোদিত রেলক্রসিংয়ের সংখ্যা মাত্র ২৯টি। এ ২৯টি অনুমোদিত রেলক্রসিংয়ের মধ্যে মাত্র ৬টিতে গেইটম্যান কর্মরত আছেন। বাকি ২৩টি রেলক্রসিংয়ে কোনো গেটম্যান নেই। অনুমোদিত ২৯টি রেলক্রসিং ছাড়া বাকিগুলো নির্মাণ হয়েছে সংশ্লিষ্ট এলাকাবাসীর উদ্যোগে। এসবের কোনো সঠিক পরিসংখ্যান রেল কর্তৃপক্ষের কাছে নেই। রেলওয়ের কুলাউড়াস্থ প্রকৌশল বিভাগ জানায়, শুধুমাত্র শায়েস্তাগঞ্জ থেকে কুলাউড়া হয়ে সিলেট পর্যন্ত রেললাইনের বিভিন্ন অংশে কমপক্ষে ৫১টি রেলক্রসিং রয়েছে। এরমধ্যে মাত্র ১৭টির অনুমোদন রয়েছে। বাকি ৩৪টি রেলক্রসিং অনুমোদনবিহীন। রেলওয়ের ওই অংশে ২০০০ সালের মে মাসে শ্রীমঙ্গলের সাতগাঁও এলাকায় অনুমোদনবিহীন রেলক্রসিং-এ ট্রেনের ধাক্কায় ২ বেবিটেকসি আরোহী নিহত হন।

অরক্ষিত রেলক্রসিং যেন মৃত্যুফাঁদ

সারাদেশ ৭২টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। ফলে বাধাগ্রস্ত হচ্ছে ১৭ হাজার ৮৯২ কোটি টাকা ব্যয়ের ১৮টি প্রকল্প বাস্তবায়নের কাজ। এতে সরকারের বিদ্যুৎ সেক্টরের ২০২১ ভিশন অর্জনও বাধাগ্রস্ত হচ্ছে। বিদ্যুৎ বিভাগ গত ৮ মাসে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন ( বাপবি ) বোর্ডের সদস্য ( সমিতি ব্যবস্থাপনা) শূণ্য পদ পূরণ করতে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া প্রশাসনিক কাজে স্থবিরতা, দালালচক্রের উত্থান ও গ্রাহক হয়রানি চরম পর্যায়ে পৌঁছেছে।

কী হচ্ছে পল্লী বিদ্যুৎ সমিতিতে?

প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রাম সিটি গেট থেকে কুমিরা বাইপাস, পঞ্চশিলা বাজার থেকে কুমিরা বাইপাস প্যাকেজের ফুলতলা ও বারআউলিয়াসহ অন্যান্য অংশের রাস্তা, বাতিশা থেকে মহিপাল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার, কুমিল্লা বাইপাস থেকে কুমিরা বাইপাস অংশের ২১ কিলোমিটার, কুটুম্বপুর থেকে কুমিল্লা বাইপাসের ময়নামতি ও নিমসার বাজার অংশে কোনো কার্যক্রম দেখা যায়নি।

ঢাকা-চট্টগ্রাম সড়কের কাজে অসন্তুষ্ট কমিটি

সম্প্রতি মন্ত্রিপরিষদ থেকে অব্যাহতিপ্রাপ্ত এবং দল থেকে বহিষ্কৃত আব্দুল লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ আইনি জটিলতা তৈরি হয়েছে। দলের সদস্যপদ হারানোর পর তার সংসদ সদস্য পদ থাকছে কি না সে ব্যাপারে সংবিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) স্পষ্ট করে কিছু বলা নেই। ফলে আইনের ফাঁকে পার পেয়েও যেতে পারেন তিনি। গত শুক্রবার রাতে গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় লতিফের প্রাথমিক সদস্য পদ বাতিল করা হয়। বৈঠক শেষে দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘লতিফ সিদ্দিকীর প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়েছে, এ সংক্রান্ত কাগজপত্র নির্বাচন কমিশনে পাঠানো হবে। আমরা তার এমপি পদ থেকে বহিষ্কারের জন্যও নির্বাচন কমিশনে লিখিত আবেদন জানাবো।

লতিফের এমপি পদ নিয়ে জটিলতা