মঙ্গলবার, ৩০ জুন ২০১৫ ।

১৫-১৭তেই ঐক্যমত, তথ্যসংগ্রহ শুরু ২৫ জুলাই

১৮ বছরের কম বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহের নিয়ে নির্বাচন কমিশনার ও ইসি কর্মকর্তাদের মধ্যে দেখা দিয়েছিল মতপার্থক্য। অবশেষে এই মতপার্থক্য নিরসন হয়েছে। আগামী ২৫ জুলাই থেকে ১৫, ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে বিশেষ ভোটার তালিকা হালনাগাদ কাযক্রম শুরু করতে যাচ্ছে ইসি। এর আগে ১৫ থেকে ১৭ বছর বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহ নিয়ে ৪ ও ৯ জুন দুই দফা বৈঠক করেও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কমিশন। ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হবে ছয় মাস পর। এছাড়া নিবন্ধিত সোয়া ৯ কোটি নাগরিককে স্মার্ট কার্ড দেয়ার প্রক্রিয়াও চলছে। এছাড়া ২০১৪ সালে যাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে তাদেরকে এখনও কোনো ধরনের কার্ডই দিতে পারেনি। এই বিশাল কর্মযজ্ঞ শেষ না করে আবার তথ্য সংগ্রহে নামলে জটিলতার সৃষ্টি হবে বলে ইসিতে ১৮ বছরের কম বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান নিয়ে মতপার্থক্য সৃষ্টি হয় ইসি কর্মকর্তাদের মধ্যে।

ক্ষমতাসীনরাই মাদক আমদানি করছে

যুবসমাজকে ধ্বংস করতে ক্ষমতাসীনরা মাদক আমদানি করছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি বলেছেন, ‘ক্ষমতাসীনরা দেশের যুব সমাজকে ধ্বংস করতে মাদক আমদানি করছে। তারা নিজেরা নষ্ট হয়ে গেছে, এখন সমাজকে ধ্বংস করতে চাচ্ছে।’ সরকারের দমননীতির সমালোচনা করে তিনি বলেন, ‘প্রতিনিয়ত আমাদের নেতা-কর্মীদের ওপর জুলুম-নিযার্তন করা হচ্ছে। আমাদের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের জামিন হয়েছিল, আবার তাকে হয়রানি করতে আটকে দেয়া হয়েছে। অথচ আওয়ামী লীগের লোকজন খুন করে, গুম করে মুক্তি পেয়ে যাচ্ছে। তাদের কাউকে ধরা হচ্ছে না।’ সোমবার রাজধানীর ইস্কাটন গার্ডেনের লেডিস ক্লাব মিলনায়তনে ২০ দলীয়ে জোটের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত ইফতার পার্টিতে যোগ দিয়ে এসব কথা বলেন জোটনেত্রী। খালেদা জিয়া বলেন, ‘আমরা দেশটাকে রক্ষা করার জন্য ঐক্যবদ্ধ হয়েছি। আমরা নতুন প্রজন্মকে রক্ষা করে দেশে সুশাসন প্রতিষ্ঠা করে আইনের শাসন, মানুষের মৌলিক অধিকার, গণতন্ত্র ফিরিয়ে দিতে চাই। অবৈধ সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য সরকারি কর্মকর্তাদের বেতন বৃদ্ধি করেছে। সাধারণ মানুষের দিকে তাদের কোনো নজর নেই।’

ফলের পর এবার ভর্তিতে হ-য-ব-র-ল

মেয়েকে ছেলেদের কলেজে আসন, জিপিএ-৫ পেয়েও কোন কলেজে সুযোগ না পাওয়া, এসএমএসে পছন্দ মাফিক কলেজ পেলেও কলেজের তালিকায় নাম না থাকাসহ নানা অভিযোগের স্তুপ জমেছে এখন ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শকের টেবিলে। মধ্যরাতে ফল প্রকাশের পর সোমবার থেকে শুরু হয়েছে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম। শুরুর পর থেকেই নানা ধরনের অভিযোগ নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিবাবকরা প্রথমে কলেজের সামনে ভিড় জমাতে শুরু করেন। সেখান থেকে কোনো সদুত্তর না পেয়ে তারা ভিড় জমান ঢাকা শিক্ষাবোর্ডে। সেখানেও তারা সোমবার পর্যন্ত কোনো জবাব পাননি। এদিকে, বড় কলেজগুলোও পড়েছে বিপাকে। রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে তাদের স্কুল বিভাগের শিক্ষার্থীদের থেকে বাইরের স্কুলের শিক্ষার্থীকে ভর্তির জন্য অধিক মনোনয়ন দেয়া হয়েছে। আর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের আসনের অর্ধেকও শিক্ষার্থীদের মনোনয়ন দেয়া হয়নি বলে জানিয়েছেন কলেজ প্রধানরা।
সারাদেশে বস্তির সংখ্যা বেড়েছে। ১৯৯৭ সালের হিসাব অনুযায়ী এ সংখ্যা ছিল ২ হাজার ৯৯১। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৪৩টিতে। আর এসব বস্তিতে মোট ২২ লাখ ৩২ হাজার ১১৪ জন মানুষ বসবাস করছে। সোমবার দুপুরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আয়োজিত ‘বস্তি শুমারি ও ভাসমান লোকগণনা ২০১৪ এবং হেলথ অ্যান্ড মরবিডিটি স্ট্যাটাস সার্ভে ২০১৪’ এর ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করা হয়। বিবিএসের জরিপ অনুযায়ী, সারাদেশে প্রায় ১৩ হাজার ৯৪৩টি বস্তির মধ্যে সিটি করপোরেসন এলাকায় ৯ হাজার ১০৭টি বস্তির অবস্থান। এর মধ্যে শুধু ঢাকা সিটিতেই বস্তি সংখ্যা ৩ হাজার ৩৯৯টি। আর দেশব্যাপী বস্তিগুলোতে ৫ লাখ ৯৪ হাজার ৮৬১টি পরিবার আছে। পরিবারে মোট ২২ লাখ ৩২ হাজার ১১৪ জনসংখ্যার মধ্যে পুরুষ ১১ লাখ ৪৩ হাজার ৯২৫ জন, নারী ১০ লাখ ৮৬ হাজার ৩৩৭ জন এবং তৃতীয় লিঙ্গের ১ হাজার ৮৫২ জন মানুষ বসবাস করছে।
খুলনার দাকোপ উপজেলার গুনারী গ্রামের মোহন গাজী ও নূরজাহান বেগম দম্পতির ৫ম সন্তান জামিলা জন্ম নেন ১৯৭৭ সালে। জন্মের ৫ দিন পর অভাবের সংসার এবং শারীরিক অসুস্থতার কারণে মোহন গাজী মেয়েকে খুলনার এজি মিশনে নিয়ে বিক্রি করে দেন ৫০০ টাকায়। ৮ মাস পর মেরি ও পেট দম্পতি এজি মিশনে গিয়ে জামিলাকে দত্তক হিসেবে আমেরিকা নিয়ে যান। জামিলা হয়ে যান এস্থার জামিনা জডিং। বর্তমানে জামিনা জডিংয়ের তিন ছেলে। স্বামী ল্যান্স জডিং। পেশায় একজন কেমিস্ট।
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে একাধিক মামলায় গ্রেপ্তারকৃত সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী জামিনে মুক্তি পাওয়ার পর এড়িয়ে গেছেন সাংবাদিকদের। ছবি তোলা কিংবা প্রশ্ন না করতে হাতজোড় করে সাংবাদিকদের অনুরোধ করেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে চিকিৎসাধীন ছিলেন লতিফ সিদ্দিকী। জামিনে মুক্তির সব কাগজপত্র যাচাই শেষে সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে তাকে মুক্তি দেয়া হয়।
শিল্পকলায় অবদানের জন্য সম্মাননা পেতে পারেন। পারিবারিক দ্বন্দ্বের অবসান হবে। প্রেমের ব্যাপারে কেউ আপনার মনের দরজায় আজ কড়া নাড়তে পারে। মামলা-মোকদ্দমা থেকে দূরে থাকুন। স্বাস্থ্য ভালো যাবে।
জিম্বাবুয়ে ও পাকিস্তানকে টাইগারদের হোয়াইট ওয়াশ উদযাপন করতে মাঠে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি গ্যালারিতে বসে খেলা দেখা এবং পুরস্কার বিতরণীর পর ক্রিকেটারদের সঙ্গে দীর্ঘ সময় ফটোসেশনও করেছেন। কিন্তু ভারতের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের কোনো ম্যাচই দেখতে মাঠে যাননি প্রধানমন্ত্রী। এমনকি পুরস্কার বিতরণীতে তাকে দেখা যায়নি। সবাই আশা করেছিল, প্রধানমন্ত্রী অন্তত এই মহাআনন্দের দিনে সিরিজ বিজয়ীর ট্রফিটা টাইগারদের হাতে তুলে দেবেন।
সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, তারা চলতি সপ্তাহে সীমান্ত এলাকায় ২শ ২৩ জনের দণ্ডকে গণনা করেছে। আইএস কুর্দিযোদ্ধাসহ বিরোধী গ্রুপের যে ২শ ১৬ জনকে হত্যা করেছে তাও এর মধ্যে অর্ন্তভূক্ত করা হয়েছে। বিদ্রোহী এবং বিরোধী সেনাদের ছাড়াও গোয়েন্দাবৃত্তিসহ বিভিন্ন অভিযোগে সংগঠনটি তার নিজের দলের ১৪৩ জন সদস্যকেও মৃত্যুদণ্ড দিয়েছে।

‘দেশগুলো অসুস্থ প্রতিযোগিতায় নেমেছে’

তিন মোড়লের কারণে ক্রিকেটের অনেক কিছুই বদলে গেছে। যেমনটা ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) নামক বিষয়টা বলা চলে পুরোপুরি এর গুরুত্ব হারিয়েছে। দ্বিপাক্ষিক সিরিজগুলো নির্দিষ্ট দুই বোর্ডকে মিলেই ঠিক করতে বলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাই নির্দিষ্ট দলের সঙ্গে খেলার কোনো বাধ্য-বাধকতা আর থাকছে না। এখন ইচ্ছে করলেই যে কোনো বোর্ড সিরিজ আয়োজন করতে পারে।

বিজেএমসির নাটকীয় ড্র

দারুণ নাটকীয়তাই বলা চলে। নির্ধারিত ৯০ মিনিট ২-১ গোলে এগিয়ে ব্রাদার্স ইউনিয়ন। অতিরিক্ত সময়ও শেষের দিকে। নিশ্চিত জয়ের পথে নঈমুদ্দিন শিবির। তখনই টিম বিজেএমসির চমক। স্যামসন ইলিয়াসুর দারুণ এক গোল। ম্যাচ ২-২ গোলে ড্র। প্রিমিয়ার লিগে ড্র করেও ম্যাচ শেষে আনন্দ উদযাপন বিজেএমসির। তবে ফিরতি পর্ব ড্রয়ে শুরু হওয়ায় বেশ হতাশ দেখায় ব্রাদার্স শিবিরকে। তবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের ৬ মিনিটেই এগিয়ে যায় ব্রাদার্স ইউনিয়ন। কেস্টার অ্যাকনের ক্রসে দুর্দান্ত শটে বিজেএমসির জাল কাঁপান ব্রাদার্সের হাইতিয়ান ফরোয়ার্ড অগাস্টিন ওয়ালসন। তবে ২৫ মিনিটে দারুণভাবে ম্যাচে ফেরে টিম বিজেএমসি। দলের নাইজেরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলের গোল স্কোরে এনে দেয় সমতা, ১-১। ৩২ মিনিটে লিড নিতে পারতো ব্রাদার্স। নিজেদের বক্সে ব্রাদার্সের ইমরুল হাসান ইমুকে ফাউল করেন বিজেএমসির মিডফিল্ডার আল পারভেজ। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি আব্দুল হান্নান। তবে এই সুযো

মঙ্গলবার সকালে আসছেন ভিলিয়ার্সরা

বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ এক সিরিজ খেলতে প্রায় এক মাসের সফরে মঙ্গলবার সকালে ঢাকায় আসছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ইকে-৫৮২ ফ্লাইটে মঙ্গলবার সকাল ৮টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার কথা ডু প্লেসিস-ভিলিয়ার্স-হাশিম আমলাদের। মঙ্গলবার সফরকারী টি-২০ দলের ১৪ খেলোয়াড় এবং ১১ জন সাপোর্টিং স্টাফ আসবেন বলে বিসিবির সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা গেছে। পরে পর্যায়ক্রমে দক্ষিণ আফ্রিকা ওয়ানডে এবং টেস্ট দলের বাকি সদস্যরা ঢাকায় আসবেন।

জ্ঞান ফিরেছে রাজ্জাকের

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন নায়করাজ রাজ্জাকের জ্ঞান ফিরেছে বলে সংবাদ সম্মেলন করে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তবে তার অবস্থা এখনও স্থিতিশীল রয়েছে।

রাস্তাঘাটে আপনিও শিকার হতে পারেন অ্যাসিডের

অ্যাসিডের ভয়াবহতা কি তা গত রাতে টের পেলাম। এতদিন অ্যাসিড সন্ত্রাস নিয়ে মিডিয়াতে আক্রান্ত নারীদের আহাজারী দেখেছি, শুনেছি এবং জেনেছিও। কিন্তু একফোঁটা অ্যাসিড গায়ে লাগলে কত ভয়াবহ যন্ত্রণা হতে পারে তা জানা ছিল না। ২৭ জুনের ঘটনা। অফিসের কাজ সেরে সন্ধ্যার পর বাসায় ফিরছিলাম। ইফতারের পর ঢাকা শহরে গণপরিবহনের সংখ্যা অনেকটাই কমে যায়। তাই ধীর গতিতে দেখে শুনে মোটরসাইকেল চালাচ্ছিলাম। আমি থাকি ঢাকা সিটি করপোরেশনের বাইরে। জায়গায়টা শ্যামপুর ইউনিয়ন হলেও নগরের সব সুবিধাই এখানে মেলে। গত কয়েকদিনের একটানা বৃষ্টির কারণে সড়কে কাঁদাপানি জমে আছে। কোথাও কোনো খানাখন্দ থাকলেও তা আগেভাগে টের পাওয়া যায় না। অন্যান্য গাড়ির চালকরাও ধীরে সুস্থে গাড়ি চালাচ্ছিলেন। আমি মোটরসাইকেল নিয়ে খুব সাবধানে পোস্তগোলা সড়ক ধরে সামনে এগিয়ে যাচ্ছিলাম। কিছুদূর যেতেই একটি ট্রাক আচমকাই আমাকে ওভারটেক করে। ট্রাকটি আমার মোটরসাইকেলকে যেই না ওভারটেক করলো সঙ্গে সঙ্গে আমার মনে হলো গায়ে যেনো আগুন ছিটিয়ে দিয়ে গেলো।
অধিক যাত্রী দ্রুত পারাপার, সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও আরামদায়ক সেবা নিশ্চিত করে রাজধানী ঢাকাকে যানজট মুক্ত করতে সরকারের নতুন প্রকল্প বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি)। প্রকল্পটি বাস্তবায়ন হলে সংরক্ষিত আলাদা লেনের মাধ্যমে প্রতি ঘণ্টায় ৩০ হাজার যাত্রী পারাপার হবে। স্টেশন থেকে প্রতি তিন মিনিট পর পর ছেড়ে যাবে অধিক গতিসম্পন্ন অত্যাধুনিক বাস। রাজধানীর যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থার আধুনিকায়নে গৃহীত প্রকল্পটিতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। উন্নত বিশ্বে এ ব্যবস্থাটি পুরোনো হলেও বাংলাদেশে এই প্রথম।

৩ মিনিট পরপর বাস, ঘণ্টায় চলবে ৩০০০০ যাত্রী

যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যাকাণ্ডের অধিকতর তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি)। এর আগে মামলাটির তদন্ত ও চার্জশিট দিয়েছে র‌্যাব। কিন্তু আদালতের নির্দেশনা অনুযায়ী অধিকতর তদন্তে নেমে বিপাকে পড়েছে সিআইডি। গুরুত্বপূর্ণ কোনো নথিই তাদের কাছে হস্তান্তর করা হয়নি। এর মধ্যে র‌্যাবের হেফাজতে বন্দুকযুদ্ধে নিহত এই মামলার প্রধান অভিযুক্ত এসএম জাহিদ সিদ্দিক তারেকের মৃত্যুকালীন জবানবন্দি, রিয়াজুলের ব্যবহৃত মোবাইলের সিজারলিস্ট এবং হত্যাকাণ্ডে ব্যবহৃত গাড়িগুলোর মালিকানার নথি পায়নি সিআইডি। ফলে তদন্তের দায়িত্ব পাওয়ার এক বছরেও সিআইডি এ ব্যাপারে কোনো অগ্রগতি দেখাতে পারছে না। এ কারণে গুরুত্বপূর্ণ তথ্যের নথি চেয়ে র‌্যাব ও বিআরটিএকে চিঠি পাঠিয়েছে তারা।

তথ্য নেই সিআইডিতে, হোতারা সব জামিনে

মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য বিদেশি বন্ধু ও সংগঠনকে দেওয়া সম্মাননা ক্রেস্টে স্বর্ণ জালিয়াতির অভিযোগের অনুসন্ধান শুরু করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। কিন্তু অভিযোগ সংশ্লিষ্ট কাগজপত্র আনার পর কোনো কারণ ছাড়াই বন্ধ হয়ে গেল এই অনুসন্ধান কাজ। অনেকে মনে করছেন, ক্ষমতাসীনদের রক্ষা করা তথা দায়মুক্তি দেয়া দুদকের এখন একটা সাংস্কৃতির অংশ হয়ে দাঁড়িয়েছে। এটা জড়িত আমলাদের বাঁচাতে আগের সব সাংস্কৃতির পুনরাবৃত্তি মাত্র। আর এ ধরনের সিদ্ধান্ত দুদকের কার্যক্রমকে আরও প্রশ্নবিদ্ধই করবে।

কাদের স্বার্থে ক্রেস্ট জালিয়াতির অনুসন্ধান বন্ধ

বিএনপিতে পুনর্গঠন কার্যক্রম চলছে। তারই অংশ হিসেবে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং জাতীয়তাবাদী যুব দলের সিনিয়র সহ সভাপতি আব্দুস সালাম আজাদকে দলের কেন্দ্রীয় সহ সাংগঠনিক পদে নিযুক্ত করা হয়েছে। তবে এতে তিনি সন্তুষ্ট নন। তিনি চান যুব দলের শীর্ষ পদ। সম্প্রতি বাংলামেইলের সঙ্গে তিনি কথা বলেছেন বিএনপির পুনর্গঠন এবং সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে। তার চুম্বক অংশ বাংলামেইলের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ক্ষোভে কিছু কথা বলতেই পারি