Banglamail-img

অনিয়মের প্রতিবাদ করলেই পাসপোর্ট-টিকিট জব্দ [ভিডিও]

যাত্রীদের মালামাল নির্ধারিত পরিমানের একটু বেশি হলে সরকার একটা নির্দিষ্ট অংকের টাকা বাড়তি পাওয়ার কথা। কিন্তু সেটা যাচ্ছে কর্মকর্তাদের পকেটে। কমিশন পাচ্ছে কর্মচারীরা। এমন প্রমাণ মিলেছে বিমান কাউন্টারে গিয়ে। যাদের মালামাল বেশি তাদের চোখে চোখে রাখে পরিছন্নতা কর্মীরা। ‍সুযোগ বুঝে ওই যাত্রীর কানে কানে কী যেন বলে। একটু পরেই দেখা যায়, অতিরিক্ত মালামাল থাকার পরও তারা হাসিমুখে পার পেয়ে যাচ্ছেন। কর্মকর্তারা সহযোগিতার নামে এই অবৈধ কারবার করছেন।
Banglamail-img

সড়ক দুর্ঘটনায় জাবি শিক্ষার্থী নিহত, আহত ১

তাদের বন্ধু শিহাব উদ্দিন বাংলামেইলকে জানিয়েছেন, সকাল সাড়ে ৮টার দিকে যশোর যাওয়ার জন্য তারা মোটরসাইকেলে রওনা দেয়। পরে সেখান থেকে ফিরে কুষ্টিয়া যাওয়ার পথে এ ঘটনা ঘটে। আহত হামিদুর রহমান বর্তমানে কুষ্টিয়ার স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে। তার অবস্থাও আশঙ্ক্ষাজনক।
Banglamail-img

বগুড়ায় যুবলীগ ক্যাডারকে কুপিয়ে হত্যা

বৃহস্পতিবার রাতে যেকোনো সময় আকুলকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জঙ্গলের গর্তে লাশ ফেলে রেখে যায় দুর্বৃত্তরা। দুপুরের দিকে স্থানীয় লোকজন তার মরদেহ দেখতে পেয়ে থানায় খবর দেয়। নিহতের শরীরে ধারালো অস্ত্রের একাধিক আঘাতের চিহ্ণ রয়েছে। ফুলতলা এলাকার এক সময়ে শীর্ষ সন্ত্রাসী দুর্বৃত্তের হাতে নিহত যুবলীগ নেতা শাহীন গ্রুপের সদস্য ছিল।
Banglamail-img

চার জেলায় বজ্রপাতে নিহত ৫

শুক্রবার (২৯ জুলাই) বজ্রপাতে শেরপুর, চাঁদপুর, মেহেরপুর, নোয়াখীতে ৫ জন নিহতের খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন অন্তত আরও তিনজন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলছে।
Ads

কোরানে বর্ণিত ইয়াজুজ-মাজুজ: কারা, আবার কখন ফিরবে?

Banglamail-img
ইয়াজুজ-মাজুজের জাতি পৃথিবীর ইতিহাসে অত্যন্ত ভয়াবহ জাতি হিসেবেই পরিগণিত। তারা তাদের পাশ্ববর্তী জাতিগুলোর ওপর ভয়ানক অত্যাচার চালিয়েছিল। এমনকি পুরো সভ্যতা ধ্বংস করে দিতেও তারা ইতস্তত করেনি। কোরান, ওল্ড টেস্টামেন্ট এবং নিউ টেস্টামেন্টের বর্ণনা অনুসারে, ইয়াজুজ-মাজুজের বাসস্থান ছিল এশিয়ার উত্তর-পূর্বের অংশে। তারা এশিয়ার দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলজুড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ তৈরি করেছিল। কোনো ইতিহাসবিদ মনে করেন, এই সম্প্রদায়টি বসবাস করতো রাশিয়ার মস্কো অঞ্চলে। আবার অনেকের ধারণা, চীনের তিব্বত এবং আর্কটিক সাগরের পাশ্ববর্তী তুর্কিস্তানে বাস ছিল ইয়াজুজ-মাজুজের।

ছবিতে নতুন কারাগারে পুরাতন বন্দিরা

Banglamail-img
অবশেষে কেরানীগঞ্জে নবনির্মিত কারাগারে স্থানান্তর করা হচ্ছে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সাড়ে ৬ হাজার পুরুষ বন্দিকে। বিয়েবাড়ির মতই রজনীগন্ধা দিয়ে কারাবন্দিদের বরণ করে নেয়া হচ্ছে নতুন কারাগারে। প্রধান ফটকে প্রবেশের সময় প্রত্যেক বন্দিকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। গত ১০ এপ্রিল কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে সাড়ে চার হাজার বন্দি ধারণ ক্ষমতার নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখনই বন্দিদের স্থানান্তরের কথা থাকলেও কিছু সমস্যার কারণে সম্ভব হয়নি। 

কী কী আছে নতুন কেন্দ্রীয় কারাগারে?

Banglamail-img
ঢাকা থেকে ৮ কিলোমিটার দূরে ঢাকা-মাওয়া সড়কের দক্ষিণে কেরানীগঞ্জে ৪ হাজার ৫৯০ বন্দি ধারণক্ষমতার নতুন কারাগার নির্মাণ করা হয়েছে ১৯৪ দশমিক ৪১ একর জমির উপর। এ প্রকল্পের মোট ব্যয় ৪০৬ কোটি ৩৫ লাখ টাকা। নতুন এ কারাগারের নির্মাণ শুরু হয় ২০০৭ সালে।

ছাত্রলীগের বাগানবিলাস

Banglamail-img
ছাত্রলীগ মানেই সাধারণের মনে একটু আতঙ্কের বিষয়। মানুষ একটু ভয়ে, একটু দূরে দূরেই থাকে এই ছাত্র সংগঠনটির কাছ থেকে। কারণ এমন কোনো অঘটন নেই যা তারা সুপারম্যানের গতিতে করতে পারে না। তবে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা মনে করেন, কিছু সংখ্যক লোক ছাত্রলীগের সাইনবোর্ড ব্যবহার করে আজেবাজে কাজ করে থাকে। পরে এর দায় ছাত্রলীগের ঘারে এসে পড়ে। 

রজনীগন্ধা দিয়ে বন্দিদের বরণ নতুন কারাগারে!

Banglamail-img
কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে প্রায় ১৯৪ একর জায়গার ওপর চার শতাধিক কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম এই কারাগারটি। ১৯৮০ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারের আশপাশে বেশ কয়েকটি বড় আবাসিক ভবন গড়ে ওঠে। এতে কারাগারের নিরাপত্তা ও গোপনীয়তা উভয়ই বিঘ্নিত হচ্ছে বলে উপলব্ধি করে তৎকালীন সরকার। সে বছরের ১৬ সেপ্টেম্বর আইন-শৃঙ্খলা সংক্রান্ত কাউন্সিলের একটি সভায় ঢাকা কেন্দ্রীয় কারাগার সরানোর বিষয়টি প্রথম উঠে আসে। ১৯৯৪ সালে একে চূড়ান্তভাবে সরিয়ে দুটি কারাগার নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে একটি গাজীপুরের কাশিমপুরে ও অন্যটি কেরানীগঞ্জে।

আশা ছিল ছেলে কোরআনে হাফেজ হবে, হল জঙ্গি

Banglamail-img
আব্দুল্লাহর মা মোসলেমা বেগম বলেন, ‘আশা ছিল, ছেলে কোরানের হাফেজ হবে, আলেম হবে। বড় হয়ে সংসার চালাবে। কিন্তু এখন শুনছি সে জঙ্গি হয়েছে। এ কথা বলেই তিনি মুর্ছা যান।’
Banglamail-img

সকারকে হারিয়ে প্রথম জয় আবাহনীর

প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেয়েছে ঢাকা আবাহনী। শুক্রবার চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে আবাহনী ১-০ গোলে পরাজিত করেছে ফেনি সকারকে। ম্যাচের ২৬ মিনিটে গোল পেতে যাচ্ছিল ফেনী সকারই। সম্মিলিত একটি আক্রমণ থেকে মাপা ক্রস করেছিলেন সুশান্ত ত্রিপুরা। তাতে মিডফিল্ডার শাহরান হাওলাদার হেড নিলেও আবাহনী ডিফেন্ডার তপু বর্মন বল গোল লাইন বিপদমুক্ত করেন।

পাল্লেকেলেতে সমানে সমান অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা

পাল্লেকেলে টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় অল আউট হয়েছিল মাত্র ১১৭ রানে। কিন্তু দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়োনোয় সমান তালে লড়ছে তারা। ফলে পঞ্চম তথা শেষ দিনে তাদের ফলাফল নির্ধারিত হবে। শুক্রবার টেস্টের চতুর্থ দিনে ৩৫৩ রানে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয়। তাতে অস্ট্রেলিয়ার লক্ষ্যে দাঁড়ায় ২৬৮ রান। এদিনের খেলা শেষ হওয়ার আগে তিন উইকেট হারিয়ে ৮৩ রান সংগ্রহ করেছে তারা। ফলে জয়ের জন্য শেষ দিনে সফরকারীদের চাই মাত্র ১৮৫ রান। অন্য দিকে লঙ্কানদের চাই মাত্র সাত উইকেট।
Banglamail-img

মানুষ কতটা স্বাধীন সেটা দেখাতে চেষ্টা করি

শিল্পীর কথাতেই ভরপুর শিল্পীমুখ। আজ শিল্পীমুখ – এ আড্ডা দিতে এলেন সোহরাব রাব্বি। ২০১৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অংকন ও চিত্রায়ন বিভাগে তিনি প্রথম স্থান অধিকার করেছিলেন স্নাতক পর্যায়ে। বর্তমান কর্মস্থল উত্তরায়। নিজ স্টুডিওতে। আড্ডা হল তাঁর শিল্প-ভাবনা ঘিরে...
যাত্রীদের মালামাল নির্ধারিত পরিমানের একটু বেশি হলে সরকার একটা নির্দিষ্ট অংকের টাকা বাড়তি পাওয়ার কথা। কিন্তু সেটা যাচ্ছে কর্মকর্তাদের পকেটে। কমিশন পাচ্ছে কর্মচারীরা। এমন প্রমাণ মিলেছে বিমান কাউন্টারে গিয়ে। যাদের মালামাল বেশি তাদের চোখে চোখে রাখে পরিছন্নতা কর্মীরা। ‍সুযোগ বুঝে ওই যাত্রীর কানে কানে কী যেন বলে। একটু পরেই দেখা যায়, অতিরিক্ত মালামাল থাকার পরও তারা হাসিমুখে পার পেয়ে যাচ্ছেন। কর্মকর্তারা সহযোগিতার নামে এই অবৈধ কারবার করছেন।
প্রথমে বাসা ছাড়ার হুমকি দিয়ে পরে ভাড়া বাড়িয়েছেন বলে অভিযোগ মোহাম্মদপুরের এক কলেজ পড়ুয়া ফজলে রাব্বির। তিনি বলেন, ‘মাসের মাঝখানে এসে মালিক বলছে বাসা ছাড়তে হবে। বোঝানোর পর রাজি হলেও এক হাজার টাকা ভাড়া বাড়িয়ে দেয়ার শর্ত দেয়।’ একই অভিযোগ করেন উত্তরার বেসরকারি চাকুরিজীবী আরিফুর রহমান। তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে দুই রুমের একটি ফ্ল্যাটে আমরা চারজন থাকি। এই মাসে হুট করে মালিক বলেছেন, ব্যাচেলর রাখবেন না। ব্যাচেলর রাখা অনেক রিস্ক জানিয়ে বলেছেন, ভাড়া দুই হাজার বাড়িয়ে দিলে রাজি।’
হজকোটায় অনিয়ম-দুর্নীতির মাধ্যমে একটি শক্তিশালী সিন্ডিকেট কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রাক নিব্ন্ধনের নম্বর অনুক্রম ভঙ্গ করে হাজি পাঠানো, ঘুষ খেয়ে হজকোটা বরাদ্দ দেয়াসহ নানা অভিযোগ এনে এরইমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি উকিল নোটিস পাঠিয়েছে একটি হজ এজেন্সি। ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সদস্যদের সূত্রে জানা গেছে, সৌদি সরকারের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দশ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রী যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন। কিন্তু এরইমধ্যে প্রাক নিবন্ধন করেছেন ১ লাখ ৪০ হাজার ৯৫১ জন হজ গমনেচ্ছু যাত্রী। প্রায় ৪৮ হাজার হজ গমনেচ্ছু কোটার অতিরিক্ত প্রাক নিবন্ধিত হয়েছে।   সংশ্লিষ্ট সূত্র এবং একাধিক হজ এজেন্সি অভিযোগ করেছে, এ বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার হজযাত্রী হজে যাওয়ার অনুমোদন পায়। কিন্তু সরকারি কোটার হজযাত্রী পাওয়া যায় ৫ হাজার ২শ’। বাকি চার হাজার আট শ’ সরকারি কোটা বেসরকারি হজ এজেন্সির মধ্যে বণ্টনের সিদ্ধান্ত হয়। 
দেশে মোট সরকারি-বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকের সংখ্যা ৬৩টি। এর মধ্যে সবশেষে অনুমোদন পাওয়া পল্লী সঞ্চয় ব্যাংকসহ ৯টি বিশেষায়িত ব্যাংক রয়েছে। এদিকে নতুন এই শিল্পনীতিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, তৈরি পোশাক, আইসিটি ও সফটওয়্যার, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প এবং পাট ও পাটজাত শিল্পকে উচ্চ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।