Banglamail-img

মাজারযাত্রায় ট্রলারডুবি, ৮ জনের মৃত্যু

শিবপুর ব্রিজের গোড়া থেকে প্রায় অর্ধশত যাত্রী নিয়ে ট্রলারটি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বরিকান্দি গ্রামের গণি শাহর মাজারে যাওয়ার উদ্দেশে ছেড়ে যায়। কিছুদুর যাওয়ার পর নৌকাটি ডুবে যায়। এ সময় অনেকে সাঁতরে তীরে উঠতে পারলেও কয়েকজন ডুবে যায়। পরে আটজনকে অচেতন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করে।
Banglamail-img

জঙ্গি শফিউলের আশ্রয়দাতা গ্রেপ্তার

উত্তরবঙ্গের চাঞ্চল্যকর চারটি হত্যাকাণ্ডের সাথে জড়িত জেএমবি সদস্য শফিউল ওরফে আবু মুকাতিলকে আশ্রয়দানকারী বাড়ির মালিক মো. আনোয়ার হোসেনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৩। র‌্যাব-১৩ এর অধিনায়ক কমান্ডার মো. আতিক বাংলামেইলকে বলেন, ‘শুক্রবার দিবাগত রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে তাকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়েছে।’ তিনি জানান, আনোয়ার হোসেন ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত শফিউলকে আশ্রয় দিয়েছিলেন।
Banglamail-img

নারায়ণগঞ্জে পুলিশের বাধায় যুবদলের মিছিল পণ্ড

একই দাবিতে বেলা সাড়ে ১২টায় শহরের নারায়ণগঞ্জ হাইস্কুলের সামনে থেকে মহানগর যুবদলের আহ্বায়ক ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে গেলে সেখানে পুলিশের বাধার মুখে পড়ে। তখন পুলিশ মিছিলকারীদের ছাত্রভঙ্গ করে দেয় ও ব্যানার ছিনিয়ে নেয়। ওই সময়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধস্তাধস্তির ঘটনা ঘটে।
Banglamail-img

খতিবরা কোকিল নন যে শেখানো বুলি আওড়াবে

বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সহ-সভাপতি ও রামপুরা বাইতুল মারুফ জামে মসজিদের খতিব শাইখুল হাদিস আল্লামা ইয়াহইয়া মাহমুদ বলেছেন, মসজিদের খতিবরা কোকিল পাখি নন, যে কারো বুলি তারা প্রতি শুক্রবার আওড়াতে থাকবেন। অনেক যাচাই বাছাই করে খতিব সাহেবদের নিয়োগ দেয়া হয়। তাদের উদ্দেশ্যে বিজ্ঞ আলেমদের পরামর্শ সাপেক্ষে কিছু ধারণা দেয়া যেতে পারে।  শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটেতে ‘পবিত্র মসজিদে নববী, হলি আর্টিসান, ফ্রান্স-সহ বিশ্বের বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলা ও ঐতিহাসিক শোলাকিয়া ঈদ জামাত-এর গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদকে হত্যাচেষ্টার প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম মোহাম্মদ আফজাল ইসলামের সমালোচনা করে ইয়াহইয়া মাহমুদ বলেন, শামিম মোহম্মদ আফজাল খুতবা নিয়ন্ত্রণ ও খতিব কাউন্সিল গঠনের যে উদ্যোগ নিয়েছেন তা আলেমদের মধ্যে আবেদন তৈরি করতে চরমভাবে ব্যর্থ হবে। ইমাম সম্মেলনে ব্যালে ড্যান্স মঞ্চায়নকারী ইফা ডিজির উপর এ দেশের আলেমদের কোনো আস্থা নেই। ডাক্তার হিসেবে জাকির নায়েকের ইসলাম বিষয়ক বক্তব্য যেমন গ্রহণযোগ্য নয় তেমনি একজন জজ হিসেবে শামিম মোহাম্মদ আফজালের ইসলাম বিষয়ক বক্তব্যও গ্রহণযোগ্য নয়।’ 
Ads

তিনি ছাত্রলীগনেত্রী, এভাবে বিয়ে করতেই পারেন!

Banglamail-img
দেখে মনে হলো ঠিক যেন বিয়ে বাড়ি কিংবা কমিউনিটি সেন্টার। মরিচ বাতিতে ফটক সাজানো। ভেতরের রাস্তাও একইভাবে জ্বলজ্বল করছে। ছাত্রলীগের এক কেন্দ্রীয় নেত্রীর গায়ে হলুদ উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় এভাবেই সেজেছিল রাজধানীর গার্হস্থ্য অর্থনীতি কলেজ ক্যাম্পাস। ধুমধাম করে কলেজ মিলনায়তনে গায়ে হলুদের অনুষ্ঠান করলেন ছাত্রলীগের সহসভাপতি মাসুমা আক্তার পলি। তিনি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকও। কলেজের একাধিক ছাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, আগামী ২৪ জুলাই মাসুমা আক্তারের বিয়ে। এ উপলক্ষে তিনি কলেজের ছাত্রীদের জন্য গায়ে হলুদের অনুষ্ঠানের আয়োজন করেছেন। অনুষ্ঠানে তার হবু বরও উপস্থিত ছিলেন। এছাড়াও দুই পরিবারের অনেক অতিথি অনুষ্ঠানে অংশ নেন। ছাত্রীরা বলছেন, কলেজ হোস্টেলে থাকার নিয়ম অনুযায়ী, কেউ বিয়ে করলে তার সিট কেটে দেয়া হয়। কিন্তু ছাত্রলীগের অনেকে প্রভাব খাটিয়ে বিবাহিত হয়েও হোস্টেলে থাকেন। আর এবার কলেজের মিলনায়তনে বিয়ের আয়োজনই করা হল। পলি ছাত্রলীগনেত্রী বলেই এভাবে একটা মহিলা কলেজ ক্যাম্পাসে বিয়ে করতে পারছেন।

বৃষ্টিতে ভিজে ১২৩ কিমি দীর্ঘ মানববন্ধন

Banglamail-img
বৃষ্টি উপেক্ষা করে লালমনিরহাট বুড়িমারি থেকে তিস্তা ব্রীজ পর্যন্ত দীর্ঘ মানববন্ধন সফল করেছেন স্থানীয়রা। শনিবার (২৩ জুলাই) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা, প্রায় দেড় ঘণ্টা সময় সড়কের এক পাশে দাঁড়িয়ে মানববন্ধন করেছেন স্থানীয়রা। এসময় সড়কের দুপাশ থেকে এসে যোগ দিয়েছিলেন কৃষক, শ্রমিক, শিক্ষক, শিক্ষার্থী, রাজনীতিবিদসহ প্রায় সকল স্তরের মানুষ।

আগামী তিনদিন বাড়তে পারে বৃষ্টিপ্রবণতা

Banglamail-img
শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়া দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়, মৌসুমী বায়ুর বধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

কী ধরনের প্লাস্টিক কতবার ব্যবহার করবেন?

Banglamail-img
প্লাস্টিকের বোতল থেকে ফুড কন্টেইনার সব জায়গাতেই থাকে কিছু চিহ্ন। যে চিহ্নতে নির্দিষ্ট করে বলা থাকে কোন বোতল কতদিন ব্যবহার করা উচিত। আর কোনটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। না জেনে অনেক সময়ই সেই সব চিহ্নের দিকে আমাদের খেয়াল থাকে না কোন চিহ্নের কী অর্থ? প্রতিটি প্লাস্টিকের বোতল বা কন্টেইনারের নীচে ত্রিভুজের মধ্যে কিছু নম্বর দেয়া থাকে। এই নম্বরগুলোই নির্দেশ করে কত দিন বা কত বার ওই কন্টেইনারটি ব্যবহার করা বিজ্ঞানসম্মত। ত্রিভুজের মধ্যে ‘এক’ লেখা থাকলে এ ধরনের বোতলকে ‘পেট’ বলে। পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি এই পাত্রটি। এ ধরনের প্লাস্টিক মাত্র এক বারই ব্যবহারযোগ্য। পানি বা ঠাণ্ডা পানীয়ের বোতল এই ধরনের হয়। এইগুলো বারবার ব্যবহার করলে এর মধ্যে ব্যাকটেরিয়ার জন্ম হয়।

ঘরে খাওন নাই, তিনদিন থিকা পানিত

Banglamail-img
পালের চরে প্রায় দুই শতাধিক পরিবারের বসবাস। দু’একটা বাড়ি ছাড়া প্রায় সব বাড়ির ঘরে বন্যার পানি ঢুকেছে। বন্যা পরিস্থিতি সরেজমিনে দেখার জন্য গেলে দুর্গত মানুষরা ত্রাণের আশায় আমাদের ঘিরে ধরে। যখন জানতে পারেন এরা ত্রাণ দিতে আসেননি তখন তীব্র ক্ষোভে ফিরে যান। সাংবাদিক জানার পর কেউ কেউ আবার এগিয়ে এসে তাদের দুর্ভোগের কথা জানান।

সাসেক্সের ফেসবুক পাতায় বাংলায় স্ট্যাটাস!

Banglamail-img
বলতে গেলে ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্টটিতে মোস্তাফিজ যেন আরো ক্ষুরধার। অভিষেক ম্যাচেই নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন। বৃহস্পতিবার এসেক্স ঈগলসের বিপক্ষে ৪ ওভার বল করে ২৩ রান খরচায় দখলে নিয়েছেন ৪ উইকেট। নির্বাচিত হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্টের খেলায় মোস্তাফিজ জাদুতে এসেক্সের বিপক্ষে ২৪ রানের জয় পেয়েছে সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাব।
Banglamail-img

রিও অলিম্পিকে যাচ্ছেন শচীন

ব্রাজিলের রিও ডি জেনিরোতে অলিম্পিক আসরে যাচ্ছেন মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার। এরআগে কখনো তিনি বিশ্বের সর্ববৃহৎ এই ক্রীড়া আসরে যাননি। বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত সব ক্রীড়া ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখ শচীনকেও আমন্ত্রণ জানিয়েছেন। অবশ্য ভারতের অলিম্পিক সংস্থা শচীনকে অলিম্পিকের শুভেচ্ছা দূত বানিয়েছে। এবারই প্রথম আমন্ত্রণ পাওয়ায় ভারতীয় এ্যাথলেটদের সঙ্গে রিওতে থাকবেন ক্রিকেট কিংবদন্তি। আগামী দুই আগস্ট রিওর উদ্দেশে ভারত ছাড়বেন শচীন।
Banglamail-img

অর্থাভাবে দেশেই চিকিৎসা লাকি আখন্দের

মূলত অর্থ সংকটের কারণে দেশেই তার চিকিৎসা চলছে। সংগীতশিল্পী ফুয়াদ যুক্তরাষ্ট্রে চেষ্টা করছেন লাকি আখন্দের চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহ করার। আশিকুজ্জামান টুলু কানাডায় চেষ্টা করছেন। আসিফ জানাচ্ছিলেন, কিছু ফান্ড যোগাড় হয়েছে। আরও চেষ্টা চলছে।
জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছান। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি। 
এভাবে একা থাকা মানে তারা নির্ঝঞ্ঝাটে থাকতে পারছেন এমন নয়। বাইরের লোকেরা এসে তাদের শান্তি নষ্ট করছে।এই শান্ত নিস্তব্ধ গ্রামটির একমাত্র পরিবারটির অশান্তির কারণে হচ্ছে অন্য গ্রামের বাসিন্দারা। সমস্যার কথা বলতে গিয়ে কার্তিক বলেন, ‘আমাদের প্রতি স্থানীয় জনপ্রতিনিধিদের নজর কম। বিদ্যুৎ নাই, আসার সম্ভাবনাও কম। পুকুরে মাছ ছাড়লে অন্যরা (অন্য গ্রামের লোক) ধরে নিয়ে যায়। আমাদের পৈতৃক কাজ পান চাষের জন্য প্রচুর বাঁশ প্রয়োজন। আর সেই বাঁশ, গাছ কেটে নিয়ে চলে যায়। প্রতিনিয়ত আতঙ্কে থাকতে হয়। যার ফলে নানান সমস্যা ও হয়রানির শিকার হই।’
নিজের ভালোমন্দ বোঝার ক্ষমতাও হয়ে উঠেনি। অথচ এমন অপরিণত বয়সে ধর্ষণের শিকার হতে হচ্ছে শিশুদের। এরপর সমাজের ‘কলঙ্কে’র ঘানি টেনে বেড়ে উঠতে হচ্ছে দিনের পর দিন। সাম্প্রতিক সময়ে দেশে নারীর পাশাপাশি শিশু ধর্ষণের হারও অশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব ধর্ষণের ঘটনা থেকে বিকৃত মানসিকতার পরিচয় ফুটে উঠলেও আইনের শাসন প্রতিষ্ঠার অভাবে এই অপরাধ বাড়ছে বলে দাবি অভিভাবকদের। তবে শিশুদের লালন-পালনে অভিভাবকদের যুগোপযোগী মনোভাবের অভাবের কারণেও এ অপরাধ দমন সম্ভব হয়ে উঠছেনা বলে পাল্টা দাবি আইন ও শিশু বিশেষজ্ঞদের। শিশু অধিকার ফোরামের গত বছর থেকে চলতি বছরের প্রথম চার মাস পর্যন্ত করা একটি প্রতিবেদন দেখা যায়, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে শিশুদের ওপর যৌন নির্যাতন ও নিপীড়ন বেড়েছে ২২৪ দশমিক ৫৫ শতাংশ। অর্থাৎ ২০১৫ সালে মোট ৫২১ শিশু ধর্ষণের শিকার হয়। এর মধ্যে ৯৯ শিশু গণধর্ষণের শিকার হয়। ৩০ শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়। ধর্ষণের শিকার ৪ শিশু আত্মহত্যা করে। ২০১৪ সালে ধর্ষণের শিকার হওয়া ১৯৯ শিশুর মধ্যে ২২ শিশু গণধর্ষণের শিকার হয়েছিল। 
রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম নিখোঁজ ওই চিকিৎসকের ভাই আফাজ উদ্দিনের বরাত দিয়ে বলেছেন, গত বছরের জুন মাসে ডা. রোকন উদ্দিন ও তার  স্ত্রী, দুই মেয়ে ও এক মেয়ের জামাই তুরস্ক যান। এরপর থেকে তারা দেশে ফিরেননি। ডা. রোকনের স্ত্রী মালিবাগের হোমিও চিকিৎসক আলী আহমেদের মেয়ে।