Banglamail-img

কল্যাণপুরে নিহতদের একজন গুলশানে হামলাকারীদের প্রশিক্ষক

রাজধানীর কল্যাণপুরে নিহত আরেকজনের পরিচয় মিলেছে। রায়হান কবীর নামে ওই ‘জঙ্গি’ সম্প্রতি গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলাকারীদের প্রশিক্ষক ছিলেন। বৃহস্পতিবার (২৮ জুলাই) ডিএমপির মিডিয়া উইংয়ে এক সংবাদ সম্মেলনে কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান, রংপুরের পীরগাছা উপজেলার জনৈক শাহজাহান কবীরের পুত্র রায়হান কবীর।
Banglamail-img

নতুন নামে সংগঠিত হচ্ছে জঙ্গিরা

জঙ্গিদের নতুন একটি গ্রুপ ‘হুজি’ নামে সংগঠিত হচ্ছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। এ পরিবারটি ইতোমধ্যে ৫১টি পরিবারকে আর্থিক সহায়তাও দিয়েছে বলে জানান তিনি। বৃহস্পতিবার (২৮ জুলাই) ডিএমপির মিডিয়া উইংয়ে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন তিনি। তিনি জানান, নতুনভাবে সংগঠিত এ দলটি হুজি নামেই কার্যক্রম চালাচ্ছে। তারা ইতোমধ্যেই ৫১টি পরিবারের আর্থিক সহায়তা দিয়েছে। এই গ্রুপটির প্রধান জঙ্গি খালেদ সাইফুল্লাহ মালয়েশিয়ায় পালিয়ে গেছেন।
Banglamail-img

শ্রীপুরে ইঞ্জিন লাইনচ্যুত, উত্তরবঙ্গগামী ট্রেন চলাচল বন্ধ

শ্রীপুর উপজেলায় কাওরাইদ এলাকায় ঢাকাগামী ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হওয়ায় ঢাকা-ময়মনসিংহ রুটে উত্তরবঙ্গগামী সকল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকাল সোয়া ১১টার দিকে এ ঘটনা ঘটে।
Banglamail-img

নড়াইলে খাবারে বিষক্রিয়ায় ৩ মাদরাসা শিক্ষার্থীর মৃত্যু

হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানান, ধারণা করা হচ্ছে খাদ্যে বিষক্রিয়ার কারণে ওই তিন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। অসুস্থ ১২ জনের অবস্থা গুরুতর তাই উন্নত চিকিৎসার জন্য যশোরে রেফার্ড করা হয়েছে। ওই মাদরাসার শিক্ষক ইব্রাহিম বলেন, ‘বুধবার রাত সাড়ে ৯টার দিকে মাদরাসার ৩০ শিক্ষার্থী ও কয়েকজন শিক্ষক শাপলা ও পুঁইশাকের তরকারি দিয়ে ভাত খাই। খাওয়া শেষের কিছুক্ষণের মধ্যে ছাত্ররা বমি শুরু করে। হাসপাতালে নিতে নিতে তিনজন মারা যায়।’
Ads

মামা আমারে মাইরো না, আমি চুরি করি নাই

Banglamail-img
বিষয়টি তাৎক্ষণিকভাবে জানানো হলে হবিগঞ্জ সদর মডেল থানার এসআই রাজ কুমারের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আইনি কোনো ব্যবস্থা না নিয়েই অজ্ঞাত কারণে ফিরে যায়। ঘটনার পর রাত ৯টায় হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নাজিম উদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহত শিশুদের উদ্ধার করে থানায় নিয়ে আসে এবং সাঁড়াশি অভিযান চালিয়ে অভিযুক্ত শাহ আলমকে গ্রেপ্তার করে।

মন্দিরে ঢুকতে বাধা, মুসলিম হচ্ছে আড়াইশ পরিবার

Banglamail-img
গতবছর হারিয়ানায় প্রায় ১০০টি দলিত পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেছিল। এমন ঘটনার নজির থাকা সত্ত্বেও দলিতদের উপর অত্যাচার কমেনি৷ গুজরাটের উনার ঘটনা রাজনৈতিক মহলে যত শোরগোলই ফেলুক, বাস্তবের ছবিটা কিন্তু তেমন বদলায়নি। আর তাই স্বধর্মের অত্যাচার সহ্য করতে না পেরেই অন্য ধর্মের আশ্রয় গ্রহণ করছেন নিপীড়িত দলিতরা। এবারের ঘটনাটি তামিলনাড়ুর বেদারণ্যম ও কারুর জেলায়৷ স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি বেদারণ্যমে এক মন্দিরে ঢুকতে প্রায় ২০০ দলিত পরিবারকে বাধা দেয়া হয়। দলিতদের অভিযোগ, বরাবরই তাদের প্রতি এ ধরনের বৈষম্যমূলক ব্যবহার করা হয়। একই চিত্র কারুর জেলাতেও৷ স্থানীয় মহাশক্তি মন্দিরে প্রবেশের অনুমতি দেয়া হয়নি ৩৫টি পরিবারকে।

রাজমিস্ত্রীর ছেলে জঙ্গি আব্দুল্লাহ

Banglamail-img
এ বিষয়ে নবাবগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেন জানান, আব্দুল্লাহর নিখোঁজ বিষয়ে পরিবারের পক্ষ থেকে পুলিশকে অবহিত করার কোনো তথ্য থানায় নেই। তবে ষষ্ঠ শ্রেণি থেকে সে বাইরে পড়াশুনা করতো। একটি সূত্র থেকে জানা গেছে, সে রাজশাহীতে একটি মাদরাসায় লেখাপড়া করতো। বেশ কিছু তথ্য যাচাই-বাচাই করে দেখা হচ্ছে তার পরিবারের আর কেউ জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত আছে কি না।

নজরুল যার কাছে ঋণী...

Banglamail-img
সমগ্র ভারতীয় উপমহাদেশে তিনি নজরুল সঙ্গীতের জন্য বিখ্যাত হয়ে আছেন। পরবর্তী প্রজন্মের কাছে তিনি বাংলা সঙ্গীতের প্রতীকিরূপ। নজরুলের গান গেয়ে সম্রাজ্ঞী উপাধীও পেয়েছেন। বলছি কিংবদন্তি ফিরোজা বেগমের কথা। মাত্র দু’বছর আগে না ফেরার দেশে চলে যাওয়া এ শিল্পী আজকের এ দিনেই পৃথিবীতে এসেছিলেন। আজ তার ৮৬তম জন্মদিনে একটু পেছন ফিরে দেখা-কী করে তিনি নজরুলসঙ্গীত শিল্পী হলেন। ততদিনে তিনি সংগীতে বিখ্যাত। দু-দুইবার আধুনিক গানের ক্ষেত্রে মাসের সেরা শিল্পী হয়েছিলেন। একবার তার গলায় রবীন্দ্রসংগীত শুনে তাকে গান শেখানোর জন্য পঙ্কজ মল্লিকের মতো শিল্পী ফিরোজা বেগমের কলকাতার বাড়িতে চলে আসছেন। গুণী শিল্পীরা তার প্রশংসায় পঞ্চমুখ। অন্যদিকে তিনি আব্বাসউদ্দিন এবং পল্লীকবি জসীম উদ্দীনের কাছে অল ইন্ডিয়া রেডিওর জন্য মাঝে মাঝে লোকগীতির তালিম নিতেন। রেডিওতে পাশাপাশি স্টুডিওতে গান গাইতেন তিনি এবং ওস্তাদ বড়ে গোলাম আলী খাঁ। ‘আয় না বালম’-এর মতো বিখ্যাত সেই গান রেকর্ড হচ্ছে। দৃষ্টি বিনিময় হচ্ছে, বিনিময় হচ্ছে শুভেচ্ছা। নানা গানের ভিড়ে নিজেকে আলাদা করে নেয়ার এক তীব্র ইচ্ছা কাজ করত তার মধ্যে। আর তা অন্য কোন গান নয়- নজরুলগীতি। এটা ছিল তার কাছে এক চ্যালেঞ্জের মতো। তখন নজরুল সংগীত বলা হতো না, বলা হতো আধুনিক গান লিখেছেন কাজী নজরুল ইসলাম। পরে সেটা থেকে নজরুলগীতি হয়। আর ফিরোজা বেগমের চেষ্টাতেই তা পায় নজরুলগীতির অভিধা।  তিনিই অল ইন্ডিয়া রেডিওতে নজরুলের গানের অনুষ্ঠানকে বাধ্যতামূলক করেন। নজরুলগীতিকে জনপ্রিয় করার জন্যই তিনি সিদ্ধান্ত নিলেন অন্য গান নয়, নজরুলের গানই গাইবেন। গ্রামোফোন কোম্পানির কর্তারা অবাক। ফিরোজার এই আত্মঘাতী সিদ্ধান্ত বুঝে উঠতে পারছেন না তারা। তাদের কথা হলো, ‘এত ভালো গলা তোমার! এভাবে নিজের ক্যারিয়ার কেউ নষ্ট করে? তাছাড়া এখন তো আর লোকে সেভাবে নজরুল সংগীত শোনে না। ভেবে দেখ কী করবে!’ কিন্তু ফিরোজা বেগম অবিচল। গাইলে নজরুলগীতি। সেটাই হবে তার ধ্যান ও জ্ঞান। অগত্যা হতাশ হতে হচ্ছে সবাইকে। নজরুলের গান নিয়ে প্রকাশিত প্রথম রেকর্ডের কথা বলতে গিয়ে তিনি একবার বলেছিলেন, ‘১৯৪৯ সালে গ্রামোফোন কোম্পানি আমার গলায় নজরুলের গান রেকর্ড করতে রাজি হয়। তখন আমি গগন গহনে সন্ধ্যাতারা... গেয়েছিলাম। পুজোর রেকর্ডের ক্ষেত্রেও আমি একই সিদ্ধান্তে অবিচল থেকেছি । এজন্য আমাকে বারবার ফিরিয়ে দেয়া হয়েছে। শেষ পর্যন্ত জয় আমারই হয়েছে। কোম্পানি পুজোয় আমার গাওয়া নজরুল সংগীতের রেকর্ড বাজারে ছাড়তে রাজি হয়েছিল।’ 

শেহজাদের আমেরিকান পাসপোর্ট নিয়ে নানা প্রশ্ন

Banglamail-img
গত সোমবার মধ্যরাতে কল্যাণপুরের ৫ নম্বর রোডের জাহাজ বিল্ডিং নামের পরিচিত একটি বাড়িতে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। সারারাত ওই বাড়ি ঘিরে রেখে মঙ্গলবার ভোরে অভিযান চালায়। অভিযানে নিহত হয় ৯ জঙ্গি। ডিএমপি থেকে নিহতদের ছবি প্রকাশের পর শেহজাদ বাবা তৌহিদ রউফই পুলিশকে জানান, এর মধ্যে একজন তার ছেলে বলে তাদের ধারণা। ছেলের মৃতদেহ শনাক্ত করতে বুধবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে যান তিনি।

ইমাম-খতিবদের প্রতি মাসঊদের খোলা চিঠি

Banglamail-img
সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে ইমাম ও খতিবদের প্রতি খোলা চিঠি দিয়েছেন কিশোরগঞ্জের শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।  চিঠিতে ইমাম-খতিবদের উদ্দেশ্যে তিনি বলেছেন, সমাজ সচেতনতায় দেশকে এগিয়ে নিতে এবং ইসলামের মৌলিক সড়কে সাধারণ মানুষকে পরিচালনার ক্ষেত্রে একজন ইমাম ও খতিব হিসেবে আপনার ভূমিকা প্রশংসনীয়। বিদ্যমান এই সঙ্ককটময় সময়েও দেশের মানুষের দরদি অভিভাবক আপনি। তিনি আরো বলেন, বিশ্বজুড়ে যে সন্ত্রাস ও জঙ্গিবাদের দাবানল শুরু হয়েছে তাতে পুড়ছে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশও। ইসলাম শান্তির ধর্ম। এতে জঙ্গিবাদের কোনো স্থান নেই। তিনি সবাইকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।
Banglamail-img

চেলসির জয়ের নায়ক কাহিল

গত মৌসুমটা ভালো কাটেনি চেলসির। তুলনামূলক দুর্বল দলের কাছেও নাকানি-চুবানি খেয়েছে তারা। এর জন্য মৌসুমের মাঝপথে কোচের পদ থেকে বরখাস্ত হয়েছিলেন হোসে মরিনহো। এরপর ঘুরে দাঁড়াতে তারা কোচ হিসেবে বেছে নিয়েছে অ্যান্টোনিও কন্তেকে।  
Banglamail-img

হারি-জিতি নাহি বিবাদ!

ক’দিন আগেই হয়ে গেলো ডিরেক্টস গিল্ডের নির্বাচন। টিভি-চলচ্চিত্র অঙ্গনের দুই পরিচিত মুখ গাজী রাকায়েত ও জাহিদ হাসান সভাপতি পদে দাঁড়িয়েছিলেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন তারা। এ পদে প্রার্থী আরও একজন ছিলেন অবশ্য- কায়েস চৌধুরী। তো, ২২ জুলাই অনুষ্ঠিত ওই নির্বাচনে গাজী রাকায়েত হারিয়ে দিয়েছেন জাহিদ হাসানকে।
হজকোটায় অনিয়ম-দুর্নীতির মাধ্যমে একটি শক্তিশালী সিন্ডিকেট কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রাক নিব্ন্ধনের নম্বর অনুক্রম ভঙ্গ করে হাজি পাঠানো, ঘুষ খেয়ে হজকোটা বরাদ্দ দেয়াসহ নানা অভিযোগ এনে এরইমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি উকিল নোটিস পাঠিয়েছে একটি হজ এজেন্সি। ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সদস্যদের সূত্রে জানা গেছে, সৌদি সরকারের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দশ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রী যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন। কিন্তু এরইমধ্যে প্রাক নিবন্ধন করেছেন ১ লাখ ৪০ হাজার ৯৫১ জন হজ গমনেচ্ছু যাত্রী। প্রায় ৪৮ হাজার হজ গমনেচ্ছু কোটার অতিরিক্ত প্রাক নিবন্ধিত হয়েছে।   সংশ্লিষ্ট সূত্র এবং একাধিক হজ এজেন্সি অভিযোগ করেছে, এ বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার হজযাত্রী হজে যাওয়ার অনুমোদন পায়। কিন্তু সরকারি কোটার হজযাত্রী পাওয়া যায় ৫ হাজার ২শ’। বাকি চার হাজার আট শ’ সরকারি কোটা বেসরকারি হজ এজেন্সির মধ্যে বণ্টনের সিদ্ধান্ত হয়। 
দেশে মোট সরকারি-বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকের সংখ্যা ৬৩টি। এর মধ্যে সবশেষে অনুমোদন পাওয়া পল্লী সঞ্চয় ব্যাংকসহ ৯টি বিশেষায়িত ব্যাংক রয়েছে। এদিকে নতুন এই শিল্পনীতিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, তৈরি পোশাক, আইসিটি ও সফটওয়্যার, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প এবং পাট ও পাটজাত শিল্পকে উচ্চ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।
নির্যাতনের কারণে সৌদির গৃহকর্তার বাড়ি থেকে পালিয়েছিলেন গত তিন মাস আগে দেশটিতে ভাগ্যান্বেষণে যাওয়া গাজীপুরের শিবপুর গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী আমিনা বেগমের (২৫)।  কিন্তু পালিয়ে গিয়ে শেষ রক্ষা পাননি গৃহকর্তার হাত থেকে। পালানোর কারণে একণ অত্যাচারের মাত্রা আরো বেড়েছে। 
জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছান। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি।