Banglamail-img

খাদ্যে বিষ: বিক্রেতা বলে আছে, ডিসিসির যন্ত্র বলে নেই

এমন ঘটনার পরিপ্রেক্ষিতে যন্ত্রের কার্যকারিতা চ্যালেঞ্জ করে জনৈক আইনজীবী হাইকোর্টে রিট করলে ২০১৪ সালের ২৪ নভেম্বর আদালত খাদ্য ও ফলমূল পরীক্ষার জন্য সঠিক ফরমালিন যন্ত্র নির্বাচন এবং সংগ্রহ করার নির্দেশ দেন। খাদ্য সচিবসহ সংশ্লিষ্টদের ৩০ দিনের মধ্যে ওই যন্ত্র সংগ্রহে ব্যবস্থা নিতে বলা হয়। এরপর থেকে মাছে ফরমালিন শনাক্তের জন্য সিটি করপোরেশনের বর্তমান যন্ত্রগুলো ব্যবহার করা হলেও ফলে ফরমালিন শনাক্তের কোনো যন্ত্র পাওয়া যায়নি। কী উপায়ে ফলে ফরমালিন শনাক্ত করা হবে সে বিষয়ে জানাতে বিসিএসআইআরকে চিঠি দিয়েছে সিটি করপোরেশন।
Banglamail-img

ওসমান পরিবারের দালালি করছি না

‘হেফাজতের ব্যানারে আমরা গত শুক্রবার সমাবেশ করি নাই। আমরা সমাবেশ করেছি ‘সর্বস্তরের মুসলমান’ ব্যানারে। সেখানে হেফাজতের কোনো নাম নাই। আমি হেফাজতের আমির হলেও এ পরিচয়ে সেখানে সভাপতিত্ব করি নাই। কিন্তু বলা হচ্ছে আমরা হেফাজতের ব্যানারে কাজ করছি। এটা যেসব সাংবাদিক প্রকাশ করছে তাদের সামর্থ্য ও যোগ্যতা নিয়েও প্রশ্ন রয়েছে। তাই আমি আহ্বান রাখবো আপনারা যারা সাংবাদিক তারা অবশ্যই সত্য প্রকাশ করবেন।’
Banglamail-img

দ্বিতীয়বার মসনদে বসতে শপথ নিলেন মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের জন্য শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডের খোলা মঞ্চে তাকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।  নতুন মন্ত্রিসভায় মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে পূর্ণমন্ত্রী হলেন ২৯ জন। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর সংখ্যা পাঁচজন। রাষ্ট্রমন্ত্রী হলেন আটজন।  এবার একসঙ্গে পাঁচজন করে মন্ত্রী শপথ নিলেন রেড রোডের শপথ অনুষ্ঠান থেকে। 
Banglamail-img

সেই ৩ ছাত্রীকে দেখতে হাসপাতালে মন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জে বখাটের ধারালো অস্ত্রের আঘাতে আহত তিন স্কুলছাত্রীকে দেখতে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে যান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। শুক্রবার বিকেলে তিনি ওই তিন শিক্ষার্থীর শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন। এছাড়াও মন্ত্রী একই ঘটনায় নিহত শিক্ষার্থী কনিকা রানী ঘোষের পরিবারের খোঁজ-খবরও নেন। তিনি বখাটের ধারালো অস্ত্রের আঘাতে স্কুলছাত্রী নিহতের সঙ্গে জড়িতের বিচার দ্রুত করা হবে বলেও ঘোষণা দেন।

আসলামের আগে জয়ের সাথে বৈঠক হয়েছে: সাফাদি

Banglamail-img
জয়ের সঙ্গে বৈঠকের পটভূমি ব্যাখ্যা করে সাফাদি জানান, ৪/৫ মাস আগে তিনি যখন শেষবার ওয়াশিংটন ডিসিতে যান, সে সময় একজন আমেরিকান বন্ধু দু’জনের মধ্যে এই বৈঠকটির আয়োজন করেন। ওই বন্ধু তাকে জানান, যার সাথে দেখা হবে তিনি বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। এরপর তিনি ওয়াশিংটন ডিসিতে সজীব ওয়াজেদের অফিসে যান। সাক্ষাতের শুরুতে জয় তাকে বলেন যে তিনি বাংলাদেশে একজন উচ্চপদস্থ ব্যক্তি। কিন্তু তিনি যে প্রধানমন্ত্রীর পুত্র সেটা সাফাদি তখনও তা জানতেন না বলে উল্লেখ করেছেন।

বাবা হচ্ছেন রেলমন্ত্রী, এ সপ্তাহেই সুখবর

Banglamail-img
জীবনের সিংহভাগ সময় একাকী কাটিয়ে দেয়া রেলমন্ত্রী মুজিবুল হক বিয়ে করেছেন প্রায় দেড় বছর আগে। এবার সুখবর আসছে তার বাবা হওয়ার। চলতি সপ্তাহের যে কোনো দিন এ সুখবর পেতে পারেন রেলমন্ত্রী।  এদিকে রেলমন্ত্রীর সন্তানসম্ভবা স্ত্রী হনুফা আক্তার রিক্তাকে গতকাল বৃহস্পতিবার রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ইতোমধ্যে তিনি গর্ভধারণের নয়মাস পার করেছেন। চিকিৎসকরা চলতি মাসের শেষ সপ্তাহে সম্ভাব্য তারিখ দিয়ে রেখেছিলেন। আর তাই মা হওয়ার জন্য নির্ধারিত সময়েই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আমি কখনোই কাউকে কান ধরে উঠবস করাইনি

Banglamail-img
কখনো কোথাও কাউকে কান ধরে উঠবস করাননি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর সে বিষয়ে কোনো প্রমাণ নেই বলেও জোড় গলায় বললেন মন্ত্রী।  শুক্রবার সকালে গাজীপুর সিটি করপোরেশনের নগপাড়া এলাকায় বিআরটিসি বাস ডিপো পরিদর্শনে এসে এমপি সেলিম ওসমানের মন্তব্যের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের। নারায়ণগঞ্জে শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে স্থানীয় সাংসদ সেলিম ওসমানের নির্দেশে কান ধরে উঠবস করানো প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘শ্যামল কান্তি যদি নাস্তিকও হয় তবুও তাকে কান ধরে উঠবস করানোটা আইনসিদ্ধ নয়। এটা একেবারে সামন্তবাদী ব্যবস্থার মতো। এ বিষয়ে শিক্ষামন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশনায় ব্যবস্থা নিয়েছেন।’

কী কারণে খেলছেন না মুস্তাফিজ

Banglamail-img
আইপিএল-এর কোয়ালিফায়ার-২ ম্যাচে মাঠে নামছে সানরাইজার্স হায়দরাবাদ। ফাইনালে ওঠার এই ম্যাচে একাদশে নেই বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমান। শুক্রবার গুজরাট লায়ন্সের মুখোমুখি হয়েছে হায়দরাবাদ। ম্যাচটিতে মুস্তাফিজকে একাদশে নেয়া হয়নি। তার পরিবর্তে একাদশে নেয়া হয়েছে নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট। সানরাইজার্স অধিনায়ক ডেভিড ওয়ার্নার টসের পর বলেছেন, ‘মুস্তাফিজুরের সামান্য হ্যামস্টিং সমস্যা আছে। বোল্টকে দলে নেয়া হয়েছে, সে বল সুইং করতে পারে।’

প্রতিকূল পরিস্থিতি ও দুর্যোগে নফল নামাজ

Banglamail-img
রকৃতিতে হঠাৎ হঠাৎ প্রাকৃতিক দুর্যোগের প্রভাব বিস্তার করতে দেখা যায়। এসব দুর্যোগ এড়িয়ে চলা কঠিন। আবার এ থেকে পরিত্রাণের পথও ক্ষীণ। তবু এসব প্রতিকূল প্রাকৃতিক পরিস্থিতি ও দুর্যোগের ভয়াবহ ক্ষতি থেকে পরিত্রাণ পেতে সৃষ্টিকর্তাই হতে পারেন সকলের শেষ আশ্রয়স্থল। তাই প্রতিকূল প্রাকৃতিক পরিস্থিতি ও দুর্যোগপূর্ণ পরিবেশ সৃষ্টি হলে এমন কিছু নফল নামাজ রয়েছে, যা আদায় করা বাঞ্ছনীয় হয়ে পড়ে।

‘আকাশ থেকে আছড়ে পড়েছিল মৃত্যু’

Banglamail-img
ওবামা বলেন, ‘মানবিক ক্ষেত্রে উন্নয়ন ছাড়া প্রযুক্তিগত আমাদের সর্বনাশ করে দিতে পারে। যে বৈজ্ঞানিক বিপ্লব আমাদের পারমাণবিক ধ্বংসযজ্ঞের দিকে নিয়ে যায়, সেই বৈজ্ঞানিক বিপ্লবের জন্য একটি নৈতিক বিপ্লবও দরকার।’ ৭১ বছর আগে মেঘমুক্ত এক ঝকঝকে সকালে ‘আকাশ থেকে আছড়ে পড়েছিল মৃত্যু’ এবং পুরো পৃথিবীটাই পাল্টে গিয়েছিল। ঐতিহাসিক হিরোশিমা সফরে ১৯৪৫ সালে শহরটিতে ফেলা পারমাণবিক বোমার ভয়বহতা সম্পর্কে এমনটাই বলছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওই ঘটনার পর এই প্রথম ক্ষমতাসীন কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে স্থানটি পরিদর্শন করছেন ওবামা।
Banglamail-img

ওয়ার্নারের ব্যাটে ফাইনালে হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদের একাদশে মুস্তাফিজুর রহমানকে না দেখে হতাশ হয়েছিল বাংলাদেশের মানুষ। কিন্তু যারা ম্যাচটি দেখেছেন তাদের নিশ্চয় তৃপ্তি দিয়েছে হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নারের ব্যাটিং। তার অপরাজিত ৯৩ রানের ইনিংসের ওপর ভর করে গুজরাট লায়ন্সের ১৬২ রান হায়দরাবাদ ৬ উইকেট হারিয়ে টপকে গেছে ৪ বল হাতে রেখেই। দ্বিতীয় কোয়ালিফায়ার জিতে ওয়ার্নার-মুস্তাফিজদের রোববারের ফাইনালে প্রতিপক্ষ রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
Banglamail-img

দুই নায়িকার বিরহে ঢালিউড

নায়িকা সংকট যেন কাটছেই না বাংলা চলচ্চিত্রে। মৌসুমী, শাবনূর, পপির পর দীর্ঘদিনের নায়িকা সংকট কাটিয়ে ঢালিউড যখন অপু বিশ্বাস, মাহিয়া মাহি ,পরীমনিদের দিকে তাকিয়ে আশায় বুক বাঁধছিলেন তখন তাদের অপেশাদার খামখেয়ালি সিদ্ধান্তের জের টানতে হচ্ছে পুরো ইন্ডাস্ট্রিকেই।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ৫ শীর্ষ যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকর হয়েছে। এছাড়া তারকা চিহ্নিত বেশ কিছু মামলাসহ মোট ২৩টি মামলায় ৩১ জনকে সাজা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  তবে এর মধ্য দিয়ে  ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ‘ঝিমিয়ে’ পড়েছে তা বলার কোনো অবকাশ নেই। বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন দলের উচ্চ-নিম্নপদস্থ নেতা-কর্মী এবং মাঠ পর্যায়ের যুদ্ধাপরাধীদের তদন্ত চলছে দ্রুততার সঙ্গে। এসব তদন্ত শেষে চলতি বছরের যেকোনো সময় তারকা রাজাকারদের নাম বিচারপ্রার্থীদের জন্য ‘চমক’ হিসেবে উঠে আসবে বলে দাবি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার। তদন্ত সংস্থা থেকে পাওয়া তথ্য মতে, বর্তমানে সংস্থাটিতে ২২টি মামলা তদন্তাধীন রয়েছে। আর এ ২২ মামলায় আসামি করা হয়েছে ৫৭ জনকে।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।
অবকাশ যাপনের জন্য নদীর তীরে বিলাসবহুল রিসোর্ট, হাঁটার জন্য ওয়াকওয়ে (চলাচলের রাস্তা), পার্ক, বসার স্থান, নদীঘাট, পর্যটকদের জন্য প্রমোদতরী, ভাসমান বিনোদন কেন্দ্র ও রেস্তোরাঁ থাকবে। পর্যটকরা যাতে নদীর প্রাকৃতিক রূপ উপভোগ করতে পারেন সে জন্য নদীর দুই পাশের প্রসস্থ সড়কে উন্নত বাস সার্ভিসও থাকবে, যা রয়েছে হাতিরঝিলে।
আদালত জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছেন। যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতের ইসলামীরও বিচার করা যাবে- এমন পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। দেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবী, রাজনৈতিক নেতৃত্বসহ বিভিন্ন মহল থেকে জামায়াত নিষিদ্ধের দাবি ক্রমেই জোরদার হচ্ছে। এমন পরিস্থিতিতে দলটির মিত্র ও সহানুভূতিশীল ব্যক্তি ও সংগঠনগুলোও নীবর। সুতরাং তাদের রাজনৈতিক ভবিষ্যৎ কী হতে যাচ্ছে, তা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা ক্রমেই জোরালো হচ্ছে। বিশেষ করে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ার পরপরই এই আলোচনা সর্বাগ্রে আসছে।