Banglamail-img

আরাকান আর্মির বিরুদ্ধে মাঠে ৫১০ সেনা-বিজিবি

মিয়ানমারের বিচ্ছিনতাবাদী সংগঠন ‘আরাকান আর্মি’র বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। তাদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য শক্তি বাড়িয়েছে বাংলাদেশ। শুরুর দিকে সেনাবাহিনীর ৩ প্লাটুন ও বিজিবির ২ প্লাটুন সদস্য অভিযান পরিচালনা করে। দু’দিন পরই বাংলাদেশ আভিযানিক শক্তি বাড়াতে ১৭ প্লাটুন সদস্য অভিযানে পাঠিয়েছে। একই সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডারগার্ড পুলিশও (বিজিপি) ‘আরাকান আর্মি’দের বিরুদ্ধে অভিযানিক কর্মকাণ্ড পরিচালনা শুরু করেছে। এই সংগঠনকে নির্মুল করার আগ পর্যন্ত এ অভিযান থামবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
Banglamail-img

পাঠ্যবই বাংলাদেশের, সিদ্ধান্ত ওয়াশিংটনে!

গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
Banglamail-img

হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনায় নিহত ২ 

রাজধানীর যাত্রাবাড়ীতে হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনার কবলে পড়ে দুই মোটর সাইকেল আরোহী নিহতে হয়েছেন। সোমবার রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের একজনের নাম জহিরুল ইসলাম (৩৫) ও অন্যজন আমজাদ হোসেন (৩৭)।  নিরাপত্তারক্ষী প্রতিষ্ঠান এলিট ফোর্সে কর্মরত সৈয়দ খান নামে একজন জানান, রাত ৯টার দিকে বৃষ্টির মধ্যে মোটর সাইকেল চালিয়ে যাত্রাবাড়ীর দিকে যাওয়ার পথে টিকাটুলি র‌্যাব অফিসের একটু সামনে এই দুর্ঘটনা ঘটে। 
সম্মানিত পাঠক, বাংলামেইলের ওয়েবসাইট আপগ্রেড করা হচ্ছে। এ কারণে নিউজ দেখতে সমস্যা হতে পারে। এই সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।
Walton Ads

চিঠি চালাচালিতেই সীমাবদ্ধ বন্দি বিনিমিয় চুক্তি

Banglamail-img
নারায়ণগঞ্জের সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে ফিরিয়ে আনতে ভারতের কাছে চার বার প্রস্তাব পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দুই দেশের মধ্যে সম্পাদিত বহিঃসমর্পণ চুক্তির অধীনে তাকে ফেরত পাঠানোর প্রথম আবেদন করা হয়েছিল ১৪ মাস আগে। এরমধ্যে কয়েকবার ভারতের তরফ থেকে তার মামলার নথিপত্র চেয়ে চিঠি পাঠানো হয়েছে। তাদের চাহিদা অনুযায়ী নথিপত্র পাঠানোর পরও এখন পর্যন্ত ফেরত পাওয়া যায়নি নূর হোসেনকে। শিগগিরই তাকে ফেরত পাওয়া যাবে বলে আশা করা হলেও সুনির্দিষ্ট কোনো তথ্য মিলছে না। একইভাবে বাংলাদেশের কারাগারে বন্দি ভারতীয় বিচ্ছিন্নতাবাদী দলের নেতা অনুপ চেটিয়াকে ফিরিয়ে নেয়ার বিষয়টিও ঝুলে রয়েছে দীর্ঘদিন ধরে। এ ছাড়া চট্টগ্রামের শিবির ক্যাডার সাজ্জাদ হোসেন খানকে ফিরিয়ে আনার জন্যও সাত বার প্রস্তাব পাঠনো হয়েছে। 

‘গঙ্গা ব্যারেজ’ নির্মাণে ভারতের অনুমতি মেলেনি এখনো

Banglamail-img
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।

বঙ্গবন্ধু হত্যার সুষ্ঠু তদন্ত হয়নি

Banglamail-img
৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার সময় তৎকালীন সেনা গোয়েন্দা বিভাগ সেনা প্রধানের নিয়ন্ত্রণে নয়, সরাসরি রাষ্ট্রপতির তত্ত্বাবধানে পরিচালিত হতো। বঙ্গবন্ধুকে হত্যার খবর জানার পর পর আমি ৪৬ বিগ্রেডকে নির্দেশ দিয়েছিলাম মুভ করার জন্য। কিন্তু তারা ব্যর্থ হয়। ১৫ আগস্ট রাতে সেনাবাহিনীর আর্মড এবং আর্টিলারি ব্যাটালিয়নের নৈশকালীন অনুশীলন ছিল। বঙ্গবন্ধুর ঘাতকরা এই নৈশকালীন অনুশীলনের নাম করে ট্যাঙ্ক নিয়ে ধানমন্ডির পথে রওনা হয়। ফলে গোয়েন্দারাও কোনো সন্দেহ করেনি।

ক্ষোভ বাড়ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

Banglamail-img
ক্ষোভ বাড়ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের। নতুন জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত না করা এবং স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে গত কয়েক মাস ধরেই আন্দোলন করে আসছেন তারা। গত রোববারসহ তিন দফা কর্মবিরতিও করেছেন তারা। তারপরও শিক্ষা প্রশাসনের কাছ থেকে সন্তোষজনক কোনো আশ্বাস না পাওয়ায় ক্ষোভ বাড়ছে শিক্ষকদের। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে আগামী ৫ সেপ্টেম্বর পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বৈঠক শেষে আসতে পড়ে বৃহৎ কর্মসূচী। যার মধ্যে রয়েছে- লাগাতার কর্মবিরতির মতো আন্দোলনও। শিক্ষকদের এ আন্দোলনে শিক্ষার্থীদের সেশনজটে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।   শিক্ষকদের আন্দোলনের বিষয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘শিক্ষকদের সম্মান, মর্যাদা বৃদ্ধির বিষয়টি আমার একার ব্যাপার নয়, এটা পুরো শিক্ষা পরিবারের দাবি। তবে নতুন বেতন কাঠামো এখনো চূড়ান্ত নয়। আমি চিঠি দিয়ে শিক্ষকদের দাবিগুলো রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জানিয়েছি। মন্ত্রিপরিষদ সচিব ও জনপ্রশাসন সচিবকেও ডিও লেটার দেয়া হয়েছে। আশা করছি, একটি সুন্দর সমাধান হবে।’

বাবা-মা হজে, ছেলের মৃত্যু লিবিয়ার সাগরে

Banglamail-img
একটু সুখের আশা। যার জন্য অন্যান্য সবকিছুর সঙ্গে প্রয়োজন টাকারও। আর এ চিন্তা থেকেই আর্থিক সচ্ছলতার জন্য বিদেশে যাওয়ার স্বপ্ন লালন করে দরিদ্র, মধ্যবিত্ত মানুষেরা। এতে জীবনের ঝুঁকি নিতেও কার্পণ্য করে না অনেকে। কিন্তু অনেক সময় হার মানতে হয় জীবনের কাছে। যে সুখের আশায় পাড়ি দেয়ার চেষ্টা করে অথৈ সাগর আর অজানা পথ সে পথেই হারাতে হয় প্রাণ। সম্প্রতি মালয়েশিয়াগামী অনেক তরুণের স্বপ্ন বিলীন হয়েছে সমুদ্রে ডুবে। খেয়ে না খেয়ে অর্ধমৃত হয়ে বেঁচে ফিরেছে অনেকে। আবার অনেকের কপালে জুটেছে সলিল সমাধি। এ রকমই আরও একটি ঘটনা ঘটেছে লিবিয়ার উপকূলে ভূমধ্যসাগরে। এতে অন্যান্য বাংলাদেশির সঙ্গে মাদারীপুরের কয়েক যুবকও রয়েছে।  এর মধ্যে এমন একজন রয়েছেন যার বাবা-মা এবার হজ করতে সৌদি আরবে গেছেন। কিন্তু ওইদিকে তাদের সন্তান আর ভাই মারা গেছেন লিবিয়ায়। ২৭ আগস্ট বৃহস্পতিবা

জসিম-টুনু-মুন্নার স্বপ্নের সলিল সমাধি, পরিবারে কান্না

Banglamail-img
‘আর কাছে মোবাইল করি কইছে, আব্বা আই লক্ষ্মীপুরের দালাল আব্দুল কাদেরের মাইধ্যমে সাগর হারঅই ইতালি যাইয়ুম। আন্নেরা বেকে আর লাই দোয়া কইরেন।’  কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বলছিলেন লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে সাগরে নিখোঁজ হওয়া সেনবাগ উপজেলার টুনুর বাবা গোলাম ছারোয়ার মিয়া।  এমন আর্তনাদ শুধু টুনুর বাবারই নয়, চাটখিলের জসিম ও সোনাইমুড়ী মুন্নাস্বজনদেরও। গত ৪ ও ১৮ আগস্ট ভূমধ্যসাগরে নৌকাডুবির পর থেকেই তাদের কোনো খোঁজ পাচ্ছে না পরিবারের সদস্যরা।   এদিকে, তারা তিনজন সাগরে ডুবে মারা গেছেন বলে দালালের মাধ্যমে জানতে পেরেছেন। কিন্তু বিষয়টি কোনোভাবে
Banglamail-img

মাশরাফির পুলিশ হওয়া নিয়ে গুঞ্জন!

আরেকটি স্বপ্ন কি পূরণ হতে যাচ্ছে মাশরাফি বিন মর্তুজার। অবাক হতেই হবে সে স্বপ্ন ক্রিকেটকে ঘিরে নয়। ম্যাশের ছেলেবেলার স্বপ্ন ছিলো পুলিশ হবেন, মানুষের সেবা করবেন। ওয়ানডে বিশ্বকাপের পর সাতক্ষীরায় এক অনুষ্ঠানে গিয়ে এমন স্বপ্নের কথাই শুনিয়েছিলেন তিনি। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের সেই স্বপ্নটা এবার বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ পুলিশ।‌ এমন গুঞ্জন চলছে কয়েকদিন ধরে। সোমবার একটি জাতীয় দৈনিকে ‘অনারারি পুলিশ হচ্ছেন মাশরাফি’ শিরোনামে এক প্রতিবেদনও প্রকাশিত হয়। তবে এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা বলেছেন- প্রতিবেদনের তথ্য বায়বীয় ও কাল্পনিক।

টি২০ জিতলো ইংল্যান্ড

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ শুরুর আগে একমাত্র টি২০ ম্যাচটিও ইংল্যান্ড জিতে নিল ৫ রানে। ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৮২ রানের চ্যালেঞ্জের জবাব ভালোভাবেই দিচ্ছিল অস্ট্রেলিয়া, অধিনায়ক স্টিভেন স্মিথের ব্যাটের উপর ভর করে। কিন্তু তার বিদায়ের পর বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি অসিদের কেউই। ফলে একমাত্র টি২০ ম্যাচে ৫ রানে হার মেনে নিতে বাধ্য হয় অস্ট্রেলিয়া। বেলফাস্টে অস্ট্রেলিয়ার স্মিথযুগ শুরু হয়েছিল জয়ের মাধ্যমে। কার্ডিফের সোফিয়া গার্ডেন বিরস বদনে মাঠ ছাড়তে হলো স্মিথের দলকে। ওয়ানডে সিরিজের আগে এই পারফরম্যান্স একটু হলেও তাদের আত্মবিশ্বাসে চিড় ধরাবে।

টাইগারদের বৃষ্টি-বিলাস

ভাদ্র মাসের প্রচণ্ড গরমে ক্রিকেটারদের হাসফাস করার মতো অবস্থা। প্রার্থনা বৃষ্টির। ব্যাট-বলের অনুশীলন শেষে মাশরাফি-মুশফিকরা ফুটবল নিয়ে মাঠে নেমেও পড়লেন। এ সময় মিরপুরের আকাশে কালো মেঘ আর ভ্যাপসা গরম তখন জানান দিচ্ছিল বৃষ্টির। ক্রিকেটারদের ফুটবল ম্যাচের বিরতির ফাঁকে যেন আকাশ ফুড়ে নামলো ঝুম বৃষ্টি। প্রচণ্ড গরমের মধ্যে বৃষ্টির পানির পরশ পেয়ে যেন ক্রিকেটাররা ফিরে গেলেন তাদের কৈশোরে। তাইতো এ সময় ডানহাতি পেসার আল-আমিন হোসেন বেশ উচ্চস্বরে বলে উঠলেন ‘আয় বৃষ্টি ঝেঁপে’। বৃষ্টির পানি শরীরে লাগতেই মাশরাফি-সাকিব-মুশফিক-নাসির-লিটন-সৌম্য-মুস্তাফিজরা সর্দি-জ্বরের কথা যেন বেমালুম ভুলে গেলেন।
Banglamail-img

তরুণ শিল্পীর চোখে শহুরে জীবনচিত্র

আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারীতে শুরু হতে যাচ্ছে নতুন চিত্রপ্রদর্শনী‘দা মিলানকুলি অফ আরবান লাইফ’। তরুন শিল্পী  সুলতান ইসতিয়াক এর ২য় একক চিত্র প্রদর্শনী এটি। জলরং এবং তেলরং-এ আঁকা এই প্রদর্শনীতে শিল্পীর প্রায় ৩৫ টি চিত্রকর্ম স্থান পেতে যাচ্ছে।          
গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।
এ ঘটনার পর রেহানা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, আমি লেখাপড়া জানি না, অভাবি মানুষ, অন্যের বাসায় কাজ করি। কাজ করতেই ডাক্তার মিজানের সাথে পরিচয় হয়। সে আমাকে প্রায় সময়ই রোগীদের সেবাযত্ন করার কাজ দিতো। হঠাৎ একদিন আমাকে বলে একজন রোগীর সেবাযত্ন করতে হবে এবং রোগীর সঙ্গে বিদেশে যাওয়া লাগবে। আরো জানায়, আমার কোনো টাকা পয়সা খরচ হবে না। বিদেশে গেলে অভাবের সংসারে কিছুটা সুবিধা হবে ভেবে রাজি হই। এরপর তাদের খরচে আমার পাসপোর্ট করে।
পিডিবি ডিপিডিসির কাছে যে সাড়ে চার হাজার কোটি টাকা পাবে এর মধ্যে ২ হাজার ৮০৪ কোটি টাকা ডেসার (কোম্পানিটির পূর্ব নাম) আমলের পাওনা । এ পাওনা  মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমান সংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয় বিদ্যুৎ বিভাগ। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ জানিয়ে পিডিবিকে চিঠি দিয়েছে। তবে পিডিবি ডিপিডিসির প্রস্তাবে রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ করেছে।