Banglamail-img

এলাকাভিত্তিক শিল্প কারখানা গড়ে উঠবে

সারাদেশে শিল্পাঞ্চল গড়ে তোলা হবে। যে অঞ্চলে শিল্পের কাঁচামাল উৎপাদন হয় সেই অঞ্চলে শিল্পাঞ্চল গড়ে উঠবে।’ এসময় প্রধানমন্ত্রী শিল্পপতিদের যত্রতত্র জমি কিনে শিল্প কারখান গড়ে না তোলার আহ্বান জানান। তিনি বলেন, ‘শিল্পাঞ্চলে শিল্পকারখানা গড়ে তুললে বিদ্যুৎ, পানির ব্যবস্থাও থাকবে বলে জানান প্রধানমন্ত্রী।
Banglamail-img

তাপপ্রবাহের ২৫ দিন পর অবশেষে বৃষ্টি

টানা ২৫ দিন মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহের পর অবশেষে বৃষ্টির দেখা মিলেছে চুয়াডাঙ্গা ও মেহেরপুর এলাকায়। প্রায় এক মাস ধরে জেলার গড় তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রোববার (১ মে) বেলা ৩টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে স্থানীয় আবহাওয়া অফিস। বেলা ৪টা ৩৫ মিনিট থেকে শুরু হয় ঝড়ের সঙ্গে হালকা মাঝারি বৃষ্টিপাত। গত ২৫ দিন ধরে জেলার তাপমাত্রা সর্বোচ্চ ৪১ দশমিক ২ থেকে ৩৯ দশমিক ৫ ডিগ্রির আশপাশে উঠানামা করেছে।
Banglamail-img

প্রাচীর নির্মাণ নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ২২

বিরোধকৃত জমিতে সীমানা প্রাচীর নির্মাণ করতে যান আব্দুর রশিদ ভুইয়াসহ তার লোকজন। এসময় নুরুল আমিনসহ তার লোকজন বাধা দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এসময় উভয় পক্ষের ৮ জন আহত হন। তাদের মধ্যে ৫ জনকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এঘটনা নিয়ে রোববার দুপুরে আবারো দু’পক্ষের লোকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ লাগে
Banglamail-img

নৌকার বিদ্রোহীর পক্ষে প্রচারণায় সশস্ত্র মেয়র 

নির্বাচনী আচারণ বিধি ও দলীয় সিদ্ধান্ত লঙ্ঘন করে প্রকাশ্য আগ্নেয়াস্ত্র নিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষে প্রচারণা চালালেন বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ।  শনিবার (৩০ মার্চ) বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত পৌরসভার পার্শ্ববর্তী গোয়াকান্দি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী আলমগীর সরকারের ঘোড়া প্রতীকের পক্ষে পাঁচটি নির্বাচনী পথসভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এ সময় মেয়রের কোমরে পিস্তল রাখা ছিল। যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

রওশন আমার পাশে, আমার হৃদয়ে আজ আনন্দ

Banglamail-img
জাতীয় পার্টিতে দুর্যোগের ঘনঘটা ছিল, আজ তা কেটে গেছে। আমার হৃদয় আজ আনন্দে ভরপুর। কারণ রওশন আমার পাশে।’ এভাবেই নিজের আবেগকে সবার সামনে তুলে ধরলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। শনিবার বিকেলে রাজধানীর কাকরাইলস্থ জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে মহান মে দিবস এ উপলক্ষে শ্রমিক সমাবেশ স্ত্রী রওশনকে কাছে পেয়ে এরশাদ তার এ আবেগের কথা জানান। জাতীয় শ্রমিক পার্টি এ সমাবেশের আয়োজন করে। এ সময় রওশন স্বামী এরশাদের পাশের চেয়ারেই বসা ছিলেন।

সুন্দরবনে আগুন: অনিশ্চিত ভবিষ্যতে বনজীবীরা

Banglamail-img
ভয়ঙ্কর সুন্দর রয়েল বেঙ্গলকে তারা ছেলেবেলার বাঘ মামা বলে আলিঙ্গন করতেও পিছপা হবে না এমন প্রত্যয় ছিল তাদের চোখেমুখে। কথায় আছে ‘মামা ভাগ্নে যেখানে, বিপদ নাই সেখানে’। কথাটি বারবার মনে পড়ছিল গহীন অরণ্যে মানুষের আপ্রাণ প্রয়াস দেখে। বাঘ মামা যেমন তার হিংস্রতা দিয়ে সুন্দরবনকে আগলে রাখে, তেমনি মামার ঘরে আগুন লাগায় ভাগ্নে হয়ে কতিপয় মানুষ জীবনের পরোয়া না করে বনকে বাঁচাতে প্রাণপন লড়াই করে। গহীন বনে মোবাইল নেটওয়ার্ক নাই, ঝিঁ ঝিঁ পোকার শব্দে যেখানে নিজের কথা নিজে শোনাই দুষ্কর সেখানে বনের প্রতি ভলোবাসা চোখে না দেখলে কেউ বিশ্বাসই করবে না।

রমজানে পিঁপড়াও মারতে নেই, বিএনপি মেরেছিল ১৭ শ্রমিককে

Banglamail-img
একাত্তরের মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিদ্ধস্ত দেশে অনেক শিল্প কলকারখানাই বন্ধ ছিল। জাতির পিতা শেখ মুজিবুর রহমান জাতীয়করণ করে সেগুলো চালু করেছেন। সেই পদাঙ্ক অনুসরণ করে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। এরপর পচাত্তরে জাতির পিতাকে হত্যার পর ‘লস প্রজেক্ট’ দেখিয়ে অনেক কারখানেই বন্ধ করে দেয়া হয়েছে। আমাদের সরকার এসব কারখানার যেগুলো সম্ভব হয়েছে খোলার চেষ্টা করেছে

নৌকায় ভোট দিয়ে ২০ পরিবারের পুরুষ গ্রামছাড়া

Banglamail-img
নৌকা প্রতীকে ভোট দিয়ে পলিয়ে বেড়াচ্ছেন হাজীগঞ্জ উপজেলার গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের ২০টি পরিবারের পুরুষ সদস্যরা। আওয়ামী লীগের পরাজিত বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ভয়ে পাঁচই গ্রামের ওইসব পরিবারের পুরুষ সদস্যরা এখন গ্রামছাড়া। পরিবারের নারী-শিশুরাও রয়েছে হামলার আতঙ্কে। 

একদিন কাজে বিরতিই কি শ্রমিকের অধিকার?

Banglamail-img
মে দিবস হচ্ছে একটি আন্দোলনকে আনুষ্ঠানিকভাবে স্মরণ করা। এই দিন সকলকে কাজকর্ম বন্ধ করে দিতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা আছে বলে আমি মনে করি না। আর গণমাধ্যম কর্মী, চিকিৎসক, পরিছন্নতাকর্মীসহ কিছু পেশার মানুষ আছেন যাদের কাজ করাটাই হচ্ছে মূল বিষয়। গণমাধ্যমকর্মী হিসেবে আমি এভাবেই বিষয়টি দেখি।’ চ্যানেলটির রাজনৈতিক প্রতিবেদক সৈয়দ সালেহীন আহমেদ বলেন, ‘গণমাধ্যমকর্মীদের আসলে এভাবে দেখার সুযোগ নেই। মে দিবসে সবাই যখন আলসেমি করে, কাজ থেকে বিরত থাকে, আর আমরা কাজ করি এটা নিঃসন্দেহে আনন্দের উৎসবের। একদিন কাজ থেকে বিরত থাকা মানেই কি শ্রমিকের অধিকার আদায় হয়ে গেলো?  জাগো নিউজের প্রধান বার্তা সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, ‘সব ক্ষেত্রেই গণমাধ্যমকর্মীদের

কাম না করলে খামু কী

Banglamail-img
রাত বাড়ার সঙ্গে নগরজুড়ে ব্যস্ততা কমে এসেছে মানুষের। কোলাহল কমছে সড়কে, বাস স্টপেজে কমতে শুরু করেছে যানবাহন সহকারীদের উচ্চস্বরে হাঁক-ডাক, যানবাহনের হাইড্রোলিক হর্নের বিকট আওয়াজও কমছে। সড়কে, সড়কদ্বীপে, আশপাশের দৃষ্টিসীমায় শুধু নিয়নের আলো। রাতের ঢাকার এ নিরবতা ছুঁয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদকেও। শিক্ষাঙ্গন হওয়ায় এখানে রাতের নিরবতা আসে একটু আগেভাগে। ওই নিরবতা ভেঙে চারুকলার কলপাড় থেকে ভেসে আসছিল হাড়ি-পাতিল ঘষাঘষির শব্দ। কৌতুহল নিয়ে অনুসরণ ভেসে আসা ওই শব্দকে। এগোতেই কলপাড়ে দেখা মিলল এক কিশোরের। বয়স বড়জোর ১২ কিংবা ১৩। কলের পানিতে ঘষছিল হোটেলের রান্নার বড় বড় সব কড়াই। রাত তখন ৯টা ৭ মিনিট। হাঁটতে হাঁটতে ওই কিশোরের পেছনে গিয়ে দাঁড়ালাম। শুকনো পাতার মরমর শব্দে আলো-আঁধারির কলপাড়ে কারো উপস্থিতি টের পেল ওই কিশোর। তাকাল পেছনে। অপরিচিত মুখ দেখে কথা বলার আগ্রহ দেখাল না কিশোর। ব্যস্ত হয়ে পড়ল কড়াই ঘষাঘষির কাজে। 
Banglamail-img

সোমবার মাঠে গড়াচ্ছে নারী ক্রিকেট লিগ

ঢাকা: সোমবার থেকে মাঠে গড়াচ্ছে নারীদের প্রিমিয়ার ক্রিকেট লিগ। এবারের লিগে অংশ নিচ্ছে সাতটি দল। লিগে অংশ নেয়া দলগুলো হচ্ছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, আবাহনী লিমিটেড, বিকেএসপি, খেলাঘর সমাজ কল্যাণ সংস্থা, গুলশান ইয়ুথ ক্লাব ও ইন্দিরা রোড ক্রীড়া চক্র।
Banglamail-img

ধর্ষকের রূপ তুলে ধরলো ‘শিকারী’

বাংলাদেশ পথনাটক পরিষদের হত্যা-ধর্ষণবিরোধী নাট্য অভিযাত্রার প্রথম পথনাটক মান্নান হীরা রচিত ‘শিকারী’ নাটকটি। এ নাটক নির্দেশনা দিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। প্রায় তিনদশক পর পথনাটকের নির্দেশনা দিলেন তিনি। নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হল ৩০ এপ্রিল শনিবার বিকাল ৫ টায় চারুকলার বকুলতলায়।
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।