অ-  অ+
Thu, 10 Oct, 2013 08:45 PM
দেওয়ান পারভেজ, বিনোদন করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: ঈদ আসলেই ছবি পাড়ার মানুষজন নড়ে চড়ে বসতে শুরু করে। ছবি মুক্তি নিয়ে শুরু হয় নানা তোড়জোড়। গত রোজার ঈদে প্রায় এক ডজন ছবি মুক্তির কথা থাকলেও, শেষ পযর্ন্ত মুক্তি পায় মাত্র চারটি ছবি।

এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। এবারের ঈদে প্রথম দিকে বেশ কয়েকটি ছবির নাম শোনা গেলেও এখন পযর্ন্ত মুক্তির দৌড়ে টিকে আছে মাত্র পাঁচটি ছবি। আর মুক্তির অপেক্ষায় থাকা এই সব নতুন ছবিগুলোর সাফল্য নির্ভর করছে সাম্প্রতিক সময়ে জনপ্রিয় হয়ে উঠা নায়িকাদের পাশাপাশি ঢাকাই চলচ্চিত্রের নিয়মিত নায়িকাদের কারিশমার উপর। শ্রেষ্ঠ প্রমাণের লড়াইয়ে।
 
এবারের ঈদে মুক্তির তালিকায় থাকা পাঁচটি ছবির চারটিতেই প্রধান চরিত্রে অভিনয় করছেন এই সময়ের নায়িকা ববি, আচঁল, মাহী এবং ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। অন্যদিকে মাত্র একটি ছবিতে এক সঙ্গে অভিনয় করছেন বাংলা চলচ্চিত্রের নিয়মিত নায়িকা নিপুণ, কেয়া ও অপু বিশ্বাস। সে হিসেবে এবারের ঈদের ছবিগুলো সাত নায়িকার শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ে পরিণত হবে।
 
ববির ‘ফুল এন্ড ফাইনাল’
হার্টবিট প্রডাকসনের ব্যানারে ও মালেক আফসারীর পরিচালনায় এবারে ঈদে মুক্তি পেতে যাচ্ছে সাকিব-ববি জুটির প্রথম ছবি ‘ফুল এন্ড ফাইনাল’। বাংলা চলচ্চিত্রের অঘোষিত খানের সঙ্গে প্রথমবারের মতো কাজ করতে পেরে ববিও বেশ ফুরফরে মেজাজে আছেন। কারণ ঈদে শাকিবের ছবি মানেই ব্যবসা সফল। গত কয়েক বছর ধরে এই রীতি চলে আসছে। তাই নিজের শ্রেষ্টত্ব প্রমাণের জন্যে খুব একটা চিন্তা করতে হবে না ববিকে। পাশাপাশি নিজের প্রথম ছবি ‘দেহরক্ষী’র ব্যাপক সাফল্যের পর অনেকটাই ভারমুক্ত অবস্থা আছেন ববি। অন্যদিকে ববি এই সময়ের নায়িকাদের মধ্যে অভিনয় দক্ষতায় অনেকটাই এগিয়ে। তাই দিন শেষে ববির পালে হাওয়া লাগতেই পারে।
 
জয়া আহসানের ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’
মুক্তির আগেই আলোচনায় চলে আসা শাকিব খান, আরেফিন শুভ ও জয়া আহসান অভিনীত ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ ছবিটি পরিচালনা করেছেন সাফি উদ্দিন সাফি। এই ছবিতে প্রথম বারের মতো দুই ভূবনের দু্ই বাসিন্দা একত্রে অভিনয় করছেন। ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী জয়ার এবারই প্রথম সাকিব খানের সঙ্গে কাজ করেছেন। ছবিটি নিয়ে জয়া আহসান বেশ নিশ্চিন্ত। কারণ ছোট পর্দার পাশাপাশি বড় পর্দায়ও জয়া আহসানের রয়েছে আলাদা গ্রহণ যোগ্যতা। অন্যদিকে বড় পর্দার সবচেয়ে সফল নায়ক শাকিব খান ও সাম্প্রতিক সময়ে জনপ্রিয় হয়ে ওঠা নায়ক শুভর উপর র্নিভর করে ঈদের বৈতরণী পেরিয়ে যাবেন জয়া আহসান, এমনটাই বলছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। সম্প্রতি মুক্তি পাওয়া জয়ার ‘চোরাবালি’ ছবিটি দর্শকদের মাঝে ব্যাপক আলোড়ন তৈরি করে।
 
আচঁলের ‘কি প্রেম দেখাইলা’
পরিচালক শাহ মোহাম্মদ সংগ্রাম প্রখম বারের মতো এই সময়ের নায়ক নায়িকা বাপ্পি ও আঁচলকে নিয়ে নির্মাণ করেছেন ‘কি প্রেম দেখাইলা’ ছবিটি। সাম্প্রতিক সময়য়ে বাপ্পি আঁচল জুটিকে দর্শক গ্রহণ করেছে বেশ ভালোভাবে। আর তাই নায়িকা হিসেবে আঁচলও বেশ নিশ্চিন্ত ঈদের সাফল্য নিয়ে। তবে দুর্বল গল্পের উপর ভিত্তি করে গড়ে উঠা ‘কি প্রেম দেখাইলা’ ছবিতে আঁচল তার কতটুকু অভিনয় প্রতিভার প্রকাশ ঘটিয়েছেন তা দর্শকই হিসেব করবে।
 
মাহীর ‘কি দারুণ দেখতে’  
শাহীন-সুমন নাম দিয়ে পরিচালক শাহীন খানের সাথে জুটি হিসাবে একসাথে প্রায় আটবছর কাজ করেছেন ওয়াজেদ আলী সুমন। এখন তিনি আলাদাভাবে নির্মাণ করেছেন ‘কি দারুণ দেখতে’।  ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন এই সময়ের জনপ্রিয় জুটি বাপ্পি ও মাহি। গত ঈদে মাহী অভিনীত ‘ভালবাসা আজকাল’ ছবিটি ব্যবসা সফল হয়। তারপর থেকেই মুক্তির মাহীর উপর আস্থা জন্মাতে শুরু করে পরিচালকদের। এরই ধারাবাহিকতায় এবারের ঈদে মাহী অভিনীত ‘অগ্নি’ ছবিটি মুক্তির কথা ছিলো। কিন্তু নানা জটিলতায় শেষ পযর্ন্ত ছবিটি আর এবারের ঈদে মুক্তি পাচ্ছে না। তাই একটি ছবির মাধ্যমেই মাহীতে লড়াই করতে হবে তার শ্রেষ্ঠত্ব প্রমাণের।
 
নিপুণ, কেয়া ও অপু বিশ্বাস ‘প্রেমিক নাম্বার ওয়ান’
কোরবাণীর ঈদে বাংলা চলচ্চিত্রের নিয়মিত অভিনেত্রীদের নিয়ে রাকিবুল আলম রাকিব নির্মাণ করেছেন ‘প্রেমিক নাম্বার ওয়ান’  ছবিটি। ছবিটি অনেক দিন ধরেই মুক্তি অপেক্ষায় ছিলো। শাকিব খান, নিপুণ, কেয়া ও অপু বিশ্বাস অভিনীত এই ছবিটির নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় দুবছর।
 
অন্যদিকে, অনেক দিন ধরে বড় পর্দায় অভিনয়ের সঙ্গে জড়িত নায়িকা নিপুণ, কেয়া ও অপু বিশ্বাস। এক সময় ঈদে দর্শকরা প্রেক্ষাগৃহে যেত এই নায়িকাদের অভিনয় শৈলী দেখতে। কিন্তু এখন সময় বদলেছে বাংলা চলচ্চিত্রে লেগেছে ডিজিটালের ছোঁয়া, সঙ্গে দর্শকদের রুচিতেও এসেছে পরিবর্তন। এখন দেখার বিষয় ডিজিটাল যুগে কতটুকু দর্শক ধরে রাখতে পারেন বাংলা চলচ্চিত্রের এই নায়িকারা।

বাংলামেইল২৪ডটকম/ ডিপি/ আরএইচ/ ২০৪৪ঘন্টা,১০ অক্টোবর ২০১৩

বিনোদনের আরো সংবাদ

ভারপ্রাপ্ত সম্পাদক : মো. সাহাদাত উল্যা খান
মেইল মিডিয়া লিমিটেড
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: স্কাউট ভবন (চতুর্থ তলা),
৭০/১ ইনার সার্কুলার রোড, কাকরাইল, ঢাকা-১০০০।

ফোন: ৮৩২১৩৬২, ৮৩১৯১২৪
ফ্যাক্স: ৮৮০-২-৮৩১২৯৬৪ ইমেইল: countrybmail@gmail.com (কান্ট্রি), news.bmail@gmail.com (সেন্ট্রাল)
কপিরাইট © 2012 banglamail24.com এর সকল স্বত্ব সংরক্ষিত।

সর্বশেষ ৫ খবর