Banglamail-img

এখনো রাস্তায় নামার সাহস রাখি

যমুনা সেতুতে ৭০০-৮০০ টাকা দিতে হয়। বাস, ট্রাকের জন্য আলাদা ফি নির্ধারণ করা আছে। অথচ ১৯২ টাকায় যে ট্রানজিট দেয়া হলো সেটা লজ্জার। এটাকে দয়াও বলা যেতে পারে। আজকে বাংলাদেশের নিজস্বতা, মান-সম্মান কিংবা নিজস্ব কোনো স্বকীয়তা-স্বাধীনতা নেই।’ মুক্তিযোদ্ধাদের উদ্দেশে বিএনপি চেয়ারপারসন বলেন, ‘আপানারা যুদ্ধ করেছিলেন দেশে গণতন্ত্র, ন্যায় বিচার, সুশাসন ও সকলের সমান অধিকারের জন্য। কিন্তু আজকে দেশে এর কোনোটাই নেই।'
Banglamail-img

সিনহাকে ‘বকে’ বরখাস্ত হলেন দায়রা জজ

ঔদ্ধত্যপূর্ণ ও অসংযত আচরণের জন্য ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ জুয়েল রানাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে এ বিষয়ে মামলা দায়েরের প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানা গেছে।   এদিকে মাস দুয়েক আগে বিচার কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ জুয়েল রানার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের কমিটি ওই দুই বিচারকের বিরুদ্ধে মামলা দায়েরের জন্য আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেন।
Banglamail-img

গ্রেপ্তার ৫ মিয়ানমার নাগরিকের দায় স্বীকার

টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের আনসার ব্যারাকে হামলায় চালিয়ে অস্ত্র লুট ও আনসার কমান্ডার হত্যার ঘটনায় জড়িত পাঁচ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭ এর একটি দল। গ্রেপ্তার পাঁচ জনই ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। বৃহস্পতিবার (৩০ জুন) ভোর ৩ টার দিকে উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরের পার্শ্ববতী পাহাড়ি এলাকায় থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের মধ্যে রয়েছে, বহুল আলোচিত রোহিঙ্গা ডাকাত রফিক প্রকাশ মামুন মিয়া (৩০)। সে মোচনী রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের মৃত জালাল আহমেদের ছেলে।
Banglamail-img

ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১০

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় তিনজন গুলিবিদ্ধসহ উভয়পক্ষের ১০জন আহত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) রাত সাড়ে ৮টার দিকে রাজগঞ্জ বাজারে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে ছাত্রলীগ কর্মী মো. সবুজ (২০), বাবুল (২৪) ও মতিন (২২) গুলিবিদ্ধ হয়েছেন। অপর আহতদের নাম পরিচয় জানা যায়নি।

৬৯ বছর পর কালাজ্বরের রোগী শনাক্ত

Banglamail-img
যশোরে ৬৯ বছর পর কালাজ্বরে আক্রান্ত এক রোগী শনাক্ত করা হয়েছে। ওই রোগীর নাম তাসলিমা খাতুন (৩৫)। তিনি সদর উপজেলার নূরপুর এলাকায় ভাড়াটিয়া রিকশা চালক নজরুল ইসলাম শেখের স্ত্রী। তাদের গ্রামের বাড়ি নড়াইড়ের কালিয়া উপজেলার কালীনগর গ্রামে। কালাজ্বর নিশ্চিত হওয়ার পর বুধবার তাকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তার সরকারিভাবে চিকিৎসা চলছে।

আ.লীগে নারী কোটা পূরণে সংশয়!

Banglamail-img
দলের সব কমিটিতে ৩৩ শতাংশ পদে নারীদের রাখতে হবে। আর এ প্রতিশ্রুতি পূরণে সময় বেঁধে দেয়া হয়েছিল ২০২০ সাল পর্যন্ত। নির্বাচন কমিশনের এমন প্রতিশ্রুতি মেনে নিয়ে অন্যান্য রাজনৈতিক দলগুলোর মত ২০০৮ সালে নিবন্ধন নিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। নিবন্ধন নেয়ার পর ২০০৯ ও ২০১২ সালে সম্মেলন করেছিল দলটি। সম্মেলনের মাধ্যমে নির্বাচন কমিশনের দেয়া শর্ত পূরণে নারী সদস্যদের এক-তৃতীয়াংশ পদে রাখার শর্ত ২০২০ সালের মধ্যে পূরণের প্রতিশ্রুতি দিয়ে গঠনতন্ত্রে সংশোধনী আনা হয়েছিল। কিন্তু নিবন্ধিত সময় থেকে বর্তমান হিসেবে গুনে গুনে ৮টি বছর অতিবাহিত হওয়ার পরও ক্ষমতাসীন দলের কমিটিতে জায়গা করে নেয়া নারী সদস্য সংখ্যা শতকরা হিসাবে মাত্র ৭ দশমিক ৩৪ শতাংশ।

মা-বাবাকে ফিরে পেতে সবগুলো রোজা রাখে ছোট্ট সনু

Banglamail-img
নয়াদিল্লি থেকে পাচার করে বরগুনার বেতাগী উপজেলার গেরামর্দন গ্রামে আনা হয় সনুকে। পাচারকারীরা তাকে ওই গ্রামের হাসি বেগমের কাছে তুলে দেয়। সনুর বয়স তখন মাত্র পাঁচ বছর, সালটা ২০১৪। সেই থেকে ছোট্ট সনুর ওপর চলে হাসি বেগমের অত্যাচার।  বাবা-মাকে ফিরে পাওয়ার আশায় সে এ বছর সবগুলো রোজা পালন করছে। তার সেই আশা পূরণও হয়েছে। আদালতের নির্দেশে ভারতের কিশোর সনুকে অবশেষে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে। দুইবছর পর ছেলেকে ফিরে পেয়ে পরিবারে বইছে আনন্দের বন্যা। 

প্যারিস, ব্রাসেলসে সরব, তুরস্কের ব্যাপারে নীরব কেন?

Banglamail-img
তুরস্কের ঘটনার ব্যাপারে এমন ভাসা ভাসা প্রতিক্রিয়ার কারণ কী? ইউরোপের কোনো দেশ বা যুক্তরাষ্ট্রে এ ধরনের ঘটনা ঘটলে বিশ্ব নেতাদের কাছ থেকে নিঃসন্দেহে আরো ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যেতো। ব্রাসেলস, অরল্যান্ডোর মতো জায়গায় যখন ঘটনাগুলো ঘটে তখন অবস্থাটা এমন দাঁড়ায় যে সারা পৃথিবীর মানুষকে শোক প্রকাশ করতে বাধ্য করা হয়। সমস্ত পশ্চিমা বিশ্ব আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

যানজট এড়ানোর কৌশল বাতলে দিলেন ট্রাফিক পুলিশ

Banglamail-img
নগরজীবনে সামান্য স্বস্তি এনে দিতে নানা সময় বিভিন্ন পরিকল্পনা হাতে নেয়া হয়। অন্যসব সমস্যা কাটিয়ে মানুষ যখন এগোতে চায় যানজটের তীব্র কবলে পড়ে তখনো তাকে থমকে দাঁড়াতে হয়। রাজধানীবাসীর জীবনে প্রতিদিনের সমস্যাগুলোর অন্যতম যানজট। এবার রাজধানীর মহাখালী বাস টার্মিনাল থেকে তিব্বতের যানজটে না পড়ে সরাসরি সাতরাস্তা যাওয়ার নতুন পথ বাতলেছেন শিল্পাঞ্চলের ট্রাফিক বিভাগ। বৃহস্পতিবার (৩০ জুন) দিনভর নীরব উচ্ছেদ অভিযান চালিয়ে নতুন এ পথ বাতলে দেন শিল্পাঞ্চল ট্রাফিক বিভাগের সহকারী কমিশনার (এসি) আবু ইউসুফ। অভিযানে তার সঙ্গে আরো ছিলেন টিআই মো. সাজ্জাদ হোসেনসহ পুলিশ সদস্যরা।

এবার হজে দুর্ঘটনা ঠেকাতে স্মার্ট ব্রেসলেট

Banglamail-img
ব্রেসলেটটি হবে পানিরোধক এবং জিপিএস(গ্লোবাল পজিশনিং সিস্টেম) সংযুক্ত। এমনকি হজ যাত্রীদের নামাজের সময় সূচির সংকেত দেবে এই ব্রেসলেট। যেহেতু বিশ্বের বিভিন্ন ভাষাভাষীর মুসলিমরা হজ পালনে মক্কা যায়, সেহেতু বহুভাষী একটি হেল্প ডেস্কও থাকবে তাদের সাহায্যার্থে।
Banglamail-img

পরিবারের সঙ্গে বেড়াতে বাহামায় মেসি

টানা তৃতীয় ফাইনালে হারের দুঃখ কাটাতে পরিবারের সময় ঘুরতে বের হয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। জানা গেছে, দ্বীপরাষ্ট্র বাহামায় গিয়েছেন এই তারকা। কয়েক দিন আগে শতবর্ষী কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে চিলির কাছে টাইব্রেকারে হেরে যায় আর্জেন্টিনা। টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হয়েছিলেন দলটির অধিনায়ক মেসি। এরপর অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।
Banglamail-img

ফারিয়ার আগুনের আঁচ পেয়েছেন জিৎ

‘বাদশা’র শুটিং শেষে জিৎ কথা দিয়েছিলেন ঈদের আগে আবারও বাংলাদেশে আসবেন। তিনি কথা রেখেছেন, কলকাতা থেকে উড়ে এসেছেন। গতকাল বাদশার প্রেস কনফারেন্স ও ইফতার পার্টির মধ্যমণি ছিলেন জিৎ-ফারিয়া। সবটুকু আয়োজনই ছিলো তাদের নিয়ে।
গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১৮তম বৈঠকে হাবের এই দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। লুটপাট বন্ধে নীতিমালা সংশোধনের সুপারিশও করেন কমিটির সদস্যরা। এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় উপত্থাপন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয় স্থায়ী কমিটি।
প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রপ্তানি খাত পোশাক শিল্প। ইউরোপীয় ইউনিয়নে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) পাচ্ছে বাংলাদেশ। এখন যুক্তরাজ্যের ক্ষেত্রে এ সুবিধা পাওয়ার জন্য নতুন করে আলোচনা করতে হবে। ফলে রপ্তানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ।