Banglamail-img

সংকটে পড়তে পারে সিঙ্গাপুরে জনশক্তি রপ্তানি

সিঙ্গাপুরে পরপর দুই দফায় সন্দেহভাজন বাংলাদেশি জঙ্গি আটকের ঘটনায় দেশটিতে শ্রমিক রপ্তানি প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হতে পারে। বাংলাদেশ থেকে আমদানিকৃত শ্রমিকদের সম্পর্কে বিস্তারিত তথ্য না জেনে তাদের ওয়ার্ক পারমিট (কাজের অনুমোদনপত্র) দেয়া হবে না বলে জানিয়েছে সিঙ্গাপুরের নিয়োগকর্তারা।
Banglamail-img

কুয়েতে শুল্কমুক্ত পণ্য প্রবেশাধিকার চায় বাংলাদেশ

কুয়েতে ভিসা পদ্ধতি সহজীকরণসহ পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার চায় বাংলাদেশ। বুধবার (০৪ মে) রাজধানীর এক হোটেলে কুয়েত চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (কেসিসিআই) সফররত বাণিজ্য প্রতিনিধিদল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর নেতাদের মধ্যে এক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়। সভায় দু’দেশের ব্যবসায়ীরা উভয় দেশে বিনিয়োগ বৃদ্ধি এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে গভীর আগ্রহ প্রকাশ করেন। এফবিসিসিআই এবং কেসিসিআই নেতারা সভায় দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়ন ও ব্যবসার নেটওয়ার্ক বাড়াতে একটি ‘সমঝোতা স্মারক’ সাক্ষর করেন।
Banglamail-img

ঘুমন্ত পিতার পাশে স্ত্রী-পুত্রের লাশ 

মঙ্গলবার (৩ মে) রাতে শোকতারার বাপের বাড়িতে রান্না করা খাবার খেয়ে ঘরে ঘুমিয়ে পড়ে শোকতার ও তার ছেলে মাহিম। এ সময় তার স্বামীও খাটে ঘুমিয়ে পড়ে। সকালে মাসুদ মিয়া ঘুম থেকে উঠে স্ত্রী-সন্তানকে ঘুমন্ত অবস্থায় দেখতে পায়। ঘুম থেকে উঠানোর জন্য তাদের ডাকাডাকি করতে থাকেন। কিন্তু কোনো সাড়াশব্দ না পেয়ে খবর দেন থানায়। খবর পেয়ে পুলিশ দুপুরে মা-ছেলের মৃতদেহ উদ্ধার করে।
Banglamail-img

মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আগামী বছর (২০১৭ সাল) থেকে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা সম্ভব হবে। ২ হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার টাকা ব্যয়ে গাজীপুর ও বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন ৎবফঁহফধহপু সুবিধাসহ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে।’ তিনি বলেন, ‘এই উৎক্ষেপণ চালু হলে সমগ্র বাংলাদেশের স্থল ও জলসীমায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ও সম্প্রচারের নিশ্চয়তা হবে। এছাড়া বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বার্ষিক ১৪ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয়সহ বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ সৃষ্টি হবে।’ বুধবার (০৪ মে) বিকেলে দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে যশোর-২ আসনের সংসদ সদস্য মো. মনিরুল ইসলামের এ বিষয়ক এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান।

মেরাজ থেকে যে শিক্ষা এনেছিলেন রাসূল (সা.)

Banglamail-img
বাবা-মার সাথে ভালো ব্যবহার করো। তাদের একজন বা উভয়ে বৃদ্ধ অবস্থায় যদি তোমাদের সামনে উপনীত হয় তাহলে তাদের সাথে ‘উহ্’ শব্দটি পর্যন্ত  কোরো না। তাদের ধমকের সুরে জবাব দিয়ো না; বরং তাদের সাথে মর্যাদা সহকারে কথা বলো। আর তাদের সামনে বিনয়ী থেকো আর দোয়া করতে থাকো- ‘হে আমার প্রতিপালক, তাদেরকে তেমনিভাবে লালন-পালন করো, যেমনি তারা শৈশবে আমাদের লালন-পালন করেছেন’ (সূরা বনি ইসরাইল ২৩-২৪)।

ব্রিটেনের জাদুঘরে সর্বপ্রাচীন কোরআনের পাণ্ডুলিপি

Banglamail-img
মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ গত সপ্তাহে আমার সাথে যোগাযোগ করে বলেন, তাদের মিউজিয়ামে আরবি কিছু কাগজ পাওয়া গেছে, সেটি জানার জন্য। তারপর আমি মিউজিয়ামে গিয়ে দেখি আসলেই এটি কোরআন শরিফ। ১১শ বছরের পুরনো। তারপর আমি বিভিন্ন দেশের শীর্ষ ইসলামিক স্কলারদের সঙ্গে যোগাযোগ করি ও ব্রিটেনের স্কলারদের সঙ্গেও যোগাযোগ করি। আর ফটো পাঠাই। তারা সবাই বলেছেন এটি একটা কোরআন শরিফ। প্রায় ১১শ বছরের পুরনো। 

তার জীবনটাই এখন ভগ্নাংশ, তাকে বাঁচতে দিন!

Banglamail-img
বুধবার এ মামলায় নতুন করে চাওয়া সাত দিনের রিমান্ড আবেদনের শুনানিতে আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শেষে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট তাপস কুমার পাল রিমান্ড আবেদনের যৌক্তিকতা তুলে ধরে বলেন, জয়কে অপহরণ ও হত্যা পরিকল্পনার সাথে এদেশে আর কে কে জড়িত আছে এবং কারা তাতে অর্থায়ন করেছে সে বিষয়ে আসামি পরিপূর্ণ তথ্য দেননি। পুরো তথ্য উপাত্ত সংগ্রহের জন্য তাকে আরো সাত দিনের রিমান্ড মঞ্জুর করা আবশ্যক। এসময় রাষ্ট্রপক্ষের ওই আইনজীবী বিচারকের উদ্দেশে রিমান্ড আবেদন পড়ে শোনান।

শবে মেরাজের ইতিহাস ও আমল

Banglamail-img
এরপর তিনি পয়গম্বরদের অবস্থানস্থল অতিক্রম করে এক ময়দানে পৌঁছেন, যেখানে ভাগ্যলিপি লেখার শব্দ শোনা যাচ্ছিল। তিনি সিদরাতুল মুনতাহা দেখেন, যেখানে আল্লাহ তায়ালার নির্দেশে স্বর্ণের প্রজাপতি এবং বিভিন্ন রঙের প্রজাপতি ছোটাছুটি করছিল। ফেরেশতারা স্থানটি ঘিরে রেখেছিল। এখানে রাসুলুল্লাহ (সা.) হজরত জিব্রাইলকে (আ.) তার স্বরূপে দেখতে পান। তার ৬০০ পাখা ছিল, সেখানেই তিনি একটি দিগন্ত বেষ্টিত সবুজ রঙের রফরফ দেখতে পান। 

আদুড় বাদুড়, চালতা বাদুড়...

Banglamail-img
৮৫ বছরের বৃদ্ধ আবুল হোসেন মোড়ল বলেন, ‘জন্মের পর থেকে তিনি তাদের গ্রামে বাদুড়ের বিচরণ দেখে আসছেন। বাবা-দাদার মুখেও শুনেছেন এখানকার বাদুড়ের রাজত্বের গল্প। এক সময় হাজার হাজার বাদুড়ের বাস ছিল। এ কারণে অনেক আগে থেকেই গ্রামটি বাদুরের গ্রাম হিসেবে পরিচিত।’

হুমকিতে ‘মেসি বালক’ এখন পাকিস্তানে

Banglamail-img
আফগানিস্তানের গজনি প্রদেশের জাগুরি গ্রামের দরিদ্র কৃষক পরিবারের ছেলে আহমাদি। কিন্তু মেসির উপহার পাওয়ার পর থেকে মুর্তজার জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। একটি অপরাধী চক্র তাদের কাছে টাকা চেয়েছিল। টাকা দেয়া না হলে মোস্তফাকে অপহরণেরও হুমকি দেয়া হয়েছিল।
Banglamail-img

কলকাতার সংগ্রহ ১৬৪

ঢাকা: আইপিএল-এর নবম আসরে নিজের নবম ম্যাচ খেলতে মাঠে নেমেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। বুধবার ঘরের মাঠ ইডেন গার্ডেনে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে প্রথমে ব্যাট করে ১৬৪ রান সংগ্রহ করেছে তারা। মাঝখানে বিরতি দিয়ে বাংলাদেশী অল রাউন্ডার সাকিব আল হাসানকে এই ম্যাচে একাদশে নেয়া হয়েছিল। কিন্তু ব্যাট হাতে মাঠে নামার সুযোগ পাননি তিনি।

টাইব্রেকার ভাগ্যে ফাইনালে চট্টগ্রাম আবাহনী

নির্ধারিত ৯০ মিনিট ১-১ সমতা। ম্যাচ গড়াল অতিরিক্ত ত্রিশ মিনিটে। সেখানে পাওয়া গেল না গোলের দেখা। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে শেষ হাসি হেসেছে চট্টগ্রাম আবাহনী। শেখ রাসেলকে ৪-২ গোলে হারিয়ে স্বাধীনতা কাপ ফুটবলের ফাইনালে উঠেছে চট্টগ্রাম আবাহনী। বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রুদ্ধশ্বাস লড়াই হয়েছে দুই দলের মধ্যে। ফিকরুর গোলে এগিয়ে গিয়েও তা ধরে রাখতে পারেনি রাসেল শিবির। রুবেল মিয়ার গোলে নির্ধারিত সময়ে ম্যাচে ১-১ সমতা। টাইব্রেকারে পর্বে বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন চট্টগ্রাম আবাহনীর চারজন ফুটবলার। তবে শেখ রাসেলের হয়ে মিঠুন ও শাহেদ দিয়েছেন ব্যর্থতার পরিচয়। যাতে করে রাসেল শিবিরের স্বপ্নভঙ্গ হয় ফাইনালে উঠার।
Banglamail-img

আমাকে সরাসরি দেখলে অনেকেই ধাক্কা খায়

আমি তো সচরাচর শাড়ি পরে বের হই না। তাই সরাসরি দেখলে অনেকেই ধাক্কা খায়। পর্দার গেটআপের সঙ্গে মিল নাই। বেশিরভাগ মানুষই প্রথম কমেন্ট করে, আপনি এতো কম বয়সী কিন্তু পর্দায় এতো বয়স্ক সাজেন কেন?’-বাংলামেইলের সঙ্গে আলাপকালে জনপ্রিয় অভিনেত্রী মুনিরা মিঠু। পড়ুন তার সাক্ষাৎকার...
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।