Banglamail-img

পদত্যাগ করলেন লতিফ সিদ্দিকী

হজ ও মহানবীকে (সা.) নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হওয়া আওয়ামী লীগ নেতা আব্দুল লতিফ সিদ্দিকী টানা এক বছর পর সংসদ অধিবেশনে যোগ দিয়ে প্রথম দিনই পদত্যাগ করেছেন লতিফ সিদ্দিকী। 
Banglamail-img

জলাবদ্ধতা নিয়ে সংসদে ক্ষোভ

সম্পূরক প্রশ্নের সুযোগ নিয়ে তিনি বলেন, ‘মতিঝিল থেকে ধানমন্ডিতে আসতে সাড়ে ৩ ঘণ্টা সময় লেগেছে। শান্তিনগর, ফকিরাপুল, আরামবাগসহ সমগ্র রাজধানীতে ব্যাপক জলাবদ্ধতা দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে সিটি করপোরেশন শুধু মিটিং সিটিং করে। বাস্তবে কোনো কাজে আসে না। এরপরেও তাদের দিয়ে কাজ করানোর চিন্তা আছে কি না?’
Banglamail-img

ছিনতাইয়ের দায়ে ছাত্রলীগ নেতাকে বহিষ্কার

বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিরোধী কাজ করায় দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচর্যের সাথে বৈঠকে অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। আমরা তাকে বহিষ্কারের ফাইলটিসহ ওই ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কার চেয়ে সিন্ডিকেট বৈঠকে সুপারিশ করবো। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’
সম্মানিত পাঠক, বাংলামেইলের ওয়েবসাইট আপগ্রেড করা হচ্ছে। এ কারণে নিউজ দেখতে সমস্যা হতে পারে। এই সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।
Walton Ads

বিজয়ের পরই ফের দ্বন্দ্বে আওয়ামীপন্থি আইনজীবীরা

Banglamail-img
দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট বারসহ বাংলাদেশ বার কাউন্সিলের আওয়ামীপন্থি আইনজীবীদের মধ্যকার মতবিরোধনতুন করে জেঁকে বসেছে। সদ্য সমাপ্ত বাংলাদেশ বার নির্বাচনে ঐক্যের জোরে আওয়ামীপন্থি সাদা প্যানেল নিরঙ্কুশভাবে বিজয়ী হলেও নতুন কমিটির সর্বোচ্চ আসনে (ভাইস-চেয়ারম্যান) অধিষ্ঠিত হওয়া নিয়ে দেখা দিয়েছে দ্বন্দ্ব। আর এ দ্বন্দ্বের কেন্দ্রবিন্দুতে রয়েছেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী আবদুল বাসেত মজুমদার। 

লতিফ সিদ্দিকীর নাটকীয় বিদায়

Banglamail-img
গত ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কের জ্যাকসন হাইটসে টাঙ্গাইলবাসীর সঙ্গে এক মতবিনিময় সভায় লতিফ সিদ্দিকী হজ, মহানবী, তাবলিগ জামাত ও প্রধানমন্ত্রীর ছেলেকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বেকায়দায় পড়েন। ওই ঘটনার পরই দেশে-বিদেশে ব্যাপক তোপের মুখে পড়েন তিনি। তাকে মন্ত্রিসভা থেকে অপসারণ ও দল থেকে বহিষ্কার করা হয়। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় তার নামে বেশ কয়েকটি মামলাও হয়। দেশে ফেরার পর ওই মন্তব্যকে কেন্দ্র করে বিভিন্ন মামলায় নয় মাস কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের এই সাংসদকে। কিছু দিন আগে জামিনে মুক্তি পান তিনি। লতিফকে দল থেকে বহিষ্কারের আট মাস পর বিষয়টি জানিয়ে আওয়ামী লীগের পাঠানো চিঠি গত ৫ জুলাই স্পিকার শিরীন শারমিনের হাতে পৌঁছায়। এরপর তার সংসদ সদস্য পদ থাকবে কি না তা নিয়ে শুরু হয় জটিলতা। এ ব্যাপারে সুস্পষ্ট কোনো ব্যাখ্যা কেউ দেননি।

ক্ষমা চাইলেন লতিফ সিদ্দিকী

Banglamail-img
হজ ও তাবলিগ নিয়ে বিরুপ মন্তব্য করা মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো আবদুল লতিফ সিদ্দিকী জাতীয় সংসদে দাঁড়িয়ে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন। সেই সঙ্গে সংসদ সদস্য পদ থেকে সরে দাঁড়িয়েছেন। আবদুল লতিফ সিদ্দিকী তার বক্তব্যে বলেন, ‘আমার কোনো ধরনের আচরণে দেশবাসী যদি কষ্ট ও দুঃখ পেয়ে থাকে আমি নত মস্তকে দেশবাসীর কাছ ক্ষমা চাচ্ছি।’ মঙ্গলবার দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের প্রথম দিনে সংসদ সদস্য হিসেবে শেষ ভাষণে তিনি জাতির কাছে ক্ষমা চান। আওয়ামী লীগের সাবেক এ জ্যেষ্ঠ নেতা বলেন, ‘আমি রাজনীতি করি মানুষের জন্য, বঙ্গবন্ধুর হাত ধরে আমি রাজনীতি করেছি। মানবকল্যাণের জন্য কাজ করেছি। তার কন্যা শেখ হাসিনার হাত ধরে রাজনীতিতে অনেক চড়াই উৎড়াই পার করেছি। আমি সব সময় নেতার অনুগত ছিলাম। যখন দলের ছিলাম তখনও অনুগত ছিলাম এখন বহিষ্কৃত হয়েছি এখনও অনুগত আছি।’

গাড়ি নয় নৌকা হলেই ভালো হতো 

Banglamail-img
মঙ্গলবার সকালে ফকিরাপুল এলাকায় দেখা যায় প্রায় পুরো এলাকা পানিতে তলিয়ে গেছে। ফকিরাপুল থেকে নয়াপল্টন যাওয়ার পথে তীব্র যানজট। শান্তিনগর মোড়ে প্রায় কোমর পানি। ওই পানির মধ্যে গাড়ি চালাতে গিয়ে চরম বিড়ম্বনার শিকার হতে হচ্ছে চালকদের। এছাড়া শান্তিনগর মোড়ে থেকে মালিবাগ মোড় পর্যন্ত সড়কের বেহাল দশায় যানজট হয়েছে আরো তীব্র। এই এলাকা থেকে শুরু হওয়া যানজট বিস্তৃতি মৌচাক, মগবাজার সাতরাস্তা হয়ে চলে গেছে মহাখালী পর্যন্ত।   টানা বর্ষণে এদিন রাজধানীর নতুনবাজার, গুলশান, বনানী, বারিধারা, রামপুরা, বাড্ডা, মালিবাগ, শান্তিনগর, মগবাজার, কাকরাইল, ফকিরাপুল, আরামবাগ, রাজারবাগ, গুলিস্তান, দিলকুশা, বংশাল, দৈনিক বাংলা, নয়াপল্টন, পুরানা পল্টন, মোহাম্মদপুর, পান্থপথ, শেরেবাংলা নগর, শেওড়াপাড়া, রামপুরা, পরীবাগ, মিরপুরের গোলচত্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া, শুক্রাবাদ, রূপনগর, উত্তরা, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, মীরহাজিরবাগসহ অনেক এলাকার রাস্তাঘাটই তলিয়ে গেছে।

আমি একজন সাচ্চা মুসলমান

Banglamail-img
সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করার আগে বহিষ্কৃত সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী তার বক্তব্যে বলেন, ‘আমি কখনো সুযোগ-সুবিধা নেয়া ও হঠকারিতার দলে ছিলাম না। আমি একজন সাচ্চা মুসলমান, আমি বাঙালি, আমি আওয়ামী লিগার।’ জাতীয় সংসদের সপ্তম অধিবেশনের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যায় যোগ দিয়ে তিনি এ বক্তব্য রাখেন। নিজের অবস্থান পরিষ্কার করতেই অধিবেশনে বক্তব্য রাখেন তিনি। লতিফ সিদ্দিকী বলেন, ‘আমি কখনো সুযোগ-সুবিধার নেয়া ও হঠকারিতার দলে ছিলাম না। আমি একজন সাচ্চা মুসলামন, আমি বাঙালি, আমি আওয়ামী লিগার। একজন মুসলামান হিসেবে আমার মধ্যে ধর্মপরায়ন হিসেবে ধর্ম বিশ্বাস আছে। আমার ধর্ম বিশ্বাস নিয়ে মুসলমান সম্প্রদায়ের মধ্যে সমালোচনার ঝড় উঠেছে। তারপরও আমি স্পষ্ট করে বলতে চাই আমি একজন সাচ্চা মুসলমান।’

সিএনজি ভাড়া দ্বিগুণ, নিরুপায় যাত্রী-চালক

Banglamail-img
সাম্প্রতিক সময়ে গ্যাসের মূল্যবৃদ্ধি, অতিরিক্ত বৃষ্টির কারণে রাজধানীর প্রধান সড়কগুলো থেকে শুরু করে অলিগলিতে জলাবদ্ধতা এবং যার থেকে সৃষ্ট যানজটের কারণে সিএনজি অটোরিকশার ভাড়া বেড়ে দ্বিগুণ হয়েছে। ভুক্তভোগী সাধারণ যাত্রীরা। মঙ্গলবার সরেজমিনে রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এবং সিএনজি অটোরিকশার ড্রাইভার ও যাত্রীদের সাথে কথা বলে এসব তথ্য জানা যায়। ‘সিএনজির জমা নয়শ টাকা, একবার গ্যাস নিলে দুইশ টাকা, সারাদিনের খাবার দাম কম কইরা ধরলেও দেড়শ-দু’শ টাকা; মোট সারে বারোশ থেকে
Banglamail-img

ক্রিকেট উৎসবে রোমাঞ্চিত তারাও

বাংলাদেশে প্রথমবারের মতো শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে আয়োজিত আইসিআরসি আন্তর্জাতিক টি২০ ক্রিকেট টুর্নামেন্ট নিয়ে দারুণ রোমাঞ্চিত আয়োজকরা। ঠিক তেমনি রোমাঞ্চিত এ আসরে অংশ নেয়া পাঁচ দলের অধিনায়ক নায়করাও। শিরোপার স্বপ্ন যেমন প্রতিটি দলের অধিনায়কের আছে, ঠিক তেমনি এ টুর্নামেন্টে অংশ নিতে পেরেও শিহরিত তারাও। বুধবার থেকে শুরু হচ্ছে শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে আইসিআরসি আন্তর্জাতিক টি২০ ক্রিকেট টুর্নামেন্ট। শারীরিক প্রতিবন্ধীদের এমন আন্তর্জাতিক টুর্নামেন্ট এটিই প্রথম। মিরপুর স্টেডিয়ামে উদ্বোধনী দিনে ইংল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টের বাকি তিন দল-ভারত, পাকিস্তান এবং আফগানিস্তান।

ওদের পাশে থাকতে চান মাশরাফি

বাংলাদেশের তরুণদের সবচেয়ে বড় অনুপ্রেরণার নাম মাশরাফি বিন মর্তুজা। তার মত হওয়ার স্বপ্ন দেখে অনেখে। তার জীনব, সংগ্রাম, কর্মকৌশল প্রতিটি তরুণই এখন দৃষ্টান্ত হিসেবে নিতে চায়। সেই মাশরাফি বিন মর্তুজা যখন শারিরীক প্রতিবন্ধীদের পাশে দাঁড়ান, তাদের অনুপ্রেরণা দেন, তখন সেই প্রতিবন্ধী ক্রিকেটারদের এর চেয়ে আর বড় পাওয়া কিছু হতে পারে না। ইন্টারন্যাশনল রেড ক্রস কমিটি (আইসিআরসি) এবং বিসিবির আয়োজনে ৫টি দেশ নিয়ে বুধবার শুরু হতে যাচ্ছে শারিরীক প্রতিবন্ধীদের ক্রিকেট টুর্নামেন্ট। এ টুর্নামেন্টের শুভেচ্ছা দূতও নির্বাচন করা হয়েছে মাশরাফি বিন মর্তুজাকে।

আমরা ইতিহাস সৃষ্টি করেছি: কোহলি

যে কাজ পারেননি সৌরভ গাঙ্গুলিরমত অধিনায়ক, যে কাজ পারেননি রাহুল দ্রাবিড় কিংবা মহেন্দ্র সিং ধোনি, সেই কাজটিই করে দেখালেন বিরাট কোহলি। বলা যায়, নিজের নেতৃত্বে প্রথম পূর্ণাঙ্গ সফরেই সিরিজ জিতে গেলেন কোহলি। ৩ ম্যাচের টেস্ট সিরিজে এক ম্যাচ পিছিয়ে থেকে ২-১ ব্যবধানে স্বাগতিক শ্রীলংকাকে হারানোর পর কোহলি এখন বলতেই পারেন, ‘আমরা ইতিহাস তৈরী করে ফেলেছি।’ কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে স্বাগতিক শ্রীলংকাকে ১১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ জয়ের পর উল্লসি কোহলি বলেন, ‘১-০ তে পিছিয়ে থাকার পর টেস্ট সিরিজ জয়, এটা তো খুব সহজ কাজ নয়। এমনকি বিদেশের মাটিতে কখনও ভারত এমন কামব্যাক করে সিরিজ জিততে পারেনি। এটাই প্রথম। সুতরাং, এখন বলতেই পারি যে, সত্যি আমরা ইতিহাসই সৃষ্টি করতে পেরেছি।’
Banglamail-img

‘আমি সজ্ঞানে, সুস্থ মস্তিষ্কে সিনেমায় কোন গান রাখিনি’

আবু শাহেদ ইমন। ‘জালালের গল্প’র কারিগর। নিজের প্রথম চলচ্চিত্র দিয়েই উঠে এসেছেন পাদপ্রদীপের আলোয়। বিখ্যাত সব চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে তার সিনেমাটি। বিশ্ব ঘুরে তার সিনেমাটি দেশে মুক্তি পাচ্ছে ৪ সেপ্টেম্বর। ‘জালালের গল্প’র পেছনের গল্প শুনতে তার বাসায় হাজির হয়েছিল বাংলামেইল।
গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।
এ ঘটনার পর রেহানা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, আমি লেখাপড়া জানি না, অভাবি মানুষ, অন্যের বাসায় কাজ করি। কাজ করতেই ডাক্তার মিজানের সাথে পরিচয় হয়। সে আমাকে প্রায় সময়ই রোগীদের সেবাযত্ন করার কাজ দিতো। হঠাৎ একদিন আমাকে বলে একজন রোগীর সেবাযত্ন করতে হবে এবং রোগীর সঙ্গে বিদেশে যাওয়া লাগবে। আরো জানায়, আমার কোনো টাকা পয়সা খরচ হবে না। বিদেশে গেলে অভাবের সংসারে কিছুটা সুবিধা হবে ভেবে রাজি হই। এরপর তাদের খরচে আমার পাসপোর্ট করে।
পিডিবি ডিপিডিসির কাছে যে সাড়ে চার হাজার কোটি টাকা পাবে এর মধ্যে ২ হাজার ৮০৪ কোটি টাকা ডেসার (কোম্পানিটির পূর্ব নাম) আমলের পাওনা । এ পাওনা  মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমান সংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয় বিদ্যুৎ বিভাগ। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ জানিয়ে পিডিবিকে চিঠি দিয়েছে। তবে পিডিবি ডিপিডিসির প্রস্তাবে রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ করেছে।