Banglamail-img

আপনার আঙ্গুলের ছাপে নিবন্ধিত হচ্ছে অন্যের সিমও!

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধনের নিরাপত্তা নিয়ে শুধু থেকেই বিতর্ক চলছে। সম্প্রতি বেশ কয়েকজন গ্রাহক রিটেইলার বা অপারেটরদের এজেন্টদের কাছে প্রতারিত হওয়ার অভিযোগ করেছেন বিটিআরসির কাছে। বিভিন্ন গণমাধ্যমেও এমন অভিযোগ আসছে। একাধিক সিম ব্যবহারকারী একই ব্যক্তি একটি অপারেটরে পুনঃনিবন্ধনের পর অন্য সিম পুনঃনিবন্ধন করতে গিয়ে আঙ্গুলের ছাপ না মেলার মতো বিড়ম্বনায় পড়ছেন। বিনামূল্যে নিবন্ধনের করানোর কথা থাকলেও প্রায় সব রিটেইলারই গ্রাহকদের কাছ থেকে টাকা নিচ্ছেন। এ নিয়ে একাধিক গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
Banglamail-img

বিদেশে এসে স্বদেশিকে আশ্রয় দেয়াই হলো কাল

রিমান্ডে এটিএম কার্ড জালিয়াতির ঘটনায় শেনজুর সম্পৃক্ততা পাওয়া গেছে কি না জানতে চাইলে পরিদর্শক মাহবুবুর রহমান বলেন, ‘না, শেনজু আসলে জালিয়াতির বিষয়ে কিছুই জানেন না। তারপরেও যেহেতু তিনি জো জিয়ানহুইকে আশ্রয় দিয়েছিলেন, সে কারণে তাকেও ওই মামলার আসামি করা হয়েছে।’ উল্লেখ্য, গত ১৮ মে সকাল সাড়ে ৬টার দিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে জালিয়াতি করে অর্থ উত্তোলনের সময় সিকিউরিটি গার্ডের বুদ্ধিমত্তায় র‌্যাব ২ এর সদস্যরা চীনা নাগরিক জো জিয়ানহুইকে হাতেনাতে আটক করে।
Banglamail-img

বাংলাদেশিদের বিশ্বময় সুনাম আছে : রেমি ফেখর

মেয়রকে কাছে পেয়ে ব্যবসায়ীরা তাদের সুখ-দুঃখের কথা তুলে ধরেন। মেয়র ব্যবসায়ীদের আশ্বস্ত করে বলেন, ফ্রান্স সকল প্রতিবন্ধকতা কাটিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছে। তিনি বলেন, প্যারিসের ইতিহাসে গার্দনর্দ একটি ঐতিহাসিক জায়গা। এখানে বাংলাদেশিরা সুনামের সাথে ব্যবসা করছেন। ব্যবসায়ীদের কল্যাণে প্যারিস দশ মেরি সবসময় সহযোগিতা করবে বলেও আশ্বস্ত করেন তিনি। তিনি ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের ভূয়সী প্রশংসা করে বলেন, এরকম আয়োজন সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সুন্দর সমাজ গঠনে সহায়তা করবে।
Banglamail-img

সিম জালিয়াতি : গ্রাহককে দুষলেন বিটিআরসি চেয়ারম্যান

বায়োমেট্রিক পদ্ধতিতে এখন পর্যন্ত ৯ কোটি ৭০ লাখ ৮৫ হাজার সংযোগ নিবন্ধিত হয়েছে জানিয়ে তিনি বলেন, বায়োমেট্রিকের মূল উদ্দেশ্য হচ্ছে গ্রাহক পরিচয় নিশ্চিত করা। এ ক্ষেত্রে সবার সহায়তায় ইতোমধ্যে অধিকাংশ সংযোগ নিবন্ধিত হয়েছে। যারা ৩১ মে এর মধ্যে নিবন্ধন করবেন না, ১ জুন থেকে তাদের সংযোগ বন্ধ করে দেয়া হবে।  তবে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের কথা মাথায় রেখে জারিকৃত ট্যারিফ এবং সার্ভিস নির্দেশনার সাথে সঙ্গতি রেখে তাদের নিষ্ক্রিয় মোবাইল নম্বরটি ১৫ মাস পর্যন্ত সংরক্ষণ করা হবে। এ সময়ের মধ্যেও নম্বরটি উত্তোলন না করলে আরও তিন মাসের নোটিশ প্রদান সাপেক্ষে মোবাইল অপারেটর নম্বরটি যে কারো কাছে বিক্রি করতে পারবে বলেও জানান তিনি। মোবাইল গ্রাহকদের অ‌ভিযোগ গ্রহণে এক‌টি শর্টকো‌ড চালু করেছে বাংলাদেশ টে‌লিযোগাযোগ নিয়ন্ত্রণ ক‌মিশন (বি‌টিআর‌সি)। এরই ধারাবাহিকতায় গ্রাহকরা কর্মদিবসগুলোতে সকাল ৯টা থেকে ‌বিকেল ৫টা পর্যন্ত ২৮৭২ নম্বরে ডায়াল করে তাদের অ‌ভিযোগ জানাতে পারবেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বি‌টিআর‌সি'র ভাইস চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান, ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী প্রমুখ।

নিষেধাজ্ঞা শেষ, এবার সময় আম খাওয়ার

Banglamail-img
আম পাড়া ও বাজারজাতে চাঁপাইনবাবগঞ্জে বুধবারের আগে নিষেধাজ্ঞা ছিল। রাজশাহীতে নিষেধাজ্ঞা না থাকলেও কেউ যেন অপরিপক্ক আম না পাড়তে পারে সেদিকে বিশেষ নজর রেখেছিল প্রশাসন। বুধবার থেকে এ বিধি আরোপ উঠে যেতেই ব্যস্ত হয়ে পড়ে আম চাষী থেকে শুরু করে ব্যবসায়ীরা। আম চাষীরা জানান, গাছেই আম পাকতে শুরু করেছে। নিষেধাজ্ঞার কারণে তারা আম পাড়তে পারেনি। বিশেষ করে গোপালভোড় ও গুটি আমের অবস্থা খারাপ। তারা জানান, অন্তত পাঁচ দিন আগেই এ নিষেধাজ্ঞা তুলে নিতে হতো প্রশাসনকে। আম দ্রুত বাজারজাত করতে অনেক বিড়ম্বনায় পড়তে হচ্ছে তাদের। আমের দাম পাওয়া নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

লাল টুকটুক মাহি

Banglamail-img
সিনেমার চরিত্রের প্রয়োজনে অনেকবারেই কনে সেজেছেন মাহি। বিয়েও হয়েছে কয়েকবার। তবে এবারের গল্পটা একদম আলাদা। সিনে লাইফ নয়, রিয়েল লাইফেই এবার প্রথমবারের মতো কনে সাজে দেখা মিললো তাকে। ক্রিম কালারের কারুকাজখচিত লাল পাড়ের শাড়িতে বউ সেজেছেন মাহি।  গতরাতে হলুদের অনুষ্ঠানে মাহিকে দেখা গেছে হলদি শাড়িতেই। হাতভর্তি মেহেদীর আল্পনা সেজেছেন তিনি।  দুপুরে বাংলামেইলকে জানালেন, একটু আগেই আকদ হলো। ফুরফুরে লাগছে। নতুন জীবনে পা দিলাম। সবাই দোয়া করবেন।’

বিল্ডিং জগতের তৃতীয় ‘সম্রাট’

Banglamail-img
বিমানবন্দর থেকে বেরিয়েই বাসে কুয়ালালামপুর সিটি সেন্টারে। এবার মনে হল ‘পরভূমে’ আমি। হোটেল আগেই বুক দেয়া ছিল। পুডো সেন্ট্রালের পাশেই ঠাঁই হল আমাদের। আমাদের বলতে সঙ্গে বন্ধু, বড়ভাই সাংবাদিক রফিক মজুমদার। দ্য মার্কিউ হোটেল। ভ্রমণের ক্লান্তি কাটাতে দুপুরটা হোটেলেই কাটালাম। দুপুরের খাবার খেতে গেলাম বাঙালি হোটেলে। এখানে ১০ রিঙ্গিত খরচ করে বাফেট লাঞ্চ করা যায়। পেটপুরে খেয়ে রওয়ানা দিলাম কুয়ালালামপুরের আকর্ষণ পেট্রোনাস টুইন টাওয়ারের দিকে।  কুয়ালালামপুরের প্রধান আকর্ষণ ‘আকাশ ছোঁয়া’ পেট্রোনাস টুইন টাওয়ার।  নব্বইয়ের দশকের শেষের দিকে (১৯৯৮) বিংশ শতাব্দির প্রথম চার বছর পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় বিল্ডিং ছিল এই টাওয়ারটি। তবে বর্তমানে আরো দু’টি বিল্ডিং ছাড়িয়ে গেছে পেট্রোনাস টুইন টাওয়ারকে। টুইন টাওয়ারকে প্রথম ছাড়িয়ে যায় তাইওয়ানের তাইপে-১০১। আর এখন পৃথিবীর সর্বোচ্চ বিল্ডিং  দুবাইয়ে। ২০১০ সাল থেকে বুর্জ খলিফা বিল্ডিংটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে উঁচু বিল্ডিং। স্বাভাবিকভাবেই পেট্রোনাস টুইনটাওয়ার বিশ্বের বিল্ডিংয়ের তৃতীয় সম্রাট!

কাল থেকে একাদশে ভর্তি, আবেদন করা যাবে ২০ কলেজে

Banglamail-img
অনলাইনে ১০টি, এসএমএসের মাধ্যমে ১০টিসহ মোট ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থী আবেদন করতে পারবে।দুই মাধ্যমেই শিক্ষার্থীর যোগ্যতানুযায়ি মেধাক্রম সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো জানিয়ে দিবে।অনলাইনে এক জন শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে যখন খুশি তখন ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদন করার জন্য প্রথমে টেলিটক সংযোগের মাধ্যমে ১৫০ টাকা পরিশোধ করতে হবে।

যেভাবে শুরু হয়েছিল কবর দেয়ার রীতি

Banglamail-img
প্রায় ১২ হাজার বছর আগে ইসরায়েলে রহস্যময় এক মৃত নারীর সম্মানে একটি ভোজের আয়োজন করা হয়েছিল। ভোজের অনুষ্ঠানে আগত লোকজন অদ্ভূত সব জিনিস দিয়ে ওই নারীর সমাধিটি পূর্ণ করে দেয়। এরপর ঘটে আরো আশ্চর্যজনক একটি ঘটনা। লোকজন তাদের খাবারের অবশিষ্টাংশ সমাধিটির দিকে ছুড়ে মারতে থাকে।

মায়ের কাছেও সন্তান বেশি হয়?

Banglamail-img
সোমবার সন্ধ্যা ৬টার দিকে স্থানীয় এক নারী ফজলুল বারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পেছনের বালুর মাঠে ওড়না দিয়ে পেঁচানো অবস্থায় দুই নবজাতক দেখতে পেয়ে প্রতিবেশীদের খবর দেন। পরে খবর পেয়ে পুলিশ ওই দুই নবজাতককে উদ্ধার করে খুলনা শিশু হাসপাতালে ভর্তি করে। পরে তাদের জলমা ইউনিয়নের লিটন মেম্বরের জিম্মায় স্থানীয় পারুল বেগমের কাছে রাখা হয়। এরপর থেকে পুলিশ নবজাতক দু’টির মা-বাবার সন্ধান করতে গিয়ে অবশেষে তাদের মায়ের সন্ধান পায়।
Banglamail-img

আক্ষেপে পুড়ছেন গম্ভীর

চলতি মৌসুমে দারুণ সূচনা করেছিল কলকাতা নাইট রাইডার্স। মাঝপথে কিছুটা খেই হারিয়ে ফেলেছিল। সেটা আবার সামলে নিয়ে প্লে-অফের খেলা নিশ্চিত করেছে। যে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ২২ রানে হারিয়ে এ পর্বে উঠেছিল, সেই দলের কাছে ঠিক ২২ রানে হেরে স্বপ্নভঙ্গ হলো কেকেআরেরর। বিদায় নিল টুর্নামেন্ট থেকে।

বিদায় কলকাতা, ফাইনালের পথে মুস্তাফিজরা

বাংলাদেশের মানুষের কাছে ম্যাচটি নিয়ে তুমুল আগ্রহ ছিল। থাকারই কথা। একদলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান অন্যদলে ক্রিকেট বিশ্বে চমক দেখানো মুস্তাফিজুর রহমান। কিন্তু এলিমিনেটরে সাকিব-মুস্তাফিজ দ্বৈরথ আর হলো কই। কেকেআরের একাদশে সুযোগই পেলেন না সাকিব। স্বাভাবিকভাবেই বাংলাদেশের সমর্থনের পাল্লা মুস্তাফিজের হায়দরাবাদের দিকেই ছিল বেশি। প্রত্যাশাও মিটিয়েছে তার দল কেকেআরকে ২২ রানে হারিয়ে। শাহরুখ খানের দল ছিটকে গেল নবম আইপিএল থেকে। হায়দরাবাদকে ডাকছে ফাইনাল! কিন্তু তার আগে দ্বিতীয় কোয়ালিফায়ারে দলটিকে আরও একটি বাধা পেরোতে হবে। যে বাধার নাম গুজরাট লায়ন্স। লিগ পর্বে দুবারের দেখায় তাদের সঙ্গে দুবারই হেরেছে হায়দরাবাদ। তাই গুজরাট ম্যাচের আগে একটু হলেও পিছিয়ে থাকছে মুস্তাফিজের দল।
Banglamail-img

কবিভবনজুড়ে নজরুল কিন্তু দর্শক কই?

আজ, ২৫শে মে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জন্মবার্ষিকী। কবির অমর স্মৃতি রক্ষা, তাঁর জীবন, সাহিত্য, সংগীত ও সামগ্রিক অবদান সম্পর্কে গবেষণা পরিচালনা, সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশনা ও প্রচার এবং তাঁর ভাব-মূর্তি দেশ-বিদেশে উজ্জ্বলরূপে তুলে ধরার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ১৯৮৫ সালের ফেব্রুয়ারি মাসে নজরুল ইন্সটিটিউট প্রতিষ্ঠা করা হয়।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ৫ শীর্ষ যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকর হয়েছে। এছাড়া তারকা চিহ্নিত বেশ কিছু মামলাসহ মোট ২৩টি মামলায় ৩১ জনকে সাজা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  তবে এর মধ্য দিয়ে  ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ‘ঝিমিয়ে’ পড়েছে তা বলার কোনো অবকাশ নেই। বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন দলের উচ্চ-নিম্নপদস্থ নেতা-কর্মী এবং মাঠ পর্যায়ের যুদ্ধাপরাধীদের তদন্ত চলছে দ্রুততার সঙ্গে। এসব তদন্ত শেষে চলতি বছরের যেকোনো সময় তারকা রাজাকারদের নাম বিচারপ্রার্থীদের জন্য ‘চমক’ হিসেবে উঠে আসবে বলে দাবি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার। তদন্ত সংস্থা থেকে পাওয়া তথ্য মতে, বর্তমানে সংস্থাটিতে ২২টি মামলা তদন্তাধীন রয়েছে। আর এ ২২ মামলায় আসামি করা হয়েছে ৫৭ জনকে।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।
অবকাশ যাপনের জন্য নদীর তীরে বিলাসবহুল রিসোর্ট, হাঁটার জন্য ওয়াকওয়ে (চলাচলের রাস্তা), পার্ক, বসার স্থান, নদীঘাট, পর্যটকদের জন্য প্রমোদতরী, ভাসমান বিনোদন কেন্দ্র ও রেস্তোরাঁ থাকবে। পর্যটকরা যাতে নদীর প্রাকৃতিক রূপ উপভোগ করতে পারেন সে জন্য নদীর দুই পাশের প্রসস্থ সড়কে উন্নত বাস সার্ভিসও থাকবে, যা রয়েছে হাতিরঝিলে।
আদালত জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছেন। যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতের ইসলামীরও বিচার করা যাবে- এমন পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। দেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবী, রাজনৈতিক নেতৃত্বসহ বিভিন্ন মহল থেকে জামায়াত নিষিদ্ধের দাবি ক্রমেই জোরদার হচ্ছে। এমন পরিস্থিতিতে দলটির মিত্র ও সহানুভূতিশীল ব্যক্তি ও সংগঠনগুলোও নীবর। সুতরাং তাদের রাজনৈতিক ভবিষ্যৎ কী হতে যাচ্ছে, তা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা ক্রমেই জোরালো হচ্ছে। বিশেষ করে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ার পরপরই এই আলোচনা সর্বাগ্রে আসছে।