Banglamail-img

সন্ত্রাসবিরোধী কমিটিতে বিএনপির লোক থাকবে 

আওয়ামী লীগ দলীয়ভাবে সন্ত্রাসবিরোধী কমিটি করবে। এটা আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী হবে। এ কমিটিতে কে থাকবে আর না থাকবে তা সিদ্ধান্ত নিবে আওয়ামী লীগ। কিন্তু প্রশাসনিকভাবে যে কমিটি হবে তা দলীয় হবে না। এখানে সব ধরনের লোক থাকবে। 
Banglamail-img

খালেদার অরফানেজ মামলার পরবর্তী সাক্ষ্য ২১ জুলাই

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্টের মামলাটি দায়ের করে দুদক। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।  অভিযোগপত্রে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।
Banglamail-img

দুষ্টুমির ছলে সাগরের পায়ুপথে বাতাস ঢোকায় ৩ শিশু 

গতকাল বুধবার রাতে রাকিব (১২), সোহেল (১৩) ও আকাশ (১২) নামে তিন শিশুকে কারখানার ভেতর থেকে আটক করা হয়। পরে তাদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, গত ২৪ জুলাই  দুপুরে কারখানার ভেতরে কাজ শেষে শরীরে লেগে থাকা ময়লা পরিষ্কার করার সময় দুষ্টুমির ছলে ওই তিন শিশু সাগরের মুখে ও পায়ুপথে কম্প্রেসার মেশিনের বাতাস ঢুকিয়ে ফেলে। ওই ঘটনায় ৯ বছরের এক শিশুকে আটক করা হয়েছে যিনি পুরো ঘটনার সাক্ষী। তবে তদন্ত ও নানা কারণে ওই সাক্ষীর নাম প্রকাশ করা যাচ্ছে না। তাকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
Banglamail-img

জঙ্গিদের বাঁচিয়ে লাভ কী, প্রশ্ন ইনুর

‘খালেদা জিয়া এবং তার দল বিএনপিকে জঙ্গি, জামায়াত ও যুদ্ধাপরাধীদের কথা জিজ্ঞাসা করলেই তারা বিভ্রান্তিমূলক বক্তব্য দিচ্ছে। এর জন্য জঙ্গিদের মা খালেদা জিয়া সম্পর্কে আগে পরিষ্কার হতে হবে।’ ‘জঙ্গি, জামায়াত এবং যুদ্ধাপরাধীদের সাথে সম্পর্ক রাখার কারণে বিএনপি ও খালেদা জিয়ার নাম ঐক্যের খাতা থেকে কাটা পড়েছে। এখন আর কোনো মিটমাটের জায়গা নেই, একাত্তরের মতো তাদের ধ্বংস করে দিতে হবে।’
Ads

চলে গেলেন মহাশ্বেতা দেবী

Banglamail-img
তিনি কর্মজীবনে ১৯৬৪ থেকে বিজয়গড় কলেজে শিক্ষকতা শুরু করেন। এই সময়েই তিনি একজন সাংবাদিক এবং লেখিকা হিসাবে কাজ করেন। পরবর্তীকালে তিনি বিখ্যাত হন মূলত পশ্চিমবাংলার উপজাতি এবং নারীদের ওপর তাঁর কাজের জন্য। তিনি বিভিন্ন লেখার মাধ্যমে বিভিন্ন উপজাতি এবং মেয়েদের উপর শোষণ এবং বঞ্চনার কথা তুলে ধরেছেন। সাম্প্রতিক কালে মহাশ্বেতা দেবী পশ্চিমবঙ্গ সরকারের শিল্পনীতির বিরুদ্ধে সরব হয়েছেন। সরকার কর্তৃক বিপুল পরিমাণে কৃষিজমি অধিগ্রহণ এবং স্বল্পমূল্যে তা শিল্পপতিদের কাছে বিতরণের নীতির তিনি কড়া সমালোচক। এছাড়া তিনি শান্তিনিকেতনে প্রোমোটারি ব্যবসার বিরুদ্ধেও প্রতিবাদ করেছেন।

লন্ডনে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে ফখরুলের বৈঠক

Banglamail-img
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের লন্ডন সফর মূল্যায়ন করছে সরকার। লন্ডনে এসে অসুস্থ হয়ে পড়ায় তিনি বড় কোনো কর্মসূচিতে অংশ নেননি। তবে সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে একাধিক দ্বিপাক্ষিক বৈঠকে দলকে সুসংগঠিত ও শক্তিশালী করার পরিকল্পনা নেন। মহাসচিবের সঙ্গে সিনিয়র ভাইস চেয়ারম্যানের দীর্ঘ সময়ের দূরত্বও কেটে গেছে বলে জানিয়েছেন ঘনিষ্ঠরা।  সূত্র জানায়, মির্জা ফখরুলের লন্ডন সফরকে যেভাবে সফল দেখছে বিএনপি, তেমনি এই সফরে কড়া নজর রেখেছে সরকারও। সরকারের দু’টি গোয়েন্দা সংস্থা এবং আওয়ামী লীগের দায়িত্বশীল নেতারা লন্ডনে বসেই তারেক-ফখরুলের বৈঠকগুলো মনিটরিং করেন বলে জানা গেছে। 

প্রথম প্রেমিককে খুঁজে বিধবা মায়ের বিয়ে দিলেন ২ মেয়ে

Banglamail-img
আথিরার মা অনিতা যখন ক্লাস টেনে পড়েন, তখন সময়টা ১৯৮৪। একটি অনুষ্ঠানে তার সঙ্গে আলাপ হয় এক টিউশন সেন্টারের শিক্ষক তথা রাজনৈতিক নেতা জি বিক্রমণের। ধীরে ধীরে তাদের মধ্যে একটা সম্পর্ক গড়ে ওঠে। তবে তাদের বিয়েতে বাধা হয়ে দাঁড়ান অনিতার বাবা। সেনাবাহিনীর অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার রাশভারী সেই ব্যক্তি জোর করে অন্যত্র মেয়ের বিয়ে দিয়ে দেন। পরিবারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠতে না পেরে মদ্যপানে আসক্ত স্বামীকেই মেনে নিতে বাধ্য হন অনিতা। আর এদিকে প্রেমিক বিক্রমণ মনের দুঃখে চলে যান চাভারায়। তিনি আর বিয়ে করেননি। রাজনীতির কাজ করেই কাটিয়ে দিয়েছেন সারাজীবন। 

জঙ্গি আকিফুজ্জামান পাক গভর্নর মোনায়েম খানের নাতি

Banglamail-img
ডিএমপি সূত্রে জানা যায়, আকিফুজ্জামান খানের বাবা সাইফুজ্জামান খান। মা শাহনাজ নাহার। ১৯৯২ সালে জন্মগ্রহণ করা এই যুবকের জাতিয় পরিচয়পত্র নম্বর- ২৬১১০৬০০১০০৬। গুলশানের ১০ নম্বর রোডের ২৫ নম্বর বাড়িতে পরিবারের সাথেই থাকতেন তিনি।

বাসা ছাড়তে বাধ্য করা হচ্ছে ব্যাচেলরদের

Banglamail-img
প্রথমে বাসা ছাড়ার হুমকি দিয়ে পরে ভাড়া বাড়িয়েছেন বলে অভিযোগ মোহাম্মদপুরের এক কলেজ পড়ুয়া ফজলে রাব্বির। তিনি বলেন, ‘মাসের মাঝখানে এসে মালিক বলছে বাসা ছাড়তে হবে। বোঝানোর পর রাজি হলেও এক হাজার টাকা ভাড়া বাড়িয়ে দেয়ার শর্ত দেয়।’ একই অভিযোগ করেন উত্তরার বেসরকারি চাকুরিজীবী আরিফুর রহমান। তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে দুই রুমের একটি ফ্ল্যাটে আমরা চারজন থাকি। এই মাসে হুট করে মালিক বলেছেন, ব্যাচেলর রাখবেন না। ব্যাচেলর রাখা অনেক রিস্ক জানিয়ে বলেছেন, ভাড়া দুই হাজার বাড়িয়ে দিলে রাজি।’

মামা আমারে মাইরো না, আমি চুরি করি নাই

Banglamail-img
বিষয়টি তাৎক্ষণিকভাবে জানানো হলে হবিগঞ্জ সদর মডেল থানার এসআই রাজ কুমারের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আইনি কোনো ব্যবস্থা না নিয়েই অজ্ঞাত কারণে ফিরে যায়। ঘটনার পর রাত ৯টায় হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নাজিম উদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহত শিশুদের উদ্ধার করে থানায় নিয়ে আসে এবং সাঁড়াশি অভিযান চালিয়ে অভিযুক্ত শাহ আলমকে গ্রেপ্তার করে।
Banglamail-img

মেন্ডিজের ব্যাটে স্বপ্ন দেখছে লঙ্কানরা

পাল্লেকেলেতে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার টেস্টে বোলারদের দাপট দেখা গেছে। দুই দলের ব্যাটসম্যানরাই প্রথম ইনিংসে বেকায়দা পড়েছিল। দ্রুতই অল আউট হয়েছিল। দ্বিতীয় ইনিংসেও লঙ্কান ব্যাসম্যানরা বোলিং তোপে পড়েছেন। তবে ব্যতিক্রম থেকেছেন কুসল মেন্ডিজ। অস্ট্রেলিয়ার কোনো বোলারই তাকে পরাস্ত করতে পারছে না। দেড়শ’ রান করেও টিকে আছেন তিনি। তার ব্যাটে ভর করে জয়ের স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা।
Banglamail-img

সাবিনা বললেন, আজ আমার গর্বের দিন

৮৬তম জন্মবার্ষিকীতে নজরুল সঙ্গীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমের নামে সঙ্গীত পদক প্রবর্তন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রথম পদকটি তুলে দেয়া হল সাবিনা ইয়াসমিনের হাতে। এটিই তার কাছে সবচেয়ে গর্বের বিষয় বলে জানিয়েছেন সাবিনা ইয়াসমিন।
প্রথমে বাসা ছাড়ার হুমকি দিয়ে পরে ভাড়া বাড়িয়েছেন বলে অভিযোগ মোহাম্মদপুরের এক কলেজ পড়ুয়া ফজলে রাব্বির। তিনি বলেন, ‘মাসের মাঝখানে এসে মালিক বলছে বাসা ছাড়তে হবে। বোঝানোর পর রাজি হলেও এক হাজার টাকা ভাড়া বাড়িয়ে দেয়ার শর্ত দেয়।’ একই অভিযোগ করেন উত্তরার বেসরকারি চাকুরিজীবী আরিফুর রহমান। তিনি বলেন, ‘উত্তরা ১২ নম্বর সেক্টরে দুই রুমের একটি ফ্ল্যাটে আমরা চারজন থাকি। এই মাসে হুট করে মালিক বলেছেন, ব্যাচেলর রাখবেন না। ব্যাচেলর রাখা অনেক রিস্ক জানিয়ে বলেছেন, ভাড়া দুই হাজার বাড়িয়ে দিলে রাজি।’
হজকোটায় অনিয়ম-দুর্নীতির মাধ্যমে একটি শক্তিশালী সিন্ডিকেট কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। প্রাক নিব্ন্ধনের নম্বর অনুক্রম ভঙ্গ করে হাজি পাঠানো, ঘুষ খেয়ে হজকোটা বরাদ্দ দেয়াসহ নানা অভিযোগ এনে এরইমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবরে একটি উকিল নোটিস পাঠিয়েছে একটি হজ এজেন্সি। ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সদস্যদের সূত্রে জানা গেছে, সৌদি সরকারের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দশ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রী যেতে পারবেন ৯১ হাজার ৭৫৮ জন। কিন্তু এরইমধ্যে প্রাক নিবন্ধন করেছেন ১ লাখ ৪০ হাজার ৯৫১ জন হজ গমনেচ্ছু যাত্রী। প্রায় ৪৮ হাজার হজ গমনেচ্ছু কোটার অতিরিক্ত প্রাক নিবন্ধিত হয়েছে।   সংশ্লিষ্ট সূত্র এবং একাধিক হজ এজেন্সি অভিযোগ করেছে, এ বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে ১০ হাজার হজযাত্রী হজে যাওয়ার অনুমোদন পায়। কিন্তু সরকারি কোটার হজযাত্রী পাওয়া যায় ৫ হাজার ২শ’। বাকি চার হাজার আট শ’ সরকারি কোটা বেসরকারি হজ এজেন্সির মধ্যে বণ্টনের সিদ্ধান্ত হয়। 
দেশে মোট সরকারি-বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকের সংখ্যা ৬৩টি। এর মধ্যে সবশেষে অনুমোদন পাওয়া পল্লী সঞ্চয় ব্যাংকসহ ৯টি বিশেষায়িত ব্যাংক রয়েছে। এদিকে নতুন এই শিল্পনীতিতে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প, তৈরি পোশাক, আইসিটি ও সফটওয়্যার, ওষুধ, চামড়া ও চামড়াজাত পণ্য, হাল্কা প্রকৌশল শিল্প এবং পাট ও পাটজাত শিল্পকে উচ্চ অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে।
নির্যাতনের কারণে সৌদির গৃহকর্তার বাড়ি থেকে পালিয়েছিলেন গত তিন মাস আগে দেশটিতে ভাগ্যান্বেষণে যাওয়া গাজীপুরের শিবপুর গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী আমিনা বেগমের (২৫)।  কিন্তু পালিয়ে গিয়ে শেষ রক্ষা পাননি গৃহকর্তার হাত থেকে। পালানোর কারণে একণ অত্যাচারের মাত্রা আরো বেড়েছে।