Banglamail-img

রেড অ্যালার্ট থোরাই কেয়ার, কেন্দ্রীয় কারাগারে দেদারসে ‘সাক্ষাৎ বাণিজ্য’ [ভিডিও]

প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
Banglamail-img

বিমাও বন্ধ থাকবে টানা ৯ দিন

আগামী ৪ জুলাই সরকারি ছুটির সঙ্গে মিল রেখে সব বিমা কোম্পানি ও বিমা করপোরেশন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এর ফলে সরকারি অফিসের মতো ঈদুল ফিতর উপলক্ষে এবার টানা ৯ দিন বিমা খাতের সব অফিস বন্ধ থাকছে। সোমবার (২৭ জুন) আইডিআরএ সদস্য জুবায়ের আহমেদ খাঁন স্বাক্ষরিত এক সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়। সার্কুলারে বলা হয়, ৪ জুলাইয়ের পরিবর্তে ১৬ জুলাই কর্মদিবস হিসেবে বিমা অফিস খোলা রাখতে হবে।
Banglamail-img

হাসিনাকে ঈদ শুভেচ্ছা খালেদার

প্রতি বছরের মতো এবারও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ঈদ শুভেচ্ছা কার্ড পাঠিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে বেগম জিয়ার পক্ষে বিএনপির একটি প্রতিনিধি দল এ শুভেচ্ছা কার্ড পৌঁছে দেয়। বিএনপির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আবুল খায়ের ভূঁইয়ার নেতৃত্বে প্রতিনিধি দলে আরো ছিলেন, দলের সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, আব্দুল আউয়াল খান ও স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম। কুদ্দুসুর রহমান ও আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বাংলামেইলকে বলেন, ‘বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। আমরা এ শুভেচ্ছা বার্তা ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে পৌঁছে দিয়েছি।’
Banglamail-img

ফের স্বপ্নভঙ্গ মেসিদের

২০১৪, ২০১৫ ও ২০১৬। টানা তিন বছর ফাইনালে খেলার কীর্তি গড়েছে আর্জেন্টিনা। দুর্ভাগ্যের বিষয়, তিনটিতেই তারা হারের মুখ দেখেছে। ফাইনাল কি তাহলে তাদের জন্য অভিশাপ? গোটা টুর্নামেন্টে ছান্দিক ফুটবল খেলে শিরোপা নির্ধারণী ম্যাচে কেন যেন খেই হারিয়ে ফেলেন লিওনেল মেসিরা। যা একের পর এক স্বপ্নভঙ্গের বেদনা হয়ে দাঁগ কাটছে আর্জেন্টাইনদের হৃদয়ে। তীরে এসে তরি ডুবালে আফসোসটা তো অনেকাংশে বেড়ে যায়, এটাই স্বাভাবিক। যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে আরেকবার খলনায়কের আসনে বসলেন মেসি! প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন তিনি। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ছিলেন নিজের ছায়া হয়ে। এরপর টাইব্রেকারে যা করলেন, তা আর্জেন্টিনার দলীয় অধিনায়কের নামের পাশে সত্যিই বেমানান। এ পর্যায়ে প্রথম শট নিতে এসে ব্যর্থতার পরিচয় দিলেন। বল ভাসিয়ে দিলেন শূন্যে। আর্জেন্টিনার জয়ের স্বপ্নও যেন হাওয়ায় ভেসে গেল। ২৩ বছরের শিরোপা খরা ঘোচানো তো দূরের কথা, বাড়ল আক্ষেপের সময়টাও।

মাদকাসক্তি : বন্ধু ভয়ংকর!

Banglamail-img
দেশের মাদকসাক্তদের মধ্যে ৩০ বছরের ব্যক্তির সংখ্যাই বেশি। এ সংখ্যা ৩০ দশমিক ৩০ শতাংশ। বেশির ভাগ মাদকাসক্তই তার ঘনিষ্ঠ বন্ধুর প্ররোচণায় পড়ে আসক্ত হয়। গবেষণায় দেখা গেছে, বন্ধুর প্ররোচণায় পড়ে প্রথম মাদকদ্রব্য গ্রহণ করেছে ৭৬ দশমিক ৮০ শতাংশ। ২০১৫ সালের এই হারটি ২০১৪ সালের চেয়ে বেশি। বাড়ছে শিশু মাদকাসক্তের সংখ্যাও। গত বছরের রোগীর মধ্যে ছিল ৫ দশমিক ৭৬; যা আগের বছর ছিল ৩ দশমিক ১০ শতাংশ। শিক্ষার্থীদের মধ্যেও বাড়ছে মাদকাসক্তের হার যা ২০১৪ সালে ছিল ৯ দশমিক ৭২ এবং গত বছর বেড়ে হয়েছে ১৩ দশমিক ৭ শতাংশ। মাদকাসক্ত ব্যক্তিদের মধ্যে প্রায় ২০ শতাংশ শুধুমাত্র ইয়াবা সেবন করে।  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বার্ষিক প্রতিবেদনে (২০১৫) এসব তথ্য উঠে এসেছে।

ইভটিজিং ঠেকাতে মার্কেটে ‘সুন্দরী’ নারী গোয়েন্দা

Banglamail-img
গত বৃহস্পতিবার (১৭ রমজান) থেকে সিলেট মহানগরীর প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে পুুলিশের বিশেষ টিম নিযুক্ত করা হয়েছে। বিশেষ করে জিন্দাবাজার, বন্দরবাজার, জেলরোড, নাইওরপুল, চৌহাট্টা, আম্বরখানা, সুবিদবাজার, নয়া সড়ক এলাকায় রাখা হয়েছে বিশেষ নজরদারি। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, নগর পুলিশের বিশেষ গোয়েন্দা টিম, মোটরসাইকেল টিম কাজ করছে পুরো নগরীতে। এদিকে সাম্প্রতিক সময়ে দেশে গুপ্তহত্যা তথা জঙ্গি তৎপরতার বিষয়টি মাথায় রেখেছে পুলিশ। এ লক্ষ্যে মহানগর পুলিশের বিশেষ একটি ইউনিট সার্বক্ষণিকভাবে কাজ করছে বলে জানা গেছে। এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ রহমত উল্লাহ বাংলামেইলকে বলেন, ঈদকেন্দ্রীক নিরাপত্তায় সিলেটে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দৃশ্যমান নিরাপত্তা ব্যবস্থার মধ্যে অদৃশ্য ব্যবস্থাও রয়েছে। ঈদকে কেন্দ্র করে পুরো নগরীতে দুই সহস্রাধিক ফোর্স কাজ করছে। জঙ্গিদের বিষয়ে বিশেষ ইউনিট কাজ করছে। নিরাপত্তা ইস্যুতে পুলিশ কোনো ছাড় দেবে না।

মেসির পথে হেঁটে অবসরে মাসচেরানো

Banglamail-img
কোপা আমেরিকার ফাইনালে ব্যর্থতায় দায়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন লিওনেল মেসি। তার রেশ কাটতে না কাটতেই আরেকটি দুঃসংবাদ পেল আর্জেন্টিনা। অধিনায়কের পথ অনুসরণ করলেন হাভিয়ের মাসচেরানোও। জাতীয় দলের জার্সি তুলে রাখার ঘোষণা দিলেন তিনিও।

কাঁদো আর্জেন্টিনা, কাঁদো

Banglamail-img
‘কষ্টের গায়ে লাল জামা, বেদনার গায়ে নীল।’ আসলেই কি তাই। নাকি বেদনার রং আকাশী ও সাদাও।বৈশ্বিক ও মহাদেশীয় মিলে পাঁচটি ফাইনাল, পাঁচবারই রানার্স আপ। পাঁচবারই হতাশা আর কান্না সঙ্গী। মরণদূত হিসাবে সামনে হাজির হয়েছে জার্মানি, ব্রাজিল ও চিলি। স্বপ্নভঙ্গের বেদনা, সঙ্গে অঝোর ধারায় কান্না। একটি ট্রফি উঁচিয়ে ধরার আক্ষেপে যতবার অশ্রু ঝড়েছে আর্জেন্টিনার, তেমনটি আর কোন দলের হয়তো নেই্। আশা ছিল ২৩ বছরের অপেক্ষার অবসান হবে। হলো আর কই। দীর্ঘশ্বাস যেন আরও বেড়ে গেল। মেসির স্বপ্নপূরণ রূপ নিল কান্নায়। মেটলাইফ গ্যালারীতে মায়ের কোলে বসা ছোট্ট শিশুর চোখেও জল। যে দৃশ্য আর্জেন্টাইন ভক্তদের হৃদয় যেন আরও দুমড়ে মুচড়ে দিল।

‘গুমের দেশে’ গিয়ে বাবাকে ফিরিয়ে আনতে চায় হৃদি

Banglamail-img
‘গুমের দেশে’ গিয়ে বাবাকে ফিরিয়ে এনে তার সঙ্গেই ঈদ উদযাপন করতে চায় গুম হওয়া বংশাল থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক পারভেজ হোসেনের পাঁচ বছর বয়সী মেয়ে হৃদি। এ জন্য সরকারের কাছে ‘গুমের দেশে’ যাওয়ার একটি টিকিট চায় ছোট্ট নিষ্পাপ এই মেয়েটি।

জাহান্নাম থেকে মুক্তির গুরুত্বপূর্ণ ৩ আমল

Banglamail-img
কেউ যদি তিনবার সুরা ইখলাছ তিলাওয়াত করে, তবে আল্লাহ তাআলা তাকে সম্পূর্ণ কুরআন তিলাওয়াতে সাওয়াব দান করবেন। একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমাদের মধ্যে কেউ কি এক রাতে (শোবার সময়) এক-তৃতীয়াংশ (১০ পারা) কুরআন পড়তে পারবে? সাহাবাগণ আরজ করলেন, এটা কেমন করে সম্ভব? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, কুল হুয়াল্লাহু আহাদ (সুরা ইখলাছ) কুরআনের এক তৃতীয়াংশ। (বুখারি ও মুসলিম)
Banglamail-img

অনেকেই আমার অবসর খুব করে চেয়েছিলেন: মেসি 

বয়স মাত্র ২৯ বছর। এ বয়সে আন্তর্জাতিক ফুটবলে দাপিয়ে খেলছিলেন লিওনেল মেসি। দুর্দান্ত পারফর্ম করে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার ফাইনালে তুলেছেন তিনি। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে টাইব্রেকারে চিলির কাছে ৪-২ গোলে হেরে শিরোপা স্বপ্ন চুরমার হয়ে গেছে মেসির। হতাশায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরই নিয়ে ফেলেছেন বার্সেলোনা সুপারস্টার। 
Banglamail-img

প্রথম সিনেমায় আমার আয় ছিলো মাত্র দশ টাকা

চলচ্চিত্রকে বিদায় জানিয়ে লন্ডনে থিতু হয়েছেন একসময়ের তুমুল জনপ্রিয় অভিনেত্রী রোজিনা। মাটির টানে মাঝে মাঝে বাংলাদেশে আসেন তিনি। এবার ঈদটা দেশে কাটতে ৯ জুন লন্ডন থেকে উড়ে ঢাকায় নেমেছেন। দেশে ফিরেই তুমুল ব্যস্ত হয়ে উঠেছেন।তারই এক ফাঁকে বাংলামেইলের মুখোমুখি হলেন তিনি।
প্রথম দিন এই বাণিজ্যের ভিডিও ধারণ করা সম্ভব না হলেও পরদিন বৃহস্পতিবার গোপন ক্যামেরায় ভিডিও ধারণ করা হয়। কারারক্ষী সেঞ্জু মিয়া এবং শাহজালালকে কারা পোশাক পরিহিত অবস্থাতেই টাকা লেনদেন করার দৃশ্যটি ক্যামেরায় ধরা পড়ে। এছাড়া জাকিরকে সাদা পোশাকে নিজেকে কারারক্ষী পরিচয় দিয়ে টাকার বিনিময়ে কারা অভ্যন্তরে লোক প্রবেশ করানোর ছবিও ধারণ করা হয়। 
শুক্রবার গভীর রাতেই তার বাসা থেকে এসপি বাবুল আক্তারকে নিয়ে গিয়েছিল গোয়েন্দা পুলিশ। ১৪ ঘণ্টা পর আবার ফিরেছেন তিনি। তার যাওয়া এবং ফিরে আসার মাঝে গুঞ্জন ছড়িয়ে পড়ে, স্ত্রী হত্যায় ফেঁসে যাচ্ছেন বাবুল আক্তার। এ বিষয়ে বাংলামেইলের সাথে একান্ত আলাপচারিতায় নিজের বিশ্বাস ও অবিশ্বাসের কথাগুলো তুলে ধরেছেন বৃদ্ধ মোশারফ হোসেন।
সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে বৃহত্তম রপ্তানি খাত পোশাক শিল্প। ইউরোপীয় ইউনিয়নে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্স (জিএসপি) পাচ্ছে বাংলাদেশ। এখন যুক্তরাজ্যের ক্ষেত্রে এ সুবিধা পাওয়ার জন্য নতুন করে আলোচনা করতে হবে। ফলে রপ্তানির বড় বাজার হারাতে পারে বাংলাদেশ।
চলতি বছরের গোড়ার দিকে ৪ লাখ টাকা দিয়ে একটি মেশিন ক্রয় করেন তিনি। একইসঙ্গে ক্রয় করেন একটি পিকআপও। আর সারা দেশের কৃষকের কাছ থেকে সরিষা সংগ্রহ করে ঢাকায় আনা হয়। সংগৃহীত সরিষা দিয়ে এই মেশিনের মাধ্যমে দৈনিক প্রায় ১০০ লিটার তেল উৎপাদন করছেন তিনি।    বেসরকারি একটি ব্যাংকের কর্মকর্তা আরিফুল ইসলাম। ভ্রাম্যমাণ এ মিল থেকে খাঁটি তেল কিনতে এসেছেন তিনি। কথা হয় তার সঙ্গে। তিনি বাংলামেইলকে বলেন, ‘এখনতো ভেজালের যুগ। খাঁটি মনে করে কিনলাম। সরসারি সরিষা থেকে তেল তৈরি হ