Banglamail-img

গ্রাহকদের ৩৬৫ কোটি টাকা রিটেইলারদের পকেটে

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে রিটেইলাররা প্রায় ৩৬৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন ও ভোক্তা অভিযোগ নিষ্পত্তি উপ-কমিটি নামে দুটি সংগঠন। শনিবার (৩০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনগুলোর নেতারা এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহম্মেদ।
Banglamail-img

শ্রমিক সমাবেশে জনসমুদ্র চায় বিএনপি

মে দিবসের শ্রমিক সমাবেশকে ঘিরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। স্মরণকালের বৃহৎ জনসমাগম ঘটিয়ে এ সমাবেশকে মহাসমাবেশে পরিণত করার টার্গেট নিয়েছে দলটি। নিজেদের শক্তিমত্তার ‘ফের’ জানান দিতে সমাবেশে পাঁচ লক্ষাধিক লোকের সমাগম ঘটাতে চায় তারা। তবে এ ক্ষেত্রে প্রচণ্ড তাপদাহকে কিছুটা প্রতিবন্ধকতা মনে করছে দলটি।
Banglamail-img

কেরি বিএনপি-জামায়াতের সুরে কথা বলেন

আজ বিএনপি-জামায়াত যে কথা বলে, জন কেরিও একই কথা বলেন। জন কেরি আমাদের শিক্ষা দেয়, শেখ হাসিনাকে ফোন করে বলে- তাদের নাগরিক, বন্ধু জুলহাজ মান্নান -এ হত্যাকাণ্ডের বিচার করুন। পচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নৃশংস হত্যাকাণ্ডের সময়, বিশ্বের জঘন্যতম ওই হত্যাকাণ্ড, যেখানে মা-শিশুকে হত্যা করা হয়েছিল নির্মমভাবে; তখন জন কেরিরা ২৪ ঘণ্টার মধ্যে অবৈধ সরকারকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশে খুনের রাজনীতির ইন্ধন দিয়েছিল।
Banglamail-img

সংঘর্ষে নিহত ১, বাড়ি-ঘরে আগুন

শুক্রবার সন্ধ্যায় বগুড়া শহরতলীর এরুলিয় ইউনিয়নের বানদিঘী গ্রামে এ হত্যার ঘটনা ঘটে। শনিবার সকালে এর জেরে আগুন দেয়া ও ভাঙচুরের ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানা গেছে, পাওনা টাকা নিয়ে বিরোধের জের ধরে কাঠ ব্যবসায়ী মিলন ও বাস চালক হিরুর সাথে দ্বন্দ্ব সৃষ্টি হয়। শুক্রবার বিকেলে এ নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করলে পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়। সন্ধ্যার পরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বানদিঘী গ্রামের আবুল কাশেমের ছেলে ওয়াহেদ আলী (৫৫) ও তার ছোট ভাই আব্দুস সামাদ (৫০) গুরুতর আহত হন। এছাড়াও মিলন গ্রুপের লোকজন প্রতিপক্ষের দুইটি গরু পিটিয়ে মেরে ফেলে। আহত দুই ভাইকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাত ৩টার দিকে ওয়াহেদ আলী মারা যান।

দমদমা বধ্যভূমিতে অসংখ্য আত্মার আহাজারি

Banglamail-img
কিছুক্ষণের মধ্যেই এক এক করে ধরে নিয়ে আসা হলো অধ্যাপক সুনীল বরণ চক্রবর্তী, অধ্যাপক রামকৃষ্ণ অধিকারী, অধ্যাপক চিত্তরঞ্জন রায় এবং অধ্যাপক কালাচাঁদ রায়কে। শুরু হলো রাইফেলের বাট দিয়ে বেধড়ক পিটুনি। অধ্যাপক কালাচাঁদ রায়ের সহধর্মিণী মঞ্জুশ্রী রায় সহ্য করতে পারলেন না তার স্বামীসহ অন্যান্য শিক্ষকদের ওপরে এমন অমানুষিক নির্যাতন। এক ছুটে তিনি বেরিয়ে আসলেন এবং সাথে সাথে ঘাতকের দল তাকেও রেহাই দিলো না। রাইফেলের বাট দিয়ে মারধোর, বুট পড়া পায়ের লাথি মারতে মারতে সবাইকে টেনে হিঁচড়ে তোলা হলো গাড়িতে। রাতের নিস্তব্ধতায় আবারও গাড়ির ইঞ্জিন চালুর শব্দ ভেসে আসতে লাগলো। এক সময় সেই শব্দ আর শোনা গেলো না। পাকিস্তানি হানাদারদের কনভয় ক্যাম্পাস ত্যাগ করেছে।

গুম-খুন নয়, গণতন্ত্র ফেরাতে চায় বিএনপি

Banglamail-img
তরুণ প্রজন্মের প্রায় ৮০ শতাংশ রাজনীতি বিমুখ। রাজনীতিতে আগ্রহ নেই তাদের।এ পর্যবেক্ষণ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। বিমুখতা কাটিয়ে তরুণ প্রজন্মের প্রতিনিধিদের রাজনীতিতে সক্রিয় করে তুলতে দীর্ঘ মেয়াদে পরিকল্পনা নিয়েছে বিএনপি। ঢেলে সাজানো হচ্ছে দলকে। কেন্দ্রীয় কমিটি থেকে দলের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃত্বে নিয়ে আসা হয়েছে অপেক্ষাকৃত তরুণ নেতাদের।

টার্গেট যখন শিশুরা

Banglamail-img
পরিসংখ্যানে বলা হয়েছে, মাদকসেবীরা গড়ে প্রতিদিন অন্তত ২০ কোটি টাকার মাদকসেবন করে থাকে। যার বাজার মূল্য মাসে ৬০০ কোটি টাকা। তামাক নিয়ন্ত্রণ আইন ২০০৫ সংশোধন করা হলেও এখনো এই আইনের সুফল ও যথাযথ প্রয়োগ চোখে পড়ে না। প্রকাশ্যে ধূমপান করলে ধূমপান নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ৩০০ টাকা জরিমানা আদায়ের বিধান থাকলেও এর বাস্তব প্রয়োগ নেই। হরহামেশাই শিশুদের কাছে তামাকজাত পণ্য বিক্রির দৃশ্য চোখে পড়ছে। আর বর্তমান সময়ে স্মার্টনেসের অংশ হিসেবে তরুণীরাও আসক্ত এই ভয়াবহ মাদকে। 

দাবি আদায়ে সর্প নৃত্য!

Banglamail-img
ঘটনার দিন বুলধানিয়া এলাকার কয়েকজন পুরুষ নাগিন ডান্স (সাপের মত হাত বাঁকিয়ে কোমর দুলানো নাচ) করতে করতে পাবলিক ওয়ার্কর্স ডিপার্টমেন্টের স্থানীয় দপ্তরে ঢুকে পড়েন। ঠিক যেন বলিউডের সুপারিহিট ছবি মুন্নাভাই ছবির কোন সিকুয়াল। ওই সরকারি কার্যালয়ে ঢোকার পরও তাদের নাচ বন্ধ হয়নি। বরং কর্মকর্তাদের মুখের সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে তারা সাপুড়ে নৃত্য চালাতে থাকেন।

বাংলাদেশের জন্য খুলছে মালয়েশিয়ার দ্বার  

Banglamail-img
বাংলাদেশের অন্যতম শ্রমবাজারের দেশ মালয়েশিয়া। কিন্তু দেশটিতে শ্রমিক যাওয়ার প্রতিবন্ধকতা প্রায় লেগেই থাকে। ২০০৯ সালে বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি বন্ধ করার তিন বছর পর খুলেছিল মালয়েশিয়ার শ্রমবাজার। তারপরও নতুন চুক্তির আলোকে কর্মী নেয়া চলছিল খুব ধীর গতিতে। ওই চুক্তিকে গতি দিতেই গত ১৮ ফেব্রুয়ারি চুক্তি হয় 'জি টু জি প্লাস'। কিন্তু এ চুক্তি স্বাক্ষরিত হওয়ার একদিন পরই খড়গ নামে। মালয়েশীয় উপ-প্রধানমন্ত্রীর বিদেশি শ্রমিক নেয়া স্থগিত রাখার ঘোষণা দেন। আবার বন্ধ হয় কর্মী নেয়ার কার্যক্রম।

মরিয়া বাঁচিলে, আমায় ভাসালে অথৈ সাগরে

Banglamail-img
এক বুক আশা নিয়ে সত্যেন্দ্র দেবনাথের গলায় মালা পরিয়ে স্বামীর আসনে বসান। স্বপ্ন ছিল স্বামীর সেবা করেই পার করবেন বাকী জীবন। কিন্তু হায় পোড়া কপাল! সুখ আর সইলো না। পাঁচ বছর পরই স্বামী মরিয়া বাঁচিলেন আর তাকে ভাসাইলেন অথৈ সাগরে।
Banglamail-img

রাতে মাঠে নামছে রিয়াল-বার্সা

স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ের লড়াইটা বেশ জমে উঠেছে। কার হাতে উঠছে ট্রফি, এখনই বলা যাচ্ছে না। এমনকি মৌসুমের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। অ্যাটলেটিকো মাদ্রিদ ও বার্সেলোনা এগোচ্ছে সমান তালে। রিয়াল মাদ্রিদ আছে তার সাথে সাথেই। কেননা ম্যাচের হিসেবে এক পয়েন্টে পিছিয়ে জিনেদিন জিদানের দল। 
Banglamail-img

নৃত্যের শিক্ষক আছেন, গুরু নেই

২৯শে এপ্রিল বিশ্ব নৃত্য দিবস। বিশ্বের নৃত্যশিল্পীরা এ দিবসে আনন্দ আয়োজনের মধ্য দিয়ে পালন করেন দিনটি। সেই সাথে উঠে আসে নানান আলোচনা আর নাচ নিয়ে নিরীক্ষাধর্মী কাজের উদ্যোগ। নৃত্যদিবসে বাংলাদেশের নৃত্য অঙ্গনের সামগ্রিক পরিস্থিতি নিয়ে কথা বলতে আমরা হাজির হয়েছিলাম কয়েকজন নৃত্যশশিল্পীর কাছে।
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।