Banglamail-img

নির্বাচনী সংঘাতে প্রার্থীসহ প্রাণ গেল ৬ জনের

চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির নায়েক আবু হামিদ বাংলামেইলকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ইয়াছিন নামে একজনকে হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার শরীরে অসংখ্য ছুরির আঘাত রয়েছে। নোয়াখালী প্রতিনিধি জানান, বেলা ১১টার দিকে পুলিশের ধাওয়ায় পালাতে গিয়ে বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নের ‘রাজগঞ্জ সিনিয়র ফাজিল মাদরাসা’ কেন্দ্রের বাইরে মারা গেছে এক ব্যক্তি।তার নাম সৈয়দ আহমদ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, দুর্বৃত্তদের একটি দল এ কেন্দ্রে
Banglamail-img

জামালপুরে ভোট কেন্দ্রে সংঘর্ষে নিহত ৩

সকালে ফুটারচর এবতেদায়ি মাদরাসা কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই করাকে কেন্দ্রে করে বাহাদুরাবাদ ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী সাকিবুজ্জামান রাখাল ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শাহজাহানের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় পুলিশ তাদের বাধা দেয় ও নিয়ন্ত্রণের চেষ্টা করে। এসময় দেশীয় অস্ত্র ও ইটপাটকেল নিয়ে পুলিশের ওপর হামলা চালানো হয়।  এতে পাঁচ পুলিশসহ আহত হয় অন্তত ২০ জন। পুলিশ ৫০ রাউন্ডের মতো শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।   
Banglamail-img

জনগণের সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা তালাবন্দি করেছে ইসি

নির্বাচন কমিশনকে ‘সরকারের তল্পিবাহক, আজ্ঞাবাহী ও সেবাদাস’ হিসেবে আখ্যায়িত করে রিজভী বলেন, এ কমিশন ক্ষমতাসীনদের দুঃশাসনকে প্রলম্বিত করার দায়িত্ব পালন করতে গিয়ে নিজেদের প্রতিষ্ঠান ধ্বংসকারী হিসেবে পরিচিত হয়েছে। ইসির সমালোচনা করে তিনি বলেন, ‘গণতন্ত্র রক্ষা নয়, চাকরি রক্ষার্থেই নির্বাচন কমিশনের কর্তারা কাজ করে যাচ্ছেন। সেজন্য তারা তাদের বিবেক বিক্রি করে দিয়েছেন। যাদের কাছে বিক্রি করেছেন তাদের সবাইকে আমরা চিনি। তারা এখন নির্বাক। তাদের কলঙ্কের তীব্রতা এতটাই বেশি যে, তা ছাইচাপা আগুনের মতো লুকানো থাকছে না।’ এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ইউপি নির্বাচনকে ঘিরে শতাধিক মানুষের প্রাণ চলে যাওয়া, হাজার হাজার মানুষের পঙ্গুত্ববরণ, সরকারি দলের অনুকূলে প্রায় অধিকাংশ ইউপি চেয়ারম্যানকে জিতিয়ে দেয়ার পরও কমিশন অকপটে সরকারের পক্ষে সাফাই গেয়ে যাচ্ছেন। 
Banglamail-img

রাজধানীতে বন্যা!

রাস্তার বেহল দশার কারণে একদিকে যেমন জামা কাপড়ের অবস্থা খারাপ হচ্ছে, অন্যদিকে নির্ধারিত সময়ে অফিস পৌঁছানোটাও হয়ে গেছে বেশ কষ্টসাধ্য। ভোগান্তিতে পরেছেন স্কুল, কলেজগামী শিক্ষার্থীরাও। এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় রাজধানীতে ৪ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে টাঙ্গাইলে ৫৫ মি.মি। আর দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৭২ মি.মি। শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলেও জানানো হয় আবহাওয়ার পূর্বাভাসে।

বাবা হয়ে আল্লাহর কাছে রেলমন্ত্রীর শুকরিয়া 

Banglamail-img
ফুটফুটে এক কন্যা সন্তানের বাবা হয়ে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক। সেই সঙ্গে তিনি দারুন খুশি বলেও জানিয়েছেন।  আজ শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে এক কন্যা সন্তানের জন্ম দেন রেলমন্ত্রীর স্ত্রী হনুফা আক্তার। বাংলামেইলকে এ খবরটি নিশ্চিত করেছেন রেলমন্ত্রীর একান্ত সচিব (পিএস) একেএমজি কিবরিয়া মজুমদার। মা ও সন্তান দুজনেই সুস্থ আছেন বলেও জানান তিনি।

ভোটকেন্দ্রে ঢুকে গেছে নৌকা!

Banglamail-img
আজ বালাগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে। উপজেলার ৫৫টি ভোটকেন্দ্রে ৭৫ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। তবে উপজেলার ৪ নং পশ্চিম গৌরীপুর ইউনিয়ন পরিষদের হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, তেগরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলজুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইনাতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ হাওর অঞ্চলে রয়েছে মোট ৮ ভোট কেন্দ্রে ।  গত কয়েকদিনের বৃষ্টিতে ওইসব হাওরের পানি বৃদ্ধি পেয়েছে। এতে ভোটার ও প্রার্থীরা বিপাকে পড়েন। কিন্তু আজ সকালে ভাটাররা নৌকা যোগে ভোট কেন্দ্রে এসে উপস্থিত হয়ে ভোট দেন। 

লিচুর সঙ্গে বিষ খাচ্ছেন না তো? [ভিডিও]

Banglamail-img
লাল টকটকে লিচু সাজানো দেখে জিভে জল আসবেই। দরদাম করে সাধের লিচু হাতে ঝুলিয়ে বাড়ির পথ ধরলেন। তারপর বাড়িতে ফিরে হাত-পা ধুয়ে সোফায় এলিয়ে বসে মিষ্টি লিচু যেই না জিভে দেয়া... আহা কি অমৃত। কিন্তু মশাই, অমৃতের সাধে বিষ শরীরে গেল কি না ভেবে দেখেছেন? তাহলে একটু দেখেই নিন আপনি লাল টকটকে লিচুর বদলে কি কাচ্ছেন।

অনন্য ওবায়দুল

Banglamail-img
বান্দরবান সদর উপজেলার চিম্বুক পাহাড়ের টংকবতী ইউনিয়নে ১৬ মাইল বাগান পাড়ার সিংরাও ম্রো আর পাইংপাউ ম্রো একমাত্র সন্তান চিংরুং ম্রো। শিশুটির বয়স মাত্র ১১ মাস। জন্মের এক বছরের মাথায় তার দুই চোখের মাঝামাঝি অর্থাৎ নাকের উপর একটি টিউমার হয়। টিউমারটি ক্রমেই বৃদ্ধি পেয়ে অনেক বড় আকার ধারণ করে। দিশেহারা হয়ে পড়ে শিশুটির পরিবার। কারণ শিশুটির বাবা-মা কৃষি কাজ করে সংসার চালায়, সন্তানের অপারেশন করানোর মত তাদের নেই কোনো বিশাল সম্পত্তি। শিশুটির বাবা-মার কাছে থাকা কিছু সম্বল-সম্পত্তি বিক্রি করে বান্দরবান ইম্মানুয়েল ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. জ্যোতিময়ের কাছে নিয়ে যান এবং কিছুদিন চিকিৎসা করেন। কিন্তু সেখানে কোনো পরির্বতন না দেখে বাড়িতে নিয়ে আসে।

ভোটবর্জন করলেন যারা

Banglamail-img
স্থানীয় সরকার ব্যবস্থায় ইউনিয়ন পরিষদ তৃণমূলের এ নির্বাচনে প্রার্থীদের প্রচার শেষ হয়েছে গত বৃহস্পতিবার মধ্যরাতে। শুক্রবার ভোটগ্রহণ কর্মকর্তারা কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দিয়েছেন ব্যালট পেপার, স্বচ্ছ ভোটবাক্সসহ নির্বাচনী সরঞ্জাম। এক লাখেরও বেশি নির্বাচনী কর্মকর্তা ভোটগ্রহণে দায়িত্ব পালন করছেন।

যেসব কেন্দ্র স্থগিত হল

Banglamail-img
ব্যালট ছিনতাই ও সংঘর্ষের ঘটনায় জেলায় দুই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গোবিন্দগঞ্জে কামারদহ ইউনিয়নের তারদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যালট ছিনতাইয়ের ঘটনায় ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। অপরদিকে, গোবিন্দগঞ্জের শালমারা ইউনিয়নের জীবনগাতি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র নিরাপত্তাজনিত কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়।
Banglamail-img

প্রাইম ব্যাংক-কলাবাগান ম্যাচ রিজার্ভ ডেতে

বৃষ্টি থামলে খেলা গড়ায় দুপুর ২টায়। বৃষ্টির কারণে ম্যাচটি ৫০ ওভারে পরিবর্তে ২১ ওভারে নামিয়ে আনা হয়। কলবাগান একাডেমি আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২১ ওভারে মাত্র ৮৯ রানে অলআউট হয়ে যায়। পরে মাঠে আলোর স্বল্পতা দেখা দেয়ায় এদিনের খেলা পরিত্যাক্ত ঘোষণা করেন ম্যাচের দুই আম্পায়ার ও ম্যাচ রোফারি। ফলে প্রাইম ব্যাংক ও কলাবাগান সিএর মধ্যকার ম্যাচটি আগামীকাল রোববার রিজাভ ডেতে অনুষ্ঠিত হবে।
Banglamail-img

অপপ্রচারকারীদের বিরুদ্ধে মাহির মামলা

বিয়ের ঠিক দু’দিন পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে মাহির অতীত জীবনের কিছু ছবি। এবারই প্রথম নয় এ আগে আরও দু’বার বিয়ে করেছিলেন মাহি। এমন তথ্যও ছড়িয়ে পড়েছে হাওয়া। গণমাধ্যমে সচিত্র সংবাদ ও প্রকাশিত হয়েছে। এ নিয়ে ক্ষেপেছেন মাহি।
একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ৫ শীর্ষ যুদ্ধাপরাধীর দণ্ড কার্যকর হয়েছে। এছাড়া তারকা চিহ্নিত বেশ কিছু মামলাসহ মোট ২৩টি মামলায় ৩১ জনকে সাজা দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  তবে এর মধ্য দিয়ে  ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া ‘ঝিমিয়ে’ পড়েছে তা বলার কোনো অবকাশ নেই। বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন দলের উচ্চ-নিম্নপদস্থ নেতা-কর্মী এবং মাঠ পর্যায়ের যুদ্ধাপরাধীদের তদন্ত চলছে দ্রুততার সঙ্গে। এসব তদন্ত শেষে চলতি বছরের যেকোনো সময় তারকা রাজাকারদের নাম বিচারপ্রার্থীদের জন্য ‘চমক’ হিসেবে উঠে আসবে বলে দাবি ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার। তদন্ত সংস্থা থেকে পাওয়া তথ্য মতে, বর্তমানে সংস্থাটিতে ২২টি মামলা তদন্তাধীন রয়েছে। আর এ ২২ মামলায় আসামি করা হয়েছে ৫৭ জনকে।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।
অবকাশ যাপনের জন্য নদীর তীরে বিলাসবহুল রিসোর্ট, হাঁটার জন্য ওয়াকওয়ে (চলাচলের রাস্তা), পার্ক, বসার স্থান, নদীঘাট, পর্যটকদের জন্য প্রমোদতরী, ভাসমান বিনোদন কেন্দ্র ও রেস্তোরাঁ থাকবে। পর্যটকরা যাতে নদীর প্রাকৃতিক রূপ উপভোগ করতে পারেন সে জন্য নদীর দুই পাশের প্রসস্থ সড়কে উন্নত বাস সার্ভিসও থাকবে, যা রয়েছে হাতিরঝিলে।
আদালত জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছেন। যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতের ইসলামীরও বিচার করা যাবে- এমন পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। দেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবী, রাজনৈতিক নেতৃত্বসহ বিভিন্ন মহল থেকে জামায়াত নিষিদ্ধের দাবি ক্রমেই জোরদার হচ্ছে। এমন পরিস্থিতিতে দলটির মিত্র ও সহানুভূতিশীল ব্যক্তি ও সংগঠনগুলোও নীবর। সুতরাং তাদের রাজনৈতিক ভবিষ্যৎ কী হতে যাচ্ছে, তা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা ক্রমেই জোরালো হচ্ছে। বিশেষ করে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ার পরপরই এই আলোচনা সর্বাগ্রে আসছে।