Banglamail-img

৫৭ ধারা কেন সংবিধান পরিপন্থি নয়?

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে রিটের বিবাদীদের এ রুলের জবাব দিতে বলেছেন আ
Banglamail-img

সেপটিক ট্যাংকে সহপাঠীর লাশ, ৩ মাদরাসাছাত্র আটক

আলাইপুরে একটি হাফেজি মাদরাসার সেফটিক ট্যাংকের ভেতর থেকে তানভীর (১১) নামে এক ছাত্রের লাশ উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৫ (র‌্যাব)। একইসঙ্গে এ ঘটনায় জড়িত সন্দেহে বায়েজিদ, হুসাইদ ও নাইম নামে তার তিন সহপাঠীকে আটক করা হয়। আটকরা দু’দিন আগেই তানভীরকে হত্যা করেছিল। তারপরও তারা তানভীরের বাবার কাছে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে শহরের আলাইপুর এলাকার আশরাফুল উলম হাফিজিয়া মাদরাসা থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত তানভীর আশরাফুল উলুম মাদরাসার তৃতীয় শ্রেণীর ছাত্র এবং শহরের বড়গাছা হাফরাস্তা এলাকার সাইফুল ইসলাম তুষার ছেলে। র‌্যাব জানায়,
Banglamail-img

অধিবেশন শুরু, চলবে ৮ দিন

টানা ৫৩ দিন বিরতির পর মঙ্গলবার বিকেল ৫টায় শুরু হয়েছে দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশন। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই অধিবেশন। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কার্য উপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত, আ.স.ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক।
সম্মানিত পাঠক, বাংলামেইলের ওয়েবসাইট আপগ্রেড করা হচ্ছে। এ কারণে নিউজ দেখতে সমস্যা হতে পারে। এই সাময়িক সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।
Walton Ads

বাদশাকে আটকে রাখার সাধ্য কার?

Banglamail-img
মো. বাদশা মিয়া জাল টাকা তৈরির একটি চক্রের মূল হোতা। অন্তত ১০ বছর ধরে দেশি-বিদেশি জাল মুদ্রা তৈরি করে তিনি বাজারজাত করছেন। আর এই কাজ করতে গিয়ে পুলিশের কাছে ধরাও পড়েছেন একাধিকবার। কিন্তু আইনের ফাঁক গলিয়ে জামিনে বের হয়ে আবারও একই কাজে লিপ্ত হচ্ছেন তিনি। বাদশা মিয়া এবার তার ৫ সহযোগীসহ এক কোটি ২০ লাখ জাল মুদ্রা নিয়ে গোয়েন্দা পুলিশের কাছে ধরা পড়লেন। মিরপুর থেকে গ্রেপ্তার হওয়া বাদশার সহযোগীরা হলেন- আব্দুল জলিল, জয়নাল খন্দকার, বায়েজিদ বোস্তামী, মহসিন ওরফে ওয়াসিম ও মো. সোহাগ।

এই অবস্থা আর কতোদিন [ভিডিও]

Banglamail-img
 এক রাতের বৃষ্টিতেই রাজধানীর শহরের অবস্থা বেহাল। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র কোটি টাকার সাকার মেশিন এনেছেন ১০ মিনিটে জলাবদ্ধতা দূর করতে। কিন্তু ফার্মগেট এলাকায় গ্রিন রোডের এই চিত্র দেখলেই কোটি টাকার মালের কার্যকারিতা জলাবদ্ধ দিবালোকের মতোই স্পষ্ট হবে। 

এবার মেসিকে সুয়ারেজের কামড়! (ভিডিও)

Banglamail-img
কামড়াতে বেশ ভালোবাসেন তিনি। খাবার-দাবারতো বটেই, মাঝে মধ্যে ফুটবল মাঠেও চলে তার দাঁতের কারিকুরি। সর্বশেষ ব্রাজিল বিশ্বকাপে দেখা গিয়েছিল তার কামড়কাণ্ড। যেখানে ইতালীয় ডিফেন্ডার জর্জিয় কিয়েলিনিকে কামড়েছিলেন তিনি। যার জন্য বড় শাস্তিই ইতোমধ্যে ভোগ করেছেন লুইস সুয়ারেজ। এরপর বার্সেলোনার আসার পর বেশ ঘটা করেই এই উরুগুয়েন ফরোয়ার্ড ঘোষণা দেন, ‘আর কামড়াবো না’। কিন্তু সেই কথা কি তিনি রাখতে পারছেন। আর একটু হলেতো তিনি মেসির বুকেই দাঁত বসিয়ে দিতেন। কি বাঁচা বেঁচেই না গেছেন আর্জেন্টাইন সুপারস্টার! যদিও তা নিছক কৌতুক করেই।

সৌদিতে দুর্ঘটনা: স্বামীর মৃত্যুতে বাকরুদ্ধ স্ত্রী

Banglamail-img
সরেজমিনে বাড়িতে গেলে নিহত মহিন উদ্দিনের মা মরিয়ম বেগম কান্নাজনিত কণ্ঠে এ প্রতিবেদককে জানান, গত ৮ বছর আগে মহিন উদ্দিন কাজের উদ্দেশে সৌদি আরব যান। পরে ২০১৪ সালে অক্টেবর মাসে দেশে ছুটিতে আসেন। পরে একই ইউনিয়নের বারাইপুর গ্রামের মো. সিরাজ উদ্দিনের মেয়ে স্বপ্না আক্তার (১৮) সঙ্গে মহিনের বিয়ে দেয়া হয়। ছুটি কাটিয়ে বিয়ের ৪ মাস পর বিগত ১৬ মে ২০১৫ সালে আবার সৌদি আরব চলে যান। বর্তমানে তার স্ত্রী ৭ মাসের গর্ভবর্তী। বাড়িতে অসুস্থ বাবা আবদুর ছাত্তারের খোঁজ-খবর নেয়ার জন্য প্রতিদিন ফোন করে খবর নিত। কিন্তু শনিবার মহিনের ফোন পায়নি পেয়েছি মৃত্যুর ফোন।

চাইলেই গ্যাস দেবে ইরান

Banglamail-img
সরকারের গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রতিবাদমুখর যখন দেশের মানুষ ঠিক তখনই বাংলাদেশকে ইরান গ্যাস দেবে বলে জানালেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভাইজি। তবে বাংলাদেশকে গ্যাসের জন্য ইরানের কাছে আবেদন জানাতে হবে। ড. আব্বাস বলেন, ‘পাকিস্তানে গ্যাসের পাইপলাইন টানা নিয়ে ইরানের সঙ্গে সমঝোতা হচ্ছে। এটা ভারতের সঙ্গেও হবে। বাংলাদেশ চাইলে জ্বালানি মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্যাস দেয়া সম্ভব।’ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘টক উয়িথ ইরান অ্যাম্বেসেডর’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা জানান।

ইন্দিরা গান্ধীর কূটনীতিবৃত্তান্ত ১৯৮০—৮১

Banglamail-img
প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হয়ত পাকিস্তানের বিপক্ষে সামরিক পদক্ষেপ নিতে চাননি— মনে করে সিআইএ। এখানো দুটো বিষয় একসঙ্গে কাজ করেছে। একদিকে, পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের এফ-১৬ সরবরাহের বিষয়। অপরদিকে, ভারতের পারমাণবিক পরীক্ষা চালানোর মাধ্যমে ‘পাল্টা জবাব দেবার’ বিষয়। বলা হয়েছে, ভারতের পারমাণবিক পরীক্ষা চালানোর সময় আসার আগেই যদি, যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাকিস্তানের এফ-১৬ গ্রহণ বেশি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় ...
Banglamail-img

২২ বছর পর লংকান দুর্গ জয় ভারতের

শ্রীলংকার মাটি ভারতের জন্য ছিল দুর্বোধ্য, অচেনা। ১৯৯২ সালে লংকার মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল ভারত, মোহাম্মদ আজহার উদ্দিনের নেতৃত্বে। এরপর থেকে শুধুই হতাশা, সিরিজ হারের আক্ষেপ। এবার বিরাট কোহলির নেতৃত্বেই নতুন ইতিহাস গড়ল ভারত। দীর্ঘ ২২ বছর পর শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছে আজহার উদ্দিনের উত্তরসূরীরা।

মাশরাফির পুলিশ হওয়া নিয়ে গুঞ্জন!

আরেকটি স্বপ্ন কি পূরণ হতে যাচ্ছে মাশরাফি বিন মর্তুজার। অবাক হতেই হবে সে স্বপ্ন ক্রিকেটকে ঘিরে নয়। ম্যাশের ছেলেবেলার স্বপ্ন ছিলো পুলিশ হবেন, মানুষের সেবা করবেন। ওয়ানডে বিশ্বকাপের পর সাতক্ষীরায় এক অনুষ্ঠানে গিয়ে এমন স্বপ্নের কথাই শুনিয়েছিলেন তিনি। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের সেই স্বপ্নটা এবার বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ পুলিশ।‌ এমন গুঞ্জন চলছে কয়েকদিন ধরে। সোমবার একটি জাতীয় দৈনিকে ‘অনারারি পুলিশ হচ্ছেন মাশরাফি’ শিরোনামে এক প্রতিবেদনও প্রকাশিত হয়। তবে এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের কর্মকর্তারা বলেছেন- প্রতিবেদনের তথ্য বায়বীয় ও কাল্পনিক।
Banglamail-img

ফেসবুক স্টেটাসে মোশাররফের লঙ্কাকাণ্ড!

কামরান ডাক্তার ও মকলেস দুজনেই রূপালীকে ভালোবাসে। হঠাৎ একদিন লোকমুখে কামরান শুনে, রূপালীর নামে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে মকলেস। অমনি সে বাঁশ নিয়ে তাড়া করে মকলেসকে। সারা গ্রাম তেড়ে বেড়ায়। এমনই এক গল্প নিয়ে শামীম জামান নির্মাণ করেছেন ‘কানপড়া’ নামের একটি নাটক।  হাসান মনজুরের গল্প ভাবনা ও বরজাহান হোসেনের রচনায় নাটকটিতে কামরান ডাক্তারে চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। 
গত ১৭ আগস্ট দেয়া এসব শর্ত আরোপের কারণেই বিশ্বব্যাংকের সঙ্গে গোল বাঁধে মুদ্রণকারীদের। তাদের দাবি, এসব শর্তের কারণে দেশের প্রকাশনা শিল্প ধ্বংস হয়ে যাবে। মুদ্রণকারীরা বলেছেন, বিশ্বব্যংকের দেয়া নতুন শর্ত প্রত্যাহার না করলে তারা পাঠ্যবই ছাপার কাজ করবেন না।
কৃষি, মৎস্য চাষ, বন, নৌ-চলাচল, গৃহস্থালি দারুণভাবে ব্যহত হয়। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গঙ্গা নদীতে মিঠা পানি সরবরাহ পূর্বক লবণাক্ততার অনুপ্রবেশ রোধকল্পে ও ক্ষয়িষ্ণু পরিবেশকে পুনরুদ্ধারের লক্ষ্যে গঙ্গার পানি সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র বিমোচনের নিমিত্ত গঙ্গা নদীর উপর একটি ব্যারেজ নির্মাণের আশু প্রয়োজনিয়তা দেখা দেয়।
এ ঘটনার পর রেহানা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, আমি লেখাপড়া জানি না, অভাবি মানুষ, অন্যের বাসায় কাজ করি। কাজ করতেই ডাক্তার মিজানের সাথে পরিচয় হয়। সে আমাকে প্রায় সময়ই রোগীদের সেবাযত্ন করার কাজ দিতো। হঠাৎ একদিন আমাকে বলে একজন রোগীর সেবাযত্ন করতে হবে এবং রোগীর সঙ্গে বিদেশে যাওয়া লাগবে। আরো জানায়, আমার কোনো টাকা পয়সা খরচ হবে না। বিদেশে গেলে অভাবের সংসারে কিছুটা সুবিধা হবে ভেবে রাজি হই। এরপর তাদের খরচে আমার পাসপোর্ট করে।
পিডিবি ডিপিডিসির কাছে যে সাড়ে চার হাজার কোটি টাকা পাবে এর মধ্যে ২ হাজার ৮০৪ কোটি টাকা ডেসার (কোম্পানিটির পূর্ব নাম) আমলের পাওনা । এ পাওনা  মূলধনে রূপান্তর করে পিডিবিকে সমান সংখ্যক শেয়ার প্রদানের নির্দেশ দেয় বিদ্যুৎ বিভাগ। কিন্তু ডিপিডিসি বোর্ড বিষয়টি নাকোচ করে কিস্তিতে পাওনা পরিশোধ করার আগ্রহ জানিয়ে পিডিবিকে চিঠি দিয়েছে। তবে পিডিবি ডিপিডিসির প্রস্তাবে রাজি না হয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য ডিপিডিসিকে অনুরোধ করেছে।