Banglamail-img

‘অকারণে’ ১৩ বছর জেলে, ২০ লাখ টাকা ক্ষতিপূরণে রুল

স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, হাইকোর্টের রেজিস্ট্রার, সাতক্ষীরার অতিরিক্ত দায়রা জজ (৩ নম্বর আদালত) কারা মহাপরিদর্শক, জেল সুপার (সাতক্ষীরা) সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন একটি সংগঠন গত ১৯ মে এ রিট আবেদনটি দায়ের করে। সাতক্ষীরার কলারোয়া উপজেলার কয়লা গ্রামের মৃত আমজেল বিশ্বাসের ছেলে জবেদ আলী বিশ্বাস। স্ত্রী ফরিদা খাতুন মারা যাওয়ার পর তার দুই মেয়ে লিলি (৮) ও রেক্সোনা (৫) জেলার তালা উপজেলার মানিকহার গ্রামে মামা আবুল কাসেমের বাড়িতে থাকতেন। ১৯৯৪ সালের ৫ সেপ্টেম্বর জবেদ আলী শ্যালকের বাড়িতে বেড়াতে আসেন। ওই দিন লিলি মারা যায়। এ ঘটনায় শ্যালক আবুল কাসেম বিষ খাইয়ে লিলিকে হত্যার অভিযোগ এনে জবেদ আলীর বিরুদ্ধে তালা থানায় হত্যা মামলা করেন। পরদিন পুলিশ তাকে গ্রেপ্তার করে। এরপর ওই মামলায় জবেদ আলীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।
Banglamail-img

ব্র্যাকের ১৬ লাখ টাকা ছিনতাই, হিসাবরক্ষক গুলিবিদ্ধ

মঙ্গলবার বেলা ১টার দিকে পাবনা-ঈশ্বরদী মহাসড়কের বালিয়াহালট ব্রিজের কাছে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হিসাবরক্ষকের বাড়ি কুষ্টিয়ার মেহেরপুরে। ব্র্যাকের রিজিওনাল ম্যানেজার (২) রফিকুল জানান, হিসাবরক্ষক এবং অন্য আরেকজন কর্মকর্তা পূবালী ব্যাংক পাবনা শাখা থেকে সদস্যদের মধ্যে ঋণ বিতরণের জন্য ১৬ লাখ উত্তোলন করে ব্রাঞ্চে যাচ্ছিলেন। এ সময় বালিয়াহালট ব্রিজের কাছে তারা পৌঁছালে মোটরসাইকেল আরোহী কয়েকজন ছিনতাইকারী তাদের গতিরোধ করে সব টাকা ছিনিয়ে নেয়। তাদের বাধা দিতে গেলে ছিনতাইকারীরা হিসাবরক্ষককে লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে তিনি গুলিবিদ্ধ হন।
Banglamail-img

লক্ষ্মীপুর পৌরসভায় ভোট কাল: ৮ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

আগামীকালকের ভোট সুষ্ঠ অবাধ ও নিরপেক্ষ করার জন্য আমরা বদ্ধপরিকর। আশা করি ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন। যেকোনো প্রকার অপীতিকর ঘটনায় এড়াতে পুলিশ, বিজিপি, র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসন সর্বাত্মক সতর্ক থাকবে।
Banglamail-img

প্রয়োজনে ফৌজদারি কার্যবিধি সংশোধন : আইনমন্ত্রী

জনগণের উপকারে ফৌজদারি কার্যবিধি সংশোধনের প্রয়োজন হলে তা করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (২৪ মে) সচিবালয়ে নিজ দপ্তরে ৫৪ ও ১৬৭ ধারা সংশোধনে এক যুগ আগে হাইকোর্টের দেয়া রায় আপিল বিভাগে বহালের পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, ‘দুটি ধারার বিষয়ে আদালত পর্যবেক্ষণ দিয়েছেন শুনেছি। কিন্তু রায়ের পূর্ণাঙ্গ কপি এখনো হাতে পাইনি। পূর্ণাঙ্গ কপি হাতে না পেলে এ বিষয়ে কিছু বলা ঠিক হবে না। এ ধারা বিষয়ে আদালতের কোনো নির্দেশনা থাকলে জনগণের স্বার্থে তা বিবেচনা করা হবে।’

কী হবে সেলিম ওসমানের?

Banglamail-img
যতোই মন্ত্রীর পা ধরুক, কিংবা সেলিম ওসমানকে ভগবান ডাকুক, মানসিকভাবে ভেঙে পড়া শিক্ষক শ্যামল কান্তি ভক্ত কি কখনও আদালতের কাছে তার অপদস্থ হওয়ার বিচার চাইবেন? সে সাহস আর নিরাপত্তা মন্ত্রী কিংবা রাষ্ট্র কি তাকে দিতে পারবে? তাই ক’দিন পরে হয়তো ক্লান্ত হয়ে পড়বেন শিক্ষককে অপদস্থ করার প্রতিবাদে রাজপথে নামা আত্মমর্যাদাবোধ সম্পন্ন হাজারো শিক্ষক-জনতা

ফেসবুকে ঘোষণা দিয়ে মডেল সাবিরার আত্মহত্যা

Banglamail-img
আত্মহত্যা করেছেন মডেল সাবিরা হোসাইন। আজ ভোর ৫টার মিরপুরের রূপনগরে বাসা থেকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার লাশ পাওয়া গেছে। আত্মহত্যার আগে ফেসবুকে একটি সুইসাইড নোট ও ভিডিও বার্তা দিয়ে গেছেন এ মডেল।

রোয়ানুর ক্ষতি দাঁড়াবে ৪০০ কোটিতে

Banglamail-img
ঘূর্ণিঝড় রোয়ানুর তিনদিনেও সার্বিক ক্ষয়ক্ষতির হিসাব ঠিক করতে পারেনি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। প্রাথমিক তথ্যমতে, ঘূর্ণিঝড়ে ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৩ থেকে ৪’শ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত জেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, রোয়ানুতে লণ্ডভণ্ড ১৫ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত দেড় লাখ পরিবার। প্রাণহানি কম হলেও রোয়ানুর ছোবলে ব্যপক ক্ষতি হয়েছে কৃষি ও অবকাঠামো খাতে। দুর্যোগ ব্যাবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বাংলামেইলকে বলেছেন, ‘রোয়ানুর ক্ষতির পরিমাণ জানতে কাজ চলছে। আরো এক/দু’দিন সময় লাগবে পূর্ণাঙ্গ তথ্য পেতে।’

ছাত্রলীগ করতে হলে ছাত্রত্ব থাকতে হবে

Banglamail-img
সাংগঠনিক পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। আর ডিজিটাল বাংলাদেশ করতে যা যা দরকার তা করতে প্রস্তুত ছাত্রলীগ।’ তিনি বলেন, ‘শিক্ষাই একটি জাতির এগিয়ে যাওয়ার বড় শক্তি। শিক্ষার উৎকর্ষ সাধন ও জ্ঞানমুখী ছাত্ররাজনীতির প্রতি ছাত্রসমাজকে প্রলুব্ধ করাই হবে আমার নেতৃত্বের বড় চ্যালেঞ্জ।’ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার পরিবেশ বজায় রাখতে ছাত্রলীগের ভূমিকা কী হবে, জানতে চাইলে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে বই-খাতা তুলে দিয়েছিলেন। নিয়মিত ছাত্ররাই ছাত্ররাজনীতি করবে। তারই ধারাবাহিকতায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ছাত্রলীগ অতীতের মতো সর্বোচ্চ চেষ্টা করবে।’

সবচেয়ে বিপজ্জনক রেল সফর বাংলাদেশেই

Banglamail-img
বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেয়া কিংবা তা শেষ হওয়ার পর পর্যাপ্ত সংখ্যক যানবাহন না থাকায় চরম ভোগান্তিতে পড়েন লখো মুসল্লি। তাই অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে চড়ে বসেন ট্রেনের ছাদ ও মাথায়। কোনো রকম ঝুলে থাকেন দরজা কিংবা জানালায়। আর এটাই নাকি পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক রেল সফর। 

‘আমার কোনো রাষ্ট্রীয় স্বীকৃতির দরকার নেই’

Banglamail-img
বাংলাদেশের দ্যুতিময় এক নারীর নাম নূরজাহান বেগম। অন্ধকার সময়ে মুসলিম নারী সমাজের মনের অন্ধকার ঘুচিয়ে দিতে যিনি শব্দের মশাল জ্বেলেছিলেন। মেয়েদের যিনি চিন্তা করতে শিখিয়েছেন। শিখিয়েছেন সোনার কলমের জাদুতে সে চিন্তাকে জীবন্ত করে তুলতে। আর তাই আমাদের কাছে তার সম্পাদিত ‘বেগম’ শুধু একটি পত্রিকা নয়, একটি ইতিহাস, চেতনার এক জ্বলন্ত অগ্নিশিখা, ঋদ্ধ এক জীবনের বিশ্বস্ত দলিল। আজ (সোমবার) বাংলার এ মহিয়সী নারীর মহাপ্রয়াণের দিনে তার প্রতি আমাদের গভীর শ্রদ্ধা জানিয়ে একান্ত সাক্ষাৎকারটি বাংলামেইলের পাঠকদের জন্য তুলে দেয়া হলো। [সাক্ষাৎকার নিয়েছেন বাংলামেইলের নিউজরুম এডিটর মাহমুদা আকতার। সাক্ষাৎকারটি নেয়া হয়েছিল
Banglamail-img

পা মাটিতেই রাখছি: এনরিক

২০১৪ সালে বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেন লুইস এনরিক। তার অধীনে গত মৌসুমে ট্রেবল জিতেছিল কাতালানরা। জিতেছিল ক্লাব বিশ্বকাপের শিরোপাও। সাফল্যের ধারাবাহিকতা এবারের মৌসুমেও ধরে রেখেছেন এনরিক। চ্যাম্পিয়নস লিগের ট্রফি মিস করলেও ডাবল জিতেছেন মেসি-নেইমাররা। 
Banglamail-img

ফেসবুকে ঘোষণা দিয়ে মডেল সাবিরার আত্মহত্যা

আত্মহত্যা করেছেন মডেল সাবিরা হোসাইন। আজ ভোর ৫টার মিরপুরের রূপনগরে বাসা থেকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার লাশ পাওয়া গেছে। আত্মহত্যার আগে ফেসবুকে একটি সুইসাইড নোট ও ভিডিও বার্তা দিয়ে গেছেন এ মডেল।
নগরবাসী যখন বাসা থেকে বের হয়ে রাস্তায় আসেন তখন কম দামে নিরাপদ খাবার পান না। সে বিষয়টি চিন্তা করে আইসিডিডিআরবি এবং ডিএসসিসি থেকে প্রশিক্ষণ নেয়া পথ খাবার বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি এসব পথ খাবার বিক্রির গাড়ি দেয়া হয়েছে। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা খাবার খেয়ে নগরবাসী পেটের পীড়াসহ নানাবিধ রোগাক্রান্তের হাত থেকে রেহাই পাবে।’ তিনি অভিযোগ করে বলেন, ‘পুলিশের কিছু অসাধু কর্মকর্তারা আমাদের এই ব্যবসায়ীদের ব্যবসা করতে দিচ্ছে না। তারা এদের উঠিয়ে দিয়ে অস্বাস্থ্যকর যেসব দোকান আছে সেগুলোকে বসিয়ে দিচ্ছে। বিষয়টি নিয়ে মেয়র মোহদয় চরম খুব্ধ। বিষয়টি নিয়ে পুলিশ কমিশনারকে অবহিত করা হয়েছে। আমি আজ (বৃহস্পতিবার) বিকেলে তার সঙ্গে দেখা করতে যাচ্ছি।
অবকাশ যাপনের জন্য নদীর তীরে বিলাসবহুল রিসোর্ট, হাঁটার জন্য ওয়াকওয়ে (চলাচলের রাস্তা), পার্ক, বসার স্থান, নদীঘাট, পর্যটকদের জন্য প্রমোদতরী, ভাসমান বিনোদন কেন্দ্র ও রেস্তোরাঁ থাকবে। পর্যটকরা যাতে নদীর প্রাকৃতিক রূপ উপভোগ করতে পারেন সে জন্য নদীর দুই পাশের প্রসস্থ সড়কে উন্নত বাস সার্ভিসও থাকবে, যা রয়েছে হাতিরঝিলে।
আদালত জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দিয়েছেন। যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতের ইসলামীরও বিচার করা যাবে- এমন পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। দেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবী, রাজনৈতিক নেতৃত্বসহ বিভিন্ন মহল থেকে জামায়াত নিষিদ্ধের দাবি ক্রমেই জোরদার হচ্ছে। এমন পরিস্থিতিতে দলটির মিত্র ও সহানুভূতিশীল ব্যক্তি ও সংগঠনগুলোও নীবর। সুতরাং তাদের রাজনৈতিক ভবিষ্যৎ কী হতে যাচ্ছে, তা নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা ক্রমেই জোরালো হচ্ছে। বিশেষ করে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হওয়ার পরপরই এই আলোচনা সর্বাগ্রে আসছে।
ভরাট হওয়া খালে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে লোকালয়ের কাছাকাছি সুন্দরবনের ভেতরে দেড় ডজনেরও বেশি বিলের সৃষ্টি হয়। কয়েক বছরের মধ্যে ওইসব বিল মিঠা পানি প্রজাতির মাছের ভাণ্ডারে পরিণত হয়। এসব বিলে বৈধভাবে মিঠা পানির মাছ চাষ ও এককভাবে তা আহরণের কোনো সুযোগ নেই। ফলে শাসকদলের প্রভাবশালীরা বনের অসাধু কর্মকর্তাদের সহায়তায় দখলে নেয় এসব বিল।