Banglamail-img

মীর কাসেমের রিভিউ শুনানি সোমবার

এ মামলার বিচারে রাষ্ট্রপক্ষ ৬৩ বছর বয়সী মীর কাসেমকে পাকিস্তানের খান সেনাদের সঙ্গে তুলনা করেছে। ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখে গত ৮ মার্চ মীর কাসেম আলীর আপিল খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ।
Banglamail-img

বিদ্যুৎস্পৃষ্টে বাবা-ছেলের মৃত্যু

দুপুরে স্কুলের শিক্ষার্থীরা মাঠে ক্রিকেট খেলছিল। একপর্যায়ে ক্রিকেট খেলার বলটি স্কুলের টিনের চালে পড়ে। বল আনতে মারুফ চালের ওপর ওঠে। এসময় সে সেখানে বিদ্যুৎস্পৃষ্ট হয়। খবর পেয়ে ছেলেকে উদ্ধার করতে তার বাবা সোহেল রানা চালের ওপর উঠলে তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হন
Banglamail-img

ডিসি সম্মেলন ২৬ জুলাই থেকে, চলবে ৪ দিন

সম্প্রতি গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্ট ও শোলাকিয়ায় ভয়াবহ জঙ্গি হামলার পর ডিসিদের সতর্ক বার্তা দেয়া হয়েছে। স্থানীয় পর্যায়ে সন্ত্রাসবিরোধী কমিটির মাধ্যমে জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে ডিসিদের প্রতি আহ্বান জানানো হয়েছে। আগামী ২৬ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা’ হলে ডিসি সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অধিবেশন চলবে সোয়া ১১টা পর্যন্ত। এরপর ১৫ মিনিটের চা বিরতির পর সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসকদের বিভিন্ন বিষয়ে মুক্ত আলোচনা হবে। সবশেষে টাইগারস গেটে অনুষ্ঠিত হবে প্রধানমন্ত্রীর সঙ্গে ডিসিদের ফটো সেশন। একই দিন আরো ৫টি কার্য অধিবেশন অনুষ্ঠিত হবে
Banglamail-img

অস্থায়ীদের কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম মানা বাধ্যতামূলক নয়?

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের হিসাব ও অডিট বিভাগের বর্তমান জিএম (চুক্তিভিত্তিক) বদরুল হক খানকে বেসরকারি এবি ব্যাংকের অর্থ আত্মসাতের অভিযোগের মামলায় গ্রেপ্তার করা হয় ১৭ জুলাই। গ্রেপ্তার করার পর পুরো একটি সপ্তাহ পার হলেও কেন্দ্রীয় ব্যাংক তার বিরুদ্ধে কোনো প্রশাসনিক ব্যবস্থা নেয়নি। তার একটিমাত্র কারণ তিনি চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত। অথচ এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের যে কোনো পর্যায়ের কর্মকর্তা হলেই তাকে সাময়িক বরখাস্ত করা হতো।
Ads

ব্রিটেনে রাজনৈতিক প্রচারণায় বাংলাদেশি টি-শার্ট

Banglamail-img
ব্রিটিশ লেবার পার্টির প্রধান ও দেশটির বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন বরাবরই শ্রমিকদের অধিকার নিয়ে সোচ্চার। বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের নিম্ন মজুরি নিয়েও একাধিকবার সমালোচনা করেছেন সমাজতান্ত্রিক মতাদর্শে বিশ্বাসী বামপন্থী এই ব্রিটিশ নেতা। তবে এবার শ্রমিক ঠকানোর অভিযোগ উঠেছে এই নেতার বিরুদ্ধে। তাও বাংলাদেশি শ্রমিক।

২৩% স্কুলে গাওয়া হয় না জাতীয় সঙ্গীত!

Banglamail-img
বর্তমানে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর লাইব্রেরি নেই ৮৮ শতাংশে, বার্ষিক ক্রীড়া হয় না ৪১ শতাংশে, স্কাউটিং হয় না ৭০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে। সারাদেশে এক লাখ দশ হাজার প্রাথমিক বিদ্যালয়ে গবেষণা চালিয়ে এসব তথ্য তুলে ধরা হয়। তিনি বলেন, সঠিক পরিচর্যার অভাবে স্কুল শেষ করার আগেই ঝরে পড়ছে ৬৪ শতাংশ, নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত ৬২ শতাংশ, মজার ছলে নেশার দিকে ঝুঁকছে ৬৮ শতাংশ তরুণ।

বোর্ড স্ট্যান্ড করা সুজিত দেবনাথের জঙ্গি হয়ে ওঠা

Banglamail-img
পুলিশের তালিকায় তাকে নিখোঁজ দেখানো হলেও তার পরিবারই জানে না তিনি নিখোঁজ। তাই সঠিক তদন্তের দাবি পরিবার, জনপ্রতিনিধিসহ এলাকাবাসীর। নবীনগর উপজেলার কড়ইবাড়ি গ্রামের জনার্দন দেবনাথের ছেলে সুজিত কুমার দেবনাথই সাইফুল্লাহ ওজাকি। ছেলেবেলা থেকেই অত্যন্ত মেধাবী সুজিত পরীক্ষায় বরাবরই প্রথম হতেন। পার্শ্ববর্তী হুরুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি, লাউর ফতেহপুর উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ার পর সিলেট ক্যাডেটে কলেজে ভর্তি হয়ে এসএসসি ও এইচএসসিতে বোর্ডের মেধা তালিকায় স্থান লাভ করেন।

এবার আসছে ডিএমপির অপরাধ তথ্য অ্যাপস

Banglamail-img
ডিএমপির এই অ্যাপসটিতে চাইলেই যে কেউ অপরাধ সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য দিতে পারবে। অ্যাপসটির বিশেষ সুবিধা হচ্ছে- এতে তথ্য প্রেরকের নাম, পরিচয় এমনকি কোন নম্বর থেকে পাঠিয়েছে, সেই তথ্যও পুলিশের কাছে আসবে না। অ্যাপস প্রসঙ্গে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘অনেকেই আছেন পরিচয় প্রকাশের হয়রানি এড়াতে অনেক তথ্যই পুলিশকে জানাতে চান না। তাদের জন্য ডিএমপির এই অ্যাপসটি সহায়ক হবে। এই অ্যাপসে তথ্য প্রদানকারীর কোনো তথ্য থাকবে না। শুধুমাত্র যেকোন অপরাধে তথ্য লিখে এই অ্যাপসে সেন্ড করা যাবে।’

চ্যানেল আইকে হারিয়ে বাংলামেইলের উড়ন্ত সূচনা

Banglamail-img
প্রথমবারের মতো মাঠে গড়িয়েছে প্রাণ ক্র্যাকো ডিআরইউ হ্যান্ডবল টুর্নামেন্ট। অভিষেক আসরে অংশ নিয়েই প্রথম ম্যাচে বাজিমাত করেছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ডটকম। রোববার জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে স্যাটেলাইট টিভি চ্যানেল আইকে ৩-২ গোলে পরাজিত করেছে বাংলামেইল শিবির। এই জয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেল বাংলামেইল। শুরু থেকেই ম্যাচে ছিল বেশ উত্তেজনা। আক্রমণ-পাল্টা আক্রমণের পসরা সাজায় দুই দলই। তবে প্রথম লিড নেয় বাংলামেইল। ক্ষিপ্র গতির শটে চ্যানেল আইয়ের জাল কাঁপান বাংলামেইলের অতিথি খেলোয়াড় কবিরুল ইসলাম। ১-০তে এগিয়ে যায় বাংলামেইল।

নিপীড়িত মানুষের মুক্তির দূত সিমন বলিভার

Banglamail-img
দক্ষিণ আমেরিকা মহাদেশের মানুষকে প্রায় চার’শ বছরের ঔপনিবেশিক শাসনের অধীন থেকে মুক্তির পথ দেখান সিমন বলিভার। পৃথিবীর রাজনৈতিক ইতিহাসের অন্যতম প্রভাবশালী ও সফল এই নেতার নামেই বলিভিয়ার নামকরণ হয়েছে। তাঁর জন্ম ১৭৮৩ খ্রিষ্টাব্দের ২৪ জুলাই ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের একটি অভিজাত পরিবারে। একজন মেধাবী, অনুপ্রাণিত, যুদ্ধ পারদর্শী ও দক্ষ রাজনৈতিক নেতা হিসাবে সিমন বলিভার দক্ষিণ আমেরিকার দেশগুলোকে বিদেশি শাসন ও শোষণ থেকে মুক্ত করেন। তাঁর পূর্ব পুরুষেরা ছিলেন স্পেনের বংশদ্ভূত। নয় বছর বয়সে বলিভারের মা-বাবা মারা যান। তিনি পারিবারিক সেরা ব্যবস্থাপনায় তখনকার সময়ের সেরা শিক্ষকদের কাছে শিক্ষা লাভ করেন। সিমোন রডরিগুয়েজ ছিলেন তাঁর অন্যতম বিখ্যাত
Banglamail-img

রুশ অ্যাথলেটদের নিষিদ্ধ করবে না অলিম্পিক কমিটি

রিও অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটদেরকে নিষিদ্ধ করা হবে না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। সিএনএন টেলিভিশন এই খবর জানিয়েছে। রাশিয়ার ৬৭ জন অ্যাথলেটদেরকে নিষিদ্ধ করেছিল আইএএএফ। তবে তাদেরকে অলিম্পিক কমিটি নিষিদ্ধ করবে না। এ বিষয় সিদ্ধান্ত ভিন্ন ভিন্ন ক্রীড়ার পরিচালনা পর্ষদের কাছে ছেড়ে দেয়া হবে বলে জানানো হয়েছে।

ফুটেজ সংগ্রহের কাজ শেষ করল রিভিউ কমিটি

গত ২০ জুলাই থেকে বোলিং অ্যাকশন রিভিউ কমিটি অভিযুক্ত বোলারদের ফুটেজ সংগ্রহের কাজ শুরু করেছিল। দশজন বোলারের ফুটেজ সংগ্রহ করেছে তারা। রোববার ফুটেজ সংগ্রহের কাজ শেষ করা হয়েছে বলে জানিয়েছেন বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়ার কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। গত বুধবার অমিত কুমার নয়ন ও নাঈম ইসলাম জুনিয়রের বোলিং অ্যাকশন পরীক্ষার মাধ্যমে ফুটেজ সংগ্রহের কাজ শুরু করেছিল বোলিং অ্যাকশন রিভিউ কমিটির। অ্যাকশনে ত্রুটি থাকলে দ্বিতীয় ধাপে বোলারদের অ্যাকশন শুদ্ধিকরণের কাজ করবে এ কমিটি বলে জানিয়েছেন বোলিং অ্যাকশন রিভিউ কমিটির প্রধান।

জামালকে রুখে দিয়ে আরামবাগের চমক শুরু

নামে ও ভারে শেখ জামাল ফেবারিট থাকলেও চমক লাগানো দল হিসাবে আবির্ভূত হয়েছিল আরামবাগ ক্রীড়া সংঘ। রোববার বাংলাদেশ প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে নতুন চমক দিয়েই যাত্রা শুরু করেছে টিটু শিবির। লিগের বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামালকে ১-১ গোলে রুখে দিয়েছে আরামবাগ। রোববার চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ম্যাচের ১৬ মিনিটে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমেকা ডারলিংটনের গোলে এগিয়ে যায় শেখ জামাল। মিডফিল্ডার রাকিব সরকারের সঙ্গে ওয়ান-টু করে আরামবাগ ডিফেন্স ভেদ করেন এমেকা। বক্সের মাঝামাঝি স্থান থেকে নেন ডান পায়ের জোরালো শট। আরামবাগ গোলরক্ষক মিটুল হাসান বল রোখার চেষ্টা করেও পারেননি। ১-০তে লিড নেয় দেশের সবচেয়ে সফল ক্লাবটি।
Banglamail-img

খুব লাকি ফিল করছি : আরমীন মূসা

প্রচলিত ধারা থেকে বেরিয়ে ভিন্ন ঘরানার গানে আলাদা পরিচিতি পেয়েছেন সঙ্গীতশিল্পী আরমিন মুসা। দেশের পাশাপাশি দেশের বাইরেও নিয়মিতই প্রতিনিধিত্ব করছেন বাংলা গানকে। অ্যালবাম আর স্ট্রেজ পারফর্মের পাশাপাশি সাম্প্রতিক সময়ে প্লেব্যাকেও ব্যস্ত সময় পার করছেন। কলকাতার ‘ঈগলের চোখ’ চলচ্চিত্রের গানেও কণ্ঠ দিয়েছেন তিনি। আজ সেই গানটি রিলিজ পাচ্ছে অনলাইনে।
নির্যাতনের কারণে সৌদির গৃহকর্তার বাড়ি থেকে পালিয়েছিলেন গত তিন মাস আগে দেশটিতে ভাগ্যান্বেষণে যাওয়া গাজীপুরের শিবপুর গ্রামের জাহিদুল ইসলামের স্ত্রী আমিনা বেগমের (২৫)।  কিন্তু পালিয়ে গিয়ে শেষ রক্ষা পাননি গৃহকর্তার হাত থেকে। পালানোর কারণে একণ অত্যাচারের মাত্রা আরো বেড়েছে। 
জামায়াত-শিবির অধ্যুষিত জেলা নীলফামারীতেও একই অবস্থা। জেলা নেতারা কমিটি গঠনের নির্দেশনা পেয়েছেন মঙ্গলবার। যে কারণে এখন পর্যন্ত কমিটি হয়নি। নীলফামারী-২ আসনের এমপি আসাদুজ্জামান নূর ২০ জুলাই সেখানে পৌঁছান। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ বলেন, মঙ্গলবার কেন্দ্রের চিঠি পেয়েছি। আমরা এখন কমিটি গঠনের সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছি। 
এভাবে একা থাকা মানে তারা নির্ঝঞ্ঝাটে থাকতে পারছেন এমন নয়। বাইরের লোকেরা এসে তাদের শান্তি নষ্ট করছে।এই শান্ত নিস্তব্ধ গ্রামটির একমাত্র পরিবারটির অশান্তির কারণে হচ্ছে অন্য গ্রামের বাসিন্দারা। সমস্যার কথা বলতে গিয়ে কার্তিক বলেন, ‘আমাদের প্রতি স্থানীয় জনপ্রতিনিধিদের নজর কম। বিদ্যুৎ নাই, আসার সম্ভাবনাও কম। পুকুরে মাছ ছাড়লে অন্যরা (অন্য গ্রামের লোক) ধরে নিয়ে যায়। আমাদের পৈতৃক কাজ পান চাষের জন্য প্রচুর বাঁশ প্রয়োজন। আর সেই বাঁশ, গাছ কেটে নিয়ে চলে যায়। প্রতিনিয়ত আতঙ্কে থাকতে হয়। যার ফলে নানান সমস্যা ও হয়রানির শিকার হই।’
নিজের ভালোমন্দ বোঝার ক্ষমতাও হয়ে উঠেনি। অথচ এমন অপরিণত বয়সে ধর্ষণের শিকার হতে হচ্ছে শিশুদের। এরপর সমাজের ‘কলঙ্কে’র ঘানি টেনে বেড়ে উঠতে হচ্ছে দিনের পর দিন। সাম্প্রতিক সময়ে দেশে নারীর পাশাপাশি শিশু ধর্ষণের হারও অশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব ধর্ষণের ঘটনা থেকে বিকৃত মানসিকতার পরিচয় ফুটে উঠলেও আইনের শাসন প্রতিষ্ঠার অভাবে এই অপরাধ বাড়ছে বলে দাবি অভিভাবকদের। তবে শিশুদের লালন-পালনে অভিভাবকদের যুগোপযোগী মনোভাবের অভাবের কারণেও এ অপরাধ দমন সম্ভব হয়ে উঠছেনা বলে পাল্টা দাবি আইন ও শিশু বিশেষজ্ঞদের। শিশু অধিকার ফোরামের গত বছর থেকে চলতি বছরের প্রথম চার মাস পর্যন্ত করা একটি প্রতিবেদন দেখা যায়, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে শিশুদের ওপর যৌন নির্যাতন ও নিপীড়ন বেড়েছে ২২৪ দশমিক ৫৫ শতাংশ। অর্থাৎ ২০১৫ সালে মোট ৫২১ শিশু ধর্ষণের শিকার হয়। এর মধ্যে ৯৯ শিশু গণধর্ষণের শিকার হয়। ৩০ শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়। ধর্ষণের শিকার ৪ শিশু আত্মহত্যা করে। ২০১৪ সালে ধর্ষণের শিকার হওয়া ১৯৯ শিশুর মধ্যে ২২ শিশু গণধর্ষণের শিকার হয়েছিল।