Banglamail-img

সিআইডিকে সহযোগিতা করতে ঢাকায় ইন্টারপোল

এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সার্ভার হ্যাক করে ৬ হাজার ৯শ’ ৯০ কোটি টাকা (৮৭০ মিলিয়ন ডলার) চুরির প্রক্রিয়া চলছিল। অর্থ স্থানান্তরের বিষয়টি অস্বাভাবিক মনে করে ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক অর্থ ছাড় না করার নির্দেশ দেয়ায় বাংলাদেশ ব্যাংক বড় বিপদ থেকে রক্ষা পায়। 
Banglamail-img

জাল নোট তৈরির দায়ে মৃত্যুদণ্ড

২০১৪ সালের ২৭ জুলাই মধ্য রাতে ভাড়া বাসায় জাল নোট তৈরি করছিলেন। এ সংবাদ পেয়ে সৈয়দপুর থানার উপ-পরিদর্শক (এসআই) রাশেদুজ্জামান ঘটনাস্থলে গিয়ে তাকে আটক করে। এ সময় তার কাছ থেকে জাল নোট তৈরির সরঞ্জাম ছয়টি পাঁচশ’ টাকার জাল নোট উদ্ধার করে।
Banglamail-img

জ্বরে আক্রান্ত ৯ পুলিশ কর্মকর্তা, কাজে ব্যাঘাত

ভাইরাস জ্বরে আক্রান্ত পুলিশ কর্মকর্তারা হচ্ছেন- কোম্পানীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম, এসআই সুমন বড়ুয়া, এসআই শিশির বিশ্বাস, এসআই সৈকত দাস গুপ্ত, এএসআই সাইদুল হক ও পুলিশের চার কনস্টেবল। কোম্পানীগঞ্জ থানার এসআই সৈকত দাস গুপ্ত জানান, ৫ পুলিশ অফিসার ও চার কনস্টেবল ভাইরাস জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এজন্য তাদের স্বাভাবিক কাজ কর্মে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।
Banglamail-img

বনকে ভালোবাসলেই সুন্দরবন রক্ষা পাবে

‘সুন্দরবন শুধু এই এলাকার মানুষের নয়। এটা একটা ওয়ার্ল্ড হেরিটেজ। সুতরাং সুন্দরবন শুধু এলাকা, বন বা দেশের নয়, গোটা জাতির ভাবমূর্তির সঙ্গে জড়িত। গুটি কয়েক লোকের জন্য সুন্দরবন ধ্বংস হতে পারে না। প্রহরী, পুলিশ বা পাহারা দিয়ে সুন্দরবন রক্ষা সম্ভব নয়। এলাকাবাসী সচেতন হলে, বনকে ভালোবাসলে এই বন রক্ষা পাবে।’

মেরাজ থেকে যে শিক্ষা এনেছিলেন রাসূল (সা.)

Banglamail-img
বাবা-মার সাথে ভালো ব্যবহার করো। তাদের একজন বা উভয়ে বৃদ্ধ অবস্থায় যদি তোমাদের সামনে উপনীত হয় তাহলে তাদের সাথে ‘উহ্’ শব্দটি পর্যন্ত  কোরো না। তাদের ধমকের সুরে জবাব দিয়ো না; বরং তাদের সাথে মর্যাদা সহকারে কথা বলো। আর তাদের সামনে বিনয়ী থেকো আর দোয়া করতে থাকো- ‘হে আমার প্রতিপালক, তাদেরকে তেমনিভাবে লালন-পালন করো, যেমনি তারা শৈশবে আমাদের লালন-পালন করেছেন’ (সূরা বনি ইসরাইল ২৩-২৪)।

ব্রিটেনের জাদুঘরে সর্বপ্রাচীন কোরআনের পাণ্ডুলিপি

Banglamail-img
মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ গত সপ্তাহে আমার সাথে যোগাযোগ করে বলেন, তাদের মিউজিয়ামে আরবি কিছু কাগজ পাওয়া গেছে, সেটি জানার জন্য। তারপর আমি মিউজিয়ামে গিয়ে দেখি আসলেই এটি কোরআন শরিফ। ১১শ বছরের পুরনো। তারপর আমি বিভিন্ন দেশের শীর্ষ ইসলামিক স্কলারদের সঙ্গে যোগাযোগ করি ও ব্রিটেনের স্কলারদের সঙ্গেও যোগাযোগ করি। আর ফটো পাঠাই। তারা সবাই বলেছেন এটি একটা কোরআন শরিফ। প্রায় ১১শ বছরের পুরনো। 

তার জীবনটাই এখন ভগ্নাংশ, তাকে বাঁচতে দিন!

Banglamail-img
বুধবার এ মামলায় নতুন করে চাওয়া সাত দিনের রিমান্ড আবেদনের শুনানিতে আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শেষে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট তাপস কুমার পাল রিমান্ড আবেদনের যৌক্তিকতা তুলে ধরে বলেন, জয়কে অপহরণ ও হত্যা পরিকল্পনার সাথে এদেশে আর কে কে জড়িত আছে এবং কারা তাতে অর্থায়ন করেছে সে বিষয়ে আসামি পরিপূর্ণ তথ্য দেননি। পুরো তথ্য উপাত্ত সংগ্রহের জন্য তাকে আরো সাত দিনের রিমান্ড মঞ্জুর করা আবশ্যক। এসময় রাষ্ট্রপক্ষের ওই আইনজীবী বিচারকের উদ্দেশে রিমান্ড আবেদন পড়ে শোনান।

শবে মেরাজের ইতিহাস ও আমল

Banglamail-img
এরপর তিনি পয়গম্বরদের অবস্থানস্থল অতিক্রম করে এক ময়দানে পৌঁছেন, যেখানে ভাগ্যলিপি লেখার শব্দ শোনা যাচ্ছিল। তিনি সিদরাতুল মুনতাহা দেখেন, যেখানে আল্লাহ তায়ালার নির্দেশে স্বর্ণের প্রজাপতি এবং বিভিন্ন রঙের প্রজাপতি ছোটাছুটি করছিল। ফেরেশতারা স্থানটি ঘিরে রেখেছিল। এখানে রাসুলুল্লাহ (সা.) হজরত জিব্রাইলকে (আ.) তার স্বরূপে দেখতে পান। তার ৬০০ পাখা ছিল, সেখানেই তিনি একটি দিগন্ত বেষ্টিত সবুজ রঙের রফরফ দেখতে পান। 

আদুড় বাদুড়, চালতা বাদুড়...

Banglamail-img
৮৫ বছরের বৃদ্ধ আবুল হোসেন মোড়ল বলেন, ‘জন্মের পর থেকে তিনি তাদের গ্রামে বাদুড়ের বিচরণ দেখে আসছেন। বাবা-দাদার মুখেও শুনেছেন এখানকার বাদুড়ের রাজত্বের গল্প। এক সময় হাজার হাজার বাদুড়ের বাস ছিল। এ কারণে অনেক আগে থেকেই গ্রামটি বাদুরের গ্রাম হিসেবে পরিচিত।’

হুমকিতে ‘মেসি বালক’ এখন পাকিস্তানে

Banglamail-img
আফগানিস্তানের গজনি প্রদেশের জাগুরি গ্রামের দরিদ্র কৃষক পরিবারের ছেলে আহমাদি। কিন্তু মেসির উপহার পাওয়ার পর থেকে মুর্তজার জীবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল। একটি অপরাধী চক্র তাদের কাছে টাকা চেয়েছিল। টাকা দেয়া না হলে মোস্তফাকে অপহরণেরও হুমকি দেয়া হয়েছিল।
Banglamail-img

সাতেই থাকল বাংলাদেশ

ঢাকা: আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত নম্বরেই থাকল বাংলাদেশ। বুধবার বার্ষিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। এতে দেখা যায় সর্বশেষ ওয়ানডে সিরিজ জয়ের পর বাংলাদেশ যেখানে ছিল, সেটা পরিবর্তন হয়নি। হালনাগাদকৃত এই র‌্যাংকিংয়ে ২০১২-১৩ মৌসুমের ফলাফল বাদ দেয়া হয়েছে। আর ২০১৪-১৫ মৌসুমের ফলাফল ৫০ শতাংশ যোগ করা হয়েছে।
Banglamail-img

ন্যানসি এখন তিন কন্যার মা

তৃতীয় সন্তানের  মা হলেন কণ্ঠশিল্পী ন্যান্সি। আজ বুধবার দুপুর তিনটায় কন্যা সন্তান প্রসব করেন তিনি। বর্তমানে ময়মনসিংহের একটি হাসপাতালে আছেন ন্যান্সি। জানা গেছে, মা এবং মেয়ে দু’জনই সুস্থ্য আছেন। 
নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচন কমিশন নামেমাত্র ইউপি নির্বাচনের আয়োজন করেছে। মাঠ কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় না করে পুরো দায়িত্ব তাদের হাতে দিয়েছে। এতে করে ইউপিতে ব্যাপক অনিয়ম কারচুপির ঘটনা ঘটছে। এ কারণে ফলাফলে এমন অস্বাভাবিক চিত্র দেখা গেছে।   এই ধাপের ধাপের চূড়ান্ত ফলাফলে দেখা যায়, ৬১৫টি ইউনিয়নের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা মোট ৩৯৫টি ইউনিয়নে জয় লাভ করেছেন। এর মধ্যে ৩৬৬টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ও ২৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন তারা। বিএনপি জিতেছে ৬০টি ইউপিতে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ১৩৯টি ইউনিয়নে। জাতীয় পার্টি ১৪টি, জাসদ ১টি ও জমিয়ত উলামায়ে ইসলাম ১টি ইউনিয়নে জয় পেয়েছেন।
দেশের বাজারে রোববার রাত ১২টার পরপরই জ্বালানি তেলের দাম প্রতিলিটারে ১০ টাকা কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে জনস্বার্থে জ্বালানি তেলের দাম কমানো হয়। তবে এর প্রকৃত সুবিধা ভোক্তারা পাবে কি না তা নিয়ে নতুন করে দেখা দিয়েছে সংশয়। কারণ বাসমালিকরা উল্টো হাস্যকর প্রশ্ন রাখছেন, জ্বালানি তেলের দাম কমেছে নাকি?
অতিরিক্ত গরমের ফলে জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের ওপর স্বল্প ও দীর্ঘমেয়াদি দু’ভাবেই প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুচক্রে কিংবা আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। চলতি বছর এল নিনোর প্রভাবে ঋতুচক্র আরও কম (শীতকালে শীত) অনূভূত হবে। বাতাসে আর্দ্রতার মাত্রা বেড়ে গরম চরম আকার ধারণ করতে পারে। গরমের এই তীব্রতা একটা অশনী সংকেত। তাই সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারিভাবে পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণের তাগিদ দিচ্ছেন তারা। 
মানসম্মানের ভয়ে অঢেল ধন-সম্পদ ফেলে ভারতে এসেও শেষ সম্মানটুকু ধরে রাখতে পারলাম না। দু’বেলা দু’মুটো ভাতের জন্য জন দিয়ে (কামলা খেটে) চলতে হচ্ছে। এরচেয়ে বড় অসম্মান আর কী হতে পারে? অভাবের কষাঘাতে আমাদের সংসার থেকে সুখ দূরে সরে গেছে। এ কারণে বাংলাদেশ থেকে বেড়াতে আসা অনেক প্রিয়জন আমাদের সঙ্গে দেখা করেন না। ভিন্ন পথ দিয়ে চলে যান। এর চেয়ে আমাদের মরে যাওয়া অনেক ভালো।